নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা আপনাদের কথার সাথে মিলবেনা এটাই সত্য। কারন কেউতো একজন থাকা চাই যে আলাদা ভাবে দুনিয়াকে দেখবে। আপনি পজিটিভ ভাবে আমার লেখা পড়লে আপনাকে স্বাগতম। আর নেগেটিভ ভাবনা নিয়ে পড়লে আমার কিছু করার নাই। ভালো চিন্তা করুন। দেশ, জাতি, আর ধর্মকে ভালোবাসুন।

আব্দুল্লাহ্ আল মামুন

মোঃ আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ্ আল মামুন › বিস্তারিত পোস্টঃ

ভালো মানুষেরা সবাইকে বিশ্বাস করে, ভালোবাসে,। আমরা সেই বিশ্বাসের মর্যাদা রাখি কতজন?

১৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৪


কথায় আছে, তুমি একটা সহজ সরল মানুষকে বোকা বানালে, তার বিশ্বাস নিয়ে খেলা করে তাকে ধোঁকা দিলে, তার মানে এই নয় যে তুমি অনেক চালাক, /বুদ্ধিমান। মনে রেখো তুমি একজন উত্তম আপনজনকে হাড়ালে, তার বিশ্বাসকে হারালে, তুমি নিজে বিপদের সময় আর কাউকেই পাবেনা।, সেদিন ভালো মানুষের মর্যাদা তোমার জানা হবে
আমাদের সমাজে এমন অনেক লোক থাকে যারা নিজের চিন্তা না করে মানুষের কল্যাণ করে।মানুষের উপকারে জীবনের সব কিছু দিয়ে দেয়। নিজের জন্য কিছু চায়না। এমন কি তাকে কেউ দানবীর বলুক সেটার পথ সে নিজে বন্ধ করে দেয়। কাউকে জানতে দেয়না এই মহান কাজগুলো তিনিই করেছেন। তারা রাজনৈতিক নেতাদের মতোনা। তারা দান করে আর নিজেও ভুলে যায়। কখনো বলেনা যে আমি এই দিয়েছি সেই দিয়েছি।

১)আমাদের গ্রামের একজন স্কুল শিক্ষক ছিলেন। হাই স্কুলের। আওয়াল মাস্টার। তার অবদান অনেক। ;স্কুলের জমি নাকি তিনিই দিয়েছিলেন। তখন গ্রামের স্কুল গুলো ছিলো একেবারে খারাপ অবস্থা। আমার জন্মের আগে হয়তোবা। তার সহায়তায় সরকার স্কুলের অবকাঠামো গড়ার টাকাও দিয়েছিল। ঘটনাক্রমে তাকে রাজনীতির কঠিন পেচে পড়তে হয়। আর ভালো মানুষকে বিদ্যালয় ত্যাগ করতে হয় । যেখানে তার প্রধান শিক্ষক হওয়ার কথা ছিল। কাছের মানুষ ক্ষতি করলে সে ক্ষতি কে কিভাবে পুরন হবে? ভালো মানুষকে দুর্নীতিবাজ ঘোসনা দিলে সেখানে বলার কি থাকে।
২)আমাদের সমাজে এখনো মানুষ পাল্টাতে পারেনি। আমরাও না, তোমরাও না, আমিও না,। কাউকে বোকা বানাতে পারলে আমরা নিজেকে অনেক বড় লিজেন্ড ভাবি। ভাবি আহা কত বড় কাজ ই করে ফেলেছি।

৩)এই সমাজ এখন উল্টো পথে চলে। মানুষ নিজের নামে ভালো খবর প্রকাশ করেনা। খারাপ, হাস্যকর জিনিস প্রকাশ করে মানুষের চোখের সামনে থেকে সেলেব্রিটি হতে চায়। ট্রল পেজে থাকতে চায়। খবরের শিরোনাম হতে চায়।

৪)মানুষ এখন বুঝে গেছে ভালো কাজ মানুষ মনে রাখে কম। তাই নিজের নামে ট্রল করে। ভাইরাল সেলেব্রিটি হতে চায় সবাই। ভাইরাল হওয়া একটা ভিডিও ১০০জনের ৯৯জনের হাতে থাকবে। ভালো কোন কাজ কেউ জানেনা।
৫)কলেজে যে সবার সাথে ধোঁকাবাজি, চিটারি করে। যার বেশি প্রেমিক আছে। যে ছেলের ৫,৬টা প্রেমিকা। তাকে সবাই চিনে। সাহসী পোলা সে। আগের প্রেমিকার সাথে ব্রেকআপ করিয়ে নিজেকে তার প্রেমিকা করতে উঠে পড়ে লাগে কিছু তরুণী। তার প্রেমিকা হতে পারা যেনো কোটি টাকার লটারি জয় করার মতো। ভালো মানুষ তো স্বামী হওয়ার জন্য বসেই আছে। প্রেমটা না হয় জাক্কাস কারো সাথেই করলাম এটাই বাস্তবতা।

৬)ভালো মানুষকে নেতা বানানো যাবেনা। সে কি করবে? যার নামে ৭,৮টা মামলা আছে। সে আসল নেতা। অনেক ধনী, আর ব্যবসায়ী হলে আরো ভালো। দলের জন্য অনেক টাকা দান (ডোনেশন) করবে। ভালো মানুষকে দিয়ে কি করবো? কলা গাছের কলা নামাবে?
৭)ভালো মানুষ শুধুই কলুর বলদ,। সংসারে, অফিসে, রাজনীতিতে, সবজায়গায়। এদের খাটিয়ে নাও। যা কাজ আছে করিয়ে নাও। স্বামী রোমান্টিক না, শালা একটা বলদ, । বিয়ের পরেও প্রেমিকের সাথে ঘুড়তে ভালো লাগে।
৮)বউ অনেক খিটখিটা। পরকিয়া করা মেয়েটি ভালো। এই হল সমাজের মানুষের ভাবধারা। ভালো হলেই সমস্যা।
৯)আমি একটা কথায় বলবো, আপনি ভালো মানুষকে যতোই বোকা ভাবেন। শেষ জীবনে এরাই কাজে আসে। শেষ জীবনে এরাই সুখে থাকে। চোরের দশ দিন, ভাল মানুষের এক দিন ই যথেষ্ট। ধোঁকাবাজি করে কয়দিন সুখে থাকবে? কাছের মানুষ হোক যেই মানুষ হোক। মানুষের সাথে ধোঁকা দিয়ে সুখ আসে। সেটা একদিন চলেও যায়। আর সেদিন অনেক আফসোস করেও লাভ হয়না। আর যার সাথে ধোঁকাবাজি করলেন সেই মানুষের ভালোবাসা টাও বেচে থাকেনা।

১০)সকল বিপদে আপদে এই ভালোমানুষ গুলোই কাজে লাগে। এবং কি এই ধোঁকাবাজ চিটার মানুষগুলো শেষ বয়সে যখন কোন শক্তি থাকেনা।অভাবে ভোগে, দেহের শক্তি ক্ষয় হয়ে বিপদে পড়ে যায়। তখন তারা শেষ আশ্রয় হিসেবে ভালো মানুষগুলোকেই কাছে পায়।
দেখা যায় যুবক বয়সে যেই আপন ভাইয়ের জমি, সম্পদ দখল করে ভোগ করে। শেষ বয়সে সেই ভাইয়ের কাছেই তার শেষ আশ্রয় হয়ে থাকে।

১১)অনেক লোক তার স্ত্রী সন্তানকে ধোঁকা দেয়। একাধিক বিয়ে সহ নানান নোংড়ামি করে থাকে। সব সম্পদ বিক্রি করে দেয়। শেষ বয়সে যখন এই লোক বুইড়া হয়ে যায়।।তাকে কেউ গ্রহন করেনা। তখন তাকে সেই ভালো স্ত্রী, সন্তান ই গ্রহন করে নেয় । যাদের সে কিছু দেয়নি জীবনে, ধোঁকা আর প্রতারণা ছাড়া,
১২)তোমরা যাই বল। দেশে,এই ভালো মানুষের সংখ্যা ই বেশি। ভালো মানুষ ই ৮০%। খারাপ লোক ই কম। তার পরেও আমরা তদের বেশি দেখি কেন? প্রশ্ন উঠতে পারে উত্তর একটাই আমরাই এই ধোঁকাবাজ দের সব জায়গাতে আগে রেখে দেই। টাইমলানে রেখে দেই। আসলে তারা সংখ্যাতে অনেক কম

১৩)আমাদের ই ভূল আমরা ধোঁকাবাজ দের সুযোগ দেই। জানি উমুক লোক যেমন চালাক তেমনি খারাপ। তার পরেও দেখবেন সমাজে তার ডিমান্ড বেশি। মেয়েরা বলে ছেলেরা খারাপ। আমি বলবো কেন? তুমি খুঁজে খুঁজে খারাপ বখাটে ছেলের সাথেই কেন প্রেম করতে যাও?? চোরকে সুযোগ দিলে সে ঘরে আসবেই। তোমরা ভালো মানুষকে বোকা ভেবে নাও। তোমাদের জেনে রাখা উচিৎ ভালো ভদ্র মানুষ আর বোকা এক নয়। বোকা হল সে যে কিছুই বুঝে না। কিছুই করতে পারেনা। ভদ্র মানুষ সব ই করে পারে। খারাপ কাজ, ভালো কাজ দুইটাই। তবে ভদ্র মানুষ ভালো কাজ করতে পছন্দ করে। তোমরা ভালো ভদ্রতা আর বোকামি কে একসাথে গুলিয়ে ফেলতে চাও জেনে রাখা খুব দরকার তোমাদের ভদ্রতা আর বোকামি এক নয়। ভদ্র মানুষ কিছুই পারেনা। কিছুই বুঝেনা, এটা ১০% ভুল কথা, বোকা মানুষ আর ভদ্র মানুষের মাঝে আকাশ পাতাল ব্যবধান বোকা মানুষ কিছুই পারেনা। তারা করার চেষ্টাও করেনা। তাই বলে ভদ্র মানুষকে বোকা ভাবার কিছু নাই।
১৪) তোমরা ভদ্র মানুষ কে কোন দিন সুযোগ দিয়ে দেখো। তারা সব কাজেই দক্ষ। শুধু তোমাদের মতো এতো খালি কলসি না। মুখে সব পারি। কাজের বেলায় ঠন ঠন।

১৫)আমাদের কলেজে একটা ছেলে ছিলো। তার কতটা প্রেমিকা আছে সে নিজেও জানেনা। তার পরেও তার ডিমান্ড কম না। বরং অনেক বেশি। তার সাথে প্রেম করতেই যেনো লাইন লাগে। আমার জানা মতে সে প্রপোজ করেছে, আর কেউ ফিরিয়ে দিয়েছে এমন মেয়ে নাই।
এবং কি তার ৪,৬ বছরের সিনিয়র প্রেমিকার সংখ্যা নেহায়েত কম না। রুম ডেটিং, পার্ক ডেটিং কত প্রেম। কত বড় বড় আপুও তার কথায় কপুকাত।


মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: গ্রিক পুরাণে আছে, ডিডেলাস এবং তার ছেলে থাইকেয়াস পাখির মতো দু'হাতে পাখা লাগিয়ে আকাশে ওড়ার চেষ্টা করেছিলেন। তারা তাদের তৈরি করা পাখাকে মোম দিয়ে আটকে ছিলেন গায়ের সঙ্গে। যার ফলে সূ্র্যের কাছ দিয়ে যাওয়ার সময় তীব্র তাপের ফলে ডিডেলাস ও থাইকেয়াসের পাখা খসে পড়েছিল।
মেরাজের রাতে মহানবী হজরত মুহাম্মদ (স.) বোরাকে আরোহণ করে সাত আসমান পাড়ি দিয়েছিলেন। ইহুদি বাদশা ও নবী হজরত সোলায়মান (আ.) তার সিংহাসনে বসে শূন্যের মধ্য দিয়ে মুহূর্তের ভেতর এক দেশ থেকে অন্য দেশে চলে যেতে পারতেন বলে উল্লেখ আছে। রামায়ণে উল্লেখ আছে, দেবতারা রথে চড়ে স্বর্গ থেকে মর্ত্যে নেমে আসতেন আবার মর্ত্য স্বর্গে যেতেন। সে রথ টানত পংখিরাজ ঘোড়া ।

১৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৯

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: সুন্দর তথ্য জানলাম। ধন্যবাদ

২| ১৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:১৬

কাওসার চৌধুরী বলেছেন:



দারুন সুন্দর করে বিষয়টি তুলে ধরেছেন। এদেশে ভাল মানুষদের সমাজ-সংসারে বোকা-সোকা-গবেট-গাঁধা মনে করে। এদেশে চিটার টাইপের লোকজন হলে চালাক আর সচল পয়সা। দুঃখজনক।

১৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: মানুষ তাদের চালাক বলে।

৩| ১৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:১৮

কাউছার হোসেন বলেছেন: ভালো বলেছেন।

১৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ

৪| ১৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:২২

আহমেদ জী এস বলেছেন: আব্দুল্লাহ্ আল মামুন ,




খুব খারাপ কিছু বলেন নি ।

ভালো মানুষেরা সবাইকে বিশ্বাস করে, ভালোবাসে। আমরা সেই বিশ্বাসের মর্যাদা রাখি কতজন? একজনেও মনে হয় রাখিনে।
একটা সহজ সরল মানুষকে বোকা বানালে, তার বিশ্বাস নিয়ে খেলা করে তাকে ধোঁকা দিলে, তার মানে এই নয় যে যিনি সেটা করেন তিনি অনেক চালাক আর বুদ্ধিমান। মোটেও তা নয় বরং তা নিজের নিকৃষ্টতা ও শঠতামীর পরিচয়।

১৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ। আপনার মন্তব্যের জন্য

৫| ১৬ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৪

হাবিব বলেছেন: প্রিয় প্রতিবেশি......! দারুন লিখেছেন....

১৬ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ

৬| ১৬ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:১৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সৎ মানুষ মাত্রই একাকী, নিঃসঙ্গ আর সকলের আক্রমনের লক্ষবস্তু।



ভালো থাকুক সাদা মনের মানুষগুলো।

১৬ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:১৯

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ।।
ভালো থাকুক আমাদের প্রিয় স্যার। যার অবদান ভুলার মতো নয়

৭| ১৬ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:২২

ফোয়ারা বলেছেন:
ভালোরা কখনো এগিয়ে যেতে পারেনা। খারাপদের আক্রমণে।



আমার আজকের পোস্ট, পড়ে আসার অনুরোধ পথপ্রান্তের খোশ গল্পঃ ছুটির দিন

১৬ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:২৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ।। তার পরেও শেষ কালে ভালো মানুষ ই সুখে তাকতে পারে।শুধু সচেতন হলেই হয়।

১৬ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:২৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমাদের ই ভূল আমরা ধোঁকাবাজ দের সুযোগ দেই। জানি উমুক লোক যেমন চালাক তেমনি খারাপ। তার পরেও দেখবেন সমাজে তার ডিমান্ড বেশি। মেয়েরা বলে ছেলেরা খারাপ। আমি বলবো কেন? তুমি খুঁজে খুঁজে খারাপ বখাটে ছেলের সাথেই কেন প্রেম করতে যাও?? চোরেকে সুযোগ দিলে সে ঘরে আসবেই

৮| ১৬ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ১৩)আমাদের ই ভূল আমরা ধোঁকাবাজ দের সুযোগ দেই। জানি উমুক লোক যেমন চালাক তেমনি খারাপ। তার পরেও দেখবেন সমাজে তার ডিমান্ড বেশি। মেয়েরা বলে ছেলেরা খারাপ। আমি বলবো কেন? তুমি খুঁজে খুঁজে খারাপ বখাটে ছেলের সাথেই কেন প্রেম করতে যাও?? চোরকে সুযোগ দিলে সে ঘরে আসবেই। তোমরা ভালো মানুষকে বোকা ভেবে নাও। তোমাদের জেনে রাখা উচিৎ ভালো ভদ্র মানুষ আর বোকা এক নয়। বোকা হল সে যে কিছুই বুঝে না। কিছুই করতে পারেনা। ভদ্র মানুষ সব ই করে পারে। খারাপ কাজ, ভালো কাজ দুইটাই। তবে ভদ্র মানুষ ভালো কাজ করতে পছন্দ করে। তোমরা ভালো ভদ্রতা আর বোকামি কে একসাথে গুলিয়ে ফেলতে চাও জেনে রাখা খুব দরকার তোমাদের ভদ্রতা আর বোকামি এক নয়। ভদ্র মানুষ কিছুই পারেনা। কিছুই বুঝেনা, এটা ১০% ভুল কথা, বোকা মানুষ আর ভদ্র মানুষের মাঝে আকাশ পাতাল ব্যবধান বোকা মানুষ কিছুই পারেনা। তারা করার চেষ্টাও করেনা। তাই বলে ভদ্র মানুষকে বোকা ভাবার কিছু নাই।
১৪) তোমরা ভদ্র মানুষ কে কোন দিন সুযোগ দিয়ে দেখো। তারা সব কাজেই দক্ষ। শুধু তোমাদের মতো এতো খালি কলসি না। মুখে সব পারি। কাজের বেলায় ঠন ঠন।

১৫)আমাদের কলেজে একটা ছেলে ছিলো। তার কতটা প্রেমিকা আছে সে নিজেও জানেনা। তার পরেও তার ডিমান্ড কম না। বরং অনেক বেশি। তার সাথে প্রেম করতেই যেনো লাইন লাগে। আমার জানা মতে সে প্রপোজ করেছে, আর কেউ ফিরিয়ে দিয়েছে এমন মেয়ে নাই।
এবং কি তার ৪,৬ বছরের সিনিয়র প্রেমিকার সংখ্যা নেহায়েত কম না। রুম ডেটিং, পার্ক ডেটিং কত প্রেম। কত বড় বড় আপুও তার কথায় কপুকাত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.