নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Our sweetest songs are those that tell of saddest thought (Shelly).

রূপক বিধৌত সাধু

মন রে, কৃষিকাজ জানো না; এমন মানবজমিন রইলো পতিত আবাদ করলে ফলত সোনা! রামপ্রসাদ সেন ([email protected])

রূপক বিধৌত সাধু › বিস্তারিত পোস্টঃ

যে কারণে হুমায়ুন আহমেদের সঙ্গে কাজ করা বন্ধ করে দিয়েছিলেন মাহফুজ

২৫ শে জুলাই, ২০২৩ রাত ১২:০২



হুমায়ুন আহমেদ যে শুধু নামকরা কথাসাহিত্যিক ছিলেন তা নয়, তিনি বরেণ্য একজন নির্মাতাও ছিলেন। তার নাটক-সিনেমা এখনও জনপ্রিয়। হাসির ছলে নির্মল বিনোদন দেওয়া তার এমন কিছু কাজ আছে, যা দেখলে বিষণ্ন মনও পুলকিত হয়। ভাঁড়ামো ছাড়াও যে লোক হাসানো যায়, হুমায়ুন আহমেদ তা চমৎকারভাবে দেখিয়েছেন।

কিছু কিছু অভিনেতাকে তিনি আবিস্কার করেছিলেন, যাদেরকে হুমায়ুন আহমেদ ছাড়া কারও পক্ষে যথাযথভাবে কাজে লাগানো সম্ভব না। আসাদুজ্জামান নূর, চ্যালেঞ্জার, ডা. এজাজ, ফারুক আহাম্মেদ, জয়ন্ত চট্টোপাধ্যায়, স্বাধীন খসরু, জাহিদ হাসান, মাহফুজ, তানিয়া আহমেদ, শামীমা নাজনীনসহ আরও অনেকে।



সাংবাদিক থেকে হুমায়ুন আহমেদের হাত ধরে অভিনেতা বনে যাওয়া মাহফুজ একসময় হুমায়ুনের সঙ্গে কাজ করা বন্ধ করে দিয়েছিলেন। জাহিদ হাসানের সঙ্গেও তার দূরত্ব তৈরি হয়েছিল। কেন এমন হয়েছিল; এই প্রশ্নটা অনেকের মনে। যেহেতু আমরা জানি মাহফুজ হুমায়ুনের স্নেহভাজন ছিলেন।

মাহফুজ নিজেই সম্প্রতি এক সাক্ষাৎকারে জানিয়েছেন।

মাহফুজ বলেছেন, হুমায়ুন আহমেদের ‘আমার আছে জল’ সিনেমায় জাহিদ হাসান যে চরিত্রে অভিনয় করেছেন, সেটা তার করার কথা ছিল। পাকা কথাও হয়েছিল। অথচ সেই চরিত্রের জন্য একটা পর্যায়ে তাকে নেওয়া হয়নি।

মাহফুজ জানাচ্ছেন, তিনি অস্ট্রেলিয়ায় তার স্ত্রীর কাছে গিয়েছিলেন। দেশে এসে শুনেন ওই চরিত্রটা উনি করছেন না। সিনেমায় ফেরদৌস যে চরিত্রটা করেছেন; তাকে সে চরিত্রটা দেওয়া হয়। এ বিষয়টা জেনে তিনি হুমায়ুন আহমেদকে না করে দেন।

হুমায়ুন আহমেদ হয়তো কখনও ভাবতেও পারেননি মাহফুজ না বলবেন।



এরপর মাহফুজ শুনেন জাহিদ হাসান এই চরিত্রে অভিনয় করতে পেরে খাসি জবাই করে খাইয়েছেন। এবং বলেছেন, এটা নাকি তার স্বপ্নের চরিত্র।

জাহিদ নিজে যদি বিষয়টা নিয়ে কথা বলত তাহলে তিনি খুশি হতেন, বলেছেন মাহফুজ। তিনি বলেন, জাহিদ যদি আমাকে বলত, মাহফুজ, আমি এই চরিত্রটা করতে চাই। তুই ওটা কর। আমি খুবই খুশি হতাম। কিন্তু জাহিদ বা হুমায়ুন আহমেদ কিছু জানানোর প্রয়োজন বোধ করেননি।

এরপর থেকে আর কখনও হুমায়ুন আহমেদের সঙ্গে কাজ করা হয়নি মাহফুজের। জাহিদ হাসানের সঙ্গেও দূরত্ব তৈরি হয়েছিল।

যদিও পরবর্তীতে ওই অনুষ্ঠানে জাহিদ হাসানকে নিয়ে করা মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন মাহফুজ। তিনি বলেন, ওভাবে বলাটা ঠিক হয়নি। জাহিদ হাসান অবশ্য এ ব্যাপার নিয়ে এখনও কোনো প্রতিক্রিয়া জানাননি।

ছবি ও তথ্যসূত্রঃ ইন্টারনেট

মন্তব্য ২৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০২৩ রাত ১২:২৫

চারাগাছ বলেছেন: আমার আছে জলের জন্য মাহফুজ ঠিক ছিল।

২৫ শে জুলাই, ২০২৩ রাত ১:৪১

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার কাছে জাহিদ হাসানই ঠিক আছে।

২| ২৫ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৩৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অভিনয় দক্ষতার দিক থেকে জাহিদ হাসানের সমকক্ষ নন মাহফুজ, যদিও দুজনেই উন্নত মানের অভিনেতা। শ্রাবণ মেঘের দিনে জাহিদ হাসান ও মাহফুজ একত্রে অভিনয় করেছেন। অবশ্যই জাহিদ হাসানের কোয়ালিটি বেটার ছিল। আমার আছে জল ছবিতে জাহিদ হাসান যতখানি করতে পেরেছেন, মাহফুজ ততখানি পারতেন না। অভিনেতা নির্বাচনের ক্ষেত্রে হুমায়ূন আহমেদ সঠিক ছিলেন। তবে, তার নির্বাচন পদ্ধতি, অর্থাৎ, মাহফুজকে বাদ দিয়ে জাহিদ হাসানকে নেয়ার ব্যাপারটা শোভনীয় হয় নি।

২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৪৫

রূপক বিধৌত সাধু বলেছেন: অভিনেতা নির্বাচনের ক্ষেত্রে হুমায়ূন আহমেদ সঠিক ছিলেন। আমারও তাই মনে হয়। তাছাড়া মাহফুজ আর জাহিদের অভিনয়ের ধাঁচও কিন্তু আলাদা। দুই ধাঁচে দু'জনই সফল।
তবে, তার নির্বাচন পদ্ধতি, অর্থাৎ, মাহফুজকে বাদ দিয়ে জাহিদ হাসানকে নেয়ার ব্যাপারটা শোভনীয় হয় নি। আমার মনে হয় হুমায়ুন মাহফুজকে ঘরের ছেলে মনে করে এত আলাপ-আলোচনা করার প্রয়োজন বোধ করেননি। তাছাড়া এমনও তো না যে ছবিটা থেকে মাহফুজকে বাদ দিয়েছেন। ফেরদৌসের রোলটা তো দিতে চেয়েছিলেনই।

মাহফুজের একটু বেশি আত্মসম্মানে লেগেছিল হয়তো।

৩| ২৫ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৩৬

মোগল সম্রাট বলেছেন:



উনি বন্ধ করেছিলেন না হুমায়ুন আহমেদ উনারে আর নেন নাই? মরার পর কতো কথা কওয়া যায়।

২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৩৯

রূপক বিধৌত সাধু বলেছেন: মাহফুজের সঙ্গে পাকা কথা বলে জাহিদকে নেওয়া ঠিক হয়নি। নিলেও মাহফুজের সঙ্গে আলাপ করে নেওয়া যেত। অভিমানে মাহফুজের দূরে সরে আসাটা কিন্তু স্বাভাবিক। হুমায়ুন নিশ্চয়ই চরিত্রের জন্য উপযুক্ত লোককেই নিতেন। যেমন জামিল চরিত্রে জাহিদকেই ঠিক মনে করেছেন, ফেরদৌসের চরিত্রটা মাহফুজকে দিতে চেয়েছেন। হুমায়ুন আর কোনো চরিত্রে মাহফুজকে উপযুক্ত মনে করলে হয়তো নিতেন। না নেওয়ার কারণ দেখি না।

৪| ২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১:০৪

মুগ্ধ নয়নের আগন্তুক বলেছেন: আমার ইমেইল ও পাসওয়ার্ড আইডি ভুলে গেছি দেখে আমার ব্লগে ঢুকতে পারতেছি না, শুধু আমার ইউজার নেম মনে আছে, এখন কিভাবে আমার ব্লগে ঢুকতে পারি কারো কোন আইডিয়া ?

২৫ শে জুলাই, ২০২৩ রাত ৯:২৭

রূপক বিধৌত সাধু বলেছেন: কাল্পনিক ভালোবাসা বরাবর মেইল করুন।

৫| ২৫ শে জুলাই, ২০২৩ দুপুর ১:২২

রাজীব নুর বলেছেন: জানলাম।

২৫ শে জুলাই, ২০২৩ রাত ৯:২৮

রূপক বিধৌত সাধু বলেছেন: আমিও কারণটা আগে জানতাম না।

৬| ২৫ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:২৬

শাওন আহমাদ বলেছেন: আমার শৈশব কৈশোর হুমায়ূনে মাখামাখি।

২৫ শে জুলাই, ২০২৩ রাত ৯:২৮

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার কৈশোর।

৭| ২৫ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৩২

শেরজা তপন বলেছেন: আমার জানামতে মাহফুজ অত আত্মসম্মানবোধ মানুষ নয়।
হুমায়ুন আহমেদের সাথে কাজ না করায় তাঁর ক্ষতি হয়নি সত্যিকারে ক্ষতিটা হয়েছে মাহফুজের। মাহফুজ তখন কেউকাটা লোকের জামাই- বিরাট ভাব, হয়তো বউ নিয়ে এই দেশ ওইদেশ ঘুরে বেড়াচ্ছিল। হয়তো তাঁর সিডিউল ঠিকমত পাবেন কিনা এই নিয়ে চিন্তিত ছিলেন।

২৫ শে জুলাই, ২০২৩ রাত ৯:৩০

রূপক বিধৌত সাধু বলেছেন: হুমায়ুন আহমেদের সাথে কাজ না করায় তাঁর ক্ষতি হয়নি সত্যিকারে ক্ষতিটা হয়েছে মাহফুজের। নিঃসন্দেহে।

৮| ২৫ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫১

রানার ব্লগ বলেছেন: সিনেমা হলো পরিচালক বেইজড শিল্প । এখানে পরিচালক জাহাজের ক্যাপ্টেন । তো ক্যাপ্টেন যাকে ভালো লাগে বাঁ যোগ্য মনে করেন তাকেই ঠিকঠাক দায়ীত্ব দেন । এখানে অভিমান করাটা ছেলে মানুষি । তবে আকাংখিত চরিত্র থাকতেই পারে এর জন্য মন খারাপ হতেই পারে ।

২৫ শে জুলাই, ২০২৩ রাত ৯:৩১

রূপক বিধৌত সাধু বলেছেন: ঝামেলাটা মিটমাট হয়ে গেলে ভালো হতো।

৯| ২৬ শে জুলাই, ২০২৩ দুপুর ১:১৭

শূন্য সারমর্ম বলেছেন:


মাহফুজ হুমায়ন/জাহিদের কান্ড নিয়ে একটা শর্টফিল্ম বানাতে পারে।

২৬ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩১

রূপক বিধৌত সাধু বলেছেন: এমন করার সম্ভাবনা নেই।

১০| ২৬ শে জুলাই, ২০২৩ দুপুর ২:২৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: সেইতো প্রায় ১ যুগ পরে মাহফুজ ফিরলো। আগে ফিরলে , হুমায়ুন সাহেবের সাথে আরও কাজ করলে তার ক্যারিয়ার আরও সমৃদ্ধ হতো।

২৬ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৩৯

রূপক বিধৌত সাধু বলেছেন: হুমায়ুন তাকে টোটালি বাদ দিয়েছেন, তা কিন্তু না। যে চরিত্র ঠিক মনে করেছেন সেটা কিন্তু দিয়েছিলেন। আগে কথা বলেও বড় চরিত্রটা না দেওয়ায় ইগোতে লেগেছিল মাহফুজের। তাই দূরত্ব তৈরি হয়। আর হুমায়ুনও ভাবতে পারেননি স্নেহভাজন মাহফুজ দূরে সরে যাবেন। তিনিও হয়তো অভিমান করে আর ডাকেননি।

১১| ২৬ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:২২

জুন বলেছেন: হুমায়ুন আহমেদ আর মাহফুজ দুজনই আমার খুব প্রিয়। আর এই সব ক্ষেত্রে পরিচালকের ইচ্ছা থাকা সত্বেও অনেকের শিডিউল না মেলায় পরিবর্তন এ বাধ্য হন। এই যেমন কলকাতার নির্মিত হবে এমন এক ছবিতে পরিচালক সৃজিত মুখার্জি নায়িকা চরিত্রে প্রথমে ঠিক করা শুভশ্রীকে বাদ দিয়ে জয়া আহসানকে নিয়েছে। কারণ শুভস্রী মা হতে যাচ্ছে। এটা মাহফুজকে মেনে নিতে হবে।

২৮ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

রূপক বিধৌত সাধু বলেছেন: একটা ভুল বোঝাবুঝি ছিল মনে হয়। এটা সমাধান হওয়া উচিত ছিল।

১২| ২৬ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৫১

মেঠোপথ২৩ বলেছেন: শাওনকে বিয়েপর হুমায়ুন আহমেদের বই পড়া ও নাটক দেখা বন্ধ করে দিসিলাম। কেমন জানি মানহীন মনে হত সব কিছু । হুমায়ুন আহমেদ নিজের ক্লাস নিজেই নষ্ট করসিলেন। অভিনেতা মাহফুজের রাগ হওয়া খুবই স্বাভাবিক। একজনকে দেয়া চরিত্র , তাকে না জানিয়ে আরেক জনকে দেয়া খুবই অভদ্রতার পরিচয়। এটা সরাসরি অপমান করা।

২৮ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

রূপক বিধৌত সাধু বলেছেন: গুলতেকিন হুমায়ুনের জন্য অনেককিছু ত্যাগ করেছেন। অথচ কী পেলেন জীবনে? শেষে যাকে বিয়ে করলেন, সম্প্রতি তিনিও চলে গেলেন। বিষয়টা ভাবতে কষ্ট লাগে।

১৩| ২৭ শে জুলাই, ২০২৩ বিকাল ৪:০৭

মরুভূমির জলদস্যু বলেছেন:
- সাখ্যাতকারের ঘটনাটা শুনেছি

২৮ শে জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:০১

রূপক বিধৌত সাধু বলেছেন: আমারও বহুদিনের কৌতূহল মিটেছিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.