নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অচল কথন

কাজী সোহেল রানা

১৯৮৭

কাজী সোহেল রানা › বিস্তারিত পোস্টঃ

বঙ্গবন্ধুর বাংলাদেশের একাল সেকাল

১৬ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:৩৯

আপনি জানেন কি স্বাধীন বাংলাদেশকে কোন রাষ্ট্র প্রথম স্বীকৃতি দিয়েছিল? কেউ বলবেন ভুটান, আবার কেউ বলবেন ভারত। আসলে দুই দেশই ১৯৭১ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়। তবে এরও আগে আরেকটি দেশ বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল। সেটা ইসরাইল। ১৯৭১ সালের ২৮ এপ্রিল বাংলাদেশ সরকারকে ইসরাইল স্বীকৃতি প্রদান করে একটি চিঠি পাঠায় এবং সেই সাথে অস্ত্র সাহায্য দেবে বলে প্রতিশ্রুতি প্রদান করে। কিন্তু তৎকালীন মুজিবনগর সরকার সেই স্বীকৃতি ফিরিয়ে দেয়।

এরপর বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের ৪ ফেব্রুয়ারি ইসরাইল বাংলাদেশকে দ্বিতীয়বার স্বীকৃতি দেয়। মন্ত্রীপরিষদের নিয়মিত সভার অপেক্ষা না করে সব মন্ত্রীর সাথে টেলিফোনে আলাপ করে, তাদের সম্মতি নিয়ে ইজরাইলের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদকে তারবার্তা পাঠান। তবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সে স্বীকৃতিকে ঘৃণাভরে প্রত্যাখান করেন। এমনকি ওই চিঠির জবাব দেবার প্রয়োজনীয়তা অনুভব করেন নি।

শুধু এটাই নয়, বাংলাদেশই একমাত্র রাষ্ট্র যে দেশের পাসপোর্ট ইসরাইল ব্যতীত বিশ্বের সকল দেশ ভ্রমনের জন্য বৈধ। সেখানে স্পষ্ট এবং গোটা হরফে লেখা আছে, `This Passport Is Valid For All Countries Of The World Except Isrel'.

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই বাংলাদেশ চেয়েছেন যারা সন্ত্রাস, সাম্প্রদায়িকতা, ধর্মের নামে একটা জাতিকে নির্মূল করার বিপক্ষে। বঙ্গবন্ধুর বাংলাদেশ শুধুমাত্র একটা ইসরাইল রাষ্ট্রকে ঘৃণা করেনি, ঘৃণা করেছে তার নীতিকে। সে নীতি যে দেশই ধারণ করুক না কেন।

মুক্তিযুদ্ধের সময় ভারতের প্রত্যক্ষ ও পরোক্ষ সহায়তা বাংলাদেশের স্বাধীনতাকে যে ত্বরাণ্বিত করেছে এটা অস্বীকার করার উপায় নেই। তবে একটি দেশ যে সবসময় একই দৃষ্টিতে আমাদের দেখবে সেটা ভাবার কোন কারণ নেই। মুক্তিযুদ্ধের সময় যে অসাম্প্রদায়িক ভারত ছিল আজ সে অবস্থানে নেই। হিন্দুত্ববাদী একটি দল আজ সেদেশের ক্ষমতায়। স্পষ্টতই তারা আজ সেদেশের মুসলিমদের নিধন ও বিতাড়নে কাজ করছে। যেমনটি ইসরাইল করে আসেছে। সুতরাং নীতি আর আদর্শ আজ ভারত ইসরাইলের প্রতিচ্ছবি। সুতরাং আজও মুখবুজে ভারতকে সমর্থন করা বঙ্গবন্ধুর নীতিকে পরিত্যাগ করার সামিল।

স্বাধীনতা শুধু একটি দেশ দেয় না। একটা আদর্শ, নীতিবোধ আর ব্যক্তিত্ব উপহার দেয়। প্রশ্ন হল, আমরা সেখানে আছি কিনা? দুঃখ এটাই, স্বাধীনতার ৪ যুগ পরেও সেই প্রশ্নের উত্তর খুঁজতে হয়।

সবশেষে মহান স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগকারী সকল বীরদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:৪৯

রায়হানুল এফ রাজ বলেছেন: মহান স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগকারী সকল বীরের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা

২| ১৬ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:৪৭

রাজীব নুর বলেছেন: ভারত আমাদের কবে স্বীকৃতি দিয়েছে??

১৬ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:৫৪

কাজী সোহেল রানা বলেছেন: সেটা বলা হয়েছে।

৩| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:৪৬

রাশিয়া বলেছেন: ইসরাইল কি তখন যুক্তরাষ্ট্রের উপর নির্ভরশীল ছিলনা? তাহলে যুক্তরাষ্ট্রের উলটো পথে কেন হাঁটতে গেল? অবশ্য ইসরাইলের সাথে পাকিস্তানের বৈরি সম্পর্ক আগে থেকেই ছিল। আগেকার দিনের মাসুদ রানা পড়ে সেটা বেশ ভালো আঁচ করা যায়।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৩৮

কাজী সোহেল রানা বলেছেন: সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.