নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরিচয়? কি হবে আর এই পরিব্রাজকের পরিচয়ে?

তালুকদার নাজমুছ সাফিন

জীবন , সে তো এক অসংখ্য সাদাকালো কিংবা রঙিন পাতায় সাজানো গল্পের বই

তালুকদার নাজমুছ সাফিন › বিস্তারিত পোস্টঃ

\'\'এক রাগকন্যা ও অবুঝ বালকের বানানো কাল্পনিক কিছু গল্পাংশ\'\'

০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৩:২০

কিছু একটা লিখতে চাচ্ছিলাম । কিন্তু কেন যেন কিছুই খুঁজে পাচ্ছিলাম না লেখার মতো । অনেক দিন হলো এমনটা হচ্ছে । তবে আজকাল জিনিসটা খুব বেশি প্রকট হয়ে দাঁড়িয়েছে । কেমন যেন একটা অলিখিত হাহাকার চলছে , যেন কিছু একটা নেই মনে হচ্ছে । আসলেই কি তাই??? হয়তো বা হ্যাঁ , কিংবা না !!!


ভুলো মনের মানুষদের অনেক কিছুই ঠিক থাকে না । দৈনন্দিন জীবনের কাজগুলো তোমার সাথে ভাগাভাগি করে নেওয়ার মাঝে আনন্দ ছিলো , সুখ ছিলো আর ছিলো কিছু শুকনো ভালোবাসা । নিত্য দিনের কাজ একসাথে না করি , দিনশেষে নিজেদের করা কাজের গল্প না করলে হয়তো দিনটা পূর্ণতা পেতো না । সেগুলো খোশ-গল্প না হলেও তার চেয়ে কম কিছু ছিলো না । দিনের শুরুতে ফোনে তোমার কণ্ঠের ''গুড মর্নিং'' না শুনলে হয়তো সকালটাই শুন্য মনে হতো । ফোনে না হলেও , তোমার চেষ্টা থাকতো অন্তত সকাল বেলা একটা এসএমএস পাঠানোর ।
সারাদিন কাজের ফাঁকে কিছু সময় কথা বলার আবদার যেন মেঘ না চাইতেই বৃষ্টি হয়ে ধরা দিতো দুজনের কাছেই । তারপর শুরু হতো আমাদের কথা বলা । শুধু শুরুই হতো , আদৌ কি সেটা শেষ হবে কিনা সেটা হয়তো নিজেরাই জানতাম না । আচ্ছা, রাগকন্যা !! তোমার কি মনে আছে সেসব??? কথা বলা শুরু করে ঘণ্টা পার হওয়ার পর আমাদের আড্ডা শুরু হতো । সেই আড্ডাও তো শেষ হতে চাইতো না । তবু যেন একসময় সেই আলাপে খানিক বিরতি দিতেই হতো ।

দুপুর শেষে আবার খোঁজ নেওয়ার পালা , অগোছালো ছেলেটা খাওয়ার পাঠ ঠিক মত শেষ করেছে কিনা , ওষুধটা ঠিক মতো খেলো কিনা আরো কত্তো কি !! জানো , আজো প্রতিবার ওষুধ খাওয়ার কথা ভুলে যাই । কি করবো বলো , জানোই তো আমি কেমন ভুলোমনা !
আর ওষুধের কথা মনে হতেই তোমার বলা কথাগুলো মনের জানালায় উঁকি দেয় ।

বিকেল বেলা আবার কথার ঝুড়ি নিয়ে বসতাম আমরা । আড্ডা-গল্পে কখন যে বিকেল গড়িয়ে সন্ধ্যা হয়ে যেতো , টের পাওয়াই দুষ্কর ছিলো বলতে হবে । সন্ধ্যার শেষে আবারো সেই খোঁজ নেয়ার পালা , এবার পালা ছিলো সন্ধ্যার নাস্তা কিংবা রাতের খাবার খেলাম কিনা ! শুনতে কিন্তু বেশ সিলি মনে হচ্ছে , তাই না??? আমার কাছেও ব্যাপারটা তেমনই ছিলো । কিন্তু ব্যপারটা যে কতোটা আপন ছিলো , কতোটা ভালোবাসার ছিলো তা হয়তো আর বলতে হবে না । যেদিন তোমাকে ''রাগকন্যা'' নামটা দিয়েছিলাম , তুমি বেশ অবাক হয়েছিলে সেদিন । আমায় বলেছিলে , সবাই তার প্রিয় মানুষকে একটু আদুরে নামে ডাকে , আর তুমি কিনা ডাকবে ''রাগকন্যা'' !! তুমি হয়তো কখনোই জানবে না , এই নামের মাঝে কতোটা আদর লুকিয়ে ছিলো তোমার জন্য ।

সাধারণ কিছু জিনিস কখনই কিন্তু পরিবর্তনীয় নয় । সেটার মধ্যে সন্দেহাতীতভাবে এসবও থাকবে । রাত জেগে ঘন্টার পর ঘন্টা কথা বলা , কিংবা কথা বলতে বলতে একসাথে ভোরের আলো দেখা সবার ভাগ্যে হয় না । তার সব আবদার আমি বরাবরই না করে এসেছি । তবে আমার কোন আবদার মেটানোর ক্ষেত্রে তার আগ্রহ ছিলো অনেক বেশি এবং সে সর্বদাই তা করে এসেছে । কখনো বা কথা বলার আবদার , শত ব্যস্ততার মাঝেও দেখা করার আবদার কিংবা মধ্যরাতে চুপিসারে যখন কথা বলতে হয়েছে তাকে , তখনো সে আমার হঠাৎ গান শোনানোর আবদার ফেলেনি । দিনশেষে একজন বন্ধু , অভিভাবক , গাইড , শুভাকাঙ্ক্ষী হিসেবে উপস্থাপন করেছিলো নিজেকে । তাকে নিয়ে লিখে কখনোই শেষ করতে পারবো না আমি । এইযে , কি-বোর্ডের বাটনগুলোও আজ আসাড় হয়ে যেতে শুরু করেছে !

হঠাৎ করেই যেন সবকিছু ওলট-পালট হয়ে গেলো , তাই না!!! কালবৈশাখীর ঝড়ে যেমন সব ধ্বংস হয়ে যায় , ঠিক তেমনি ভাবেই সবকিছু ভেঙ্গে গেছে । হয়তো নিয়তির বিধানটাই এমন ছিলো !! আজও তোমার ডাকা আদুরে সেই নামগুলো , তোমার সাথে খুনসুটির মুহূর্তগুলো ব্যাপকভাবে অনুভব করি । যেনো হাত বাড়ালেই তোমাকে খুঁজে পাই আজও !! গতকাল তুমি ছিলে , আজ তুমি নেই , হয়তো কালও থাকবে না । এটাই ধ্রুব সত্য !!!

রাগকন্যা , তবু তোমার জয় হোক !!!!
[img|

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.