নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরিচয়? কি হবে আর এই পরিব্রাজকের পরিচয়ে?

তালুকদার নাজমুছ সাফিন

জীবন , সে তো এক অসংখ্য সাদাকালো কিংবা রঙিন পাতায় সাজানো গল্পের বই

তালুকদার নাজমুছ সাফিন › বিস্তারিত পোস্টঃ

\'আত্মার দেখা পেলাম না, তবু...\'

২৫ শে জানুয়ারি, ২০১৮ রাত ১:৫৩

একদা শ্মশান ঘুরে এসেছিলাম। মলিন ঘাস-মাটির খেলা, ক্ষণে ক্ষণে মৃত আত্মার লেবাস ছড়ানো ঘ্রাণ। অনেকগুলো পোড়া কাঠ দেখলাম, মনে হচ্ছিলো যে তেল চিপচিপে করে পোড়ানো হয়েছে সেই কাঠগুলোকে। আগুনের সেই আগুনে ভাবটা তখনো বেশ জ্বলছিলো, মাটি কামড়ে বেঁচে থাকা অনুজীব তখনো বাঁচার পথ খুঁজে বেড়াচ্ছে। যাক, দেহ পোড়ানো গেলো, অবশেষে, কর্তার ইচ্ছায় তখনো মুখচ্ছবি নিয়ে শ্মশানের সদ্য বর্ধমান অংশটায় সাদা কাপড়ে অপেক্ষায় গুটিকয়েক অপরিচিত মুখ। হয়তো অপেক্ষা করছে, চূড়ান্ত কোনো সংবাদের -- 'মৃত্যু সংবাদ'!

জাগতিক ব্যবচ্ছেদ তখনো ম্রিয়মাণ, আত্মার যদি কোনো আত্মিক খোঁজ পাওয়া যায়, সেই ব্যর্থ হিসেব নাকি দিতে হবে উপরতলার বাসিন্দাকে। আচ্ছা, এই হিসেব-নিকেশ করে কি হবে এবার? পঁচা-গলা একটা দেহের না হয় সৎকার করেই পার পাওয়া গেলো, তবে আত্মার সৎকার করেও কি এবার দেখা লাগবে কি আছে এতো ভেতরে যে ভোজবাজির মতো পাল্টে গেলো সব অংকের হিসেব __ কিছু তো ছিলো বৈকি।

আমরা আবার শ্মশানে ফিরে গিয়েছিলাম। এবার আর উপতলার মালিককে হিসেব দিতে হয়নি শুনেছিলাম। পোড়া কিছু মানব অস্থি আমাদের ততোটা স্বস্তি দেয়নি। আত্মার খোঁজে যে গিয়েছিলাম; দেহে কি আর মন ভরে তবে- আচ্ছা, আত্মার দেখা পেলাম না কেনো?

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:২৫

রাজীব নুর বলেছেন: আত্মা কে দেখা যায় না। অনুভব করা যায়।

২৫ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৭

তালুকদার নাজমুছ সাফিন বলেছেন: অনুভব করতে হলে আগে তাকে একটা সিনারিও দেখতে হবে বাহ্যিক চোখ বন্ধ করে মনের চোখ খোলা রেখে । তারপরই কেবল সে অনুভব করতে পারবে।

২| ২৫ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৫৫

কামরুননাহার কলি বলেছেন: আত্মা-কি কখনো দেখা দেয় মানুষের সাথে?

২৫ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:০৯

তালুকদার নাজমুছ সাফিন বলেছেন: হ্যা, দেয় তো! আত্মিক সম্পর্ক যার সাথে, আত্মা তার সাথে দেখা দেবে, খোশ গল্প করবে, এটা-সেটা ভাবাবে। আত্মার সাক্ষাত লাভ কি আর সবার কপালে জোটে তবে?!

৩| ৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:২০

কামরুননাহার কলি বলেছেন: হুমম তাই তো।

৪| ৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:২০

কামরুননাহার কলি বলেছেন: হুমম তাই তো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.