নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরিচয়? কি হবে আর এই পরিব্রাজকের পরিচয়ে?

তালুকদার নাজমুছ সাফিন

জীবন , সে তো এক অসংখ্য সাদাকালো কিংবা রঙিন পাতায় সাজানো গল্পের বই

তালুকদার নাজমুছ সাফিন › বিস্তারিত পোস্টঃ

\'\'এক স্বৈরশাসনীয় কাল্পনিক ভালোবাসা ও বেঁচে যাওয়া কিছু গুচ্ছ প্রেমের অব্যক্ত গল্প\'\'

০১ লা মার্চ, ২০১৬ রাত ১:৩৫

কি!! আমি তোমার অস্তিত্বের শত্রু?? নাহ , এমন টা তো হওয়ার কথা ছিলো না । আমি তো সেদিন তোমার কাছে আজন্ম বন্ধুত্বের সাথে এক গুচ্ছ প্রেম নিয়ে প্রেমিক হওয়ার সাধে গিয়েছিলাম । হ্যা, ঠিক! প্রেমিক হওয়ার সাধেই গিয়েছিলাম । জানো, তোমাকে ভালোলাগাটা খুব বেশি হুট করে । তবে ভাবিনি এতো দ্রুত সেটা ভালোবাসায় রূপ নেবে । আর হ্যা , আমি চাইনিও সেটা ভালোবাসা হয়ে ধরা দিক আমার কাছে । কারণটা অজানাই থাক এবার । কিছু জিনিস কখনোই জানতে নেই বা জানাতে নেই । তেমনি এটাও তোমার অজানাই থাকুক!

আমি আসলে এখনো ভাবতেই পারছি না যে আমি শত্রু রুপে ধরা দেবো তোমার কাছে । বলতে পারো, ভাবতে কষ্ট হচ্ছে খানিকটা । জানি না কেনো , তবে মেনে নিতে পারছি না ব্যাপারটা । তোমার কাছে ভালবাসার দাবি নিয়ে যাওয়াটা কি তবে ভুল ছিলো?? আমি জানি না, সেটা একদমই ভুল ছিলো কিনা সঠিক! আমি জানি শুধু এমন ভুল আমি বারবার করতে চেয়েছি তোমার - আমার মনের অন্তরালে, শয়নে-স্বপনে।

সব কিছু আমি অন্তরালে থেকেই বলতে চেয়েছি , অনেকটা নিজের সাথে নিজে কথা বলার মত করে । তুমি কি জানো , নিজের সাথে কথা বলার মাঝে আনন্দটা কত বড় , কত বিশাল! জানো না বোধহয় । আমিও জানতাম না তখন । তোমাকে সেসব বলার আগে জেনেছি , বুঝেছি । সেটার আনন্দ সত্যিই বিশাল , ব্যাপারটা যদিও ব্যক্তিভেদে ভিন্ন রূপ নেয় । আমার কাছে সেই ব্যাপারটা খানিক পৈশাচিকও ছিল । নিজের সাথে লুকোচুরি , তোমার সাথে লুকোচুরি , আর এই পৃথিবীর সাথে লুকোচুরি - ব্যাপারটা দারুণ কিন্তু!! কিন্তু সেই লুকোচুরির ফলাফল কি হলো , কিছুই না আসলে । ধরা পড়ে যেতে হলো আমার! আমি তোমার চোখের কাছে আটক হয়ে গেলাম । মন না হোক , অন্তত চোখের হাতকড়া তো এ চোখের সাথে লাগিয়েছিলে কিছু সময়ের জন্য , সেটা ভেবে আজও আনন্দ হয় , মনে আজও প্রেম জাগে । হ্যা , যে কথা বলছিলাম! সেদিন মনের সব ভয় , হতাশা , পরাজিত হবার তীব্র দুঃখকে পেছনে ফেলে, মনের সব আবেগকে মাটি চাপা দেয়ার চেষ্টা ব্যর্থ করে যখন তোমার দরবারে জানাতে গেলাম যে তুমিই আমার অতি আকাঙ্ক্ষিত রাজকন্যা , সেদিনের অনুভূতিটা আসলে কখনো বুঝিয়ে বলা সম্ভব না । জানো, তোমার মনের কথা কিন্তু আমি তখন জানার চেষ্টা বিন্দুমাত্রও করিনি । আমার কাছে তখন কেবলমাত্র দুটি ব্যাপারই মুখ্য ছিলো , এক : আমি আমার মনের কথা বলেছি , আর দুই : আমার সব অহংকার মাটিতে গড়াগড়ি খাচ্ছে , যা আমার কাছে কিন্তু মোটেও সুখকর কোন ব্যাপার ছিল না । তবুও মনে কোন এক কোণে হালকা আশার সঞ্চার হয়েছিল কি না তা কেবল মাত্র সৃষ্টিকর্তার পক্ষেই বলে দেয়া সম্ভব ছিলো ।


আচ্ছা , তারপর কি হলো?? তারপর আর কি হবে , যথারীতি সেই প্রত্যাখ্যাত হওয়া । তবে এই প্রত্যাখ্যানের মধ্যে আফসোসের চেয়ে নীরব আনন্দটাই বেশি ছিল । আমি চাইওনি তুমি সেটা গ্রহণ করো , কারণটা আমার কাছে পরিষ্কার থাকলেও তোমার কাছে ছিলো কি না জানা নেই । আমি চাইনি তুমি সেসব জেনে যাও । সেসব পুরনো কথা , পুরনো আলাপ!! ওসব পুরনো জিনিস নতুন করে মনে আনার দরকার নেই!

সেসব স্মৃতি এখন শুধুই বিস্মৃতি! আমি সেসব ভুলে গেছি , ভুলে যাওয়ার জন্যই হয়তো ভুলে গেছি । তোমায় ছাড়া সেসব দিন যেনো একেকটা বছর , একেকটা শতাব্দী! সারাদিনের কর্মচাঞ্চল্যের পর অবসরের সময়টা আমি শুধু তোমায় নিয়ে ভেবেছি , শুনেছি , জেনেছি , মেনেছি । বিকেলটায় যখন আকাশের কাছাকাছি চলে যেতাম তোমায় খুঁজতে খুঁজতে , তখন মনে হতো আর বোধহয় পাওয়া হবে না তোমায় , হাতটা ধরে আকাশ ছোঁয়া হবে আর কখনো । আচ্ছা , আমরা কি কখনো একসাথে আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখেছিলাম??? আমার মনে নেই কিন্তু একদমই । তোমায় নিয়ে জোছনা বিলাসের সাধ ছিলো আমার । চাঁদের আলোয় তুমি আসবে খোলা চুলের সাথে নীল পাড়ের শাড়ি পরে আর আমি থাকবো নীল পাঞ্জাবীতে । মৃদু বাতাসে খোলা চুল মাঝে মাঝে তোমার কপাল ছুঁয়ে যাবে , আমি এটা-সেটা বলতে বলতে কপালে লেগে থাকা সেই চুল ছুঁয়ে দেবো বারবার । দোল খাওয়া সেই মৃদু বতাসে নীলের ছোঁয়ায় হারিয়ে যাবো একসাথে দুজনে! হ্যা , এখন এটাও জানি যে কখনো পূর্ণ হবার নয় এসব অলিক স্বপ্ন । তবুও ভাবি , ভাবতে ভালো লাগে বলেই আজও ভাবি এসব ।
দেখো , কি থেকে কি সব বলছি আবোল-তাবোল!! আমি তোমার অস্তিত্বের শত্রু কিনা , ভালো কিছু মাথায়ই আসছে না এজন্য । মাথাটা একদম গুলিয়ে গেছে দেখছি , কি যে হলো এই আমার! কিন্তু সত্যিই যে আমি তোমার অস্তিত্বে আঘাত হানতে চাইনি ।
আচ্ছা , এতো দিন পরে তুমিও আমায় ভালবাসতে শুরু করোনি তো আবার!! জানি না সত্যটা কি , তবে এটাও ঠিক , আমাকে তো ভালবাসার কথা না তোমার । এই অনুভূতি তোমার তো আসার কথা না । অবশ্য না অনুভূতিটা না এসে ভালোই হয়েছে , আমাকে ভালবাসতে শুরু করলে তুমি হেরেই যেতে প্রতিটাবার আমার ভালোবাসার কাছে ।

এই কি হলো-কি হলো করতে করতে সব ভুলে আজও তোমায় নিয়ে আছি , তোমায় নিয়েই স্বপ্ন দেখি , তোমায় নিয়েই ভাবি । তোমার সেই হাতটায় হাত রেখে পথ চলার অনুভূতি আজও জানা হলো না । জানি না , আকাশের কাছে কিংবা জলের কাছে ছুটে গেলে আমি আজও তোমার দেখা পাই । কল্পনার মহা শক্তিশালী জগতটা বলেই কিনা , এখানে শুধুই আমার রাজত্ব , এখানে কেবল আমারই শাসন চলে । মনের এই স্বৈরশাসনের মাঝেই তোমায় খুঁজে পেতে চাই বারবার , তোমাকেই পেতে চাই জীবনভর ......

(কাল্পনিক)


মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.