নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আলহামদুলিল্লাহ্‌, ইফতার ডান

১৪ ই মার্চ, ২০২৪ সকাল ১১:২৫

আমাদের দেশের মানুষ দিন দিন ধার্মিক হচ্ছে।
তার কারন মূলত মানুষ তলে তলে অসৎ বেশি হচ্ছে। সেই অসৎ ভাব কাটাতে গিয়ে ধর্মে আশ্রয় নিচ্ছে মানুষ। তাই তো আজকাল লোকজন কথায় কথায় মাশাল্লাহ, আলহামদুলিল্লাহ্‌ বেশি বলছে। মসজিদে নামাজের জন্য মানুষ বেশি হচ্ছে, তার মানে মানুষ বেশি অন্যায় করছে, পাপ করছে। নামাজ দিয়ে অন্যায় ও পাপ ঢেকে রাখতে চায় মানুষ। মানুষের ধার্মিক ভাবটা নকল। অর্থ্যাত মানুষ সব রকম পাপ কাজ করছে, পাপ গুলো আড়াল করার জন্য শেষমেষ ধর্মে আশ্রয় নিচ্ছে। ধর্ম খারাপ মানুষদের জন্য পরশ পাথর। আমাদের দেশের লোকজন ধর্ম ও ধার্মিকদের কথা শুনলেই কাঁত হয়ে যায়।

আসল ধার্মিক, নকল ধার্মিক সব মিলেমিশে একাকার।
খাটি দুধের অভাব। সেই সাথে খাটি ধার্মিকের অভাব। এত এত ধার্মিক দিয়ে আমরা কি করিব? এরা জাতিকে এগিয়ে নিয়ে যাবে? আজকাল চ্যাংড়া পোলাপানও মসজিদে দেখা যায়। এইসব চ্যাংড়া পোলাপান গলির মোড়ে আড্ডা দেয় এবং সারাক্ষন মোবাইল টেপাটিপিতে ব্যস্ত থাকে। ওরা বুঝে না, ওদের নামাজ পড়া দিয়ে দেশ ও জাতির কোনো উপকার হবে না। ওরা যদি লেখাপড়াটা ভালো করে করে, ভালো রেজাল্ট করে, তাহলেই জাতির উপকার হবে। নামাজ রোজা দিয়ে জাতির কল্যান হবে না। জাতিকে জ্ঞান বিজ্ঞানে এগিয়ে যেতে হবে। প্রযুক্তিতে উন্নতি করতে হবে। কোরআনে হাফেজ জাতির কোনো উপকারে আসবে না।

এত এত মসজিদ আর এত এত ধার্মিক থাকা স্বত্তেও,
অন্যায়, অপরাধ তো কমছে না। মূলত আমাদের দেশে নব্য ধার্মিকদের সংখ্যা হুহু করে বেড়েই চলেছে। ঠিক যেভাবে নব্য ধনীদের সংখ্যা বাড়ছে। খুবই চিন্তার কথা। এই সমাজ অসুস্থ সমাজ, অসুস্থ মানুষ। এই অসুস্থ মানুষেরা জানে না, কেন রোজা রাখছে? কেন নামাজ পড়ছে? কেন কপালে কালো স্থায়ী দাগ বসে গেছে। লোকজন ধর্মকে হাতিয়ার হিসাবে ব্যবহার করছে। মূলত তারা যুগের সাথে তাল মিলিয়ে ইতরামি করছে, পরক্ষনেই নামাজ পড়ছে, চুরী করছে, দূর্নীতি করছে, পরকীয়া করছে, পরক্ষনেই নামাজ পড়ছে। যেন নামাজ পড়লেই সাতখুন মাফ। ধর্মের লেবাজে আড়ালে চলছে ধার্মিক, চলছে সব অপকর্ম।

মূলত কতিপয় চালাক লোক ধর্মটাকে ব্যবহার করছে।
নিজের স্বার্থসিদ্ধি হাসিল করার জন্য। সত্যিকার ধর্ম কেউ পালন করছে না। আমাদের এলাকার এক ব্যবসায়ী আছেন। মুখ ভরতি দাড়ি। নামাজ পড়ে না। কিন্তু মাথায় সব সময় টুপি। পুরো ধার্মিক ভাব। আমি তাকে জিজ্ঞেস করলাম, দাড়ি রেখেছেন, সব সময় চোখে সুরমা দেন, কথায় কথায় মাশাল্লাহ, আলহামদুল্লিলাহ বলেন। অথচ নামাজ পড়েন না। লোকটা বলল, আমি বাড়ি সিলেট। ঢাকায় আপনাদের এলাকায় ব্যবসা করি। আমার দাড়ি, পাঞ্জাবী আর টুপির জন্য ব্যবসায় সুবিধা পাই। নইলে গ্রাম থেকে এসে এখানে ব্যবসা করতে পারতাম না। একছেলে পুরো সুফী চেহারা। পুরো ধার্মিক ভাব। লোকজন তাকে আল্লাহ পাগল মনে করেন। আসলে ছেলেটা হারে হারামজাদা।

আমাদের এলাকায় একজন ভাবী ছিলেন।
হিপহপ টাইপ ভাবী। নাচতেন, গাইতেন। এখন সে পুরোদমে ধার্মিক। এমনকি ভাবী এখন আমার সামনে আসেন না। নিজেকে বোরখায় ঢেকে রাখেন। প্রতিটা ধর্মের কিছু কুৎসিত দিক আছে। কুৎসিত দিক গুলো ধার্মিকেরা খুব যত্ন নিয়ে লালন পালন করছেন নিজেদের সুবিধার জন্য। বোমা বারুদ, কামান গুলি মানুষের যত ক্ষতি করেছে, ধর্ম তারচেয়ে বেশি ক্ষতি করেছে বিশ্বের। ফেরাউন, চেঙ্গিস খান, জিন্নাহ, হিটলারের চেয়েও বেশি খারাপ ধার্মিকেরা। ধার্মিকদের সকল কর্মকান্ড আমার কাছে হাস্যকর লাগে। শুক্রবার জুম্মার নামাজে মসজিদের ভেতর জায়গা হয় না। রাস্তায় নামাজ পড়ে। জ্যাম লাগিয়ে দেয়। ধর্মের কোনো ভালো দিক নেই। ধর্ম শুধু মানুষের ক্ষতিই করে গেলো। করোনায় চেয়ে বেশি ডেঞ্জারাস ধর্ম।

মন্তব্য ৩১ টি রেটিং +২/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৪৪

আলমগীর সরকার লিটন বলেছেন: দাদা যুগান্তর স্বজন সমাবেশ শ্যামলী শাখার ‍ উদ্যোগে গবীর দুঃখীদের নিয়ে ছোট করে ইফতার ও দোয়ার আয়োজন করতে চাই , আপনার একটু সহযোগিতা আশা করছি;
রাজীব দা

১৪ ই মার্চ, ২০২৪ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: আমিই গরীব এবং দুঃখী। আমাকে ইফতার করান।

২| ১৪ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


যখন কোন দেশের মানুষ অতিরিক্ত পরিমাণে ধার্মিক হয়ে যাবেন তখন ধরে নেবেন ঐ দেশের মানুষের মধ্যে দুর্নীতিও সামাজিক অপরাধ বেড়ে গেছে। বাংলাদেশ এখন সেই অবস্থায় আছে।
সমানে নামাজ পড়ছে আর নীতিহীন কাজ কারবার করছে।

১৪ ই মার্চ, ২০২৪ দুপুর ১:১৬

রাজীব নুর বলেছেন: রাইট।

৩| ১৪ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:০৮

পুরানমানব বলেছেন: আহা , আহা
আপনার বুঝি মহা সর্বনাশ চলিতেছে , তাই ধার্মিক তথা মুসলিমদিগকের ধর্মের দিকে অগ্রসরতা লইয়া আপনার ছটফটানি অতিমাত্রায় বৃদ্ধি পাইয়াছে। ইহা স্বাভাবিক। ধৈর্য্য ধরিয়া থাকিতে হইবে , আপনার মতো যাহারা এসব লিখিতেছেন তাহাদের কারণেই ধর্মের দিকে যুবকদের অগ্রসরতা বৃদ্ধি পাইতেছে।

১৪ ই মার্চ, ২০২৪ দুপুর ১:২২

রাজীব নুর বলেছেন: আপনি কি বলতে চাইছেন?

৪| ১৪ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আপনি গতকাল কয়টার সময় ইফতার করলেন?
৬টা ১০ এ তো!
নাকি রাত ১০ টার পরে?

১৪ ই মার্চ, ২০২৪ দুপুর ১:২৩

রাজীব নুর বলেছেন: আমি রোজাদারদের সম্মান করি। তাই আযানের পর ইফতার করি।

৫| ১৪ ই মার্চ, ২০২৪ দুপুর ১:২৯

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: সকল ধর্মেরই মূল বার্তা খুব স্পষ্ট। মানুষকে ঠকানো, দুই নাম্বারি, নিজেকে শুদ্ধিকরণ, সাধারণ বিষয়ে স্থিরতা এসব ধর্ম মানলে বা মানবিক হলে এমনিতেই মেনে চলার কথা। অথচ আমরা বড় লোভী, অসহিষ্ণু।

১৪ ই মার্চ, ২০২৪ দুপুর ১:৫৬

রাজীব নুর বলেছেন: আমরা কবে ভালো মানুষ হবো?

৬| ১৪ ই মার্চ, ২০২৪ দুপুর ২:১৪

ধুলো মেঘ বলেছেন: আপনার দুঃখটা কোথায় বুঝেছি। ঐ ভাবীর নাচ না দেখলে আপনার মনে হয় রাতে ঘুম হয়না। নো প্রব্লেম ব্রো! এখনও সমাজে অনেক নাচুনে ভাবি আছে। এদের মধ্যে কারো নাচ দেখে আপাতত রাতের ঘুমের শান্তির ব্যবস্থা করুন। আর ঐ ভাবিকেই দরকার হলে তার হাতে আরজ আলী মাতুব্বর ধরিয়ে দিন। দেখেন কোন পরিবর্তন হয় কিনা!

১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:১৪

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।

৭| ১৪ ই মার্চ, ২০২৪ দুপুর ২:১৬

ঢাবিয়ান বলেছেন: ধর্মীয় লেবাস লাগিয়ে যারা অপকর্মে লিপ্ত তাদের ধার্মিক নয় বকধার্মিক বলে। তবে বক ধার্মিকেরা যেমন সমাজের জন্য খারাপ, আপনার মত যারা মানুষের ধর্মীয় বিশ্বাষ নিয়ে ইতরামি করে তারাও সমান খারাপ।

১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:১৫

রাজীব নুর বলেছেন: ভন্ডদের আবার ধর্মীয় বিশ্বাস কি?

৮| ১৪ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:০৮

পুরানমানব বলেছেন: আপনি কি বলতে চাইছেন?
আমার ভিতরে প্যাচপাল্লা কম। যাহা বলি সরাসরি বলিয়া দেই , রূপক বা উপমা ব্যবহার করার দলে আমি নহে। আপনি কোনো ভালো মানবের সান্নিধ্য লাভ করিতে পারেন নাই , যাহার কারণে বিগড়াইয়া গিয়াছেন। কিছু মানুষ জানিতে জানিতে নাস্তিক অথবা ধার্মিক হইয়া যায় , আর যাহারা আবাল তাহারা হয় মুলসিম অথবা ইসলাম বিদ্বেষী , আপনি সেই ক্যাটাগরিতে পড়িয়া গেছেন।
আমি এমন ও নাস্তিক এর সহিত কথা বলিয়াছি যাঁহাদিগের প্রশ্ন শুনিলে মাথা সত্যিই ঘুরিয়া যায় , তবে তাহাদের প্রশ্নের উত্তরও পাইয়া গেছি তাই নাস্তিক হই নাই। সমস্যাটা এইখানেই , ধর্ম মানে ইসলাম ধর্ম ঠুনকো কোনো বিষয় নহে যাহা আপনার লেখনীর মধ্যে অন্তর্নিহিত রইয়াছে , দ্রুত বর্ধনশীল এই ধর্ম। তাহাকে আপনি আকামের চাদর দিয়া ঢাকিয়া দেওয়ার ব্যর্থ চেষ্টায় লিপ্ত রহিয়াছেন যাহা কোনো কালেই সম্ভব হইবে না। ব্লগে এসব না লিখিয়া আগে আরো ভালোমতো রিসার্চ করিয়া লইবেন , দেখিবেন আপনার লেখার পরিবর্তন চলিয়া আসিবে। আর যদি আপনি ইচ্ছা করিয়া এরকম শয়তানি লেখা লেখেন তবে আপনি লিখিয়া যান ,মার্কেট পাইবেননা।

১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:১৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

৯| ১৪ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


পৃথিবীর বেশীর ভাগ দেশই ধর্মের আইনে চলে না।
চলে সংবিধানের আলোকে।
বাংলাদেশেও একটি সংবিধান আছে।
তবেবাংলাদেশের রাষ্ট্রধর্ম ইসলাম।
এটা এরশাদ সাহেব করে গেছেন।
মমিন মুসলমানরা তার জন্য দোয়া করে।

১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:১৭

রাজীব নুর বলেছেন: রাইট কথা বলেছেন।

১০| ১৪ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:২০

নাহল তরকারি বলেছেন: আপনার কথার সাথে মাজারের খাদেমদের সাথে মিলে যাচ্ছে। আপনি কি কোন পীরের মুরিদ? পীরের মুরিদরাও মাজে মাজে হুজুদের বিপক্ষে কথা বলে।

১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:১৭

রাজীব নুর বলেছেন: আমি মুরিদ হতে যাবো কোন দুঃখে?
আমি নিজেই পীর। পীরের বাপ।

১১| ১৪ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:৪৩

সোনাগাজী বলেছেন:



@আরইউ,
রাজিবের অনেক পাঠক আছে, আপনার নেই

১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:১৯

রাজীব নুর বলেছেন: আরইউ মূলত একটা ছাগল।
ইতর, জাস্ট ইতর। ইতরামি করতেই সে ব্লগে আসে। মডারেটর কেন যে এই ইতরকে সামু থেকে কান ধরে বের করছে না!!!

১২| ১৪ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৩৩

শূন্য সারমর্ম বলেছেন:


ধর্ম বাঙালীদের ছেড়ে কোথাও যিবে না।

১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:১৯

রাজীব নুর বলেছেন: এই জন্য বাঙ্গালী কোনোদিন লাইনে আসিবেও না।

১৩| ১৪ ই মার্চ, ২০২৪ রাত ১০:১৬

আহমেদ জী এস বলেছেন: রাজীব নুর ,




আমাদের দেশের মানুষ দিন দিন ধার্মিক হচ্ছে।
তার কারন মূলত মানুষ তলে তলে অসৎ বেশি হচ্ছে। সেই অসৎ ভাব কাটাতে গিয়ে ধর্মে আশ্রয় নিচ্ছে মানুষ।


কথা একদম ঠিক।

১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:২২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ শ্রদ্ধ্যেয়।

১৪| ১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৩৬

রানার ব্লগ বলেছেন: আমার বাড়ির পাশে থাকেন এক সুদের কারবারি। সারা বছর সুদ জনিত কর্মকান্ড সহ হেনো কোন খবিস কাজ নাই সে করে না কিন্তু বছরের কোন এক ছয় দিন সে পাক্কা মুসুল্লি হয়ে যায়। তার বাড়ির আশেপাশে গেলেই শুনবেন জিকিরের উপর জিকির, হুক্কা হু!! এর পর এক দিন দুই টা আস্ত গরু কিনে ট্রাকে করে পুরা পরিবার নিয়ে আট রশি চলে যাবে। বর্তমানে এমন ধার্মিকের সংখ্যাই বেশি, এদের মাওলানারা পছন্দ করেন অনেক কারন ভুলভাল বুঝিয়ে ভালো খসানো যায়। যেহেতু সুদের ব্যবসা করেন এলাকায় বেশ প্রতাপশালী তো মওলানা এই সুদের কারবারির মাধ্যমে বেশ কিছু মুরিদ ও পেয়ে যায়।

১৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:২৬

রাজীব নুর বলেছেন: দেশ এবং জাতি এদের কারনেই পিছিয়ে যাচ্ছে।

১৫| ১৫ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:১৭

নাহল তরকারি বলেছেন: আপনি এখন পীর হয়ে গেছেন। সেটা আমি বুঝেছি। আপনার কথার টুন শুনলেই বুঝা যায়।

১৫ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৩৬

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

১৬| ১৬ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৩৫

বয়কট ইন্ডিয়ান প্রোডাক্ট বলেছেন: গরুর মাংস আর শুকরের মাংস ছাড়া ইফতার করলে ইফতার ডান লিখা ঠিক হবে না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.