নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার অবগতির জন্য জানাচ্ছি যে আমি কোন ব্লগার নই মন চায় তাই লিখি তথ্য-উপাত্ত সবার সাথে শেয়ার করি ।\nজব এর পাশাপাশি এয়ার টিকেট ও ট্রাভেল ভিসার ব্যাবসা করি ।\nধন্যবাদ\n

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম

তানজীর আহমেদ সিয়াম › বিস্তারিত পোস্টঃ

Chapter 11 Employee Assessment

৩০ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৫০

আপনি আজ সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে আপনি কর্মক্ষমতা মূল্যায়নের বিষয়ে চিন্তা করেন যা আপনি আপনার কোনও কর্মীকে এই দায়িত্ব দেবেন। কর্মচারী তার কাজের ক্ষেত্রে কতটা ভাল পারফর্ম করছে তা যাচাই করার জন্য একটি পারফরম্যান্স মূল্যায়ন সিস্টেম হ'ল পদ্ধতিগত পদ্ধতি। আপনি যদি লক্ষ্য করেন, পদ্ধতিগত শব্দটি পারফরম্যান্স মূল্যায়ন প্রক্রিয়াটি একটি পরিকল্পিত সিস্টেম হওয়া উচিত যা কোনও অনানুষ্ঠানিক — অর্থে বিপরীতে ফিডব্যাক দেওয়ার অনুমতি দেয়। একটি নিয়মতান্ত্রিক কর্মক্ষমতা মূল্যায়ন ব্যবস্থা কার্যকর করার জন্য চারটি কারণ রয়েছে।
প্রথমত, মূল্যায়ন প্রক্রিয়াটি ইতিবাচক কর্মক্ষমতাকে উত্সাহিত করবে
এবং আচরণ।
দ্বিতীয়ত, কর্মীদের কৌতূহল মেটানোর একটি উপায় যা তারা তাদের কাজের মধ্যে কতটা ভাল পারফর্ম করছে।
এটি কর্মীদের বিকাশের একটি সরঞ্জাম হিসাবেও ব্যবহার করা যেতে পারে। শেষ অবধি, এটি বেতন বৃদ্ধি, পদোন্নতি এবং আইনী শৃঙ্খলাবদ্ধ পদক্ষেপের জন্য একটি ভিত্তি সরবরাহ করতে পারে।
একটি বিদ্যমান পারফরম্যান্স মূল্যায়ন সিস্টেম ডিজাইন বা সংশোধন করার আগে অনেকগুলি বিষয় বিবেচনা করতে হবে। কিছু গবেষক পরামর্শ দিয়েছেন যে পারফরম্যান্স মূল্যায়ন সিস্টেমটি সংস্থার অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ, অন্যরা পরামর্শ দেয় যে কর্মক্ষমতা মূল্যায়ন সিস্টেমগুলি শেষ পর্যন্ত ত্রুটিযুক্ত, তাদের মূল্যহীন করা। এই প্রক্রিয়াটি ডিজাইন করার সময়, আমাদের চিনতে হবে যে কোনও প্রক্রিয়ার সীমাবদ্ধতা রয়েছে তবে আমরা যদি এটি সঠিকভাবে পরিকল্পনা করি তবে আমরা এর কয়েকটি হ্রাস করতে পারি।
প্রক্রিয়াটির প্রথম পদক্ষেপটি কতবার পারফরম্যান্সের মূল্যায়ন করবেন তা দেওয়া উচিত বা তা নির্ধারণ করা হয়। দয়া করে মনে রাখবেন যে নিয়মিত কর্মচারীদের প্রতিক্রিয়া জানা উচিত, এবং এই প্রক্রিয়াটি এটি করার আরও একটি আনুষ্ঠানিক উপায়। কিছু সংস্থা প্রতি বছরে একবার পারফরম্যান্স মূল্যায়ন দিতে পছন্দ করে, অন্যরা তাদের প্রতি বছরে দু'বার দেয় বা আরও বেশি। প্রতি বছর দুবার মূল্যায়ন করার সুবিধাটি অবশ্যই কর্মীদের বিকাশের জন্য আরও একটি সুযোগ হিসাবে কাজ করে।
একটি ৩৬০ ডিগ্রি পারফরম্যান্স মূল্যায়ন পদ্ধতি কর্মীর কার্যকারিতা পরিমাপ করার জন্য বিভিন্ন উত্স ব্যবহার করে পারফরম্যান্সকে মূল্যায়নের একটি উপায়। পিয়ার-পর্যালোচিত(peer-reviewed) তথ্য ব্যবহার করার সময় সংস্থাগুলি অবশ্যই সাবধান হওয়া উচিত। এই প্রক্রিয়াটি পরিচালনা এইচআর পেশাদারদের জন্য সময় সাপেক্ষ হতে পারে। এজন্য 360 টি পর্যালোচনা প্রতিক্রিয়া পরিচালনা করতে এবং মূল্যায়নে সহায়তা করতে অনেকগুলি সফ্টওয়্যার প্রোগ্রাম রয়েছে।
Appraisal Methods
বিভিন্ন শিল্প এবং চাকরীর জন্য বিভিন্ন ধরণের মূল্যায়ন পদ্ধতি প্রয়োজন। আমাদের উদ্দেশ্যগুলির জন্য, আমরা পারফরম্যান্স মূল্যায়ন ফর্মের কার্যকারিতা মূল্যায়নের কয়েকটি প্রধান উপায় নিয়ে আলোচনা করব। অবশ্যই, সংস্থার মধ্যে প্রতিটি পদের জন্য কাজের নির্দিষ্টকরণের ভিত্তিতে এগুলি পরিবর্তন হবে।


শিল্প-সুনির্দিষ্ট এবং চাকরি-সুনির্দিষ্ট পদ্ধতি ছাড়াও, বহু সংস্থা কেবলমাত্র একটি পদ্ধতির বিপরীতে এই পদ্ধতিগুলি সংমিশ্রণে ব্যবহার করবে। কর্মক্ষমতা নির্ধারণের জন্য তিনটি প্রধান পদ্ধতি রয়েছে।
প্রথমটি হ'ল বৈশিষ্ট্য পদ্ধতি যা ম্যানেজাররা কোনও কাজের ক্ষেত্রে কোনও কর্মীর নির্দিষ্ট বৈশিষ্ট্য যেমন গ্রাহকের সাথে বন্ধুত্বপূর্ণতার দিকে নজর দেয়।
আচরণগত পদ্ধতিটি একটি নির্দিষ্ট কাজের মধ্যে স্বতন্ত্র ক্রিয়াকে দেখে।
তুলনামূলক পদ্ধতিতে একজন কর্মচারীকে অন্যান্য কর্মীদের সাথে তুলনা করে।
ফলাফল পদ্ধতিগুলি কর্মচারী সাফল্যের উপর দৃষ্টি নিবদ্ধ করে যেমন কর্মীরা কোটা পূরণ করে কিনা। পারফরম্যান্স মূল্যায়নের বিভাগগুলির মধ্যে মূল্যায়ন পদ্ধতির দুটি মূল দিক রয়েছে।
প্রথমত, মানদণ্ড হ'ল কর্মচারী যে দিকগুলির উপরে মূল্যায়ন করা হচ্ছে সেগুলি হ'ল, যা সরাসরি কর্মচারীর কাজের বর্ণনার সাথে আবদ্ধ হওয়া উচিত।
দ্বিতীয়ত, রেটিংটি এমন এক ধরণের স্কেল যা পারফরম্যান্স মূল্যায়নের ক্ষেত্রে প্রতিটি মানদণ্ডকে রেট দেওয়ার জন্য ব্যবহৃত হবে। এছাড়াও আরো বিভিন্ন ধরণের মূল্যায়ণ পদ্ধতি আছে যেমনঃ
গ্রাফিক রেটিং স্কেল-Graphic Rating Scale
প্রবন্ধ মূল্যায়ন-Essay Appraisal
চেকলিস্ট স্কেল-Checklist Scale
সমালোচনামূলক ঘটনা মূল্যায়ন-Critical Incident Appraisals
কাজের মান পদ্ধতি-Work Standards Approach
র্যাঙ্কিং পদ্ধতি-Ranking Methods
আচরণগতভাবে অ্যাঙ্কার্ড রেটিং স্কেল-Behaviorally Anchored Rating Scale
এখনও অবধি, আমরা একটি নিয়মতান্ত্রিক কর্মক্ষমতা মূল্যায়ন সিস্টেমের মাধ্যমে কর্মীদের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া প্রদানের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছি। আমরা এইচআর পেশাদাররা কতটা পারফরম্যান্স মূল্যায়ন দেওয়া উচিত এবং যদি তারা বেতন বৃদ্ধিতে বাঁধা থাকে তবে তা নিশ্চিত করার প্রয়োজনীয়তার উপর আমরা জোর দিয়েছি।
পরবর্তী পদক্ষেপটি আপনি পারফরম্যান্স মূল্যায়নের লক্ষ্যগুলি জানেন কিনা তা নিশ্চিত করা।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.