নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার অবগতির জন্য জানাচ্ছি যে আমি কোন ব্লগার নই মন চায় তাই লিখি তথ্য-উপাত্ত সবার সাথে শেয়ার করি ।\nজব এর পাশাপাশি এয়ার টিকেট ও ট্রাভেল ভিসার ব্যাবসা করি ।\nধন্যবাদ\n

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম › বিস্তারিত পোস্টঃ

Chapter 10 Managing Employee Performance

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৪৮

আপনি এখন পর্যন্ত এই বইটি পড়া থেকে জানেন যে, একজন নতুন কর্মচারীর সময় এবং অর্থ বিনিয়োগ অপ্রতিরোধ্য। একজন নতুন কর্মচারী নির্বাচন, ভাড়া এবং প্রশিক্ষণের জন্য বিপুল পরিমাণে অর্থ ব্যয় হয়। কিন্তু যদি নতুন কর্মচারী কাজ না করে থাকে? এই পরবর্তী বিভাগটি এই ধরণের কর্মচারী সমস্যাগুলি পরিচালনা করতে ও পারফরম্যান্স কি ভাবে বাড়ানো যায় এর কয়েকটি উদাহরণ এবং প্রক্রিয়াগুলির সরবরাহ করবে। অন্যদের পরিচালনার সবচেয়ে কঠিন একটি অংশটি হলো যখন কেউ কাজ করে না বা করতে চায় না। এই বিভাগে, আমরা পারফরম্যান্স সংক্রান্ত কয়েকটি সমস্যা এবং সেগুলি কীভাবে পরিচালনা করব তার কয়েকটি উদাহরণ সম্বোধন করব।
১. অবিরাম দেরী হয় বা তাড়াতাড়ি চলে যায়। যদিও আমরা জানি যে নমনীয় শিডিয়ুলগুলি একটি কাজের-জীবন ভারসাম্য সরবরাহ করতে পারে, এই নমনীয় সময়সূচীটি পরিচালনা করা মূল। কিছু কর্মচারী সুবিধা নিতে পারেন এবং প্রয়োজনীয় কাজ করার পরিবর্তে অ-কর্ম সংক্রান্ত কাজ সম্পাদন করতে পারেন।
২. কর্মক্ষেত্রে ব্যক্তিগত জিনিসগুলি করতে খুব বেশি সময় ব্যয় করা। বেশিরভাগ সংস্থার কম্পিউটার বা ফোন ব্যক্তিগত ব্যবহারের জন্য ব্যবহারের নীতি থাকে। বেশিরভাগ সংস্থার জন্য, কিছু ব্যক্তিগত ব্যবহার ভাল, তবে কিভাবে ব্যবহার করতে হয় তার প্রক্রিয়া জানেনা।
৩. মালিকানা সম্পর্কিত তথ্য পরিচালনা করতে অক্ষমতা। অনেক সংস্থা গুরুত্বপূর্ণ ক্লায়েন্ট এবং রোগীর তথ্য পরিচালনা করে। অন্যের সুরক্ষার জন্য এই তথ্যটি ব্যক্তিগত রাখার ক্ষমতা সংস্থার সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ।
৪. পারিবারিক সমস্যা। শিশু-যত্ন সংক্রান্ত সমস্যা, বিবাহবিচ্ছেদ বা অন্যান্য পারিবারিক চ্যালেঞ্জ অনুপস্থিতি সৃষ্টি করতে পারে, তবে কাজের নিম্নমানেরও হতে পারে। অনুপস্থিতি কর্মস্থলে না থাকার অভ্যাসগত প্যাটার্ন হিসাবে সংজ্ঞায়িত হয়।

৫. ননপারফর্মিং। কখনও কখনও কর্মচারীরা কেবল তাদের শিখরে পারফর্ম করে না। কিছু কারণে পারিবারিক বা ব্যক্তিগত সমস্যাগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে তবে প্রায়শই এর অর্থ অনুপ্রেরণামূলক সমস্যা বা সরঞ্জামের অভাব এবং / বা তাদের বর্তমান কাজ করার দক্ষতার অভাব হতে পারে।
৬. পরিচালনা বা অন্যান্য কর্মীদের সাথে দ্বন্দ্ব। যদিও কর্মক্ষেত্রে মাঝে মাঝে দ্বন্দ্ব থাকা স্বাভাবিক, কিছু কর্মচারীর ব্যক্তিত্ব সম্পর্কিত সমস্যাগুলির কারণে গড়ের চেয়ে বেশি রয়েছে বলে মনে হয়। অবশ্যই এটি সংস্থার উত্পাদনশীলতাকে প্রভাবিত করে।
৭. যৌন হয়রানি, ধর্ষণ, বা অন্যান্য ধরণের হয়রানির সাথে জড়িত হওয়া তাত্ক্ষণিকভাবে মোকাবেলা করা একটি বিষয় হিসাবে বিবেচিত হবে এবং তীব্রতার উপর নির্ভর করে অবিলম্বে অবসান হতে পারে।
অবশ্যই নিখরচায় নয়, তবে এই তালিকাটি বিভিন্ন ধরণের সমস্যার আলোকে করা হয়েছে মাত্র। আপনি দেখতে পাচ্ছেন, এর মধ্যে কয়েকটি সমস্যা অন্যের চেয়ে গুরুতর। কিছু ইস্যুতে কেবলমাত্র একটি সতর্কতার প্রয়োজন হতে পারে, অন্যদিকে তাত্ক্ষণিক বরখাস্তের প্রয়োজন হতে পারে।
What Influences Performance?
যখন কোনও কর্মচারী প্রত্যাশিতভাবে কাজ সম্পাদন করছেন না, এটি খুব হতাশ জনক হতে পারে। আপনি যখন কাউকে নিয়োগ, ভাড়া ও প্রশিক্ষণ নিতে কত সময় নেয় তা বিবেচনা করে, একজন ব্যক্তির পারফরম্যান্সের সমস্যা রয়েছে তা খুঁজে পাওয়া হতাশার হতে পারে। কখনও কখনও পারফরম্যান্সের সমস্যাগুলি ব্যক্তিগত কিছু যেমন ড্রাগ বা অ্যালকাহোল অপব্যবহারের সাথে সম্পর্কিত হতে পারে তবে প্রায়শই এটি উপাদানগুলির সংমিশ্রণ হয়। এর মধ্যে কয়েকটি কারণ অভ্যন্তরীণ হতে পারে ও বাহ্যিক হতে পারে। অভ্যন্তরীণ কারণগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে:
১. কাজের সাথে ক্যারিয়ারের লক্ষ্যগুলি পূরণ করা হচ্ছে না।
২. অন্যান্য কর্মচারী বা পরিচালকের সাথে বিরোধ রয়েছে।
৩. লক্ষ্য বা প্রত্যাশা কর্মীর দক্ষতার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।
৪. কর্মচারী সময় খারাপভাবে পরিচালনা করে।
৫. কর্মচারী চাকরি নিয়ে অসন্তুষ্ট।
বাইরের কয়েকটি কারণের মধ্যে নিম্নলিখিতটি অন্তর্ভুক্ত থাকতে পারে:
১. কর্মচারীর কাছে কাজ সম্পাদনের জন্য সঠিক সরঞ্জাম বা সরঞ্জাম নেই।
২. কাজের নকশাটি ভুল।
৩. বাহ্যিক অনুপ্রেরণার কারণগুলি অনুপস্থিত।
৪. পরিচালনার সহায়তার অভাব রয়েছে।
৫. কর্মচারীর দক্ষতা এবং কাজের মিল নেই।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.