নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রাসেল মেহেদী পারভেজ। পরিচিত হতে: web.facebook.com/rmparves

র ম পারভেজ

স্বপ্নময় পথিক। দেখা, শোনা ও জানাগুলিকে ব্লগের পাতায় রেখে যেতে চাই।

র ম পারভেজ › বিস্তারিত পোস্টঃ

দেশের অর্থনীতি অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে রসাতলে যাচ্ছে!!!

১৫ ই মে, ২০১৭ সকাল ১১:০২



বাংলাদেশের অর্থনীতি অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে, বিভিন্ন সময়ে শোনা যাচ্ছে যে এশিয়ার উদীয়মান বাঘ বাংলাদেশ। এসব সংবাদে বুক গর্বে ভরে উঠে। কিন্তু বিশ্লেষকের চোখ নিয়ে অনুসন্ধান করলে বোঝা যায় যে, দেশের অর্থনীতি অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে রসাতলে যাচ্ছে!!! নিচের তিনটি সংবাদ লিঙ্কে একটু চোখ বুলাই-

সরকারি চার ব্যাংকে খেলাপি ঋণে রেকর্ড

দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশেই ভ্যাট বেশি

বাংলাদেশ থেকেই অর্থ পাচারের হার বেশি

প্রথম সংবাদের মাধ্যমে দেখি, সরকারি চার ব্যাংকে এক বছরে ১১ হাজার কোটি টাকার খেলাপি ঋণের রেকর্ড; দ্বিতীয় সংবাদে জানাচ্ছে, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশে ভ্যাটের হার সর্ব্বোচ্চ; আর শেষ সংবাদে বলছে, এশিয়ার বিভিন্ন প্রতিবেশী দেশের মধ্যে তুলনামূলক বেশি অর্থ পাচার বাংলাদেশ থেকেই হয়। সুতরাং, দেখা যাচ্ছে জনগণের পকেট কেঁটে উচ্চহারে ভ্যাট আদায় করে সরকারি ব্যাংক গুলির মাধ্যমে খেলাপি ঋণ সৃষ্টি করে টাকাগুলি বিদেশে পাচার হচ্ছে। এভাবে অর্থনীতির ব্যাপক প্রবৃদ্ধি হচ্ছে কিন্তু তা শুধু লুটেরা শ্রেণীরই আর প্রান্তিক জনগোষ্ঠীর অবস্থা আরও সঙ্গীন হচ্ছে। আমাদের মনে রাখা দরকার ফিলিপাইন, নাইজেরিয়াকে নিয়েও বাংলাদেশের মতোন আশাবাদ তৈরি হয়েছিল, কিন্তু সুশাসন ও আইনের শাসনের অভাবে সেগুলি ক্রমাগত ডুবতে যাচ্ছে। যথাযথ ব্যবস্থা না নিলে আমাদের অর্থনীতিও অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে রসাতলে যাবে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০১৭ সকাল ১১:৪৮

আহমেদ জী এস বলেছেন: র ম পারভেজ ,




দেশের অর্থনীতি অপ্রতিরোধ্য গতিতেই এগিয়ে চলছে কথাটি মিথ্যে নয় । তবে তা চলছে সুবিধাভোগীদের ভোগের জন্যে । আমজনতা সেখানে ধর্তব্যের মধ্যে নয় । আমজনতা শুধু ষ্ট্যাটিস্টিকস এর কুমিরের ছানা । জনাব অমুকের বাৎসরিক আয় ২ কোটি টাকা তো কুদ্দুসের আয় ৫০ হাযার । ষ্ট্যাটিস্টিকস এর হিসেবে দুজনার গড় আয় ১ কোটি ২৫ হাযার । বুঝলেন কিছু ?
সরকারি চার ব্যাংকে এক বছরে ১১ হাজার কোটি টাকার খেলাপি ঋণ কি ১৮ কোটি মানুষেই নিয়েছে নাকি ১০/১২ জনের পকেটে গেছে ? পাচারের টাকার অংক বাদ দিলুম ।
এই অংকটা আমজনতা তাদের ভোঁতা বুদ্ধি দিয়ে কষে দেখতে পারেন ।

সুশাসন ও আইনের শাসনের কথা বলেছেন । পাবেন কই ????????????????????////

১৫ ই মে, ২০১৭ দুপুর ১:২৮

র ম পারভেজ বলেছেন: আপনার প্রত্যেকটি কথার সাথে আমি একমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.