নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময়ের বিপরীতে না, সময়ের সাথে...

মোহাম্মেদ মুহসীন

বানিয়ে বানিয়ে আমি গল্প লিখতে পারিনা, আমি গল্পকার নই!!!

মোহাম্মেদ মুহসীন › বিস্তারিত পোস্টঃ

বেড়ানোর গল্প - ওয়াদি জ্বীন, মদীনা, সৌদি আরব

১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৫

অবশেষে বেড়িয়ে এলাম মদীনার মসজিদে নববি থেকে ৩৬ কিমি দূরের ওয়াদি জ্বীন নামক জায়গা থেকে। মদীনার হেরেম শরীফের পাশের কিং ফাইসাল রোড থেকে উথমান ইবন আফফান রোড দিয়ে গেলে ৩৬ কিমি। শহর থেকে একটা রাস্তা গিয়ে শেষ হয়েছে পাহাড়ে ঘেড়া একটা জায়গাতে, এরপরে আর রাস্তা নেই সব পাহাড়। আমরা আমাদের গাড়ি নিয়ে গিয়েছি, হেরেম শরীফের পাশেই সুলভে ভাড়া গাড়ি পাওয়া যায়, পরিবার পরিজন নিয়ে বেড়ানোর ভাল জায়গা, সৌদি সরকার ওখানে অনেকটা পার্কের মত করেছে, তবে সূর্য ঢোবার আগেই যেতে হবে। আমাদের সবার প্রিয় ইত্যাদি অনুষ্ঠানেও হানিফ সংকেত এই জায়গা নিয়ে ডকুমেন্টারি প্রচার করেছেন। ওয়াদি জ্বীনর শেষ মাথার ছবি গোগল ম্যাপ থেকে নেয়াঃ


জায়গাটার নাম ওয়াদি জ্বীন হবার কারন হচ্ছে, রাস্তা ঠিক যেখানে শেষ হয়েছে তার ১ কিমি এর মত আগে থেকে কোন গাড়িকে চালাতে হয়না, গাড়ি নিউট্রাল গিয়ারে রাখলেই চলতে শুরু করে শহরের দিকে, এবং ১২০-১৫০ কিমি স্পীড উঠে। আর এটাকে জ্বীনের কর্মকান্ড বলতে পচন্দ করে মানুষ, সেজন্য নাম হয়েছে ওয়াদি জ্বীন। অনেকেই সেখানে ভিডিও করে বলেছেন গাড়ি উপরের দিকে যায়, কিন্তু আমি দেখেছি গাড়ি নিচের দিকে যায়, আর বলে রাখি শেষ মাথা থেকে শহরের দিকে রাস্তা ঢালু অনেকটা, সৌদি আরবের প্রায় সব রাস্তাই এমন, কেননা এই দেশটা পাহাড়ি দেশ, অনেক জায়গাতেই পাহাড় কেটে রাস্তা করা হয়েছে, তাই আমার মনে হয়েছে পাহাড়ের কারনে সেখানে কোন চৌম্বকিয় আকর্ষণ বা বিকর্ষণের সৃষ্টি হয় কেননা এগুলা সব পাথুরে পাহাড়, এবং রাস্তার ঢাল দুইটা মিলে কোন শক্তি ছাড়া গাড়ি চলতে সহায়তা করে।

নিচের ছবিটি ওয়াদি জ্বীনের শেষ মাথার কিছুদূর আগে অবস্থিস এই খালটি, আরাবিতে ওয়াদি শব্দের অর্থ হচ্ছে উপাত্যকা বা নদীর পানি প্রবাহের জায়গা, মুলত এই খালটির কারনেই এখানকার নাম হয়েছে ওয়াদি জ্বীন বা জ্বীনের উপাত্যকা।


গোগলে দেয়া আমার ৩৬০ ছবির লিংক দিলামঃ https://goo.gl/maps/QBTHNDcjTDo

ইত্যাদি অনুষ্ঠানে প্রচারিত ভিডিও লিঙ্কঃ https://www.youtube.com/watch?v=AQb1wRxwQEQ

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:০৩

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর।

২| ১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩০

ব্লগ মাস্টার বলেছেন: সুন্দর।

৩| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ৮:২৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভালো একটা অভিজ্ঞতা অর্জন করলেন...

৪| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ২:০৩

শফিউল আলম চৌধূরী বলেছেন: সৌদী সরকার চারিদিকে ক্যামেরা লাগায় লাগায় ফ্যাঁতা ফ্যাঁতা করে ফেলতেছে! এই খানে লাগায় না ক্যান আল্লাহ জানে। এইখানে লাগানোটা জরুরী।

১৮ ই জুলাই, ২০১৮ রাত ৯:২৩

মোহাম্মেদ মুহসীন বলেছেন: এখানে ক্যামেরা কেনো দরকার বুঝলাম না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.