নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার অবগতির জন্য জানাচ্ছি যে আমি কোন ব্লগার নই মন চায় তাই লিখি তথ্য-উপাত্ত সবার সাথে শেয়ার করি ।\nজব এর পাশাপাশি এয়ার টিকেট ও ট্রাভেল ভিসার ব্যাবসা করি ।\nধন্যবাদ\n

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম › বিস্তারিত পোস্টঃ

Chapter 9 Successful Employee Communication

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৪৭

মানবসম্পদ ব্যবস্থাপক বা পরিচালক হিসাবে সফল ক্যারিয়ারের মূল চাবিকাঠি উত্তম যোগাযোগ ব্যবস্থাপনা। আপনার ব্যক্তিগত জীবনে বা আপনার পেশায় প্রতিদিন কতবার ভুল সংঘটন ঘটে?
ভাল যোগাযোগের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হ'ল সংবেদনশীল বুদ্ধি। মানসিক বুদ্ধি আইকিউ থেকে আলাদা, ইমোশনাল ইন্টেলিজেন্সের গবেষক ড্যানিয়েল গোলম্যানের মতে, ইমোশনাল ইন্টেলিজেন্সের পাঁচটি প্রধান দিক বা ডোমেন রয়েছে:
১. আপনার আবেগ জানা
২. আপনার আবেগ পরিচালনা
৩. নিজেকে অনুপ্রাণিত করা
৪. অন্যান্য ব্যক্তির আবেগকে সনাক্ত করা এবং বোঝা
৫. সম্পর্ক পরিচালনা
আপনি ইতিমধ্যে জানেন যে, সংস্থাগুলিতে যোগাযোগ একটি সফল সংস্থা হওয়ার মূল চাবিকাঠি। যে সংস্থাগুলি তাদের কর্মীদের সাথে ভাল যোগাযোগ করে তারা আরও অনুগত এবং অনুপ্রাণিত কর্মী গণ তাদের সাথে থাকে। যে সংস্থা গুলি ভাল যোগাযোগ করে না, তারা বর্ধিত টার্নওভার, অনুপস্থিতি, অসন্তুষ্ট গ্রাহক, উচ্চতর পণ্যের ত্রুটি হার, ব্যবসায়ের উদ্দেশ্যগুলিতে ফোকাসের অভাব এবং উদ্ভাবনের অভাব দেখে। সংস্থার মধ্যে মূলত চার ধরণের যোগাযোগ ঘটে: উর্ধ্বমুখী যোগাযোগ, নিম্নমুখী যোগাযোগ, তির্যক যোগাযোগ এবং অনুভূমিক যোগাযোগ। প্রতিটি ধরণের যোগাযোগ মানব সম্পদে একটি পৃথক উদ্দেশ্য পরিবেশন করতে পারে এবং বিভিন্ন বার্তায় বিভিন্ন বার্তা প্রেরণ করা যেতে পারে।
Nonverbal Communication
এখন যেহেতু আমরা সংস্থাগুলিতে এবং বিভিন্ন মৌখিক যোগাযোগের স্টাইলগুলিতে যোগাযোগের ধরণগুলি নিয়ে আলোচনা করেছি, কেবল শরীরের ভাষা নিয়েই এটি আলোচনা করা উপযুক্ত। বেশিরভাগ সফল এইচআর পেশাদাররা অবিশ্বাস্য ভাষা পড়া এবং বোঝার ক্ষেত্রে বিশেষত সাক্ষাত্কার প্রক্রিয়া চলাকালীন চমৎকার।
Listening
শোনা/কর্ণপাত স্পষ্টতই যোগাযোগের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। শোনা মূলত তিন প্রকার রয়েছে।
১. প্রতিযোগিতামূলক
২. ইনপ্যাসিভ শোনা
৩. সক্রিয় শ্রবণে,
Path Goal Model for Leadership
পথ লক্ষ্য তত্ত্বটি বলে যে নেতৃত্বের ভূমিকা লক্ষ্য নির্ধারণ এবং কর্মচারীদের সেই লক্ষ্যগুলি অর্জনের জন্য পথ নির্ধারণ করা। দিকগুলির মধ্যে প্রক্রিয়াটির কার্য এবং ক্ষেত্রের ব্যাখ্যা অন্তর্ভুক্ত রয়েছে। কর্মীর ভূমিকা সম্পর্কে স্পষ্টতা এবং কাজের সাফল্য কীভাবে পরিমাপ করা হবে তার চারপাশে এই মডেলটির মূল দিক।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.