নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে...

শায়মা

দিয়ে গেনু বসন্তেরও এই গানখানি বরষ ফুরায়ে যাবে ভুলে যাবে, ভুলে যাবে,ভুলে যাবে জানি...তবু তো ফাল্গুন রাতে, এ গানের বেদনাতে,আঁখি তব ছলো ছলো , সেই বহু মানি...

শায়মা › বিস্তারিত পোস্টঃ

২০২১ এর সচল ব্লগারেরা

০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৪:২২


স্বাগতম ২০২২। সবাইকে জানাই নতুন বছরের শুভেচ্ছা। "২০২১ এর সচল ব্লগারেরা" এই শিরোনামটা যারা পড়ছেন, একটু চোখ বুঁজে ভেবে দেখেন তো ২০২১ এর ব্লগের পাতায় চোখ রাখলেই কাদের নাম চোখের পাতায় ভেসে ওঠে। সাধারণ, অতি সাধারণ এবং অসাধারণ ও অতি অসাধারণ পোস্ট দিয়েও এবং পোস্ট ছাড়াও কমেন্টেও যারা সারা বছর সচল রেখেছিলেন এই ব্লগের পাতা। তারা কারা? এই নতুনত্বের দিনে গা ভাসানো নানা রকম সামাজিক মাধ্যম ব্যবহারকারী মানুষের সাথে পাল্লা দিয়ে এই প্রায় অচল ব্লগের সচল ব্লগারেরা কারা ছিলেন? চোখ বুঁজুন, ভাবুন ও আমার সাথে মিলিয়ে নিন-


১। মরুভূমির জলদস্যু - ব্লগিং বলতে যা বুঝায় মানে ব্লগ ডায়েরী বা যেমন ইচ্ছে লেখার খাতা তাহা মোদের ব্লগের পাতা। সেই ব্যপারটাকেই মিনিংফুল করে তুলতে মরুভূমির জলদস্যুর ভাইয়ার জুড়ি ছিলোনা এবারের বছরে। ভ্রমন, ছবি ও নানা রকম ঐতিহাসিক পোস্ট তুলে ধরার ক্ষেত্রে ব্লগের এই পাতা খুব খুব সযতনে ভরিয়ে তোলায় ভাইয়াকে আমি ১০০তে ২০০ দিলাম। তাছাড়াও ভাইয়ার ছবি ব্লগ প্রতিযোগীতায় সতস্ফূর্ত অংশগ্রহন ভুলিনি আমরা। এ বছরে ভাইয়ার পোস্টগুলি-ডিসেম্বর, ২০২১ (৩৩), নভেম্বর, ২০২১ (২৮),অক্টোবর, ২০২১ (১৬),সেপ্টেম্বর, ২০২১ (২৭)আগস্ট, ২০২১ (৩৫)জুলাই, ২০২১ (৪২)জুন, ২০২১ (২৯)মে, ২০২১ (৩৮)এপ্রিল, ২০২১ (২৯)মার্চ, ২০২১ (১৭)ফেব্রুয়ারী, ২০২১ । ১০)জানুয়ারী,২০২১ (২১) ।এত সব বৈচিত্রময় ব্লগিং দিয়ে সামুর পাতাকে ভরিয়ে রাখায় ভাইয়াকে জানাই ভালোবাসা।

২।জুল ভার্ন - ২০২১ এর ব্লগের পাতাকে সচল রাখতে ভাইয়ারও জুড়ি মেলা ভার ছিলো। ভাইয়ার এত শত বৈচিত্রময় ব্লগিং থেকে শেখার ছিলো অনেক কিছুই। আমার ধারনা আমার মত আরও অনেকেই ভাইয়ার ব্লগিং এ মুগ্ধ হয়েছেন। জীবনবোধ, ঐতিহাসিক ও স্মৃতি রোমন্থনের মাঝেও যে শেখার আছে অনেক কিছু তা ভাইয়ার পোস্টগুলো পড়লেই বুঝা যায়। এ বছরে ভাইয়া ডিসেম্বর, ২০২১ (৪৬),নভেম্বর, ২০২১ (৪৯),অক্টোবর, ২০২১ (৪৭),সেপ্টেম্বর, ২০২১ (২২),এপ্রিল, ২০২১ (২২),মার্চ, ২০২১ (১৮),ফেব্রুয়ারী, ২০২১ (১৭),জানুয়ারী, ২০২১ (২) এত এত পোস্ট লিখেছেন। এসব মূল্যবান পোস্টের জন্য অনেক অনেক ভালোবাসা রইলো।

৩। শেরজা তপন - ভাইয়া মূলত ভাইয়ার সিরিজ রাইটিং লিখেই আমাদের মাঝে সচল থেকেছেন এবং তার সুমিষ্ট ব্যবহারে আমাদেরকে জড়িয়ে থেকেছেন। এছাড়াও ভাইয়ার কমেন্টগুলিও কম মূল্যবান নয়। সদা সতর্ক ও জেন্টেল ভাইয়াদের মধ্যে ভাইয়ার নাম মনে আসবেই আসবে। ভাইয়া এ বছরে পোস্ট লিখেছেন ডিসেম্বর, ২০২১ (৩) নভেম্বর, ২০২১ (২) অক্টোবর, ২০২১ (৭)সেপ্টেম্বর, ২০২১ (৭)আগস্ট, ২০২১ (৬)জুলাই, ২০২১ (৯)জুন, ২০২১ (৯)
মে, ২০২১ (১০)এপ্রিল, ২০২১ (৪)এতগুলি। অনেক অনেক ভালোবাসা ভাইয়ামনি।

৪।খায়রুল আহসান - চির অমায়িক ও সাতে পাঁচে না থাকা ভাইয়া মানেই খায়রুল ভাইয়া। আমাদের সবার প্রিয়। মনে হয় না কেউ কখনও ভাইয়াকে নিয়ে কোনো কমপ্লেইন করেছে বা করতে পারে। ভাইয়া এ বছরে সচল ছিলেন তার কবিতা,স্মৃতি ও জীবনবোধের কথনগুলি নিয়ে। অনেক ভালোবাসা ভাইয়াকে। ভাইয়া এ বছরে লিখেছেন- ডিসেম্বর, ২০২১ (৪),নভেম্বর, ২০২১ (৭), অক্টোবর, ২০২১ (৭)সেপ্টেম্বর, ২০২১ (৪)আগস্ট, ২০২১ (৬)জুলাই, ২০২১ (৯)
জুন, ২০২১ (৭)মে, ২০২১ (৪)এপ্রিল, ২০২১ (৮)মার্চ, ২০২১ (৬)ফেব্রুয়ারী, ২০২১ (২)জানুয়ারী, ২০২১ (৫)।

৫। সোনাবীজ ও ধুলোবালি ছাই - ব্লগীয় জনমের প্রায় প্রথম থেকেই ভাইয়া জড়িয়ে আছে আমার সাথে। তার কাছে আমার কৃতজ্ঞতার শেষ নেই। এ বছরে ভাইয়া সচল ছিলেন তার কবিতায়। অনেক অনেকটা সময় ভাইয়া থেকেছেন আমাদের ব্লগের হৃদয় জুড়ে। ডিসেম্বর, ২০২১ (৬)নভেম্বর, ২০২১ (৪)অক্টোবর, ২০২১ (২)
সেপ্টেম্বর, ২০২১ (৭)আগস্ট, ২০২১ (১)জুলাই, ২০২১ (৯)জুন, ২০২১ (১৬)মে, ২০২১ (১১)এপ্রিল, ২০২১ (১৮)মার্চ, ২০২১ (৩)
ফেব্রুয়ারী, ২০২১ (১)জানুয়ারী, ২০২১ (১)। কবিতা, গান ও গল্প নিয়ে এ বছরেও সক্রিয় ছিলেন ভাইয়ামনি।

৬।শাহ আজিজ - ভাইয়ার মাঝে একটা অকুতভয় ব্যপার বোধ করি আমি তাই ভাইয়াকে আমার বিশেষ ভালো লাগে। আরও ভালো লাগে ভাইয়া একজন শিল্পী তাই বুঝি। ভাইয়া এ বছরে বিশেষ করে ছবি ব্লগ প্রতিযোগীতার সময়কালীন ব্লগে বিশেষ সময় দিয়েছেন বলেই মনে হয় আমার। তাছাড়াও সারা বছর জীবনবোধ ও নানামূখী বিষয়ে ব্লগের পাতায় সাক্ষ্য রেখেছেন শৈল্পিক সৌন্দর্য্যে। নভেম্বর, ২০২১ (১৭)অক্টোবর, ২০২১ (১৩)সেপ্টেম্বর, ২০২১ (১৯)আগস্ট, ২০২১ (২৭)জুলাই, ২০২১ (২৪)জুন, ২০২১ (২৪)মে, ২০২১ (২৮)এপ্রিল, ২০২১ (২৭)মার্চ, ২০২১ (১৫)ফেব্রুয়ারী, ২০২১ (২১)জানুয়ারী, ২০২১ (২৪) ভাইয়ার পোস্টগুলি।

৭। অপু তানভীর - এখনকার দিনের এই প্রায় অচল ব্লগের সচল ব্লগারদের অনেকেই জানেনা এই ভাইয়াটার উপর আমার এক বিশেষ প্রীতি আছে। ভাইয়া ঠোঁটকাটা স্বভাবের সে আমরা জানি। যদিও প্রেমের গল্পে তিনি গদগদ প্রেমে পড়েন বাস্তবে পুরাই উল্টাবুড়া মনে হয়। যাইহোক এই ভাইয়ার গল্পের হাতের কাছে রোবোটও হার মেনে যাবে। ভাইয়া যখন তখন গল্প লিখে ফেলতে পারেন। হাজারও গল্পের স্রষ্ঠা তিনি। যদিও এ বছরে তাকে কেচালে জড়িয়ে যেতে দেখেছি আমি তার ঠোঁটকাটা স্বভাব দোষে। সে যাইহোক ভাইয়ার চোখে যেমন আমার সাত খুন মাফ আমার চোখেও তার চৌদ্দ খুন মাফ। তাই ভাইয়া আমার সবার সেরা। ভাইয়া এ বছরে তার প্রেমের গল্পের পাশাপাশি স্মৃতি, নীতিকথা ও আরও লিখেছেন এসব পোস্ট। ডিসেম্বর, ২০২১ (১২)নভেম্বর, ২০২১ (৮)অক্টোবর, ২০২১ (৫)সেপ্টেম্বর, ২০২১ (১৭)আগস্ট, ২০২১ (৮)জুলাই, ২০২১ (১৪)
জুন, ২০২১ (১৫)মে, ২০২১ (১০)এপ্রিল, ২০২১ (৭)মার্চ, ২০২১ (৫)ফেব্রুয়ারী, ২০২১ (৬) জানুয়ারী, ২০২১ (৫)

৮। ফাতেমা ছবি -আপুর নামের সাথে তার কামের মানে কাজের মিল আছে। ছবি আপু ছবি তুলতে ভালোবাসেন আবার ছবির সাথে মিলিয়ে কবিও তিনি। আপু তার ছবি ও কবিতে ভরিয়ে রেখেছিলোেন ব্লগের পাতা। এ বছরের ছবি ব্লগ প্রতিযোগীতার বিজয়িনীও তিনি। আপু লিখেছেন- ডিসেম্বর, ২০২১ (৬)নভেম্বর, ২০২১ (৫)অক্টোবর, ২০২১ (৮)সেপ্টেম্বর, ২০২১ (৮)আগস্ট, ২০২১ (৩)জুলাই, ২০২১ (৯)জুন, ২০২১ (৯)মে, ২০২১ (৬)এপ্রিল, ২০২১ (৪)মার্চ, ২০২১ (৮)ফেব্রুয়ারী, ২০২১ (৬)জানুয়ারী, ২০২১ (৬)।

৯। সাড়ে চুয়াত্তর - এই দুষ্ট মিষ্ট ভাইয়া কখন যে আমার প্রান কেড়ে নিয়েছে আমি নিজেও জানতে পাইনি। আমার যতগুলি নিকে আমি যতগুলি লেখা লিখেছি সবখানেই ভাইয়া তার বুদ্ধিমত্তায় আমাকে নাকানি চুবানী খাইয়েছেন। তবুও ভাইয়া সেরা। ভাইয়ার মন্তব্যগুলি ও পোস্টগুলি তার প্রমান। সারা বছর ভাইয়া লিখেছেন-
ডিসেম্বর, ২০২১ (২) নভেম্বর, ২০২১ (২) সেপ্টেম্বর, ২০২১ (৩)আগস্ট, ২০২১ (৭)জুলাই, ২০২১ (১০)জুন, ২০২১ (৭)মে, ২০২১ (২)
মার্চ, ২০২১ (১)জানুয়ারী, ২০২১ (২)। পোস্টের সাথে সাথে ভাইয়ার কমেন্টগুলির জন্যও ভাইয়ার পুরষ্কার প্রাপ্য।

১০। স্প্যানকড - সত্যিকারের নো পাত্তা মানে অপকট বলে যদি কেউ থাকে তো সে আমার এই ভাইয়াটা। সহজ কথা যায় না বলা সহজে। কিন্তু ভাইয়া তা বলে দিতে পারে গলগল। ভাইয়া বেশিভাগ সময় কবিতা এবং রাজনৈতিক চিন্তাভাবনার পোস্ট লিখেছেন। ভাইয়া লেখা পোস্টগুলি- ডিসেম্বর, ২০২১ (১৫)নভেম্বর, ২০২১ (২৪)অক্টোবর, ২০২১ (১৯)সেপ্টেম্বর, ২০২১ (১৭)আগস্ট, ২০২১ (৪৮)জুলাই, ২০২১ (৪৪)জুন, ২০২১ (৫১)মে, ২০২১ (৩৩)
এপ্রিল, ২০২১ (৩৯)মার্চ, ২০২১ (৫৬)ফেব্রুয়ারী, ২০২১ (৫৪)জানুয়ারী, ২০২১ (৪৯)। সারা বছরে ভাইয়া ছিলেন দারুন সচল। অনেক ভালোবাসা ভাইয়ামনি।

১১। মোহামমদ কামরুজজামান - ভাইয়াটার মাথা এবং হাতে মনে হয় ১০টা রোবোট লাগানো আছে। এত সব বড় বড় পোস্ট কেমনে এত তাড়াতাড়ি লিখে। বাপরে! আমিও ফেইল। যাইহোক ভাইয়া সচল ছিলেন সারাটা বছর জুড়ে, গল্প রাজনীতি ও ধর্ম নিয়ে বিশাল গবেষনামূলক পোস্টগুলোতে। ভাইয়া লিখেছেন- ডিসেম্বর, ২০২১ (১১)নভেম্বর, ২০২১ (৭)অক্টোবর, ২০২১ (১০)সেপ্টেম্বর, ২০২১ (৬)আগস্ট, ২০২১ (৯)জুলাই, ২০২১ (৭)জুন, ২০২১ (৬)মে, ২০২১ (৭)এপ্রিল, ২০২১ (৬)মার্চ, ২০২১ (৬)ফেব্রুয়ারী, ২০২১ (৬)জানুয়ারী, ২০২১ (১৩)।

১২।জটিলভাই - জটিল ভাই লিখেছেন-
ডিসেম্বর, ২০২১ (৯)নভেম্বর, ২০২১ (৮)অক্টোবর, ২০২১ (৬)সেপ্টেম্বর, ২০২১ (১)আগস্ট, ২০২১ (২)জুলাই, ২০২১ (১১)জুন, ২০২১ (২৩)মে, ২০২১ (৫৪)এপ্রিল, ২০২১ (২)সেপ্টেম্বর, ২০২০ (১)জুলাই, ২০২০ (২)সেপ্টেম্বর, ২০১৭ (১)জুলাই, ২০১৭ (১)
মে, ২০১৭ (১)ফেব্রুয়ারী, ২০১৭ (১)। যদিও অন্যান্য সচল ব্লগারদের তুলনায় তার ব্লগ পরিসংখ্যান কম। তবুও যে কোনো বেচালে কেচাল ওপস স্যরি না শিক্ষামূলক নানা রকম বিনোদনীয় শিক্ষামূলক রম্য পোস্ট দিয়ে সারা বছর আমাদেরকে বিনোদিত রাখবার জন্য ভাইয়াকে ভালোবাসা।

১৩। আহমেদ জি এস এতক্ষন যাদের কথা বললাম তাদের ব্লগের পোস্ট সংখ্যা ভাইয়ার তুলনায় অনেক বেশি থাকলেও ভাইয়াও সারা বছরই সচল ছিলেন তার মূল্যবান লেখাগুলি নিয়ে।
ভাইয়া লিখেছেন, নভেম্বর, ২০২১ (১)অক্টোবর, ২০২১ (২)আগস্ট, ২০২১ (১)জুন, ২০২১ (১)মে, ২০২১ (১)এপ্রিল, ২০২১ (১)ফেব্রুয়ারী, ২০২১ (২)। চিকিৎসাবিজ্ঞান, মহাবেকুব কথন, ও গল্পে রম্যে ভাইয়া ব্লগে সচল ছিলেন বছর জুড়েই।

১৪। কলাবাগান১
ভাইয়া লিখেছেন ডিসেম্বর, ২০২১ (২)নভেম্বর, ২০২১ (৪)অক্টোবর, ২০২১ (১)সেপ্টেম্বর, ২০২১ (১)জুলাই, ২০২১ (২)জুন, ২০২১ (১)মে, ২০২১ (১)এপ্রিল, ২০২১ (২)মার্চ, ২০২১ (২)ফেব্রুয়ারী, ২০২১ (২)জানুয়ারী, ২০২১ (২)। এত সব ব্লগের পাশাপাশি ভাইয়ার ছবি ব্লগ প্রতিযোগীতায় অংশগ্রহন এবং বিজয়ী হবার শুভেচ্ছা গ্রহন করো ভাইয়া আবারও।

১৫। রানার ব্লগ -ডিসেম্বর, ২০২১ (১)নভেম্বর, ২০২১ (৩)
অক্টোবর, ২০২১ (২)সেপ্টেম্বর, ২০২১ (২)আগস্ট, ২০২১ (৪)জুলাই, ২০২১ (৩)জুন, ২০২১ (৫)মে, ২০২১ (৩)এপ্রিল, ২০২১ (৭)
মার্চ, ২০২১ (৫)ফেব্রুয়ারী, ২০২১ (৪)জানুয়ারী, ২০২১ (১০)। ভাইয়া গল্প কবিতার মানুষ। তারও চাইতে বেশি মজার আর কমেন্টের মানুষ তবে তার লাস্ট গল্প পড়ে আমি হাসতে হাসতে মরে গেছি।

১৬।মাইদুল সরকার - ভাইয়া একজন শিল্পী মানুষ তার তার সরলতা এবং শৈল্পিক নিদর্শনগুলি দেখলেই বুঝা যায়। ভাইয়ার মেয়ের জন্য রইলো আমার অশেষ শুভকামনা। ভাইয়া একজন রাঁধুনিও বটে। ভাইয়া লিখেছেন ডিসেম্বর, ২০২১ (৮)নভেম্বর, ২০২১ (১৬)অক্টোবর, ২০২১ (১৩)সেপ্টেম্বর, ২০২১ (২)আগস্ট, ২০২১ (২)জুলাই, ২০২১ (২)জুন, ২০২১ (৪)মে, ২০২১ (৪)এপ্রিল, ২০২১ (৫)মার্চ, ২০২১ (২)ফেব্রুয়ারী, ২০২১ (৪)জানুয়ারী, ২০২১ (৪)।

১৭। সেলিম আনোয়ার - আমাদের কবিভাইয়া বলতে নিসন্দেহে সবার চোখে ভেসে উঠবে এই নামটি।ডিসেম্বর, ২০২১ (৫)অক্টোবর, ২০২১ (৬)সেপ্টেম্বর, ২০২১ (৩)আগস্ট, ২০২১ (১৬)
জুলাই, ২০২১ (২৩)জুন, ২০২১ (১২)মে, ২০২১ (৬)মার্চ, ২০২১ (৫)ফেব্রুয়ারী, ২০২১ (৩)। এত এত লেখা এবং বিশেষ করে প্রেম কাব্য লিখে ভাইয়া এ বছরেও সচল ছিলেন অবিরল।

১৮।ঢাবিয়ান -নভেম্বর, ২০২১ (১)অক্টোবর, ২০২১ (২)সেপ্টেম্বর, ২০২১ (১)জুলাই, ২০২১ (২)মে, ২০২১ (৫)এপ্রিল, ২০২১ (৬)ফেব্রুয়ারী, ২০২১ (১)জানুয়ারী, ২০২১ (২) । বিভিন্ন সমসাময়িক লেখালিখির পাশাপাশি ভাইয়া মাঝে সাঝেই ব্লগ মাতানো ভাইয়ামনি আর আফামনিদের হাক ডাক দিয়ে সচল রেখেছেন।

১৯।হাবিব স্যার জুন থেকে ডিসেম্বর এবং আমারে স্যার ডাকবা জুলাই থেকে ডিসেম্বর বছরের আধা সময় ধরে সচল ছিলেন ব্লগে। দুজনের জন্যই রইলো ভালোবাসা।

২০।ইসিয়াক - ভাইয়া তার গল্পের ঝুড়ি নিয়ে সারাটা বছর ছিলেন আমাদের সাথে সচল। ডিসেম্বর, ২০২১ (৯)নভেম্বর, ২০২১ (১০)অক্টোবর, ২০২১ (১১)সেপ্টেম্বর, ২০২১ (১০)আগস্ট, ২০২১ (১৪)
জুলাই, ২০২১ (১৪)জুন, ২০২১ (১৩)মে, ২০২১ (১৩)এপ্রিল, ২০২১ (১২)মার্চ, ২০২১ (১৫)ফেব্রুয়ারী, ২০২১ (৮)জানুয়ারী, ২০২১ (৮)ভাইয়া লিখেছেন সারা বছর জুড়ে।

২১। কামাল১৮ - ভাইয়া কোনো ব্লগ লিখেনি বটে তবে মন্তব্যে সচল থেকেছেন সারা বছর জুড়েই।

২২। স্বপ্নবাজ সৌরভ - ব্লগিংটাকে ভালোবাসে যারা তাদের মধ্যে ভাইয়া একজন। ভাইয়া লিখেছেন-ডিসেম্বর, ২০২১ (৮) নভেম্বর, ২০২১ (১)অক্টোবর, ২০২১ (২)সেপ্টেম্বর, ২০২১ (২)আগস্ট, ২০২১ (৬)জুলাই, ২০২১ (১)মে, ২০২১ (১)। যদিও ভাইয়া পুরো বছর না। বছরের মাঝ থেকে শুরু করেছিলেন। তবুও শেষ পর্যন্ত সচল ছিলেন।

২৩।আবদুল হাক - অনেকেই জানে না এই ভাইয়া আমাকে একদিন পাগলা সাহস না দিলে আমি জানতামও না যে আমিও কাব্য লিখতে পারি। ভাইয়ার উদ্যম ও সাহসী জীবনের প্রতি রইলো আমার শুভকামনা। ভাইয়াকে এ বছরে সচল দেখেছি আগস্ট মাস হতে। ভাইয়া লিখেছেন- ডিসেম্বর, ২০২১ (৭)নভেম্বর, ২০২১ (৬)
সেপ্টেম্বর, ২০২১ (২)আগস্ট, ২০২১ (৩)।

২৪। মিরোরডডলডিসেম্বর, ২০২১ (১)অক্টোবর, ২০২১ (১)
জুলাই, ২০২১ (১)জুন, ২০২১ (১)মে, ২০২১ (১) ফেব্রুয়ারী, ২০২১ (১)। তার পোস্টের সংখ্যা হয়ত কম কিন্তু সারাবছর ধরে ব্লগে পোস্টে পোস্টে কমেন্টে কমেন্টে সচল যদি কেউ থাকে তো তার নামটা প্রথম সারিতেই থাকবে। আর এই মিষ্টি মেয়েটা তার সোজা সাপটা কথার যাদুতে আর আল্লাদে আল্লাদে আমাদেরকে সোজা পথে তবে ভালোবাসায় জড়ায়। স্পষ্টভাষী অকুতভয় এমন মেয়েই তো চাই আমাদের।

২৫। রাজীব নূর- হাজারও অভিযোগ রাগ ক্ষোভ, গালমন্দ মাথায় নিয়ে, সব প্রতিকূলতা পায়ে দলে এক পায়ে দাঁড়িয়ে আছেন যিনি তিনি আমাদের রাজীবভাইয়া। সারাবছর সচল থেকেছেন তিনি সচলের মত করেই। ভাইয়াকে ভালোবাসা তার কন্যাকে নিয়ে লেখা লেখাগুলির জন্য বেশি বেশি। আর নানা তর্ক বিতর্কের মাঝ দিয়েও ভাইয়া সারা বছর লিখেছেন- ডিসেম্বর, ২০২১ (৫০)নভেম্বর, ২০২১ (৪৯)অক্টোবর, ২০২১ (৩৩)সেপ্টেম্বর, ২০২১ (২৭)আগস্ট, ২০২১ (৩০)
জুলাই, ২০২১ (১৫)জুন, ২০২১ (৩৬)মে, ২০২১ (১০১)এপ্রিল, ২০২১ (১৩৩)মার্চ, ২০২১ (১০৬)ফেব্রুয়ারী, ২০২১ (৮৭)জানুয়ারী, ২০২১ (৬০)।

মিররডডল, শুভ এবং একলব্য, ঢুকিচেপা, সাড়ে চুয়াত্তর বিশেষভাবে সচল এবং প্রিয় ছিলেন আমার চোখে। :)

মাঝে মাঝে উঁকি দিয়েছেন যারা-
১।আখেনাটেন -সেপ্টেম্বর, ২০২১ (১)জুন, ২০২১ (১)এপ্রিল, ২০২১ (২) ফেব্রুয়ারী, ২০২১ (৩) মাধাবী এবং প্রিয় এই ভাইয়া এবছরে মনে হয় একটু কমই লিখেছেন।

২। ভূয়া মফিজ- এই মেধাবীভাইয়াটা তার নানামূখি লেখার ঝুলি নিয়ে সারাটা বছরই প্রায় সচল ছিলেন তবুও তাকে কম দেখা যাচ্ছে ইদানিং। ভাইয়া লিখেছেন- ডিসেম্বর, ২০২১ (১)নভেম্বর, ২০২১ (১)
সেপ্টেম্বর, ২০২১ (১)আগস্ট, ২০২১ (২)জুলাই, ২০২১ (২)জুন, ২০২১ (৩)মে, ২০২১ (৩)এপ্রিল, ২০২১ (৪)মার্চ, ২০২১ (১)
ফেব্রুয়ারী, ২০২১ (৪)জানুয়ারী, ২০২১ (৩) অনেক ভালো থেকো ভাইয়ামনি।

৩। ঢুকিচেপা ভাইয়া কম পোস্ট লিখছেন কিন্তু কমেন্টে কমেন্টে মন কেড়ে নিয়েছেন আমাদের। :) ভাইয়ার পোস্টগুলো-জুন, ২০২১ (১)মে, ২০২১ (১)ফেব্রুয়ারী, ২০২১ (১) ।

৪। ওমেরা - জুনের পরে ওমেরামনির পোস্ট দেখিনি আমরা।

৫। আমিসাজিদ ভাইয়ার পোস্টের চেয়ে বছরের মাঝামাঝি সময়ে সরব উপস্থিতি দেখা গেছে।

৬। রাকু হাসান - ইনি একজন টেকি ব্লগার কিন্তু এই বছরে কেনো যেন এই দুটি ছাড়া আর কোনো লেখা দেখা যায়নি। মে, ২০২১ (১) সেপ্টেম্বর, ২০২০ (১)

৭।অজ্ঞ বালক - অজ্ঞ নাম হলেও তিনি মোটেও অজ্ঞ নহেন। তাহা উনার লেখাগুলি পড়লেই সবাই জানবেন। তবে কেনো যেন থেমে গেলো ভাইয়াটা। পোস্টগুলি জুলাই, ২০২১ (১)মার্চ, ২০২১ (৪)
ফেব্রুয়ারী, ২০২১ (৬)জানুয়ারী, ২০২১ (১)

৮। নেওয়াজ আলি - ভাইয়া তুমি লক্ষী। ভাইয়াকে দেখলেই এটাই মনে হয় আমার। লেখার চাইতেও ভাইয়া পাঠেই মনোযোগী বেশি।নভেম্বর, ২০২১ (২) অক্টোবর, ২০২১ (২)সেপ্টেম্বর, ২০২১ (২)জুন, ২০২১ (১)মে, ২০২১ (৩)এপ্রিল, ২০২১ (৩)ফেব্রুয়ারী, ২০২১ (১)জানুয়ারী, ২০২১ (৩)। সারা বছরই ভাইয়া সচল ছিলো নানা রকম লেখা নিয়েই।

৯। করুনাধারা খুব খুব কম সচল থাকলো আপুটা এ বছরে। নেক্সট ইয়ার অনেক অনেক দেখতে চাই।

১০। ডঃ এম এ আলীঅন্যান্য বছরের তুলনায় ভাইয়ার লেখার সংখ্যা কম ছিলো বটে তবে যে কটা লিখেছেনসবই অমূল্য সম্পদ। ডিসেম্বর, ২০২১ (১)জুন, ২০২১ (৪)মে, ২০২১ (১)ফেব্রুয়ারী, ২০২১ (১)

১১। নীল আকাশ সারা বছফর জুড়েই ভাইয়ার উপস্থিতি ছিলো ব্লগের পাতায়। ভাইয়া লিখেছেন- ডিসেম্বর, ২০২১ (২)নভেম্বর, ২০২১ (১)অক্টোবর, ২০২১ (১)সেপ্টেম্বর, ২০২১ (৫)জুলাই, ২০২১ (২)
জুন, ২০২১ (২)মে, ২০২১ (১)এপ্রিল, ২০২১ (৩)মার্চ, ২০২১ (১)ফেব্রুয়ারী, ২০২১ (৪)জানুয়ারী, ২০২১ (৩)

১২। পদাতিক চৌধুরী ভাইয়া তার গল্পের ঝুলি নিয়ে সারা বছর মাতিয়ে রেখেছিলেন আমাদেরকে। ভাইয়া লিখেছেন- সেপ্টেম্বর, ২০২১ (৩)আগস্ট, ২০২১ (৩)জুলাই, ২০২১ (২)মে, ২০২১ (১)এপ্রিল, ২০২১ (১)মার্চ, ২০২১ (২)ফেব্রুয়ারী, ২০২১ (১)জানুয়ারী, ২০২১ (২)।

১৩। রামিসা রোজা, - এই আপুটা মাঝে কিছুদিন সচল থেকে কোথায় যে চলে গেলো! :(

১৪। কাছের মানুষ সারা বছর জুড়ে সচল ছিলো ভাইয়াটা।

১৫। কাতিআশা - মার্চ থেকে অক্টোবর সচল ছিলেন আপুনিটা।

১৬।মেহবুবা- এই আপু টা অনেকদিন পর এই বছরে মাঝে মাঝেইএসে গেছেন আমাদের মাঝে।

১৭। নীল দর্পন - জীবনের সুসংবাদসহ আপু মাঝে মাঝেই এসে গেছে আমাদের মাঝে।

১৮।জিকোব্লগ ভাইয়ার কোনো পোস্ট নেই। কিন্তু কমেন্টে কমেন্টে সচল তিনি ব্লগে। বিশেষ করে আমার একটি গাধা বিষয়ক পোস্টে ভাইয়ার সরব উপস্থিতি আমাকে মুগ্ধ করেছিলো।

১৯।মলাসইলমুইনা - ভাইয়াকে কম দেখা গেছে এ বছরে। কিন্তু প্রিয় ভাইয়ার বুক রিভিউটা আমার এ যাবৎকালের দেখা সর্ববৃহৎ সংখ্যক তালিকায় থেকে যাবে।

২০। নূর মোহাম্মদ নূরু, বছরের অক্টোবর পর্যন্ত অনেক পোস্ট দিয়ে কোথায় হারিয়ে গেলো!

২১। বিদ্রোহী ভৃগু এই আধ্যাত্মিক সাধক টাইপ ভাইয়াটা সারা বছরই সচল ছিলেন নানা রকম লেখা নিয়ে। ভাইয়া লিখেছেন ডিসেম্বর, ২০২১ (১)আগস্ট, ২০২১ (২)জুলাই, ২০২১ (৩)মে, ২০২১ (১)এপ্রিল, ২০২১ (১)মার্চ, ২০২১ (৩)ফেব্রুয়ারী, ২০২১ (১)

২২। পুলহ আপুনিটা মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত প্রায় সারা বছর জুড়েই একটা দুইটা করে লেখা লিখেও সচলই ছিলেন।

২৩। দেশ প্রেমিক বাঙালী,এই ভাইয়াটাও প্রায় সারা বছর জুড়েই সচল ছিলেন ব্লগের পাতায়।

২৪। মাসুদূর রহমান রাজন মে থেকে অক্টোবর নিয়মিত সচল ছিলেন ভাইয়াটা.....

২৫। সামিয়া - আপুনিটা সচল ছিলো পুরোটা বছর জুড়েই। নভেম্বর, ২০২১ (২)অক্টোবর, ২০২১ (১)জুলাই, ২০২১ (২)জুন, ২০২১ (৫)মে, ২০২১ (৩)এপ্রিল, ২০২১ (২)মার্চ, ২০২১ (৭)
ফেব্রুয়ারী, ২০২১ (৮)জানুয়ারী, ২০২১ (৬)। আপুর জীবনবোধ এবং ছবিগুলো নিয়ে লেখাগুলি ব্লগের পাতায় দেখা গেছে সারা বছরই।

২৬। কালো যাদুকর - এই ভাইয়াটাও সারাবছরই সচল ছিলেন তার গল্প ও কবিতার ঝুলি নিয়ে। ভাইয়া লিখেছেন ডিসেম্বর, ২০২১ (২)নভেম্বর, ২০২১ (২)অক্টোবর, ২০২১ (১)সেপ্টেম্বর, ২০২১ (২)আগস্ট, ২০২১ (১)জুলাই, ২০২১ (৩)জুন, ২০২১ (১)মে, ২০২১ (১)মার্চ, ২০২১ (১)ফেব্রুয়ারী, ২০২১ (২)জানুয়ারী, ২০২১ (২)। ভাইয়ার জন্য রইলো ভালোবাসা।

২৭। রোকসানা লেইস এই আপুটাকে আমার মনে হয় মর্ত্যের দেবী। আপুটা এত আনন্দে থাকেন যে দেখলেই আমার মন ভালো হয়ে যায়। আপুর লেখা কবিতা এবং যে কোনো থটফুল লেখাই আসলে ব্লগের সম্পদ। আপু লিখেছেন নভেম্বর, ২০২১ (১), অক্টোবর, ২০২১ (৪),সেপ্টেম্বর, ২০২১ (৩),আগস্ট, ২০২১ (৬),জুলাই, ২০২১ (৫)জুন, ২০২১ (৯),মে, ২০২১ (৪), এপ্রিল, ২০২১ (৫), মার্চ, ২০২১ (৮),ফেব্রুয়ারী, ২০২১ (৫),জানুয়ারী, ২০২১ (২)।অনেক ভালোবাসা আপুটার জন্য।


২৮। নিয়াজ সুমন - ভাইয়া সারা বছর সচল ছিলেন তার লেখাগুলি নিয়ে। ভাইয়া লিখেছেন ডিসেম্বর, ২০২১ (১),নভেম্বর, ২০২১ (১), জুন, ২০২১ (৪), এপ্রিল, ২০২১ (১),মার্চ, ২০২১ (১),জানুয়ারী, ২০২১ (২) ।


২৯। আলমগীর সরকার লিটন ভাইয়া সারা বছর ছিলেন সামুর পাতা জুড়ে। ভাইয়া লিখেছেন ডিসেম্বর, ২০২১ (২৪),নভেম্বর, ২০২১ (২৫)অক্টোবর, ২০২১ (২৫),সেপ্টেম্বর, ২০২১ (২৬),আগস্ট, ২০২১ (২৪), জুলাই, ২০২১ (৪), জুন, ২০২১ (২৫), মে, ২০২১ (১৬), এপ্রিল, ২০২১ (৪), মার্চ, ২০২১ (৯), ফেব্রুয়ারী, ২০২১ (২৩)জানুয়ারী, ২০২১ (২৬) অনেক ভালোবাসা ভাইয়ামনি তোমাকে তোমার সচলতা জানিয়ে যাবার জন্য।

৩০। পদ্মপুকুর ভাইয়া ইদানিং যদিও ব্যস্ত খানিক তবুও চেষ্টা চানিয়েছিলেন সচল থাকতে। ভাইয়া লিখেছেন, মে, ২০২১ (১),এপ্রিল, ২০২১ (২),ফেব্রুয়ারী, ২০২১ (২),জানুয়ারী, ২০২১ (৩) ।

৩১। নতুন নকিব ভাইয়া অনেক অনেক পোস্ট লিখেছেন। এই পোস্টগুলোও আমার জন্য কঠিন তাই চোখের পাতায় শুধু সহজবোধ্য গুলোই ভেসেছিলো । আপডেট করে দিলাম। ভাইয়া লিখেছেন,
ডিসেম্বর, ২০২১ (৬)নভেম্বর, ২০২১ (১৪)অক্টোবর, ২০২১ (৭)সেপ্টেম্বর, ২০২১ (১২)আগস্ট, ২০২১ (১০)জুলাই, ২০২১ (৭)
জুন, ২০২১ (৭)মে, ২০২১ (২৩)এপ্রিল, ২০২১ (২৮)মার্চ, ২০২১ (১৩)ফেব্রুয়ারী, ২০২১ (১২)জানুয়ারী, ২০২১ (৭)।



আরেকজন আমার মহা মহা প্রিয় ভাইয়া যিনি যেমনই ঠোঁটকাটা তেমনই অন্যায় বিদ্বেষী। তিনি আমার আর ইউ ভাইয়া। ভাইয়াটা সারা বছর জুড়েই ক্ষনে ক্ষনে আন্দোলনে নেমে সচল থেকেছেনআরইউ। ভাইয়ার আন্দোলন পৃথিবীর শেষ দিন মানে ধ্বংস হয়ে যাবার পরেও তেলাপোকাদের সাথে টিকিয়া থাকবে কিনা সেই নিয়ে আমি চিন্তায় আছি।


হারিয়ে যাওয়া ব্লগারেরা অনল চৌধুরী
মা.হাসান
দেয়ালিকা বিপাশা :( তাদের লেখাগুলি আর দেখিনা বলে আমি চিন্তিত এবং দুঃখিতও বটে।

আরও কিছু ব্লগার আপারা যারা অবাক ব্লগার সবাক ব্লগার চমক লাগিয়ে হারিয়ে গেছেন।
দয়িতা আপা, আমেনা আপা আরও কে কে যেনো..নাম ভুলে গেলাম তো!
মিস করছি সবাইকেই। :( সচল ছিলেন তারা আর তাদেরকে দেখিনা । এ বছরে যারা সচল পরের বছরে হয়ত থাকবে না এটাই নিয়ম। জগতের নিয়ম।তবুও মিস করি সবাইকেই।


যাইহোক চিরায়ত সামু পাগলা পাগলীরা-
১। আমি :) লিখেছি অক্টোবর, ২০২১ (২)আগস্ট, ২০২১ (১)
জুলাই, ২০২১ (১)জুন, ২০২১ (১)মে, ২০২১ (১)এপ্রিল, ২০২১ (১)মার্চ, ২০২১ (১)ফেব্রুয়ারী, ২০২১ (১)জানুয়ারী, ২০২১ (১)
অনলাইন ক্লাস পরিচালনার কলা কৌশল,এই বসন্তে আমার গৃহসজ্জা আর আমি আর আমার বাসন্তী শুভেচ্ছা,সাজিয়ে দেই সকাল দুপুর সন্ধ্যা রাত্রীর খানা এবং পিনা,আমার পাপেট শো করোনা ভাইরাস এবং হাবু - উৎসবহীন এই বৈশাখে ছোট্টমনিদের জন্য আমার ছোট্ট প্রয়াস,আমার ঈদ সংখ্যা ২০২১ - সবাইকে আমার ব্লগ বাড়ীতে ঈদের দাওয়াৎ,সুন্দর বা নান্দনিক ছবি মানে কি? কাকে বলে? কেনো বলে? কিভাবে তুলবো? কিভাবে দেখবো?,একটি ছুটির দরখাস্ত,শরৎ যাচ্ছে চলে,পেডাগোজিকাল ট্রানজিশন- শিশু শিক্ষনে শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির জন্য কি ধরনের উদ্যোগ নেয়া যায় ...... :) :)
২। সোহানীআপুনি সারা বছরই সচল ছিলেন নানা রকম মূল্যবান লেখা নিয়ে।
৩। জুনআপুনি তার চিরায়ত ইবনে বতুতা পোস্ট নিয়ে সচল ছিলেন পুরো বছর।
৪। মনিরা মনিরা আপুনি সচল ছিলেন বছরের পুরোটা জুড়েই তার অসাধারণ সব লেখা নিয়ে।
৫। হাসান মাহবুব- ভাইয়া তার অসাধারণ সব গল্প নিয়ে সারা বছর জুড়েই ছিলেন আমাদের সাথে।

চিরতরে হারিয়েছি-
প্রিয় গল্পকারআবু হেনা আশরাফুলভাইয়াকে এবং আরেক প্রিয় গল্পকার ওবায়দুল হক ভাইয়াকে। আরেকজনকেও দেখিনা অনেক অনেকদিন সামুপাগলা আপু। অনেক মিস করি তাকে। :(

আর একজনকে সদা ও সর্বদা দেখা গেছে অবিরল অনবরত। হাজার ঝড় ঝঞ্ঝা, বৃষ্টি বাদলেও সে দাড়িয়ে দেখে অনড় অটল। বছরের প্রত্যেকটা দিন যার পোস্ট ছাড়া সামুর পাতা নড়েনি তার নামটা বলা অপ্রতুল। সবাই জানেন। কাজেই আপনারাই ভেবে নিন। আমি উহ্য রাখলাম। যদিও তার সুসাস্থ্য কামনা করি এবং চাই আরও শত বছর ভাইয়া দাঁড়িয়ে থাকুক এমনই অনড় অটল। ভাইয়ার জন্যও নতুন বছরের শুভেচ্ছা ও ভালোবাসা। :)

যাইহোক আগেই বলেছি আমার চোখে ভাসমান ব্লগারদের কথা আমি লিখেছি। আপনাদের চোখে ২০২১ এর আরও যারা যারা সচল, অচল, অল্প অল্প চলাচল ছিলো তাদের নাম জানাতে পারেন। :) আমি নিজে সেপ্টেম্বর আর নভেম্বর ছাড়া আর প্রতি মাসেই একটা হলেও ব্লগ লিখেছি। আর আমার জড়ুয়া বোনেরা অনেক অনেক অনেক লিখেছে। :)
কঙ্কাবতী বেহেনা
১। কেমন আছে কঙ্কাবতী?
২।যুঁথি

আমার চিলেকোঠার বহেনা মেহরিন কবিতা পড়ার প্রহর লিখেছেন-
১।এই গল্পের কি নাম দেবো?
২। সুখে থাকো জলমোতী ভালো থেকো শুভ্র
৩।চারুলতা ও একটি নিমগাছ.....
৪।তোমার কাছে যাবো
৫।এই আসন্ন শীতে ....
৬।বনে যদি ফুটলো কুসুম নেই কেন সেই পাখি
৭।শেষ কথা
৮।পাখি আমার একলা পাখি

নীলমনি বেহেনা লিখেছেন-
১। নীলা
২। প্রতিচ্ছবি
৩। তোমার কাছে আসবো বলে তোমাকেই হারালাম
৪।আকাশে সূর্য্য আছে যতদিন
৫।মাই হার্ট ইজ অলওয়েজ রাইটিং লাভ লেটারস টু ইউ
৬।পৃথিবীও একদিন হয়ে যাবে শেষ আমাদের প্রেম তবু হবে নাতো ক্ষয়
৭।আমার চোখের জলের মাঝে তোমার স্বপ্নকমল আছে
৮।এক গাধা আর এক গাধীর ভালোবাসার গল্প
৯।বন্ধু আমার বুকের মাঝে বিসর্জনের ব্যথা
১০।তোমায় ভুলে বলো যাবো কোনখানে
১১।এই নীলমনিহার এই স্বর্নালী দিনে তোমায় দিয়ে গেলাম শুধু মনে রেখো
১২।তুমি শুধু তুমি

বাপরে! আমার সাথে সাথে আমার জড়ুয়া বেহেনারাও কত্ত কত্ত সচল দেখেছো সবাই? :)
আমরা সবাই রাজা আমাদেরই সামুর রাজত্বে.....

সবার জন্য ভালোবাসা ও নতুন বছরের শুভেচ্ছা। নতুন বছরটিও সবাই অসাধারন, অতি সাধারণ, শুধুই সাধারণ বা কমেন্টে কমেন্টেও সচল থাকুন। ভালো থাকুন। আনন্দে থাকুন, মহানন্দে। ঠিক আমার মত এই প্রত্যাশায়। :)

মন্তব্য ২৬৮ টি রেটিং +৪৭/-০

মন্তব্য (২৬৮) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৩০

জ্যাকেল বলেছেন: দারুণ। দারুণ সংকলন।

০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৩৫

শায়মা বলেছেন: জ্যাকেলভাইয়া লাস্ট মোমেন্টে এসে তুমিও দারুন সচল ছিলে। নেক্সট ইয়ার ইনশাল্লাহ সারাবছর সচল দেখবো তোমাকে।

২| ০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৩৩

জটিল ভাই বলেছেন:
এতো দেখছি বিরাট ব্যাপার-স্যাপর! মূল মন্তব্য পড়ে পরে দিচ্ছি। আপাতত মন্তব্য বুকিং দিলাম। ভেবেছিলাম প্রথম মন্তব্য দিব কিন্তু জ্যাকেল মিয়ার জন্য পিছনে পরে গেলাম :P

০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৩৭

শায়মা বলেছেন: জ্যাকেল মিয়াভাইয়া আর তুমি তো ইভেন মোর এনার্জেটিক দ্যান মি!!!
বাপরে! আমি তো তোমাদের এনার্জী দেখে শেষ। ( অবশ্য হাসতে হাসতে)

৩| ০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৩৯

জ্যাকেল বলেছেন: লেখক বলেছেন: জ্যাকেলভাইয়া লাস্ট মোমেন্টে এসে তুমিও দারুন সচল ছিলে।

হক কথা। আমি অনেক পরে যোগ দিয়াছি এই বছরে।

জটিল ভাই বলেছেন:
---- কিন্তু জ্যাকেল মিয়ার জন্য পিছনে পরে গেলাম


হাঃহাঃহাঃ নেক্সট টার্মে জটিলমেয়াভাই।

০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৪৬

শায়মা বলেছেন: তোমরা দুজন মিয়াভাই নতুন বছরের শুরুতেই। হা হা
এবার তবে নতুন করে নতুন বছরে সুন্দর লেখালিখির শুরু হোক।

একটা সময় সে অনেক বছর আগের কথা, আমি ভাবতাম সবাই লেখার এত শত টপিক পায় কেমনে? অবাক হতাম। আর চির এক্সপেরিমেন্টাল মানুষ আমি শুরু হয়ে গেলো আমার এক্সপেরিমেন্ট। আজ আমি এক মুহুর্তে ছড়া লিখে ফেলতে পারি। যে কোনো আর্টিকেলও লিখতে পারি। লিখে ফেলতে পারি মনের কথা। আবার সত্য মিথ্যা জীবনের দেখা অদেখা নিয়েও লিখতে পারি গল্প নামের কিছু মিছু।

যদিও শেখার শেষ নেই। আমি আগে ভাবতাম আর্টিকেল লিখতে গেলে যেথা থেকে ইচ্ছা কপি করে সূত্র বলে দিলেই হয়। এই কিছুদিন আগে ম্যাভেরিকভাইয়ার কমেন্ট থেকে জানলাম যা খুশি তাই কপি করে বললেও তা বিশেষ গ্রহনযোগ্য নয়। আসলেই শেখার শেষ নেই আর শেখার জন্য সামু খুবই ভালো এখ প্লাটফর্ম।

৪| ০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৪৮

মিরোরডডল বলেছেন:




মিররডডল, শুভ এবং একলব্য, ঢুকিচেপা, সাড়ে চুয়াত্তর বিশেষভাবে সচল এবং প্রিয় ছিলেন আমার চোখে। :)


সর্বনাশ !!! প্রিয় ছিলেন ???? পাস্ট ফর্মে, তারমানে এখন আর নেই B:-)
২০২২ এর আজ প্রথম দিন, এর মাঝেই আমরা স্মৃতির পাতায় ! :((

দূরে ছিলাম, প্রিয় ছিলাম
কেনো কাছে এলাম !

অসংখ্য প্রিয় ব্লগারদের মাঝে নিজেকে দেখে অনেক ভালো লাগলো আপুটা ।
শুধু সামান্য লজ্জা পেয়েছি :)
পোষ্টে অনেক অনেক ভালোলাগা আর তোমার জন্য নতুন বছরের শুভেচ্ছা ।

০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:০১

শায়মা বলেছেন: হা হা শুধু ২০২১ এর কথা বলেছি। এই ইয়ার তো পাস্টই। তবে এই প্রেজেন্ট ইয়ারেও ইনশাল্লাহ প্রি্যই থাকবে। যদিও অনেক প্রিয় মানুষ অপ্রিয় হয়ে যায় অনেক সময়ই কিন্তু জানি তোমরা জীবনেও সেটা হবে না। পিচ্চি পাচ্চা আর দুষ্টু ঐ দুইটা ভাইয়াও ঠিক একই রকম মনের যারা সব সময় আমার সাথে ও আমার জড়ুয়া বহেনাদের সাথে জড়িয়ে ছিলে সারা বছর জুড়েই।

৫| ০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৫০

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: নতুন বছরের শুভাশিস পৌঁছে দেওয়ার জন্য এসে আমি অত্যন্ত অদ্ভুত নামে ক্লিক করে কিংকর্তব্যবিমূঢ় হয়েছিলাম।

আপনি কৃতজ্ঞ এবং অনেক উন্নতমানের লেখক। কৃতজ্ঞকে সৃষ্টিকর্তা অত্যন্ত পছন্দ করেন।
আপনার সার্বিক সফলতা কামনা করি। নতুন বছর আপনার জন্য নতুন সাফল্য নিয়ে আসবে।


(খুশির খবর হলো গুগুল প্লে থেকে আমার ১২২ খান উপন্যাস বিক্রি হয়েছে। দুঃখের বিষয় হলো সব ভারত থেকে।)

০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:০৪

শায়মা বলেছেন: ভাইয়া তুমি সোনাবীজভাইয়া এরা আমার জীবনে দেখা এক অন্য ধরনের আনন্দময় প্রিয় এবং সফল মানুষ। সদা ও সর্বদা তোমাদের প্রতি আমার কৃতজ্ঞতা ও ভালোবাসা থাকবেই।

তুমি নিশ্চয় আজ জানো আমিই সেই বরুনা যাকে তুমি কবিতা লেখার নির্ভয় দিয়েছিলে। :)

অনেক ভালোবাসা ভাইয়ামনি।

তোমার ১২২ দুগুনে ২৪৪ খানা উপন্যাস বের হোক এই বছরে।

৬| ০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৫৬

কালো যাদুকর বলেছেন: একটি দরকারি পোস্ট। নাম না বলেও কায়দা করে বুঝলেন।

০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:১২

শায়মা বলেছেন: ভাইয়া তুমিও আমার লিস্টে ছিলে। মানে সচল ব্লগারের তালিকাতে। পরে কি করে যেন নামটা চলে গেছিলো। এখন আবার এডিট করে দিলাম। আসলে আমার চাইতে আমার জড়ুয়া বেহেনাদের সাথে তোমার কথপোকথন ছিলো তো তাই ভুল হয়ে গেছিলো। এখন এডিট এন্ড আপডেটেড। ভালো থেকো ভাইয়ামনি।

আর কার নাম বলিনি বলোতো? :P

৭| ০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৫৭

কালো যাদুকর বলেছেন: :) হ্যাপি নিউ ইয়ার।

০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:১২

শায়মা বলেছেন: হ্যাপি নিউ ইয়ার ভাইয়া। অনেক ভালো থেকো।

৮| ০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:০৩

প্যারাডাইম বলেছেন: আহা

০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:১৩

শায়মা বলেছেন: হা হা আহা কেনো ভাইয়ু???

৯| ০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:০৭

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আপনার সার্বিক সফলতা কামনা করি।

০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:১৪

শায়মা বলেছেন: অনেক ভালোবাসা ভাইয়া। অনেক ভালো থেকো।
তোমার গ্লাস পেইন্টিং করা মেয়েটা কত বড় হয়েছে। নিশ্বয় শ্বশুর মশায় থেকে নানুও হয়ে গেছো এতদিনে।

১০| ০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:২৫

জুল ভার্ন বলেছেন: ভয়ংকর পরিশ্রমী পোস্ট!
কিভাবে এতো ধৈর্য্য ধরে লিখেছো- ভাবতেই আমার মাথা চক্কর দেয়!!!

❤️❤️❤️❤️❤️❤️

০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৩১

শায়মা বলেছেন: হা হা ভাইয়া আমি বড় পরিশ্রমী এবং অধ্যবসায়ী।

এমনি আমার জেদ, যখন অংক নিয়ে বসি
একুশবারে না হয় যদি বাইশবারে কষি

ঠিক এমন - তবু পার্ট

অনেক ভালোবাসা ভাইয়ামনি।

১১| ০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:২৬

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: হ্যাঁ, এখন তিন নাতনী।

ছোট মেয়েকেও বিয়ে দিয়েছি এক বছর হয়।

জীবন সত্যি রহস্যময়। ওরা বেড়াতে আসে। চলে গেলে ঘর খালি হয়। খা খা করে।

যাক, এখন কাঁদতে চাই না। পোস্ট লিখছি, পোস্ট করলে তাতে মন্তব্য করবে।

(মেয়েরা সত্যি বাপের কলিজার টুকরা।)

০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৩৩

শায়মা বলেছেন: আচ্ছা করবো। মেয়েদের কথা জেনে ভালা লাগলো। তুমি সুখী মানুষ ভাইয়া। অনেক ভালো থাকবে জানি। কাঁদতে হবে না।
তবে এই শীতটা আমি একটু না মহা বিজি আছি ভাইয়ামনি। বিয়ে শাদী আত্মীয় স্বজনের আর কি আর সেখানে আমি লিডার না থাকলে কি চলে বলো?

গান নাচ পুঁথিপাঠ সবই আমি। খুব শিঘ্রী ইজি হয়ে যাবো ইনশাল্লাহ।

১২| ০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৩৫

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: চালিয়ে যাও।

লিডারের জয় হোক! :)

০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৩৮

শায়মা বলেছেন: হা হা থ্যাংক ইউ ভাইয়া।

কিন্তু তোমার লিঙ্কে ক্লিক করে
We're sorry, the requested URL was not found on this server.

এটা পেলাম ভাইয়া।

১৩| ০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৪১

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: এখানে ক্লিক করে কী হয় জানালে উপকৃত হব

০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩০

শায়মা বলেছেন: একই হয় ভাইয়া।

হয়ত ল্যাপটপের জন্য।

ফোন দিয়ে কি হয় দেখতে হবে।

১৪| ০১ লা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৪৯

জটিল ভাই বলেছেন:
দেখলাম, পড়লাম, বুঝলাম। এবার কতটা বুঝেছি তা আপনি বুঝে নিন। :P
প্রথমত নাম প্রকাশ না করলেও আপনি লিখার মাঝে পুরো নবাবীয়ানার ছাপ রেখেছেন। এখানে নবাব বলতে কাকে বুঝাচ্ছি বুঝে নিন। যদিও তিনি আপনার অন্যতম প্রিয় ভাইয়া :P

তবে যদি এই পোস্টটি প্রতিদিন আপডেট করেন তবে তাহা নবাবসাহেবের জন্য বড্ড উপকারী হবে বৈকি। তখন আর তাকে প্রোফাইল ভিজিট করে-করে ডাটা কালেকসন করে জানান দিতে হবেনা কার অবদান কতটা। :P

তাছাড়া শুরুতে যেভাবে সবার ইন্ট্রু দিয়ে অবদান সংখ্যা উল্লেখ করেছেন সেখানে আমার স্থলে প্রথমে নবাবসাহেবের মত করে শুধু অবদান লিখা শুরু করায় আবার পুরাতন ভাবনাটা মাথায় উদয় হলো যে, আপনি নবাবসাহেবের মাল্টিনিক ননতো? যদিও ছবিব্লগ প্রতিযোগিতা সে ধারণা কাটিয়েছে, কিন্তু এই পোস্টে যেহেতু আপনার আরো নিকের কথা উল্লেখ করেছেন সেক্ষেত্রে আপনি নবাবসাহেবের মাল্টি না হোন, তিনিতো আপনার মাল্টি হতে পারেন! :P শুধু অবদানের হিসাব বিবেচনা করলে নবাবসাহেবের ভাষায় ইহা একটি গার্বেজ পোস্ট বটে! :P

এইবার জটিল ভাইয়ের ভাষায় বলি, পোস্টের বিশ্লেষণ জটিলতর। যদিও নবাবাসাহেবের মত সবক্ষেত্রে সহমত বলতে পারিনা, তবে অধিকাংশক্ষেত্রে সহমত জ্ঞাপন করছি। আর সাধুবাদ জানাই যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ সিলেক্ট করেননি। :D তবে সেটা সিলেক্ট বাস্তবিক হলে এই লিস্টটা অনেক কাজে আসবে। :)

ভদ্রতার খাতিরে বলছি, পোস্টে নিজের নাম দেখে লজ্জা আমি না পেলেও অনেকে পাবে, যেহুতু লজ্জা নারীর ভূষণ =p~ বেশি জটিল কিছু বলে ফেলেছি কি? :P

পরিশেষে আরেকটি নামের কথা বলবো যেটি সর্বদা এক্টিভ না থাকলেও কাল্পনিকভাবে ভালবাসার ক্ষেত্র বিশেষে ভয়ের খাতিরে কাল্পনিকভাবেই সকল ব্লগারের মনে এক্টিভ থাকে! =p~ বেশি ভুল বলিনি আশা করি :P

এই জটিল পোস্টের মতো করেই সারাটা বছর সবার জটিলভাবে কাটুক, সবাই এমন জটিলভাবে অবদান রেখে নবাবসাহেবের পিঠের অবদানের বোঝা ভারি করতে থাকুক এই জটিল প্রত্যাশা রইলো। :D

আর বছরের শুরুতেই এমন জটিল একটি পোস্ট উপহার দেওয়ায় শ্যামাপির প্রতি রইলো আন্তরিক জটিলবাদ B-) B-) B-)

০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩৩

শায়মা বলেছেন: জটিল ভাই বলেছেন:
দেখলাম, পড়লাম, বুঝলাম। এবার কতটা বুঝেছি তা আপনি বুঝে নিন। :P
প্রথমত নাম প্রকাশ না করলেও আপনি লিখার মাঝে পুরো নবাবীয়ানার ছাপ রেখেছেন। এখানে নবাব বলতে কাকে বুঝাচ্ছি বুঝে নিন। যদিও তিনি আপনার অন্যতম প্রিয় ভাইয়া :P

তবে যদি এই পোস্টটি প্রতিদিন আপডেট করেন তবে তাহা নবাবসাহেবের জন্য বড্ড উপকারী হবে বৈকি। তখন আর তাকে প্রোফাইল ভিজিট করে-করে ডাটা কালেকসন করে জানান দিতে হবেনা কার অবদান কতটা। :P


হা হা হা এতটুকু পড়ে হাসতে হাসতে আমার মুখ থেকে আইসক্রিম পড়ে গেছে। এখন সুফিয়া টেবিল মুছতে গিয়ে আমাকে বকা দিচ্ছে।
নবাব সাহেব আবার কে???
আমরা সবাই নবাব আমাদেরই নবাবের রাজত্বে।

নবাবভাইয়া নিশ্চয় এখন থেকে মানে এই নতুন বছর থেকে নবাবী কমাবেন এই প্রত্যাশায় রইলাম।

০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩৫

শায়মা বলেছেন:
তাছাড়া শুরুতে যেভাবে সবার ইন্ট্রু দিয়ে অবদান সংখ্যা উল্লেখ করেছেন সেখানে আমার স্থলে প্রথমে নবাবসাহেবের মত করে শুধু অবদান লিখা শুরু করায় আবার পুরাতন ভাবনাটা মাথায় উদয় হলো যে, আপনি নবাবসাহেবের মাল্টিনিক ননতো? যদিও ছবিব্লগ প্রতিযোগিতা সে ধারণা কাটিয়েছে, কিন্তু এই পোস্টে যেহেতু আপনার আরো নিকের কথা উল্লেখ করেছেন সেক্ষেত্রে আপনি নবাবসাহেবের মাল্টি না হোন, তিনিতো আপনার মাল্টি হতে পারেন! :P শুধু অবদানের হিসাব বিবেচনা করলে নবাবসাহেবের ভাষায় ইহা একটি গার্বেজ পোস্ট বটে! :P

ইন্নিনিল্লাহে ওয়া ইন্নাইলাহে রাজেউন।
যার মালটিই হই না কেনো আমাকে নবাবভাইয়ার মালটি হতে বলো না !!!!!!! প্লিজ প্লিজ প্লিজ!!!!!!!! :P

০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৪১

শায়মা বলেছেন: এইবার জটিল ভাইয়ের ভাষায় বলি, পোস্টের বিশ্লেষণ জটিলতর। যদিও নবাবাসাহেবের মত সবক্ষেত্রে সহমত বলতে পারিনা, তবে অধিকাংশক্ষেত্রে সহমত জ্ঞাপন করছি। আর সাধুবাদ জানাই যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ সিলেক্ট করেননি। :D তবে সেটা সিলেক্ট বাস্তবিক হলে এই লিস্টটা অনেক কাজে আসবে। :)

সর্বকালের সর্বশ্রেষ্ঠ আমার বিবেচনায় থাকতেই পারে তবে সেটা সবার হবে না এমনই আমার ধারণা। যেমন বিশ্বসুন্দরী একজনকে একে দাঁড়া করালেও আমি জানি ২০ জনের পছন্দ হবে বাকী ৮০ জনেরই হবে না।

ভদ্রতার খাতিরে বলছি, পোস্টে নিজের নাম দেখে লজ্জা আমি না পেলেও অনেকে পাবে, যেহুতু লজ্জা নারীর ভূষণ =p~ বেশি জটিল কিছু বলে ফেলেছি কি? :P

হা হা থাক লজ্জা পেতে হবে না আর তুমি যে কোনো ভাবেই নারী নও তা তোমার ভূষন দেখেও আমি আগেই বুঝেছি হা হা

পরিশেষে আরেকটি নামের কথা বলবো যেটি সর্বদা এক্টিভ না থাকলেও কাল্পনিকভাবে ভালবাসার ক্ষেত্র বিশেষে ভয়ের খাতিরে কাল্পনিকভাবেই সকল ব্লগারের মনে এক্টিভ থাকে! =p~ বেশি ভুল বলিনি আশা করি :P

হা হা হা মরে যাবো আমি এইবার। ভয়ের ক্ষেত্রে একটিভ না?? হা হা হা দাঁড়াও ভাইয়াকে ডেকে আনছি।

এই জটিল পোস্টের মতো করেই সারাটা বছর সবার জটিলভাবে কাটুক, সবাই এমন জটিলভাবে অবদান রেখে নবাবসাহেবের পিঠের অবদানের বোঝা ভারি করতে থাকুক এই জটিল প্রত্যাশা রইলো। :D

আর বছরের শুরুতেই এমন জটিল একটি পোস্ট উপহার দেওয়ায় শ্যামাপির প্রতি রইলো আন্তরিক জটিলবাদ B-) B-)

থ্যাংক ইউ থ্যাংক ইউ । তবে ইদানিং ব্যস্ততা বেড়ে যাচ্ছে। যদিও আমার জড়ুয়া বেহেনারা ব্যস্ততার ফাঁকেই আমাকে ব্যতিব্যস্ত করে তোলে। যাইহোক অনেককককককককক জটিল ভালোবাসা তোমাকে ভাইয়ু।

১৫| ০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:০৭

তারেক_মাহমুদ বলেছেন: দারুণ সংকোলন, বছরের প্রথম দিনে দারুণ এক পোস্ট নিয়ে হাজির হলে, গত দেড় ব্লগে আসিনি, একপোষ্টেই দেড় বছরের অজানা অনেক তথ্য জানা হল, অনেক ধন্যবাদ ও ভালবাসা শায়মা আপু।

০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৪২

শায়মা বলেছেন: তোমার জন্যও ভালোবাসা ভাইয়া। যাও আমার জড়ুয়া বেহেনাদের পোস্টগুলি পড়ে আসো। কঙ্কাবতী রাজকন্যাও কিন্তু আমারই বোন মনে রেখো। হা হা

১৬| ০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনাকে আমার কাছে একজন সর্বকালের সেরা ব্লগার মনে হয়। আপনার অতীতের কিছু লেখা পড়েছি। বর্তমানের সব লেখাই মনে হয় পড়েছি। আপনার পিছনের লেখাগুলি আমি পড়ার চেষ্টা করছি। আপনি অনেক গুনের অধিকারী কিন্তু খুব বিনয়ী। আপনার কাছ থেকে ব্লগাররা ভালো আচরণ শিখতে পারে। আপনি সব সময় হাসি-খুশি থাকেন এটা খুব ভালো লাগে। সবাইকে সহজেই আপন করে নিতে পারেন। শিল্প সাহিত্যের সব দিকেই আপনার বিচরণ আছে।

আমি অনেক সময় মিষ্টি এবং কড়া কথা আপনাকে বলি কারণ আমি জানি আপনি রাগ করবেন না। অনেক পরিশ্রম করে আপনি এই লেখাটা লিখেছেন। আপনার সব লেখাই অনেক গুছানো এবং পরিকল্পিত। লেখার পিছনে এত সময় ও শ্রম খুব কম ব্লগারই দিয়ে থাকেন। এই পরিশ্রমী লেখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। নতুন বছর আপনার জীবনে নতুন আনন্দ নিয়ে আসুক এই কামনা করছি। আপনার পোস্টটা আমি প্রিয়তে রাখছি পরবর্তীতে আরও ভালো করে পড়ার জন্য।

০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৫০

শায়মা বলেছেন: হা হা ভাইয়া। আজ দেখি ভূতের মুখে রাম নাম!! আমার পিছে লাগালাগি কমেন্ট ছেড়ে এত আপ্লুত হলে । নতুন বছরে বদলেই গেলে নাকি??
হ্যাঁ আমিও জানি তুমি অনেক দুষ্টামী করো বিশেষ করে আমার গল্প কবিতাতে। আর আমি সেসব পড়ে হাসতে হাসতে মরি। আসলে ভাইয়া লেখালিখি বা যাই করি আমি একটু সিরিয়াসই আছি যেমন ধরো সাজুগুজু করবো সেখানেও আমাকে ভাবতে হবেই। কিন্তু সব কিছুর পরেও আমি সব কিছুতেই মজা পাই। তাই আমার অতি দুঃখের গল্প বা প্রেমকাব্য নিয়েও যখন তুমি ফান করো আমি হাসতে হাসতে মরি। আমার চিলেকোঠার প্রেম নিয়ে তোমরা কি যে ফান করেছো যেন আমার নিজের জীবনের নিজের সংসারেই উপদেশ আদেশ রাগ দেখাচ্ছো।

এই কারনেই সেই লেখা সবার কাছে বাস্তব সত্য হয়ে উঠেছিলো এবং এখনও তাই।

শুভ ভাইয়ুর ভয়ে তো আমি বলতেই পারিনা কতটুকু বানিয়েছি আর কতটুকু সত্যের ছিটেফোটাও রেখেছি।

১৭| ০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩৩

শেরজা তপন বলেছেন: সিরিয়াল তিনে নিজের নাম দেখে একটু বিব্রত!
কি ভয়ানক পরিশ্রম করেছেন আপু!!!!
সময়ের কথা বাদ দিলাম- এত ধৈর্য কোত্থেকে পান আপনি?

০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৫৫

শায়মা বলেছেন: আমি ধৈর্য্যশীলা, পরিশ্রমী, অধ্যবসায়ী এতে আমারও কোনো সন্দেহ নেই। কিন্তু আজকাল ধৈর্য্য কমছে । সহজেই রাগ লেগে যায়।
তবুও সব সামলে পরিশ্রম করেই ফেললাম দেখতে যে যাই যাই করেও এই প্রায় অচল ব্লগে কারা আজও সচল রয়েছে ভালোবাসায়।

১৮| ০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩৫

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আপাকে আন্তরিক ধন্যবাদ।

বাংলাদেশে গুগুল প্লে অচল করে রেখেছে :((

০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৫৬

শায়মা বলেছেন: ভাইয়া ফোনে হতে পারে। আমি ফোন দিয়ে ট্রাই করবো।

১৯| ০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩৬

রাজীব নুর বলেছেন: পোষ্ট টি তৈরি করতে গিয়ে অনেক পরিশ্রম করেছেন।
আপনার পরিশ্রম সার্থক হয়েছে।

ভালো থাকুন।

০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৫৭

শায়মা বলেছেন: সব পরিশ্রমই সার্থক হয় ভাইয়া। তবুও আমরা অনেকেই পরিশ্রম করিনা।
অনেক ভালো থেকো ভাইয়ামনি।

২০| ০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৫১

সাসুম বলেছেন: সামুর সারা বছরের সেরা সেরা ব্লগার দের এক ছাতার নীচে থুক্কু এক পোস্টে উপস্থাপন করতে দেখে ভাল লাগল। দেশ সেরা ব্লগার দের এক কাতারে দেখা দুর্লভ সুযোগ।

অনেক পরিশ্রম করলা আপু! হ্যাটস অফ।

০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৫৯

শায়মা বলেছেন: হা হা দেশ সেরা না অসেরা জানিনা কিন্তু সচল ছিলো যারা। যাদের নাম মনের পর্দায় ভেসে এসেছে আমার তাদের কথাই লিখেছি। অনেকেই হয়ত বাদও পড়েছে। কারো কোনো নাম মনে পড়লে মনে করায় দিও ভাইয়ুরা।

২১| ০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৫

পদাতিক চৌধুরি বলেছেন: আপু করেছেন কি! এত্তো পরিশ্রমী পোস্ট করতে কত বছর লাগলো ভেবে পারছিনা++++। গোটা সামু ব্লগকে একটা পোষ্টে তুলে ধরেছেন। তবে লিস্টে ব্লগের স্বঘোষিত নায়ক হিরো আলমকে না দেইখ্যা মনে বড় বাইথ্যা পাইলুম....

০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৮

শায়মা বলেছেন: হা হা হিরো আলম কে আবার!
দেখো আমি ভালো মানুষ। নো ক্রাইম করি।
নতুন বছরে নতুন শপথ কলো! :)
জিরো হিরো নেই
আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে......

২২| ০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: শায়মা অলওয়েজ রকসসসসসসসস :)

অসাধারন আয়োজন শায়মাপু
হেই.. তুমি আমার ঘরের খবর জানলা কেমনে? ;)
হা হা হা

তবে হারিয়ে যাওয়া লিস্টে আরেকটা নাম মিস করেছো মনে হয়
আমাদের সবার প্রিয় সামু পাগলী!
হঠাৎ করেই যেন হাওয়ায় মিলিয়ে গেল!

অনন্য সালতামামির জন্য কৃতজ্ঞতা।
নতুন বছরে সকলে(আমি সহ) আরো সক্রিয় হোক এই কামনা
তোমার জন্য অনেক অনেক অনেক শুভকামনা -
এই জীবনের মতো পর জনমেও যেন সফল হও, সকলের প্রিয় হও

০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩০

শায়মা বলেছেন: ভাইয়া আই লাভ ইউ তাই জানি। আর সামু পাগলা আপুকেও মিস করিনি আমি। ভালো করে পোস্ট পড়ে দেখো।

আই মিস হার আ লট! :(

হা হা পরজনমে হবো রাঁধা.....

নট গাধা ..... হবো কৃষ্ণের রাঁধা।

২৩| ০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩৯

একলব্য২১ বলেছেন: তোমার থিসিস পেপার দেখলাম। আমার মাথা নষ্ট!!! আশা করি তোমার এই এত পরিশ্রমের থিসিস পেপার কাল্পনিক_ভালবাসা তথা জাদিদ ভাই বিবেচনায় আনবেন এবং তোমাকে ডক্টরেট ডিগ্রীতে ভূষিত করবেন। ডঃ শায়মা হক নামটা কেমন লাগছে। :)

শুভ নববর্ষ শায়মা আপু। অসম্ভব ভাল থাকো। স্রষ্টা তোমার মঙ্গল করুন।

০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৩

শায়মা বলেছেন: হা হা সত্যিই আমি ডক্টরেট হওয়া যায় কিনা সেই চিন্তা করছি।

কসম ইদানিং এই চিন্তায় আমি চিন্তিত আছি। করেই ফেলবো বোধ হয়।

২৪| ০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৮

মনিরা সুলতানা বলেছেন: হুম আমরা তোমার জুরুয়া বেহানা দের সাথে আছি ই !
থ্যাংকু থ্যাংকু এত সুন্দর করে সবার পরিচয় দেয়ার জন্যে।

০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৯

শায়মা বলেছেন: হা হা হা আমার জুড়ুয়া বেহেনাদের সাথে থাকার জন্য থ্যাংকস কিন্তু এইবার জুড়ুয়া ভাইদের আনবো ভাবছি। :)

২৫| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ৮:১১

ইসিয়াক বলেছেন:




ওয়াও! আমি সত্যি বিস্মিত এবং মুগ্ধ। পোস্টে আমার সম্পর্কে তথ্য দেখে নিজেকে ভীষণ সম্মানিত বোধ করছি। ভীষণ ভীষণ পরিশ্রমী পোস্ট।
প্রচন্ড ভালো লাগা জানবেন।

নববর্ষের শুভেচ্ছা সহ শুভকামনা রইলো।
ভালো থাকুন সবসময়।

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ৮:১৮

শায়মা বলেছেন: আসলে পরিশ্রমী এই কথা বললে মনে হয় কেনো করলাম এই পরিশ্রম? আমার আসলেও জানতে ইচ্ছে হয়েছিলো নাই নাই করেও এই প্রায় অচল ব্লগে সচল ব্লগারেরা আজও কতজনে আছেন। সেই নিজ ইচ্ছার সমীক্ষার আলোকে পরিশ্রমটা করলাম আর কি। :)

২৬| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ৮:১৮

আখেনাটেন বলেছেন: বাহ, বহুদিনবাদে ব্লগে ঢুঁ দিয়েই আপনার ট্রেডমার্ক পোষ্ট। মচৎকার। :D

সুন্দর পোষ্টির জন্য আপনাকে ধন্যবাদ দিয়ে 'খাটো' করতে চাই না। এমনিতেই বাংলাদেশিরা খর্বাকার জাতি। B-)
তাই বলি কি...কি বলব মনে আসছে না... :|

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ৮:২০

শায়মা বলেছেন: যাক বাবা এই পোস্ট বছরের শুরুতেই তোমাকে ডেকে আনতে পারলো ভাইয়ামনি!!!


লাভ ইউ লাভ ইউ লাভ ইউ।

প্লিজ ছেড়ে যেও না আমাদেরকে ....

এভরিমান্থ ওয়ান পোস্ট দেখটে চাই তা যতই ব্যস্ত থাকো না কেনো!!!

নইলে ভুই পাই তো! :(

২৭| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ৮:২৬

ইসিয়াক বলেছেন: না আপু হাজার ব্যস্ততা থাকলেও সামু ছেড়ে যাবো না।
ভোরে ছেলেকে পড়িয়ে দুপুর পর্যন্ত স্কুল, তারপর পাঁচটা টিউশনি তার ফাঁকে আবার ছেলেকে নিয়ে দুবার বসেছি। সব কাজ শেষে অডিও বুক শুনতে শুনতে এখন ব্লগিং করছি।
আমি আছি সবসময়।
শুভ কামনা রইলো।

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ৮:২৮

শায়মা বলেছেন: ভেরী গুড ভাইয়া।
আমিও থাকি লগ ইন অর নন লগ ইন অর আমার জড়ুয়া বেহেনারা থাকেন। হা হা

২৮| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ৮:৩৬

জুন বলেছেন: কি ব্যাপার আমার নাম এত নীচে ক্যানো শায়মা :-* সারা বচ্ছর সচল থাকার পর এই আমার পজিশন B:-)
যাই হোক যেমনই হোক আমাকে যে মনে রেখেছো তার জন্য আন্তরিক ধন্যবাদ তোমাকে। ভালো থেকো আর সাথে নতুন বছরের শুভেচ্ছা

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ৮:৩৯

শায়মা বলেছেন: তুমি আমি মনিরা আপু হামাভাইয়ু এরা তো আজন্ম চিরায়ত সামু প্রেমী। বড়রা আগে থাকলে হবে?? তাদের নীচে থাকতে হয়।

২৯| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ৮:৪২

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: এ ধরণের সংকলন করতে প্রচুর ধৈর্য আর পরিশ্রমের প্রয়োজন হয়। আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই এমন একটা সংকলনের জন্য।

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ৮:৪৩

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়ামনি!

আসলে আমার নিজেরই জানার সাধ জেগেছিলো এই প্রায় অচল ব্লগে আজও কতজনা সচল আছেন এটা জানার।

৩০| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ৯:১১

ইফতি সৌরভ বলেছেন: অনেকদিন (বছর) পর এসেও দেখলাম, বেশিরভাগ আগের মতোই চলছে! যার কাঁপানোর কথা, তিনি কাঁপিয়ে চলেছেন তবে প্রতিবাদী নামে নতুন কিছু যোগ হয়েছে। পুরো বছরের সারাংশ দেখে নিলাম, এবার একটু 'টুঁ' মেরে আসি। আর, জাতীয় রাজীব ভাই যে এখনও নিজের মতো করে দাঁড়িয়ে আছেন - তা জেনে অবাক হলাম কারণ সবাই "চাঁদের" মতো উজ্জ্বল হতে পারে না !!!!
অন্য প্রখ্যাত নামগুলো মনে হচ্ছে আগের মতোই জ্বলছেন তবে 'ম হাসান' সহ 'অফ' যারা হয়েছেন - তাদের জন্য খারাপ লাগছে। হেনা ভাই এর খবর যেদিন ব্লগে আসল - সেদিনের লেখাগুলো চোখে ভাসছে! একজন মানুষ ব্লগেও কত আপন এবং শ্রদ্ধানীয় হতে পারে - তা সেদিন বুঝেছিলাম!

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১০:৩৪

শায়মা বলেছেন: ইফতিভাইয়া তোমার নামটা মনে আছে আমার।
হ্যাঁ মা হাসানভাইয়া আমার বিশেষ প্রিয় ছিলো। কোথায় যে ডুব দিলো ভাইয়াটা।

হেনা ভাইয়ার শূন্যস্থান অপূরণীয়। আরেকজন প্রিয় গল্পকার ভাইয়া ছিলো আমার ওবায়দুল ভাইয়া।এ বছরে ডেঙ্গুতে মারা গেছেন ভাইয়া। এই অকালপ্রয়ান সহ্য করা বড় কঠিন।

৩১| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ৯:৫২

গুলশান কিবরীয়া বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা রইল।

আবার জমে উঠুক সামু ব্লগ। :)

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১০:৩৫

শায়মা বলেছেন: অনেক অনেক ভালোবাসা আপুনি। আজ ২০২২ এর প্রথম দিনে অনেক অনেক পুরনো নিকগুলি দেখে ভালো লাগছে। অনেকদিন এমন দেখিনি।

৩২| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১০:২৩

কাছের-মানুষ বলেছেন: প্রচুর ধৈর্য্য ধরে লেখেছেন।

সচল ব্লগাররাই ব্লগের প্রান আমি সবসময়ই বলি। আমি আমার ব্লগিং শুরু করেছি এগারো বছর হল, তবে প্রথম থেকেই ব্লগিং এর গতি এমন ছিল, মাঝে মাঝে উকি দেই আবার লম্বা সময়ের জন্য হাওয়া হয়ে যাই। যাইহোক চাদগাজি সাহেবকে দেখলাম না লিস্টে!!


নববর্ষের শুভেচ্ছা রইল।

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১০:৩৭

শায়মা বলেছেন: ভাইয়া জানোনা আমি কত বড় ধৈর্য্যবান?
হ্যাঁ তবুও তুমি আছো ঠিকই সামু সুখে দুখে এবার সিরিজ লিখছো অনেকদিন ধরে। :)

৩৩| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১০:৩৬

ঢুকিচেপা বলেছেন:
অচল মানুষ খোঁড়াতে খোঁড়াতে হাজিরা দিলাম নতুন বর্ষে।
যত বড় পোস্ট, এটা পড়তে ২২ সাল পুরোটাই শেষ হয়ে যাবে, খানাপিনা থাকলে তাও একটা কথা ছিল!
নিজের প্লেটটাও ফাঁকা করে রেখেছেন।

এই পোস্ট বলে দিচ্ছে কতটা কষ্ট এবং সময় ব্যয় করতে হয়েছে। আবার পরে লিখবো আপাতত এই থাক।

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১০:৩৯

শায়মা বলেছেন: হ্যাপী নিউ ইয়ার ভাইয়া।

কোথায় থাকো আজকাল তুমি??

এত ব্যস্ত কেনো???

বিয়ে করেছো নাকি?

ভাবী আসতে দেয় না।

৩৪| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১০:৪৫

ঢুকিচেপা বলেছেন: দুনিয়ায় এত এত দোয়া থাকতে কি দোয়া করছেন!!!

একটু অসুস্থ ছিলাম আবার ব্যস্তও ছিলাম। অনেক পড়া জমে আছে সেগুলো মনে হলেই জ্বর আসছে।

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১১:১০

শায়মা বলেছেন: হায় হায় কি হয়েছিলো ভাইয়া!
আর এখনও কি পড়ছো শুনি?

৩৫| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১০:৪৬

আখেনাটেন বলেছেন: ওহো.......ভুলেই গিয়েছিলাম........হ্যাপি নিউ ইয়ার ২০২২ :D

আনন্দে কাটুক আগামী দিনগুলো.....। :)


০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১১:১৪

শায়মা বলেছেন: হ্যাপী নিউ ইয়ার ভাইয়ু।
গত বছরের শুরু থেকে শেষ পর্যন্ত সাফল্যময় ঘটনাপ্রবাহ ছিলো।
কিন্তু এ বছর কি হবে জানিনা ......

৩৬| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১১:০১

ডঃ এম এ আলী বলেছেন:



ইংরেজী নববর্ষের শুভেচ্ছা রইল ।
২০২১ এর সচল ব্লগারদের তালিকা তৈরীতে যথেষ্ট
পরিশ্রম করতে হয়েছে , এর জন্য রইল বিশেষ অভিনন্দন ।
কম পোষ্টাইলেও বলতে গেলে সারা বছরই পাঠে ও মন্তব্যদানে
মোটামুটি সচলই ছিলাম। মাঝে ঢাকায় গিয়ে মাস দেরেক
হারিয়ে গিয়েছিলাম , অতি ব্যস্তততার কারণে সামুতে বিচরণ
করার সময় পাইনি । তা না হলে বিচরণ আরো একটু বাড়তো।



০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১১:১৮

শায়মা বলেছেন: হ্যাঁ ভাইয়া তাইতো দেখলাম। আমি তো ভাবছিলাম তোমার পিঠে ব্যথা বা অসুস্থ্যতা বাড়লো কিনা।

তুমি ভালো আছো জেনে ভালো লাগছে ভাইয়ামনি।
অনেক ভালো থেকো।

৩৭| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১১:২৫

মরুভূমির জলদস্যু বলেছেন: প্রথমেই আমার নাম!!! শুকরিয়া।
চাঁদগাজী সাহেবের না নেই কেনো?

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১১:৩৯

শায়মা বলেছেন: ভাইয়া মন দিয়ে পোস্ট পড়োনি বুঝলাম। ভালো করে পড়লে সবাইকেই পেয়ে যাবে। রিড এগেইন।

৩৮| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১১:৩৮

ঢুকিচেপা বলেছেন: “আর এখনও কি পড়ছো শুনি?”
এট হলো সামুর পড়া।

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১১:৪১

শায়মা বলেছেন: ওহ তাই বলো! আমি ভেবেছিলাম তোমার পড়ালেখা এখনও শেষ হয়নি।

৩৯| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১১:৩৯

শেরজা তপন বলেছেন: বহুদিন বাদে স্টিকি'তে একটা পোষ্ট আসল। অভিনন্দন সর্বগুণে গুণী আপু আপনাকে

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১১:৪৪

শায়মা বলেছেন: স্টিকি হবে জানলে তো আরও সুন্দর করে লিখতাম। এখন আবার পড়তে হবে মনে হচ্ছে। আমার চোখে ভাসা সবার কথাই লিখেছি কিন্তু। :P

৪০| ০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১১:৫৪

মরুভূমির জলদস্যু বলেছেন: হয়তো আমারই ভুল হচ্ছে কয়েকবার করে চেক করার পরেও চাঁদগাজীকে পেলাম না। চাঁদ গাজী তো অমাবশ্যার চাঁদ হয়ে গেলো আমার চোখে!!

০১ লা জানুয়ারি, ২০২২ রাত ১১:৫৭

শায়মা বলেছেন: একবার না পারিলে দেখো শতবার ভাইয়ামনি। :)

৪১| ০২ রা জানুয়ারি, ২০২২ রাত ১২:০৫

রাজীব নুর বলেছেন: সকলকে জানাই নববর্ষের শুভেচ্ছা।

০২ রা জানুয়ারি, ২০২২ রাত ১২:১৪

শায়মা বলেছেন: তোমাকেও শুভেচ্ছা ভাইয়া। এখন এই পোস্ট আবার পড়ো। তারপর আবার কমেন্ট দাও। :)

৪২| ০২ রা জানুয়ারি, ২০২২ রাত ১২:৪২

আহমেদ জী এস বলেছেন: শায়মা,




ব্লগে সচল প্রায় সবাইকে এখানে একসাথে দেখে মনের ভেতরে কি যেন ঝনঝন করে বেজে উঠলো!
গেলো ক'টা দিন খুব খাটতে হয়েছে আপনাকে। এতো এতো ব্লগারদের এতে সাড়া দেয়াতে খাটুনী যে বৃথা যায়নি, দেখাই যাচ্ছে।

শুভেচ্ছা....শুভেচ্ছা ....শুভেচ্ছা.....

০২ রা জানুয়ারি, ২০২২ রাত ১২:৪৯

শায়মা বলেছেন: ভাইয়া সবাই বলে ব্লগ গেলো ব্লগ গেলো। এটাও সত্যি যে আগের থেকে ব্লগার সংখ্যা অনেক অনেক কমেছে। এক সাথে অনেক ব্লগার লগ ইন থাকেনা। তবুও জানি ব্লগের মায়া ব্লগের শত্রুও কাটাতে পারে না। তাই একটু ইনভেসটিগেশন করে দেখতে ইচ্ছে হলো। আজও নেই নেই করেও কারা সচল আছেন।

দেখললাম এখনও সামুতে অনেক ধরনের লেখা আসে। যারা লিখছেন এডিকশনের মতই প্রায় লিখছে।
সেই ইচ্ছা থেকেই ডাটা কালেকশন শুরু করেছিলাম শীতের ছুটি পেয়ে। তবুও কি শান্তি আছে? আত্মীয়ের বিয়েতে নাচা গানা তাও আমি আবার লিডার না হয়ে পারিইনা। তাই একটু দেরী হলো। কাল রাত হয়ে গেলো ফিরতে ফিরতে।

এ বছরে কিন্তু কম কম ছিলে।

মানে গত বছরে। এ বছরে সেটা পুষিয়ে দিও ভাইয়ামনি।

৪৩| ০২ রা জানুয়ারি, ২০২২ রাত ১২:৫৮

আহমেদ জী এস বলেছেন: শায়মা,




কম ছিলুম শুধু লেখায় কারন গত চার চারটে মাসে দেশের বাইরে, এখনও। কিন্তু ঐযে বলেছেন -ব্লগের মায়া ব্লগের শত্রুও কাটাতে পারে না! তাই ব্লগে লাইনে অফলাইনে সবসময়ই ছিলুম।

০২ রা জানুয়ারি, ২০২২ রাত ১:০১

শায়মা বলেছেন: ওহ তাই বলো ভাইয়া। কিন্তু দেশের বাইরে কেনো? কাজে নাকি বেড়াতে নাকি ট্রিটমেন্টে?

কাজে বা বেড়াতে যাও। কিন্তু ট্রিটমেন্ট শুনলেই ভয় লাগে।

না আসলেই ব্লগের মায়া কাটানো যায় না যাবেও না।

এটা একটা এডিকশন। যারা লিখে বা না লিখে তারাও উঁকি দেয় আজও এটাই আমার মনে হয়।

৪৪| ০২ রা জানুয়ারি, ২০২২ রাত ১:২৮

সিগনেচার নসিব বলেছেন: স্টিকিতে এমন একটা পোস্ট দেখে চমৎকৃত ।
সবার সু স্বাস্থ্য ও মঙ্গল কামনা করি।
হ্যাপি নিউ ইয়ার

০২ রা জানুয়ারি, ২০২২ রাত ১:৩০

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া। আমার জানতে ইচ্ছে হয়েছিলো আজও যারা সচল কতগুলো পোস্ট করেছেন আর কতখানি সচল থেকেছেন এটা জানার। তাই একটু বসে বসে লিখলাম আর কি।

৪৫| ০২ রা জানুয়ারি, ২০২২ রাত ১:৫৫

জটিল ভাই বলেছেন:
কিছুক্ষণ গ্যালারিতে বসে পপকর্ণ খেয়ে দেখছিলাম আমার ধারণা সত্যি হয় কিনা। এখন মনে হচ্ছে আমার প্রেডিকসন ভাল। যা ভেবে প্রিয় জ্যাকেল ভাইয়ের সঙ্গে কুস্তুি করে প্রথম মন্তব্যটা করতে চেয়েছিলাম তাই হয়েছে। আমার প্রেডিকসন সফল যে, কালজয়ী একটি পোস্ট হতে যাচ্ছে এটি। আর কালের সাক্ষী হতে পেরে নিজেকেও বেশ গর্বিত লাগছে। যদিও সবাই আপনার এই কর্মের পিছনের পরিশ্রমের বড্ড মূল্য দিচ্ছে কিন্তু আমি তা দিবোনা। কারণ ইহা আমার নিকটে অমূল্য। পাশাপাশি সবাইকে যখন ভাইয়ু হিসেবে ডাকেন তখনতো এতোটুকু কষ্ট করতেই পারেন তাইনা? তারচেয়ে বরং এমন একটা ঐতিহাসিক ঘটনা ঘটিয়ে ফেলার কারণে সবাইকে ট্রিট দিন =p~
আগের প্রতিউত্তরে বলেছিলেন, "সর্বকালের সর্বশ্রেষ্ঠ আমার বিবেচনায় থাকতেই পারে তবে সেটা সবার হবে না এমনই আমার ধারণা। যেমন বিশ্বসুন্দরী একজনকে একে দাঁড়া করালেও আমি জানি ২০ জনের পছন্দ হবে বাকী ৮০ জনেরই হবে না।"
এতো জননন্দিত তিক্ত সত্য। এমন ঘটনাতো ছবি ব্লগ নির্বাচনেও হয়েছে। সমালোচনা থাকতেই পারে তা মন্দ নয় যদি গঠনমূলক হয়।
আপনার এই কষ্ট সফল হবে যদি সামু প্রাণবন্ত হয়। সেক্ষেত্রে মনে করি সামুরও কিছু আপগ্রেসন দরকার। প্রথমত বহুদিন ধরে চলে আসা সমস্যা সব অপারেটরে সামু না ইউজ করতে পারা। এরপর সময়ের সঙ্গে তাল মিলিয়ে একটা উন্নত মোবাইল এ্যাপ। সেইসাথে পোস্টগুলোর বিভিন্ন শ্রেণী বিণ্যাস যেনো চাহিদামত পোস্ট জগাখিচুড়ী পোস্টের ভেতর থেকে বের না করতে হয়।
এবার নিয়ম-নীতিরও কিছু আপডেট দরকার যা আমার ব্যক্তিগত মতামত মনে করি। প্রথমত মাইনাস পুনরায় চালু। এতে করে পোস্টের বিচার ব্যবস্থা আরো সূক্ষভাবে হবে। পাশাপাশি কে কে +/- পোস্ট ও মন্তব্যে দিলো তা প্রদর্শন করা। সেইসাথে সবার প্রোফাইলে পোস্টের মত কে কাকে +/- দিচ্ছে আর কতগুলো দিচ্ছে তাও ড্যাসবোর্ড আকারে প্রদর্শন করা। এতে +/- এর অপব্যবহার অনেক কমবে কারণ তখন যারা গণ +/- দেয় অযথা তাদের সহজে চেনা যাবে। তখন সেই অনুসারে মডারেসনও আশা করি গণতান্ত্রিক ব্যবস্থা নিতে পারবে যেটা বর্তমানে অনেকাংশে স্বৈরতন্ত্র হয়ে যায় আপনার মন্তব্যের থেকে তুলে আনা বোল্ড করা অংশটির মত। আর সেই সাথে নাম ম্যানসন করা ও ইন টাইম নোটিফিকেসনের ব্যবস্থা করা দরকার বলে মনে করি। তবেই মনে করি এই কষ্ট সার্থক হবে। কেননা, আপনি যথার্থই বলেছেন যে- "ব্লগের মায়া ব্লগের শত্রুও কাটাতে পারে না।"
তাই প্রতিযোগিতার যুগে আপনার কষ্টে সাময়িক উন্নতি হলেও আবার পূর্বের অবস্থাই ফিরে আসবে যদি প্রতিযোগীতামূলক সুবিধা না পাওয়া যায়। আর সেইসাথে উল্লেখিত সুবিধা ছাড়া মডারেসনের কারণেও আমিও ভয়ে অনেককিছুই লিখিনা যদি কট খেয়ে যাই :P হয়তো এমন অনেকেই আছে। কিন্তু বিচার ব্যবস্থায় গণতান্ত্রিকতা যতো প্রকাশ পাবে ততো সচ্ছতা বাড়বে আর জনপ্রিয়তা অর্জিত হবে বলে আশা করি।
আপনার মূল্যবাণ সময় দিয়ে আমার মন্তব্য পড়ার জন্য আন্তরিক জটিলবাদ। সেইসাথে আমার পূর্বের মন্তব্য এতো সুন্দভাবে বিশ্লেষণের জন্য জটিলভাবে জটিলবাদ। পাশাপাশি আপনার উদ্যোগের জন্য জটিলপর্বত হতে জটিলভাবে নেমে আশা ঝরণা হতে এক গ্লাস জটিল পানীয় রইলো যা পানে আপনার নেওয়া এসকল জটিল উদ্যোগের সকল জটিলতা কেটে যাবে। জটিলভাবে ভাল থাকুন সেই জটিল প্রত্যাশা রইলো। জটিলবাদ :)

০২ রা জানুয়ারি, ২০২২ রাত ২:২৩

শায়মা বলেছেন: গেছি।
এতদিন ভাবতাম শুধু আমার অপু তানভীর ভাইয়ারই দশ হাত আর দশ মাথা যা দিয়ে অনর্গল প্রেমের গল্প বের হয়। আর কামরুজ্জামান ভাইয়ার মাথায় ১০টা রোবোট। আজ বুঝলাম তাহাদেরও বড় ভাই আছে।

যাই হোক এই কমেন্টের যথার্থ জবাব কাল সকালে যদি সময় পাই নইলে রাতে দেবো কারণ কাল সকালে রিহিয়ারসেল আর রাতে অনুষ্ঠান আছে। এখন ঘুমাই নাইলে আমার চোখে কালি পড়ে যাবে। :)

০৩ রা জানুয়ারি, ২০২২ রাত ১১:১০

শায়মা বলেছেন: উত্তর দিতে একটু দেরী হয়ে গেলো। কারন অনেক অনেক বিজি বিয়ে শাদী আর অনুষ্ঠান নিয়ে জানোই সেটা। কালই বলেছিলাম। যাইহোক


ঐতিহাসিক ঘটনা ঘটানোর জন্য ট্রিট হতে পারে পরের আরেক খানা পোস্ট। নয়ত সামুর লোকজন আমাকে ঘুষ খাই বলতে পারে। না বাবা এই ক্রাইম আমি কত্তে পাব্বো না...... :(


(আগের প্রতিউত্তরে বলেছিলেন, "সর্বকালের সর্বশ্রেষ্ঠ আমার বিবেচনায় থাকতেই পারে তবে সেটা সবার হবে না এমনই আমার ধারণা। যেমন বিশ্বসুন্দরী একজনকে একে দাঁড়া করালেও আমি জানি ২০ জনের পছন্দ হবে বাকী ৮০ জনেরই হবে না।"
এতো জননন্দিত তিক্ত সত্য। এমন ঘটনাতো ছবি ব্লগ নির্বাচনেও হয়েছে। সমালোচনা থাকতেই পারে তা মন্দ নয় যদি গঠনমূলক হয়।
আপনার এই কষ্ট সফল হবে যদি সামু প্রাণবন্ত হয়। সেক্ষেত্রে মনে করি সামুরও কিছু আপগ্রেসন দরকার। প্রথমত বহুদিন ধরে চলে আসা সমস্যা সব অপারেটরে সামু না ইউজ করতে পারা। এরপর সময়ের সঙ্গে তাল মিলিয়ে একটা উন্নত মোবাইল এ্যাপ। সেইসাথে পোস্টগুলোর বিভিন্ন শ্রেণী বিণ্যাস যেনো চাহিদামত পোস্ট জগাখিচুড়ী পোস্টের ভেতর থেকে বের না করতে হয়। )

শুধু সামু কেনো পৃথিবী চলমান মানে গতিশীল। এই গতির সাথে তাল মিলিয়ে এগুনোর নামই আপগ্রেড করা। অনেক কিছুই দরকার হয় কিন্তু করাটা এত সহজ নহে। সহজ কথাও যায় না বলা সহজে।

০৩ রা জানুয়ারি, ২০২২ রাত ১১:১৫

শায়মা বলেছেন:

এবার নিয়ম-নীতিরও কিছু আপডেট দরকার যা আমার ব্যক্তিগত মতামত মনে করি। প্রথমত মাইনাস পুনরায় চালু। এতে করে পোস্টের বিচার ব্যবস্থা আরো সূক্ষভাবে হবে। পাশাপাশি কে কে +/- পোস্ট ও মন্তব্যে দিলো তা প্রদর্শন করা।

গুড। আর মাইনাস পেয়ে পেয়ে মানুষ বুঝুক তার লেখা পছন্দের না অপছন্দের।

সবার প্রোফাইলে পোস্টের মত কে কাকে +/- দিচ্ছে আর কতগুলো দিচ্ছে তাও ড্যাসবোর্ড আকারে প্রদর্শন করা। এতে +/- এর অপব্যবহার অনেক কমবে কারণ তখন যারা গণ +/- দেয় অযথা তাদের সহজে চেনা যাবে। তখন সেই অনুসারে মডারেসনও আশা করি গণতান্ত্রিক ব্যবস্থা নিতে পারবে যেটা বর্তমানে অনেকাংশে স্বৈরতন্ত্র হয়ে যায় আপনার মন্তব্যের থেকে তুলে আনা বোল্ড করা অংশটির মত। আর সেই সাথে নাম ম্যানসন করা ও ইন টাইম নোটিফিকেসনের ব্যবস্থা করা দরকার বলে মনে করি। তবেই মনে করি এই কষ্ট সার্থক হবে। কেননা, আপনি যথার্থই বলেছেন যে- "ব্লগের মায়া ব্লগের শত্রুও কাটাতে পারে না।"

ভেরী গুড সাজেশন। কিন্তু ব্লগকে বলবে কে? আমি নাকি তুমি?

তাই প্রতিযোগিতার যুগে আপনার কষ্টে সাময়িক উন্নতি হলেও আবার পূর্বের অবস্থাই ফিরে আসবে যদি প্রতিযোগীতামূলক সুবিধা না পাওয়া যায়। আর সেইসাথে উল্লেখিত সুবিধা ছাড়া মডারেসনের কারণেও আমিও ভয়ে অনেককিছুই লিখিনা যদি কট খেয়ে যাই :P হয়তো এমন অনেকেই আছে। কিন্তু বিচার ব্যবস্থায় গণতান্ত্রিকতা যতো প্রকাশ পাবে ততো সচ্ছতা বাড়বে আর জনপ্রিয়তা অর্জিত হবে বলে আশা করি।

ঢিল মারলে পাটকেল খেতে হতে পারে এটা ভেবে যদি আমরা কথা বলি , চলি ও লিখি তাহলে হ্য়ত আমরা নিজেদেরকেও সমঝে চলারা শিখবো। তখন এত বিচার আচার ছাড়াও সুসভ্য জাতি হবে।


আপনার মূল্যবাণ সময় দিয়ে আমার মন্তব্য পড়ার জন্য আন্তরিক জটিলবাদ। সেইসাথে আমার পূর্বের মন্তব্য এতো সুন্দভাবে বিশ্লেষণের জন্য জটিলভাবে জটিলবাদ। পাশাপাশি আপনার উদ্যোগের জন্য জটিলপর্বত হতে জটিলভাবে নেমে আশা ঝরণা হতে এক গ্লাস জটিল পানীয় রইলো যা পানে আপনার নেওয়া এসকল জটিল উদ্যোগের সকল জটিলতা কেটে যাবে। জটিলভাবে ভাল থাকুন সেই জটিল প্রত্যাশা রইলো। জটিলবাদ :)

জটিল পর্বত আছে নাকি? কোন দেশে? ঠিকানা বলো তো।

৪৬| ০২ রা জানুয়ারি, ২০২২ ভোর ৪:২৫

নেওয়াজ আলি বলেছেন: প্রিয় আপু এমন একটা লেখা পোষ্ট করায় আপনাকে আন্তরিক ধন্যবাদ । এর পিছনে অনেক শ্রম ও সময় ব্যয় করতে হয়েছে। সার্থক ও সফল একটা পোষ্ট। ইংরেজী নতুন বছরের শুভেচ্ছা ও শুভ কামনা। সচল বগ্লারদের ১ হতে ২৫ পর্যন্ত চাঁদগাজী নামটা দেখি নাই। কয়েকবার দেখলাম ভুল হচ্ছে কিনা তাই। এরাই সেরা বগ্লার আমার মতে

০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ১০:২১

শায়মা বলেছেন: শুধু ১ হতে ২৫ দেখবা কেনো? আরও দেখো। এত কম পরিশ্রমী হলে চলবে !!! শুধু দেখাই না মাথাও খাঁটাতে হবে হে ভাইয়ামনি। :)


যাইহোক লাস্ট লাইনে কি লিখলে বুঝলাম না। কারাই সেরা ব্লগার তোমার মতে?? তুমি তোমার মত অবশ্যই জানাতে পারো। নো প্রবলেমো?

কিন্তু আমার তো চিন্তা হচ্ছে। :(

তুমি পুরো পোস্ট শুধু না শিরোনামটাও পড়েছিলে তো!

এটা সচল ব্লগারদের কথা বলেছি। সেরা মেরা না। আমার মতে সবাই সেরা । যারা যারা লিখবে তারা সেরাটুকু দিয়েই লিখবে অন্যের কাছে যাই মনে হোক না কেনো। এমনকি যেসব মানুযষেরা নেগেটিভ কিছু লেখে তারাও তাদের সেরাটাই দেখান কতটুকু নেগেটিভ হতে পারে তারা সেটা। আর শুধুই যাদের কথা আমfর চোখে ভেসেছে তাদের নাম লিখেছি। প্রানপনে চোখ বুজে মনে করার চেষ্টা করেছি। কারণ আমি রোবো নিজেকে ভাবলেও সত্যিকারের রোবোট নইতো তাই অনেক মানুষের কথা একসাথে চোখের পাতায় নাও ধরতে পারে।
ভালো থেকো ভাইয়ু।:) আরও আরও লক্ষী হও এ বছরেও।

৪৭| ০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ৭:১৯

কালো যাদুকর বলেছেন: :)।আমার নাম দেখে বিব্রত। আমি কেবল শখের বশেই সামুতে লিখি।
আমি আসলে বাদ যাওয়া একজন কে বুঝাতে চেয়েছিলাম। :)
একজন মনে হয় ‘নবাব‘ বলে উনাকে বোঝাতে চেয়েছেন।
বলছি না তাকে এড করতে। আপনার লিখতে ওনারকথা মনে হয় উল্লেখ আছে আলরেডি। :)

অনেক ধন্যবাদ।


০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ১০:২৯

শায়মা বলেছেন: ভাইয়া সবাই শখের বশে লেখে আর লেখে নেশার বসে। হ্যাঁ সামু একটা নেশা বা মানুষের মনের ভাব প্রকাশে লেখার মাধ্যমটাই একটা নেশা। না তুমি যার কথা বাদ যাওয়া ভেবেছো অনেকেই সেটা ভাববে আমি জানি। যতই কচি খুকি সাজিনা কেনো আমি তো আর সত্যিকারের কচি খুকি না ভাইয়ামনি। আর ব্লগেও তো আর কেবল জন্মাইনি তাইনা? :)

আর এও সত্য যে আমার পোস্টে আমি আমার ভালো লাগা মন্দ লাগা আমার মত করেই লিখবো। আমি বলেছি আমার চোখের পাতায় যারা ভেসেছেন তাদের কথাই লিখেছি আরও অনেকেই বাদ পড়তে পারেন কিন্তু তুমি যা ইঙ্গিত করতে চাচ্ছো সেই ধাঁধার উত্তর তুমি পেয়ে গেছো হয়ত। কারণ তোমাকে বুদ্ধিমান মনে হচ্ছে। :)

বুদ্ধি না থাকলে কি আর যাদুকর হওয়া যায়? তাও আবার কালো যাদু। বাপরে!

আমিও যাদুকর। এখন আমার যাদুর এই লেখা থেকে খুঁজে বের করো খুঁজে বের করো! :)

৪৮| ০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ৭:২৩

নজসু বলেছেন:



আপা, আমিই একমাত্র ব্যক্তি যে, বছরের ৩৬৫ দিনই ব্লগে লগইন ছিলাম। ২০২১ সালের এমন কোন দিন নাই যে আমি ব্লগে লগডইন থাকিনি। প্রতিদিন আমি সর্বোচ্চ চৌদ্দ ঘন্টা এবং সর্ব নিন্ম বারো ঘন্টা ব্লগে থেকেছি। শুধুমাত্র দুপুর দেড়টা থেকে দুটো আড়াইটা পর্যন্ত এবং রাতে ঘুমের সময় বিরতি ছিলো। যারা ব্লগে নিয়মিত এসেছেন তারা সবাই আমার এই বিষয়ে সমর্থন করবেন। শুধু একটা কাজই আমি করিনি আর সেটা হলো পোষ্ট দেয়া। আমি কোন পোষ্ট দেইনি। তবে, সবার লেখা পড়েছি। মাঝে মাঝে কিছু পোষ্টে কমেন্ট করেছি।

আপা, ব্লগের প্রতি আমার এই ভালোবাসা, এই টান হয়তো আপনি বুঝতে পারেননি। কেউইইইই পারেনি। হয়তো একটু অভিমান করেছি, তাই বলে ব্লগের প্রতি ভালোবাসা একবিন্দুও কমেনি। আমার এই টানের কথা আপনি যদি জনতেন তাহলে আমাকে অন্ততঃ একটা শান্ত্বনা পুরস্কার দিতেন। :-B

যাইহোক আপা, ভালোবাসার বিনিময়ে কিছু প্রত্যাশা করা ঠিক নয়। আমিও করছিনা। আমি শুধু চাই, ব্লগটি আবার আগের মতো জমজমাট হয়ে উঠুক। প্রিয় এবং পরিচিত মুখগুলো আবার সারা ব্লগে হৈ চৈ আনন্দে মেতে উঠুক।
শুভ ব্লগিং।

০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ১০:৩৪

শায়মা বলেছেন: ঠিক তাই ভাইয়া আর তাই অবাক হয়েছিলাম যখন তোমার ব্লগে এ বছরের কোনো লেখাই পেলাম না। তখন তোমার নামটা এই লিস্টি থেকে কেটে ফেলতে হলো। :( তবে হ্যাঁ সচল কমেন্টার যেদিন লিখবো সেদিন সবার আগেই থাকবে তোমার নাম। হ্যাপী নিউ ইয়ারের সাথে এবার হ্যাপী হও ভাইয়ামনি। আর বিশ্বাস করো লিস্টিতে তোমার নাম ছিলো ঐ কমেন্টার হিসাবেই কিন্তু পোস্ট না পাওয়াতেই ভয়ে নাম লিখলাম না যদি আবার মানুষ আমাকে ধরে চোখের ডক্টরের কাছে পাঠায় দেয় কানা ভেবে। :( আমি চশমা পরতে চাইনা! কাজল পববো! :)

৪৯| ০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ৮:১৮

নূর আলম হিরণ বলেছেন: আশাকরি ২০২২ সালেও উনারা সচল থাকবেন।

০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ১০:৩৬

শায়মা বলেছেন: কাল রাতে আমি অনেক পুরান ব্লগার আপু ভাইয়াদেরকে লগ ইন দেখেছি যারা আজকাল আর লিখেইনা বললে চলে।

ইনাদের সাথে সাথে উনারাও সচল হয়ে গেলেই আমাদের আহা কি আনন্দ আকাশে বাতাসে। :)

হ্যাপী নিউ ইয়ার ভাইয়ামনি। :)

৫০| ০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ৯:০৯

শেরজা তপন বলেছেন: জুন আপু, মনিরা সুলতানা, কাতিয়াশা, সোহানী, করুণাধারা(সবার শেষে অটো আপু হবে) এদের নিয়ে ভীষন কৃপনতা করেছেন/ এরা ব্লগের প্রাণভোমড়া
আরেকজনের কথা মনে হয় বলেন নাই তিনি হচ্ছেন 'রোকসানা লেইস আপু' - তিনি মাঝখানে দারুন এক্টিভ ছিলেন।

০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ১০:৪১

শায়মা বলেছেন: ঐ ভাইয়া কৃপনতা করিনি!!!!!!!!! লিখেছি তো জুন আপু, মনিরা সুলতানা, কাতিয়াশা, সোহানী, করুণাধারা আপুদের কথা। এরা আমার কলিজার টুকরা আপু তাদের কথা না লিখলে পারি? এরা চিরায়ত সামু পাগলী আপুরা। সামু থাকলে আপুরাও থাকবে। যদিও কাতিয়াশা আপু ব্যস্ততায় মনে হয় কম সময় দেন আর করুনাধারা আপু কেনো এত নীরব থাকলো জানিনা। আমি রাগ করেছি তাই। :(

আর রোকসানা আপুরটা ভুল হয়ে গেছে। আপুটা সত্যি মাঝে দারুন একটিভ ছিলেন। আমি এখন রিহিয়ারসেলে যাচ্ছি ফিরে এসেই আপুর নাম জুড়ে দেবো। এই আপুটা আমার চোখে এক মর্ত্যের আনন্দময়ী পরীআপু। কম কম থাকেন বা টাইমে মিলেনা বলে নামটা চোখের পাতায় এক কোনায় পড়ে গেছে। জুড়ে দেবো ফিরে এসে। ততখন বাই বাই।

৫১| ০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ৯:৫৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: একটিভ ব্লগারের ২১ সালের তালিকায় ১৬ নম্বরে নিজের নাম দেখিয়া পুলকিত হইলুম।

নয়া বছরের পহেলা দিন গত বছরের ব্লগীয় হিসাব উপস্থাপন করিয়া মহৎ প্রাণের পরিচয় দিয়া আবারও ব্লগ মাতাইয়া দিয়াছেন ভগিনী। তাই কৃতজ্ঞতা রহিল।

আপনি ৩টা নিক নিয়া সারা বছর ব্লগে ভালই সময় দিয়াছেন। নতুন বছর কল্যানকর হউক।

+++++

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৪৬

শায়মা বলেছেন: হা হা ভাইয়া থ্যাংক ইউ সো মাচ।

অনেক ভালো থেকো।

হ্যাপী নিউ ইয়ার।

৫২| ০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ১০:২৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অনেক কষ্টসাধ্য পোস্ট। অনেক ধন্যবাদ।
সামুর সাথে থাকতে পারলেই আমার ভালো লাগে। তবে ব্লগিং লাইফ কোনসময়ই তেমন নিয়মিত ছিলাম না। পোস্ট দিলেও মন্তব্য করা হতো না অন্য কারো পোস্টে। ক্যাচাল মুক্ত থাকার চেষ্টা করতাম। যেখানে মন্তব্য করলে ঝামেলা হতে পারে সেই পোস্ট এড়িয়ে যেতাম। এই বছরে কিছুটা ব্যতিক্রম হয়েছে। চাইলেও অনেক কিছু ইগনোর করতে পারিনি। ধৈর্য্য হারা হয়েছি।

ব্লগিং খুব কঠিন কাজ শায়মা আপু। আসলে আমার জন্য গুটি কয়েক কবিতা , স্মৃতিচারণ আর রাশিয়ান শৈশব ই ভালো।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৪৯

শায়মা বলেছেন: হ্যাঁ বয়স বাড়f নমুনা এটা ভাইয়া। ধৈর্য্য বাড়ে রাগও বাড়ে আবার ড্যাম কেয়ারিং ভাবও বাড়ে। নিজের অভিজ্ঞতার আলোকে বুঝেছি। :)

ব্লগিং কঠিন কিনা জানিনা তবে আনন্দ নেই এমন কাজে আমিও নেই তাই ব্লগিং এ আনন্দ সে লেখার আনন্দই হোক আর ঝগড়া ঝাঁটি কান্দাকাটিই হোক আমার ধারণা আনন্দ সবখানেই জড়িয়ে সেখানে।

যেমন ভালোবাসার মানুষের সাথে আমরা রাগ করি অভিমান করি কান্নাকাটি করি আবার ভালোবাসি তেমনি হবে।

৫৩| ০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ১০:২৭

নিয়াজ সুমন বলেছেন:

:(( :((

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৫২

শায়মা বলেছেন: ভাইয়া তোমার নামটাও এ্যড হবে। সবার নামগুলো আমার চোখের পাতায় ভাসেনি মানে জায়গা পায়নি। এখন ধীরে ধীরে চোখে ভেসে ভেসে উঠছে ভাইয়ামনি।

আসলে আমি খুবই ব্যস্ত আছি। কাল রাতে ফিরে ঢুকবো ভেবেছিলাম তাও হলো না। কিছু পরে আরও কিছু নাম এ্যড হবে। কমেন্ট করলেই বুঝতে পারছি।


থ্যাংকস ফর দ্য কমেন্ট ভাইয়ামনি। অনেক ভালোবাসা।

৫৪| ০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ১০:৪১

কাজী ফাতেমা ছবি বলেছেন: মার হাবা মারহাবা। আমি ব্লগে একটিভ থাকি অফিস টাইমে। যদিও সময়ের অভাবে পোস্ট দিতারি না। এজন্য আমি সেরা ব্লগারদের ব্লগার ম্লগার স্লগার হতে পারি নাইক্কা। আচ্ছা কী করি আজি ভেবে না পাই কই গেল। আজিব কারবার।

শিখাও নাই, করুণাধারা, মুক্তা আপা, সামু পাগলা, শরতের ছবি, ওমেরা আপু, রামিসা আপা, শামীম সাগর, গেমু সামু আরও অনেক পরিচিত ব্লগার সময়ের সাথে উধাও হয়ে গেল ।

থ্যাংকিউ আপুনি।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৫৯

শায়মা বলেছেন: আপুনি সেরা আবার কি?

আমরা সবাই সেরা আমাদের এই সেরার রাজত্বে( শুধু বদমাইশগুলি ছাড়া মানে যারা বাম হাত ডান হাত দিয়ে খালি কলসী বাঁজায় বেশি)

হুম সবাই উধাও তবে লগ ইন না করে থাকে না বলে সামুর পাতায় চোখ রাখেনা তাহা মানি না। :)


সবাই ফিরে আসুক অল্প সময় থাকতে পারলেও।

আর আমার কি করি ভাইয়া তো একেবারেই সচল থেকে অচল থাকছে ব্লগে।

দাঁড়াও ধরে আনতে হবে।

৫৫| ০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ১০:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: স্বাগতম ২০২২। ইংরেজী নববর্ষের অনেক অনেক শুভেচ্ছা সুপ্রিয় শায়মা হক। :) অনেক পরিশ্রমী পোস্ট। পোস্টের আর তোমার সফলতা কামনা করছি ।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:০০

শায়মা বলেছেন: অনেক অনেক থ্যাংকস আর হ্যাপী নিউ ইয়ার ভাইয়ু! :)

৫৬| ০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ১১:০৬

হাসান মাহবুব বলেছেন: সামু যেন এক জাদুর নগরী। ১৩ বছর ধরে আমার ভার্চুয়াল আশ্রয়। জীবনের শেষ দিন পর্যন্ত সে জাদুর কাঠি বুলিয়ে যাক। সচল থাকুক সামু এবং তার নাগরিকেরা।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:০১

শায়মা বলেছেন: হুম জানি তো তাইতো বললাম আমরা চিরায়ত সামু পাগলা পাগলী কয়েকজন....... :)

৫৭| ০২ রা জানুয়ারি, ২০২২ সকাল ১১:৩৭

আলমগীর সরকার লিটন বলেছেন: যাক শুভ বর্ষ-২০২২ জানাই আমি প্রায় ধরতে গেলে সামুতে শুরু থেকেই আছি, আপনি ও মাঝে মাঝে মন্তব্য করেন অথচ
আমার নামটা খুবি কি কঠিন হয় ত ভুলেই গেছেন-
সকল কে জানাই ২০২২ শুভ বর্ষ ভাল ও সুস্থ থাকবেন------

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:০২

শায়মা বলেছেন: হা হা কঠিন না একদম পানির মত সহজ নাম আমার মামা খালু চাচা অনেকেরই এই নাম আছে।

তবে আমি চোখ বুঁজে যাদের যাদের এ বছরে লগ ইন থাকতে ও পোস্ট দিতে দেখেছি তাদের নামগুলোই চোখে ভেসেছিলো। দাঁড়াও তোমার পোস্টে আবার যাই দেখি তো তুমি সারাবছর কি কি করলে কি কি লিখলে?

৫৮| ০২ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১২:১৭

জহিরুল ইসলাম সেতু বলেছেন: এত্তো বড় পোস্ট! পড়তে পড়তে হাঁপিয়ে ওঠেছিলাম। আবার না পড়েও ছাড়তে পারছিলাম না।
বিষয় ভিত্তিক চ্যাপ্টারে ভাগ করে কয়েক পর্বে পোস্ট দিলে পড়ার জন্য অনেক সহজ হতো।
নতুন বছরে শুভেচ্ছা।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:১০

শায়মা বলেছেন: ভাইয়া
বিষয় ভিত্তিক আবার কেমনে করবো!!!!!!!!!!!!!!

তুমি কি আমাকে সত্যিকারের সামুর রোবট ভাবলে নাকি!!!!!!!!!!


হা হা হা

ওকে ওকে যাইহোক অনেক অনেক ভালোবাসা আর হ্যাপী নিউ ইয়ার!!!!! :)

৫৯| ০২ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:২৮

প্রতিদিন বাংলা বলেছেন: অনেক পরিশ্রমে লেখা ব্লগটি ,ধোর্যকে পালতে না দেয়ার সাফল্য।
চলবে ....

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:১১

শায়মা বলেছেন: অনেক পরিশ্রমে লেখা ব্লগটি এটা বুঝেছি কিন্তু পরের কথাটা এইটা আবার কঠিন কথা কি বললে ভাইয়া!!!

৬০| ০২ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:২৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: প্রথমেই ধন্যবাদ মেরা বহিন (বহিনারা) শায়মা, সাথে সাথে কংকাবতী রাজনক্যা/কবিতা পড়ার প্রহর/নীলমনি বেহেনা কে ২০২২ সালের প্রথমদিনে আমাদের সকলকে এরকম একটি টক-ঝাল- মিষ্টি (চকলেটি) পোস্ট উপহার দেয়ার জন্য।

পোস্টের ব্যাপারে আমি কি বলব ? - বুঝতেছিনা । শুধু বলব কৃতজ্ঞ, মেরা বহীনা ।


আপনার পোস্ট পড়ে ব্যাপোক খুশী তবে খুশীটা আরো জটিল হতে পারত যদি আরো একজনের নাম থাকত । ঐ নামটা না দেখে কিছুটা হলেও হতাশ হয়েছি। অবশ্য এটাও ঠিক ---------------------------------- :( ইচছা।

ব্লগে আসার পর থেকে যার থেকে আমি সবচেয়ে বেশী উৎসাহ ও সহযোগীতা পেয়েছি সেটা আপনি । আর তাই আপনার প্রতি আমি কৃতজ্ঞ সব সময় যদিও আমি জানি , আমার খটোমটো :(( লেখা আপনি পড়তে পড়তে কাহিল হয়ে যান, তারপরেও মাঝে মাঝে আপনার মন্তব্য কিছু লিখতে -আপনাদের সাথে চলতে উৎসাহ যোগায়।

আমার বিবেচনায় বর্তমানে যে কজন ব্লগার তাদের যোগ্যতা-দক্ষতা এবং ব্যক্তিত্বের কারনে প্রথম সারিতে থাকতে পারে ( সর্বকালের সর্বশ্রেষ্ঠ বলতে পারিনা এই কারনে যে, ব্লগার হিসাবে আমার বয়স খুবই কম এবং তথাকথিত ব্লগের সোনালী সময় দেখিনি - যা নিয়ে অনেকেই বলে) তার মাঝে আপনি নিঃসন্দেহে একজন তবে আবার কেউ কেউ আমার সাথে একমত নাও হতে পারে এমনই আমার ধারণা। তবে একটা কথা, যদি ব্লগের ব্লগসুন্দরী প্রতোযোগীতা হয় তবে আপনি যে সেরা হবেন এ বিষয়ে মনে হয় কারো কোন সন্দেহ থাকবেনা।

নতুন বছরে আবারো আপনার পোস্টের মাধ্যমে দোয়া আবু হেনা আশরাফুল ভাইয়ের জন্য - মহান আল্লাহপাক ভাইকে ক্ষমা করে দিন ও তার বিদেহী আত্মাকে শান্তি দিন কবরে, রহমত এবং ক্ষমা করুন শেষ বিচারের দিনে এবং ভাইকে জান্নাতুল ফেরদৌস নসীব করুন ।

আরো প্রত্যাশা এবং আকূতি আপনার পোস্টের মাধ্যমে ব্লগার শামু পাগলা বোন এবং ব্লগার বিপ্লব ০০৬ ভাইয়ের ফিরে আসার জন্য । কারন , শামু পাগলা বোনের অভাবে আড্ডা ঘর বন্ধ হয়ে গেছে আর বিপ্লব ০০৬ ভাই আমরিকা থেকে বিয়ে করার জন্য দেশে আসার পথে তুরস্ক থেকে নিখোঁজ।

আর সবশেষে আবার আপনাকে নতুন বছরের শুভেচছা মেরা বহিন।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:২১

শায়মা বলেছেন: (আপনার পোস্ট পড়ে ব্যাপোক খুশী তবে খুশীটা আরো জটিল হতে পারত যদি আরো একজনের নাম থাকত । ঐ নামটা না দেখে কিছুটা হলেও হতাশ হয়েছি। অবশ্য এটাও ঠিক ---------------------------------- :( ইচছা। )

কার কথা বলছো ভাইয়া?
ঝেঁরে কাশো?
ভয় কিসের?
দেখি কার নাম শুনতে চেয়েছিলে?


( তবে একটা কথা, যদি ব্লগের ব্লগসুন্দরী প্রতোযোগীতা হয় তবে আপনি যে সেরা হবেন এ বিষয়ে মনে হয় কারো কোন সন্দেহ থাকবেনা। )

হি হি সে তো আমিও জানি। ইয়েস ইউ আর রাইট! ( ভাগ্যিস কানা ভাইয়াটা সহেলী আপু, আরজুপনি আপু,লিলিয়ান আপু ব্লগ সুন্দরীদেরকে দেখেনি :) :) :) )

(আরো প্রত্যাশা এবং আকূতি আপনার পোস্টের মাধ্যমে ব্লগার শামু পাগলা বোন এবং ব্লগার বিপ্লব ০০৬ ভাইয়ের ফিরে আসার জন্য । কারন , শামু পাগলা বোনের অভাবে আড্ডা ঘর বন্ধ হয়ে গেছে আর বিপ্লব ০০৬ ভাই আমরিকা থেকে বিয়ে করার জন্য দেশে আসার পথে তুরস্ক থেকে নিখোঁজ।)

সামু পাগলা আপুকে পোস্টে ফিরে আসতে বলেছি কিনতু বিপ্লব ভাইয়া নিখোঁজ কে বললো?

৬১| ০২ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:৩৬

পদ্মপুকুর বলেছেন: আমি হারিয়ে যাওয়া বা সচল, কোনো তালিকাতেই থাকলাম না কিভাবে? বিচার চাই।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:২৫

শায়মা বলেছেন: তুমি পাঁজি...... হঠাৎ হাওয়া হয়ে গেছো কেনো??? :(

কি সুন্দর কেচালবাজি লাগায় দেওয়া পোস্ট দিয়েছিলে গত বছর! :) মডু ভারসেস সডু হা হা মানে আমরা দুত্তু বাত্তালা। :)

এই বছরে তো শুধু অসুস্থ্যই ছিলে আর বিজিই ছিলে আমাদেরকে মনেই পড়েনি। :(

যাইহোক যাই দেখে আসি এ বছরে কি লিখেছো।:)

৬২| ০২ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩১

রাজীব নুর বলেছেন: ব্লগার নুরু সাহেব এবং অনল চৌধুরী রাগ এবং অভিমান করে ব্লগ ছেড়েছেন।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:৪২

শায়মা বলেছেন: হায় হায় তাই নাকি?

অনলভাইয়ারটা একটু জানি আমার সাথেও এই নিয়ে কথা হয়েছিলো কিন্তু আমি ভেবেছিলাম রাগ করে বলছে আমার আসবে। সামুর মায়া কি কেউ কাঁটাতে পারে! :(


কিন্তু নুরুভাইয়ারটা জানতাম না।

যাইহোক ভাইয়া তুমি আবার অভিমান করে ছেড়ে যেও না।

মানুষের শিক্ষার শেষ নেই।

আমরা ক্রিটিসিজমের মাধ্যমেও শিখি বটে। আর ব্লগ থেকেও অনেক কিছুই আমি শিখেছি এবং আমরা সবাই শিখি।

কেউ যখন নেগেটিভ কিছু বলে রাগ না করে সেটা নিয়ে ভাবা উচিৎ এবং নিজেকে সংশোধনও করা উচিৎ তবে একই সাথে কিছু বুলিং পিপল থাকে তারা অযথা করে তাদের স্যাডিজম একটিভিটির কারণে। সেসব মানুষ সর্বদা পরিতত্যাজ্য।

কাজেই কনস্ট্রাকটিভ ক্রিটিসিজমের পজিটিভ দিক আছে কিন্তু স্যাডিজম একটিভিটির কারণে যারা মানুষকে বিরক্ত করে অপমানিত করে সেসব মানুষের কোনো দাম নেই নিজের ও অপরের জীবনে।

ভাইয়া ভালো থাকো এ বছরে। অনেক ভালোবাসা আর শুভকামনা।

৬৩| ০২ রা জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৫৭

রিফাত হোসেন বলেছেন: যাক আমি অচল হয়ে আছি, তাই বোঝা গেল। :)

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:৪৪

শায়মা বলেছেন: তাই তো মনে হচ্ছে। দাঁড়াও আমি দেখে আসি এ বছরে কিছু লিখেছো কিনা।

৬৪| ০২ রা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:২৪

স্প্যানকড বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপু। তালিকায় আছি আলহামদুলিল্লাহ। মেলা পরিশ্রম করেছেন তাই আবারও ধন্যবাদ। ভালো থাকবেন সব সময়। আপনাকেও নিয়মিত সামুতে চাই। নতুন বছর আরো সুন্দর আনন্দময় হয়ে উঠুক এই দোয়া করছি।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:৫৮

শায়মা বলেছেন: তুমি না তালিকায় থাকলে চলবে???

রোজ রোজ সকাল বিকাল রাত তো তোমার কবিতা পড়তে পড়তে আমরা পড়ুয়া হয়ে গেছি।

আমি নিয়মিতই থাকি।

আমার জড়ুয়া বেহেনারাও থাকেন। :)

৬৫| ০২ রা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৪৭

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ শায়মা । অনেক স্নেহ আর আদর তোমার জন্য ।




জগিং করতে গিয়ে রাস্তায় পড়ে নি ক্যাপ বা হাঁটুর বাটি ভেঙ্গে অসুস্থ হয়ে বিছানায় । অপারেশন , হাসপাতাল বাস , বিশাল ব্যান্ডেজ নিয়ে কিছুকাল কাটিয়েছি অপরের নির্ভরশীল হয়ে । এখন শিশুদের মত হাটি ।


ভাল থেকো ।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১:৫৯

শায়মা বলেছেন: হায় হায় ভাইয়া তাই বলো
এই কারণেই অনেকদিন তোমাকে দেখিনা।

নতুবা অনেক অনেক সচল দেখেছি তোমাকে সামুতে।

অনেক ভালোবাসা ভাইয়া।

ভালো হয়ে ওঠো।

৬৬| ০২ রা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:০৬

জুন বলেছেন: শায়মা তোমার মনে আছে ব্লগে একটা নিক ছিল ব্লগই আমার শেষ ঠিকানা নামে? আমার অবস্থা অনেকটা সেই রকম :P
লাস্ট টাইম জব্বর কাকু যখন সামুর গলা চেপে ধরলো তখন কত কায়দা কানুন করেও যে দিনরাত ব্লগে থেকেছি যেন সে সময় মাত্র ৫/৬ জন ব্লগারের অংশগ্রহণ করা সামুর টিমটিমে বাতিটা টুপ করে নিভে না যায়।
আরেকটা গুরুত্বপূর্ণ কথা তা হলো আমি কিন্ত ভ্রমন ছাড়াও আরও অনেক অনেক বিষয় নিয়ে লিখি। মনে হয় তোমার চোখ এড়িয়ে গেছে /:) এই ব্যাপারে তুমি চোখের নজর কম হলে আর কাজল দিয়ে কি হবে গানটা শুনে নিও, কারন আমি ভিডিও আপলোড কর‍তে পারি না :(
আর সহ ব্লগার শেরজা তপন আমার আন্তরিক ধন্যবাদ জানবেন আমাকে স্মরণ করার জন্য :)

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:০২

শায়মা বলেছেন: মনে মনে পড়ছে একটু ওমন একটা নিকের কথা।

আমাদেরও শেষ ঠিকানা ব্লগ মনে হয় আপু। ডোন্অ লাইক ফেসবুক এট অল!


না ভ্রমন ছাড়াও অনেক কিছুই লেখো। চোখ এড়াইনি কিন্তু লেডি বতুতা তোমার টাগ মার্ক।

এটা গায়ে থেকে আর উঠবে না আপুনি। চেরেষ্টা করে লাভ নেই। :)

আমারও অনেক ট্যাগ আছে।

বাট আই লাভ অল ট্যাগস !!!!! :)

৬৭| ০২ রা জানুয়ারি, ২০২২ রাত ৯:০০

নয়ন বিন বাহার বলেছেন: ওয়াও! দারুন!
তবে দ্বন্ধে পড়ে গেলাম, ২০২১ সামুতে কেমন কাটল তা নিয়ে।
একটু দেখে আসি...

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:০৩

শায়মা বলেছেন: কেনো কেনো
কেনো এ দ্বন্ধ দ্বিধা!!!!!!

কি হয়েছে???

৬৮| ০২ রা জানুয়ারি, ২০২২ রাত ৯:৪৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপু তুমাকে নুতন বছরের শুভেচ্ছা।

সায়মাপুর লিষ্টে আমাকেও দেখতে পেলাম!!
কিন্তু যারা এই ব্লগটিকে টিকিয়ে রেখেছেন তাদেরকে অনেক অনেক ধন্যবাদ।
তুমি এতো ব্যাস্ততার মধ্যেই ভিবিন্ন সময় নানান সিরিজ পোস্ট সহ কতো সুন্দর পোস্ট নিয়ে আস তা এখন প্রায় চোখের অগোচরে চলে যায়। কিন্তু একটা সময় ছিল দিনের প্রায় ১০ ঘন্টায় ব্লগে ছিলাম।

সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:০৫

শায়মা বলেছেন: হ্যাঁ আমারও ব্যস্ততা অনেক বেশি বেড়েছে।

তবুও লেখার ভূত প্রায়ই সিরিজ ভূত ঘাড়ে চাপে ভাইয়া।

৬৯| ০৩ রা জানুয়ারি, ২০২২ রাত ১২:২০

নীল আকাশ বলেছেন: প্রথমেই শুভ নববর্ষের শুভেচ্ছা।।
আজকাল অফিসের কাজে সারাদিন এতই ব্যস্ত থাকি যে ব্লগে ঢু মারতে পারি না। নিজের দিত্বীয় উপন্যাস বের হয়েছে কিন্তু ব্লগে একটা পোস্টও দিতে পারিনি।
খুব খারাপ লাগে ব্লগের জন্য কিন্তু চাকুরী আগে। তারপর ব্লগিং। এর উলটো করতে যেয়ে ব্লগের একজনের চাকুরি হারিয়েছেন। ফেসবুকে এখন এত জনপ্রিয় হয়ে গেছে যে সেটা রেখে আলাদা করে ব্লগ্ব আসাটা কষ্টসাধ্য বিষয়।
আপনারা সবাই ভালো থাকুন।
শুভ কামনা সামুর জন্য এবং আপনার জন্য।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:০৭

শায়মা বলেছেন: অনেক অনেক ভালোবাসা আর শুভকামনা নতুন বছরের আর দ্বিতীয় উপন্যাসের জন্য।

অনেক ভালো থেকো ভাইয়া। :)

৭০| ০৩ রা জানুয়ারি, ২০২২ রাত ১:১৪

কাওসার চৌধুরী বলেছেন:




বছরজুড়ে সামহোয়্যারইন ব্লগকে যারা সচল রেখেছেন সবাইকে ধন্যবাদ।
নতুন বছরে লেখায়, মন্তব্যে এবং আলোচনায় সামহোয়্যারইন ব্লগ আরো প্রাণোবন্ত হবে সেই প্রত্যাশা রইলো।
এতো সুন্দর একটি পোস্টের জন্য ধন্যবাদ আপনাকে।

শুভ নববর্ষ।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:২৩

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া।

মনে হচ্ছে তুমিও বেশ সচল ছিলে।

যাই তোমার ব্লগ বাড়ি দেখে আসি।

৭১| ০৩ রা জানুয়ারি, ২০২২ সকাল ১১:০৭

তারেক ফাহিম বলেছেন: এতো পরিশ্রমি পোস্ট!

নির্বাচন সঠিক ছিলো।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:৫১

শায়মা বলেছেন: নির্বাচন না ভাইয়া।

অনলি কালেকশন নেমস অফ একটিভ ব্লগারস!!!

৭২| ০৩ রা জানুয়ারি, ২০২২ সকাল ১১:১৮

ইমতিয়াজ ১৩ বলেছেন: অনেক গুনি এবং নিয়মিত ব্লগারদের একসাথে পাওয়া গেল।

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:৫৩

শায়মা বলেছেন: গুনী অগুনী জানিনা ..
জানতে চেয়েছি শুধু সচল ব্লগারদের কথা।

৭৩| ০৩ রা জানুয়ারি, ২০২২ সকাল ১১:৩১

খায়রুল আহসান বলেছেন: আপনি নিশ্চয়ই দশভূজা! নইলে এক জীবনে এত কিছু করতে পারেনি কিভাবে?
যারা গত বছরে ব্লগে সচল থেকে (পোস্টে এবং মন্তব্যে/প্রতিমন্তব্যে) আপনার এ তালিকায় স্থান পেয়েছেন, তাদের সবাইকে অভিনন্দন! আশাকরি, এ বছরে এমন আরও নিত্য নতুন নাম যোগ হয়ে এবং পুরনোরাও ফিরে এসে প্রায় ঝিমিয়ে পড়া ব্লগটাকে প্রাণবন্ত করে তুলবে। আর আপনাকেও আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন, এমন একটি মূল্যবান কম্পেন্ডিয়াম (compendium) তৈরী করে ব্লগে রেখে যাবার জন্য।
নতুন বছরের জন্য হার্দিক শুভেচ্ছা! এ বছরটি আপনার জীবনে সুখ সমৃদ্ধ নিয়ে আসুক! ভালো থাকুন সবাই সুস্বাস্থ্যে, সপরিবারে!

০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:৫৯

শায়মা বলেছেন: হা হা ভাইয়া এই সব অং বং সবাই করতে পারে চাইলেই।

অনেক অনেক ভালোবাসা ভাইয়ামনি।

অনেক ভালো থেকো।

৭৪| ০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৩৪

নতুন নকিব বলেছেন:





ভেবে পাচ্ছি না, কিভাবে এতটা শ্রম এবং সময় ব্যয় করে, এতখানি খাটনাখাটুনির পরে এমন অসাধারণ একটি পোস্ট দেয়া সম্ভব! মনযোগের সাথে পোস্টটি পাঠ করলাম। ২০২২ এর সূচনালগ্নে সত্যিই চমৎকার একটি সংকলন। অশেষ মোবারকবাদ। যদিও ২০২১ এ সত্যিই আমি সচল ছিলাম কি না, তোমার এই ঐতিহাসিক পোস্ট দেখার পরে সেটা নিয়ে কিছুটা দ্বিধায় আছি!

অনবদ্য পোস্টটির জন্য অনেক অনেক শুভকামনা। +++

০৩ রা জানুয়ারি, ২০২২ বিকাল ৩:০২

শায়মা বলেছেন: স্যরি ভাইয়ু!!!!!!!!!!!!

তুমি তো মহা মহা সচল ছিলে। কিন্তু তোমার পোস্ট তো একটু কঠিন কঠিন আমার জন্য তাই নামটা চোখে ভাসেনি আর কি।

এখুনি যাচ্ছি তোমার ব্লগ বাড়িতে।

আপডেটিং চলবে।

তুমিও আরেক লক্ষী ভাইয়ু।

রাগ নেই বললেই চলে।

লাভ ইউ ভাইয়ামনি।

৭৫| ০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এই নতুনত্বের দিনে গা ভাসানো নানা রকম সামাজিক মাধ্যম ব্যবহারকারী মানুষের সাথে পাল্লা দিয়ে এই প্রায় অচল ব্লগকে সচল রাখার জন্য বিগত বছরে সচল থাকা সকল ব্লগারের প্রতি কৃতজ্ঞতা এবং ভালবাসা থাকবে। আপনাদের চাকায় ভর করেই সামনে আরও এগিয়ে যাবে সামু মামু এই কামনা রইলো। আর আপনারা সামুকে সচল রাখছেন বলেই আমার মত হুটহাট উদয় হওয়া অতিথি পাখীরা, থুক্কু ব্লগারেরা মাঝে মাঝে হাজির হয়ে ফেরত পাই সামুর আঙ্গিনাটা। ভালবাসা রইবে অফুরান সকলের প্রতি।

শুভ নববর্ষ ২০২২। ভালো থাকুন সকলে, প্রতিটি দিন, প্রতিটি ক্ষণ। হ্যাপী ব্লগিং। :)

০৩ রা জানুয়ারি, ২০২২ বিকাল ৩:০৪

শায়মা বলেছেন: অনেক অনেক ভালোবাসা ভাইয়া।

সবাই ব্যস্ত হয়ে পড়ছে।

তবুও আসো সবাই সামুর পাতায়

৭৬| ০৩ রা জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩৯

দেশী পোলা বলেছেন: আরে আমিও তো দুই একটা পোস্ট দেই মাঝে সাঝে, সচল হইতে কি লাগে আর?

০৩ রা জানুয়ারি, ২০২২ বিকাল ৩:০৫

শায়মা বলেছেন: ভাইয়া দু একটা পোস্টেও চলবে না সচল হইতে এভরিমান্থ পোস্ট লাগবে আমাদের। হা হা

দেখি তো তুমি সচল ছিলে নাকি এ বছরে???

যাই দেখে আসি।

৭৭| ০৩ রা জানুয়ারি, ২০২২ বিকাল ৩:২৮

জ্যাকেল বলেছেন: ঢু মারতে এসে এই লাইক তালিকায় আমার নিক নাই দেখে আমি বেসম্ভব অবাক। মনে হয় ব্লগের সিস্টেম কাজ করেনি ঐ সময় তাই আমার লাইক যোগ হইতে পারেনি।
যাক, এই পোস্টের সুবাদে বহু প্রিয় ব্লগার ব্লগে হাজিরা দিয়ে যাচ্ছেন এতে বুঝা যাচ্ছে তারা সুস্থ আছেন ভাল আছেন। ইহা সুসংবাদই বটে।

০৩ রা জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৩৩

শায়মা বলেছেন: হ্যাঁ অনেককেই দেখা যাচ্ছে তাই আমি আনন্দিত। :)

৭৮| ০৩ রা জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৫৪

মিরোরডডল বলেছেন:




শায়মাপু তুমি ব্লগার নতুনকে মিস করে গেছো ।
ছায়ার মতো সামুর সাথে থাকে ।
পোষ্ট কম করলেও মন্তব্যে রেগুলার একটিভ ।
খুব গঠনমূলক এবং যৌক্তিক মন্তব্য করে ।

০৩ রা জানুয়ারি, ২০২২ রাত ৯:৪৬

শায়মা বলেছেন: হ্যাঁ নতুন ভাইয়ার নিকটা প্রায় সব সময় উপরেই থেকে যায়। তবে আমি পোস্ট দিয়ে যারা সচল রেখেছেন তাদের কথাই লিখেছিলাম। অচিরেই কমেন্ট দিয়ে যারা মন কেড়েছেন তাদের কথা নিয়েও আসবো।

নো চিন্তা এট অল মিররমনি...

৭৯| ০৩ রা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:২২

অপু তানভীর বলেছেন: সামু একটা মায়ার কারখানা । এতো গুলো বছর পার হয়ে গেল তবে এখনও সামুতে না আসলে যেন ভাল লাগে না । মাঝে মাঝে যখন নেটওয়ার্কের বাইরে চলে যাই তখনও দিন শেষ মনে হয় যেন কোন একটা কাজ করা হয় নি । কিছু একটা করার দরকার ছিল যা হয় নি । বাসায় গেলে সামুতে ঢুকতে অনেক ঝামেলা পোহাতে হয় তবুও কষ্ট করেও হলেও সামুতে যেন ঢুকতেই হবে এমন একটা অবস্থা । কোন দিন কী এই অনুভূতি চলে যাবে?
যদি চলে যায় তখন হয়তো আর সামুতে আসা হবে না । তবে আসা করি যেন এমন দিন না আসে ।

তোমার কথা আর কী বলবো ! তোমাকে তো আর আজকে দেখি আমি চিনি না ! কত গুলো বছর ! আরও যতদিন টিকে আছি ততদিন এভাবেই থাকবে আশা করি ।

নতুন বছরের শুভেচ্ছা রইলো । নতুন বছরের প্রথম মন্তব্যটা তোমার পোস্ট দিয়েই শুরু হোক ।

০৩ রা জানুয়ারি, ২০২২ রাত ৯:৪৮

শায়মা বলেছেন: হ্যাঁ আজ যারা ফেসবুক লেখা সেলিব্রেটি তাদের মাঝেও প্রায় সকলেই মনে হয় সামু থেকেই যাত্রা শুরু করেছিলো।

অপু ভাইয়ু তোমার গল্প বা লেখার চাইতেও তোমার সাথে কত স্মৃতি কত কথা সেসব কি আর আজকের দিনের মানুষ বুঝবে? :(

৮০| ০৩ রা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০৭

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: আমি জানি আমার নাম এই লিস্টে থাকার কথা না, তার পরও খুজে ফিরেছি ।

০৩ রা জানুয়ারি, ২০২২ রাত ৯:৫০

শায়মা বলেছেন: তোমার কমেন্ট পড়ে দেখতে গেলাম তোমার ব্লগবাড়ি ভাইয়া।

কারণ তুমিও হয়ত সচল ছিলে কিন্তু আমার মনে পড়েনি। গিয়ে দেখলাম তুমি এ বছরে ৩ টি পোস্ট করেছো। তাই তো মিস হয়ে গেলে আমার লিস্টি থেকে।

২০২২ এ বারো মাসে ১৩টি লেখা চাই ভাইয়ু।

৮১| ০৩ রা জানুয়ারি, ২০২২ রাত ৯:২৫

কল্পদ্রুম বলেছেন: নববর্ষের শুভেচ্ছা। ব্লগে এলে ঘুরে ফিরে এসব মানুষের লেখাই পড়া হয়।

০৩ রা জানুয়ারি, ২০২২ রাত ৯:৫১

শায়মা বলেছেন: হ্যাঁ ভাইয়া তারাই সচল আজও তাই পড়া হয়।

অনেক ভালোবাসা ভাইয়ামনি

৮২| ০৩ রা জানুয়ারি, ২০২২ রাত ৯:৪৭

আইজ্যাক আসিমভ্‌ বলেছেন: আহারে কত লেখা জমা হইসে। কিন্তু ইডিট না কইরা ছাপি কেমনে! আবার ডিপ্রেশনের কারণে ইডিট করতেও মন চায় না :(( । যাই হোক শুভ নববর্ষ।

০৩ রা জানুয়ারি, ২০২২ রাত ১০:০০

শায়মা বলেছেন: কেনো মন চায় না। এত আলসেমী কেনো ভাইয়ু!!!

যাও যাও ইডিট করো।

৮৩| ০৩ রা জানুয়ারি, ২০২২ রাত ১০:১৬

আইজ্যাক আসিমভ্‌ বলেছেন: খাইসে! কার ব্লগে মন্তব্য করিয়াছি, বুঝি নাই রে বাপু! উনি লিখিয়াছেন ১১ বছর ১০ মাস ! সর্বনাশ! আমার জন্মের আগে থেকেই ইনি লিখেন =p~ । মহামান্য যে অনেক মেধাবী! কর জোরে ক্ষমা চাহি, হে যুগ-লেখক (এখনো ২ মাস বাকি আছে কিন্তু)! :-B

০৩ রা জানুয়ারি, ২০২২ রাত ১০:২৮

শায়মা বলেছেন: শুনো হে বালক। তোমার জন্য আরও একটা লিঙ্ক দেই।
ওয়েট করো।

অপ্সরা

এইবার বয়স বুঝিয়া লও বেবিভাইয়ু।

৮৪| ০৪ ঠা জানুয়ারি, ২০২২ রাত ১২:২৭

ওমেরা বলেছেন: নতুন বছরের জন্য অনেক অনেক শুভেচ্ছা নিবেন আপু । আসলে আমি চাই কিন্ত কেন যেন আগের মত ব্লগে আসা হয় না ।

অনেক ধন্যবাদ আপু।

০৪ ঠা জানুয়ারি, ২০২২ রাত ১২:৫৭

শায়মা বলেছেন: ওমেরামনি সবাই ব্যস্ত হয়ে পড়ছে।

আর কি কি নতুন মিষ্টি বানালে জানাবে না নাকি??

৮৫| ০৪ ঠা জানুয়ারি, ২০২২ রাত ১২:৩৯

জটিল ভাই বলেছেন:
ঘুম-জাগরণে কাটানো বহুপ্রতীক্ষিত উত্তর। জানতাম দেরিতে হলেও উত্তর পাবো। এ আমার বিশ্বাস, নয় ভরষা। :)
পয়েন্ট ধরে ধরে উত্তর দেওয়ার স্টাইলটা খুব জটিল লাগে :) এবং মন্তব্য করে বিরক্ত করতে উৎসাহিত করে। =p~
যদি কোনো সমস্যায় না থাকি তবে বাকি কথার উত্তর আমার পরবর্তী পোস্টে দেবো। আপাতত এটুকু বলি, সবাই অনেকের নাম মনে করালেও খেয়াল করছিলাম এই নামটি কেউ বলে কিনা। কেউ না বলাতে আমিই বলছি যেহুতু জানলাম আপডেট আসবে। নিশ্চই শেহজাদী১৯ এর কথা মনে আছে। বেচারি এসে নিজেকে না দেখলে বড্ড কষ্ট পাবে।
সুন্দর মতামতের জন্যে আবারো অসংখ্য জটিলবাদ :)

০৪ ঠা জানুয়ারি, ২০২২ রাত ১২:৫৯

শায়মা বলেছেন: হ্যাঁ একটু আগে আমি নিজেই ঘুমায় যাচ্ছিলাম। আসলেই নাচা গানা বিয়ে শাদী আর খানা নিয়ে আমি বড়ই বেসামাল আছি।


শেহজাদী ১৯ কি সচল ছিলো?

আচ্ছা দেখে আসি তার ব্লগ বাড়িটা।

উপরে যারা মনে করিয়ে দিয়েছে তাদেরগুলো আপডেট করে দিয়েছি।

০৪ ঠা জানুয়ারি, ২০২২ রাত ১:০১

শায়মা বলেছেন: জুলাই, ২০২১ (১)
মে, ২০২১ (৭)
এপ্রিল, ২০২১ (৩)

এই ৩ মাসে সচল থেকেছেন কাজেই নাম না নিলেও কত্ত পাবেন না। রাজকন্যা শেহজাদীদের এত সহজে কষ্ট পেলে চলবে?

৮৬| ০৪ ঠা জানুয়ারি, ২০২২ রাত ২:৫৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অসাধারণ পোস্ট। আপনার পক্ষেই শ্রম ও মেধার সমন্বয় ঘটিয়ে অনন্যসাধারণ এমন এক পোস্ট সৃষ্টি করা সম্ভব।

ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি আমার নামটি সংযুক্ত করার জন্য।

ব্যস্ততার জন্য ব্লগে আগের মতো সময় দিতে পারি না, তবে মন ঠিকই এখানে পড়ে থাকে।

এ পোস্টটি আমার স্ত্রীর নামে উৎসর্গ করলাম, যিনি কখনো ব্লগ পড়েন না, হয়ত জানেনও না ব্লগ কী জিনিস :) কিন্তু ব্লগার বলে বকা দেন :(

০৫ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৫

শায়মা বলেছেন: তোমার নাম না দিলে কি চলবে ভাইয়া?

আমি তো বানিয়ে বানিয়ে লিস্টি বানাইনি। তুমি কতখানি সাহিত্যপ্রেমী ও সামুতে সচল থাকার চেষ্টা করো আমি জানি তো।

অনেক ভালোবাসা ভাইয়ামনি।

০৫ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৬

শায়মা বলেছেন: ওহ ভাবীর নাম বলো। আমিই উৎসর্গ করে দেই। :)

৮৭| ০৪ ঠা জানুয়ারি, ২০২২ ভোর ৬:৩৯

কবিতা ক্থ্য বলেছেন: আমি হারিয়ে গেলেও যেন হারিয়ে যাই নি, যেতে পারি নি;
আমার শেষ বিশ্বাস সেই প্রথম ভালবাসার মত আজও জড়িয়ে আছি ব্লগের পড়তে পড়তে।

০৫ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৭

শায়মা বলেছেন: ভেরী গুড ভাইয়া।

কিন্তু এই আইডি তো মনে হয় নতুন।

আচ্ছা দেখে আমি আমি ভুল কিনা। :)

৮৮| ০৪ ঠা জানুয়ারি, ২০২২ সকাল ৭:১৯

চাঙ্কু বলেছেন: নতুন বছরের কপিনন্দন। এত এত লিঙ্ক দিয়া পোষ্ট! একটিভ ব্লগারদের নিয়ে অনেক তথ্যমূলক আর পরিশ্রমের পোষ্ট। ট্যাঙ্কু।

০৫ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৯

শায়মা বলেছেন: চাঙ্কু দিলো থ্যাংকু। ভাইয়ু তোমাকে দেখলে মনে পড়ে সেই সব হারিয়ে যাওয়া পাগলা পাগলা দিন। হা হা

তুমি কি জানো জটিল নামের ব্লগার যে তোমার সাথে মালায়েশিয়া না কোথায় যেন থাকতো সে কেমন আছে? কোথায় আছে?

৮৯| ০৪ ঠা জানুয়ারি, ২০২২ সকাল ৯:৪৫

সোহানী বলেছেন: যাক শ্রেষ্ঠ ব্লগারের অস্বস্তির মাঝে সচল ব্লগারদের নাম কিছু স্বস্তি দিবে আশা করি। পরিশ্রমী পোস্টে ধন্যবাদ। কিন্তু পুরোনো ব্লগার বলে আমাদের প্রতি এতো অবিচার!!!! :((

শেরজা তপন বলেছেন: জুন আপু, মনিরা সুলতানা, কাতিয়াশা, সোহানী, করুণাধারা, এদের নিয়ে ভীষন কৃপনতা করেছেন/ এরা ব্লগের প্রাণভোমড়া।

যাক্ , তাও একটু মনে করেছে শেরজা ভায়া। B-))

০৫ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৫

শায়মা বলেছেন: না না পুরোনো বলে অবিচার হবে কেনো? এটা তো পুরোনো যারা আঁকড়ে থাকি তাদের নিজের বাড়ি। নিজের বাড়ির মানুষের কথা আর কি লিখবো। সোজা কথায় কয়েকজন ব্লগার আজও চিরায়ত সামু পাগলা পাগলাী। কাজেই নো চিন্তা তাদেরকে নিয়ে।

দে আর ইন্টরলিজরন্ট এন্ড ইন্টরলিজেন্ট এন্ড এগেইন ইনটেলিজেন্ট।

যদিও কেউ কেউ আমাকে তা মানে না ..... :(

বলে আমি নাকি দুধে ধো্যা তুলশী পাতার মতই ইনোসেন্ট। :)

৯০| ০৪ ঠা জানুয়ারি, ২০২২ দুপুর ১:১৫

ভুয়া মফিজ বলেছেন: হ্যাপি নিউ ইয়ার।

এই বছরটা সহ আগামী বছরগুলোও তোমার এভাবেই কাটুক..........প্রানবন্ত আনন্দ আর উচ্ছলতায়!!

০৫ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৬

শায়মা বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া।

অনেক ভালো থেকো আর সচল থেকো এই বছরে।

হ্যাপী নিউ ইয়ার.. :)

৯১| ০৪ ঠা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩৬

মোস্তফা সোহেল বলেছেন: আপনাকেও নতুন বছরে শুভেচ্ছা।

০৫ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৭

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়ু।

৯২| ০৫ ই জানুয়ারি, ২০২২ ভোর ৬:৫১

কাতিআশা বলেছেন: আহারে আমার সোনার আপুনিটা!!!!!!!!!!! আমাকে মনে রেখেছো!...আসলে কি যে হয়েছে আমার...একটু জটিল অবস্থা পার করছি, আশাকরি নতুন বছরে এটা হয়ত কেটে উঠতে পারব,ইনশাল্লাহ! ব্লগে এসে মাঝেমাঝে উঁকি দেই, কিন্তু লেখার উৎসাহ পাইনা, ঐ যে বললাম, একটা difficult phase এর মধ্যে দিয়ে যাচ্ছি...দোয়া কোরো একটু!
নতুন বছরের শুভেচ্ছা নিও!

০৫ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩০

শায়মা বলেছেন: তোমাকে না মনে রাখলে কি চলবে! আরও একটা আপু ছিলো আনমোনা। কিন্তু আপুটা পোস্টই দেয় না। মাঝে একটিভ হয়েছিলো বেশ কিছুদিন কমেন্টে কমেন্টে.......

৯৩| ০৫ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:২৪

সুনীল সমুদ্র বলেছেন: অনেকেই এই পোস্টটাকে অত্যন্ত পরিশ্রমী পোস্ট, কষ্টসাধ্য ও শ্রমসাধ্য একটি পোস্ট, একটি অসাধারণ পরিশ্রমী সংকলন .... ইত্যাদি বিশেষণে বিশেষিত করে শায়মা-কে অভিনন্দিত করেছেন। .... কিন্তু এসব মন্তব্য দেখে প্রথমেই আমার যেটা মনে হল, শায়মার এগারো/ বারো বছরের ব্লগিং জীবনে তার অধিকাংশ পোস্টই কিন্তু এরকমই অবিশ্বাস্য পরিশ্রমলব্ধ, অনেক ঘেঁটে তৈরি করা, অনেক বিষয়ের সমন্বয়ে অনেক তথ্য বহুল, এবং অত্যন্ত ডেডিকেটেড পরিশ্রমের ফসল-ই ছিল। ..... এ কারণেই, বহু আগেই, কোন এক মন্তব্যে লিখেছিলাম- সামহয়্যার ইন ব্লগ-এর ইতিহাসের সাথে শায়মার এই পরিশ্রমলব্ধ ব্লগিং অত্যন্ত গুরুত্বের সাথেই ভিন্ন মর্যাদায় সম্পৃক্ত থাকবে সবসময় ...। শায়মা ব্লগের জন্য ‘নিবেদিত-প্রাণের ইতিহাস’ সৃষ্টি করেই বেঁচে থাকবেন এই ব্লগে চিরকাল !

.... শুধু তাই নয়, শুরু থেকে শেষ পর্যন্ত শায়মার বিভিন্ন পোস্টে সামহোয়্যারইন ব্লগের বিভিন্ন সময়কালের যত ব্লগারের নাম খুঁজে পাওয়া যাবে, আর কোন ব্লগারের পোস্টে তা’ পাওয়া যাবে বলে মনে হয়না ... ! এর একটা অন্যতম কারণ হচ্ছে, শায়মা এমন একটা সময়ে ব্লগে এসেছিলেন, যখন তিনি তার সমগ্র সত্তা অনুভব দিয়ে আমাদের মতো অত্যন্ত পুরনো ব্লগারদের সকল লেখালেখিকে প্রত্যক্ষ করেছেন, আবার পরবর্তীতে এই প্লাটফর্ম থেকে অনেকে চলে গেলেও তিনি নিজে দীর্ঘকাল ধরে সামহয়্যারের প্রতি ভালোবাসার এক বিন্দুতে স্থির, অবিচল, আবদ্ধ থেকে এই প্রজন্মের নতুন ব্লগারদেরও গভীরভাবে প্রত্যক্ষ করেছেন, অনুধাবন করেছেন । .... অত্যন্ত নিষ্ঠা, আন্তরিকতা ও ভালোবাসার সাথেই তিনি সামহয়্যার ইন ব্লগের সব প্রজন্মের ব্লগারদের লেখালেখি এবং অনুভবের সাথে নিজেকে মিশিয়ে রেখেছেন ভিন্ন এক প্রশংসনীয় মাত্রায়।

শায়মা এই ব্লগে লেখালেখি ছাড়াও তার নিজের কর্মস্থলে, ইউটিউবে তার গান ও আবৃত্তির চ্যানেলে, তার ছাদ বাগানের অপার সৌন্দর্য্যের আপন ভুবনে .... এবং আরও অনেক ঐশ্বর্য্যময় সখের ভুবনে তার সমৃদ্ধ সৃষ্টিশীলতার স্বাক্ষর রেখে চলেছেন। ...

শায়মা হয়তো সামনে আরও অনেক বিস্ময় সৃষ্টি করে আমাদেরকে এভাবেই বারবার অবাক করে দেবেন ! .... সামহোয়্যারইন ব্লগের প্রতি তার পরিশ্রমলব্ধ এই ভালোবাসাকে সম্মান জানাই, শ্রদ্ধা জানাই। সামহয়্যারের প্রতি এ ধরনের ভালবাসাই এ প্ল্যাটফর্মটিকে বাঁচিয়ে রেখেছে দীর্ঘকাল। .... সেইসাথে বেঁচে আছি আমরাও, যারা এখনো মনে করি, জীবনের যে কোনো দুঃসময়ে, যে কোন অস্বস্তিকর শারীরিক বা মানসিক অবসাদের মুহুর্তে, সামহোয়্যার ইন ব্লগের এই চিরচেনা চিরসাথী প্রাঙ্গনে একবার ঢুঁ মারলেই, আমাদের মন ভালো হয়ে যায়, ক্লান্তি অবসাদ সব কেটে গিয়ে আমরা মুহূর্তে চলে যাই ২০০৬, ২০০৭, ২০০৮, ২০০৯, ২০১০ .... ইত্যাদি সময়কালের সামহয়্যারের ইতিহাস হয়ে যাওয়া সেইসব ঐশ্বর্য্যময় ভালোলাগা- সোনালী স্মৃতিতে !

০৫ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:৫৯

শায়মা বলেছেন: ভাইয়া তোমার কমেন্ট পড়ে কিছুক্ষন বাকরুদ্ধ ছিলাম। আমার ব্লগীয় জীবনে দেখা কিছু ভালো মানুষ ও শ্রদ্ধেয় ব্যক্তির মাঝে তুমি একদম প্রথম সারিতে। এত ভালো মনের মানুষ কিভাবে হতে হয় জানা নেই আমার।

এই ব্লগ এখানকার মানুষগুলো মনে হয় যেন আমারই বাড়ির মানুষগুলো। সবাইকে যেন চিনি জানি।

তোমার বিশ্বাস আর ভালোবাসার জন্য তোমার জন্যও শ্রদ্ধা এবং ভালোবাসা রইলো ভাইয়ামনি।

৯৪| ০৫ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৪৩

মেহবুবা বলেছেন: তুমি পারো বটে!
সাইন ব্লগ আর্কাইভ করতে গেলে তোমাকে কাজে লাগবে।

আমার মনটা এখানে লগইন থাকে সারাক্ষণ।
ডেঙ্গু, কোভিড এবং পোষ্ট কোভিড সিন্ড্রোমের কারনে অগাধ অবসরে বিচরন করতে দেখেছো এখানে।

সুনীল সমুদ্র বেশ বলে দিয়েছে তোমাকে নিয়ে যা বলবার কথা।

০৫ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৪

শায়মা বলেছেন: আপু আজ যে আমার কি সিন্ড্রোম হলো আল্লাহ জানে!

বিয়ে বাড়িতে নাচাগানা করতে করতে আজ আমি শয্যাশায়ী।

গত রাতে ওপেন এয়ার নাচাগানা পার্টি ছিলো নিজেদেরই এক রিলেটিভের বাগানে।
সেই খানে আবার স্টাইল করে গরম কাপড় না পরে ছিলাম। কারন লাফালাফি করলে হয়ত স্টেজ ভাঙ্গবে কিন্তু গা ঘেমে যাবেই এটা বুঝে অতি পন্ডিতি করে।

এখন আমার কি হবে!!!!!!!! :((

কে কালা যাদু করিলো
জ্বরও বাঁধাইলো, উঠে বসিতেও পারিনা ঘরেতে ..... :(

৯৫| ০৫ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৮

মেহবুবা বলেছেন: কি হোল? অসুখ বেঁধে গেল?
তোমার কি বয়স কমে যাচ্ছে? কেমন অবুঝের মত আনন্দে ঝাপিয়ে পড়লে!

নিজের যত্ন নিজেকে নিতে হয় আগে, মনে রেখ।

০৫ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩২

শায়মা বলেছেন: হা হা ঠিক আপুনি।

কালা যাদুর পাল্লায় পড়ে আমার বয়স কমছে। আর তাই তো শরীর ফাইট করতে গিয়ে যুদ্ধে মরোমরো হয়ে পড়লো।

এখন দেখি কি হয়....

৯৬| ০৫ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৫৪

খেয়া ঘাট বলেছেন: সবচেয়ে সচল চাঁদগাজী। উনি লিস্টে নাই কেন?

০৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:০১

শায়মা বলেছেন: রিড এগেইন ফ্রম ফার্স্ট টু লাস্ট।

না পেলে আবার পড়ো। আবারও না পেলে আবারও পড়ো।

একবার না পারিলে দেখো শতবার ভাইয়ামনি।

৯৭| ০৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৩২

একলব্য২১ বলেছেন: কি আরম্ভ করলা শায়মা আপু। সাইকেল চালাতে গিয়ে চোট পেলে। তারপর আবার স্কুটি চালাতে চাও। শীতের রাতে শীত বস্ত্র না পড়ে খোলা যায়গায় এই ওমিক্রনের মধ্যে নাচা গানা করছো। জীবনের প্রতিটা মুহূর্ত উপভোগ করতে গিয়ে নিজেকে ঝুঁকির মধ্যে ফেলছো। সব কর একটু দেখেশুনে। যদি বাহিরে সম্ভব না হয় তবে ট্রেডমিলে বাড়ীতে হাঁটো। কিছু যোগাসন প্রাণায়াম করো। হেলদি একটা ডায়েট চার্ট ফলো করো। প্রচুর ঘুমাও। ঘুমের সাথে আপোষ করো না। একই কথা মিরোরডলের ক্ষেত্রেও প্রযোজ্য। আর কি! প্রচুর মজা করা আনন্দ কর। এই ধরাধামে একবার আসছো। তাই প্রাণ খুলে আনন্দ কর। নতুন বছরের প্রতিটি দিন প্রতিটি ক্ষণ দারুণভাবে কাটাও। হে হে জ্ঞান দিলাম। যার চরকায় তেল দেওয়ার অভ্যাস সে চরকা পেলেই তেল দেয় তা সে নিজের হোক বা অন্যের। :D

০৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৫৪

শায়মা বলেছেন: এক্কেবারে একটা বড় ভাই পুচকা! :P

মিররডলও একই কথাই বলবে দেখো।

৯৮| ০৬ ই জানুয়ারি, ২০২২ রাত ৩:১৩

খেয়া ঘাট বলেছেন: ১-২৫ পর্যন্ত লিস্টে দেখলাম না।
আবার ১-৩১ নাম্বার লিস্টেও দেখলাম না। আমি কি কিছু মিস করছি।
কয় নাম্বারে উনি আছেন?

০৬ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৫৬

শায়মা বলেছেন: হ্যাঁ মিস করেছো ভাইয়া।
এই জন্যই তো বললাম মন দিয়ে পড়ো। :)

সব কিছু কি লিস্টে থাকে? লিস্টের বাইরেও থাকে।

৯৯| ০৬ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৩৩

ফয়সাল রকি বলেছেন: ভাবলাম, একটা কমেন্ট করে সচল হবার পথে আসি!

০৬ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৩৭

শায়মা বলেছেন: না কমেন্ট করলে সচল কমেন্টার লিস্টে আসবে। কিন্তু সারা বছর জুড়ে প্রতি মাসে একটা করে পোস্ট দিলেও সচল ব্লগার হয়ে যাবে।

১০০| ০৬ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৩৮

ফয়সাল রকি বলেছেন: অফলাইনে পড়ে যাই প্রায় প্রতিদিন, লগিন করা হয় না! অফলাইন-সচল বলে কিছু নাই?

০৬ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৪৬

শায়মা বলেছেন: লগিন করো না কেনো?
তাই তো ১৫/১৬ থেকে বড়জোর ৩০ অনলাইনে দেখি।

আমি কিন্তু বাসায় থাকলে লগইন করেই থাকি।

যদিও ইদানিং ব্যস্ততা বেড়েছে।

১০১| ০৬ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৫০

সামিউল ইসলাম বাবু বলেছেন: আমি কিন্তু নেই আজ মিছিলে
থাকনা তবে
চলতে থাকি
দেখা হবে
রোদ উঠলে কাল সাকালে

০৬ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:২৩

শায়মা বলেছেন: হায় হায় তুমি তো সারা বছরই সচল ছিলে!

তোমার নামটা আপডেট হবে ভাইয়ামনি।

১০২| ০৬ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৪৭

সভ্য বলেছেন: শায়মা আপুকে শ্রদ্ধা আর ভালবাসা, আপুনি কি সুন্দর পোষ্ট দিয়েছেন, এত ইনফরমেশন মনে থাকলো কি করে সেটা একটা চিন্তার বিষয় বটে। যাক, এবার না হয় আমার নাম আসে নি। আমি ব্লগ লিখি না বটে শুধু গান শোনায়, তাই হয়তো আমি নেই। পরের বার নিশ্চয় থাকবো। আর কিছু থাকুক না থাকুক আমার গান কিন্তু থাকবে। যাদের নাম এসেছে তাদের সহ সকল ব্লগার ভাই বোনদের আমার নতুন বছরের শুভেচ্ছা এবং প্রার্থনা যেন সবাই নিজ নিজ আঙিনায় ভালো থাকেন। এই আর কি। শুভেচ্ছা নিরন্তর।

০৬ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:২৮

শায়মা বলেছেন: না না গান নিয়েও সচল থাকা যাবে।

তোমার নামটাও আপডেট করে দেবো। আসলে ২০১৬ এর পর আবার এই বছরে উদয় হয়েছো তো তাই ঠিক মনে পড়েনি। কিন্তু আমি তোমাকে ঠিকই চিনেছি ভাইয়া। :)

১০৩| ০৬ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১:২৮

ফারহানা শারমিন বলেছেন: খুব আশা নিয়ে পড়লাম। চিপা চুপা কোথাও যদি আমার নাম দেখতে পাই!

০৬ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩১

শায়মা বলেছেন: তোমার কমেন্ট পেয়ে দেখতে গেছিলাম তোমার ব্লগ বাড়িটা আপুনি।

দেখলাম সারা বছর জুড়ে শুধু একটাই পোস্ট দিয়েছো। :(

নেক্সট ইয়ার কিন্তু অন্তত ১টা পোস্ট ইন এভরী মান্থ।

১০৪| ০৬ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৪২

হাবিব ইমরান বলেছেন:

সুন্দর পোস্ট।
ধৈর্যের প্রশংসা করতেই হবে। :D

০৬ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৫৬

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া।

১০৫| ০৬ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:১০

নূর মোহাম্মদ নূরু বলেছেন: আমি আছি।
হারাইনি আপু।

০৬ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:২৯

শায়মা বলেছেন: হারিওনা ...

আমি জানিনা কেনো তুমি কোন অভিমানে আড়ালে আছো তবে এইটুকু জানি অভিমানের খুব একটা মূল্য নেই এই জগতে। বিশেষ করে অবুঝ অভিমানের ।

আরও একটা কথা এ পৃথিবী কারো কথা মত চলে না কাজেই নো অভিমান।

১০৬| ০৬ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:৫৪

চাঁদগাজীর সমর্থকগোষ্ঠী বলেছেন:


আমার নাম দেখছি না এখানে।

০৭ ই জানুয়ারি, ২০২২ রাত ১:৪৪

শায়মা বলেছেন: তুমি তো কেবল জন্মালে। এ বছর পোস্ট দাও । এভরি মান্থ ওয়ান পোস্ট। তোমার নামও এসে যাবে।

১০৭| ০৭ ই জানুয়ারি, ২০২২ রাত ১:০০

খেয়া ঘাট বলেছেন: I see ,you mentioned him in a very smart way, but would like to see him on the top of the list.
Thanks,

০৭ ই জানুয়ারি, ২০২২ রাত ১:৪৮

শায়মা বলেছেন: হুম ইউ সি....

এন্ড ইউ নো আই এ্যাম স্মার্ট :)

আর তুমি যা দেখতে চেয়েছো আমি তা চাইনি .....:) :)

ওয়েলকাম :) :) :)

১০৮| ০৭ ই জানুয়ারি, ২০২২ ভোর ৪:২৪

গরল বলেছেন: আগে ইউটিউবে বাচ্চাদের নিয়ে কিছু কাজ করেছিলেন, এখন আর করেন না?

০৭ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:২২

শায়মা বলেছেন: ভাইয়া ইউটিউবে না রিয়েল লাইফ অনুষ্ঠান মাঝে মাঝে ইউটিউবে দিতাম।
করোনাকালীন শুধু একটা "করোনা ভাইরাস ও হাবু" এই একটাই পাপেট শো দেওয়া হয়েছে।

স্কুল তো সব অনলাইনেই ছিলো কি আর করা। :(

১০৯| ০৭ ই জানুয়ারি, ২০২২ ভোর ৪:২৮

নাদিয়া জামান বলেছেন: প্রিয় শায়মা আপু, আমি এখন আর সচল নই অচল ব্লগার কিন্ত উকি দিতে এসে পরিচিত নাম দেখে খুব ভালো লাগলো। শুভকামনা।

০৭ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:২৩

শায়মা বলেছেন: নাদিয়া আপুনি...... এ বছরে সচল হও। আর কিছু না হোক মনের কথাগুলোই মাঝে মাঝে লিখে যাও। এমন করে হারিয়ে যেতে হয় নাকি?

১১০| ০৭ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৪

রাকু হাসান বলেছেন:

কি বলব? কিসের এত ব্যস্ততা আমার।মাসে একটি লেখা তো লেখা যায়! খারাপ লাগছে।
এই পোস্ট প্রমাণ করে, ব্লগের প্রতি কেমন প্রেম রয়েছে।অদৃশ্য মায়ার বন্ধন চলতে থাকুক।
শুভকামনা করছি।

অভিনন্দন তাদের যারা নিয়মিত লিখে সমৃদ্ধ করছেন।শুভকামনা সবার জন্য।

০৭ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৭

শায়মা বলেছেন: ঠিক প্রেম নাকি জানিনা তবে মায়া মানে মায়ার বাঁধন ।

এই বাঁধন কেটে চলে যেতে হবে একদিন নাঈম জাহাঙ্গীর নয়ন ভাইয়ার মতন। :(

১১১| ০৭ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:১৮

সাদা মনের মানুষ বলেছেন: ব্লগটা মনের ভেতরে থাকে সব সময়, কিন্তু সময় এবং আগের মতো তৃপ্তি বোধটা আর পাইনা বলে খুব একটা আসা হয়ে উঠেনা। আজকে আপনার পোষ্টে এ্তোগুলো নাম দেখে আরো কিছু নামের কথা মনে আসছে, মনটাকে নষ্ট্যালজিক করে তুলছে। বিশেষ করে হেনা ভাইয়ের ব্যাপারটা কোন ভাবেই মনটাকে শান্ত হতে দিচ্ছে না........শুভ কামনা জানবেন আপু।

০৭ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:১৭

শায়মা বলেছেন: হুম একে একে সবাই বিলীন হয়ে যায়।

আজ আরেকজন ব্লগার নাঈম জাহাঙ্গীর নয়ন ভাইয়ার মৃত্যুসংবাদ শুনে মনটা খারাপ হলো।

কিছুদিন আগে ওবায়দুর রহমান ভাইয়ার মৃত্যুর খবর।

একে একে সবাই চলে যাচ্ছে ....

১১২| ০৭ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৫০

কাবিল বলেছেন: এর পর যদি হারিয়ে যাওয়া ব্লগারদের নিয়ে পোস্ট দাও আমার নামটা নিও আপু।

চাঁদগাজী মামুর নামটা পেলাম না, উনি কি এখন আর সচল থাকেন না।

০৭ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:১৯

শায়মা বলেছেন: হারিয়ে যাওয়া ব্লগার নিয়ে লিখতে গেলে আমাকেই হারিয়ে যেতে হবে।

আর তুমি হারিয়ে যাওয়া থেকে ফিরে আসো।

লাস্ট লাইন নিয়ে মন্তব্য নিস্প্রয়োজন....... :)

১১৩| ০৮ ই জানুয়ারি, ২০২২ রাত ১:১৩

সেডরিক বলেছেন: যদিও আমার নাম নাই। তবু ধন্যবাদ। এমন লেখা ব্লগারদের উৎসাহ বাড়ায়।
শুভকামনা আপু মনি। :)

০৯ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১২:১৬

শায়মা বলেছেন: তোমার নাম?

তাহলে তো তোমার ব্লগবাড়ি ঘুরে দেখতে হবে। কতটুকু সচল ছিলে তুমি এ বছরে? :)

১১৪| ১২ ই জানুয়ারি, ২০২২ সকাল ৭:৫৮

করুণাধারা বলেছেন: অনেক আগেই পড়েছি, যেমন মাঝে মাঝেই এসে পোস্ট পড়ে যাই। বিভিন্ন রকম অসুবিধায় এতটা জড়িয়ে থাকি যে মন্তব্য করার সুযোগ হয় না। জানি বলবে তোমাকে দেখে শিখতে... কিভাবে সবকিছু সামলে ব্লগে আসা যায়! আমি বড় খারাপ ছাত্রী।

যাহোক, নতুন বছরের একরাশ শুভেচ্ছা জেনো।

১২ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:২০

শায়মা বলেছেন: হা হা না আপুনি।

আমিও আজকাল আর সব কিছু মনে হয় সামলাতে পারছি না......

মানে সামনে আমি একটু বিষন্ন থাকবো মনে হচ্ছে।

এই কথা শুনে হেসোনা কিন্তু কারণ বিষন্ন থাকবো মনে হচ্ছে এটা আবার বলে কয়ে কেমনে হয়!


হয় যেন ধরো ইচ্ছামৃত্যু বলে কথা আছে না তেমনই ইচ্ছা বিষন্ন মানে অটোই হবো তবে আগে থেকেই বুঝতে পারা যায়।

আর এই বিষন্নতা কেমনে কাঁটাবো সেটা ভেবেই আমি বিষন্ন হয়ে যাচ্ছি। :(


:P


যাইহোক সকল বিষন্নতা সকল কষ্ট দুস্কের একমাত্র ঔষধ আনন্দময় ব্যস্ততা। ইহার উপর ঔষধ নাই। :)

যাইহোক এই বছরে এভরিমান্থ একটা করে পোস্ট লেখো....

আত্তা???

আর অনেক অনেক ভালো থাকো। :)

১১৫| ১২ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৫

একলব্য২১ বলেছেন: মানে সামনে আমি একটু বিষন্ন থাকবো মনে হচ্ছে।

কেন বিষণ্ণ থাকবে। যেচে কেহ বিষণ্ণতাকে আমন্ত্রণ জানায়।

তোমার স্কুলের কি অবস্থা। আবার কি স্কুল বন্ধ হয়ে যেতে পারে। আবারও কি অনলাইনে ক্লাস করাতে হবে।

১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৪৭

শায়মা বলেছেন: হ্যাঁ থাকবো। আমি জানি...... :(

আমার স্কুল তো খোলেইনি।

স্টিল অনলাইনে চলছে।

১১৬| ১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:৫৩

জাহিদ অনিক বলেছেন: ২০২১ এর অচল ব্লগারদের তালিকা কবে পাব আপুমনি? সেখানে আমি পুত্তুম হব তো? B-)

১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:১৯

শায়মা বলেছেন: অচল ব্লগারদের তালিকা হবে এইবার। আর তাদের জরিমানা হবে। :)

১১৭| ১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:০৭

একলব্য২১ বলেছেন: বুঝলাম। তো বিষণ্ণতার বহিঃপ্রকাশ কি করে হবে। সেটা কি লেখালেখির মাধ্যমে। আর যদি সেটা হয় তবে নতুন লেখা কবে পাচ্ছি।

১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:২০

শায়মা বলেছেন: বিষন্নতার বহিপ্রকাশ করা যায় না। :(


নতুন লেখা চলে আসবে।

তবে প্রসন্নতায় ঢাকা থাকুক। :)

১১৮| ১৭ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৩৩

আবদুর রহমান (রোমাস) বলেছেন: বহু বছর পর ব্লগে এসে শায়মাপার সালতামি পোষ্ট দেখে অনেক কছিুই জান্তে পারলাম :)

১৭ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:২২

শায়মা বলেছেন: হ্যাঁ গত বছর যারা ছিলো তাদের কথা একটু লিখে রাখলাম। দেখি এ বছরে কজন থাকে কজন আসে। :)

১১৯| ১৭ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সে কি আমাকে কোন ধন্যবাদ দেয়া হলো না। ছি ছি ছি। B-)) B-)

১৭ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:৩৮

শায়মা বলেছেন: ভাইয়া,

প্রতি বছর নতুন বছরের প্রাক্কালে আমার কোনো না কোনো কিছু পেতেই হয়।

এ বছর একটু চিন্তায় ছিলাম। কোনো কিছু পাওয়া হলো না বুঝি। এমন সময় আমার পোস্টটা স্টিকি করে নতুন বছরে এই প্রাপ্তি নিশ্চিৎ করলে। তাই প্রান থেকে ধন্যবাদ।


আরও কি কি কারণে ধন্যবাদ দেবার ছিলো যেন......


বলবো নাকি বলবোনা ভাবছি। :)


:P

১২০| ১৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:০০

কথাকথিকেথিকথন বলেছেন:
তবে এবার অচল লেখকদের নিয়েও একটা পোস্ট হয়ে যাক !

১৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৪৭

শায়মা বলেছেন: হ্যাঁ বিয়ে করে মানুষ যে এত অচল ব্লগার হতে পারে তুমি তার এক নাম্বার ভাইয়ুমনি। :)


হা হা তোমাকে দেখে আমর সেই ছেলে কবিতা মেয়ে কবিতা সংসকৃতায়ং চর্চং মনে পড়িলো। :)

১২১| ১৮ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:১৩

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: আপনার এই লেখাটি ব্লগারদের সচল রাখতে অনুপ্রাণিত করবে।আরেকটি কথা--আপনিও সারা বছর জুড়ে সামুর সাথেই ছিলেন ,তা না হলে কোন ব্লগার সচল আর কে অচল বলতে পারতেন না।এজন্য আপনাকে অভিনন্দন।

১৮ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:১৯

শায়মা বলেছেন: হা হা ভাইয়া।

আমাকে তো থাকতেই হবে।

আমি তো সবচাইতে সচল।

আর শুধু আমি কেনো আমার জড়ুয়া বেহেনারাও সচল থাকি সারা বছর জুড়েই। :)

১২২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:১৫

একলব্য২১ বলেছেন: গাজী সাহেব ইজ ব্যাক। তোমার রিঅ্যাকশন কি। এই কয়দিন উনার অনুপস্থিতি কি মিস করেছো। নতুন নিকে তোমার পোস্টে যদি হাজিরা দেয় তবে চিনবে না কি না-চিনার ভান করবে? একটু যদি আলোকপাত করতে তাহলে আমার বেয়াড়া কৌতূহল নিবৃত হতো। :D :P

০৮ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৩৮

শায়মা বলেছেন: হা হা আই এম হ্যাপী। রিয়েলী হ্যাপী। আমি চাই আসলেও ভাইয়া ফিরে আসুক অন্য কোনো নিকে। ঐ নিকটার বদনাম হয়ে গেছে। নতুন নিকে নতুন জাগরণ হোক।
নিশ্চয় ভাইয়া আগের ভুলগুলি আর করবেন না।

আর আমার সাজেশন যাদের এলার্জী ঐ নিকটার প্রতি ছিলো সেসব মানুষের পোস্টে তার নতুন নিকেও না কমেন্ট করা উচিৎ। যে আমাকে ভালোবাসে না বা পছন্দ করে না তার বা তাদের কাছে গা ঘেষে যাবার দরকার কি বলো?

আমি চাই আমার পোস্টেও তার নো কমেন্ট। মানে আমিও তার কমেন্ট চাইনা। :)

অযথা ঝামেলা আর ভালো লাগে না। বুড়া হবার লক্ষন। :(

১২৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:৫৮

জিকোব্লগ বলেছেন:



কাজে ব্যাস্ততার থাকার কারণে নিয়মত ব্লগে আসা হয় না।
আপনার এই পোস্টটি আমার চোখ এড়িয়ে গেছে। দুঃখিত।
পোস্টে আমাকে স্মরণ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

আসলে আমার সময়ের অভাবে পোস্ট লেখা হয় না। জানতে
চাইলে, সমালোচনা করতে চাইলে, ব্লগে ও পোস্টে তীব্র অসংগতি
চোখে পরলে ও কোনো পোস্ট ভালো লাগলে হঠাৎ করে মন্তব্য
করা হয়।তারপরেও বেশির ভাগ ক্ষেত্রে নিরব-ই থাকতে হয়।

অনেক ভালো ব্লগার হারিয়ে গেছেন, আপনার মত কিছু ভালো
ব্লগার এখনো আছেন।

ব্লগে যদি কীট-পতঙ্গ ছেড়ে দিয়ে ব্লগ শুধু কটাক্ষ করার জায়গা
বানানো হয়, অনেক ভালো ব্লগার চলে যাবে, আর নতুন ভালো
ব্লগাররা কলিতেই ঝরে যাবে।

আচ্ছা ,জানা আপা কেন আর ব্লগ লেখেন না ? জানেন কি ?

২০ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:৫২

শায়মা বলেছেন: হ্যাঁ আমিও হঠাৎ ব্যাস্ত মানে অন্য দিকে মন দিতে হচ্ছে আমার তাই একটু নীরব আছি।
ভাইয়া তোমাকে আমার বিশেষভাবেই স্মরন থাকবে কারণটা তুমি জানো। :)

আমার মনে হয় সবকিছুরই শুরু এবং শেষ আছে। যখন শুরুর তখন শুরুই হয় যখন শেষ তখন শেষই হয়।

শুরু এবং শেষের কিছু কারনও থাকে।

জানা আপু কেনো ব্লগ লেখে না আমি জানিনা তবে আপুকে জিগাসা করে দেখতে পরি।

আমার মনে হয় কিছু ব্যক্তিগত ব্যস্ততা রয়েছে আপুর।

১২৪| ১৩ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৩৯

একলব্য২১ বলেছেন: কখনই বিষণ্ণতায় বিলাসিতার বিষণ্ণ হওয়ার কোন জায়গা নাই। ফুঁ!

view this link

১৩ ই মার্চ, ২০২২ রাত ৮:০২

শায়মা বলেছেন: হা হা ঠিক তাই.......

১২৫| ১৩ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:২০

প্রতিদিন বাংলা বলেছেন: কঠিন একটি কাজ করেছেন
আন্তরিক ধন্যবাদ

১৩ ই মার্চ, ২০২২ রাত ৮:০৩

শায়মা বলেছেন: তোমাকেও ধন্যবাদ ভাইয়া

১২৬| ২১ শে জুন, ২০২২ সকাল ৮:৪১

খায়রুল আহসান বলেছেন: সুনীল সমুদ্র এর চমৎকার মন্তব্যটি আমার খুব ভালো লেগেছে। মনে হলো, আমার মনের কথাগুলোই তিনি তার মন্তব্যে গুছিয়ে বলে গেছেন।

যদিও আমি ২০১৫ এর সেপ্টেম্বরের আগে এ ব্লগ সম্পর্কে কিছুই জানতাম না, তবে ব্লগে আসার পর আমি সে সময়ের অনেকের লেখা পড়ে মুগ্ধ হয়েছি। আপনি এখনও আছেন, আপনারগুলো তো এখনও পড়ছি। নতুন গুলোও, সেই সাথে মাঝে মাঝে পুরনোগুলোও।

আপনার পুরনো পোস্ট "এ জীবন পুণ্য করো দহন দানে....." পড়ে কিছুকাল আগে একটি মন্তব্য রেখে এসেছিলাম, যা হয়তো আপনি এখনও দেখেন নি।

০১ লা জুলাই, ২০২২ দুপুর ১২:২৯

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া আমাদের পুরোনো লেখাগুলো সব মন দিয়ে পড়ো তুমি।

দাঁড়াও ঐ পোস্ট পড়ে আসি।

আসলে কিছুদিন যাবৎ মহা মহা ঝামেলায় আমি।

এখনও আছি।

জীবনে ঝামেলাগুলো মনে হয় বাড়তেই থাকে জীবনের সাথে সাথে।

যাইহোক তারপরও সব কিছু নিয়ে জীবন।

এক বহতা নদী.......

যতদিন না থেমে যায় চলতেই থাকে জীবনের নিয়মে.......

তাই গান থেকে যায় ........

এই কথাটি মনে রেখো তোমাদের এই হাসিখেলায় আমি যে গান গেয়েছিলেম।

১২৭| ২১ শে জুন, ২০২২ বিকাল ৩:৪৫

মিরোরডডল বলেছেন:




থ্রি উইক্স শেষ হয়নি এখনো ?
আর কতদিন ?
কোথায় কোথায় গেলে, কি কি করলে গল্প শুনবো বলে ওয়েট করছি আপু ।
ফিউ উইক্স আগে ওয়েদার খুব খারাপ ছিলো এখানে ।
তুমি আসবে বলে তোমার অনারে এখন ওয়েদার বেড়াবার জন্য পারফেক্ট ।
তারতারি আসো গল্পের ঝুলি নিয়ে ।

০১ লা জুলাই, ২০২২ দুপুর ১২:৩১

শায়মা বলেছেন: হা হা মিররমনি!!!!!!!!!!!!
এই গল্প বলিবার নহে .......
ইটস সিকরেট.......... :P

তবে হ্যাঁ গল্পচ্ছলে ঢুকিয়ে দেবো গল্পগুলো কোনো না কোনো গল্পের মাঝে .......

যদি বেঁচে থাকি......... হা হা

অনেক অনেক ভালোবাসা.......

শুভভাইয়ু কোথায় গেলো ???

আমি যাচ্ছি শুনে পালালো নাকি অস্ট্রেলিয়া ছেড়ে!!!!!!!!!!!!!

১২৮| ০৫ ই জুলাই, ২০২২ রাত ৮:৪৯

মিরোরডডল বলেছেন:




ওয়েলকাম ব্যাক আপু ।
তাইতো মনে হচ্ছে, পালিয়েছে ।



১৫ ই জুলাই, ২০২২ রাত ১১:০২

শায়মা বলেছেন: থ্যাংক ইউ মিররমনি!!!!!!!!!!!

কিন্তু শুভভাইয়া না থাকলে কেমনে হবে?

বুঝেছি নতুন গল্প লিখতে হবে বীন বাজানো ওঁঝার মত ...... :P

১২৯| ১৫ ই জুলাই, ২০২২ রাত ১১:৪৩

একলব্য২১ বলেছেন: শায়মা আপু, আমি পালাইনি। আর তোমাকে তো আমি আগেই বলেছি আমি অস্ট্রেলিয়ার থাকি না। তবে হ্যাঁ সামুতে ইদানিং খুব কম আসছি। তোমার সফর কেমন ছিল।

১৮ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৪৬

শায়মা বলেছেন: আমি তো চিন্তায় ছিলাম কি হলো তোমার!! যাক দেখা গেলো তোমার চেহারাখানা। এইবার আমরা হ্যাপপী!!!!!!!!! :)

আমার সফর এবং এই কদিনের বিশাল বিশাল সব ঝামেলাময় দিন ছিলো।

সকল কিছুর সাথে লড়াই করে ফিরলাম! :)

তাই বলে আবার ভেবোনা কোভিডের সাথে লড়াই।

ইহা এক আকস্মিক লড়াই ছিলো আমার আনন্দ হরনের সাথে আনন্দ অচল রাখার লড়াই।

যাইহোক আমার সাথে কি কেউ পারবে বলো??? :)

১৩০| ২০ শে নভেম্বর, ২০২২ রাত ১০:১৩

একলব্য২১ বলেছেন: শায়মা আপু,

রিম সাবরিনা জাহান সরকার লেখা এর আগেও দু একটা পড়েছি। আজকেটা কয়েক লাইন পড়লাম। উনার লেখার ধরনটা আমার কাছে বেশ ভালই লাগে। যথারীতি কমেন্ট করি না। আদত সে মজবুর (অভ্যাসের দাস।)।

২০ শে নভেম্বর, ২০২২ রাত ১০:২৫

শায়মা বলেছেন: হ্যাঁ মজার লেখা আইস্ক্রিম চকলেক ম্যাকারন!! :)

১৩১| ২০ শে নভেম্বর, ২০২২ রাত ১০:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ২০২২ এ আমার নাম দিয়েন প্লিজ।

২০ শে নভেম্বর, ২০২২ রাত ১০:৪৫

শায়মা বলেছেন: হা হা ওকে। ঠিক আছে ..... :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.