নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার অবগতির জন্য জানাচ্ছি যে আমি কোন ব্লগার নই মন চায় তাই লিখি তথ্য-উপাত্ত সবার সাথে শেয়ার করি ।\nজব এর পাশাপাশি এয়ার টিকেট ও ট্রাভেল ভিসার ব্যাবসা করি ।\nধন্যবাদ\n

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম › বিস্তারিত পোস্টঃ

Chapter 2 Developing and Implementing Strategic HRM Plans

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:০০

অতীতে মানবসম্পদ বিভাগকে, পারসোনাল বিভাগ বলা হত। অতীতে, এই বিভাগ লোক নিয়োগ করে এবং নিয়োগের কাগজপত্র এবং প্রক্রিয়াগুলি নিয়ে কাজ করে। এটি বিশ্বাস করা হয় যে প্রথম মানবসম্পদ বিভাগ ১৯০১ সালে জাতীয় নগদ রেজিস্টার সংস্থা (এনসিআর) তৈরি করেছিল। সংস্থাটি একটি বড় ধর্মঘটের মুখোমুখি হয়েছিল তবে শেষ পর্যন্ত লকআউটের মাধ্যমে ইউনিয়নকে পরাজিত করে ছিল।

এই কঠিন লড়াইয়ের পরে, সংস্থাটির সভাপতি অভিযোগ, ডিসচার্জ, সুরক্ষা উদ্বেগ এবং অন্যান্য কর্মচারী সমস্যাগুলি পরিচালনা করার জন্য একটি পারসোনাল বিভাগকে সংগঠিত করে শ্রমিক সম্পর্কের উন্নতি করার জন্য।

বিভাগটি সংগঠনকে প্রভাবিত করে এমন নতুন আইন সম্পর্কেও নজর রাখে। অন্যান্য অনেক সংস্থা একই অনুভূতিতে আসছিল যে কর্মীদের সন্তুষ্টি তৈরি করতে একটি বিভাগের প্রয়োজন ছিল, যার ফলস্বরূপ আরও উত্পাদনশীলতা বৃদ্ধি হয়েছিল। পরবর্তীতে পারসোনাল বিভাগ মানবসম্পদ ব্যবস্থাপনা এবং মানবসম্পদ উন্নয়নে বিভক্ত হয়েছে, এইচআরএম শুধুমাত্র কোনও সংস্থার সাফল্যের পক্ষে গুরুত্বপূর্ণ নয়, এটি সামগ্রিক সংস্থার কৌশলগত পরিকল্পনার অংশ হওয়া উচিত। কারণ অনেক ব্যবসায় আজ লাভ অর্জনের জন্য লোকের উপর নির্ভর করে। সংগঠনটি কতটা উত্পাদনশীল সে ক্ষেত্রে কৌশলগত পরিকল্পনা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

The Steps to Strategic Plan Creation
আমরা যেমন "কৌশলগত পরিকল্পনা তৈরির পদক্ষেপ" তে সম্বোধন করেছি, এইচআরএম কৌশলগত পরিকল্পনাগুলি সফল হওয়ার জন্য বেশ কয়েকটি উপাদান থাকতে হবে। এখানে একটি পার্থক্য করা উচিত: এইচআরএম কৌশলগত পরিকল্পনা এইচআর পরিকল্পনা থেকে পৃথক। প্রায়শই কৌশলগত পরিকল্পনাটিকে অন্য একটি প্রতিবেদন হিসাবে দেখা হয় যা অবশ্যই লেখা উচিত। এতে বেশি চিন্তাভাবনা না করে লাফিয়ে লাফিয়ে লেখার চেয়ে পরিকল্পনার যত্ন সহকারে বিবেচনা করা ভাল।

Conduct a Strategic Analysis
একটি কৌশলগত বিশ্লেষণ পৃথক এইচআরএম বিভাগের তিনটি দিক দেখায়;-
১. কোম্পানীর মিশন এবং ভিশন গুলি বোঝা
২. এইচ.আর.এম বিভাগের মিশন এবং ভিশন গুলি বোঝা
৩. বিভিন্ন বিভাগের চ্যালেঞ্জগুলি বোঝা

Identify Strategic HR Issues
এই অংশে, এইচআরএম পেশাদারগণ প্রথম ধাপে মোকাবিলা করা চ্যালেঞ্জগুলি বিশ্লেষণ করবে।
উদাহরণস্বরূপ, আপনাকে দেখতে হবে যে বিভাগগুলো বর্তমানে কাজ করছে সেগুলোর সাথে কোম্পানির মিশন এবং মূল্যবোধের সাথে কৌশলগতভাবে সংযুক্ত আছে কি না, যদি না থাকে সেক্ষেত্রে বিভাগীয় মিশন এবং মানগুলিতে পরিবর্তন আনতে হবে।

অনেক সংস্থা এবং বিভাগগুলি কৌশলগত পরিকল্পনার হাতিয়ার হিসাবে যা ব্যবহার করবে যে সমস্যার মুখোমুখি হচ্ছে তার কয়েকটি বিষয় নির্ধারণের জন্য শক্তি, দুর্বলতা, সুযোগগুলি এবং হুমকির জন্য যাকে আমরা ইংরেজিতে বলি SWOT। এই বিশ্লেষণটি ব্যবসায়ের জন্য সম্পাদন করা হলে, এইচআর ব্যবসায়ের কৌশল বোঝার মাধ্যমে ব্যবসায়ের প্রয়োজনের সাথে নিজেকে সামঞ্জস্য করতে পারে। সংস্থাটির SWOT শেষ হলে এইচ.আর দেখবে এইচ.আর ও কোম্পানী/সংস্থাটির মধ্যে কোন প্রকার ফাক আছে কি না মিশন ও ভিশন এর ক্ষেত্রে।

Prioritize Issues and Actions
শেষ ধাপে সংগৃহীত ডেটা উপর ভিত্তি করে, এইচআর ম্যানেজারের উচিত লক্ষ্যগুলিকে অগ্রাধিকার দেওয়া এবং তারপরে এই চ্যালেঞ্জগুলি মোকাবেলায় একসাথে কর্ম পরিকল্পনা তৈরি করা।

উদাহরণস্বরূপ, যদি কোনও সংস্থা সনাক্ত করে যে তাদের প্রশিক্ষণ কর্মসূচির অভাব রয়েছে, তবে এই প্রয়োজনটির জন্য সেই পরিকল্পনাগুলি তৈরি করা উচিত। আপনি যখন সমস্যার সমাধান করতে যাবেন তার আগে তার তালিকা তৈরি করার পরে, পরিচালনা এবং কার্যনির্বাহকগণের সাথে আলোচনা করুন, কারণ তারা আপনার চেয়ে অন্য বিষয়গুলি বা অন্যান্য অগ্রাধিকারগুলি দেখতে পাবে।

মনে রাখবেন, কার্যকর হওয়ার জন্য, এইচআরএম অবশ্যই কোম্পানী/সংস্থার সাথে কাজ করবে এবং লক্ষ্য পূরণে সংগঠনটিকে সহায়তা করবে। এইচআরএম পরিকল্পনার প্রতিটি ক্ষেত্রে এটি বিবেচনা করা উচিত।

Draw Up an HRM Plan
এইচআরএম ম্যানেজার এক্সিকিউটিভ এবং পরিচালনার সাথে দেখা করার পরে এবং অগ্রাধিকারগুলির সাথে একমত হয়ে গেলে পরিকল্পনাগুলি বিকাশের জন্য প্রস্তুত হবে। কখনও কখনও সংস্থাগুলির দুর্দান্ত কৌশলগত পরিকল্পনা থাকে, তবে যখন বিশদগুলির বিকাশ ঘটে তখন কৌশলগত পরিকল্পনাটি আরও বিস্তারিত পরিকল্পনার সাথে যোগ করা কঠিন হতে পারে।
এইচআরএম কৌশলগত পরিকল্পনা এবং এইচআর পরিকল্পনাগুলি বিকাশের আগে এইচআর ম্যানেজার সর্বদা সামগ্রিক কৌশলগত পরিকল্পনার কথা উল্লেখ করবে। এমনকি যদি কোনও সংস্থার এইচআর বিভাগ না থাকে, তবুও এইচআরএম কৌশলগত পরিকল্পনা এবং এইচআর পরিকল্পনাগুলি ব্যবস্থপনা পরিচালনা দ্বারা বিকাশ করা উচিত।

Writing the HRM Plan
এইচআরএম কৌশলগত পরিকল্পনাটি সংগঠন এবং সকল বিভাগের কৌশলগত পরিকল্পনার ভিত্তিতে হওয়া উচিত এবং তা লিখিত আকারে। কৌশলগত পরিকল্পনাটি লিখিত হয়ে গেলে, এইচআর পেশাদাররা এইচআর পরিকল্পনার প্রক্ষিতে কাজ শুরু করতে পারেন।

Determine Human Resource Needs
এইচ.আর.এম পরিকল্পনার ছয়টি অংশ রয়েছে:
১.মানব সম্পদের প্রয়োজনীয়তা নির্ধারণ করুন।
২.নিয়োগের কৌশল নির্ধারণ।
৩.কর্মচারী নির্বাচন।
৪.প্রশিক্ষণ বিকাশ।
৫.ক্ষতিপূরণ নির্ধারণ।
৬.পারফরম্যান্স মূল্যায়ন।

এইচ.আর পরিকল্পনার প্রথম ধাপে যে বিষয়টি আমাদের মনে রাখতে হবে তা হলো কি পরিমাণ জনবল নিয়োগ করতে হবে। অন্যদিকে বছর শেষে কোম্পানী চালাতে গিয়ে কি পরিমাণ জনবল ব্যবহার হয়েছে তার জন্য অনেক প্রশ্নের মুখোমুখি হতে হবে;

পর্যাপ্ত লোক নিয়োগ ছিল?
আপনি কি শেষ মুহুর্তে লোক নিয়োগের জন্য কোন ঝাঁকুনি নিতে হয়েছিল কি?
আপনার বর্তমান কর্মচারীদের দক্ষতাগুলি কী কী?
প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে আপনার কর্মীদের কী দক্ষতা অর্জন করতে হবে?
কে কে শীঘ্রই অবসর নিচ্ছেন? তাদের প্রতিস্থাপন করার জন্য আপনার কি পরিকল্পনা আছে?
বিক্রয় পূর্বাভাস কি? এটি কীভাবে আপনার নিয়োগকে প্রভাবিত করতে পারে?
এইচ.আর পরিকল্পনা প্রক্রিয়ার এই প্রথম ধাপে উত্তর দেওয়ার জন্য এই প্রশ্নগুলি। আপনি কল্পনা করতে পারেন, এটি একা করা যায় কি না।

Tips in HRM Planning
আপনি এই অধ্যায়টি থেকে যেমন শিখে গেছেন, মানবসম্পদ কৌশলগত পরিকল্পনায় আপনার সংস্থার কৌশলগত পরিকল্পনা এবং সংস্থায় এইচআর এর ভূমিকা একসাথে জড়িত।
* এইচআরএম কৌশলগত পরিকল্পনাটি কোম্পানির পরিকল্পনায় যুক্ত করুন
*ক্রমাগত পরিকল্পনা নিরীক্ষণ সহজলভ্য করা
*পরিকল্পনাটিকে নিরীক্ষণ যোগ্য করা
*কখনও কখনও পরিবর্তন করা (প্রয়োজন হলে)
*আইনী পরিবর্তন সম্পর্কে অবগত থাকতে হবে

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:০৮

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: ভালো উদ্যোগ ! ধারাবাহিকভাবে লিখে যান --উপকৃত হবো।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:৩৮

তানজীর আহমেদ সিয়াম বলেছেন: ইনশাআল্লাহ :)
সাথে থাকুন :)

২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:৫০

রাজীব নুর বলেছেন: আপনি কি ট্রেনিং নিচ্ছেন? না ট্রেনিং নেওয়া শেষ?

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৫৯

তানজীর আহমেদ সিয়াম বলেছেন: সামনের মাস থেকে নিবো, তার আগে একটু পড়া লেখা করছি , :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.