নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অচল কথন

কাজী সোহেল রানা

১৯৮৭

কাজী সোহেল রানা › বিস্তারিত পোস্টঃ

বিএনপি\'র কে মুখ আর কে পাত্র!

১২ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৩৮

কয়েকদিন আগে আওয়ামিলীগের প্রেসিডিয়াম সদস্য সুরণ্জিত সেনগুপ্ত একটি অনুষ্ঠানে বিএনপি সম্পর্কে বলতে গিয়ে রসিকতার স্বরে বলেন, বিএনপি কে নিয়ে আছি মহা সমস্যায়। তাদের কে যে মুখ আর কে পাত্র এটা বোঝা দায়। দলটির বর্তমান বাস্তবতার প্রেক্ষিতে কথাটি শতভাগ সত্য।
বিএনপি এমন একটি রাজনৈতিক দল যে দলের অন্তত ৪০ শতাংশ জনসমর্থণ রয়েছে। অথচ এমন একটি রাজনৈতিক দল আজ কাছিমের খোলসের নীচে বসবাস করছে। সত্যিই অবাক করার বিষয়। দেশে এতকিছু ঘটে যাচ্ছে অথচ কোনো ব্যাপারেই তাদের কোন কর্মসূচি নেই। মাঝে মাঝে দু'একটি বিষয়ে দায়সারা বিবৃতি দিয়েই সার। না আছে তাদের কোন রাজনৈতিক কর্মসূচি, না সামাজিক! একটি দল কতটা দেউলিয়া হলে তাদের অবস্থা এমন হতে পারে এটা আমার বোধোগম্য ই হচ্ছেনা। আজ আমরা ভালোকরে জানিওনা বিএনপি'র কোন দায়িত্বে কে আছেন। আপাত দৃষ্টিতে মনে হয় খালেদা জিয়া একাই সব দায়িত্ব পালন করে যাচ্ছেন।
আপনি যদি এ ব্যাপারে বিএনপি'র উচ্চ পর্যায়ের কোন নেতার সাথে কথা বলেন তিনি অকপটে জানাবেন সরকারের অত্যাচারের ভয়ে তারা কোন কর্মসূচিতে যাচ্ছেনা। এবং এজন্যই গা ঢাকা দিয়ে আছেন। আসলেই অবাক করার বিষয়! আপনি রাজনীতি করবেন অথচ রাস্তায় নামবেন না এটা কিভাবে হয়। পৃথিবীর কোনো দেশের সরকারই বিরোধী দলকে আদর করে রাখবেনা। তাদের দমিয়ে রাখতে চাইবে, এটাই বাস্তবতা। (অবশ্য বাংলাদেশের বর্তমান তথাকথিত বিরোধী দল জাতীয় পার্টি ব্যাতিত। তাদের সকল সিদ্ধান্ত ই প্রধানমন্ত্রী নিয়ে থাকেন।) আর বিরোধী দলও সরকারকে নানা ইস্যুতে চাপে রাখবে এটাই নিয়ম। কিন্তু আমাদের দেশে এখন শুধু প্রথম নিয়মটাই খাটছে, অন্যটি নয়।
আমার মনে হয় বিএনপি'র এ অবস্থা থেকে বেরিয়ে আসার একটিই উপায় আছে। বিএনপি'র প্রথম সারির সুবিধাবাদী বুড়ো-দামড়া গুলোকে বাদ দিয়ে মধ্যমসারির নেতাদের মূল নেতৃত্বে নিয়ে আসা। তাহলে দলটি আবার চাঙ্গা হবে। তার কারণ বিএনপি'র মূল নেতৃত্বে এখন যারা আছেন তাদের বেশিরভাগই বারোদল ঘেটে আসা সুবিধাবাদী শ্রেণীর। এদের কেউই মূল জাতিয়তাবাদী আদর্শে বিশ্বাসী না। আর তাই যারা আদর্শ ধারণ করে তাদেরকেই ধারক বানাতে হবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.