নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখক নই আমি। কোন চলচ্চিত্র দেখা মাত্র মনের কথা গুলি লিখে ফেলি আর কি।

রাজিন

আমি অসাধারণ মায়ায় আবৃত সাধারণ একজন মানুষ

রাজিন › বিস্তারিত পোস্টঃ

রাজিন রিভিউ: Fan

১৭ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:০১


কারো নৈপুণ্যে আমরা যদি অত্যাধিক মুগ্ধ হই তবে হয়ে যাই তার ভক্ত। বাংলাদেশে অনেকে আছেন যারা বঙ্গবন্ধুর নামে কোন খারাপ কিছু এক বিন্দুও সহ্য করতে পারেন না। ভারতে অনেকেই ছিলেন যারা শচিন টেন্ডুলকারকে পুজা করতেন। এতটা ভক্তি কেন সেটা আসলে বুঝতে পারি না। এই ফ্যান মুভির শ্লোগানটাই তা:”তুই বুঝবি না”। একজন ভক্তের ভক্তি একমাত্র সেই ভক্তই বুঝতে পারে।

অনেক প্রতীক্ষার পর অবশেষে শাহরুখ খানের একটি মুভি দেখা শেষে তালি বাজালাম। শাহরুখের ভক্তরা অবশেষে একটু শান্তি পেল। এন্টি হিরো চরিত্রে দুর্দান্ত এক অভিনয় করে পুরাই বাজিমাত।

যারা হিন্দী মুভির নাম শুনলেই নকল নকল বলে ক্যাচর-ম্যাচড় করতে থাকেন তাদের সুবিধার্থে বলে রাখি মুভিটির সাথে ১৯৯৬ সালের রবার্ট ডি নিরো অভিনীত “দ্য ফ্যান” এর বহুত মিল আছে। যদিও ঐ মুভিটির রেটিং বেশ বস্তাপঁচা। কিন্তু শাহরুখের এই মুভিটি বেশ ভালো। এছাড়া রুনা লায়লার “শিল্পী” ও তো একই কাহিনী।

কাহিনী তেমন কিছু বলবোনা । শাহরুখের দুটি চরিত্র। এক বিখ্যাত তারকা আরিয়ান খান্না এবং অপরটি তার চরম ভক্ত গৌরব চাঁদনা। ভক্ত মানে যে সে ভক্ত না। পুরাই পাগলা ভক্ত। হঠাৎ দুজনের জীবনে সংঘর্ষ ঘটে। ঘটতে থাকে কিছু দুর্ঘটনা।

মুভিটিতে কোন সংগীত নেই। নেই কোন নায়িকা। তাহলে বুঝতেই পারছেন আবড়া জাবড়া কোন হিন্দী মুভি নয়। শেষ পর্যন্ত দর্শকদের মনে এই প্রশ্ন আসতেই থাকে:”কী হবে শেষে?”। মুভিটির সেরা দিক অবশ্যই শাহরুখ খান। গৌরব এবং আরিয়ান দুচরিত্রেই দারুন করেছেন। তবে পুরো মুভিটিতেই গৌরবকেই প্রধান হিসেবে দেখানো হয়েছে যেটা খুবই ভালো লেগেছে। গৌরবের কান্নার একটি দৃশ্যে এমন দুঃখ লাগে যে চোখে পানি চলে আসে।

অভিনয়কে অনেকে খুবই সাধারণ একটি শিল্প বলে অনেকের কাছে ধারণা থাকে। মোশারফ করিমকে আমরা ভাল অভিনেতা বললেও আমরা আবুল হায়াতকে তেমন ভালো অভিনেতা বলি না। কিন্তু আসল কারণ হলো চরিত্র। যেমন চরিত্র তেমনই অভিনয় করতে হয়। কিছু চরিত্রে সূক্ষ ব্যাপারগুলি বেশী থাকে আবার কিছু চরিত্রে মহান কিছু করার সুযোগ। শাহরুখ খান এক্ষেত্রে কিছুটা আবুল বা দুর্ভাগা কারণ তার অনেক চরিত্রই সূক্ষ ব্যাপারগুলি বেশি ছিল। উদাহরণ স্বরুপ কাভি হা কাভি না, কাভি আলভিদা না কেহনা, রাবনে বানাদি জোড়ি ... এগুলিতে দারুণ অভিনয় করা স্বত্বেও সবাই শাহরুখকে ছ্যাবলা নায়ক হিসেবেই চেনে। ফ্যানকেও কিছুটা সেরকমই বলতে হবে। ফ্যানের গৌরব না কৌ মিল গ্যায়ার হৃতিক আবার না লাগানের আমির। তবুও দারুন অভিনয়ে পুরাই মাতায় দিয়েছেন।
ইতিমধ্যে শাহরুখের এই নৈপুণ্য নিয়ে বলা হচ্ছে “ভালো, তবে জোস না”। একটি দৃশ্যে যখন শাহরুখ নিজেই নিজের নকল করেন কিন্তু সেটা বোঝা যায় যে নকল করছেন। এদৃশ্যে অন্ততঃ আমার কাছে মনে হয়েছে দারুন অভিনয়।

এছাড়া মুভিতে কম্পিউটার গ্রাফিক্সের ব্যবহার ফাটাফাটি। শাহরুখকে পুরাই ২৫ বছরের যুবক বানিয়ে দিয়েছে। যার নেপথ্যে ছিলেন “কিউরিয়াস কেস অব বেন্জামিন বাটন” এর জন্য অস্কারজয়ী গ্রেগ ক্যানম। সত্যিই অদ্ভুত!

মুভির খারাপ দিক বলে বলতে হবে কাহিনী তেমন শক্তিশালী না। সংলাপগুলি আরও ভাল হতে পারতো। মুভিতে দুই শাহরুখের মধ্যে কিছু একশান দৃশ্য দেয়া হয়েছে যেটা বেশ বেমানান। তবে একটি একশান দৃশ্যে গেইম অব থ্রোন্সের ভক্তরা বেশ খুশি হবেন। যারা শাহরুখের হ্যাপি নিউ ইয়ার এবং দিলওয়ালে দেখে পছন্দ করেছেন তাদের এই মুভি তেমন ভালো নাও লাগতে পারে। শাহরুখের মুভিগুলি যেমন ছ্যাবলামিক হয় তেমনটি হয়নি তারা নিশ্চয়ই হতাশ হবেন। এছাড়া শাহরুখের নিন্দুকদেরও তেমন ভালো লাগবে না।

অনেক সমালোচকদের মতে মুভিটিতে কোন গান নেই এটাই দুর্বলতা। হমম … সানি লিওনির একটি আইটেম সং থাকা দরকার ছিল। - এধরনের সমালোচকদের জুতা পেটা করা উচিত।


সব মিলিয়ে আমার ব্যক্তিগতভাবে বেশ ভালো লেগেছে। মুভিটি দেখার পর থেকে গৌরব চরিত্রটির কথা ভুলতে পারছিনা। কেন ভুলতে পারছিনা? গৌরবই যেন কানে এসে বলছে:” তুই বুঝবি না।”

রেটিং – ৪.০ / ৫.০

মন্তব্য ৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:২৬

মাঘের নীল আকাশ বলেছেন: দেখতে হবে...!

২| ১৭ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:২৯

ফয়সাল রকি বলেছেন: ভাল রিভিউ... দেখতে হবে। +++

৩| ১৭ ই এপ্রিল, ২০১৬ দুপুর ২:৫২

অ‌প্রিয় সত্য বলেছেন: ডেকবো

৪| ১৭ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:০০

ডি মুন বলেছেন: শাহরুখের অভিনয় ভালো লাগে।
এ মুভিটা দেখার লিস্টে রাখলাম।

আপনাকে ধন্যবাদ ।
ভালো থাকুন :)

৫| ১৭ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৩৪

নয়ন্ বলেছেন: ছবিটা দেখছি ভাল লাগসে, তবে খুব না। ছবির প্রথমে দিকের শাহরুখ খানের ক্যারিয়ারের যেই ঝলকটা দেখাইল, যেমন এ্যাওয়ার্ড পাওয়া, তারপর পত্রিকাতে লিখা কিং অফ বলিউড এগুলা আমার ভাল লাগে নাই। কেমন যেন মনে হইল তাকে দর্শক রা ভুইলা জাইতাসে বইলা নতুন কইরা শাইধা শাইধা আবার মনে করায়া দেওয়া যে আমি কিং । এইটা আসলেই একটু ছেবলামি। তবে অভিনয় বরাবরের মতই চমৎকার।

৬| ১৭ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:১১

আরণ্যক রাখাল বলেছেন: ছবিটা দেখা লাগবে

৭| ০১ লা মে, ২০১৬ বিকাল ৫:৪১

রাঙা মীয়া বলেছেন: রিভিউ সুন্দর হইছে !:#P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.