নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Our sweetest songs are those that tell of saddest thought (Shelly).

রূপক বিধৌত সাধু

মন রে, কৃষিকাজ জানো না; এমন মানবজমিন রইলো পতিত আবাদ করলে ফলত সোনা! রামপ্রসাদ সেন ([email protected])

রূপক বিধৌত সাধু › বিস্তারিত পোস্টঃ

আত্মীয়তার বন্ধনে আওয়ামী লীগ-বিএনপি

১৮ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১২

রাজনৈতিক মতাদর্শ ভিন্ন হলেও আত্মীয়তার বন্ধনে বাঁধা আওয়ামী লীগ-বিএনপির শীর্ষ পর্যায়ের অনেক নেতা । সামাজিক সম্পর্কের পাশাপাশি উভয় দলের অনেক নেতার মধ্যে রয়েছে ব্যবসায়িক সম্পর্কও । তারা প্রকাশ্যে বৈরী মনোভাব দেখান, তির্যক রাজনৈতিক বক্তব্য দেন বটে, কিন্তু আত্মিক কারণে সুখে-দুঃখে পরস্পরের পাশে দেখা যায় তাদের । জানা গেছে, সরকারবিরোধী আন্দোলনেও বিএনপির অনেক নেতা আত্মিক সম্বন্ধের কারণে হয়রানি থেকে রেহাই পান । অন্য দলের সঙ্গেও কম-বেশি সম্পর্ক রয়েছে আওয়ামী লীগ-বিএনপির কেন্দ্রীয় নেতাদের । এদিকে মাঠ পর্যায়েও আওয়ামী লীগের সঙ্গে আত্মীয়তার বন্ধনে জড়াচ্ছেন বিএনপি নেতা-কর্মীরা । সর্বশেষ পাবনা পৌর আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট তসলিম হাসান সুমনের সঙ্গে আত্মীয়তার সম্পর্কে বিএনপি চেয়ারপার্সনের বিশেষ সহকারী শামসুর রহমান, যিনি ‘শিমুল বিশ্বাস’ নামে সমধিক পরিচিত । তার বড় ছেলে তানভীর রহমান বিশ্বাস ওরফে মিথুন বিশ্বাসের সঙ্গে তসলিম হাসান সুমনের মেয়ে তাহ্জিদ হাসান তরণীর বিয়ে হয়েছে । এ উপলক্ষে গত শনিবার পাবনা আহেদ আলী বিশ্বাস কলেজ মাঠে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয় । বউভাতের ওই অনুষ্ঠানটি হয়ে যায় সর্বদলীয় রাজনৈতিক নেতা-কর্মীর সম্প্রীতির মিলনমেলা । অনুষ্ঠানে প্রায় ২৫ হাজার লোক সমাগম হয় ।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক ই-ইলাহী সম্পর্কে ভায়েরা । বেশ কিছুদিন আগে ব্যারিস্টার মওদুদ যখন অসুস্থ হয়ে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন, তখন তাকে নিয়মিত সপরিবারে দেখতে যেতেন তৌফিক ই-ইলাহী । বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোর্শেদ খান ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান সম্পর্কে বেয়াই । সালমান এফ রহমানের ছেলের সঙ্গে মোর্শেদ খানের মেয়ের বিয়ে হয়েছে । আবার বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদার সঙ্গে সালমান এফ রহমানের চাচা-ভাতিজার সম্পর্ক ।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ সেলিমের সঙ্গে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ইকবাল হাসান মাহমুদ টুকু সম্পর্কে বেয়াই । শেখ সেলিমের ছেলের সঙ্গে টুকুর মেয়ের বিয়ে হয়েছে । অন্যদিকে, শেখ সেলিম সম্পর্কে মামা হন বিজেপি চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থর । পার্থর শ্বশুর হলেন আওয়ামী লীগ নেতা শেখ হেলাল এমপি । বিএনপির ভাইস চেয়ারম্যান কামাল ইবনে ইউসুফ ও আওয়ামী লীগ নেতা সুবিদ আলী ভূঁইয়া এমপি সম্পর্কে বেয়াই । সুবিদ আলী ভূঁইয়ার ছেলের সঙ্গে কামাল ইবনে ইউসুফের মেয়ের বিয়ে হয়েছে । আওয়ামী লীগ নেতা প্রবাসী কল্যাণমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন কামাল ইবনে ইউসুফের আপন ভাগ্নে । প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আবদুল আওয়াল মিন্টুও সম্পর্কে বেয়াই । মিন্টুর ছেলের সঙ্গে গওহর রিজভীর মেয়ের বিয়ে হয়েছে । একইভাবে ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার এস্কান্দারের সঙ্গেও মিন্টুর সম্পর্ক রয়েছে । মিন্টুর ছেলের সঙ্গে ইঞ্জিনিয়ার এস্কান্দারের মেয়ের বিয়ে হয়েছে ।

সাবেক বাণিজ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মরহুম এম আর সিদ্দিকীর ছেলের সঙ্গে বিয়ে হয়েছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মরহুম সাইফুর রহমানের মেয়ের । প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচা শেখ কবিরের সঙ্গে বিএনপির প্রয়াত মহাসচিব আবদুল মান্নান ভূঁইয়ার সম্পর্ক বেয়াইয়ের । মান্নান ভূঁইয়ার ছেলের সঙ্গে শেখ কবিরের মেয়ের বিয়ে হয়েছে । মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জেলে থাকা বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও আওয়ামী লীগ নেতা সাবের হোসেন চৌধুরী সম্পর্কে মামাতো ফুফাতো ভাই । আবার আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এইচ এম আশিকুর রহমানের সঙ্গেও সাকা চৌধুরীর আত্মীয়তার সম্পর্ক রয়েছে । সালমান এফ রহমান ও সাকা চৌধুরী সম্পর্কে খালাতো ভাই । রাউজানে আওয়ামী লীগের এমপি ফজলে করীম সাকা চৌধুরীর চাচাতো ভাই । এ ছাড়া সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর সঙ্গেও সাকা চৌধুরীর সম্পর্ক চাচা-ভাতিজার ।

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের ভাই মরহুম আবদুল্লাহ আল হারুন ছিলেন আওয়ামী লীগ নেতা । তার আরেক ভাই আবদুল্লাহ আল মামুন জাতীয় পার্টির রাজনীতির সঙ্গে যুক্ত । বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও সিপিবির উপদেষ্টা মনজুরুল আহসান খান সম্পর্কে চাচাতো ভাই । আবার ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমানের বড় ভাই । বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ভাই মরহুম সাইদ এস্কান্দার এবং আওয়ামী লীগ নেতা হোটেল রাজমনি ঈশা খাঁর মালিক মনি সম্পর্কে বেয়াই । মনির মেয়ের সঙ্গে সাইদ এস্কান্দারের ছেলের বিয়ে হয়েছে । ওয়ান ইলেভেনের আলোচিত লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাসউদ উদ্দিন চৌধুরী ভায়রা হন সাইদ এস্কান্দারের । জানা যায়, জেনারেল মাসউদ ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ আত্মীয় ।

আশকার পাইন

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১৮

আর জে নিশা বলেছেন: আন্ডালিব রহমান পার্থ = শেখ হেলাল এর জামাতা = সব হচ্ছে রসুন
জনগণ হচ্ছে = গ্যান্ডারী = যতো চিপা যায়

১৮ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৪০

রূপক বিধৌত সাধু বলেছেন: ঠিকই বলেছেন ।

২| ১৮ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩১

বাড্ডা ঢাকা বলেছেন: কথায় আছে না সব রসুনের পুটকি আর পিয়াজের পুটকি এক । মাঝখানতনে জন গণ মরে ।

১৮ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৪৪

রূপক বিধৌত সাধু বলেছেন: ভাষাটা একটু নোংরা হয়ে গেছে, ভাউ! এগুলো শিক্ষিতের মুখে শোভা পায় না । তবে মন্তব্যের বিষয়বস্তু কিন্তু ঠিকই আছে ।

৩| ১৮ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০৮

আর জে নিশা বলেছেন: বাড্ডা ঢাকা নোংড়া মন্তব্য প্রমাণ করে তার পারিবারিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষা ! ছিঃ বাড্ডা ঢাকা

১৮ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৪৮

রূপক বিধৌত সাধু বলেছেন: আবেগবশত বলে ফেলেছে! বাদ দেন । আমাদের নোংরা রাজনীতিকদের সম্পর্কে আমরা তো আরও কত বাজে ধারণা পোষণ করি । এগুলোর সুযোগ রাজনীতিকরাই করে দেন ।

৪| ১৮ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৫৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বেশ কয়েকজন ''বেয়াই''কে আগ থেকেই জানতাম , আরও অনেক ''বেয়াই''কে নতুন করে জানলাম ।

১৮ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৪৯

রূপক বিধৌত সাধু বলেছেন: বেয়াইয়ের কারখানা! জয় হোক সম্পর্কের!

৫| ১৮ ই আগস্ট, ২০১৫ রাত ৮:১২

শতদ্রু একটি নদী... বলেছেন: ক্রস কানেকশন অটুট থাকুক। এ বন্ধন হোক চিরজীবি। বিএনপি আওয়ামীলীগ এরশাদের বিরুদ্ধে জোটবদ্ধ হয়ে নির্বাচন করে ৩০০ আসনই পাক। সংসদ হোক বিরোধীদল মুক্ত ;)

১৮ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৫৩

রূপক বিধৌত সাধু বলেছেন: আমি কিন্তু আশাবাদী! আওয়ামীলীগ-বিএনপি-জামাতের আধিপত্য একদিন কমে যাবে । জনগণ চর-বাটপারদের আস্তাকুঁড়ে নিক্ষেপ করবে । নতুন শক্তির উদ্বোধন হবে ।

৬| ১৮ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩৮

বাড্ডা ঢাকা বলেছেন: @আর জে নিশা আপুনি সব বিষয় এত ভুল ধরলে কিন্তু হয় না আপনার মন্তব্য আর আমার মন্তব্যটি প্রায়ই একয়ই শুধু আমি একটি বাক্য যোগ করেছি আপনার মন্তব্যটি সব হচ্ছে রসুন জনগণ হচ্ছে = গ্যান্ডারী = যতো চিপা যায় মাঝে আমি শুধু পুটকি যোগ করেছি তাতেই একেবারে আপনি পারিবারিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়ে টানা হেচরা শুরু করে দিয়েছেন ।

১৮ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৫৫

রূপক বিধৌত সাধু বলেছেন: মাইন্ডে নিয়েন না! স্বাভাবিকভাবে নিন ।

৭| ১৮ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৫৪

আর জে নিশা বলেছেন: বাড্ডা ঢাকা, নর্দমা ও আপনার সামনে সামান্য মনে হচ্ছে ।

“মানুষের ভাষা হচ্ছে তার পারিবারিক সামাজিক ক্স প্রতিষ্ঠানিক শিক্ষার পরিচয়” ।
- প্রফেসর আলাউদ্দিন আকন্দ স্যার
আধুনিক ভাষা শিক্ষা ইনিষ্টিটিউট
ঢাকা বিশ্ববিদ্যালয় ।

*** প্রতিষ্ঠানিক শব্দটি সবার শেষে বলা হয়েছে,

৮| ১৯ শে আগস্ট, ২০১৫ রাত ৯:৩৮

প্রামানিক বলেছেন: রাজনীতি নিয়ে ঘাটাঘাটি করতে গেলে নিজেই ব্যাক্কল হয়ে যাই।

২১ শে আগস্ট, ২০১৫ রাত ৯:২৫

রূপক বিধৌত সাধু বলেছেন: রাজনীতি এখন আর রাজনীতিকদের হাতে নেই । দুর্বৃত্তের দখলে চলে গেছে ।

৯| ২১ শে আগস্ট, ২০১৫ রাত ১০:২৯

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: এমিলি ও সিনহা এরাও ফুপাত-মামাত ভাই বোন ।এমন আরও অনেক আছে।বাইরে রেষারেষি কিন্তু ভিতরে সবাই এক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.