নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অচল কথন

কাজী সোহেল রানা

১৯৮৭

কাজী সোহেল রানা › বিস্তারিত পোস্টঃ

ফাঁন্দে পড়িয়া বগা কাঁন্দে রে.....

২৭ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:৪৪

এমন দিনও দেখতে হবে এটা কি কখনও ভেবেছিল গণতন্ত্রের ছবক পুরুষ ইনু। মা দূর্গার আর্শিবাদে দিনকাল তার ভালোই কাটছিল। প্রতিদিন দেশের মানুষকে গণতন্ত্রের ছবক দেওয়ার কাজ শেষ করে এখন সবে মাত্র বিশ্ববাসিকে ছবক দেওয়ার কাজ শুরু করেছিলেন। এরই মধ্যে শুধু বিনা মেঘে বজ্রপাতই নয়, একেবারে সাইক্লোন সহ বজ্রপাত। এখনতো ইনু বাবুর কাঁথা সামলানোই দায়!

ইনু বাবুর দলের নাম হয়ত অনেকেই জানেন। জাতিয় সমাজতান্ত্রিক দল বা জাসদ। এদের অবস্থান অনেকটা গ্রামের পাড়ার ফুটবল দলের মত। ১১ জন পুরলোনাতো পাশের পাড়া থেকে কয়েকজন ভাড়া করে নিয়ে আসল। এই ইনুর দল দ্বারা কোনো জনসমাবেশতো সম্ভব ই না, মাঝে মাঝে রাস্তার পাশে ৫/৬ জন লোক নিয়ে বিশাল মিছিল করতে দেখা যায়।

এবার আসুন বর্তমান প্রসঙ্গ। অনেক বছর যাবত আওয়ামিলীগের কোলে চড়ে ইনুর দিন ভালোই যাচ্ছিল। সর্ব-সাকুল্যে যাদের নেতা-কর্মির সংখ্যা ১০০০ ও হবেনা তারা শুধু সাংসদ ই হয়নাই, মন্ত্রি পর্যন্ত হয়েছে। আর তারপরেই শুরু হয়েছে ইনুর মুখরা ভাব। ইনুর ওয়াজ নসিহতে অতিষ্ঠ হয়ে আওয়ামি নেতারা যখন মুখরা রমনী বশিকরনে নেমেছেন, তখনই ইনুর চরিত্র উন্মোচন শুরু। এখন ইনুর ছেড়ে দে মা কাঁন্দে বাঁচি অবস্থা।

একথা কারো ই অজানা নয়যে ১৯৭৫ এর ১৫ই আগস্ট বাংলার ইতিহাসে যে কলংকিত অধ্যায় রচিত হয় তার পেছনে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ইনু এবং তার দল জাসদ দায়ি। অবাক করার বিষয় এটাইযে কোন এক অজানা কারণে আওয়ামিলীগ এতদিন এ বিষয়ে মুখে কুলুপ এটে ছিল। এখন মুখ যখন খুলেছে তখন এই ইনুর বিচার করে জাতিকে আপনারা অন্তত এই আস্থাটা দিন, দেশদ্রোহিকে কোনভাবেই ছাড় দেয়া হবেনা। যে বিচার আরও আগে হওয়া উচিত ছিল সে বিচার এখন অন্তত করুন।

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৭ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:৩৪

মামু১৩ বলেছেন: আওয়ামীলীগের ভুল ছিল, তরুনদের একাংশের মধ্যকার বিভেদকে তারা আমল দেয় নি---বরং বলপ্রয়োগে দমন করতে দ্বিধা করে নি। অন্যদিকে অতিবিপ্লবী , অনভিজ্ঞ তরুনদের ক্ষোভকে লুফে নিল স্বাধীনতা যুদ্ধে পরাজিত দেশী বিদেশী শক্তি। এই তরুনদের জঙ্গীবাদী পথে সমাজতান্ত্রিক বিপ্লবের লোভ দেখিয়ে দেশকে অস্হিশীল করে বঙ্গবন্ধুকে হত্যা করে পরাজয়ের শোধ নিল। ৭৫ এর পর দেশকে উল্টা পথে চলা নিশ্চিত করে জাসদসহ সকল জঙ্গীবাদী দলসমূহকে টিস্যূ পেপারের মত ছুঁড়ে ফেলে দিল দেশী বিদেশী ক্ষমতাসীন চক্র।
অনেক চড়াই উৎরাই পেরিয়ে দেশ আজ আপাতঃ ভাল দিকে যাত্রা শুরু করেছে। আন্তর্জাতিক পরিস্হিতি এখন অনুকূলে। হয়ত এ অনুকূল পরিস্হিতি দীর্ঘস্হায়ী নাও হতে পারে। পরিস্হিতিকে কাজে লাগাতে না পারলে আবারও ৩০ বছর দেশ পিছনে হাটবে।
অতীতের ভুলকে আওয়ামীলীগ এবং তৎকালীন অতি বিপ্লবী সকল বামপন্থী দলকে স্বীকার করে নিয়ে মিলেমিশে কাজ করা উচিত।
বর্তমানে সকল পক্ষই পরিপক্ক বলেই মনে করি। তরুন ইসলামপন্থী জঙ্গীদের ৭৫এর সময়কার বামপন্থীদের ভুল থেকে শিক্ষা নিয়ে চরমপন্থা ত্যাগ করে নিয়মতান্ত্রিক রাজনীতি করা উচিত। নচেৎ , তাদেরকে ব্যবহার করে দেশকে ৩০ বছর পিছিয়ে দিয়ে তাদেরকে টিস্যূ পেপারের মত ছুঁড়ে ফেলে দিবে। সবাই ভেবে দেখুন।

২| ২৭ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:৪৪

কাজী সোহেল রানা বলেছেন: ধন্যবাদ আপনার সুচিন্তিত মতামতের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.