নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অচল কথন

কাজী সোহেল রানা

১৯৮৭

কাজী সোহেল রানা › বিস্তারিত পোস্টঃ

মগ নাই, মুল্লুক আছে...

২৭ শে জানুয়ারি, ২০২০ সকাল ১০:৪১

ভোজ্যতেল হিসেবে ২০১২ সাল থেকে রাইসব্রান অয়েল ব্যবহার করি। তখন বাংলাদেশে একমাত্র স্পন্দন ব্রান্ডের তেল পাওয়া যেত। যতদূর মনে পড়ে দাম ছিল ১৬৫ টাকা লিটার। এরপর আরও অনেক কোম্পানি রাইসব্রান অয়েল উৎপাদন শুরু করল। ফলে দামটাও কমে আসল। সবশেষ মাত্র ২ সপ্তাহ আগেও ব্রান্ড ভেদে প্রতি লিটার রাইসব্রান অয়েল পাওয়া যেত ১১৮ থেকে ১৩৫ টাকায়। মাত্র ২ সপ্তাহের ব্যবধানে হঠাৎ করেই এক লাফে বেড়ে সেটা দাড়িয়েছে ১৭০ টাকায়! অর্থাৎ প্রতি লিটারে দাম বেড়েছে ৩৫ থেকে ৫২ টাকা।

বহু বছর আগে এদেশের নিরীহ জনতার ওপর মগরা অত্যাচার করত। হুটহাট আক্রমণ করে লুটপাট চালাত। তাদের অত্যাচারে দিশেহারা ছিল সাধারণ মানুষ। তাই স্বেচ্ছাচার বলতে ‘মগের মুল্লুক’ কথাটি বাংলা সাহিত্যে ও বাঙ্গালির মননে স্থায়ী হয়ে গেছে।

আজ সেই মগদের রাজত্ব আর নেই। তবে তাদের মুল্লুক ঠিকই আছে। তাদের বংশধর ঠিকই আছে। তারা এদেশের অসৎ ব্যবসায়ী শ্রেণি। মগদের মতো এসব ব্যবসায়ীরা সাধারণ জনগণের ওপর শারিরীক অত্যাচার করে না ঠিকই, তবে জোঁকের মত শরীরের শেষ বিন্দু রক্ত চুষে তারপর ছেড়ে দেয়।

এবার আসি মূল প্রসঙ্গে। আমরা জানি রাইসব্রান অয়েল বিদেশ থেকে আমদানি করতে হয় না। ধানের তুষ থেকে প্রক্রিয়াজাত করে এ তেল তৈরি করা হয়। সুতরাং এর সবটাই এ দেশে হয়। ফলে আন্তর্জাতিক বাজারে দাম বাড়ছে এমন অজুহাত এখানে মোটেই প্রযোজ্য নয়। তাহলে হঠাৎ করে এক লাফে লিটার প্রতি ৫২ টাকা দাম বাড়ল কেন?

বর্তমান বাণিজ্যমন্ত্রীর আসলে কাজটা কি? বাংলাদেশের বাণিজ্যমন্ত্রীর কাজটাই বা কি? ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করা? দায়িত্ব গ্রহণের পর ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা ছাড়া টিপু মুনশির আর কোন কাজ আমি দেখিনি। প্রতিটি নিত্যপণ্যের দাম এখন বেড়েছে। আর বৃদ্ধিটা স্বাভাবিক অবস্থানেও নেই। ৩০ টাকার পেঁয়াজ ২৮০ টাকা দেখেছি, এখনো সেটা ১০০ টাকার ওপরে। তেল, চাল, রসুন, আদা, মসলার দাম বেড়েছে। সাধারণ মানুষের যেন নাভিশ্বাস অবস্থা।

বিষয়টি এখনো আমার বোধগম্য নয়, সবক্ষেত্রে ব্যর্থ এই মগমন্ত্রী এখনো কিভাবে পদে থাকে! আওয়ামী লীগে উপযুক্ত এবং সৎলোকের অভাব নাই। তাহলে এসব জঞ্জাল কেন এখনো মন্ত্রীসভায় থাকে সেটা বুঝি না। শেখ হাসিনা আপনি জাতির পিতার কন্যা। তাই মানুষের দাবিটাও আপনার কাছে বেশি। সেই দাবি থেকেই বলছি, সাধারণ মানুষের ভাষা বুঝুন। মন্ত্রীসভা থেকে এসব জঞ্জাল পরিষ্কার করুন। যোগ্য ব্যক্তিদের স্থান দিন। দেশের মানুষদের একটু ভাল থাকার সুযোগ দিন।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১২:২১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এসব প্রশ্ন করা যাবে না। টপ টু বটম দুর্নীতিবাজ, ঘুষখোর, অসৎ লোক থাকলে দেশের অবস্থা তো এমনই হবে...

২৭ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৪:১৩

কাজী সোহেল রানা বলেছেন: সহমত।

২| ২৭ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:১১

একাল-সেকাল বলেছেন:
আসুন আমরা কবির সুমনের সুরে বলিঃ

" এসব প্রশ্ন কখনো করোনা, বোবা কালা হয়ে থাক,
আমিও ভণ্ড অনেকের মত, গান দিয়ে ঢাকি জীবনের ক্ষত।"

২৭ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৪:১৫

কাজী সোহেল রানা বলেছেন: নিজের খাবারে ভাগ বসানোর ক্ষত আর ঢাকবো কিভাবে? পেটে ক্ষুধা রেখে মুখ দিয়ে যে মধুর কথা বের হয় না।

৩| ২৭ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: বাজারে প্রতিটা জিনিসের দাম দি্নকে দিন বেড়েই চলেছে।
কেউ কিছু বলে না। সবাই চুপ করে আছে।

২৭ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৪:১৬

কাজী সোহেল রানা বলেছেন: মেনে নেয়াটাই এখন আমাদের অভ্যাসে পরিণত হয়েছে। তাইতো ব্যবসায়ীরা ইচ্ছেমত দাম বাড়িয়ে চলছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.