নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখক নই আমি। কোন চলচ্চিত্র দেখা মাত্র মনের কথা গুলি লিখে ফেলি আর কি।

রাজিন

আমি অসাধারণ মায়ায় আবৃত সাধারণ একজন মানুষ

রাজিন › বিস্তারিত পোস্টঃ

রাজিন রিভিউ: Prem Ratan Dhan Payo

১৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৩৫

১৯৯৫ সালের কথা। আমার বড় বোনের কাছে একটি হিন্দী মুভির নাম শুনলাম যেটা না দেখলে বলে জীবন বৃথা! কোনভাবে ভিডিও ক্যাসেট ভাড়া করে আমাদের ভিসিপিতে ছাড়া হলো মুভি :”হাম আপকে হ্যায় কৌন?”। শুরু হলো মুভি ...। গাজরের হালুয়া, অন্তাক্ষরী খেলা, বিয়ের এই অনুষ্ঠান সেই অনুষ্ঠান ... চলছে তো চলছেই। সিনেমা দেখছি নাকি বিয়ের ভিডিও দেখছি, কিছু বুঝতেসিলাম না। আমার বোন বললো:” এই তো! এখনই মুভির কাহিনী শুরু হবে।“ এইভাবে মুভি শেষ হয়ে গেল কিন্তু ঐ বিয়ের অনুষ্ঠান মনে হয় এখনো চলছে। মুভির নির্দেশক সুরাজ বারজাতিয়ার নামটা ভালোভাবে মাথার মধ্যে ঢুকে গেল। হালায় বারবার মুভি বানায় আর প্রতিবার মুভি দেইখা ধরা খাই।

এইবার ঠিক করসিলাম আর ধরা খামুনা। কিন্তু প্রেম রতন ধন পায়ো মুভির ট্রেলার আসার পর আমার স্ত্রী বললো:” আরে! এ মুভিতো মনে হচ্ছে The Prisoner of Zenda’র কাহিনী নিয়ে তৈরী!“
পুরুষতান্ত্রিক এ সমাজে স্বামী হিসেবে এমন একটা ভাব ধরলাম যেন Zenda –মেন্ডা সব কাহিনী এক্কেরে পইড়া উলডায় ফালাইসি। “তাই নাকি? তাহলে তো ভালোই হবে।”
আমার স্ত্রীর ধারণা সঠিক ছিল, কিন্তু বারজাতিয়ার মুভি দেখবা আর গাজরের হালুয়া খাবানা তা কী হয়? লে হালুয়া!

কাহিনী জানা যাক। প্রেম দিলওয়ালা ( এইডা আবার কারো নাম হয়?) ওরফে সালমান খান একটি রামলীলা দলের মালিকপক্ষের কেউ। ঐ রাজ্যের রাজকুমারী মৈথিলী ( সোনাম কাপুর) এর বিরাট ফ্যান নায়ক প্রেম। সোনামের সাথে বিয়া ঠিক হইসে অন্য রাজ্যের যুবরাজ চুলবুল পান্ডের সাথে। চুলবুলের বাপে ছিল এরশাদের ওস্তাদ। নিজের ২ বউ আর বউ টাইপ কয়টা কে জানে? যাই হোক মোটামুটি ২ ভাই এবং ২ বোনের রাজ পরিবারে নাম আছে এবং এদের মধ্যে বিরাট মাইরপিট অবস্থা। চুলবুল রাজা হবে কিন্তু এর মধ্যে হয় ঝামেলা। প্রেম আসে চুলবুলের জায়গায়। তারপর কে কার ধন পায়ো ... খেচাখেচি হেনতেন এবং শেষে গাজরের হালুয়া।

সুরাজ বারজাতিয়ার মুভি কেউ কাহিনীর জন্য দেখেনা। সপরিবারে যাতে কিছু সময় উপভোগ করা যায় সেজন্য দেখে। বলা যায় বর্তমান হিন্দী সিরিয়াল গুলির সবগুলিরই রং ঢং সব তার থেকেই শেখা। তবুও রং তামাশা হতে হতে শেষের দিকে কিছু কাহিনী থাকে। এই মুভিটির শুরুটা মারাত্মক হইসে। আমি তো পুরাই টাশকিত। বেশ ভালোই তো লাগছে! তারপর মুভির ২য় ভাগেই শুরু হলো পেইনের উপর পেইন।

অভিনয়ের দিক দিয়ে সালমান খানকে দারুন লেগেছে। উভয় চরিত্রেই দারুন করেছে। এছাড়া সালমানের বোন চরিত্রে স্বরা ভাস্কর এবং বৈরাম খান টাইপ চরিত্রে অনুপম খের অনেক ভালো করেছেন। এছাড়া সালমানের বন্ধু চরিত্রে দীপক ডোব্রিয়ালও ভালো করেছেন।

এরপর আসে নায়িকা। কেন সোনম কাপুর? একদম অভিনয় পারে না। এছাড়া সালমানের সামনে সালমানের ভাগ্নী লাগে। পুরাই ভুয়া। এ চরিত্রে কারিনা কাপুরকে প্রয়োজন ছিল। তবে সোনম কাপুরের সাজ-গোজ বেশ প্রশংসনীয় বলতে হবে। নীল নিতিন মুকেশ এখনো কিছুই অভিনয় শিখেনাই। ওইটারে কোন মাঠের পাশে দাড় করায়ে পাশে “হোয়াইট হাউজ” লেখা সাইন বোর্ড ঝুলায় দিলে অনেক পর্যটক পাওয়া যাবে।

মুভিটির গানগুলি চরম খারাপ নয়। চলে আরকি। শুধু শুনতে বেশ খারাপ লাগতে পারে তবে সুন্দর চিত্রায়নের কারনে দেখতে তেমন খারাপ লাগে না।

মুভিটির কাহিনীতে এমন কিছু বাঁক ছিল যেগুলি সুন্দরমত বানানো যেত। মুভিটির চিত্রায়ন বলতে হবে অসাধারণ মানের। মুভিটি দেখলে ভালো প্রিন্টে দেখলে ভালো লাগবে।

মুভিটির প্রথম ভাগ যেরকম দারুন হয়েছিল দ্বিতীয়ভাগ তারচেয়েও বেশি শোচনীয়। এক সময় মনে হয় এই মুভি কেন শেষ হয় না? সব মিলিয়ে যা আশা করেছিলাম তেমনই মুভি।

রেটিং – ২.০ /৫.০

মন্তব্য ২৪ টি রেটিং +১০/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:৩৬

আমি শঙ্খচিল বলেছেন: দারুন রিভিউ দিয়েছেন , আমার কাছে ও আপনার মতই মনে হয়েছে । লে হালুয়া :)

১৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:৪৯

রাজিন বলেছেন: ধন্যবাদ

২| ১৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:০২

অপু তানভীর বলেছেন: রিভিউতে পেলাস ।

মুভি দেখবো কিনা বুঝতেছি না !

১৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:৪৯

রাজিন বলেছেন: ধন্যবাদ

৩| ১৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

দারুণ রিভিউ!

সুরাজ বারজাতিয়া?
এরকম নাম তো যে কারও মনে থাকবে।
এক জাতিয়া হলে একটা কথা ছিল /:)

১৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:৫০

রাজিন বলেছেন: ১২জাতিয়ার ব্যাপারটা তো আগে মাথাতেই আসে নাই।
ধন্যবাদ

৪| ১৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৩

শতদ্রু একটি নদী... বলেছেন: দারুন হইছে রিভিউ। হিন্দী ছবির না দেখার ছুতা খুজতে এমন রিভিউ খুব খুব দরকার। আশা প্রকাশ করছি যে ইহা না দেইখা থাকতে সক্ষম হবো।

রিভিউওতে প্লাস। :)

১৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:৫১

রাজিন বলেছেন: ধন্যবাদ

৫| ১৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:০২

তিক্তভাষী বলেছেন: 'হাম আপকে হ্যায় কৌন' হচ্ছে 'নদীয়া কে পার' ছবির রিমেক। এটা অনেকটা রিমিক্স গানের মতো, চকমকে কিন্তু মাধুর্য্যহীন। মুল ছবিটা কিন্তু বেশ ভালো লেগেছিলো। হৃদয়স্পর্শী ও সুঅভিনীত।

৬| ১৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৪৩

সোহানী বলেছেন: দেখুমনা ভাবছিলাম বাট আপনার রভিউ পউরা মনে হইতাছে এইবার দেখুম.........

৭| ১৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৩৭

রিকি বলেছেন: রাজিন ভাইয়ের রিভিউয়ের জন্য আমি অপেক্ষায় থাকি। আহা ভাইয়া আবারও একটা মারাত্মক লেখা লিখেছেন। কিছু কিছু লাইন পড়ে হাসতে হাসতে গড়াগড়ি দিয়েছি।

এই মুভিটির শুরুটা মারাত্মক হইসে। আমি তো পুরাই টাশকিত। বেশ ভালোই তো লাগছে! তারপর মুভির ২য় ভাগেই শুরু হলো পেইনের উপর পেইন।

বারজাটিয়া ভাই ময়না-টিয়া হয়ে গেছে বিবাহ সিনেমা করার পর, ওর সিনেমার লুতুপুতু প্যানপ্যানানি দেখলে রাগ ধরে যায় চরম। অথচ এই লোকটাই ম্যায়নে প্যায়ার কিয়া, হাম আপকে হে কৌন এর মত সেরকম ১০ বার দেখা সিনেমা বানিয়েছিল !!! :D

এরপর আসে নায়িকা। কেন সোনম কাপুর? একদম অভিনয় পারে না। এছাড়া সালমানের সামনে সালমানের ভাগ্নী লাগে। পুরাই ভুয়া।

সোনম কাপুর অনিল কাপুরের মেয়ে আর টম ক্রুজের দূর সম্পর্কের (ভাব দেখে!!!!) ভাস্তি লাগে জন্য এখনও মনে হয় সিনেমা পায়---সে তো কমার্সিয়াল অ্যাডেও ফাউল একটা এক্সপ্রেশন দেয়। কোলগেটের অ্যাড দ্রষ্টব্য !!! :P

নীল নিতিন মুকেশ এখনো কিছুই অভিনয় শিখেনাই। ওইটারে কোন মাঠের পাশে দাড় করায়ে পাশে “হোয়াইট হাউজ” লেখা সাইন বোর্ড ঝুলায় দিলে অনেক পর্যটক পাওয়া যাবে।


হো হো হো হো---ভাই ডায়লগ অফ দ্য মান্থ এটা !!!!! পুরাই পাউডারের দোকান !!!! ;)

সবশেষে আমি অন্তত এই মুভি দেখার সাহস রাখি না !!!! আপনার রেটিং দেখে আরও আশা ভরসা পেলাম। অনেক ধন্যবাদ নিয়েন !!!! B-)) B-))





১৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:৫২

রাজিন বলেছেন: আমার রিভিউ পড়েন জেনে খুবই খুশি হলাম। খুব একটা নিয়মিত লেখা হয়না।
অনেক ধন্যবাদ।

৮| ১৮ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:০১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//সোহানী বলেছেন: দেখুমনা ভাবছিলাম বাট আপনার রিভিউ পউরা মনে হইতাছে এইবার দেখুম...//

@সোহানী... আপনি কিন্তু রিভিউর অপমান করতাছেন। এইডা আমরা নিরব দর্শক মানতে পারি নাহ X((
আপনি কি পরিচালকের ভাগ্নী হন নাকি যে এরপরও ওই সিনেমা দেখবেন? B:-/



//রিকি বলেছেন: রাজিন ভাইয়ের রিভিউয়ের জন্য আমি অপেক্ষায় থাকি। আহা ভাইয়া আবারও একটা মারাত্মক লেখা লিখেছেন।...//

@রিকি! আপনি যেভাবে রিভিউ'র রিভিউ লেখতাছেন... এরপর থাইকা রিভিউ না পইড়া আপনার মন্তব্য পড়তে হবে :)
মারাত্মক মন্তব্য!! B:-/

৯| ১৮ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৮

কিরমানী লিটন বলেছেন: চমৎকার রিভিউ -অনেক শুভকামনা জানবেন...

১৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:৫৩

রাজিন বলেছেন: আপনাকেও শুভকামনা। ধন্যবাদ

১০| ১৮ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৮

গেম চেঞ্জার বলেছেন: এমনিতেই হিন্দী/ভারতীয় ছবিগুলো থেকে দূরে থাকার সুপ্ত ইচ্ছা থাকে। আর এখন রিভিউ পড়ে তো অ্যাট লিস্ট দেখুমই না। ;)

১১| ১৮ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:২১

মদন বলেছেন: :)

১২| ১৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমার মতে ভারতীয় মুভি দেখবেন লজিক, কাহিনী আর বাস্তবতা'র ঊর্ধ্বে উঠে; জাস্ট ফর টাইম পাস (দুএকটা ব্যতিক্রম ছাড়া)।

রিভিউ এপিক হইছে, রসে রসময় :P

=p~ =p~ =p~

১৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:৫৩

রাজিন বলেছেন: ধন্যবাদ

১৩| ২৫ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৫

সাকিব ইফতেখার বলেছেন: রিভিউতে পাঁচে পাঁচ ভাই

২৬ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:৩১

রাজিন বলেছেন: ধন্যবাদ

১৪| ২৭ শে নভেম্বর, ২০১৫ রাত ১:২৭

রক্তিম দিগন্ত বলেছেন: মুভিটারে অস্থির ক্যাটাগরীর মনে হইতেছে। :-B

এই রিভিউ পড়লে সালমান খান চুলবুল পান্ডে হয়া আপনার চুলবুল আওলায়া দিব শিওর। :P

আমার মুভির নামই ভাল্লাগে নাই। মুভি কী দেখুম?
আর এই রিভিউ পড়ার পর তো, মুভি দেখার ইচ্ছা...................................................................................................







একদমই নাই।

রিভিউ মারাত্নক। পারফেক্ট রিভিউ।

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১২:২৭

রাজিন বলেছেন: ধন্যবাদ

১৫| ২০ শে এপ্রিল, ২০১৬ রাত ৩:০৭

কবি কালিদাশ বলেছেন: The Prisoner of Zenda’র কাহিনী নিয়ে এর আগেও তিনটি ছবি তৈরি হয়েছে। ১৯৫৮ সালে তপন সিনহা তৈরি করেন বাংলা সিনেমা "ঝিন্দের বন্দী", উত্তম কুমার, সৌমিত্র চ্যাটার্জীকে নিয়ে। এখানে উত্তম কুমার ডাবল রোল করেন। এরপর ১৯৭৮ সালে আলো সরকার তৈরি করেন ডাবল ভার্সান (হিন্দী ও বাংলা) ছবি "বন্দী"। এখানেও উত্তম কুমার ডাবল রোল করেন। নেগেটিভ চরিত্রে ছিলেন আমজাদ খান ও উৎপল দত্ত। নায়িকার চরিত্রে ছিলেন সুলক্ষনা পণ্ডিত। পারলে উত্তম কুমার অভিনিত ওই দুটি ছবি দেখতে পারেন। বিশেষ করে তপন সিনহার ঝিন্দের বন্দী।
English Subtitle

|

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.