নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা আপনাদের কথার সাথে মিলবেনা এটাই সত্য। কারন কেউতো একজন থাকা চাই যে আলাদা ভাবে দুনিয়াকে দেখবে। আপনি পজিটিভ ভাবে আমার লেখা পড়লে আপনাকে স্বাগতম। আর নেগেটিভ ভাবনা নিয়ে পড়লে আমার কিছু করার নাই। ভালো চিন্তা করুন। দেশ, জাতি, আর ধর্মকে ভালোবাসুন।

আব্দুল্লাহ্ আল মামুন

মোঃ আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ্ আল মামুন › বিস্তারিত পোস্টঃ

জন্ম নেয়া যতো সহজ, মৃত্যু তার চাইতেও সহজ

১৪ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:২১

আমাদের সমাজে এমন অনেক ক্রাইম হয়। যেগুলো আমাদের চোখের সামনেই হয়। আমরাই করি। আর করার পর ভুলে যাই। এমন অনেক মানুষ আছে যারা জন্ম নেয়ার পর বাবা মাও ভুলে যায়। তারা কোথায় থাকে, কিভাবে থাকে কেউ জানতে আসে না। এবং কি ছোট ছোট প্রাণ , তারা হয়ে যাচ্ছে টুকাই, সন্ত্রাসী, ছিন্তাইকারী, তার পরেও আমরা খবর জানিনা তাদের। খবর রাখতে চাইনা। তাদের ভদ্র সমাজে আনতেই চাইনা। চাইলে অনেক আগেই আনতে পারতাম। তারা জন্ম নেয়, তারপর বেড়ে উঠে রাস্তায়, বস্তিতে, ঝুপড়িতে, আর তাদের হাতে বই না দিয়ে তুলে দেয় নেশা জাতীয় দ্রব্য, অস্ত্র, আর জীবিন শেষ হয় সেই কোন গলিতে বা ড্রেনে।

১) আজকের জামানা এমন হয়েছে বাচ্চা না চাইলে তারা রাস্তায় ডাস্টবিনে ফেলে দেয়। আর সেটা নাকি খুব ভালো পদ্ধতি তাদের প্রেমের আবর্জনা মানুষের সামনে প্রকাশ না করার। এইটা তারা করার পর এই নোংড়া কাজকে তারা অপরাধ মনেই করেনা।

২)গরীবের মেয়ে বিয়ে হয় ট্রাক ড্রাইভার বা এমন কোন লোকের কাছে। গার্মেন্স কর্মী মেয়ে ঠিক এই কাজটাই করে। তার সাথের ছেলেকে বিয়ে করে। গার্মেন্স ফেক্টরি গুলোতে এই কাজ খুব হয়। তারা না জেনে না বুঝে বিয়ে করে। ছেলের আরেকটা সংসার আছে কি না?
ছেলেটি ধোঁকাবাজ কিনা। না জেনেই সামান্য পরিচয় থেকেই তারা বিয়ে করে। বাচ্চা হয়েও যায় খুব তারাতারি। তারা বেশির ভাগ অশিক্ষিত অথবা কম শিক্ষিত থাকে
৩)ছেলেটিও একই ভুল করে, যে মেয়েটিকে সে শুধু চোখের দেখায় বিয়ে করতে যাচ্ছে, সে কে? কোথায় থেকে আসলো? কাকে বিয়ে করছে জানেনা। তারা পিতা মাতাও হয়ে যায়।
৪) আমি এক লোকের কাহিনী জানি, এই লোকের কাজ হল কয়দিন পরে পরে গার্মেন্স কোম্পানি পরিবর্তন করে। আর এই ৩০বয়সেই সে কম হলেও ৫;৬বিয়ে করেছে। এটা তো মানুষ জানে। আসলে তার সংখ্যা কত সেই জানে। তার চেহাড়া ভালো। খুব সুন্দর যুবক। আর মানুষের সাথে এতো সুন্দর কথা বলে। যে সে যে অশিক্ষিত লোক কেউ বুঝেনা, আর সে এই কারনে সকল মেয়েদের প্রেমের জালে ফাঁসিয়া বিয়ে করে এই লোকগুলো কোনদিন মানুষ হবে না। কারন আমরা খুব বোকা। আর মেয়েরা সুন্দর, চটপটা যুবক দেখলে কোন কারন ছাড়াই প্রেমে হাবুডুবু খাওয়া শুরু করে। একটু ভেবেও দেখেনা এতো তেল মারতেছে যে পোলা সে আরো হাজার মেয়েকে একই কাজ করে। সে এভাবে আরো কত মানুষকে বোকা বানিয়েছে কে জানে?

৫) আমাদের এলাকায় এক মেয়েও আছে সেও এই গার্মেন্স এ কাজ করে। এই মেয়েও ঠিক একই কাজ করে। তার সৌন্দর্য ভালো। তাই মানুষের সাথে প্রেম করে মোটা অংকের উপহার নেয়া আর ধোঁকা দেয়া তার কাজ। তার ঘটনাটা আগে কেউ বুঝেনি। সমস্যা হয়েছে তখন।
এক স্বামী তাকে আরেক স্বামীর সাথে দেখে ফেলেছিল। যা হওয়ার সেটাই হয়েছে। দুই জন খুব ঝগড়া। কিরে তুই আমার বউয়ের সাথে কি করস? একজন বলে আমার বউ আরেকজন দাবী করে আমার বউ। বউ নিয়া মারামারি।

৬)আমরা টুকাই গরীবদের ভালো স্কুলে পড়তে দিতে চাইনা। এবং কি স্কুলের শিক্ষক ও তাদের অপমান করে কথা বলে, যেখানে শিক্ষক হওয়া দরকার নিরপেক্ষ। সে সকল ছাত্রকে এক সমান চোখে দেখবে না তা হয়না, । তারা অপমান করে কথা বলে। বলে তুই পড়া লেখা করে কি করবি? তোর বাপ মেথর, (সুইপার) রিকশা ওয়ালা তুই তো তাই করবি। তোর বাপ সান্দার(ছোট ব্যবসায়ী)) তুই আর কি করবি। তোরা বংশগত ভাবেই মানুষ না। শিক্ষকের এই কথা গুলো তখন খুব খারাপ হয়। যখন স্কুলের অন্য ছেলেরা তাকে অপমান করে কথা বলে। কারন শুরুটা করে দেয় ওই শিক্ষক।

৭)টোকাই ছেলেরা গাঞ্জা, ইয়াবা, বিক্রি করে। তারা এতো টাকার ইয়াবা পায় কোথায় এই কথা কেউ জানতে আসেনা। পুলিশ তাদের ধরে নেয়। আবার ছেড়ে দেয়। আবার ধরে নেয়। এভাবে তারা বড় হয়ে বড় সন্ত্রাসী হয়ে যায়। কোন একদিন পুলিশের অভিযান বা ক্রস ফায়ারে মারা যায় ছোট মাদক ব্যবসায়ী কেউ জানতেও আসেনা এই গরীব ছেলের হাতে কে দিলো মাদক, অস্ত্র,। কে দিলো তাকে এতো কিছু করার টাকা।

তাদের এই জন্ম হয়ে যায় সহজ। আর মরণের সময় একটু পানিও পায়না এই শিশু গুলো।

মন্তব্য ২৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ১৪ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৩

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: শুনেছি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ও এদের খাবারে ভাগ বসায়!

১৪ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০২

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: জি।। আপনি ঠিক ই শুনেছেন। ফ্রি যেসব খাদ্য দেওয়া হয়। সেগুলো তাদের বাড়িতে তারা খায়। এগুলো বিভিন্ন মাধ্যমে দেয়ার কথা। অথচ স্কুলের কিছুই তারা পায়না।

২| ১৪ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৯

জমীরউদ্দীন মোল্লা বলেছেন: আমাদের এ সমজটা এখন পুরোপুরি দুষিত। যেখানে সম্পদ দিয়ে সব কিছু জাজ করা হয় সেখানে মানবিকতা, প্রেম ভালবাসা ঠুনকো।

১৪ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ।।
হুম। এমন কি স্কুলেও। খুব খারাপ অবস্থা ।।।

৩| ১৪ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৫০

নজসু বলেছেন:


আমার কাছে ৬ নং অত্যন্ত বেদনাদায়ক মনে হলো।

১৪ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ৬নং টা আপনি পড়েছেন। খারাপ লাগছে।।ভেবে দেখুন যার সাথে ঘটেছে। তার কেমন লাগে।।আসলে সব মানুষ খারাপ হলেও কিছু লোককে আমরা খুব কাছের ভাবি। তাদের এমন করা ঠিক না। ১)শিক্ষক, ২)ডাক্তার। পুলিশ আর সাংবাদিক

৪| ১৪ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৭

হাসান জাকির ৭১৭১ বলেছেন: এসব টোকাইরা শুধু ব্যবহার হয়, আসল অপরাধীরা থেকে যায় ধরা ছোয়ার বাইরে।

১৪ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: এই জন্যই আজো আমরা দেশের অপরাধ কমাতে পারিনি কিভাবে কমাবো।আসল অপরাধী ধরা পরেনা

৫| ১৪ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:০১

জুনায়েদ বি রাহমান বলেছেন: সরকার তাদের জন্য জনগণের কাছে থেকে ভ্যাট নিচ্ছে। আর সেইসব ভ্যাটের টাকা ব্যয় করছে এলিট শ্রেণীর কল্যাণে। দুঃখজনক!

১৪ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১২

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমি একবার প্রশ্ন করেছিলাম এক আইনজীবী কে আংকেল ভ্যাট কার দেয়া উচিত


১)১লাখ চানাচুর উৎপাদন করে ২লাখ টাকা লাভ করে। সে ভ্যাট দিবে?
২)নাকি ওই গরীব ভোক্তা? যার উপার্জন মাত্র ২০০০টাকা। ১০টাকা দিয়ে ১টা চানাচুর প্যাকেট কিনে খায়?
আমাকে তিনি ভালো উত্তর দিতে পারেনি। আমার পছন্দ হয়নি তার উত্তর ।।


কেন লাভ করবে সে। ব্যবসা করবে সে। ভ্যাট কেন জনগন দিবে।

আমি ৯০০টাকার শার্ট কিনে কেন ১৬% ভ্যাট দিবো? দিতে হচ্ছে।

৬| ১৪ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৯

মাহিরাহি বলেছেন: এদের কথা ভাবার সুযোগ কই।

আমরা ব্যস্ত আনন্দ ফূর্তিতে।

১৪ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: হুম। এইজন্যই আমাদের শহরে, রাতে রাস্তা নিরাপদ থাকেনা। রাতে চিপা গলিতে আক্রমণ করে। হাইজ্যাক হয়। আমরা যদি তাদের সব সুযোগ সুবিধা দিতাম। তারা কি এগুলো করতো?

৭| ১৪ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

মাহমুদুর রহমান বলেছেন: দেশে কোন গরীব নেই।
মাননীয় অর্থমন্ত্রী।

১৪ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: গরীব নাই। তবে সন্ত্রাসী আছে। বস্তিবাসী আমাদের চাইতেও বড়লোক। তবে সে টাকা তাদের আসে খারাপ কাজ করে। সেখানে মানুষ গুলো সব নেশায় শেষ হয়ে যাচ্ছে। শিক্ষা প্রবেশ করেনি।।। খুব খারাপ অবস্থা

১৪ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: সবচাইতে খারাপ অবস্থা হল নারীদের। দেহ ব্যবসাতে লিপ্ত হতে হয় অনেকের। ইচ্ছা না থাকলেও।।। রেল ওয়ে কলনী গুলো আরো খারাপ অবস্থা

৮| ১৪ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:১৪

রাজীব নুর বলেছেন: আপনার প্রতিটা পোষ্ট আমাকে ভাবায়।

১৪ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৩৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমাদের মাঝে ভাবনা আসলেই একদিন কাজ করার ইচ্ছাও আসবে। আমরা যারা লেখক লেখি। আমি একটা জিনিস মানি। লিখে যাও। এটা নষ্ট হবেনা। একদিন এটাই নিয়ম হবে। সব মরে যায়। ভাবনা আর থিউরি মরেনা।

১৪ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৪১

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: একদিন এই দেশে সবাই যেমন ছিলো আজ তেমন নাই। আগামী দিন আরো বদলাবে। চীনে একদিন শুধুই সমাজতন্ত্র ছিলো। আজ সেখানেও গণতন্ত্র যাচ্ছে। মধ্যপ্রাচ্য তেও বদলে যাচ্ছে। জাগরন শুরুটা একজন ই করে।তারপর এটা ছড়িয়ে যায়।

৯| ১৪ ই নভেম্বর, ২০১৮ রাত ৮:২৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: আসলে ভ্যাট সবাই দিচ্ছে। ব্যবসায়ীরাও দিচ্ছে। কিন্তু এগুলো ব্যয় হচ্ছে স্রেফ ধরীদের সুবিধার্থে।
লাভ লোকসান হিসেব না করে কোটি কোটি টাকার স্যাটেলাইট , ইভিএম এসবের পেছনে দেশের সম্পদ ব্যয় না করে শিক্ষার প্রসারে ব্যয় করলে ভালো হইতো।

কোটিপতি সরকার দলীয় ব্যবসায়ীদের সরকারি লোন না দিয়ে, যাচাইবাচাই করে লোন দেওয়া হলে দেশ ও উন্নত হইতো, বেকারত্বও কমতো।

১৪ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৩৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আপনি সুন্দর একটা কথা বললেন । এটা কয়জন বুঝে। আসলে সরকার চাইলে পারে। বেকার যুবকদের কম শর্তাবলি দিয়ে লোন দিতে। এতে ভালোই হতো। তবে আমাদের দেশে লোনের যা নিয়ম। ওইটা আরো গলার কাটা হয়ে যায়।

১০| ১৫ ই নভেম্বর, ২০১৮ রাত ১২:৩১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দেশটা চলছে এই গার্মেন্টস কর্মীদের আর প্রবাসী শ্রমিকদের ঘামে অর্জিত বৈদেশিক মুদ্রায় - আর তা লুটে খাচ্ছে কিছু প্যারাসাইট শ্রেণী | হাজার হাজার কোটি টাকা উড়িয়ে ফেলছে ফালতু প্রকল্পে - আর এই দরিদ্র কর্মজীবী এবং তাদের পরিবারের সদস্যদের জন্য কোনো সরকারই তেমন কোনো সিরিয়াস উদ্যোগ নেয় না | সরকার ব্যস্ত থাকে তাদের ধামাধারী আমলা, রাজনৈতিক কর্মী এবং পেট্রন ব্যবসায়ীদের ভাগ্য পরিবর্তনে |

১৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ৯:২২

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ঠিক বলেছেন। বেতন বৃৃদ্ধি, চাকরির মেয়াদ বোনাস সব বৃৃদ্ধি।।। বিচারপতির মেয়াদ





ধন্যবাদ।।

১১| ১৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ৮:২৪

হাবিব বলেছেন: হাসান জাকির ৭১৭১ বলেছেন: এসব টোকাইরা শুধু ব্যবহার হয়, আসল অপরাধীরা থেকে যায় ধরা ছোয়ার বাইরে।

১৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ৯:২৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ।।।

হুম ঠিক

১২| ১৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:১৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: সবাইকে ধন্যবাদ

১৩| ১৫ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:২৪

কালো_পালকের_কলম বলেছেন: সবশেষে একটা দীর্ঘশ্বাস ফেলা.... এ ছাড়া আর কি করতে পারি?

১৫ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৯

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আশা রাখি। কিছুতো করবো।যাদের আশা আছে তারা কিছু তো করবেই। গাজিপুর এ একটা বৃদ্ধাশ্রম আছে। আমি তার চেয়ারম্যান এর একটা সাক্ষাতকার দেখেছিলাম। মানুষ চাইলে সে সব পারে। তারো আশা ছিলো সেই ছোট থেকে সে একটা আশ্রম করবে। তিনি খুব গরীব পরিবারের ছিলেন। তবু তিনি আশা বেধেছিলেন। আমি আশা রাখি । ধীর আশা। একদিন কিছু একটা করবোই। শুধু লেখক হয়ে না। কাজেও কিছু করবো।

১৪| ১৫ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৬

কিরমানী লিটন বলেছেন: অনেক গভীরের- বেদনারও ...।
শুভকামনা জানবেন।

১৬ ই নভেম্বর, ২০১৮ সকাল ১১:২১

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.