নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে...

শায়মা

দিয়ে গেনু বসন্তেরও এই গানখানি বরষ ফুরায়ে যাবে ভুলে যাবে, ভুলে যাবে,ভুলে যাবে জানি...তবু তো ফাল্গুন রাতে, এ গানের বেদনাতে,আঁখি তব ছলো ছলো , সেই বহু মানি...

শায়মা › বিস্তারিত পোস্টঃ

এসো নুতন- এসো বৈশাখ- বাজুক সকল বাঙ্গালীর একতার সঙ্গীত-রাজাকারমুক্ত বাংলাদেশ, মুক্তিযুদ্ধ অনিঃশেষ!

১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৯


শুভ নববর্ষ! বিদায় ১৪১৯। স্বাগতম ১৪২০।
বৈশাখ এসেছে নুতনের বারতা নিয়ে। এসেছে নুতন বছর । মুছে যাক সকল পাপ, তাপ, ব্যাথা, বেদনা ও গ্লানি। আগামী বছরের প্রতিটি মূহুর্ত, ক্ষন ভরে উঠুক আনন্দ, হাসি, গান আর সাফল্যে! নুতন বছরটিকে বরণ করে নেবার প্রয়াসে দিকে দিকে জাগে আজ সেই অতি পুরাতন নুতনের বাণী।
এসো হে বৈশাখ এসো এসো
তাপস নিশ্বাস বায়ে, মূমুর্ষকে দাও উড়ায়ে ...
বৎসরের আবর্জনা দূর হয়ে যাক যাক যাক !!
এসো এসো...... এসো হে বৈশাখ এসো এসো........


টাকডুম টাকটুম বাজে বাংলাদেশের ঢোল......
সব ভুলে যাই তাও ভুলিনা বাংলা মায়ের কোল
প্রিয় স্বদেশ, প্রিয় মাতৃভূমি, প্রিয় বাংলাদেশ। অন্ন, জল, স্নেহ মমতায় বেড়ে উঠেছি তোমারই কোলে। তোমার প্রতি অকুন্ঠচিত্তে জানাই কৃতজ্ঞতা, শ্রদ্ধা ও ভালোবাসা। ও আমার দেশের মাটি তোমার পরে ঠেকাই মাথা। হাজার কোটি, লক্ষ্য উপমায় যার হয়না তুলনা। ধন্য মোদের জীবন। ধন্য এ নশ্বর প্রাণে অবিনশ্বরের গান! বাংলার আলো হাওয়া জল শিল্প সাহিত্য সংস্কৃতির পথ ধরেই আমরা পাই বেঁচে থাকার অনুপ্রেরণা। যে যাই বলুক আর যে দেশেই যাইনা কেনো বাংলার গান, কবিতা, পোষাক আষাক আর ষোলআনা বাঙ্গালীয়ানার মাঝে যে তৃপ্তি, যে আনন্দ তা বুঝি আর কোনো কিছুতেই নেই আমাদের। তাই তো আমরা বাঙ্গালীরা মেতে উঠি বাংলাবছরের প্রথমদিনটিকে বরণ করতে হাসি আনন্দ আর নাচে গানে।


কান্নাহাসির দোল দোলানো পৌষ ফাগুনের পালা
তারই মধ্যে চিরজীবন বইবো গানের ডালা
প্রায় সকল দেশে, সকল জাতির মাঝেই আছে নতুন বর্ষবরণের সংস্কৃতি। তবে বাঙ্গালীর পহেলা বৈশাখের মত নাচে গানে, খাবারে,পোষাকে আর উৎসবে এমন রঙে রঙিন বর্ষবরণ আর পৃথিবীর কোথাও বুঝি নেই।
আপাতদৃষ্টিতে বাঙ্গালীর বর্ষবরণ উৎসব বৈশাখের প্রথমদিনটিতে করা হয় মনে হলেও আসলে তা নয়, চৈত্রের শেষদিনটিতে চৈত্রসংক্রান্তির মধ্য দিয়েই শুরু হয় বাঙ্গালীর প্রাণের এ উৎসবটি। গ্রামাঞ্চলে বছরের এই শেষ দিনে চৈত্র সংক্রান্তি উৎসবে পুরোনো বছরকে বিদায় জানিয়ে, নতুন বছরের জন্য শুভকামনা জানানো হয়, সুচনা হয় নতুন ভোরের নতুন সূর্য্যদয়ের সাথে সাথে নতুন বছরটির। চৈত্র সংক্রান্তিতে রাতভর গান বাজনা, পালাগানে ভরে ওঠে বাংলার গ্রাম, গঞ্জ, বন্দরগুলো। ইদানিং শহরেও এই চৈত্র সংক্রান্তি উৎসবের আয়োজন হয়। শহরের মানুষগুলোও নাচে গানে আর উৎসবে বিদায় জানায় বছরের শেষদিনটির শেষ মুহুর্তটিকে।


হৃদয় আমার ঐ ঐ ঐ বুঝি তোর বৈশাখী ঝড় আসে আসে...চৈত্রসংক্রান্তির রাত পেরুলেই নতুন ভোরের সূর্য্যদয়ের সাথে সাথে সুচনা হয় বাঙ্গালীর নতুন বছরের। ১৯৬৫ হতে আজ পর্যন্ত রমনার বটমূলে রবিঠাকুরের এসো হে বৈশাখ গানটি গেয়ে ছায়ানটের পক্ষ থেকে নতুন বছরকে স্বাগত জানায় ঢাকাবাসী। এছাড়াও বাংলাদেশের শহর, নগর, গ্রামে দিনভর চলে বৈশাখী মেলা ও নানারকম সাংস্কৃতিক অনুষ্ঠান।


আজি বাংলাদেশের হৃদয় হতে কখন আপনি, তুমি এই অপরুপ রুপে বাহির হলে জননী- বাংলা বছরের জন্মের কথা
শোনা যায় মোগল সাম্রাজের প্রতিষ্ঠাতা বাদশাহ হুমায়ুনের মৃত্যুর পর ১৫৫৬ খ্রিস্টাব্দে সিংহাসনে বসেন সম্রাট আকবর । তিনি সিংহাসনে বসার পরই আগ্রা ও দিল্লি দখল করে নেন আদিল শাহ শূরের সেনাপতি হিমু। পানিপথের দ্বিতীয় যুদ্ধে সেনাপতি হিমু সম্রাট আকবরের কাছে পরাজিত হলে তার এই বিজয় উদযাপন করতে এবং আরও সুবিধাজনক ভাবে খাজনা আদায় করতে সম্রাট আকবর ইলাহী সন চালু করেন।মোঘল আমলে রাজারা খাজনা আদায় করতেন চান্দ্রবর্ষ অনুযায়ী। কিন্তু চান্দ্রবর্ষ প্রতিবছর ১১ দিন করে এগিয়ে যেতো আর কৃষকের খাজনা দেওয়া কঠিন হয়ে পড়তো।
বাদশাহ আকবর বিজ্ঞানভিত্তিক ও কার্যকর পদ্ধতিতে বছরের হিসাব রাখার কথা ভাবছিলেন। এ ব্যাপারে তিনি দায়িত্ব দেন সে সময়ের বিশিষ্ট বিজ্ঞানী ও জ্যোর্তিবিদ আমির ফতুল্লাহ শিরাজীকে। তার সহযোগীতায় ১৫৮৪ খ্রীষ্টাব্দের ১০ বা ১১ মার্চ সম্রাট আকবর ‘ইলাহী সন’ নামে নতুন এক সন চালু হয়। সে সময়ের কৃষকদের কাছে এটি ‘ফসলি সন’ নামে পরিচিত হয়। পরে এটি ‘বঙ্গাব্দ’ নামেই পরিচিতি পায়। নতুন এই সালটি আকবরের রাজত্বের ২৯তম বর্ষে চালু হলেও তা গণনা আরম্ভ হয় ১৫৫৬ খ্রীষ্টাব্দের ৫ নভেম্বর থেকে কারণ ওই দিনেই দ্বিতীয় পানিপথের যুদ্ধে তিনি হিমুকে পরাজিত করেছিলেন।

বাংলা মাসগুলির নামাকরণের পেছনের ইতিকথা
বাংলা মাসগুলির নামকরণ করা হয় বিভিন্ন নক্ষত্রের নামে। বিশাখা থেকে বৈশাখ, জ্যেষ্ঠা থেকে জৈষ্ঠ্য, আষাঢ়া থেকে আষাঢ়, শ্রবণা থেকে শ্রাবণ, ভাদ্রপদ থেকে ভাদ্র, আশ্বিন - অশ্বিনী নক্ষত্রের নাম অনুসারে, কৃত্তিকা থেকে কার্তিক, অগ্রাইহনী থেকে অগ্রহায়ণ, পুষ্যা থেকে পৌষ, মঘা থেকে মাঘ, ফল্গুনি থেকে ফাল্গুন, এবং চিত্রা থেকে চৈত্র। তবে অগ্রহায়ণ মাসের নামের আরেকটি ব্যাখ্যা আছে। অগ্র অর্থ প্রথম, হায়ণ অর্থ বর্ষ বা ধান। আগে এই মাস থেকেই বছর গণনা আরম্ভ হতো বা এই সময়ে প্রধান ফসল ধান কাটা হতো। আর তাই এই মাসের নাম হয় অগ্রহায়ণ।

বাংলা সপ্তাহের দিনগুলির গল্প
সবচেয়ে মজার আর আশ্চর্য্য ব্যাপারটা হলো এখন মাত্র সাতটা দিনে হয় এক সপ্তাহ আর এই সাতদিনের নাম প্রতি সপ্তাহে ঘুরে ফিরে আসে। আকবরের সময় মাসের প্রত্যেকটি দিনের জন্য আলাদা আলাদা নাম ছিল। ভাবা যায়! এ কথা শুনে এখন মাথা ঘুরাচ্ছে বটে তবে সম্রাট আকবরের আমলে সেটাই ছিলো নিয়ম। এত ঝামেলা, এতো কষ্ট দেখে সম্রাট শাহজাহান একজন বিদেশি পণ্ডিতের সাহায্য নিয়ে সাপ্তাহিক পদ্ধতিতে দিনের নামকরণ পদ্ধতি চালু করেন। এ কারনেই ইংরেজি দিনের নামের সাথে বাংলা দিনের বা বারের নামের মিল পাওয়া যায়। যেমন সানডে (ঝঁহফধু) হলো রবিবার। ইংরেজি ঝঁহ (সান) অর্থ সূর্য্য বা রবি।

১৪ই এপ্রিল-ঠিক কবে থেকে উদযাপন শুরু হলো বাংলা নববর্ষ ?
তখন ব্রিটিশ আমল। সবার মধ্যে ব্রিটিশবিরোধী চেতনা গড়ে উঠছে। আধুনিক নববর্ষ উদযাপনের খবর প্রথম পাওয়া যায় ১৯১৭ সালে। এরপর আবার পহেলা বৈশাখ উদযাপনের খবর পাওয়া যায় ১৯৩৮ সালে। তবে ১৯৬৭ সনের আগে ঘটা করে পহেলা বৈশাখ পালনের রীতি তেমন একটা জনপ্রিয় হয়ে উঠেনি। বাংলা বর্ষপঞ্জি বা বঙ্গাব্দ বাঙালির নিজস্ব সাল হলেও, সারা বিশ্বের সঙ্গে নিরবচ্ছিন্ন যোগাযোগ রাখতে বাংলাদেশের সব জায়গাতেই খ্রিষ্টীয় সন ব্যবহার করা হয়। ১৯৮৮ সালের ১৯ জুন থেকে আমরা বাংলা একাডেমীর সুপারিশ করা পঞ্জিকা গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে ১৪ই এপ্রিল পহেলা বৈশাখ পালন করা হয়।


গগণে গগণে ধায় হাকি, বিদ্যুৎবাহী বজ্রবাহিনী বৈশাখী- রমনার বটমূলে বৈশাখ
স্বাধীনতা-পূর্ব বাংলাদেশের কথা। সে সময়ের পাকিস্তানি শাসকরা বাঙালি সংস্কৃতিকে দমিয়ে রাখার চেষ্টা করছিল। রবীন্দ্রনাথের কবিতা ও গান প্রকাশের উপর নিষেধাজ্ঞা জারি করার প্রতিবাদে ১৩৭৫ বঙ্গাব্দ বা ১৯৬৫ সালে রমনা পার্কে পহেলা বৈশাখ উদাযাপনের আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন ছায়ানট। রবি ঠাকুরের ‘এসো হে বৈশাখ, এসো এসো’ গানের মধ্যে দিয়ে স্বাগত জানায় বৈশাখকে। সেই ধারা আজও অব্যাহত আছে। ১৯৭২ সালের পর থেকেই মূলত এটি জাতীয় উৎসব হিসেবে স্বীকৃত হয়। ১৯৮০ সালে প্রচলন হয় বৈশাখী শোভাযাত্রার। এছাড়া এইদিনে বাংলা একাডেমীসহ আরও অনেক প্রতিষ্ঠানই উদযাপন করে পহেলা বৈশাখ।

বৈশাখীমেলা - আমি মেলা থেকে তালপাতার এক বাঁশী কিনে এনেছি
পহেলা বৈশাখে নাচে গানে বর্ষবরণের সাথে সাথে আয়োজন করা হয় বৈশাখী মেলা। ছোট বড় নানা রকম বৈশাখী মেলায় সরগরম হয়ে ওঠে বাংলাদেশের শহর, গ্রাম, গন্জ। ঢাকায় বছরের প্রথম সূর্য্যদয়ের সাথে সাথে হাজার হাজার মানুষ জড়ো হয় রমনার বটমূলে। ছায়ানটের শিল্পীরা বৈশাখের আগমনী গান গেয়ে স্বাগত জানান নববর্ষকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের বকুলতলায় একই ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইনস্টিটিউটের শিক্ষক-ছাত্ররা মিলে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে। এদিন শহীদ মিনার, টি.এস.সি এবং চারুকলা সহ পুরো বিশ্ববিদ্যালয় এলাকা পরিণত হয় এক বিশাল জনসমুদ্রে।

বৈশাখী মেলায় পাওয়া যায় কারূপণ্য, লোকশিল্পজাত পণ্য, কুটির শিল্পজাত সামগ্রী, সব ধরণের হস্তশিল্প ও মৃৎশিল্পজাত সামগ্রী। এ ছাড়া বাচ্চাদের খেলনা, মাটি, কাঠ, পুঁতির গয়না রকমারি লোকজ খাদ্যসামগ্রী, চিড়া, মুড়ি, খৈ, বাতাসা ও বিভিন্ন প্রকার মিষ্টির বৈচিত্র্যময় সমারোহ থাকে মেলায়। বাঙ্গালীরা বছরের এই প্রথম দিনে খায় পান্তা ইলিশ। শুধু খাওয়া দাওয়াই নয়, এসব মেলায় বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের লোকগীতি ও লোকনৃত্য পরিবেশন করা হয়। সেখানে পালাগান, কবিগান, জারিগান, গম্ভীরা গান, গাজীর গান, আলকাপ গান তো থাকেই, থাকে যাত্রাপালার আয়োজনও, থাকে পুতুল নাচ, নাগরদোলা, বায়োস্কোপ, সাপের খেলা।


চুলটানা বিবিয়ানা, সাহেব বাবুর বৈঠকখানা-সাদা লাল শাড়ী পান্জাবী ধুতীতে বিবিয়ানা বাবুয়ানা বৈশাখ
সারাদিন টইটই ঘুরাঘুরি, মেলা,পান্তা ইলিশ, মাথার উপরে গনগনে সূর্য্য সবই তুচ্ছ এ বর্ষবরণের আনন্দের কাছে। তবে বাঙ্গালী সাজে প্রকৃতির সাথে মিলিয়ে রঙে রঙিন ও আরামদায়ক সুতী কাপড়ে লাল সাদাকেই প্রাধন্য দেওয়া হয়। রেশমী চুড়ির রিনঝিনি আর আলতা টিপে বাঙ্গালী ললনাদের কলহাস্যে মুখরিত হয় চারিদিক। গ্রামে গঞ্জে কৃষক কিষানীকে উপহার দেয় নতুন ডুরে শাড়ী। নাকে নোলক আর ডুরে শাড়িতে কিষানী বউটি যখন ভাত বেড়ে দেয় কিষানের পাতে আর হাতে থাকে তালপাখা। গ্রামবাংলার চিরায়ত রুপটি তখন ফুটে ওঠে।

হালখাতা অনুষ্ঠান
নতুন বছরের প্রথমদিনটিতে ব্যাবসায়ীদের মাঝে হালখাতা খোলা এক বহু প্রচলিত রীতি। সম্রাট আকবরের সময়কাল থেকেই সবাইকে চৈত্র মাসের শেষ দিনের মধ্যে সকল প্রকার খাজনা, মাশুল ও শুল্ক পরিশোধ করতে হত। এরপর দিন অর্থাৎ পহেলা বৈশাখের দিন ভূমির মালিকরা নিজ নিজ অঞ্চলের অধিবাসীদের মিষ্টান্ন দিয়ে আপ্যায়ন করতেন। এ উপলক্ষ্যে বিভিন্ন উৎসবের আয়োজন করা হত। এই উৎসবটি একটি সামাজিক অনুষ্ঠানে পরিণত হয় যার রূপ পরিবর্তন হয়েই বর্তমানে হালখাতা অনুষ্ঠান। তখনকার সময় এই দিনের প্রধান ঘটনা ছিল একটি হালখাতা তৈরি করা। হালখাতা বলতে মূলত একটি নতুন হিসাব বই বোঝানো হয়। হালখাতা বাংলা সনের প্রথম দিনে দোকানপাঠের হিসাব আনুষ্ঠানিকভাবে হালনাগাদ করার প্রক্রিয়া। নতুন বছরের সকল হিসাব-নিকাশ নতুন করে শুরু করা হয় এই হালখাতায়। শহর কিংবা গ্রাম বা বাণিজ্যিক এলাকা, সকল স্থানেই পুরনো বছরের হিসাব-নিকাশের বই বন্ধ করে নতুন বছরের জন্যে হিসাব বই খোলা হয়। হালখাতার দিনে দোকনদাররা তাদের ক্রেতাদের মিষ্টি দিয়ে আপ্যায়ন করে। বিশেষ করে বড় বড় সোনার গহনার দোকানে গেলেই পেট পুরে মিষ্টি খাওয়া যায়।


ঐ নতুনের কেতনে ওড়ে কালবোশেখী ঝড়, তোরা সব জয়ধ্বনী কর
জাতীয় কবি নজরুলের চোখে বৈশাখ যেন তারই মতন অপ্রতিরোধ্য, বাঁধাহীন। উদ্দাম, উচ্ছলতায় ভাসিয়ে নিয়ে যায় সকল পুরাতন জীর্নতাকে। কালবোশেখীর ঝড়ো হাওয়ায় উড়িয়ে নেয় পাপ তাপ,দুঃখ বেদনা। উদ্দাত্ত কন্ঠে তাই তো কবি গেয়েছেন তোরা সব জয়ধ্বনী কর, ঐ নতুনের কেতন ওড়ে কালবোশেখী ঝড়। নতুন বছরের পহেলা দিনটিতে যত হাসি আনন্দে মেতে উঠিনা কেনো। দূর্বার, দূর্দমনীয় কালবোশেখী ঝড়ের কথা ভুললেও চলবেনা। এই ঝড়ে মুহুর্তে থেমে যেতে পারে সকল হাসি আনন্দ আর গান। যতটুকু পারা যায় সাবধানতা অবলম্বন করতে হবে। যদিও মাঝে মাঝে প্রকৃতির কাছে আমরা বড় অসহায় হয়ে পড়ি।

জগৎস্রষ্ঠার কাছে জানাই প্রার্থনা, নতুন বছরে প্রতিটি প্রান ভরে উঠুক আনন্দে। রাজনৈতিক অস্থিরতা, সহিংসতা, হানাহানি সকল কিছু যাক থেমে, নামুক শান্তির বারী ধরণীতে। ধুয়ে যাক দুঃখ কষ্ট, সকল ক্লেশ। মুছে যাক গত ৪২ বছরের গ্লানিমা। আগামী নতুন বছরটিতে সকল বাঙ্গালীর মুখে মুখে বাজুক একতার সঙ্গীত-রাজাকারমুক্ত বাংলাদেশ, মুক্তিযুদ্ধ অনিঃশেষ!

বরিষধরা মাঝে শান্তির বারি
শুস্ক হৃদয় লয়ে আছে দাঁড়াইয়ে, উর্ধমুখে নরনারী...........



পহেলা বোশেখে সকলের তরে রইলো শুভেচ্ছা ও সর্বাঙ্গীন মঙ্গল কামনা..........



কৃতজ্ঞতা-
১। বই- বৈশাখ ও আমাদের ঐতিহ্যচেতনা - তিতাস চৌধুরী
২। চৈত্র সংক্রান্তি নিয়ে লেখা ও ছবিতে ভরপুর মহলদার ভাইয়ার ব্লগ( ভাইয়াকে না পেয়ে তার বিনা অনুমতিতে)
http://www.somewhereinblog.net/blog/mahalderblog/29135911
৩। আমার দেখা সবচেয়ে সুন্দর বর্ণে ছন্দ ভরপুর চারুকলার চৈত্রসংক্রান্তি
Click This Link
৪। চৈত্র সংক্রান্তি
http://mukto-mona.com/bangla_blog/?p=6723
৫। বৈশাখ ছায়ানট
http://www.businesstimes24.com/?p=35239
৬। পহেলা বৈশাখ
http://kidz.bdnews24.com/mainStory.php?mainstoryid=199
৭। বৈশাখ
http://www.pbc24.com/index.php/article/print/194

মন্তব্য ২৭৩ টি রেটিং +৫১/-০

মন্তব্য (২৭৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:১০

রাতুল_শাহ বলেছেন: ইলিশ মাছ তো পুড়াইয়া ফেলছেন.......

১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:১২

শায়মা বলেছেন: পুড়াইনি!!!


পাতায় মোড়া দেখছোনা?


ওটা লাউ পাতায় মাছ মুড়ে বানানো- ইলিশমাছের পাতুরি।:)


নববর্ষের শুভেচ্ছা!!!:)

২| ১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:১৫

সেলিম আনোয়ার বলেছেন: ৪র্থ ভাল লাগা।শুভনববর্ষ।

১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২০

শায়মা বলেছেন: থ্যাংক ইউ!!!!!!!!!

নতুন বছরের শুভেচ্ছা ভাইয়া।:)


অনেক অনেক ভালো থেকো!!:)

৩| ১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:১৬

প্রত্যাবর্তন@ বলেছেন: +

১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২১

শায়মা বলেছেন: থ্যাংক ইউ!!!!!!!!!

৪| ১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২২

*কুনোব্যাঙ* বলেছেন: বাঙ্গালীর প্রাণের উৎসব বাংলা নববর্ষ উপলক্ষে পোষ্টটি স্টিকি করার সুপারিশ জানাই :)

১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৫

শায়মা বলেছেন: বছরের প্রথম দিনে এমন বদদোয়া দিওনা ভাইয়া!!!!
:(

:(

:(


:P


অনেক অনেক শুভকামনা তোমার জন্য ভাইয়ামনি!!!!!!!!!!!:)

৫| ১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২৪

আজ আমি কোথাও যাবো না বলেছেন: শুভ নববর্ষ আপু! :)

১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৯

শায়মা বলেছেন: শুভ নববর্ষ আপুনি!!!!!!!!!!!!!!!


অনেক অনেক শুভকামনা!!!!!!!!!:)

৬| ১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২৬

সেলিম আনোয়ার বলেছেন: এসো হে বৈশাখ গান শুনতে মুন চায়।

১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪০

শায়মা বলেছেন: ওকে ওকে কালকে শুনো ভাইয়া!!!


চারিদিক থেকে শুনতে পাবে।:)

৭| ১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩১

ইমরাজ কবির মুন বলেছেন:
নতুন বৎসরের শুভেচ্ছা আকাশলীনা আপু :) ||

১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪১

শায়মা বলেছেন: থ্যাংক ইউ মুন ভাইয়া!!!!!!!!!!!!


তোমাকেও অনেক অনেক শুভেচ্ছা!!!:)

৮| ১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৩

জাকারিয়া মুবিন বলেছেন:
শুভ নববর্ষ।

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:০৮

শায়মা বলেছেন: তোমাকেও নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা ভাইয়া।:)

৯| ১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৭

কান্টি টুটুল বলেছেন:

নতুন তথ্য জানলাম, শুভ নববর্ষ।

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:১০

শায়মা বলেছেন: এইসব নতুন তথ্য নাকি ভাইয়া???


এসব তো নতুন করে পুরান ঘটনা!!!!!!!!!!!!


:P



অনেক অনেক শুভকামনা ভাইয়ামনি!!:)

১০| ১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪৭

রহস্যময়ী কন্যা বলেছেন: ১০ম ভালোলাগা আপুনি।শুভ নববর্ষ

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:১২

শায়মা বলেছেন: শুভ নববর্ষ আপুনিমনি!!!!!!:)

১১| ১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫৭

মামুন রশিদ বলেছেন: শুভ নববর্ষ শায়মা ।


আপনার পোস্ট অনেক তথ্যপূর্ণ, বিস্তারিত আর মজার মজার ব্যাপার থাকে । মুগ্ধ পাঠক :)

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৩০

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!!


অনেক অনেক থ্যাংকস আর শুভকামনা!!!!!!!!


নতুন বছর অনেক অনেক আনন্দে ভরে উঠুক!:)

১২| ১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫৭

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: শুভ নববর্ষ :)

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৩১

শায়মা বলেছেন: শুভ নববর্ষ!!!!!!!!


অনেক অনেক শুভ কামনা ভাইয়া।:)

১৩| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:১১

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: রাজাকারমুক্ত বাংলাদেশ হবেই।

শুভ নববর্ষ, আপুনি............

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৩৩

শায়মা বলেছেন: শুভ নববর্ষ ভাইয়া!:)


ভালো থেকো অনেক অনেক!!!!!

১৪| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:১১

বাঘ মামা বলেছেন: শুভ নববর্ষ শায়মা


পোস্ট সুন্দর হয়েছে খুব,তবে মাথা কাটা বিড়ম্বনা থেকে ব্লগাররদের শেষ রক্ষা হলোনা আর।


শুভ কামনা সব সময়


১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৩৫

শায়মা বলেছেন: আরে কই মাথাকাটা!!!!!!!!!!!!!!


সবগুলাই তো মাথাওয়ালা।


শুধু একটার মাথা নেই।:(



তো বাঘমামা তোমার এত মাথা নিয়ে চিন্তা কেনো???


বুঝেছি বাঘেরা শুধু মাথাটাই কড়মড় চিবিয়ে খেতে চায়!!!!!!!!!!

মাই গড !!!!!!!!!!!!!


:P

:P

:P


অনেক অনেক শুভকামনা তোমার জন্য!:)

১৫| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:২৬

সায়েম মুন বলেছেন: সুন্দর! শুভেচ্ছা!

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৩৭

শায়মা বলেছেন: অনেক অনেক শুভকামনা বেবিভাইয়া!!!!!!!!!!



অনেক ভালো থেকো।:)

১৬| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৩৩

ফারজুল আরেফিন বলেছেন: শুভ নববর্ষ আপু.....

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৪০

শায়মা বলেছেন: শুভ নববর্ষ ভাইয়া!!!!!!!!!:)


অনেক অনেক শুভকামনা!

১৭| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৩৭

তুতুষার বলেছেন: বাংলা নববর্ষের উপর রচনা লিখছেন দেখি। ১০ এ ১০।

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৪১

শায়মা বলেছেন: আরে ভাইয়া!!!!!!!!!!!!


কতদিন পর!!!!!!!!!!!!!


এত বড় লেখাটায় মাত্র ১০ নাম্বার ছিলো!!!!!!!!!:)


আমি তো ভেবেছিলাম এক লাখ হবে ।:)



অনেক অনেক শুভেচ্ছা ভাইয়ামনি!!!!!!!!

১৮| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১:০৯

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: শুভ হোক আমাদের নব বর্ষ = শুভ নববর্ষ। :)

সকল ব্লগার বন্ধুদের শুভ নববর্ষ।

১৪ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৮

শায়মা বলেছেন: শুভ নববর্ষ ভাইয়া।

অনেক অনেক শুভকামনা তোমার জন্য।:)

১৯| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১:২০

অপু তানভীর বলেছেন: শুভ নববর্ষ আপু ! প্রথম শুভেচ্ছা জানালাম তোমাকে :) :)

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০৩

শায়মা বলেছেন: শুভ নববর্ষ!!!


অনেক অনেক ভালো কাটুক তোমার নতুন বছরটি। :)


টিয়াপখি, ময়না, শালিক, চড়ুই এ ভরে উঠুক তোমার মন!!!!:)

২০| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৩৩

ভবিষ্যত নেতা আসিফ বলেছেন: এত বড় লেখা... গত বছরের নববর্ষের পর থেকে লেখা শুরু করছিলেন নাকি???????

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০৪

শায়মা বলেছেন: দূর এটা বড় হলেও নিজের পেটের থেকে তো বেশী কথা বের করতে হয়নি ভাইয়া।


এটা হলো নতুন করে পুরান ঘটনা!:)

২১| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ২:১২

তারছেড়া লিমন বলেছেন: শুভ নববর্ষ............।

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০৭

শায়মা বলেছেন: শুভ নববর্ষ ভাইয়া!:)

২২| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ২:২৯

sumon3d বলেছেন:
ইলিশ তো সত্যিই পোড়া আপু। ইসরে!!! তিতা লাগবে। ;)

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০৯

শায়মা বলেছেন: আরে পোড়া কোথায় দেখলে!!!!!!!!!!!!!!!!!


ইলিশগুলা লাউপাতায় মোড়া!!!!!!!!!


ইলিশ পাতুরি!!!!!!!!!!!


নতুন বছরের শুভেচ্ছা ভাইয়া!:)

২৩| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:০৭

মোঃমোজাম হক বলেছেন: " লেগেছে বাঙালীর ঘরে ঘরে একি মাতনদোলা লেগেছে সুরেরই তালে তালে হৃদয় মাতনদোলা. বছর ঘুরে এল আরেক প্রভাতী ফিরে এল সুরেরই মঞ্জুরী পলাশ শিমুল গাছে লেগেছে আগুন এ বুঝি বৈশাখ এলেই শুনি মেলায় যাইরে "

অনেকদিন পর জ্ঞানী পোষ্টে প্লাস দিলাম।শুভ নববর্ষ সায়মাপু :)

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৬

শায়মা বলেছেন: জ্ঞানী পোষ্ট !!!!!!!!!!!!!!!!!!


কি বলো ভাইয়া!!!!!!!!!!!!!!!!!!!!


:P


অনেক অনেক অনেক শুভকামনা তোমার জন্য!!!:)

২৪| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:১৪

মরুবিজয় বলেছেন: এখন বাঙ্গালীর মুক্তি
রাজাকারের ফাসিতেই
জামাত-শিবির নিষিদ্ধেই

শুভ হোক নববর্ষ১৪২০

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৭

শায়মা বলেছেন: রাজাকারমুক্ত বাংলাদেশ, মুক্তিযুদ্ধ অনিঃশেষ!


পহেলা বৈশাখের শ্লোগান সঙ্গীত!:)


অনেক অনেক শুভকামনা ভাইয়া!:)

২৫| ১৪ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:৩৬

ফারিয়া বলেছেন: আপু তোমাকেও শুভ নববর্যের শুভেচ্ছা!

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৮

শায়মা বলেছেন: তোমাকেও তোমাকেও তোমাকেও!!!!!!


অনেক অনেক ভালো থেকো আপুনি!!!!!!!!!!!

অনেক অনেক শুভেচ্ছা!:)

২৬| ১৪ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:৩৯

সায়েদা সোহেলী বলেছেন: লাল ঝুঁটি কাকাতুয়া ধরেছে যে বায়না চাই তার লাল ফিতে চিরুনি আর আয়না :)

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৮

শায়মা বলেছেন: জেদ বড় লাল পেড়ে টিয়ে রঙ শাড়ী চাই
মন ভরা রাগ নিয়ে হলো মন ভারী তাই!!


অনেক অনেক শুভেচ্ছা আপুনি!:)

২৭| ১৪ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:৪১

সায়েদা সোহেলী বলেছেন: আহারে কতকাল যে শাড়ি চুড়ি ফুলের সাথে সাক্ষাৎ নেই :(

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৯

শায়মা বলেছেন: শিঘ্রী বাংলাদেশ চলে আসো আপুনি!!!!!!!!!:)

২৮| ১৪ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৫৩

সেলিম আনোয়ার বলেছেন: শুভনববর্ষ শায়মা আপু শুভসকাল
এসো হে বৈশাখ এসো এসো
তাপস নিশ্বাস বায়ে, মূমুর্ষকে দাও উড়ায়ে ...
বৎসরের আবর্জনা দূর হয়ে যাক যাক যাক !!
এসো এসো...... এসো হে বৈশাখ এসো এসো........



১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩০

শায়মা বলেছেন: মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা
অগ্নিস্নানে সূচী হোক ধরা!!!!!!!!!!!


অনেক অনেক শুভকামনা ভাইয়া!

২৯| ১৪ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:০৮

উঠতি বুদ্ধিজীবী বলেছেন: ইলিশ থাকুক আর নাইবা থাকুক, আজ পহেলা বৈশাখ।

নববর্ষের শুভেচ্ছা আপনাকেও।

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩১

শায়মা বলেছেন: ইলিশ আছে তবে অধরা অধরা ভাব আর কি


তবুও তাতে কি যায় আসে!!!!!!!!!

অধরাকেই এক দুই টুকরা ধরে ফেলেও আজও আছে পহেলা বৈশাখ!:)


অনেক অনেক শুভকামনা ভাইয়া!:)

৩০| ১৪ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫৮

আমিনুর রহমান বলেছেন:

শুভ নববর্ষ!

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩২

শায়মা বলেছেন: শুভ নববর্ষ!:)

৩১| ১৪ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৬

মাহবুবুল আজাদ বলেছেন: শুভ নববর্ষ আপু।

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩২

শায়মা বলেছেন: শুভ নববর্ষ ভাইয়া!!!!!!!!


অনেক অনেক ভালো থেকো!:)

৩২| ১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:১৪

বলাকা মন বলেছেন: শুভ নববর্ষ।

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩৩

শায়মা বলেছেন: শুভ নববর্ষ!:)

৩৩| ১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২২

নীল-দর্পণ বলেছেন: nobo borser suveccha apuni :)

aj/kal kintu tomar sajuguju-ranna-banna post chai :)

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:২৫

শায়মা বলেছেন: ওকে ওকে তাহাই হইবেক!!!!!!!

কেবল মাত্র গান গেয়ে আসলাম! ইলিশ ভাজা খেলাম!!!:)


একটু পরে আবার বের হবো!!!!:)


তোমার পহেলা বৈশাখ পোস্টও চাই নিলুমনি!!:)

৩৪| ১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩৩

মামুন হতভাগা বলেছেন: নব বর্ষের শুভেচ্ছা।ধর্মান্ধতার অন্ধকার যেন আমাদের গ্রাস করতে না পারে,সেই কামনা থাকল। :) :)

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩৫

শায়মা বলেছেন: রাজাকারমুক্ত বাংলাদেশ, মুক্তিযুদ্ধ অনিঃশেষ!


ধর্ম বর্ণ নির্বিশেষে আমরা হব বাঙ্গালী।


অনেক অনেক শুভেচ্ছা ভাইয়া।:)

৩৫| ১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪১

তুতুষার বলেছেন: গত সপ্তাহেও ৩ দিন সকালে পান্তা খাইলাম। আর আজকে পান্তা খাওয়া হইল না।ভাগ্যের নির্মম পরিহাস।

শুভ নববর্ষ আপু।

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৫

শায়মা বলেছেন: ভাইয়া আজকের দুপুরের ভাতে এক বোতল ফ্রিজের পানি ঢেলে দাও।:)

৩৬| ১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৮

পরিবেশ বন্ধু বলেছেন: শুভনববর্ষ
শুভেচ্ছা অনেক

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৬

শায়মা বলেছেন: তোমার জন্যও অনেক অনেক শুভেচ্ছা ভাইয়া।:)

৩৭| ১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:০৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: নতুন বছরে --
কামনা করি আমি গিয়াসলিটন
সুখগুলি খুঁজে পাক আপনার মন । :):)

১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫৬

শায়মা বলেছেন: তোমাকে আর ভাবীজিকে আর পুচ্চিবেবিটাকে অনেক অনেক ভালোবাসা ভাইয়ামনি!:)

৩৮| ১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:০৭

কান্ডারি অথর্ব বলেছেন:

শুভ নববর্ষ। আপু ভাল থেক।তোমার জন্য শুভ কামনা অনেক। পোস্টটি মন ছুঁয়ে গেল। :)

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৪৬

শায়মা বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা ভাইয়া!!!

ভালো থেকো অনেক অনেক!!!

৩৯| ১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪০

একজন আরমান বলেছেন:
শুভ নববর্ষ আপু। :)

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৪৬

শায়মা বলেছেন: শুভ নববর্ষ ভাইয়া!!!:)

৪০| ১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৮

অন্তরন্তর বলেছেন:
শুভ নববর্ষ ।

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৪৭

শায়মা বলেছেন: অনেক অনেক শুভকামনা ভাইয়া!!!

৪১| ১৪ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১০

িনহাজ রিমন বলেছেন: সেই দিন কি বেশি দূরে, ইলিশ মামা থাকবে যেদিন কেবলই জাদুঘরে!!! ভাগিনা বিড়াল যাবে শাহবাগ , ঢুকবে জাদুঘর, মাটির তৈরি ইলিশ মামা কে করবে সে আদর!!!

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:০৬

শায়মা বলেছেন: তখন না হয় যাবো মোরা ইলিশ যাদুঘরে
বিড়াল মামা ঘন্টা গলায় বসবে পথের ধারে
প্লাস্টিক ফুল গোলাপ বেলি দুলবে বেণীর পরে
লাল নীল রঙ স্বপ্ন ঘুমাক রুপকথাদের ঘরে।

৪২| ১৪ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১২

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: পান্তা আমি খাইনা, ইলিশ মাছ পাই না
এক পিস যদি পাই-
অমনি ধরে ঘাপুস ঘুপুস খাই। (নতুন সংস্করণ)

চমৎকার লেখা। অনেক কিছু জানলাম। 'হিমু' এক দুর্ঘটনায় মারা যান। হাতি করে যুদ্ধক্ষেত্রে যুদ্ধ চলা কালে হঠাৎ একটা বর্শা তার চোখে বিদ্ধ হয়, আর মারা যান। নয়তো আকবরের পানি পথের যুদ্ধ জয় করা স্বপ্নই থেকে যেত। তবে বঙ্গাব্দের কী হতো? মানে আদৌ বঙ্গাব্দ হতো কিনা সন্দেহ!

চায়নায় বর্ষ বরণ উৎসবও খুব ধুমধাম করে হয়। একবার একটা এল, সি র টাকা তাড়াতাড়ি ছাড় করাতে হয়েছিলো। কারন চায়নায় বর্ষবরণ চলে ১৫ দিন ব্যাপী। কি যন্ত্রণা! আবার বর্ষ গুলোও মজাদার। যেমন মোরগ বছর, হাতি বছর হাঃ হাঃ হাঃ

ধন্যবাদ আপি। :) :) :) আজ বাসাতেই ছিলাম, বের হয়নি কোথায়ও। আমি কী বুড়ো হয়ে যাচ্ছি!

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:০৯

শায়মা বলেছেন: হায় হায় ভগ্যিস হিমুর চোখে বর্শা বিঁধেছিলো!!!


নয়তো কি আর কোনোদিন আমার এসো হে বৈশাখ গাওয়া হতো?:(



আর যাই বলো আমাদেরও চাইনিজদের মত হাতী, ঘোড়া, সাত সমুদ্দুর বছর হলে মন্দ হতোনা।:)

শুভ নববর্ষ ভাইয়া!:)

৪৩| ১৪ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৪

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: ও আসল কথা বলতে তো ভুলেই গেছি, শুভ নববর্ষ-১৪২০।

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:১৪

শায়মা বলেছেন: শুভ নববর্ষ ভাইয়া!!!!!:)


১৪২০ হয়ে উঠুক তোমার জন্য আনন্দময় আর সাফল্যমন্ডিত!:)

৪৪| ১৪ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৮

বটবৃক্ষ~ বলেছেন: শুভ নববর্ষ আপ্পি!!~~~~~
:)
:)
:)
তোমার জন্যে পলাশ ফুলের শুভেচ্ছা...

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:১৯

শায়মা বলেছেন: শুভ নববর্ষ ভাইয়া!!!!!!!!


তোমার জন্য এখন আমার শিমুল ফুল খুঁজতে হবে!!:)

৪৫| ১৪ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১৯

ঘুড্ডির পাইলট বলেছেন: উহু ! মড়িচ পিয়াজের ছবি নাই মাইনাচ ।

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৩

শায়মা বলেছেন: ওকে ওকে একটু পরেই মরিচ পেঁয়াজ কেটে ছবি তুলে দিচ্ছি!!!


তোমাকে মরিচ পেঁয়াজের শুভেচ্ছা ভাইয়া।:)

৪৬| ১৪ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৪২

অদ্বিতীয়া আমি বলেছেন: শুভ নববর্ষ আপু । কেমন আছ ?
নীলু আপুর মত আমিও তোমার সাজুগুজু আর রান্নার পোস্ট চাই । :)

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৬

শায়মা বলেছেন: শুভ নববর্ষ আপুনি!!!!!!!!!!


আমি ভালো আছি।:)



ওকে ওকে তাহাই হইবেক!

মানে সাজুগুজু পোস্ট!:)

৪৭| ১৪ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:০০

আশিক মাসুম বলেছেন: +++

ধন্যবাদ আপনাকে।

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৪১

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!:)

৪৮| ১৪ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:১৩

আশিক মাসুম বলেছেন: নব বর্ষের শুভেচ্ছা =p~ :P :P ;)

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৪

শায়মা বলেছেন: তোমার জন্যও নব বর্ষের অনেক অনেক শুভেচ্ছা রইলো।

৪৯| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৭

রাতুল_শাহ বলেছেন:
পান্তা-পেয়াজ আর শুকনো পোড়া মরিচের বৈশাখী শুভেচ্ছা।

শুভ নববর্ষ।

আপনার আজকে কেমন কাটলো জি?

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৫৯

শায়মা বলেছেন: এমন কাটা কেটেছে যে এখন ঘুম পাচ্ছে!:(

সেই সাত সকাল থেকে এত ধকল সহ্য হয়?:( :(

৫০| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:০৩

রাতুল_শাহ বলেছেন: তাহলে বর্ষবরণ ভালভাবে কেটেছে.......

যাহোক ইলিশ মাছের পাতুরি কি শেষ?

১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:১০

শায়মা বলেছেন: খুবই ভালোভাবে!


কাল সকালে আবার স্কুলে!!!


আমি গেছি।


যাইহোক পাতুরি কি রাখা যায়?


সেটা ওয়ান টাইম ফুড মানে একবারেই খেতে হয় গরম গরম!!!


মানে পুনরায় গরম করে খাওয়ার নিয়ম নাই।:(

৫১| ১৫ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৫৪

বটবৃক্ষ~ বলেছেন: উম!!! হবেনা!:(:(
তুমিও আর সবার মতো আমাকে ভাইয়া বানিয়ে দিলে?? এই দুঃখ আমি কই থোবো!! কও???? :(:(:( :'(

আমার শিমুল না, কাঠালচাঁপা লাগবে.....:):)

১৫ ই এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩৫

শায়মা বলেছেন: হায় হায় আর ভুল হবেনা মহীরুহ আপু!

তোমার জন্য কাঁঠালচাপার মালা আনছি!:)

৫২| ১৫ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৫৬

বটবৃক্ষ~ বলেছেন: উফফ!! আসল কথাই বলতে ভুলে গেসি!!
ভাইয়া না!আমি আপুনি বুঝলা??? :)

১৫ ই এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩৬

শায়মা বলেছেন: বুঝে গেছি আপুনি! :)


নো মোর ভুল!:)

৫৩| ১৫ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:৫৭

এম হুসাইন বলেছেন: শুভ নববর্ষ আপু।


ভালো থাকুন, নিরন্তর।
শুভকামনা।

১৫ ই এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩৭

শায়মা বলেছেন: শুভ নববর্ষ ভাইয়া!

অনেক অনেক শুভকামনা!

৫৪| ১৫ ই এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: শুভসকাল শায়মা আপু।কেমন কাটলো নববর্ষ।

১৫ ই এপ্রিল, ২০১৩ ভোর ৬:৩৯

শায়মা বলেছেন: শুভসকাল ভাইয়া!
নববর্ষ কেটেছে অনেক অনেক আনন্দে!

৫৫| ১৫ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩৮

s r jony বলেছেন:















বাংগালি কন্যা সাজে নববর্ষে
বাসন্তি শাড়ি পরে খোপায় ফুল গুজে,
রিনিঝিনি মল বাজে খঞ্জনীর সুরে
বাউলিয়া নাক ফুল দেখ গঞ্জে হাটে।
এমন দিনে পাগলা হাওয়ায় চল ঘুরি,
বট বৃক্ষ ছায়ার তলে গান শুনি।
করি সবাই মিলে রঙ ছোড়া ছুড়ি,
এমন দিনে ভালবেসে চলো মরি।

আয় আয় আয়রে আয় আবার সবাই মেলায় যাই,
আয় আয় আয়রে আয় উৎসবে মাতি সবাই

১৫ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫৯

শায়মা বলেছেন: কমেন্টে অনেক অনেক ভালোলাগা!

শুভ নববর্ষ ভাইয়া!:)

৫৬| ১৫ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:১২

রাইসুল সাগর বলেছেন: শুভ নব বর্ষ আপু। কেমন আছো? পোষ্টে +। শুভকামনা যেনো। ভালো থেকো।

১৫ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৪৪

শায়মা বলেছেন: ভালো আছি ভাইয়া!


শুভ নববর্ষ!:)

৫৭| ১৫ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৩

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: সোজা প্রিয়তে নিলাম আপু। আর আপনার দারুন লেখার সাথে আমার একটা নিরস টাইপের লেখা ট্যাগ করে দিলাম।
Click This Link

১৫ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৯

শায়মা বলেছেন: কেমন আছো ভাইয়া?


অনেক অনেক শুভেচ্ছা!:)

৫৮| ১৫ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৯

বুমবুম বলেছেন: আইচি :D :D :D :D :D :D B-) B-) B-) B-) B-) :#) :#) :#) :#) :#)

১৫ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:০০

শায়মা বলেছেন: বুমবুমভাইয়া!!!


কেমন আছো?

৫৯| ১৫ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৪

স্নিগ্ধ শোভন বলেছেন: ২৯তম ভালোলাগা নিবেন আপু।

নতুন বছর কাটুক অনাবিল আনন্দে ।

ভালো থাকুন নিরন্তর!!!!

১৫ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:০১

শায়মা বলেছেন: অনেক অনেক শুভকামনা ভাইয়া!:)

৬০| ১৫ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩৯

শ।মসীর বলেছেন: শুভ নববর্ষ ,শুভকামনা .

১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:১৬

শায়মা বলেছেন: অনেক অনেক শুভকামনা ভাইয়া!:)

৬১| ১৫ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৪০

ইখতামিন বলেছেন:
শুভ নববর্ষ আপু...
৩০তম ভালো লাগা

১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:২২

শায়মা বলেছেন: থ্যাংক ইউ থ্যাংক ইউ!

অনেক অনেক শুভকামনা!:)

৬২| ১৫ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৫১

তুমি আমার সারাবেলা বলেছেন: শুভ নববর্ষ

১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৩১

শায়মা বলেছেন: শুভ নববর্ষ!:)

৬৩| ১৫ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:২১

তুতুষার বলেছেন: কমেন্টগুলোর এই অবস্থা কেন?

আবার মোট কমেন্ট ১২১ টি। অথচ এইটা ১১৩ নং। B:-)

১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৪৮

শায়মা বলেছেন: ভুত ধরেছে মনে হয়!:(

৬৪| ১৫ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৭

মুনসী১৬১২ বলেছেন: শুভ নববর্ষ

১৬ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:০৮

শায়মা বলেছেন: শুভ নববর্ষ ভাইয়া!:)

৬৫| ১৫ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৪৭

অনীনদিতা বলেছেন: শুভ নববর্ষ ।তোমার জন্য শুভ কামনা।
মন ছুঁয়ে গেল আপু.......।

১৬ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:০৯

শায়মা বলেছেন: শুভ নববর্ষ অনিমনি!

অনেক অনেক ভালোবাসা!

৬৬| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৫১

যুবায়ের বলেছেন: শুভ নববর্ষ ১৪২০ এর শুভেচ্ছা নিবেন আপু।

১৬ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৭

শায়মা বলেছেন: তোমার জন্যও অনেক অনেক শুভেচ্ছা ভাইয়া!:)

৬৭| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৫৬

দায়িত্ববান নাগরিক বলেছেন: পরপর কয়েকটা নববর্ষ আমার কাছে শুধুই ছবি। কিন্তু খুব ভালো লাগে দেখতে।

অনেক ভালো লাগলো আপু।

নববর্ষের শুভেচ্ছা।

১৬ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫০

শায়মা বলেছেন: নতুন বছর ভালো কাটুক অনেক অনেক ভাইয়া।

৬৮| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:২৫

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: সময় নিয়ে পড়তে হবে! তবে দারুণ পোস্ট হয়েছে বুঝতেই পারছি। শোকেসিত করলাম! শুভ নববর্ষ!

১৬ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৯

শায়মা বলেছেন: কতদিন পর তোমাকে দেখছি ভাইয়া।


কেমন আছো???



অনেক অনেক শুভকামনা।:)

৬৯| ১৬ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪০

এস.কে.ফয়সাল আলম বলেছেন: চমৎকার এবং তথ্যে ভরপুর একটা পোষ্ট।
চরম অশান্ত পরিবেশের মধ্যে একটুখানি প্রশান্তির পরশ পেলাম এমন লেখাটি পড়ে।
......................................
শুভ নববর্ষ প্রিয় এ্যাঞ্জেলিকা আপু।

১৬ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০০

শায়মা বলেছেন: প্রিয় ভাইয়া



অনেক অনেক অনেক শুভকামনা!:)

৭০| ১৬ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩১

স্পাইসিস্পাই001 বলেছেন: চমৎকার ....... +++++

নতুন বছর ভাল কাটুক .... শুভকামনা রইলো আপু...।

ধন্যবাদ .... ভাল থাকবেন... :)

১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৩

শায়মা বলেছেন: অনেক অনেক শুভকামনা!!!!!!!


নতুন বছর অনেক অনেক শুভ হোক।

৭১| ১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৪০

শুকনোপাতা০০৭ বলেছেন: চমৎকার পোষ্ট...অনেক সুন্দর হয়েছে আপু :)

১৬ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৪৪

শায়মা বলেছেন: শুভ নববর্ষ আপুনি!:)

৭২| ১৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:২৪

তুমি আমার সারাবেলা বলেছেন: এইসবে কাজ হবে না বলে মনে হয়। B-))

১৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২২

শায়মা বলেছেন: তাই নাকি!

৭৩| ১৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪২

শাহজাহান মুনির বলেছেন: শুভ নববর্ষ আপু।

১৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:২৪

শায়মা বলেছেন: শুভ নববর্ষ!


অনেক অনেক শুভকামনা ভাইয়া!

৭৪| ১৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:০৪

চাচামিঞা বলেছেন: শুভ নববর্ষ।
নববর্ষের দিন আপনার সাথে দেখা হলো......ডাক দিলাম....খুব ভাব নিলেন। বুড়া হইসি দেইখা কি একটু হাই-হেলোও বলা যাইবো না?

১৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৪

শায়মা বলেছেন: ওহো ভাইয়া


:(


শুনতে পাইনিতো!:(

৭৫| ১৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫১

আমি সাজিদ বলেছেন: aaaaaaaaaaapppppppppppppppppiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiii



kemon acho???????????????????


poste plus......... :) :)

১৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৭

শায়মা বলেছেন: ভালো আছি!


শুভ নববর্ষ পিচ্চুভাইয়া!:)

৭৬| ১৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৯

আরজু পনি বলেছেন:

শুভ নববর্ষ শায়মা।
অনেক ভালো লাগা রইল।।

১৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৪৩

শায়মা বলেছেন: শুভ নববর্ষ আপুনি!!!!!!!!!!:)

৭৭| ১৭ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১০

এসএমফারুক৮৮ বলেছেন: শুভ নববর্ষ শায়মা আপু।

ভাল থাকুন সব সময়।

১৭ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৩৯

শায়মা বলেছেন: শুভ নববর্ষ ভাইয়া!:)

৭৮| ১৭ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:৩৩

শান্তা273 বলেছেন: শুভ নববর্ষ আপু।
নতুন বছরে আপনার সকল প্রত্যাশা গুলো প্রাপ্তিতে রুপ নিক।
ভালো থাকুন সবসময়।
শুভ কামনা।

১৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২০

শায়মা বলেছেন: শুভ নববর্ষ আপুনি!!!!!!!!:)

৭৯| ১৭ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৭

রাতুল_শাহ বলেছেন: হালখাতার দাওয়াত কেউ দেয় নাই আপু?

১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:২৫

শায়মা বলেছেন: দিয়েছে তো !!!!!!!!!!!

গীতান্জলী জুয়েলার্স, আপন জুয়েলার্স, শপার্স ওয়ার্ল্ড আরো কত কত!!!!!:)

শপার্স ওয়ার্ল্ড ফুচকা খাইয়েছে।:)

৮০| ১৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৫৫

জুন বলেছেন: শাড়িটা কি বিবিয়ানার না শপার্স ওয়ার্ল্ডের শায়মা দারুনতো ।
সাথে বৈশাখের ইতিহাস উপরি পাওনা :)
+

১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:২৮

শায়মা বলেছেন: আপুনি এবারের শাড়ি না এটা!!!!!!!!!!!!

৪ বছর আগের শাড়ি।


বিবিয়ানা শপার্স কারোরই না।

শাড়িটা আমি সা্রটিন ফিতা দিয়ে ফুল করে করে আমার গোলাপ শাড়ি বানিয়েছি নিজের হাতে।:)

শাড়িটার নাম দিয়েছি আমি আঁচল ভরা ফুল:)

৮১| ১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৮

মুনসী১৬১২ বলেছেন: শ্যাম্পু পরামর্শ দিও তো শ্যাম্পু পরামর্শ দিও তো

১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৩১

শায়মা বলেছেন: ওকে ওকে কি পরামর্শ দিতে হবে দেখে আসি আগে!:)

৮২| ১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: নববর্ষের অনেক শুভেচ্ছা আপু।

বাংলা মাসের নামকরন গুলো ঠিক জানতাম না। :)

১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:২৯

শায়মা বলেছেন: তোমাকেও অনেক অনেক শুভেচ্ছা !!!!!!!!:)

৮৩| ১৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:২০

জেমস বন্ড বলেছেন: শুভ নববর্ষ আপু :( :P

১৯ শে এপ্রিল, ২০১৩ ভোর ৬:৫০

শায়মা বলেছেন: শুভ নবববর্ষ ভাইয়া!:)

৮৪| ১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ৭:০০

সেলিম আনোয়ার বলেছেন: শুভসকাল।

২১ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৭

শায়মা বলেছেন: শুভ দুপুর !!!!!:)


কেমন আছো ভাইয়া???

৮৫| ১৯ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৯

বড় বিলাই বলেছেন: কী কী যেন ভর্তা-পাতুরি রান্না করেছেন দেখলাম, টুপটাপ খেয়ে নিলাম কিন্তু।

২১ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৯

শায়মা বলেছেন: আপুনি!!!!!!!!!!!!!!!!!


কেমন আছো??????????


কত্তদিন পরে আসলে!!!!


অনেক অনেক শুভকামনা!!!!:)

৮৬| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২০

মৃত্যুঞ্জয় বলেছেন: শুভ নববর্ষ আপি? অনেকদিন পর ঢুকলাম, নেট সমস্যা ছিল, তাই বাসি নববর্ষের শুভেচ্ছা নাও :)



সুন্দর পোষ্ট :)

২১ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫১

শায়মা বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা ভাইয়া।:) :) :)

৮৭| ১৯ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:২৭

তাসজিদ বলেছেন: নববর্ষের আলোতে জ্বলে পুড়ে যাক সব অন্যায়।

আলো তার যাবতিও শুভ্রতা নিয়ে হাজির হোক।

শুদ্ধ হোক আমার এ পৃথিবী।

২১ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৩

শায়মা বলেছেন: তোমার পৃ্থিবী শুদ্ধ হোক আর তোমার জন্য অনেক অনেক শুভকামনা।:)

৮৮| ২০ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:৪৪

মুরাদ আহমেদ ১ বলেছেন: আপু কেমন আছ ???? অনেক ভাল লাগলো তোমার বৈশাখী আয়োজন.......

২১ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৫

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!


কেমন আছো???


অনেকদিন পর দেখলাম তোমাকে।


অনেক অনেক শুভকামনা।:)

৮৯| ২১ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৯

অদৃশ্য বলেছেন:



শুভেচ্ছা

বরাবরের মতোই অত্যন্ত চমৎকার পোষ্ট... ডালার পিঠা.. মলা.. নাড়ু নিজেই সব খেয়েছিলেন নাকি অন্যকেও দিয়েছিলেন...
আর আমিতো ৭/৮ দিন পর ওগুলোর ভাগ পাবার আশাই করতে পারিনা...

শুভকামনা...


২১ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৬

শায়মা বলেছেন: না না নিজে নিজে খাইনি ভাইয়া।


অন্যকেও দিয়েছি তোমার জন্যও রেখেছি।:)



অনেক অনেক শুভকামনা ভাইয়া।:)

৯০| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১০:৩৬

সেলিম আনোয়ার বলেছেন: প্রচন্ড কষ্ট পেলাম মনে
ভালবাসার সাজা পেলাম প্রেম নিবেদনে
মনটা ভেঙে গেল প্রচন্ড অভিমানে
সে ছিল মরিচীকা মরুভূমিতে জলছাপ আনে।

২২ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৪১

শায়মা বলেছেন: আহারে ভাইয়া


এইটা কি নতুন কবিতা?


কবিতা অনেক ভালো হয়েছে ভাইয়ামনি।:)

৯১| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১১:৪৮

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: আজি বাংলাদেশের হৃদয় হতে কখন আপনি, তুমি এই অপরুপ রুপে বাহির হলে জননী....ওগো মা...

নতুন বছর সবটুকুই যেন ভালো হয় আকালের সময়..

আপু অনেক কিছু জানলাম... ধন্যবাদ...

২২ শে এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১০

শায়মা বলেছেন: তোমার জন্য অনেক অনেক শুভেচ্ছা আর এক রাশ ভালোবাসা ভাইয়া।

৯২| ২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪২

রিভানুলো বলেছেন: এসো হে বৈশাখ এসো এসো :)

২৩ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫০

শায়মা বলেছেন: তাপস নিশ্বাস বায়ে মুমুর্ষরে দাও উড়ায়ে!!!!!!:)


শুভকামনা ভাইয়া।:)

৯৩| ২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫৯

পরিবেশ বন্ধু বলেছেন: পাঠকের মন জয় করা পোষ্ট
ধন্যবাদ সায়মা

২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৪

শায়মা বলেছেন: তোমাকেও ধন্যবাদ ভাইয়া।


অনেক ভালো থেকো।:)

২৩ শে এপ্রিল, ২০১৩ দুপুর ২:২৫

শায়মা বলেছেন: ভাইয়া মন্তব্যটা মুছে দিলাম!!!!!!!!!!!!!


তবে স কে বুঝলাম না। :(

২৩ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৩

শায়মা বলেছেন: হা হা ভাইয়া পরের মন্তব্যটাও ডিলিট করলাম।



:P


৯৪| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ৯:১০

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
আপনি অনেক জ্ঞানী, সবার ভালবাসাও পান। কেমন আছেন?

২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:২০

শায়মা বলেছেন: আমি অনেক জ্ঞানী নাকি!


একটু একটু জ্ঞানী স্বর্ণামনি।


আর সবার ভালোবাসা কি পাওয়া যায় নাকি!!!!


অনেকের ভালোবাসা পাই। আমিও অনেককেই ভালোবাসি।

আর আমি কেমন আছি???


অনেক ভালো ছিলাম। ফূর্তিতে ছিলাম।

হঠাৎ সব ভালোথাকা ভালো লাগা থমকে গেছে। সাভারের মানুষগুলোকে টিভিতে দেখেই নিশ্বাস বন্ধ হয়ে আসছে। নীরব নিথর মেহেদী লাগানো হাত, ছোট্ট কোমল নিস্পাপ পায়ের পাতা। হাতের চিকন সোনার বালা। সব শখ, সাধ, ভালোলাগা ভালোবাসার এমন অকাল নিশ্বেষ।

৯৫| ২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:১৬

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
অফটপিকঃ এঙ্গার মেনেজমেন্টের অব্যর্থ উপায় জানতে চাই। আমি শতাধিকবার চেষ্টা করেছি, হয় না। মাঝে মাঝে মনে হয় ব্রেইনটাই চুরমার হয়ে যাবে।

২৬ শে এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৫

শায়মা বলেছেন: কোনো কোনো মানুষ বলে আমি চরম ধৈর্য্যের অধিকারী, আমি নাকি চরম দুঃসময়েও হাসিমুখে থাকতে জানি। আমার মন নাকি ভালোবাসায় টলোমলো। ভীষন আবেগী, দুঃখবিলাসীও। আবার কেউ কেউ বলে আমার মত বদরাগী পাগল নাকি এই দুনিয়ায় নেই।:(

আমি নাকি প্রতিহিংসা পরায়ন, জেদী, পাগল, সুবিধাবাদী যাচ্ছেতাই। :( :( :( আবার ঢঙ্গী, নেকী, আল্লাদ দেখানোও।:( :( :(


যে যাই বলুক সবগুলোই আমার ঠিকঠিক মনে হয় কেনো যেন। আসলেই আমি এসবের সবগুলোই। তবে এটাই সত্যি এ্যাঙ্গার ম্যানাজমেন্ট সম্ভব। ইচ্ছা করলেই তা সম্ভব হয়। তবে দরকার একটু প্রাকটিস আর কাউন্সেলিং।:P

আর তুমি শতবারে পারো নাই তাই বলে যে পারবেনা সেটা আমি মরে গেলেও বিশ্বাস করিনা । আমার ধারনা এ্যাঙ্গার ম্যানাজমেন্ট আমার এই ব্লগে দেখা সকল মানুষের মাঝে তোমার মধ্যেই একমাত্র তা সম্ভব। এখনও ছোট আছো তো তাই ভাবছো পারো নাই।


তবে তুমিই পারবে।

কথায় আছে একবার না পারিলে দেখো শতবার.....

আমার মনের কথা একবার না পারিলে দেখো কোটিবার। পারতেই হবে।:)


স্বর্নামনি আসলেই আমার অনেক অনেক মন খারাপ। টিভির দিকে তাকাবোনা ভাবলেও বার বার দেখে ফেলি আর নিশ্বাস বন্ধ হয়ে যায়।

৯৬| ২৮ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: অতপর একদিন তাকে সত্যি ভালবেসেছিলাম।
তারপর যা হবার তাই হলো...
প্রত্যাখাত হলাম
তারপর আমার প্রচন্ড অভিমান হলো
প্রেমকেই নির্বাসন দিলাম।

২৮ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫১

শায়মা বলেছেন: বাহ ভালোই তো ভাইয়া।


নির্বাসিত প্রেম নামে একটা কবিতা লিখে ফেলো।:)

৯৭| ০১ লা মে, ২০১৩ সকাল ১০:৩২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেক আগে মোবাইলে পড়া । মনে হয় কমেন্টও করেছিলাম ।
আবারো পরলাম ।
সময়োপযোগী , পরিশ্রমী ও তথ্যবহুল পোস্টের জন্য লেখিকাকে অভিনন্দন ।

০১ লা মে, ২০১৩ সকাল ১১:১৪

শায়মা বলেছেন: তোমাকেও ধন্যবাদ ভাইয়া।


আর নতুন বছরের শুভেচ্ছা।


যদিও নতুন বছরটা শুরুই হয়েছে অশুভ সংবাদগুলো দিয়ে।:(



তবুও সব অশুভ কেটে যাক।


ভালো থাকুক সবাই।

৯৮| ০১ লা মে, ২০১৩ সকাল ১১:২৯

সাজিদ এহসান বলেছেন: শুভসকাল শায়মা আপু, ভালই কাটলো নববর্ষ।
পোস্ট পড়ে ভাল লাগা জানিয়ে গেলাম ।

:)

০১ লা মে, ২০১৩ সকাল ১১:৩৭

শায়মা বলেছেন: নানা রকম প্রতিকুলতার মাঝে আমার নববর্ষও ভালো কেটেছিলো।


কিন্তু হঠাৎ সেই ভালো লাগার ধস নামলো .......



এই মন খারাপের গুমোট আবহাওয়া কাটবে কবে জানিনা ।


ভালো থেকো ভাইয়া সব কিছুর পরেও।

৯৯| ০৮ ই মে, ২০১৩ সকাল ৭:১৭

দেহঘড়ির মিস্তিরি বলেছেন: এই পোষ্ট পড়ে , শুভ নববর্ষ না জানিয়ে চলে গেলে পাপা হবার সমুহ সম্ভাবনা আছে ,যতই দেরি হোক না কেন , বর্ষ তো আর এক দিনের না :-P :-P "শুভ নববর্ষ"

২৬ শে মে, ২০১৩ সকাল ৯:২১

শায়মা বলেছেন: শুভ নববর্ষ ভাইয়া।:)

১০০| ১৪ ই মে, ২০১৩ রাত ১:৫৪

হানিফ রাশেদীন বলেছেন: কী খবর? সবকিছু? ভালো?

২৬ শে মে, ২০১৩ সকাল ৯:২২

শায়মা বলেছেন: রাশেদীনভাইয়া সবকিছু ভালো না।:(

১০১| ১৯ শে মে, ২০১৩ রাত ৯:০৮

শাহেদ খান বলেছেন: চমৎকার রঙ্গীন ঝলমলে পোস্ট, শায়মা'পু !

যদিও অনেক দেরীতে আসলাম, তবু নতুন বছরের শুভেচ্ছা ! (বছরে ১২টা মাসের মধ্যে ১১টা মাস এখনও বাকী ! তাই বছরটা এখনও মোটামুটি নতুনই আছে বলে মনে করি ! #:-S 8-| )

২৬ শে মে, ২০১৩ সকাল ৯:২৩

শায়মা বলেছেন: আমার কাছে বছরের প্রতিটি দিন নতুন!:)

সূর্য্য যখন ওঠে তখনই নতুন নতুন নতুন!:) :) :)

১০২| ২৩ শে মে, ২০১৩ রাত ১০:৫২

রাতুল_শাহ বলেছেন: অনেকদিন পর দেখিলাম,
কেমন আছেন?

২৬ শে মে, ২০১৩ সকাল ৯:২৩

শায়মা বলেছেন: খারাপ আছি!:( :( :(

১০৩| ২৬ শে মে, ২০১৩ রাত ১২:২৫

আরজু পনি বলেছেন:

যার উপস্থিতিতে সামহোয়ারইন ব্লগে প্রাণের ছোঁয়া লাগে তাকে যে ইদানিং বড্ড দেখছি না!!!

মাস পেরিয়ে যায়...নতুন পোস্টের দেখা নেই!!!!

হ্যালো........................
শায়মা.......................???

২৬ শে মে, ২০১৩ সকাল ৯:৩৩

শায়মা বলেছেন: :P

:P

:P

আপুনি আমি কমেন্ট করতে পারছিলাম না কেনো যেনো।:(



আর তাছাড়া অনেক অনেক ঝামেলাই ছিলাম ....
স্টিল আছি!!!:(


ব্লগর ব্লগরের সময় কমে গেছে লাইফে।:(

১০৪| ২৬ শে মে, ২০১৩ সকাল ৭:৪২

সেলিম আনোয়ার বলেছেন: শায়মা আপুর আগমন শুভেচ্ছা স্বাগতম ।

২৬ শে মে, ২০১৩ সকাল ৯:৩৪

শায়মা বলেছেন: :) :) :)

থ্যাংক ইউ

১০৫| ২৬ শে মে, ২০১৩ বিকাল ৫:৩৫

অদ্বিতীয়া আমি বলেছেন: তাই তো বলি , শায়মা আপুর কি হল। আপুকে ব্লগে দেখি ই না

ঝামেলা কাটিয়ে আবার ব্লগে ফিরে এস আপু ।

২৬ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:৩৩

শায়মা বলেছেন: ওকে আপুনি !!!!


তাই হবে.......

মুছে যাক ঝামেলা ঘুচে যাক টামেলা ....
তাড়াতাড়ি ফিরে আসি লিখি মেলা মেলা।:P

১০৬| ২৬ শে মে, ২০১৩ রাত ৯:৪৭

সায়েম মুন বলেছেন: অনেক দিন তোমাকে দেখিনা। তাই সার্চ করতেছিলাম। কিন্তু কোথাও কোন সারাশব্দ নেই। তোমার ব্লগে এসে দেখি দীর্ঘ এক মাস বিরতির পর দিব্যি কমেন্টের জবাব দিচ্ছো। এখন বলো দিনকাল ভাল যাচ্ছে তো। /:)

২৭ শে মে, ২০১৩ দুপুর ১:৩২

শায়মা বলেছেন: দিনকাল খারাপ যাচ্ছে মানে ঝামেলার উপর ঝামেলায়।:(


তাই সাড়াশব্দ থেমে গেছে।::( :( :(



তুমি কেমন আছো পিচকাভাইয়া???:)

১০৭| ২৭ শে মে, ২০১৩ বিকাল ৪:২৯

সায়েম মুন বলেছেন: ভাল আছি বিউটি আপি। ভাল থেকো। ঝামেলা কেটে যাক তাড়াতাড়ি। আবার এখানে সরব হয়ে উঠো।

২৭ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:২১

শায়মা বলেছেন: ওকে আত্তা আত্তা আত্তা পিচকিভাইয়া!!!!:) :) :)



১০৮| ২৭ শে মে, ২০১৩ রাত ৯:০৯

সেলিম আনোয়ার বলেছেন: বৃষ্টির আগমনে তোমায় খুজে পাই
বরষার ঝিরি ঝিরি হওয়ায়
নেবু ফুলের মিষ্টি গন্ধে
পদ্ম পাতার টলমল জল
ও কি তোমর ছল
বরষার নব জল
দেয়ার ডাকে ময়ূরী নাচে
সেই নাচে ময়ূর আসে
ভাসে প্রেম প্রেম ভাসে
বৃষ্টি বিলাসে
ঝড়ো হাওয়ায়
দুল ওঠেছে বাগান বিলাসে ।

২৮ শে মে, ২০১৩ দুপুর ১:৫৫

শায়মা বলেছেন: সুন্দর কাব্য ভাইয়া!!!!:)

১০৯| ২৮ শে মে, ২০১৩ দুপুর ১২:০০

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: কেমন আছে আপুনি !!! আমি ব্লগে অনিয়মিত ,,, অনেক দিন তোমার লেখা পড়া হয় না,,,,,,,,,তোমার ব্লগ পাড়ায় এসে দেখি তুমিও অনিয়মিত,,,,,,,,,,,ভাল থাক আপু

২৮ শে মে, ২০১৩ দুপুর ১:৫৮

শায়মা বলেছেন: অনেক ঝামেলায় আছি আপু!!!:(


তাই একটু অনিয়মিত হয়ে পড়েছি।


তবে তুমি একটা মজার পোস্ট দেখতে পারো।

Click This Link


:):):)

১১০| ২৮ শে মে, ২০১৩ বিকাল ৪:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: অপসরা অপসরা তোমার প্রেমে দিশেহারা
অপসরা অপসরা তোমার জন্যে পাগলপারা



এটা প্রেম না কবিতা

২৮ শে মে, ২০১৩ বিকাল ৫:৪১

শায়মা বলেছেন: যাক বাবা তাও কবিতা।


১১১| ২৯ শে মে, ২০১৩ রাত ১০:১১

চানাচুর বলেছেন: kemon acho Shayma apu? :-/

০৫ ই জুন, ২০১৩ রাত ১১:৩০

শায়মা বলেছেন: ভালো আছি চানাচুরমনি!:)

১১২| ১০ ই জুন, ২০১৩ দুপুর ১২:৩৬

হাসি .. বলেছেন: :)

১০ ই জুন, ২০১৩ দুপুর ১:২১

শায়মা বলেছেন: :) :)

১১৩| ১৭ ই জুন, ২০১৩ রাত ১১:০৪

ফাহিম আহমদ বলেছেন: আপু আমাকে ফেবুতে ব্লক মারলে

২৪ শে জুন, ২০১৩ বিকাল ৩:১৫

শায়মা বলেছেন: না!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!


আমার ফেবুর কি যেন হইসিলো আমি নিজেই জানিনা। বাট কাউকে ব্লক মারিনিতো!!!!!!!!!!


আর তোমাকে কি আমি ব্লক করতে পারি ভাইয়া!!!!!!!!!!!:(

১১৪| ২৬ শে জুন, ২০১৩ দুপুর ২:৫৮

~মাইনাচ~ বলেছেন: পোষ্ট নেই কেন?

২৬ শে জুন, ২০১৩ বিকাল ৩:১৫

শায়মা বলেছেন: :(


:(


:(


এমনি এমনি

১১৫| ২৭ শে জুন, ২০১৩ রাত ১০:৪৬

সেলিম আনোয়ার বলেছেন: নতুন একটা কবিতা লিখেছি পাঠের দাওয়াত।

০৪ ঠা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৩০

শায়মা বলেছেন: ওকে।:) :) :)


থ্যাংক ইউ!!!:) :) :)

১১৬| ২৭ শে জুন, ২০১৩ রাত ১১:৪০

তুমি আমার সারাবেলা বলেছেন: X((

০৪ ঠা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৩০

শায়মা বলেছেন: এইটা আবার কি !!!


:( :( :(

১১৭| ০৬ ই জুলাই, ২০১৩ সকাল ৭:১৩

প্রত্যাবর্তন@ বলেছেন: ++++++++

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৪৭

শায়মা বলেছেন: :)

১১৮| ০৬ ই জুলাই, ২০১৩ সকাল ৭:১৪

প্রত্যাবর্তন@ বলেছেন: ++++++++

০৯ ই জুলাই, ২০১৩ রাত ১০:৫৯

শায়মা বলেছেন: থ্যাংক ইউ।:)

১১৯| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ১১:০৫

বৃতি বলেছেন: শায়মা আপু, যদিও আপনার সাথে ইন্ট্যারাকশন তেমন হয়নি, তবু আপনাকে ব্লগে বেশ মিস করি । আপু এতো অনিয়মিত হয়ে গেলেন কেন?

০৯ ই জুলাই, ২০১৩ রাত ১১:১০

শায়মা বলেছেন: :(

বৃতি আপুনি!!!

সে এক বিশাল ইতিহাস!!!!!!!!!!


তোমাকে কখনও হয়তো বলা হবেনা।:(


ভালো থেকো আপুনিমনি।:)

১২০| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ১১:১৭

বৃতি বলেছেন: আপু, ইতিহাস ইতিহাসের জায়গায় থাকুক, আপনি নিয়মিত হলে আমরা সত্যি সবাই খুব খুশি হব ।

০৯ ই জুলাই, ২০১৩ রাত ১১:২৭

শায়মা বলেছেন: না হবোনা।

:( :( :(





:P

:P

:P


আপুনি আই ওয়াজ টু বিজি!!!!!!!!!!!!!!!!!!! আমার ৫ ৬ ৭ ৮ ৯ তারিখ গুলোতে অনেকগুলো গান কবিতা নাচ নাটক এসবের পার্টিসিপেশন ছিলো আর সেসব নিয়ে তিন মাসের প্রাকটিস ছিলো আমি অনেক বিজি ছিলাম এখন একদম ইজি মানে আজ থেকে ফ্রি।:)

১২১| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ১১:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: যাক তাও ফ্রি হয়েছো।
এবার প্রাণের ছোয়া লাগুক ব্লগে
নিস্প্রাণ সামু আবার প্রাণচঞ্চল হোক
প্রচন্ড গরম আজ একটু বৃষ্টি পড়ুক।
মনটা শীতল হোক ।
শায়মার নাচে গানে সামু পুলকিত হোক ।

১০ ই জুলাই, ২০১৩ দুপুর ২:৫৮

শায়মা বলেছেন: বাপরে!!!!



এত বড় কমপ্লিমেন্ট!!!!!!!!!!!!!!!! :) :) :)

১২২| ২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৩

ইখতামিন বলেছেন: kemon acchen :P

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:৪৬

শায়মা বলেছেন: ভালো!!!!!!!!!!!!


তুমি কেমন আছো ইখুবেবি???????:)

১২৩| ২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:৫৪

ইখতামিন বলেছেন:
আরে, এতো দ্রুত রিপ্লাই :)

আমিতো অনেক ভালো আছি :)


আপনাকে তো কতো মানুষ খুজে পায় না :P :P :P
Sorry, this page isn't available
The link you followed may be broken, or the page may have been removed.

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:০৯

শায়মা বলেছেন: ইখুভাইয়া আমার মত ইন্যাকটিভ ফেসবুক ইউজারের আইডিও মানুষ হ্যাক করে!!!:( :( :(


ভেউ ভেউ কান্না

মনের দুঃখে আমি এখন শপিং এ চলে যাচ্ছি।:(:( :(

১২৪| ২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:১৮

ইখতামিন বলেছেন:
শুনে খুব খারাপ লাগলো :(
আরেকটা খুলে ফেলতে পারেন 8-|

দুঃখ কমাতে শপিংয়ে যাচ্ছেন?
তাহলে আমার জন্যেও কিছু কিনে নিয়ে আসবেন :P :P :P :P :)

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:২০

শায়মা বলেছেন: ওকে ওকে যাই যাই বাই বাই


টা টা


তোমার জন্য একটা লালজামা কিনে আনবো ওকে???????


বাই ই ই ই ই ই ই

১২৫| ২৭ শে জুলাই, ২০১৩ রাত ৮:২১

রিমন রনবীর বলেছেন: আমার কমেন্ট ডিলিট করে দিলা কেন বুঝলাম না :(

২৭ শে জুলাই, ২০১৩ রাত ৮:৪৩

শায়মা বলেছেন: কই???

কই????

কই?????


রিমন বেবিভাইয়া!!!!!!!!!!!

১২৬| ২৭ শে জুলাই, ২০১৩ রাত ৮:৩১

আমি সাজিদ বলেছেন: কি ! B:-)

তুমি লাল জামা ইখ্যু ভায়াকেই দিচ্ছো আপ্পি ! :(

রাজাকারের ফাঁসি চাই

নতুন লাল জামা চাই X( X( X(( X((

২৭ শে জুলাই, ২০১৩ রাত ৮:৪৫

শায়মা বলেছেন: তোমার জন্য নীল জামা আনবো!!!!!!!!!

১২৭| ২৭ শে জুলাই, ২০১৩ রাত ৯:১১

বটবৃক্ষ~ বলেছেন: :(( :((

আপুনি!আমি কিনতু জানিনা!কানদাকাটির কি হইসে!! B:-)

২৮ শে জুলাই, ২০১৩ সকাল ১০:৩৩

শায়মা বলেছেন: আমিও জানিনা আপুনি!!!!!!!!!!!!!!:(


কেমন আছো তুমি???

১২৮| ২৭ শে জুলাই, ২০১৩ রাত ৯:১৯

রিমন রনবীর বলেছেন: আমার কমেন্ট ডিলিট করসো কেন? তোমার খবর আছে।
একজন মানুষ তোমারে মাইর দিবে X(

২৮ শে জুলাই, ২০১৩ সকাল ১০:৩৪

শায়মা বলেছেন: আমাকে!!!!!!!!


হায় হায় বাঁচাও ভাইয়া.......


আমি কিন্তু কমেন্ট ডিলিট করিনি।


আমি তো কারো কমেন্ট ডিলিটই করিনা।:( :( :(


কি হইসে জানিনা তো.......

১২৯| ২৭ শে জুলাই, ২০১৩ রাত ১০:০৮

সেলিম আনোয়ার বলেছেন:

২৮ শে জুলাই, ২০১৩ সকাল ১০:৩৬

শায়মা বলেছেন: জটিল চিত্রকর্ম!!!

যদিও এক সাইডে একটা মামদো ভুত নাচছে ছাড়া কিছুই বোঝা যাচ্ছে না।


তবুও দেখতে ভালোই এবস্ট্রাক্ট আর্ট লাগছে।:)




১৩০| ২৭ শে জুলাই, ২০১৩ রাত ১০:১১

সেলিম আনোয়ার বলেছেন: ওয়াহিদ ভাই মারা গেছেন.....কিছুক্ষণ আগে। :(

২৮ শে জুলাই, ২০১৩ সকাল ১০:৩৭

শায়মা বলেছেন: আল্লাহ উনাকে জান্নাতবাসী করুন।

১৩১| ২৯ শে জুলাই, ২০১৩ দুপুর ২:০১

বটবৃক্ষ~ বলেছেন: আমি ভালো আপুনি!তুমি কেমন আছো!

আমি কান্না করিনাই !বিশেষ একজন কানতে বল্লো তাই!! ;) :P

২৯ শে জুলাই, ২০১৩ দুপুর ২:৪৮

শায়মা বলেছেন: হায় হায় কে আবার তোমাকে কাঁদতে বলে!!!!!!!!!!!


কত্ত বড় সাহস !!!!!!!!!!!!!


তোমাকে কাঁদায়!!!!!!!!!!!!!

১৩২| ০২ রা আগস্ট, ২০১৩ রাত ১০:১৮

বটবৃক্ষ~ বলেছেন: যে বলেছে তার অনেক সাহস আপি!! ;) কাউকে ডরায়না!! :):)

০৩ রা আগস্ট, ২০১৩ রাত ১২:১১

শায়মা বলেছেন: বাপরে!!!


ভুই পাইসি!!!!!!!!

১৩৩| ১৭ ই আগস্ট, ২০১৩ রাত ১:৪৬

আমি সাজিদ বলেছেন: হ্যাপ্পি হ্যাপ্পি বার্থ ডে আপ্পি :)


জন্মদিনের কেক


জন্মদিনের ফুল



পিচকাবেবীকে আজ আর বুঝো না ভুল :(


:)

১৭ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:২৪

শায়মা বলেছেন: কি বলো!!!!!!!!!!!!!!!!!!!


তোমাকে আমি ভুল বুঝতে পারি!!!!!!!!!!



আই লাভ ইউ অলওয়েজ মাই পিচকাভাইয়া....


পরীরা কাউকে ভুল বুঝেনা আসলেই......তারা শুধু ভুল মানুষদেরকেই ভুল বুঝে.......

আর তুমি মোটেও ভুল মানুষ নও।

একজন খাঁটি মানুষ......

একটা সত্যিকারের পিচকা........

অনেক বড় হও .........

সত্যিই অন্তর থেকে এই দোয়া করি.........


আর বড় হবার পরে ঠিক জেনে যাবে আমি কখনও কোনো খাঁটি মানুষকে ভুল বুঝিনি ....... যেমন তুমি.......


আমি যা বুঝেছি তা ভুল মানুষদেরকেই........


কাজেই নেভার থিংক সো......


ইউ আর ওলওয়েজ মাই পিচকা লিটিল ভাইয়া।:)

১৩৪| ১৭ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:০৯

জাগরী বলেছেন: সারাজীবন জীর্ণ শরীরে, মোটা কাপড় আর মোটা ভাতে বাংলার মাটির সাথে থাকতে চাই। তবে রাজাকারের সাথে নয়। এমনিতেও সমাজের অনেক ক্ষেত্রে বঙ্গমাতার অনেক অপমান সয়ে যেতে হয়। রাজাকারের বিচার না হওয়া মানে সতীত্ব হারা মায়ের সন্তান হয়ে বেঁচে থাকা।

১৭ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:২৬

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া।

১৩৫| ০৩ রা এপ্রিল, ২০১৮ রাত ১১:১০

সেলিম আনোয়ার বলেছেন:
চারুকলার বকুলতলায়
কে কে যাবি শোভোযাত্রায়
রমনার বটমূলেও
ছায়ানট করিবে আয়োজন
এসো হে বৈশাখ এসো এসো বলে
গাহিবেন গান সেথা মিলে সকলে
শহীদ মিনার—
টিএসসি আর চারুকলা
যেনো এক জনসমুদ্র —আনন্দ কাফেলা।
সারাদেশ জুড়ে বসিবে বৈশাখী মেলা
যেথা পুতুল নাচ সাপের খেলা
জারিগান সারিগান—মনে দেবে দোলা
রকমারি আয়োজনে মুখোরিত চারিদিক
রেশমী চুড়ি রঙিন শাড়িতে তুমি অনন্যা
বর্ণিল রাজপথে আমরা দুজনে ব্যস্ত পথিক।
শহর কিংবা গ্রাম
সবখানে চলিবে হালখাতা অনুষ্ঠান
মিষ্টিমুখে দিবসের হবে শুরু
তবু বাঙালীর ভীরু বুক কাপে দুরুদুরু
আসে যদি কালবৈশাখী ঝড় মাথার উপর
বারিষ ধারা মাঝে বর্ষিবে শান্তির বারি
আমের বনে মনের সুখে কুড়োবে আম —বাংলার নরনারি।

১৩৬| ০৩ রা এপ্রিল, ২০১৮ রাত ১১:১৩

সেলিম আনোয়ার বলেছেন: তোমার পোস্ট কি এমনি দাড়ায়...যদি কেহ কবিতায় প্রকাশ করতে চায়.. :P

১৩৭| ২২ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৩:০০

সেলিম আনোয়ার বলেছেন: এক বছরের জন্য
আমাদের ঘর
যদি না লাগে ভালো
আমরা হবো পর!!
জীবনেও শুনিনি এমন কথা
শুরুতেই এক বছরের
তারপরও মেনে নিলাম
হয়তো কোন খেয়ালে
এমন অযাচিত বাচালতা।
তারপর যখন বাবা হবো
তখন সে বলেছিলো
কার সন্তানের যে হবো বাবা
মনে মনে আমি বলি মারহাবা
তবু প্রচেষ্টা নিলাম এবার
সে অন্তসত্যা দীর্ঘজার্নি
ডাক্তারের মানা
তার বাবার ফোনে
একা গেল চলে সুদীর্ঘ পথ ট্রেনে
আমি বেদনায় নীল
আমার অনাগত সন্তান
ওতো বোধহয় মেরে ফেলবে।
এখানে শেষ নয় তার সব কথা শুনতে হবে
না হলে সে চলে যাবে
অফিস থেকে তার কাছে যেতে হবে
অন্য সব বন্ধ।
বাবা মার দায়িত্ব পালন করা যাবে না ।
এখন আমি নাকি কেবল সন্তানের বাবা
আমার সব রেকর্ড তোমাদের কাছে দিয়ে
যাবে চলে.....
তোমার আমার ভালবাসা আকাশসমান।
সে আর থাকবে না....



এবার মুছে ফেল ......

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.