নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা আপনাদের কথার সাথে মিলবেনা এটাই সত্য। কারন কেউতো একজন থাকা চাই যে আলাদা ভাবে দুনিয়াকে দেখবে। আপনি পজিটিভ ভাবে আমার লেখা পড়লে আপনাকে স্বাগতম। আর নেগেটিভ ভাবনা নিয়ে পড়লে আমার কিছু করার নাই। ভালো চিন্তা করুন। দেশ, জাতি, আর ধর্মকে ভালোবাসুন।

আব্দুল্লাহ্ আল মামুন

মোঃ আব্দুল্লাহ আল মামুন

আব্দুল্লাহ্ আল মামুন › বিস্তারিত পোস্টঃ

আদর্শ যার যার, দল সবার। এটাই রাজনীতি

২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৩৩

রাজনীতিতে একটা কথা আছে, রাজনীতিতে শেষ কথা বলতে কোন কথা নাই। আর নেতাদের বিশেষ কোন আদর্শ নাই। আগে আমি মনে করতাম যে যারা ডানপন্থী তারা বামে যায়না । মানে যারা ধর্মীয় রাজনীতি করে তারা বামদের সাথে একত্রে রাজনীতি করবেনা। আর যারা বাম পন্থী যারা সমাজতন্ত্র মানে তারা ডানপন্থীদের সাথে যাবে না। যারা গণতন্ত্রবাদী তারা আরেক রকম। এখন সেই দিন নাই। একজন নেতা তার কাপড় পাল্টানোর মতোই দল পাল্টায়। আর আগের দল ছেড়ে যে দলে যাচ্ছে সেই দলের আদর্শ তার বিপক্ষের ই হোক না কেন। তা সে দেখেনা। যার তার সাথে জোট গড়ে তোলে। আসল কথা হল ক্ষমতা। নীতি, আদর্শ বলতে কিছু যদিও থাকে সেটা দল পরিবর্তন করার সাথে সাথে পরিবর্তন হয়। দল পরিবর্তন তো নেতার আদর্শ পরিবর্তন

১)একজন ডানপন্থী নেতা ছিল। আমি জন্মের পর থেকেই এই লোককে একরকম এই রকম দেখেছি। জাতীয় পার্টি করতো। ২০১৩ সালে সে দল পরিবর্তন করলো। কারন সে কোনদিন বিজয়ের মালা গলায় ঝুলাতে পারেনি। এইজন্য সে এরশাদ সাহেবের দল থেকে পল্টি মেরে দল পরিবর্তন করলেন । আর তিনি নিজেকে এলাকার ধর্মনিরপেক্ষ আওয়ামীলীগ কর্মী বলে ঘোসনা দিলেন।
নোট এক বড়ভাই বলেছিল, এই দল ত্যাগকারী নেতাদের দলে নেয়া যে কত বড় বিপদ তা বলার মতো নয়, এরা নামে দল ত্যাগ করে। আর।দলের নামে নানান কুকর্ম করে দলের ভাবমূর্তি নষ্ট করে। কথাটা ১০০%সত্য। আওয়ামীলীগ যেসব দল ত্যাগকারী নেতাদেএ নিজ দলে নিয়েছে। এরাই তার কোন কাজের না। বরং বিপদ একদিন না একদিন সেটা তারা বুঝবে।

২)আমাদের দেশে অনেক বামপন্থী নেতা আছে এরা এলাকায় বড় দলে জায়গা না পেলে সেসব দলের পদের জায়গা দখল করে রাখে। আমি জাতীয় পর্যায়ের চেনাজানা নেতাদের কথা বলছিনা। তৃণমূল এলাকার কথা। জাতীয় নেতারাই যেখানে আদর্শ দল ত্যাগ করে। সেখানে
জেলা, থানা কি কোন ব্যাপার? আমাদের নেতারা এই পল্টিবাজি খুব ভালো পারে। বামপন্থী রা আওয়ামীলীগ এ খুব প্রবেশ করে আর সুযোগে সময়ে তারা আবার বের হয়েও যায়। এদের পক্ষে প্রেস মিডিয়াকে পাওয়া যায়। তাই তারা খুব জেগে উঠে মাঝে মাঝে

৩) জোট গঠন বাংলাদেশে দলের নেতারা দলেই থাকেনা। তো জোট তো সাধারণ কথা। তাহাদের ক্ষমতার দরকার হলে, যে কাউকে তাদের সাথে মাঠে নামিয়ে দেয়। নিজেদের কর্মী অভাব হলেও অন্য দলের কর্মী আনতে তারা যার তার সাথে জোট গড়ে তোলে। ১৫ „২০দল নিয়ে একটি জোট গঠন করলেও বেশির ভাগ দলের ই থাকেনা পূর্ণ কমিটি। কিছু তো মনে হয় (One man army)
,এক দল এক নেতা ।


৪)আমাদের দেশের বেশিরভাগ নেতাই জানেনা, একজন সাধারণ জনতার অধিকার , আঈন, আইনের বিচার, একজন সামরিক বাহিনীর লোকের সাথে মিলবেনা। তারা দেশদ্রোহী হলে যে কোর্টমার্শাল করা হয়। আর সেটা ভয়ংকর না হলে যে সকল সেনা সদস্য বিদ্রোহ করবে এই জিনিস তারা বুঝেও না বুঝার অভিনয় করে। তাই এসব নিয়ে তাদের খুব চর্চা। একটা দল ই আছে। যাক আর গভীরে না যাই।

৫) আসল কথা তো এইটা। যে তারা কোন দলের না। কোন মতের না। তাদের কিছু কিছু লোকের কোন আদর্শ নাই। তারা নদীর পানির মতো। প্রবাহিত হতেই থাকে।



৬)আমাদের ব্লগেও অনেক দল কানা অন্ধ লোক দেখতে পাই। তাহারা যাদের এতো ভালো আর মহান ভাবেন তাদের নিজেদের ই কোন স্থায়ী আদর্শ নাই। আর আমাদের শ্রদ্ধেয় ব্লগার গন তাদের নিয়ে অনেক অনেক গভেষণা করেন। যার কোন ভিত্তি আমি দেখতে পাইনা।
তারা কেবল দলপ্রেমীক। আমার মতে কিছু ব্লগার দল মত নির্বিশেষে থাকার দরকার ছিলো। আফসোস আমাদের সিনিয়র বড় ব্লগার গুলো এতো দল কানা। বলার নাই। তারাও ওই নেতাদের মতো। সারাদিন নানান ইনিয়ে বিনিয়ে এক দলকে মহান বানাতে ব্যাস্ত। আর দলের প্রধানকে তারা ফেরেস্তা বানাতে সদা তৎপর। তাদের মিশন ওই একটাই।

৭) আগের দিনে রাজা, মহারাজাগণ নাকি রাজদরবারে রাজ লেখক পালন করতেন। এই লেখকদের কাজ একটাই ছিল। রাজার মন রক্ষা করা। রাজার নামে ভালো ভালো লেখা কাহিণি লেখা। ইতিহাস বইয়ের নামে যা তা লেখা। মিথ্যা বলেনি আমার স্যার। বাদশা আকবরের সভাকক্ষে ও এমন একজন চাটুকার দার্শনিক ছিল। একটা কবিতা আছে। সবাই জানেন। শিক্ষা গুরুর মর্যাদা, এই ঘটনাটা নাকি পুরাটাই মিথ্যা।



৮) আদর্শ যার যার, দল সবার। দল যাই হোক। মত যাই হোক। নমিনেশন টিকেট পেলে সবাই আমার। এখন চিত্রটা এমন হয়ে গেছে,। বড় দলের, ভালো দলের ব্যানারে নিজের ছবি সবাই দেখতে চায়। নিজেকে ছোট, পরিচয়হীন দলের নেতা হিসেবে কেউ পরিচয় দিতে চায়না। আজকাল জামাত নেতারাও দলের স্টিকার কপাল থেকে মুছে ফেলতে ব্যস্ত। তেনারা বিভিন্ন দলে মোটা অংকের ডোনেশন দিয়ে নিজেদের পরিচয় পাল্টাচ্ছে। আর সবাই জানে জামাতের নেতারা দেশে অনেক শিক্ষা চিকিৎসা ব্যবসার সাথে জরিত অনেক আগের থেকেই। কোচিং ব্যবসা, ভার্সিটি ব্যবসা, হাসপাতাল, এসব অনেক ব্যবসা যেহেতু তাদের আছে। এবং কি তাদের কোচিং গুলো বিখ্যাত পণ্য / Brand। তাদের এই ব্যবসায়ীরা টাকার শক্তিতে পরিচয় পাল্টাবেই।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৪০

চাঁদগাজী বলেছেন:


আপনার লেখা থেকে মনে হচ্ছে, আপনি "দলকানা" নন, সাধারণ কানা

২| ২৬ শে নভেম্বর, ২০১৮ রাত ১১:৫৫

আঁধার রাত বলেছেন: মনে করি আপনি আরএফএল প্লাষ্টিকের রংপুর ডিভিশনের হেড অব সেলস হিসাবে কর্মরত। কোন কারনে আপনার চাকুরীটা চলে গেল বা আপনি দিনের পর দিন আপনার প্রত্যাশিত প্রমোশন পেলেন না। তাহলে আপনি কি আরএফএল এর চাকুরী ছেড়ে দিয়ে বাড়ি গিয়ে আধুনিক পদ্ধতিতে উর্বষী জাতের ঢেড়স চাষ করবেন নাকি চাকুরী ছেড়ে তানিন প্লাষ্টিকে যোগদান করবেন?
আপনি যদি ঢেড়স চাষ না করে নতুন আরেকটি চাকুরী জুটিয়ে নিয়ে নিজের রুটি রুজির ব্যবস্থা করেন তাহলে রাজনৈতিকদের দল পরিবর্তনে দোষ কোথায়? এটাই তারা করতে পারে। এটাই তাদের পেশা।
সিনেমায় টিকতে না পেরে অঞ্জু ঘোষ যাত্রা পালায় অভিনয় করে আমি তো দোষের কিছু দেখি না। আদর্শ একটা বায়োবীয় জিনিস। মানুষ ঠকানোর ধান্ধাকে জায়েজ করার জন্য কিছু বুলির সমষ্টি বৈ অন্য কিছু নয়।

২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:০৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আপনার কথা ঠিক আছে। তবে চাকরি হল জীবিকা। ওইটা আর রাজনীতি এক নয়।।

অভিনয় একটা পেশা ।।।।। অনেকের সখ।।।




রাজনীতি আর এখন পেশা নাই। পেশাদার নেতারা এখন ব্যবসায়ী দের হাতে জিম্মি

৩| ২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:২১

তিক্তভাষী বলেছেন: ১ নম্বর মন্তব্য থেকে মনে হচ্ছে ৬ নম্বর ধনুক থেকে ছোড়া তীর জায়গামতো লেগেছে! :P

২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৪

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: তাই নাকি?

৪| ২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৩৭

আরোগ্য বলেছেন: রাজনীতি বিষয়টা আমার খুব বিরক্ত লাগে। যারা রাজনীতি করে তাদের আসলে কোন নীতি নেই। এরা যে পাত্রে যায় সেই পাত্রের রঙ ধারণ করে।
৩ নং মন্তব্যটা আমার মনের কথা বলেছে।

২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৪৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ঠিক বলেছেন।। আদর্শ বলতে কিছুই নাই।

৫| ২৭ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:১০

ঝিগাতলা বলেছেন: ভালো বলেছেন.............

২৭ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:২৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ

৬| ২৭ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:১৪

রাজীব নুর বলেছেন: শুভ সকাল।
খুব সুন্দর হয়েছে। লিখে যান।

২৭ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:২৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: শুভ সকাল।।।

৭| ২৭ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৪:০৮

সমালোচক মন্তব্যকারী বলেছেন: সংবিধান আর আইন আ.লীগের জন্য, তারা যেভাবে ব্যবহার করবে সেভাবেই হবে, মহিউদ্দিন আলমগীর ও মায়া কিভাবে নির্বাচন করেছিল জাতি জানতে চায়

৮| ২৭ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: সহমত আপনার সঙ্গে ভালো বলেছেন।

২৭ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: ধন্যবাদ।।।

৯| ২৮ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:২৮

হাবিব বলেছেন: আদর্শ থেকেই দল হয়.......

২৮ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: তারপর ভুলে যায়।।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.