নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Come gladly in my heart!Randomly going life like inexpert!

সাইফুলসাইফসাই

আমি স্বাধীন বাংলা মা এর ছেলে। মা আমার বাংলায় কথা বলে। কিন্তু মা আমার আদৌ বর্ণমালা জানে না। তাই তো আমরা বাংলা ভাল ভাবে বলতে, লেখতে পারি না।

সাইফুলসাইফসাই › বিস্তারিত পোস্টঃ

পড়

১০ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:৪১

পড়ুন বা পড় বা পড়েন। না পড়লে জানতেই পারবেন না বইতে কি লিখছে? এই বই পড়তে হলে অবশ্যই পড়া শিখতে হবে। সেটা বাংলা, আরবি, ইংরেজি যে কোন ভাষা হোক না কেন। সেটা যেকোনো বয়সে হোক না কেন শিখতে হবে। আমরা কিভাবে জানি বলেন? একটি শিশু জন্মের পর ২ , ৩ বছর বয়সে সে তার মাতৃভাষায় কথা বলে। কিন্তু সে একই ভাষা আমরা আয়ত্ত করতে এতো সময় লাগে কেন? সবার সমান সময় লাগে না। তবে আমার লাগছে, আমি এতো বছর ধরে ইংরেজি পড়ছি এখনও বলতে, লিখতে, পড়তে, শুনতে কঠিন লাগে। বাংলাও সুন্দর পারি না। শুধু বই পড়লেই কি মানুষ সব জানে? না জানে না! যারা লেখে, তারা জীবন অতিবাহিত করতে করতে শিখে আর যা ভাবে বা হঠাৎ ভাব চলে আসে। কীভবে চলে আসে সে নিজেও জানে না। সবাই কমবেশি অবিজ্ঞাতার মাধ্যমে শেখে কিন্তু যারা বই আকারে লিখে রাখে। তাই তাদের মনোকথা বা বিষয় পড়লেই শুনলেই অন্যজন জানতে পারে। তাই আমাদের প্রথমে পড়তে হবে। আমার পক্ষে সব বিষয় জানা সম্ভব না। আবার আমার কিছু কিছু বিষয় সহজে বুঝে আসে অন্যজনে আসে না। এটার কারণ কি? আবার একই বিষয়ের ভাব কতজন একই রকম বুঝে। আবার অন্য কয়জন ভিন্ন বুঝে। এটার কারণ কি জানেন আপনি? আমরা সবাই মানুষ জাতি, সব মতের লোক বলে। সবার মানবিক গুণ প্রায় একই রকম। তবুও আমাদের কেন এতো পার্থক্য? আমাদের খাদ্য, বস্ত্র, অন্ন, বাসস্থান, শিক্ষা, বিনোদন দরকার কিন্তু সবার ভিন্ন ভিন্ন পাঠ্যক্রম কেন? আমি অনেক চলচ্চিত্র দেখেছি, সব ভাষা সংস্কৃতির মধ্যেই ভালো-মন্দ লোক আছে। তা চলচ্চিত্র দেখলেই বুঝা যায়। যেমন নায়ক, খলনায়ক। পবিত্র-অপবিত্র এই শব্দও সব ভাষায় আছে। তবে এক ভাবে না বিভিন্ন ভাবে। লজ্জাও প্রায় নারী-পুরুষের আছে কিন্তু কেউ ঢিলাঢালা বা স্বল্প পোশাক পড়ে। দেখুন স্বল্প পোশাক পড়া রমণীরও লজ্জা আছে আমি দেখেছি।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১০ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪২

ফুয়াদের বাপ বলেছেন: একটা পয়েন্ট মিলে গেলো আমার সাথে। বই পোকা এক বন্ধুর সাথে বইমেলাতে গিয়েছিলাম, আমি খুঁজে খুঁজে নতুন লেখকদের বই কিনছি দেখে বন্ধুটি প্রশ্ন করলো পরিক্ষিত বিখ্যাত লেখদের বই না কিনে এগুলো কেন কিনছি। উত্তরে বলেছিলাম, আমি জানতে চাই এই নতুন লেখকদের চিন্তা-ভাবনা আর শিখতে চাই নতুন কিছু।

২| ১০ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৭

রাজীব নুর বলেছেন: আপনি কি বলতে চাচ্ছেন, আমি বুঝতে পারিনি।

১০ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১৫

সাইফুলসাইফসাই বলেছেন: আমরা কিভাবে শিখি তা বুঝাতে চেষ্টা করেছে একটু। আপনি বলুন কিভাব আমরা লিখি। আমরা আইডিয়া পাই কোথায় থেকে। সবাই কেন আপনার মতে একমত হতে পারে না। আপনার কাছে যে বিষয়টা স্বচ্ছ আবার আমার কাছে তা অস্বচ্ছ কেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.