নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে...

শায়মা

দিয়ে গেনু বসন্তেরও এই গানখানি বরষ ফুরায়ে যাবে ভুলে যাবে, ভুলে যাবে,ভুলে যাবে জানি...তবু তো ফাল্গুন রাতে, এ গানের বেদনাতে,আঁখি তব ছলো ছলো , সেই বহু মানি...

শায়মা › বিস্তারিত পোস্টঃ

~*~ ব্লগের পাতায় স্মৃতির জানালায় ~*~

১৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১০


২০০৮ থেকে আজ ২০২২। জীবনের অনেকগুলো দিন, মাস, বছর, ক্ষন। বলতে গেলে নিরবিছিন্ন ভাবেই থেকে গেছি ব্লগের পাতায়। সেই প্রথম নিকটি থেকে শুরু করে আজকের এই দিনটি পর্যন্ত যতগুলো নিকে আমি লিখেছি তা সবই ধরা আছে এই সব দিনরাত্রীর ব্লগের পাতায়। তখনকার বহুল পরিচিত নিক থেকে লেখা বহুল পঠিত প্রেম কাব্যগল্প সিরিজ "বসন্তদিন" হয়ত কারো কারো মনে আছে, মনে আছে সেই নিকটাও কিন্তু সেই নিকটির হারিয়ে যাওয়াতে কারো কিছুই যায় আসেনি। এটা আমার নিজের কথা বললাম। এই যে এতগুলো দিন ক্ষন বছর মাস ধরে শায়মা নিকটা সকলেই দেখছে ব্লগের পাতায় হয়ত একদিন এই নিকটাও হারিয়ে যাবে প্রথম কিছু দিন মানুষ সে শত্রু মিত্র যাই জুটেছে ব্লগের জীবনে তারা খুঁজবে মনে মনে বা বাইরে বাইরেই কিন্তু তারপর কমে আসবে সেই খুঁজাখুঁজি ব্যপারটা। ঠিক সেই গানটার মতই। তোমাকে খুঁজি না প্রিয়, খোঁজোনা তুমি আমায়..... বুঝির জায়গায় খুঁজি বসিয়েছি।:(

সে অনেক বছর আগে সাগর সরোয়ার ভাইয়া মনে হয় তখন জার্মানীতে থাকতেন। প্রবাস জীবনের কাজের ফাকেই নিসঙ্গতা কাটাতেই বুঝি উঁকি দিতেন বাংলা ভাষাভাষী এই ব্লগের পাতায়। সেই সাগর সারওয়ারভাইয়া দেশে আসলেন আর তারপর হঠাৎ একদিন তার মৃত্যু সংবাদে কেঁপে উঠলো সমগ্র ব্লগ। সবাই স্তম্ভিত হলো, ক্ষুব্ধ হলো, কষ্ট দুঃখ বেদনা এবং ভালোবাসায় সিক্ত হলো ব্লগ। অনেক অনেকদিন ধরে এই ব্লগের পাতায় ঝুলে রইলো সাগরভাইয়া আর তার সহধর্মিনী রুনির খুনির ফাঁসি চাই। সেই বিচার, সেই খুনি ধরা পড়লো না আজও। লোকচক্ষুর অন্তরালে চলে গেলো সেই নৃশংস খুন, খুনী আর তার শিকার সাগরভাইয়া। ব্লগের পাতায় ধরা রইলো তার নাম, কিছু লেখা ও সেইসব দিনের সরব উপস্থিতি। শুধু সাগরভাইয়াই আজ নীরব হয়ে গেছেন। আর কোনোদিন তিনি চোখ মেলবেন না। তার সেই আকস্মিক মৃত্যু আমাকে বিষন্ন করে তুলেছিলো। আমি তখন ছিলাম বড়ই আবেগপ্রবন প্রাণী। আজকের এই প্রস্তর কঠিন মনের মানুষ তখনও হয়ে উঠিনি আমি। তার মৃত্যু আমাকে এতই শোকবিহ্বল করে তুলেছিলো যে আমি একটা কবিতা লিখেছিলাম। লেখার সময় অনেক কেঁদেছিলাম আমি।
তোমার হঠাৎ হারিয়ে যাওয়া

রাজামশাই ভাইয়া। আমার আজকালকার ফুল নিয়ে সিরিজ লেখা মরুভূমির জলদস্যু ভাইয়াকে দেখলে প্রায় সকল সময়ই যার কথা মনে পড়ে সেই আমার এই রাজামশাই ভাইয়া। রাজামশাই ভাইয়াও খুব ফুল নিয়ে লিখতেন। ফুলের জাঁতপাত বংশ পরিচয় সবই ছিলো তার চেনাজানা। খুব ঠোঁটকাটা জবাব লিখতেন কিন্তু কখনই কাউকে হেয় করে নয়। আর সবচাইতে বড় কথা তিনি বড়ই মজার মানুষ ছিলেন। অনেক মজাও করে কথা বলতেন। সকলকে মন্তব্যে দিতেন স্বর্ণমুদ্রা। এই ভাইয়ার সাথে আমার ইয়াহু মেসেঞ্জারে কথা হয়েছে বেশ কিছুদিন। সেই কারনটাও মজার।

ব্লগে যখন আসি সবকিছুই তখন আমার কাছে নতুন। বাংলা লিখতে পারা। ছাপার আখরের মত করেই লেখা উঠে আসা। মনের কথা যা কিছুই লিখছি কেউ না কেউ পড়ছে। জবাব দিচ্ছে। কালপুরুষ ভাইয়াও খুব উৎসাহ দিতেন। তার কবিতা প্রতিদিনই প্রায় থাকতো ব্লগের পাতায়। এই ভাইয়াটাও অনেক প্রতিভার অধিকারী ছিলেন। তার লেখা, ছবি তোলা ছবি আঁকা বাপরে! যাইহোক সেই সময়টাতে একটা সিরিজ লিখছিলো কিষান নামে একজন। কিষান কিষানীর প্রেম কাহিনী। সেই সিরিজ পড়েই মনে হয় আমার হৃদয়ের গভীরে গেঁথে গেলো সিরিজ লেখার বাসনা তাই প্রায়ই আমি সিরিজ লিখে থাকি। সে যাইহোক সেই সিরিজের ছেলেটা পড়তো ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে আর মেয়েটাও একই ইউনিভার্সিটি। তাদের প্রেম শুরু, নৌকায় পূর্নিমা দেখার দৃশ্য সবই চোখে ভাসতো আমার। তারপর সেই গভীর পাগলা প্রেমের একদিন মৃত্যু হলো। সেই কারণটা আমি বলতে চাচ্ছিনা। কারো ইচ্ছা হলে নিজেই পড়ে নিতে পারে। কারণ আজ সেই লেখাটার লেখককে কেউ মনে রাখেনি বটে কিন্তু ব্লগের পাতা ধরে রেখেছে ঠিকই সেই লেখাটা।

যাইহোক আমার খুব জানতে ইচ্ছা হত কে এই কিষান? আর সবচেয়ে মজার ব্যপার হলো সেই সিরিজে কিষানের সাথেই লিখতো সেই কিষানী যাকে একদিন কিষানকে ছেড়ে যেতে বাধ্য হতে হয়েছিলো। সেই আপুটা কে সেটাও খুব জানতে ইচ্ছা হত আমার। তারা দু'জনই
নিজেদের জন্যই লিখতে চেয়েছিলেন সেই অমর প্রেম কাব্য তাই জানাতে চায়নি কারা তারা। কিন্তু আমি একদিন জেনে গেলাম ঐ দু'জন কে? এরপর আপুটা নিজেই জানিয়েছিলেন আর স্বপ্নজয়ভাইয়া সেই সিরিজটা নিয়ে বানিয়েছিলেন ইবুক। যাইহোক এত কিছু বললাম কারণ সেই কিষানভাইয়াটাই ছিলেন আমার সেই রাজামশাই ভাইয়া। যিনি কিনা অনেক দুঃখ কষ্ট বেদনা নিয়ে সৌদি আরব কিংবা দুবাইতে ছিলেন একাকী এবং নিসঙ্গ। দেশে ভাইয়ার ফ্যামিলী থাকতেন। ব্লগ অর্থাৎ ব্লগের মানুষেরা দিনে দিনে হারিয়ে গেছেন যারা চিনতেন তারাও হারিয়েছে। প্রায় হারিয়ে গেছে এই হারিয়ে যাওয়া মানুষেরা তাদের নাম কিন্তু ব্লগ বুকে নিয়ে দাঁড়ি্যে আছে তাদের সেদিনের সেই সরব উপস্থিতি। রাজামশাই ভাইয়ার মৃত্যুসংবাদ যেদিন জানতে পাই সেদিন লিখেছিলাম।
এক দেশে ছিলো এক রাজামশাই- যে রাজামশাই চলে গেছেন এক অজানার দেশে-২৬ শে জুন, ২০১৫ রাত ১১:২৮
বেশ কিছুদিন যাবৎ আমি ভালো নেই। এই কথাটা শুনলে মনে হয় না কেউ সেটা বিশ্বাস করবে। কারন আমি ভালো থাকি বা খারাপ থাকি আমি কাউকে কখনও বুঝতে দেইনা। সব সময় একই রকম থাকার চেষ্টা করি আর সেটা ভালো থাকার চেষ্টা। আমার ভালো থাকাটা বেশ
গাঢ় রঙের । সহজেই চোখে পড়ে সেটা। কিন্তু মানুষের সব দিন সমান যায়না, তাই আমাকেও ইদানিং বেশ খারাপ থাকতে হচ্ছে। নিজেকে অনেক রেগুলার এ্যাকটিভিটি থেকে বিরত রাখতে হচ্ছে। তাই আগের মত নাচ, গান বা লেখালিখি থেকে একটু দূরে ছিলাম এবং আছিও।
যদিও আমি নিজেই এখন অনেকটা অনিয়মিত হয়ে পড়েছি তবুও একটু হলেও ঢু দেই আজও এখানে বা সবার ব্লগই পড়বার চেষ্টা করি এখনও এবং সুযোগ পেলে লিখিও কিন্তু আমার চাইতেও যারা অনিয়মিত বা একেবারেই হারিয়ে যাওয়া ভাইয়া আপুনিরা তাদের কথা স্মরণ করেই লিখেছিলাম এই পোস্টটা। অনেকের সাড়া পেয়েছিলাম আবার অনেকের পাইনি। আজও সেই পোস্টে হারিয়ে যাওয়া অনেকেরই দেখা পাই। আজ হঠাৎ একটু আগে ঐ পোস্টে মেহবুবা আপুনির কমেন্ট দেখতে গিয়ে আমি থমকে গেলাম। বেশ কিছুক্ষন মাথাই ঢুকছিলোনা আপু কি বলতে চেয়েছেন। আপু লিখেছেন-
১৩৯. ২৬ শে জুন, ২০১৫ বিকাল ৫:২২ ০
মেহবুবা বলেছেন: "২৭.রাজামশাই-এই রাজামশাই নিয়ে আমি রীতিমত রিসার্চ করেছিলাম । হা হা এবং শেষ পর্যন্ত পুস্পপ্রেমী এই ভাইয়া রিসার্চে সফলও হয়েছিলাম আমি। ভাইয়া যদি কখনও আমার এই কথাগুলি পড়ে নিশ্চয় মনে মনে ক্ষেপতে থাকবে। যদিও ভাইয়াটাকে কখনও রাগ করতে দেখিনি আমি। কোথায় গেলো ভাইয়াটা সব ফুলগুলি নিয়ে ?
http://www.somewhereinblog.net/blog/mohdfiendblog
সব ফুল দিয়ে চিরদিনের জন্য চলে গেছে।
ছুটে গেলাম ভাইয়ার পোস্টে । তার লাস্ট পোস্টে কেনো যেন আমার যাওয়া হয়নি।
শেষ পোস্ট
সেখানে দেখলাম গিয়াসভাইয়া লিখেছেন-
১০. ১৫ ই জুন, ২০১৫ বিকাল ৫:৫১ ০
গিয়াসলিটন বলেছেন: এই মাত্র জানতে পারলাম এই পোস্ট দাতা ব্লগার রাজা মশাই ইন্তেকাল করেছেন । ইন্নানিল্লাহি অয়াইন্না ইলাইহি রাজিউন ।
ভাইয়া গত ১৫ই জুন ছেড়ে গেছেন চিরতরে আমাদেরকে সেকথা আমি আজ জানতে পেলাম। ভীষন মনটা খারাপ হলো।
আমার রাজামশাই ভাইয়া। ভাইয়া ২০০৮ সালে এই ব্লগে রাজামশাই নামে এসেছিলেন। সেই প্রিয় ভাইয়াটার পোস্টের সবচাইতে প্রিয় সাবজেক্ট ছিলো ফুল। সেই ফুলওয়ালা ভাইয়া আর কোনোদিন লিখবেন না কোনো পোস্ট। ভাবতেই কি এক অজানা কষ্ট হচ্ছে। ভাইয়াকে যখন প্রথম জানি, একটা রাজার ড্রেস পরা প্রোপিক আর কারো পোস্টে মন্তব্যের ঘরে পোস্ট পড়ে খুশী হলে কিছু স্বর্নমুদ্রার ছবি দিতেন। বলতেন এই নে খুশি হয়ে দিলাম। খুব অল্প কিছু কথা কিন্তু খুব মজা লাগতো সেটা দেখে।
এরপর তার আরও এক নিকের হদিশ খুঁজে বের করেছিলাম। সে ছিলো এক রহস্য আর আমার অনেক আনন্দের একটা দিন। কারণ রুপকথার রাজামশাই এর মতনই সে ছিলো এক রুপকথার গল্প। রাজামশাই ভীষন ভালো একজন মানুষ ছিলেন। বেশ গাম্ভীর্যের সাথে রসিকতা করতেন তিনি। ফুল বিষয়ে অগাধ জ্ঞান। দেশের বাইরে ছিলেন সে সময়টা। বুদ্ধি খাঁটিয়ে বের করেছিলাম তিনি কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন।
আমি তাকে রাজামশাই ভাইয়া ডাকতাম তাই তিনি রাগ করে বলতেন রাজামশাই ভাইয়া আবার কি শুধু রাজামশাই বল। ভাইয়ার সাথে অনেক আগে মেসেঞ্জারে কথা হত। ভাইয়া আমাকে এ্যাড করেছিলেন আমার নির্ভূল অনুসন্ধানের খবর পেয়ে। খুব জানতে চেয়েছিলেন কি করে আমি এত বড় গোয়েন্দা হলাম। ভাইয়াকে বলেছিলাম এই গোয়েন্দাগিরি ছিলো তাকে অনেক অনেক ভালো লাগার কারণ।
যাই হোক,রাজামশাভাইয়া বেশ আবেগী ছিলেন, একটু অভিমানীও বুঝি। একবার তিনি বেশ রাগ করে ব্লগ ছেড়ে চলে যেতে চেয়েছিলেন।
এইটা রাজামশাই এর শেষ পোষ্ট নয়
নিবিড় অভ্র বলেছেন: .
রাজামশাই আপনি চলে গেলে এই অধমদের কি হবে......???
আমি কার কাছে ফুরুস ..... চন্দ্রপ্রভা.... কিংবা..... শারঙ্গ ফুলের খোঁজে যাব!!! প্লিজ.....
নিবিড় ভাইয়ার মত অনেকেই এইভাবে বাঁধা দিয়েছিলো তাকে আর তিনি ফিরেও এসেছিলেন। সবার এত ডাকাডাকি বা অনুরোধ তিনি উপেক্ষা করতে পারেননি।
২৭ শে আগস্ট, ২০০৮ সন্ধ্যা ৬:০৩ ০
লেখক বলেছেন: আইলাম ফিরে
ভাইয়া ফিরে এসেছিলেন আবারও লিখেছিলেন ফুলেদের গল্প কিন্তু আজ শত ডাকলেও ফিরবেন না তিনি । আমার রাজামশাই ভাইয়া চলে গেছেন অচিনপুরের এক অজানা দেশে। ভাইয়া তোমার জন্য অনেক অনেক দোয়া আর ভালোবাসা। অনেক ভালো থেকো তুমি ঐ অজানার দেশে। একে একে সাগর ভাইয়া গেলেন, ইমন ভাইয়া গেলেন, তুমিও চলে গেলে।
আমরাও আসছি। আমি আসছি...

এম এম ওবায়দুর রহমান ভাইয়া। অসাধারণ এক গল্পকার ছিলেন ভাইয়া। একটা সময় তার ছোট গল্প লেখার অসাধারণ দক্ষতা দেখে অবাক হয়ে যেতাম আমি। মনে বাঁজতো তখন সেই গান তুমি কেমন করে গান করো হে গুণী আমি শুনি শুধু অবাক হয়ে শুনি... হ্যাঁ সেসব দিনে আমি খুব গান শুনতাম। গান শুনে কাঁদতাম, হাসতাম। আজকের মিররডল আর একলব্য শুভভাইয়াকে যখন কথায় কথায় গান শুনাতে দেখি আমার মনে পড়ে আমার ফেলে আসা সেসব দিনের কথা।
যাইহোক বলছিলাম ওবায়দুল হক ভাইয়ার কথা। ভাইয়ার সেসব অসাধারণ গল্প পড়ে মুগ্ধ হতাম আমি। একই সাথে ভাইয়ার মজার মজার মন্তব্য ও কর্মস্পৃহার অনেক উদাহরনও ছিলো এই ব্লগের পাতায়। হঠাৎ ভাইয়া লেখালিখি বন্ধ করেছিলেন ব্লগের পাতায়। থামিয়েছিলেন এখানে লেখালিখি কিন্তু হঠাৎ গত বছর থেমে গেলেন ভাইয়া তার জীবন থেকেই। হঠাৎই জেনেছিলাম তার মৃত্যুসংবাদ। শোকবিহ্বল হয়ে পড়েছিলাম শুনে। ভাইয়া চিরতরে ঘুমিয়ে গেছে তবু জেগে আছে ভাইয়ার ব্লগের পাতা। ভাইয়ার মন্তব্যগুলি। মাঝে মাঝে যখন পুরোনো লেখায় চোখ বুলাই চোখ পড়ে যায়। ভাইয়ার নামটা মনে আসে। চোখে ভাসে ভাইয়ার ক্যাপ পরা হাসিখুশি মুখটা।

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাইয়া। আজও যারা ব্লগে আসে তারা অনেকেই তার নামটা আজও ভুলে যায়নি। ভাইয়া বেশিদিন আমাদেরকে ছেড়ে যায়নি তবে ভাইয়ার অসাধারণ সব গল্পগুলি আর ভাইয়ার সুহৃদ মন্তব্যগুলি জেগে আছে যারা তাকে চিনতেন সকলেরই হৃদয়ে। ভাইয়া অসাধারন গল্পকারই নন বড়ই মিষ্টভাষী এবং নির্বিবাদীও ছিলেন। ব্লগে লিখতে গিয়ে আমরা নানা রকম বিরুপ পরিস্থিতির শিকার হই, মত বিরোধ ক্রোধ জন্মায় কিন্তু আমার ধারনা ভাইয়া এমন কোনো পরিস্তিতিতে কখনই পড়েননি। অত্যন্ত ভালোমনের মানুষ এই ভাইয়াটা যেমনই ছিলো ব্লগের সম্পদ তেমনই মূল্যবান স্মৃতি নিয়ে জেগে থাকবেন তার পাঠক ও ভক্তকূলের হৃদয়ে। পরবর্তী প্রজন্ম যারা জানবে না চিনবেও না তাকে ব্লগের পাতা হয়ত চিনিয়ে দেবে তাদের কাউকে কাউকেই তার ধরে রাখা লেখাগুলি ও মন্তব্যের মাঝেই।

নাঈম জাহাঙ্গীর নয়ন। সরল মনের এই ভাইয়ার এই বয়সের আকস্মিক মৃত্যু দাগ কেটেছিলো সকলের হৃদয়েই। তার এই আকস্মিক মৃত্যুর খবর শুনে স্তম্ভিত হয়েছিলাম আমরা সবাই। হেনা ভাইয়ার মতই আরেক নির্বিবাদী সহজ সরল ভালো মনের মানুষ এই ভাইয়াটাও হারিয়ে গেলো হঠাৎ খুব সম্প্রতি। তার মৃত্যুর খবর কেউ জানিনি আমরা। হঠাৎ একদিন ফেসবুকের ইনবক্সে একজন পুরানো ব্লগার ভাইয়া আমাকে জানাতে বলে ব্লগের উদ্দেশ্যে। এই সংবাদ আমাদেরকে দ্বিধা দ্বন্দে ফেলে দিয়েছিলো। যাইহোক সকল সন্দেহ দ্বিধা কাটিয়ে অবশেষে প্রমানিত হয়েছিলো ভাইয়া আর কোনোদিন লিখবে না এই ব্লগে গাইবে না আর কোনোদিন তার দরাজ কন্ঠের গানগুলি।

আমার ইমন জুবায়ের ভাইয়া । ০৪ ঠা জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:১৮ ২০০৮ এর অক্টোবর থেকে হঠাৎ একজনকে এই ব্লগে লিখতে দেখি। তার লেখাগুলো নতুন ব্লগারেরা সচরাচর যেমনটা লিখে থাকেন তেমনটা নয়। তার প্রথম লেখাটা ছিলো রবিঠাকুর সন্মন্ধীয়। তখন আমি আকন্ঠ রবিঠাকুরেই ডুবে থাকতাম কাজেই লেখাটা চোখে পড়লো ঠিকই কিন্তু কেন যেন কোনো মন্তব্য করা হলোনা। হয়তোবা এমন গুরুগম্ভীর লেখাটায় মন্তব্যের কোনো ভাষা খুঁজে পাইনি আমি সেদিন। তারপর একের পর এক তার জ্ঞানগর্ভ লেখাগুলি দেখে একটু ভয়ে ভয়েই থাকতাম। কাছ ঘেষতামনা খুব একটা তার। হ্যা আমি ইমন ভাইয়ার কথাই বলছি। আমাদের ইমন জুবায়ের ভাইয়া।
এরপর তার সাথে আমার কিছুটা সখ্যতা হলো তার রাগসঙ্গীত বিষয়ক পোস্টগুলোদেখে। ততদিনে আমি জেনে গেছি ভাইয়া ব্ল্যাকের জন্য গান লিখেছেন অনেক অনেক। যাইহোক সেসময় আমি ছায়ানটে রাগ সঙ্গীতের কোর্স করছিলাম। সেখানে একজন পিচ্চি ভাইয়া ইমন জুবায়ের দেখে আমি ধরেই নিলাম সেটাই এই ইমন ভাইয়া। আমি সেখানে তাকে কিছুই জিগাসা করিনি কিন্তু ব্লগে এসে তাকে সেকথা জিগাসা করতে উনি হেসেই খুন যদিও উনি খোলাসা করে দিলেন যে ছায়ানটের সেই ইমন তিনি নন তবুও তার সম্পর্কে বিশেষ কিছুই জানালেন না তার স্বভাবসিদ্ধ গাম্ভীরতায়।
২০০৯ এর ১৭ই অগাস্ট। হঠাৎ অবাক করে দিলেন ইমনভাইয়া আমাকে আমার জন্মদিনে।
শুভ জন্মদিন অপ্‌সরা
এই পোস্টটিতে উনি সবার আগে শুভেচ্ছা জানালেন আমাকে আর নাফিস ইফতেখারকে। তার আগে ভাইয়াকে কবে কোথায় কখন আমি বলেছিলাম আমার জন্মদিনের কথা সেকথা আর মনে নেই আমার। শুধু মনে আছে এত অবাক হয়েছিলাম! এত ভালোলাগা, এমন শুভেচ্ছার আনন্দ আসলেই অভাবনীয় এক মুহুর্ত ছিলো আমার কাছে।
এর কিছুদিন পর বাচ্চাদের নিয়ে লেখা আমার এক পোস্টে ভাইয়ার কিছু কমেন্টে বুঝতে পারি বাচ্চাদের জন্য তার এক বুক ভালোবাসার কথা। সত্যি বলতে কি একমাত্র এই পোস্ট টিতেই আমি দেখেছিলাম ভাইয়ার স্বভাবসুলভ গাম্ভীর্য্যের খোলস ছেড়ে বেরিয়ে আসতে। শিশুসুলভ চপলতায় উনি আমাকে দিয়েছিলেন উনার ভাগনীর বেশ কিছু ছবি। সেসব ছবি এডিট করে করে রাজকন্যা, কখনও বা ফেইরী এসবে সাজিয়ে দেবার খেলায় মেতেছিলেন তিনি।
এরপর আমি অন্য নিকে চলে আসলাম। বেশ কিছুদিন জানতে দেইনি কাউকেই সেই পুরানো আমিকে। ভাইয়ার সাথে একটা দূরত্ব তৈরী হলো।আমি তাকে ঠিকই চিনতাম কিন্তু উনি আমাকে আর তখন চিনতে পারতেন না। তবুও লুকোচুরির ছলে অনেক অনেকবার তার পোস্টে কমেন্ট করে আসতাম আমি। এমনি একদিন তার এক পোস্টে ভাইয়াকে জানালাম আমি ২১ ডিসেম্বর নিয়ে পৃথিবী ধ্বংসের কথা। তারই পরিপ্রেক্ষিতে ভাইয়া এমন একটা পোস্ট দিলেন আমাকে যে আমি আবারও অভিভুত হলাম! নিশ্চিন্ত হলাম আরও কিছুদিন বেঁচে থাকার ব্যাপারে।
না, শায়মা আপা, ২০১২ সালের ২১ ডিসেম্বর পৃথিবী ধ্বংস হয়ে যাচ্ছে না
নাহ ২০১২ তে পৃথিবী ধ্বংস হয়নি। বেশ কিছুদিন যাবৎ ভাইয়া কিছুটা নীরব হয়ে গিয়েছিলেন যেন তবুও মাঝে মধ্যেই উঁকি দিতেন আমার সব হাবিজাবি পোস্টে। কবিতায় বা তার এতটুকু ভালো লাগার পোস্ট হলেও দিয়ে আসতেন কিছু প্লাস! ফেসবুকে আমি তাকে জ্বালিয়ে মারতাম। ভাইয়া হু হা করে চুপ হয়ে যেতেন। ইদানিং বেশ চুপচাপ থাকতেন। আজ হঠাৎ সকালবেলা ফেসবুক খুলে সুরন্জনা আপুর স্টাটাস দেখে আমি অবাক হয়ে গেলাম!! ব্লগে এসে নিশ্চিৎ হলাম রেজোয়ানার পোস্ট দেখে।সাথে সাথে ভাইয়ার ব্লগে গিয়ে চোখের জল আটকাতে পারলাম না। তার প্রিয় পোস্টের তালিকার সবার আগে চোখ আটকে গেলো।
ভাইয়ার প্রিয় পোস্টে-
!!টোনাটুনি পিঠাঘর - বাংলাদেশের ১০১ পিঠাপুলির নাম ও গড়ন বা রচনা সমগ্র!! - শায়মা
ভাইয়া তুমি নেই তবে তুমি ছিলে এই ব্লগ বা সমগ্র ব্লগসমাজের গর্ব! এমন একটা মানুষও বুঝি খুঁজে পাওয়া যাবেনা যার এ ব্যাপারে দ্বিমত থাকতে পারে। তোমার অবদান শুধু ব্লগেই নয় সঙ্গীত জগতেও কম নয়। তোমার জ্ঞানের পরিধি কত বেশি বিস্তৃত ছিলো তা হয়তো আমার সারাজীবনে পরিমাপ করেও শেষ করা হবেনা। আমি ভেবে পাইনা ইতিহাস, বিজ্ঞান, সংস্কৃতি, মিথ, সঙ্গীত, শাস্ত্র কোন বিষয়েই না তুমি জানতে! তোমার মত আর একটি ইমন জুবায়ের হয়তো শত বর্ষেও জন্মাবেনা এইখানে।
তোমার মত নির্বিবাদী একনিষ্ঠ ও সকল সমালোচনার উর্ধে একজন মানুষকে আমি সত্যিই আর কখনও দেখিনি। চর্মচক্ষুতে দেখা হয়নি তোমাকে তবে মনের চোখে যতটুকু দেখেছি তাতে তুমি এক অসাধারণ মানুষ ছিলে। তোমার তুলনা শুধু তুমিই।
আর কখনও অবাক হবোনা ওমন কোনো শুভেচ্ছায়, ওমন কোনো আনন্দে যা এক জীবনে তুমি আমাকে একদিন ভাসিয়েছিলে। আর কখনও কিছু জানতে হলেই জিগাসা করতে পারবোনা তোমাকে। কেউ আর সান্তনা দিয়ে প্রমান করেও দেবেনা যে পৃথিবী ধ্বংস হবেনা। আমার কোনো ভয় নেই । সব ভয়কে জয় করে তিনি নিজেই চলে গেছেন না ফেরার দেশে। আর কখনও কোনোদিন কোনো লেখা ভেসে উঠতে দেখবোনা তার এই ব্লগের পাতায়। যার লেখকের জায়গাটায় লেখা থাকবে ইমন জুবায়ের। তবুও তুমি বেঁচে থাকবে আমাদের হৃদয়ে। যে কোনো আলোচনায় শ্রেষ্ঠ লেখকের নামে উঠে আসবে তোমার নাম! অনেক অনেক ভালো থেকো ভাইয়ামনি!!! যেখানেই থাকো!!!!!
একদিন তুমি লিখেছিলে আমার এই ব্লগে প্রথম জন্মদিনের শুভেচ্ছা পোস্ট আর আমি আজ লিখছি তোমার মৃত্যুদিনের শোকসন্তপ্ত স্মৃতির পোস্ট।এর চাইতে বেদনা আর কি হতে পারে? বলতে পারো ভাইয়া তোমার ওই ওপারের দেশ হতে?
এই ছিলো ভাইয়াকে নিয়ে লেখা আমার কিছু কথা। ভাইয়ার লেখাগুলি ব্লগের সম্পদ হয়ে বেঁচে রইবে চিরকাল এই ব্লগের পাতায়।

কি করি আজ ভেবে না পাই ভাইয়া কিংবা কি করি আজ ভেবে না পাই ভাইয়ামনি। এমন উচ্ছল জীবন খুব কম দেখা যায়। এই উচ্ছলতা, এই জ্ঞান গরিমা ও বুদ্ধিবৃত্তিক প্রাণ ও মগজের মাঝেও যে বাস করতে পারে এমন কিছু অসুস্থতা বা কষ্টকর জীবন তা মনে হয় আমার জেসন ভাইয়া বা কি করি আজ ভেবে না পাই ভাইয়াকে না দেখলে না জানলে জানাই হত না। এই ব্লগজীবনে আমি যাদের সাথে হেসে কাটিয়েছি অনেকগুলো দিন ভাইয়া তাদের মাঝে একজন। ভাইয়া আর আমি ছড়া ছড়া লেখা লিখতে লিখতেই ছড়াকার হয়ে উঠেছিলাম। যদিও আমি সকল সময় বলেছি আমি তোমার গুরু। ভাইয়া সেটা মেনেও নিয়েছে কিন্তু আমি জানি গুরু মারা বিদ্যা কি? ভাইয়ার ছড়া সেই বিদ্যার আলোয় আলোকিত ছিলো। কারণ আমি ভাইয়ার মত জীবনের প্রতিটি কোন দেখিনি। ভাইয়ার জানা আছে দেশ ও বিদেশ, ভাইয়ার জানা আছে উঁচু থেকে নীচু তলা। ভাইয়ার জানা আছে রাজনীতি দর্শন সাহিত্য ও কাব্য। আমি তো এত কিছু জানি না। তাই ভাইয়ার ছড়া বা আমাদের ভাষায় দেওয়া নাম ছড়িতা তার ক্ষয় নেই।

সেই সব ছড়িতা ছড়িয়ে আছে ব্লগের পাতায় শুধু ভাইয়ার কোনো খবর নেই। ভাইয়া যেন একেবারেই উধাও হয়ে গেছে আমাদের ধরা ছোঁয়ার বাইরে থেকে। জুন জুলাই এর দিকে আমি অনেক অনেক বড় ঝামেলায় পড়েছিলাম। ব্লগ বা ফেসবুকের সময় ছিলো না আমার জীবনে। কেউ হয়ত বিশ্বাসই করবে না তাই কি হয়! আজকালকার দিনে! ফেসবুক বা ব্লগেই আসবে না তুমি! এও কি সম্ভব তোমার মত পাঢ় ব্লগ পাগলার পক্ষে! হ্যাঁ সম্ভব কারণ আমি যখন কোনো কিছুর পিছে সত্যিই লাগি তখন আমার দিন দুনিয়া ব্লগ ফেসবুক সব একদিনে থাকে আরেকদিকে থাকে সেই লেগে থাকার জয়। ঠিক এমন এক সময়ে ভাইয়া আমাকে অনেকবার মেসেজ দিয়েছিলো। হয়ত কিছু বলতে চেয়েছিলো। কিন্তু প্রায় এক দেড় মাস পর আমি যখন ফিরলাম ভাইয়াকে অনেক ডাকাডাকির পরেও ভাইয়া আর কোনো উত্তর দেয়নি। জানিনা ভাইয়া কি বলতে চেয়েছিলো। হয়তো তার ছড়িতাগুলি নিয়ে সংকলনের কথাই অথবা কোনো ইচ্ছা বা মনের কথা। জানিনা আমি। শুধু জানি ভাইয়া অনেক অসুস্থ্য। বাসাতেই আছেন উনার দেশের বাড়িতে। ভাইয়া আর আসেনা ব্লগে।

কেউ কাউকেই মনে রাখেনা বেশিদিন আজকালকার এই ব্যস্ত জীবনে। শুধু ব্লগের পাতাই ধরে রাখে সকলের সরব উপস্থিতির দিনগুলি, মূল্যবান কিংবা খুবই ছেলেখেলার আচরণ ও অবদানগুলি। ব্লগের জন্য ভালোবাসা....... বেঁচে থাকুক ব্লগ আরও অনেক বছর গুটি গুটি পায়ে কিংবা মূমুর্ষ হৃদয়েই তবুও ব্লগ বেঁচে থাকুক যতদিন পৃথিবী বেঁচে থাকে।

কিছুদিন আগে নুরুভাইয়াকে হারিয়েছি আমরা। লিখতে গিয়ে মনে পড়ছে আজ আরও অনেক হারিয়ে যাওয়া মানুষের কথা। সামু পাগলা, স্বর্ণা, দুরন্ত স্বপ্নচারী, ইশতিয়াক চয়ন, নদী ভাইয়া, মাহী ফ্লোরা আপুনি, রেজওয়ানা, নুশেরা আপুনি অনেককেই.... যারা জেগে আছে পৃথিবীর বুকে তবে এই ব্লগের বুকে তাদের আর পদচিহ্ন পড়ে না। বেঁচে থাকলে হয়ত আবারও কখনও লিখবো কিংবা লিখবো না তাদেরকে নিয়ে। নয়ত লুকিয়ে রাখবো হৃদয় গহীনে। :)

আজকের এই বিশেষ দিনে সুখ দুঃখ আনন্দ বেদনায় ভাসা এই ব্লগের খাতায় জুড়ে দিলাম আরও একটি পাতা। ধরে রাখুক এই লেখাটাও আমাদের প্রিয় এই ব্লগ যেখানে লিখে দিলাম হারিয়ে যাওয়া প্রিয় মানুষগুলোর নাম।

মন্তব্য ২৪৪ টি রেটিং +২১/-০

মন্তব্য (২৪৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৪

ডঃ এম এ আলী বলেছেন:



ব্লগের পাতায় স্মৃতির জানালায় উকি মারা
কথামালা পাঠে ভাল লাগল , আনেক আজানা
কথা জানা গেল ।
কি করি আজ ভেবে না পাই ভাইয়া দেশের
বাড়ীতে আসুস্থ আছেন জেনে মনটা ব্যথাতুর হলো,
উনার রোগ মুক্তর জন্য দোয়া রইল ।

শুভেচ্ছা নিরন্তর , ব্লগ জীবন আরো সাফল্যমন্পিত
হোক এ কামনা রইল ।

১৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৮

শায়মা বলেছেন: ভাইয়া
এই স্মৃতির জানালায় উঁকি দিয়ে কত কথা মনে পড়ে যায়।

অনেক ভালোবাসা ভাইয়া।

২| ১৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৪

সেলিম আনোয়ার বলেছেন: কি করির কি অবস্থা। তিনি কি সুস্থ হয়েছেন। তিনি কি পণ করে ব্লগ ছেড়েছেন? নুরু ভাই কে খুব মিস করি। ব্লগে অনেক সময় দিতেন। অনেকেই চলে গেছেন না ফেরার দেশে। অনেকে থেকে ও নেই। সেও একধরনের মরণ। যারা জীবিত আছেন তারা আবার ব্লগে ফিরে আসুক এই শুভকামনা থাকলো। আমার বাবার মৃত্যু হয়েছে এ বছর। বাবাকে হারিয়ে অনেক কষ্টে আছি। বাবাকে মনে পড়ে খুব। মৃত্যু শাসিত এ জীবনে কেউ বাঁচেনা চিরকাল।

১৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৪

শায়মা বলেছেন: হ্যাঁ ভাইয়া অসুস্থ্য। কিন্তু কারো সাথে তেমন যোগাযোগ নেই ভাইয়ার। হ্যাঁ মানুষ পৃথিবী থেকে হারিয়ে যায় আবার কেউ কেউ থেকেও হারায়। :(

বাবা ভালো থাকুন না ফেরার দেশে।

৩| ১৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১২

একলব্য২১ বলেছেন: সামুতে ঢুকলাম আর দেখি শায়মার পোস্ট। একটু পর পড়বো। হেনা ভাইয়ের নামটা দেখলাম। হেনা ভাইকে আমরা আড্ডাঘরের সদস্যরা গুরুজি বলে সম্বোধন করতাম। আমার বাবা আর আমার গুরুজি এখন আকাশের তারা।

ক্ষুদে আমাকে জড়িয়ে ধরে আছে। যতই বলি ছাড়! ছাড়! ও বলে ছাড়বো না। জড়িয়ে ধরে আমার কমেন্ট পড়ছে। :)

১৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৫

শায়মা বলেছেন: আকাশের তারারা দেখছেন আমাদেরকে।

একদিন আমরাও তারা হয়ে যাবো।

কেউ মনে করবে কি করবে না তাতে তারাদের কিছুই যাবে আসবে না। :(

ক্ষুদেকেও একটা আইডি খুলে দাও। সেও লিখুক কিছুমিছু।

৪| ১৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৪

কামাল১৮ বলেছেন: দুঃখের স্মৃতিকথা।আমি ব্লগে নতুন।তার উপর বেশির ভাগ সময় ব্যান থাকি।আপনার বনের হরিন গল্পের শেষের কয়েক পর্বে আর মন্তব্য করতে পার নাই ব্যান থাকার কারনে।নুরু ভাইকে ছাড়া আর কাউকেই চিনতে পারি নাই।বয়সের কারনে আমারো এক পা আজিমপুরে।কাজ কর্ম নাই, ব্লগে একটু সময় কাটাই তার পরও থাকতে পারিনা ব্যানের কারনে।
মৃত ব্লগারদের মাঝে একমাত্র অভিজিতের প্রায় সকল লেখা আমি পড়েছি।সামুতে লেখতো কিনা আমি জানি না।
সুন্দর একটা লেখার জন্য আপনাকে ধন্যবাদ।

১৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৮

শায়মা বলেছেন: তুমি কি আমার কামাল ৮০ ভাইয়া???

তাই তো বলি কোথায় হারালে তুমি?

এত ব্যান থাকো কেনো? কি করো!!

যাইহোক এক পা আজিমপুরে দেওয়া লাগবে না। আনন্দে থাকো আর আনন্দে রাখো সবাইকে তাহলেই তো ভালোভাবে বেঁচে থাকা যায়।

অভিজিৎ ভাইয়া আমার ব্লগে লিখতো মনে হয় শুধু।

অভিজিৎভাইয়াকে এই ব্লগে লিখতে দেখেছি বলে মনে পড়ে না।

তোমার জন্য অনেক ভালোবাসা ভাইয়া।

৫| ১৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৮

বাকপ্রবাস বলেছেন: ব্লগ কেন্দ্রিক জীবন যাপন না করলে এমন লেখা সম্ভব নয়।

১৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩১

শায়মা বলেছেন: হুম!

অনেক বছর হলো ভাইয়া।
হঠাৎ হঠাৎ তো বুকের গহীনে চমকাবেই স্মৃতিকথা।


তুমি না একবার ঘারে ব্যথা নিয়ে একটা কবিতা লিখেছিলে?

সেই কথাটাও আমার অনেক মনে পড়ে।

৬| ১৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪৮

খায়রুল আহসান বলেছেন: "যেখানে লিখে দিলাম এই প্রিয় মানুষগুলোর নাম" - আপনার এই গুণটা আমার ভালো লাগে। আপনি ব্লগারদেরকে এতটা ভালোবাসেন, এতটা তাদের খোঁজ খবর রাখেন, দেখে মুগ্ধ হই। আমি এ ব্লগে আসার পর থেকে অন্ততঃ তিন জনের মৃত্যু সংবাদ আমরা আপনার কাছ থেকেই পেয়েছি, কেননা ব্লগারদের সম্বন্ধে পোস্টের বাইরেও আপনি খোঁজ খবর রাখেন।

প্রয়াত সকল ব্লগারদের মাগফিরাত কামনা করছি। ব্লগীয় সম্প্রীতি আরও নিবিড় হোক, এটাও কাম্য। আর এত মায়া দিয়ে ব্লগারদেরকে স্মরণে রাখার জন্য আপনার মঙ্গল কামনা করছি।

১৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

শায়মা বলেছেন: এই যে কদিন আগে হঠাৎ মনে পড়ছিলো নেক্সাস ভাইয়ার কথা। কেনো মনে পড়ছিলো জানিনা। তারপর জানতে পেলাম ভাইয়া ভিষন অসুস্থ্য। আসলে আমি যে খুব একটা খোঁজ খবর রাখতে পারি তা না। আমি যেহেতু অনেকগুলো দিন ধরে এইখানে আছি তাই অনেকেই আমাকে জানালে ভাবে সেটা সবাই জানতে পাবে তাই আমাকে জানিয়ে যায়। নইলে আমার হয়ত জানাই হত না।

ইদানিং অনেক অনেকখানি ব্যস্ত হয়ে পড়েছি। নাহলে আগের দিনগুলোতে জানা শোনা সম্প্রীতি অনেক বেশি ছিলো।

অনেক ভালোবাসা ভাইয়া।

৭| ১৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

খায়রুল আহসান বলেছেন: ব্লগার জেসন (কি করি আজ ভেবে না পাই) সম্পর্কে আরেকটু খোঁজ লাগানো যায় কিনা, দেখেন। তার সম্বন্ধে ব্লগার শিখা রহমান হয়তো কিছুটা জানতে পারেন।
তার সাথে ২০১৯ এর বইমেলায় আমার শেষ দেখা হয়েছিল। এমন হাসিখুশি মানুষটা গ্রামের বাড়িতে নীরব হয়ে বসে আছে, ভাবতেও খুব খারাপ লাগে।

১৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৭

শায়মা বলেছেন: মাহমুদ ভাইয়া খোঁজ নিয়েছিলো। জানিয়েছিলো ভীষন অসুস্থ্য। আর শিখা আপুকে ব্লগে না কোথাও দেখিনা আজকাল। নাহিদ সুলতানা এক আপু আছে এই আপুটাও কদিন আগে জানিয়েছিলো ভাইয়া অনেক অসুস্থ্য।

এরপর আর জানিনা। :(

৮| ১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:২৬

নীল-দর্পণ বলেছেন: মরুভূমির জলদস্যু ভাইয়ার পোস্ট দেখলে মনে পড়ে রাজামশাই এর কথা আর উনার কথা ভাবলেই মনে পড়ে কমেন্টে বলতেন 'নে তোকে স্বর্ন মুদ্রা দিলাম! মানুষটা নাই ভাবলেই খারাপ লাগে।

কিছুদিন আগে নুশেরা আপুর কথা খুব মনে পড়েছিল, খুব জানতে ইচ্ছে করছিল কেমন আছেন…।

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৫০

শায়মা বলেছেন: হ্যাঁ ভাইয়া এমন করেই বলতেন।

নীলুমনি তুমি ভাইয়ার কিষান কিষানীর প্রেম ধারাবাহিকটা পড়েছো?

৯| ১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:১০

জুল ভার্ন বলেছেন: আমাদের শুরুর সময়ের ব্লগারদের নিয়ে দুঃখ কষ্ট আর ভালোবাসার চমৎকার স্মৃতিচারণ।

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:১৩

শায়মা বলেছেন: শুরু থেকে আজ পর্যন্ত কত মানুষ হারিয়ে গেছে ভাইয়া। শুধু কয়েকজনকে নিয়ে লিখেছি।


অনেক অনেক ভালো থেকো ভাইয়ামনি।

১০| ১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:২৮

রাজীব নুর বলেছেন: শায়মা আপনি এই পোষ্ট দিয়ে আমাকে দুঃখ দিলেন।
আসলে আমি মৃতদের খুব দ্রুত ভুলে যেতে চাই। কারন তাদের মৃত্যু আমাকে যন্ত্রনা দেয়।

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:৩২

শায়মা বলেছেন: দুঃখ ছাড়া কি জীবন হয়?

যতদিন বেঁচে থাকি আমরা সুখ দুঃখ আনন্দ বেদনা নিয়েই বাঁচি।

তারপর চলে যাই সকল সুখ ও দুঃখের ওপারে........

১১| ১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:০১

একলব্য২১ বলেছেন:

শায়মা আপু,

ভ্রাম্যমান অবস্থায়ই ক্ষুদের টুকটাক পড়াশোনা চলছে। এখন ইউটিউব থেকে দেখে টিয়া পাখি আঁকলো। ক্ষুদে আমাকে বলছে শায়মা আন্টিকে জিজ্ঞেস কর কেমন হয়েছে।

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৮

শায়মা বলেছেন: ভ্রাম্যমান অবস্থাতেও পড়াশোনা!!!

টিয়াপাখি ছবি দেখা যাচ্ছে না ...... :(

১২| ১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:০৪

একলব্য২১ বলেছেন:

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:২০

শায়মা বলেছেন: এটাও কি টিয়া!!!!

১৩| ১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১০

একলব্য২১ বলেছেন: শায়মা আপু,.

ভ্রাম্যমান অবস্থায়ই ক্ষুদের টুকটাক পড়াশোনা চলছে। এখন ইউটিউব থেকে দেখে টিয়া পাখি আঁকলো। ক্ষুদে আমাকে বলছে শায়মা আন্টিকে জিজ্ঞেস কর কেমন হয়েছে।

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৯

শায়মা বলেছেন: বাহ!! বাহ! বাহ!!!


তোমার টিয়া অনেক সুন্দর হয়েছে বেবিটা!!! :)

১৪| ১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৮

নেওয়াজ আলি বলেছেন: স্মৃতি কখনো মরে না কিংবা নষ্ট হয় না। মনের শোকেসে জমা স্মৃতি মানুষকে কখনো হাসায় আবার কখনো উদাস করে। স্মৃতি যখন কালো কালো দুসর বিবর্ণ হয় তখন সেইগুলো খুলে দেখতে হয়। বগ্ল জীবনে এই স্মৃতি কখনোই উদাস করবে না। করবে মনকে সতেজ ও সজীব ।

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:২৩

শায়মা বলেছেন: আমরা ভুলে গেলেও ব্লগ সব স্মৃতি ধরে রাখে......

১৫| ১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:১১

একলব্য২১ বলেছেন: ভ্রাম্যমান অবস্থায়ও বাংলা, ইংরেজি ও অংক নিয়ম করে পড়ছে।

শায়মা আপু,

বাক্সপেটরা গুছিয়ে টিমর সাগর অতিক্রম করার প্রস্তুতি কি সম্পূর্ণ।

১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩১

শায়মা বলেছেন: অনেকটাই সম্পন্ন......

একা একা যাবো তো তাই ভুই পাত্তি......

১৬| ১৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪৩

নীল আকাশ বলেছেন: অহরিত ভাইয়া ও সামু পাগলা আপুর কথা খুব বেশি মনে পড়ে।
কোথায় যে হারিয়ে গেলেন দুইজন!

২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১২

শায়মা বলেছেন: সামু পাগলা আপুনির কোথাও কোনো হদিশ নেই কিন্তু অহরিত ভাইয়াকে তো আমরা চিনি। উনি এমনিতেই ব্লগে কম একটিভ ছিলেন ।যদিও সে এক অসাধারণ গল্পকার।

হৃদয় ছোঁয়া গল্প লিখে ভাইয়াটা। স্যালুট ভাইয়াকে।

১৭| ২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:৩০

আমি তুমি আমরা বলেছেন: ব্লগে আসার পর প্রথম মৃত্যু সংবাদ পেয়েছিলাম ব্লগার ইমন জুবায়েরের। প্রথমদিকে বিশ্বাসই করতে পারিনি। তার বছর দুয়েক পর রাজামশাইয়ের। আর শেষ এক বছরের মধ্যে পেলাম ব্লগার আশরাফুল ইসলাম আর নূর মোহাম্মদ নূরুর। তবে সবচেয়ে শক লেগেছিল আরেকজন ব্লগারের মৃত্যু সংবাদে। নোবেল বিজয়ী টিপু। কেউ ধারণাই করতে পারেনি উনি ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করতে করতেই এই ব্লগে লিখে গেছেন।

পুরনোদের কথা মনে করে মাঝে মাঝে মন খারাপ হওয়াটাও ভাল।

২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৬

শায়মা বলেছেন: নোবেল বিজয়ী টিপু ভাইয়া কখনও কাউকেই বলেনি তার অসুস্থ্যতার কথা।

সবাই শকড ছিলো। :(


১৮| ২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ৩:২৯

হাসান জামাল গোলাপ বলেছেন: সোনালী দিনের কথা। কিছুই দেখিনি কিন্তু চোখ ভিজে আসে।

২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৭

শায়মা বলেছেন: হুম সোনালী রুপোলী দিনগুলো পেরিয়েও এ যেন এক রংধনু বেলা। সাতরঙ্গে ঝিলমিল সাত কাহন......

১৯| ২০ শে ডিসেম্বর, ২০২২ ভোর ৫:২৮

কাছের-মানুষ বলেছেন: নস্টালজিক পোষ্ট, গভীর মমতা দিয়ে লিখেছেন।
আমি সামুতে যখন শুরু করলাম তখন সামু পাগলা সুপার একটিভ ছিল, তারপর হঠাৎ হাওয়া হয়ে গেল।

ব্লগিং এর শূরু থেকেই দেখতাম অনেকে দারুন একটিভ থাকে এবং এক সময় নীরব হয়ে যায়! আমার মনে হয় জীবনের বাস্তবতা, সামাজীক, অর্থনীতিক এবং জীবনের পটপরিবর্তন মানুষের লেখালেখির উপর প্রভাব পরে! সবাই যার যার জীবন নিয়ে যুদ্ধ করছে, এখানে সবাই রিপ্লেসবল, এই প্রতিযোগিতার বাজারে কেউ ভাল করছে বা কেউ করছে না! তাই হয়ত ইচ্ছে করলেও আর ব্লগে সময় দেবার মত মানুষিক অবস্থায় থাকে না অনেকে!

তবে আমি চাই পুরোনোরা ফিরে আসুক। নতুন পুরাতন মিলিয়ে ব্লগীয় এই মিথস্কিয়া চলমান থাকুন।

২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪১

শায়মা বলেছেন: হ্যাঁ ব্লগিং এর শুরু সকলেরই এক্সাইটিং।

সামু পাগলাকে কোথায় যে গেলো! আর কখনও ফিরে এলো না। :(

ব্যস্ততা ব্লগিং থেকে অনেককেই সরিয়ে নিয়ে যায়।
মনে মনে আশা থাকে লিখবো কিন্তু লেখা হয় না অনেকেরই। :(

২০| ২০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৮:১১

ঢাবিয়ান বলেছেন: এটাই জীবন। একদিন আমরাও চলে যাব এই পৃথীবী ছেড়ে। তখন হয়ত কেউ আমাকেও নিয়েও লিখবে দু কলম -----

২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪২

শায়মা বলেছেন: হুম!

সবাই চলে যায়। কেউ চিরদিন থাকে না। শুধু ব্লগ ধরে রাখে তাদের লেখাগুলি স্মৃতির পাতায়।

২১| ২০ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১১:২৪

মনিরা সুলতানা বলেছেন: কী দারুণ তথ্য বহুল অথচ বিষণ্ণ স্মৃতিকথা শায়মা !
সত্যি তোমার অভিজ্ঞতা , তোমার আনন্দময় ব্লগিং প্রশংসা আর অনুসরণ করার মত।

২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪৩

শায়মা বলেছেন: হ্যাঁ আপুনি বিষন্ন স্মৃতিকথার মাঝেও কত কথাই না মনে পড়ে যায়।

২২| ২০ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:১৩

ঢাবিয়ান বলেছেন: সাংবাদিক সাগর যে একদা এই ব্লগের ব্লগার ছিলেন তা জানা ছিল না। উনার ব্লগবাড়ীতে ঢুকে গায়ে কাটা দিয়ে উঠল।

আপনার এই লেখাটা এই ব্লগের জন্য একটা সম্পদ। ব্লগ ও ব্লগারদের প্রতি কি অপরিসীম মমতা আপনার। হুমায়ুন আহমেদ এর উপন্যাসগুলোতে '' মায়াবতী '' শব্দটা খুব ব্যবহ্রত হত। এই পোস্ট পড়ে মনে হচ্ছে শব্দটা শুধুই আপনার জন্য প্রযোয্য। অনেক অনেক শুভকামনা রইল আপু।

২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪৫

শায়মা বলেছেন: হ্যাঁ সাগরভাইয়া আমাদের সাথেই ছিলেন।


মায়াবতী বললে?

হাসি পেলো কিন্তু ভাইয়া। কেউ কেউ হয়ত বলবে ডাইনীবতী। মানে ডাইনীবতীকে বলে কি ঢাবিয়ান বোকাটা। :P

২৩| ২০ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
না, শায়মা আপা, ২০১২ সালের ২১ ডিসেম্বর পৃথিবী ধ্বংস হয়ে যাচ্ছে না!


আমার পছন্দের একটা পোষ্ট ছিল। তখন রেজিঃ করিনি সামুতে।

আপনার স্মৃতিচারণ মূলক ডক্যুমেন্টারি পড়লাম। খুব ভালো লাগলো। এ যেন এক জার্নি।

২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪৫

শায়মা বলেছেন: হ্যাঁ ব্লগ জার্নীটা আসলে আমাদের কারো কারো জীবনের অংশ।

২৪| ২০ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৪০

আহমেদ জী এস বলেছেন: শায়মা,




ব্লগ দিবসের দিনটিতেই স্মৃতির মিনার তুলে দিলেন! সেই মিনার জয় ঘোষনা করে গেছে ব্লগের চমকপ্রদ সব মুখগুলির। তুলে ধরেছে সুউচ্চে।
আপনার এমন করে ব্লগারদের সম্পর্কে খোঁজখবর রাখা সত্যিই প্রশংসনীয়। এ এক আলাদা গুন, সবার থাকেনা।
আশা করি, যারা ব্লগে সাড়া দেয়ার অবস্থায় আছেন তারা সাড়া দেবেন, ব্লগারদের অনিশ্চয়তায় ফেলে রাখবেন না।

২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৪

শায়মা বলেছেন: অনেক ভালোবাসা ভাইয়া। জানিনা কে কতদিন লিখবো আমরা এই ব্লগের পাতায় তবে কত মানুষকে মনে পড়ে, কত মানুষ হারিয়ে গেছে।

২৫| ২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৬

গেঁয়ো ভূত বলেছেন: শায়মা আপু,

এই পোস্ট পড়ে বুঝলাম তোমাকে যত বড় বলে জানতাম তুমি তার চেয়েও অনেক বেশি বড়।

২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

শায়মা বলেছেন: শুধু বড় না তো বুড়ি হতে চললাম।

ব্লগবুড়িও বলতে পারো।

কত কিছু দেখলো এ চোখ। কত স্মৃতি ধরে রাখলো এ হৃদয়!

২৬| ২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৮

অপু তানভীর বলেছেন: আমি চলে গেলে এভাবে হয়তো ব্যানার ঝুলবে !
এখন আমার বড় জানতে ইচ্ছে করে তখন কে কী বলবে আমাকে নিয়ে ! বড় অদ্ভুত এক ইচ্ছে ।

২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৭

শায়মা বলেছেন: সব ইচ্ছে করতে নেই।

যদিও জানি সবারই গন্তব্য একখানেই তবুও যতক্ষন আছি ভরে দেবে নাকি এ খেলারই ভেলাটাই.....
তাই অকারণে গান গাই......
মনে রবে কিনা রবে আমারে?

রবিঠাকুরের মত অনেক অনেক মানুষই মনে থেকে যায় আমাদের।

কে কি বলে নাই বা জানলে ....

২৭| ২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: "আইবার কালে আইছি একা,
যাইবার কালে যামু একা।
মাঝে মাঝে মনরে বলি,
চক্ষু মেইলা কি দেখলা"?

- দুনিয়াতে আমার যখন আসছি তখন সম্ভাবনা ও জানান দিয়ে (যখন কোন মা গর্ভবতী হয় বা সন্তান জন্মদানের পথে থাকে তখন তার আপনজন সহ আশেপাশের সবাই জানে এবং যখন বাচচা ভূমিষ্ট হয় তখন এমন ভাবে কেঁদে উঠে যে ঘরের বাইরে থেকেও তার আগমন টের পাওয়া যায় এবং প্রতিটি বাচচাই অপার সম্ভাবনা নিয়ে আসে তার জীবনে/পরিবারে)।

সেই বাচচাই যখন সময়ের বিবর্তনে জীবন সায়াহ্নে উপনীত হয় নিরবে নিভৃতে ,তখন তার জীবনের সকল সম্ভাবনাই শেষ হয়ে যায়। তখন সে এবং তার আপনজনরাও তার মহাপ্রয়াণের অপেক্ষা করে।কখন হবে এ জীবনের অবসান তার জন্য। এ এক নিদারুন যন্ত্রণার বিষয়। এভাবেই একদিন সবার অজান্তে মরণ এসে কেড়ে নিয়ে যায় প্রাণকে আর আমাদের মাঝে পরে থাকে প্রাণহীন দেহখানি।

যেই বাচচার জন্মের সময় শুধু বাচচা কেঁদেছিল বাকী সবাই হেসেছিল সময়ের বিবর্তনে সেই বাচচা বৃদ্ধ হয়ে নিরবে চলে যায় এ দুনিয়া ছেড়ে তখন সে পড়ে থাকে প্রাণহীন আর আপনজনরা ব্যাস্ত হয়ে পড়ে যত তাড়াতাড়ি সম্ভব শেষ বিদায়ের জন্য।

এটাই জীবন, মানব জীবন।
বড়ই বেদনাদায়ক জীবনের পরিণতি।

২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

শায়মা বলেছেন: হ্যাঁ এই জীবনটা বড় প্রিয় আমাদের। প্রিয় মানুষগুলোও প্রিয়। তাই ছেড়ে গেলে হৃদয়ে জাগে বেদনার বাণ।

২৮| ২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: খুব মূল্যবান আপনার এই পোস্টটা। বিশেষ করে যারা অপেক্ষাকৃত নতুন ব্লগার তাদের জন্য।

যারা মারা যায় তারা তো ফিরে আসবে না এটা আমরা সবাই জানি। কিন্তু যারা জীবিত থাকা সত্ত্বেও ব্লগে ফিরে আসে না তাদের হিসাবটা মেলানো যায় না।

আপনার এই আবেগভরা পোস্ট পড়ার পর পুরনো ব্লগাররা আবার ফিরে আসুক এই কামনা করছি।

২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:০১

শায়মা বলেছেন: আবেগ সব সময় কাজ করে না এই কঠিন নিষ্ঠুর পৃথিবীতে। যারা বেঁচে থেকেও হারিয়ে গেছে তারা অনেকেই ব্যস্ত সময়ের সাথে আর তাল মিলাতে পারেনি হয়ত। অথবা ব্যস্ত হয়ে উঠেছে অন্য কোথাও অন্য কোনোখানে। তাই এত হিসেব মিলানো যায় না।

পুরোনো ব্লগাররা না আসলে কি করে পড়বে আর আমার পোস্ট।


তারা অনেকেই এই মায়া কাটিয়ে চলে গেছে নিরুদ্দেশে।

অনেক ভালোবাসা ভাইয়া।

২৯| ২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সুন্দর ব্লগ পরিক্রমা লিখেছেন।

রাজামশাই খুব মজাদার ব্লগার ছিলেন। এই নে তোর স্বর্ণমুদ্রা বলে তিনি একমুঠোভর্তি স্বর্ণমুদ্রা যেন ছড়িয়ে দিতেন সামনে। তার মৃত্যুর খবরটা বুকে খুব বিঁধেছিল।

আমি হাসপাতালে অসুস্থ অবস্থায় ভর্তি থাকা কালে 'কী করি আজ ভেবে না পাই' আমাকে মোবাইলে কল দিয়েছিলেন। কার কাছ থেকে নাম্বার পেয়েছিলেন জানি না। খুবই আন্তরিক ছিলেন তিনি। আমার জন্য দোয়া করেছিলেন। ইন ফ্যাক্ট, আমার অসুস্থতার খবর জানতে পেরেই তিনি কল দিয়েছিলেন। তার সাথে তখন আরো একজন ব্লগার বোধ হয় ছিলেন। কবে কোথায় যেন লেখা দেখলাম, তিনি নিজেও অসুস্থ। অনেকদিন হয় তিনি ব্লগে নেই। ছড়া লিখতে লিখতে তার শেষের দিকের ছড়াগুলো বেশ পরিণত হয়ে উঠেছিল। তিনি যেখানেই থাকুন না কেন, তার সুস্থতা কামনা করছি।

পরলোকগত সকল ব্লগারের বিদেহী আত্মার শান্তি কামনা করছি। আল্লাহ তাদের বেহেশত নসিব করুন।

২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:০২

শায়মা বলেছেন: কি করি আজ ভেবে না পাই ভাইয়া অনেক অনেক অসুস্থ্য হয়ে তার দেশের বাড়িতেই আছেন। একেবারেই ব্লগ ফেসবুক কোথায় তার আর কোনো হদিশ নেই। :(

৩০| ২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৮

মিরোরডডল বলেছেন:



মন খারাপ করা পোস্ট আপু ।
নয়নের সংবাদে খুব খারাপ লেগেছিলো ।
এতো অল্প বয়সের একজন সবার মাঝখান থেকে চলে গেলো ।
নয়নকে পছন্দ করতাম ।
সহজ সরল মাটির মানুষ ।

ব্লগার নুরুর বিষয়টা এখনও অবিশ্বাস্য মনে হয় ।
এটা কিভাবে সম্ভব !
এই সেদিন ছিলো, আজ নেই।
হায়রে জীবন.......

২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:০৫

শায়মা বলেছেন: হ্যাঁ নুরুভায়ের মৃত্যুটা খুবই আকস্মিক। ভাইয়ার বয়স হয়েছে জানতাম কিন্তু এমন হুট করে চলে যাবে এটা ভাবা যায়নি। একটা আশ্চর্য্য কথা শুনবে? এই পোস্টটা কিন্তু আমি নুরু ভাইয়ার মৃত্যু সংবাদ পাবার আগেরদিনে লিখেছিলাম।

হঠাৎ মনে হচ্ছিলো নুরুভাইয়া কোথায় গেলো? তারপর একে একে মনে পড়ে গেলো সবার কথা সাগরভাইয়া রাজামশাই ভাইয়া ইত্যাদি ইত্যাদি আর লিখেও ফেললাম। তারপর বসলাম নুরুভাইয়াকে খুঁজতে। ভাইয়ার মৃত্যসংবাদ জেনে আর এই পোস্টটা পাবলিশ করিনি।

৩১| ২০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪৮

মিরোরডডল বলেছেন:




'কী করি আজ ভেবে না পাই' কত মজার একজন মানুষ ।
আপু তুমি তার আপডেট নিয়ে আমাদের জানাবে ।
যদি তার সাথে কন্টাক্ট হয়, আমার বেস্ট উইশ জানাবে ওকে প্লিজ ।

আপু তুমি একটা লক্ষী মেয়ে, অনেক সোশ্যাল ।
আমাদের এই একজন মায়াবতী আপুটা অনেক ভালো থাকুক ।



২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:০৬

শায়মা বলেছেন: ভাইয়া সব সময় অনেক অসুস্থ্য ছিলেন। কিন্তু তার হাসিখুশি স্বভাব আর কর্মকান্ডের জন্য সেটা অনেকেই বুঝেনি।


আমি একজন মায়াবতী ওরফে ডাইনীবতীও :)

৩২| ২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:১৪

গেঁয়ো ভূত বলেছেন: আররে আমি তোমাকে বুড়ি বলি নাই!!! বড় মনের মানুষ বলেছি, বুইঝাও না বোঝার ভান করো!

২০ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:২০

শায়মা বলেছেন: হা হা বুঝেছি তো। কিন্তু আমিও সত্যিই বলেছি। :)

৩৩| ২২ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৭

একলব্য২১ বলেছেন: আগামী ৩/৪ মাস তো খুব ব্যস্ত থাকবে। আবার কবে তোমার পোস্ট পেতে পারি।

২২ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:৫১

শায়মা বলেছেন: যে কোনো সময় একটু ফ্রি হলেই। :)

এখন একটু মহা ঝামেলায় আছি।


তবে নিশ্চয় তার মাঝে থেকেই আমার সময় বের করা হয়ে যাবে। :)

৩৪| ২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ১:৫৭

ফয়েজ উল্লাহ রবি বলেছেন: বেশ

২৩ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ১:২৫

শায়মা বলেছেন: ভাইয়া কেমন আছো?

অনেক ভালোবাসা।

৩৫| ২৪ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:০৪

অদ্ভুত_আমি বলেছেন: আনেক দিন পর ব্লগে এসে মনটা খারাপ হয়ে গেল। এভাবে সবাই চলে যাবে এক সময়, হয়তো কোন সংবাদ পাবো, হয়তো কারোটা কখনোই আমাদের জানা হবে না।

২৭ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৯

শায়মা বলেছেন: হ্যাঁ মন খারাপ হয়ে যায় মাঝে মাঝে যারা ছেড়ে গেলো তাদের কথা ভেবে।


কেমন আছো ভাইয়া?

৩৬| ২৬ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৫৭

সোনালি কাবিন বলেছেন: ব্লগে আপনার অবদান অসামান্য ।

২৭ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৯

শায়মা বলেছেন: অবদান কি জানিনা তবে অনেকদিন আছি সবাইকেই অনেক চেনা মনে হয়।

৩৭| ২৭ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০০

মিরোরডডল বলেছেন:




শায়মাপু কোথায় তুমি, ব্লগে আসোনা মিস করিতো ।
এখানে চলে এসেছো নিশ্চয়ই ।

গতবার শুধুই বৃষ্টি ছিলো, এবারতো ওয়েদার দারুণ !
আই উইশ তুমি এঞ্জয় করো ।


২৭ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩০

শায়মা বলেছেন: আমি তোমার দেশে। :)

ঠিকানা বলো চলে আসি। :)

হ্যাঁ ওয়েদার এক্কেবারে এসি পৃথিবী।

তবে দুপুরে একটু একটু গরম।

২৭ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৪

শায়মা বলেছেন:


এই তো এখানে আমি। :)

সব বন্ধ ছিলো। সেদিন ছিলো ২৫ ডিসেম্বর।

২৭ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৬

শায়মা বলেছেন:

এই যে আলেত্তা ....... :)

৩৮| ২৭ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:২৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: এমনি করে স্মৃতির পাতায় জমবে কত নাম

গুন গাহিবে কেউ , কেউ করিবে বদনাম।

২৭ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩১

শায়মা বলেছেন: হ্যাঁ

তবে মৃত মানুষকে নিয়ে আমরা সচেতন থাকি।

বদনাম করে মিথ্যা বললে তো সে আর প্রতিবাদ করতে পারবে না।

৩৯| ২৮ শে ডিসেম্বর, ২০২২ রাত ১২:৫৫

সোহানী বলেছেন: তোমার এ গুনটিকে আমি শ্রদ্ধা জানাই। অনেক ব্যাস্ততার মাঝেও তুমি ঠিকই খুঁজে বের করো।

সবার কথা মনে পড়লো। যদিও আমি অনেকদিন ব্লগে কিন্তু তেমনভাবে সময় দিতে পারিনি এখানে। তাই ব্যাক্তিগত ভাবে কারো খোঁজ নেবারও সময় হয়নি। নিরবে লিখা পড়তাম, কখনো মন্তব্য করতাম কখনো না। তাই সবারই লিখা কিছু না কিছু পড়া হতো। কিন্তু কেউ অনেকদিন না আসলে ধরে নিতাম ব্যাস্ত তাই আসে না। কখনই মনে হয়নি কেউ না ফেরার দেশে চলে যেতে পারে। এখন ভয় হয়, আমিও বুঝি সবার দলে চলে যাবো। তাই চেস্টা করি একটু হলেও ব্লগে উঁকি দিতে।

কি করি বা জেসন এর অসুস্থতার খবর অনেক আগেই পেয়েছিলাম লেখাজোখা বইটি বের করার সময়। কিভাবে তার সাথে যোগাযোগ করা সম্ভব?

২৮ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৩৭

শায়মা বলেছেন: সবার কথাই মনে পড়ে আপুনি।
কত মানুষ এসেছে। ছেড়ে গেছে..... অভিমানে দ্বন্দে কিংবা নিজের ভুলে বা ভুল বুঝে.....

কত স্মৃতি, কত ভালোবাসা, ভালো লাগা.....

আবার বেদনার ইতিহাস।


জেসনভাইয়ার সাথে যোগাযোগের উপায় ফোন করা। মাহমুদভাইয়া ফোন দিয়েছিলো। তখন জেনেছি খুব বেশি অসুস্থ্য আছে। সেই জুন/জুলাই থেকে ভাইয়া একেবারেই ব্লগ ফেসবুক ছাড়া।

৪০| ২৮ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৯:২২

মিরোরডডল বলেছেন:



থ্যাংকস আপু সুন্দর ছবিগুলো শেয়ার করার জন্য।
এসি পৃথিবী কেনো, এখনতো ওয়েদার পারফেক্ট দিনে ২৬/২৮, রাতেও ঠান্ডা না, মডারেট ।
ঘুরে বেড়ানোর জন্য চমৎকার ।

২৫ ডিসেম্বর পাবলিক হলিডে ছিলো, সবাই ফ্যামিলি ফ্রেন্ডস নিয়ে বিজি থাকে, বাইরে কোয়ায়েট ।

তুমি কোন এরিয়াতে আছো জানিও সিডনি ইস্ট ওয়েস্ট সাউথ নর্থ?
তাহলে কিছু প্লেস রেকমেন্ড করবো, মাস্ট ভিজিট ।

২৮ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৪২

শায়মা বলেছেন: না না আমি কমফোর্ট এসির কথা বলেছি আপুনি।

ঘুরে বেড়াচ্ছি বটে তবে আসলে এটা বেড়ানোর উদ্দেশ্যে সফর না। কিছু কাজ আছে।


আমি এপিং এ আছি।

৩১ ডিসেম্বর নিউ ইয়ার সেলিব্রেশন দেখতে চাই। ফাইন ডাইনে খেতে চাই ...... বলো বলো বলো ......

৪১| ২৮ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০৮

একলব্য২১ বলেছেন: :)

২৮ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২০

শায়মা বলেছেন: হ্যাপী!!!!!!!!!!! :)

৪২| ২৮ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১০

একলব্য২১ বলেছেন: ক্ষুদের জন্য শপিং করছি। স্কুলের জন্য ব্যাগ, কেডস এই সব। ওকে। পরে আসবো।

২৮ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২১

শায়মা বলেছেন: কোথা থেকে শপিং করো?

দিল্লী?

৪৩| ২৮ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৯

একলব্য২১ বলেছেন: City of joy.

হ্যাপি। তোমাকে দেখে।

২৮ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫২

শায়মা বলেছেন: হা হা কোথায় গেলে বললে না???

৪৪| ২৮ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০৯

মিরোরডডল বলেছেন:




৩১ ডিসেম্বর নিউ ইয়ার সেলিব্রেশন অবশ্যই দেখবে ।
আর্লি চলে যেও একদম অপেরা হাউজের সামনে থেকে দেখবে ।
আর্লি না গেলে এত ভিড় হয়, দূর থেকে দেখতে হবে ।
সন্ধ্যার আগে গেলে ডেলাইট ভিউটা দেখবে প্লাস নয়টার ফায়ারওয়ার্কস এবং ডেফিনিটলি ১২টার ফায়ারওয়ার্কস দেখবে ।
ফাইন ডাইনিং অপেরার পাশেও আছে অথবা ডার্লিং হারবারে যেতে পারো, ওখানে অনেক ।


২৮ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫২

শায়মা বলেছেন: ওকে ওকে থ্যাংক ইউ!!!!!!!!!!!!

৪৫| ২৮ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৯

মিরোরডডল বলেছেন:




তোমার ওখান থেকে ৪০ মিনিটস ড্রাইভ, এখানে অনেকগুলো স্পট আছে যেগুলো কাভার করতে পারো
Ku-ring-gai Chase National Park, West Head Lookout





mooney mooney creek



২৮ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৪

শায়মা বলেছেন: এইগুলাতে গিয়ে কি কব্বো!!!!!!!!!!! :(


ওকে নীল জামা কিনি তাইলে....... :)

৪৬| ২৮ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

মিরোরডডল বলেছেন:




Pearl Beach, Brisbane River national park, এগুলো সবই তোমার বাসা থেকে কাছে ।



আরেকটু দূরে গেলে সেন্ট্রাল কোস্ট যেতে পারো, এক ঘন্টা প্লাস ড্রাইভ ।

The Entarnce, central coast



ওখানে দুপুর তিনটার সময় পেলিক্যান ফিডিং হয় ।



একদিনে এসবগুলো কাভার করতে পারো ।
যদি এগুলো তোমার ভালো লাগে তাহলে আরো দিবো ।

২৮ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:০৯

শায়মা বলেছেন: সিডনীতে আমি।

এসব কি সিডনী এপিং থেকে কাছে??

৪৭| ২৮ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:১০

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: এইগুলাতে গিয়ে কি কব্বো!!!!!!!!!!! :(

If you like scenic beauty then go for it, otherwise not.

যদি পাহাড় ভালোবাসো, বুশ ওয়াক করতে চাও তাহলে blue mountain ভিজিট করো ।
এখন আবার বোলোনা সবুজ জামা কিনতে হবে :)



২৮ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩০

শায়মা বলেছেন: ওকে যাও সবুজ জামা কিনবো না।:(


হলুদ কিনবো! ওকে??? :)

৪৮| ২৮ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:২১

মিরোরডডল বলেছেন:




এসব কি সিডনী এপিং থেকে কাছে??

হুম খুব কাছে, তোমার বাসা এপিং থেকে মাত্র ৪০ মিনিটস ড্রাইভ, নর্থে ।
পেলিক্যান ফিডিং নর্থে এক ঘন্টা থেকে সামান্য বেশি ।
Blue Mountain সেটাও ৪০ মিনিটস ড্রাইভ কিন্তু আদার ডিরেকশন সাউথ ওয়েস্ট ।


২৮ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:২৪

শায়মা বলেছেন: আচ্ছা আচ্ছা ঠিক আছে।

ছবি নিয়ে আসবো ওকে!!!

৪৯| ২৮ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:২৬

মিরোরডডল বলেছেন:

অবশ্যই জায়গার সাথে ম্যাচ করে জামা পরে ফটোশুট করে আনবে আমাদের জন্য :)

২৮ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:২৯

শায়মা বলেছেন: হা হা সে আর বলতে!!! এ কদিন সেলে জামা পেয়ে পাগলের মত কিনতে কিনতে কিনতে কিনতে........

কিন্তু এদের যে সাইজ আমার তো টিন এইজ সেকশনে যেতে হবে বাংলাদেশের মুটকী হয়েও????

৫০| ২৮ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৪০

মিরোরডডল বলেছেন:




তুমি মনে হয় প্লাস সাইজ বা মেটারনিটি সেকশনে ঢুকেছো =p~
তোমার বাসা থেকে মাত্র ১৪ মিনিটস ড্রাইভ Westfield Chatswood অথবা Parramatta Westfield Shopping Centre. ওখানে Myer শপে যাও, সেখান থেকে তুমি যা চাও তাই পাবে ।

https://www.myer.com.au/c/women/clothing/dresses

২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৩

শায়মা বলেছেন: কিনেছি কিনেছি কিনেছি!!!!!!!!!!
মিররমনি জামা কিনতে কিনতে আমি শেষ!

বাঘ বাঘ জামা, সাপ সাপ জামা হা হা হা হা পুরাই পাগলা ছাগলা অবস্থা।

পরে মনে পড়লো এসবই তো বাংলাদেশেই পাওয়া যায়। :(

৫১| ২৮ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:৪৪

মিরোরডডল বলেছেন:




হলুদ কিনবো! ওকে??? :)

লাল কিনবে, সবুজের কন্ট্রাস্ট কালার রেড ।
হলুদ মন্দ না, মনে হবে সবুজ পাহাড়ে একটা হলুদ বুনোফুল :)

২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

শায়মা বলেছেন: হা হা হলুদ সবুজ লাল নীল বেগুনি সব ফুল ওকে!!!!!!!!! হা হা হা

তারপর গানও গাবো- আমি বনোফুল গো ছন্দে ছন্দে দুলি আনন্দে.......

৫২| ২৮ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:১১

একলব্য২১ বলেছেন: শায়মা আপু,

Calcutta অপর নামই হচ্ছে সিটি ওফ জয়। :)

২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৬

শায়মা বলেছেন: ওহ তাই বলো........


আরও কতদিন ঘুরবে???

৫৩| ২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৭

মিরোরডডল বলেছেন:




শুভর জন্য শুভকামনা থাকলো ।
মা আর খুদেকে নিয়ে সিটি অভ জয় ট্রিপ এঞ্জয় করা হোক ।


২৯ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

শায়মা বলেছেন: মিররমনি!!!!!!!!!!
আমি ৩১ এ কি কি করবো বলো?????????

আমি যাদের বাসায় আসছি তারা নাকি জীবনেও ৩১শে ডিসেম্বর ঐ ভীড়ে অপেরা হাউজ যায়নি।

কোনো অথেনটিক ফুড খায়নি কিছুই করেনি তো অস্ট্রেলিয়ায় থেকে কি লাভ?

৫৪| ২৯ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:২৩

একলব্য২১ বলেছেন: 3rd Jan পর্যন্ত থাকবো।

থ্যাংক ইউ ডল। ক্ষুদের সাথে সময় কাটানো অনেক আনন্দের।

০২ রা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

শায়মা বলেছেন: তোমার ঘুরাঘুরি তো শেষ হয়ে এলো।

মহানন্দে কাটালে এবার তাই নিয়ে ব্লগ লেখো।

৫৫| ৩০ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৮

মিরোরডডল বলেছেন:




প্রথমদিকে একসময় অনেক গিয়েছি, এখন আর যাই না,
এতো ক্রাউড এখন আর ভালো লাগেনা ।

আপু, তোমার সেই রিলেটিভ যাক না যাক, তোমরা যেও ।
সন্ধ্যা ৭:৩০ smoking ceremony দিয়ে শুরু হবে ।

আজ কি করলে, কোথায় গেলে?
তোমারতো তিনমাসের টিচিং কোর্স করার কথা কিন্তু এখনতো বন্ধ ।



০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩৪

শায়মা বলেছেন: মিররমনি আমি গেছিলাম। আর তাকে নিয়েই গেছিলাম।

৯ টায় মানলী বিচ থেকে দেখেছি আর ১২ টায় মিসেস ম্যাকুয়ারী চেয়ার থেকে একদম সামনে....... :)

আমার টিচিং কোর্স করতে জুনে আসতে হবে। আজ থেকে ইউনিভার্সিটি খুলেছে কিন্তু স্কুল ২৬ থেকে শুরু হবে বেশিভাগ।

কি করবো জানিনা তবে এটা জানি কিছু একটা করবোই! :)

৫৬| ০১ লা জানুয়ারি, ২০২৩ রাত ৩:২২

ডঃ এম এ আলী বলেছেন:



ইংরেজী নব বর্ষের শুভেচ্ছা রইল

০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩৪

শায়মা বলেছেন: তোমার জন্যও অনেক শুভকামনা ভাইয়া।

অনেক ভালো থেকো। :)

৫৭| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ৮:০৫

সেলিম আনোয়ার বলেছেন: Happy New Year 2023. Best wishes & Good luck Shaima.

০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩৬

শায়মা বলেছেন: হ্যাপী নিউ ইয়ার!!! :)

অনেক অনেক শুভকামনা।

৫৮| ০৩ রা জানুয়ারি, ২০২৩ রাত ১২:৫৮

মিরোরডডল বলেছেন:




হ্যাপি নিউ ইয়ার শায়মাপু ।
কোথায় তুমি, বেশি ব্যস্ত মনে হচ্ছে ।


০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩৮

শায়মা বলেছেন: হ্যাপী ইউ ইয়ার মিররমনি!!!!!!!!

আমি আসলেও ব্যস্ত এবং ব্যস্ত। জানোই আমি ব্যস্ত না হলেও ইজি কাজে বিজি থাকি।

৫৯| ০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৫১

মিরোরডডল বলেছেন:

ব্যস্ততা থাকবেই কিন্তু তুমি এনজয় করছো জেনে ভালো লাগলো।


০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৫৭

শায়মা বলেছেন: অনেক অনেক এনজয়..........
কালকে ম্যুভি দেখেছি ......

০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:০৪

শায়মা বলেছেন:

৬০| ০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:১২

শায়মা বলেছেন:

এই যে খানাপিনা কালকের .......

অস্ট্রেলিয়ার অথেনটিক ফুড এখনও খেতে পারলাম না....... :((

৬১| ০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:১৫

মিরোরডডল বলেছেন:




বাহ চমৎকার !
আমি চাই তুমি অনেক আনন্দ করো, তোমার ট্রিপ ভালো হোক কারণ লাস্ট টাইম তোমার ভালো লাগেনি।
June isn't right time to visit here, even for semester.
তুমি স্প্রিং ট্রাই করো।
সামার স্প্রিং অটাম তিনটায় ভালো কিন্তু উইন্টার ফ্রিজিং কোল্ড, আর দিন খুব ছোট।
আবার বৃষ্টিও হয় তখন।


০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:২৮

শায়মা বলেছেন: আসলে সে সময়টাও খুব ঝামেলার মাঝে গেছে। এখনও ঝামেলা আছে তবুও তারই মাঝে আমি আনন্দে থাকছি। :)
তুমি আমাকে অস্ট্রেলিয়ান ফুডের নাম বলো আর কোথায় খেতে যাবো সেটাও বলো।

বাংলাদেশের ওয়েসটিন রেডিসন হলেও নো প্রবলেমো! :)

কি আছে জীবনে বলো? :P

০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩০

শায়মা বলেছেন: ওহ খাবারের সাথে যেই জামা পরা ছবিটা। এটা কিনেছি মায়ার্স থেকে। ঝিকিমিকি জামা :)

আর নিউ ইয়ারেরটাও ঝিকিমিকি :)

৬২| ০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩১

মিরোরডডল বলেছেন:




এই রেস্টুরেন্টে একবার ঘুরে আসো । আমি সিওর তোমার ভালো লাগবে । দিনে যেও ।
সিটির ব্রাঞ্চে না, The Grounds Alexandria ওটাতে যাও ।

https://thegrounds.com.au/

https://www.google.com/search?q=the+grounds+of+alexandria&rlz=1C1CHBF_en-GBAU980AU980&hl=en-US&source=lnms&tbm=isch&sa=X&ved=2ahUKEwiI2fjQo6v8AhVIT2wGHTK9CfMQ_AUoAnoECAEQBA&biw=1280&bih=577&dpr=1.5


০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৪২

শায়মা বলেছেন: এই রেস্টুরেন্টের চেহারা দেখেই তো আমার অনেক সুন্দর লাগছে!!!!!!!!!

কিন্তু কোন জামা পরবো!!! :(

৬৩| ০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩৯

মিরোরডডল বলেছেন:




এখানে মর্নিং ব্র্যাকফাস্টে অথবা লাঞ্চে যেও।







০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৪৩

শায়মা বলেছেন: পুরাই রুপকথা!!!!!!!!!!


এখন আবার আরেকটা জামা কেনা লাগবে নাকি!!! :((

৬৪| ০৩ রা জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫৫

মিরোরডডল বলেছেন:




জানিতো রাজকন্যা তাই রূপকথার রাজ্যে পাঠাচ্ছি।
গ্রাউন্ডস এ মাস্ট যাবে, ফ্লোরাল একটা ড্রেস পরে যেও :)

অজি রেস্টুরেন্ট পার্টিকুলার রেকমেন্ড করা কঠিন. একেজনের ফুড চয়েজ একেকরকম।
সিটি, ডার্লিং হারবারে, অপেরার আশেপাশে অনেক আছে।
তুমি যেকোন লোকেশনে সার্চ দিলেই পাবে।
মেন্যু আর কাস্টমার রিভিউ দেখে যেটা ভালো লাগে ওখানে চলে যাও।


০৩ রা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০৫

শায়মা বলেছেন: ফ্লোরাল ডেরেস!!!!!!!!!!!!!!!!!!

শাড়ি পরে গেলে হয় না?? :)

ট্রেডিশন্যাল জামদানী! :)


হা হা মেন্যু আর ভেন্যু .......... আমার সাথে নাকি কেউ যাবে না ..... :((

আমি একা একা কেমনে যাবো!!! সবাই তো পাগল বব্বে.......

৬৫| ০৩ রা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০৮

শায়মা বলেছেন: মাঝে মাঝে আমার একা একা পার্কে গিয়ে বসে থাকতে ইচ্ছা করে।
তারপর ভাবি লোকজন কি বলবে ........ :( একা একা কি করে এই পাগলটা.......

কিন্তু মাঝে মাঝে আমি একা একা গুলশান ২ বিবিকিউ এর গ্লাসের ধারে বসে থাকি। রাস্তা দেখি, ক্রিম অব চিকেন মাশরুম বান বৌল স্যুপ খাই।

আগে যখন অনেক আগে গুলশান ২ হাই ফ্যাশনের পাশে ফ্রাইডেস ছিলো তখন সেখানে বসে থাকতাম।

একা একা বসে থাকতে ভাবতে চারিদিক দেখতেও আমার ভালো লাগে।


কিন্তু এই দেশে কে নিয়ে যাবে রে!!!! :((

৬৬| ০৩ রা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

মিরোরডডল বলেছেন:




Sydney Tower Eye, এখানে মাস্ট যাবে।

বিকেলে যাবে যেনো ডেলাইট ভিউ দেখতে পাও এবং সন্ধ্যার পরও থাকবে যেন রাতের ভিউটাও দেখতে পাও।
ওখানে 4D দেখবে এবং ডিনার করবে।
অনেক ভালো ভালো রেস্টুরেন্ট ক্যাফে যেটা তোমার পছন্দ হয়।

https://www.sydneytowereye.com.au/?utm_source=gmb&utm_medium=organic&utm_campaign=yext&utm_content=5



০৩ রা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

শায়মা বলেছেন: হায় হায় টাওয়ারে উঠা লাগবে নাকি!!!!!!!!!!


নাকি মাটিতে বসেই ৪ডি দিয়ে আকাশ বাতাস দেখবো?

৬৭| ০৩ রা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৯

মিরোরডডল বলেছেন:



লেখক বলেছেন: ফ্লোরাল ডেরেস!!!!!!!!!!!!!!!!!!

শাড়ি পরে গেলে হয় না?? :)

ট্রেডিশন্যাল জামদানী! :)


অবশ্যই হবে, তুমি বললে কি জামা পরবে, তাই বললাম ফ্লোরাল পরো ফুলের মাঝে যাবে :)

এখানে একা একা ঘুরে বেড়াতে কোন সমস্যা নেই আপু, ইউ মাস্ট লাইক ইট।


০৩ রা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

শায়মা বলেছেন: একা একা তো ঢাকায় বেড়াতে পারবো।

এইখানে যদি হারায় যাই!!! :((

৬৮| ০৩ রা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৪

মিরোরডডল বলেছেন:
আপু, টাওয়ারের ভিডিও লিন্কটা নয় বছরের পুরোনো, এখন আরো অনেক ডেভেলপ অনেক সুন্দর।
ঘুরে এসো, তারপর বল কেমন লাগলো।

০৩ রা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

শায়মা বলেছেন: একজন বললো হেলিকপ্টার ট্যুরে যেতে।

টাওয়ারে উঠবো নাকি হেলিকপ্টারে বলে দিও।

৬৯| ০৩ রা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৭

মিরোরডডল বলেছেন:




আজ চললাম আপু,
প্রথম দিন তোমার লোকাল এরিয়া যে লিঙ্কগুলো দিয়েছি, সেই জায়গাগুলো ঘুরে এসো।
ভালো থেকো, আরো অনেক অনেক ছবি শেয়ার করো।


০৩ রা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৭

শায়মা বলেছেন: আচ্ছা ঠিক আছে।

তবে সব ছবি তো শেয়ার করা যাবে না ...... :(

৭০| ০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:২৬

একলব্য২১ বলেছেন: কিতা খবর শায়মা আপু।

তোমার নববর্ষ কেমন আর কিভাবে কাটলো।

০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩১

শায়মা বলেছেন: আমার খবর তো অলওয়েজ ভালো। তবে এখন এখানে রাত সাড়ে তিন। একটা কাজ করতে এসেছিলাম। অবশ্য কাজ করেই যাচ্ছি করেই যাচ্ছি।
নববর্ষে ওপেরা হাউজ থেকে ফায়ারওয়ার্ক দেখেছি। মিররমনির কথা মত ৯ টারটাও ১২টারটাও। :)

কাল গেছিলাম সিডনী টাওয়ার আই।

বাপরে!! আগে জানলে কি উঠতাম!!!!!!!

:||

৭১| ০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩৭

একলব্য২১ বলেছেন: That's great!

এতো রাতে কি কর। ঘুম আসছে না। নাকি weekend তাই দেরী করে ঘুমাতে যাবে।

০৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৪২

শায়মা বলেছেন: ঘুমে পড়ে যাচ্ছিলাম। তবুও ভাবলাম কাজ শেষ করে তারপর শান্তিতে ঘুমাই।


নাইলে ঘুমের মধ্যেও অশান্তি হবে।

যাইহোক ঘুমাতে গেলাম!!

বাই বাই!! গুডুনাইটু!! :)

৭২| ০৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৩১

একলব্য২১ বলেছেন: প্রবাস জীবনে দেশের কি কি মিস করছো। :D

০৯ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:৪৩

শায়মা বলেছেন: কত্ত কিছু!!!!!!!!!!!!

মাঘের শীতে বাঘের কাঁপা
পিঠা আর পিঠা উৎসব
ছোট্টবেলার রোদে দেওয়া গরম তুলার লেপ
শীতের গ্রামের ছবি......
কুয়াশা
উইন্টার ভ্যাকেশনে কত কাজ ছিলো সে সব না করতে পারা :(

৭৩| ১১ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:১৩

শার্দূল ২২ বলেছেন: তোমার স্মৃতিচারণ পোষ্ট পড়ে আমিও খানিক একটু সেই সময়ে ঘুরে আসলাম। সময়টা মনে হয় ২০০৮ হবে। তোমার এই শায়মা নিক আর আমি মনে হয় একি সময় আসছি, আমিতো লেখালেখি সাহিত্য শব্দের বানান সব কিছুতে বিশ্রি রকমের খারাপ ব্লগার। তোমাদের চর্চা দেখে আমিও অথৈ সাগরে নেমে পড়লাম সাঁতার না শিখে। অবাক করা বিষয় হলো আমার লেখা গুলোতে উপহাস করা একটা কমেন্টও ছিলোনা । সবাই আমার নিম্নমানের লেখা গুলোতে এতও উৎসাহ দিয়েছে যে আমি রীতিমত নিজেকে কবি লেখক ভাবতে শুরু করে ফেলেছিলাম। এরপর তোমাদের পড়তে পড়তে বুঝলাম আমি এসবের ধারে কাছেও নেই, লজ্জায় পোষ্ট সরিয়ে ফেলেছি। কিন্তু সুখ পেয়েছিলাম এই ভেবে যে তখন আমাদের মধ্যে সভ্যতার লেভেল ছিলো আকাশ চুম্বি। মানুষ হিসেবে মানুষকে, পাঠক হিসেবে লেখককে। এভাবে সমাজের প্রতিটা পর্যায়ে সহনশীলতার মাত্রা ছিলো অবিশ্বাস্য আজকের তুলনায়।

দিন দিন আমরা জানছি শিখছি,কিন্তু কি শিখছি? সমাজের কোন পর্যায়ে কে কত টুকু শিখছে,? আমার মনে পড়ে রাজনীতির সভা সমাবেশে এক নেতা অন্য নেতার সমালোচনা করতো কিন্তু নাম মুখে আনতোনা, বলতো ওমুক বলেছে এটা, তমুক করেছে এটা। আজকে তারেক জিয়া নির্লজ্জ ভাবে জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে শেইখ্য বলে, একটা পাতি নেতা খালেদার মত সাবেক প্রধান মন্ত্রীকে তুই তুই করে সম্বোধন করে। একজন আলেম মুফতি অন্য আলেম কে মন্দ ভাষায় গালি দেয়। একজন শিক্ষক তার মেয়ের মত বয়সির গায়ে হাত বুলায় । একজন নামাজি রমজানে খাদ্য মওজুদ করে মুল্য বাড়ায়। নুরুল হক নুরু ইহুদির সাথে দেশ বিরুধি বৈঠক করে ওমরা করে আসে। একজন ডাক্তার সরকারি হাসপাতালে না থেকে নিজের প্রাইভেট ক্লিনিকে সময় দেয় চড়া ফি নিয়ে। একজন শিক্ষক ক্লাশে না পড়িয়ে নিজের বাসায় পড়াচ্ছে অসঙ্গত মুল্যে। পকেটে হারাম টাকা নিয়ে মানুষ হালাল মাংসের দোকান খুজে।

আমেরিকায় একটা কিশোরের হাতে ছুরি দেখে গুলি করে মেরে ফেলার দেশ আমাদের মানবতা শিখায়। একজন কালো মানুষের গলায় ৮ মিন হাটু দিয়ে চেপে ধরে রাস্তায় মেরে ফেলার দেশ আমাদের নিষেধাজ্ঞা দেয় আমাদের নেতারা তাদের কাছে গিয়ে মানবতার মুক্তি খুজে।

তুমি আমি অনেকটা সম সাময়িক দুনিয়াতে আসা মানুষ, দেশের মানুষের ক্ষয়ে যাওয়া আমরা প্রায় সমান তালেই দেখছি। কোন চর্চা আমাদের সভ্য করছে? কোথায় আমরা মানুষ হিসেবে বেঁচে আছি কিংবা ভাবছি? এই ব্লগের কথাই ভাবো। আমরা কি দিয়ে শুরু করেছি আর আমরা এখন এখানে কি নিয়ে আছি?

এখন শুধু তোমার মত ভালো অতীত বুকে নিয়ে বেঁচে থাকা ছাড়া আমাদের আর কিছুতে সুখ বা সখ্যতা নেই।

যারা হারিয়ে গিয়েছেন তারা ভাগ্যবান, এক জীবনে পৃথিবীর এমন নেমে যাওয়ার সাথে তাল মিলিয়ে তাদের নামতে হলোনা, তারা উপরে থেকেই উপরে উঠে গেছেন। আমার আর তথাকথিত জ্ঞানি মানুষের জ্ঞান নিতে ভালো লাগেনা।

শুভ কামনা ,

১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:১৪

শায়মা বলেছেন: শার্দূল তুমি মনে হয় ২০০৮ এ আসোনি। এসেছিলে ২০১০ এ।

অথবা ২০১০ এই তোমাকে জেনেছিলাম আমি। কারণ শায়মা আমার প্রথম নিক না। এর আগে অপ্সরা ও তারও আগে চাঁদকন্যা আমার নিক ছিলো। অপ্সরাকেও চিনতে তুমি কিন্তু তুমিই বলেছিলে অপ্সরার ঢং ঢাং দেখে তোমার তাকে দূরের কেউ মনে হত। আর শায়মাকে আপন কেউ। হা হা হা দেখলে নিকের কারণেই একই মানুষ এই অন্তর্জালে কি রকম বদলে যায়।

যাইহোক তুমি এত ভাবো কেনো বলোতো? জানি তুমি পুস্পকোমল হৃদয়ের মানুষ। পৃথিবীটাকে নিষ্কলুষ দেখতে চাও। আর তাই বুঝি তোমার এত খারাপ লাগা।

পৃথিবীর জন্মলগ্ন থেকেই সত্য মিথ্যা পাপ পূন্য সৎ অসৎ ছিলো। কমেছে কি বেড়েছে আমি জানিনা। তবে আমার তো মনে হয় পৃথিবী তথা মানুষ বদলে যায় আর তাই এত অবাক লাগে।

যদিও কেউ কেউ বদলায় না। নিস্পাপ ও নিষ্কলুষ থেকে যাবারই চেষ্টায় রত থাকে। ঠিক তোমার মত।

২০২৩ এ অনেক ভালো থাকো আর তারপরের বছরগুলোতেও। :)

৭৪| ১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৩৯

মিরোরডডল বলেছেন:




কি খবর আপু, হোয়াটস নিউ ?
যাচ্ছে কেমন দিনকাল ?

১৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৫

শায়মা বলেছেন: কত্ত কিছু নিউ, কত্ত কিছু খবর!!!!!!! :)

দিনকাল যাচ্ছে নিশ্বাস ফেলতে না পারা ব্যস্ততায়।

তবুও ভালোই আছি।

ফিরে যাবো ২০ এ।

তাই মন খারাপ।

আবার সেই পুরোনো দিন :(

৭৫| ১৪ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৬

মিরোরডডল বলেছেন:



লেখক বলেছেন: শার্দূল তুমি মনে হয় ২০০৮ এ আসোনি। এসেছিলে ২০১০ এ।

আপু এই প্রথম দেখলাম তুমি কাউকে শুধু নিক এড্রেস করেছো।
তুমিতো সবাইকে ভাইয়া, ভাইয়ু, ভাইয়ামনি, ভাইয়ুমনিতা এভাবে বোলো।
হঠাৎ কি হলো আজ??? B:-)



১৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৬

শায়মা বলেছেন: হা হা হা

এর উত্তর শার্দূল দিক।


দাঁড়াও শার্দূলকে বলি তোমার এই প্রশ্নের উত্তর দিতে।

নইলে সে তো আবার হাওয়া হয়ে যেতে পারে।

৭৬| ১৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:১৪

মিরোরডডল বলেছেন:




কি বলো আপু? এ মাসের ২০? তাহলেতো বেশি সময় নেই।
আমি ভাবলাম তুমি এবার তিনমাস থাকবে, ঐযে বলেছিলে ৩ মাসের কোর্স তাই।
আবার জুন আসবে, না স্প্রিং?


১৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:২৫

শায়মা বলেছেন: কোর্স মোর্স সব জুনের পরে।

এখন শুধু সোর্স। :)

৭৭| ১৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪০

মিরোরডডল বলেছেন:



লেখক বলেছেন: হা হা হা

এর উত্তর শার্দূল দিক।

দাঁড়াও শার্দূলকে বলি তোমার এই প্রশ্নের উত্তর দিতে।

নইলে সে তো আবার হাওয়া হয়ে যেতে পারে।


তার মনে হয় দরকার হবে না।
I got it.
শার্দুল তোমার পরিচিত কেউ।
তারসাথে তোমার সম্পর্কটা এরকম, আর যাই হোক ভাই বলা যায় না :)
আর তাই তুমি তার কোন রিপ্লাইয়ে ভাই বলে এড্রেস করোনি।
আমি হয়তো আগে নোটিস করিনি, আজই প্রথম লক্ষ্য করলাম :)


১৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫৮

শায়মা বলেছেন: হ্যাঁ
এই জগতে ভালো মানুষ বড়ই কম কম দেখা যায়। শার্দূল তেমনই একজন বন্ধু আমার। যে কখনই আমাকে ভুল করেও ভুল বোঝেনি।

আমার দেখা এই বৃহৎ জগতের পাপ পঙ্কিলতায় ঘেরা মনুষ্য সমাজের মাঝে খুব বিরল একজন শুভ্র হৃদয়ের মানুষ সে।

৭৮| ১৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:০১

মিরোরডডল বলেছেন:

see! my guessing is right :)


১৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:১৫

শায়মা বলেছেন: হুম!!!!!!!!!!!!

ইউ আর ইন্টেলিজেন্ট!!!!!!!!!


বাংলাদেশে কত দিন থাকবা?

থাকো.......

আমি আসার পর আমার বাসায় বেড়াতে আসো।

৭৯| ১৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৪৮

মিরোরডডল বলেছেন:



বাংলাদেশে কত দিন থাকবা?

আমিতো বাংলাদেশে না আপু।
এই ভুল তথ্য কোথায় পেলে #:-S

নিমন্ত্রণের জন্য অনেক থ্যাংকস কিন্তু উত্তরটা তুমি জানো।
অনলাইনের প্রিয় বন্ধুদের মনের মাধুরী দিয়ে সাজিয়ে রাখতে বেশি পছন্দ করি।
কল্পনার মানুষগুলো কল্পনাতেই থাক।

এটাতো তোমার লাস্ট উইকেন্ড, কোথাও যাওনি আজ ?

১৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:০১

শায়মা বলেছেন: ওহ আমি ভেবেছিলাম তুমি বাংলাদেশে।


যাইহোক আজ শুধু পারামাট্টাতে নেপালী ফুডের দাওয়াৎ ছিলো তারপর চলে আসছি।

অন্য কাজ আছে।

বাসায় বসে পাপেট শো স্ক্রিপ্ট লিখলাম।

৮০| ১৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:২২

মিরোরডডল বলেছেন:




পেরাম্যাটা আর তার পাশে হ্যারিস পার্ক দুটো জায়গাতেই অনেক ভালো রেস্টুরেন্ট আছে, বাংলাদেশি ইন্ডিয়ান নেপালিজ।

কেনাকাটা শেষ?


১৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫২

শায়মা বলেছেন: আজ সেটা জানলাম।

কেনাকাটা কখনও শেষ হয়!!! :)

আমি তো জামা কিনতে কিনতে কিনতে কিনতে ফকির। :)

তারপর কসমেটিকস আর জ্যুয়েলারী। :)


স্যুভেনিওর শপেও গেছিলাম।

তবে পুতুল পাইনি :(

৮১| ১৪ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৮

মিরোরডডল বলেছেন:



আমি তো জামা কিনতে কিনতে কিনতে কিনতে ফকির। :)

তারপর কসমেটিকস আর জ্যুয়েলারী। :)


পারফিউম কি কি কিনলে ?

তবে পুতুল পাইনি :(

কতগুলো পুতুল শপের লিংক দিয়েছিলাম, সেগুলোতে যাওনি?

১৪ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৮

শায়মা বলেছেন: পারফিউম একটাই কিনেছি :(

আরমানি বিউটি :((


আরেকটা গিফ্ট পেয়েছি


পুতুল মানে স্ট্যাচু টাইপ চেয়েছিলাম।

পাইনি :(

৮২| ১৪ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:১৮

মিরোরডডল বলেছেন:




তুমি যেটা নিয়েছো ওটাও ভালো, যদি আরো কিনো এটা ট্রাই করতে পারো, ইউ মাস্ট লাভ ইট ।
আমার সবচেয়ে প্রিয়।

https://www.myer.com.au/p/estee-lauder-private-collection-tuberose-gardenia-edp-spray?istCompanyId=84873db0-394f-434b-8958-29526fe5f03c&istFeedId=3dd6959f-3482-45a5-8a47-313fef9bbe16&istItemId=waqlratxq&istBid=t&gclid=EAIaIQobChMI_N_D1Z3H_AIVi5JmAh2A4Q2UEAQYAyABEgK1AvD_BwE&gclsrc=aw.ds

স্ট্যাচু ডেকোরেশন এখানে দেখো। তোমার লোকেশন থেকে ২১ মিনিটস ড্রাইভ।
অনেক কালেকশন, তুমি সবগুলো একটু দেখো।

https://www.decodiva.com.au/files/currentstockindex.php

১৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৮

শায়মা বলেছেন: থ্যাংক ইউ থ্যাংক ইউ থ্যাংক ইউ

আজ সন্ধ্যা
কাল পরশু আর তরশু শুধু শপিং আর শপিং ওকে ??? :)

তারপর দিন গোছগাছ :)

১৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪০

শায়মা বলেছেন: একটাই পছন্দ হলো ১২০০ ডলার :(

মার খাবো নাকি বাড়ি ফিরে!!! :( :( :(

৮৩| ১৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:১৫

মিরোরডডল বলেছেন:




কি বললে এটা? তুমি না রাজকন্যা? রাজভান্ডার আছে তোমার :)
শখের মূল লক্ষ্য টাকা।
স্টোরে গেলে আরো অনেক রকম অপশন পাবে যেটা অনলাইনে নেই।

বিডি নেবার জন্য চকলেট কিনেছো?
কোনগুলো নিচ্ছো?


১৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪১

শায়মা বলেছেন: হা হা রাজকন্যাদেরকে কেউ মারতে আসতে পারে না তাইনা?????


শত্রুরা পারে তো!!!!!!!!! আবার মাঝে মাঝে রাজকন্যারা বেশি উল্টা পাল্টা করলে কিন্তু ঘরের শত্রু বিভীষন হয়ে যায়। :P


ডল খুঁজতে খুঁজতে অস্ট্রেলিা এসে আবার আমার জাপানিজ গেইসা ডল পছন্দ হয়ে গেলো!!! :((

বিডির জন্য চকলেট কিনবো আজ সন্ধ্যা থেকে।

কি কিনবো আবার চোখের সামনে যা পাবো তাই ...... :)

৮৪| ১৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৫৬

মিরোরডডল বলেছেন:




ড্যান্সিং ডল পছন্দ হয়নি? এগুলোতো সুন্দর!







১৬ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩৯

শায়মা বলেছেন: এগুলো তো ইটালিয়ান স্টাচু। খাঁটি অস্ট্রেলিয়ান কিছুই পেলাম না।

এমনকি হ্যান্ডমেইড ডলও নেই। :(


অস্ট্রেলিয়ায় তো দেখি সারা দুনিয়ার মানুষের সমাহার!

৮৫| ১৫ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০৪

মিরোরডডল বলেছেন:




কি কিনবো আবার চোখের সামনে যা পাবো তাই ...... :)

যেগুলো বিডিতে পাওয়া যায়, সেসব এতদূর থেকে কিনে নেবার মানে হয়না।

আজকাল সবকিছুই সব জায়গায় পাওয়া যায়, তারপরও এখানে হয়তো এমন অনেক কিছু পাবে যেটা এখনও ঢাকা মার্কেটে যায়নি, সেগুলো নিও।

১৬ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৪৩

শায়মা বলেছেন: হ্যাঁ যেমন আমার নেসলে পিপারমেন্ট ক্রিসপ অনেককককককককককককক পছন্দ হয়েছে। ঢাকায় একদম পাওয়াই যায় না।

কিন্তু এটা নিলে মানুষ জন আমাকে বাড়ি দিয়ে মনে হয় মাথা ফাটায় দেবে। :(


তার থেকে ফেরেরো রসেই ভালা। :)

১৬ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫১

শায়মা বলেছেন:


এই যে এটা আমার খুবই পছন্দের চকলেট। আর এটা

৮৬| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০৮

মিরোরডডল বলেছেন:




নেসলে পিপারমেন্ট, এটা তুমি নিজের জন্য নিতে পারো যেহেতু লাইক করো কিন্তু অন্যের জন্য না নেওয়াই বেটার, পাব্লিকের মাইর খেতে পারো, সম্ভাবনা উড়িয়ে দেয়া যায়না :)

১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৬

শায়মা বলেছেন: একদম সোজা মাইর।
পিপারমেন্ট কেউ পছন্দ করে না কিন্তু ছোট্ট থেকেই আমি এক্সসেপশন্যাল হি হি :)

৮৭| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১৪

মিরোরডডল বলেছেন:




https://dlea.com.au/

Darrell Lea, Australia owned.

এটার সবগুলো খুবই মজা, সুপারমার্কেটে এভেইলেবল আছে।
কয়েকটা আইটেম নিয়ে যাও আপু।
তুমি নিজে ট্রাই করো, যেগুলো ভালো লাগে সেগুলো নিও।


১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৮

শায়মা বলেছেন: ওকে ঠিক আছে কালকেই কিনবো!! :)

৮৮| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৪

মিরোরডডল বলেছেন:










১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৯

শায়মা বলেছেন: হ্যোয়াইট চকলেট কি ভালো হবে?

৮৯| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২৮

মিরোরডডল বলেছেন:




Ferrero Rocher নিও না, ঢাকায় আছে।
Darrell Lea, Rocklea Road ট্রাই করো।



১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

শায়মা বলেছেন: ওকে এটাই নেবো। অলরেডি ফেরেরো কিনে ফেলেছি আর মলটেসারস আমার প্রিয়!!
আর জাপানী দোকান থেকে রাইস ক্রেকারস কিনেছি এটাও মজার!!

৯০| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪১

মিরোরডডল বলেছেন:




বাদাম নিও বেশি করে। wait আমি লিংক দিচ্ছি।
তোমার হাতে এনাফ সময় নেই, বিশ তারিখ রিটার্ন করছো, নাহলে Charlesworth এ অর্ডার করতে পারতে।
এখনো করতে পারো, আর্জেন্ট দিয়ে।


১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৭

শায়মা বলেছেন: ওকে বাদামও নেবো।

আমার প্রিয় মেকাডামিয়া।

এ কদিন খেতে খেতে শেষ আমি। :)

৯১| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

মিরোরডডল বলেছেন:




এই লিঙ্কে দেখো, অনেক সুন্দর সুন্দর গিফট বক্স আছে। কিছু রোস্টেড সল্টেড, আবার কিছু নাট রোস্টেড চকোলেট কোটেড। আপু এগুলো অনেক মজা, সবাই লাইক করবে, নিয়ে যাও। যদি মনে করো অনলাইন অর্ডারের সময় নেই, তাহলে দুটো লিংক দিচ্ছি ওখানে গিয়ে কিনে নিও। তুমি অলরেডি ওই স্টোরে গেছো কয়েকবার। Myer or David Jones

https://www.charlesworthnuts.com.au/






১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৮

শায়মা বলেছেন: এই গিফ্ট বক্স আমি কাউকে দেবো না!!!!!!!!

নিজেকে নিজে দেবো। :)

৯২| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০০

মিরোরডডল বলেছেন:



লেখক বলেছেন: হ্যোয়াইট চকলেট কি ভালো হবে?

যারা লাইক করে, তাদের জন্য নিবে।
শুধু চকোলেট হলে বেশি মিষ্টি, ওটা ভালো লাগে না।
এখানে কুকিজ মিক্সড আছে, তাই ভালো লাগে।


১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৮

শায়মা বলেছেন: ওকে ওকে তাই হবে। :)

৯৩| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৩

অপু তানভীর বলেছেন: এতো এতো চকলেটের আলাপ হচ্ছে, এখন আমার জন্য না নিয়ে এল কিন্তু ব্যাপারটা ভাল দেখাবে না ! মিরোরডল যেন তোমার কাছে আমার জন্য এক বাক্স পাঠিয়ে দেয় । আর তুমি এক বাক্স নিয়ে আইসো !
ভুলে গেলে চলবে না ! :D

১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৭

শায়মা বলেছেন: আচ্ছা তাই হবে।

এড্রেস দিও ভাইয়ু! :)

৯৪| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৬

মিরোরডডল বলেছেন:




মিরোরডল যেন তোমার কাছে আমার জন্য এক বাক্স পাঠিয়ে দেয়

আপুর হাত দিয়ে দিতে হবে? আমিই নাহয় নিজে হাতে দিয়ে আসবো :)

১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩৩

শায়মা বলেছেন: গুড গুড ভেরি গুড!!!


ভাইয়ু দুই বক্স পাবে। :)

৯৫| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২৪

মিরোরডডল বলেছেন:



লেখক বলেছেন: এই গিফ্ট বক্স আমি কাউকে দেবো না!!!!!!!!

নিজেকে নিজে দেবো। :)


হা হা হা আচ্ছা ঠিক আছে।

তাহলে তুমি গিফটের জন্য David Jones nut platter কিনো।
এটার প্রতিটা আইটেম খুবই মজা।
Milk Chocolate Almonds, Cocoa Pods, Shortcake Biscuits, Dark Chocolate Hazelnuts, White chocolate Almonds, Hazelnut Praline Stars and Salted Caramel Stars.



১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩৪

শায়মা বলেছেন: এটা সুন্দর আর মজা মনে হচ্ছে :)

থ্যাংক ইউ!!

৯৬| ১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪১

মিরোরডডল বলেছেন:




আপু চললাম, সকালে অফিস আছে।
কেনাকাটার ইনফো প্রয়োজন হলে জানিয়ে রেখো।
আমি অফটাইমে এসে বলে যাবো।
গুডনাইট !

১৬ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

শায়মা বলেছেন: ওকে ওকে থ্যাংক ইউ!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! :)


৯৭| ১৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:২১

অপু তানভীর বলেছেন: ঠিকানা লাগবে না । একবার নিক দিও তাহলে আমি নিজেই গিয়ে হাজির হব । চকলেটের জন্য আমি যে জায়গাতেই গিয়ে হাজির হইতে পারি । নো চিন্তা ।
দুই বাক্স চকলেট কিন্তু চাই ই চাই !

১৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:৫৭

শায়মা বলেছেন: হা হা তবে চলে আসো সিডনী। :)

৯৮| ১৬ ই জানুয়ারি, ২০২৩ রাত ৯:৫৩

করুণাধারা বলেছেন: শায়মা তোমার জেট ল্যাগ এখনও কাটেনি? কত রাত হলো দেখেছ?

১৭ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৭:৫৮

শায়মা বলেছেন: হা হা আপুনি আমি এখানে বসেও স্কুলের কাজ করছিলাম।

এরপরেও এই দেশের সাড়ে তিন পর্যন্ত গুপী গায়েন বাঘা বায়েন স্ক্রিপ্ট লিখে সেটার ভয়েস নিয়ে কাজ করছিলাম।

এই যে সকালে উঠে সেটাও পছন্দ হলো না।

তখন আবার হিরক রাজার স্টাইলে সেই গুপী গায়েন বাঘা বায়েনকের কথোপকথন ছড়া ছন্দে নাট্যরুপ দিলাম।

এখন বের হচ্ছি মিররডলের কথা মত সব চকলেট কিনে আনি যাই।

নিজের জন্য কিছু কিনি না কিনি মানুষের জন্য গিফ্ট কিনতে কিনতে কিনতে কিনতে আমি শেষ!!! :((

৯৯| ১৭ ই জানুয়ারি, ২০২৩ রাত ৮:৫৪

চারাগাছ বলেছেন:
মহামান্য ব্লগার আমার ব্লগে মন্তব্য করে গেছেন।
আমি আপনাকে বিজ্ঞ ব্লগার হিসেবে সম্মোধন করেছি।

২০০৮ থেকে ২০২২। সুদীর্ঘ সময়।
লিখে শেষ হবার নয় স্মৃতিচারণ কিংবা অভিজ্ঞতা।
অফুরন্ত ভান্ডার সমৃদ্ধ হোক সময়ের সাথে।
অভিনন্দন। শুভ কামনা।

১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৫৬

শায়মা বলেছেন: ওকে ওকে বিজ্ঞ ব্লগার বলায় খুশী হলাম কারণ এক্সপেরিয়েন্সে আমাদেরকে বিজ্ঞই বলা চলে। :)

অনেক বছর আছি তো.... :)

১০০| ১৮ ই জানুয়ারি, ২০২৩ ভোর ৫:৩৩

মিরোরডডল বলেছেন:

আপু অনলাইনে আসলে নক করো।


১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৫৭

শায়মা বলেছেন: নক দিলাম। আসো আসো কি হয়েছে বলো!!!!!!!!!!!! :)

১০১| ১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:১৩

মিরোরডডল বলেছেন:
না কিছু হয়নি। কেনাকাটা শেষ হয়েছে?
অস্ট্রেলিয়া মেইড পুতুল খুঁজছিলে।

১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪০

শায়মা বলেছেন: শেষই বলা যায় তবে আজকেও আছে। :)

এমনি এমনি অং বং চং :)

১০২| ১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪০

মিরোরডডল বলেছেন:




এই স্টোরে দেখতে পারো, সিটিতে Queen Victoria Building
স্টোরের নাম Victoria’s Basement.
এখানে একটা অস্ট্রেলিয়ান ব্র্যান্ড আছে Dan Samuels
এদের কিছু Figurines দেখতে পারো।








১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪২

শায়মা বলেছেন: তুমি কি এই বিল্ডিং মার্কেটেই বা তার আশেপাশে জব করো?? :)

১০৩| ১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৪২

মিরোরডডল বলেছেন:






১৮ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪২

শায়মা বলেছেন: তুন্দল!!!!!!!!!!!!!!! :)

কিন্তু কি জানো আমার তো ঐ বিল্ডিনটাই সবচেয়ে পছন্দ হয়েছে!! :(


আমি মুগ্ধ!!!


একদম যেন এক রাজপ্রাসাদ ছিলো কোনোদিন।

১০৪| ১৯ শে জানুয়ারি, ২০২৩ রাত ১২:২২

শার্দূল ২২ বলেছেন: ৪ ই জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:০৬ ০
লেখক বলেছেন: হা হা হা

এর উত্তর শার্দূল দিক।


দাঁড়াও শার্দূলকে বলি তোমার এই প্রশ্নের উত্তর দিতে।

নইলে সে তো আবার হাওয়া হয়ে যেতে পারে

@মিরোরডডল - ভাবছি কি জবাব দেয়া যায় এখানে। একদম নির্ভেজালে বললে এইটুকু বলবো । আমার পৃথিবীতে ১২ জন মানুষ বাস করে। এর মধ্যে দুইজন আমার রক্তের মানুষ না। তবে আত্মার মানুষ। এই দুজনের মধ্যে একজনকে হারিয়ে ফেলেছি একজন শায়মা। শায়মা আমার গুরু। তার কাছ থেকে আমি অনেক শিখেছি। আমি বিশ্বাস করতাম সুন্দরী মেয়েরা মেধাবি হয়না, শায়মা ব্যতিক্রম। এখানে তার নানা চরিত্রের আড়ালে তার নিজের একটা চরিত্র আছে যা নিখাদ সুন্দর সেটা খুব কম মানুষের জানার সৌভাগ্য হয়েছে। ধর্য্যের উপর শায়মা নভেল পাওয়া যোগ্য। যে কোন বিরুপ পরিস্থিতিতে আঘাতের মুসকি হাসি হেসে নিজেকে আড়াল করার আশ্চার্য্য ক্ষমতা তার আছে। শায়মাকে নিয়ে বলে শেষ করা যাবেনা। শায়মা যদি না জানায় এক যুগ লেগে থাকলেও কেউ জানবেনা তার ভিতরটা। তার সুন্দর বর্তমান আগামিতে টেনে নিয়ে যাক।

৩০ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৪

শায়মা বলেছেন: বাপরে!!

গেছি শার্দূল মহারাজা!!!!!!! :P

আকাশে উড়ে গেলাম !!!!!!!!!!!:P :P :P

১০৫| ২০ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৩:৪৯

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: তুমি কি এই বিল্ডিং মার্কেটেই বা তার আশেপাশে জব করো?? :)

আমার অফিস সিটিতে কিন্তু এখানে না।
এটাতো অফিস বিল্ডিং না, এটা শপিং সেন্টার আর নিচে স্টেশন।
আগের অফিস একদম পাশেই ছিলো কিন্তু এখন কয়েক কিলো দূরে।
তাই আর ট্রেইনে যাওয়া হয়না, ড্রাইভ করা হয়।

একদম যেন এক রাজপ্রাসাদ ছিলো কোনোদিন।

Queen Victoria Building
রাজকীয়ভাবেই তৈরী করেছে।

৩০ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

শায়মা বলেছেন: ঠিক ঠিক একদম রাজার বাড়ি! :)

এই বিল্ডিং এর ইতিহাস জানতে হবে। :)

১০৬| ২০ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:১২

মিরোরডডল বলেছেন:




@শার্দূল ২২

আপুর কমেন্ট আর শার্দুলের কমেন্ট থেকে আমি বুঝতে পেরেছি দুজনের কাছে দুজনের অবস্থান কোথায়।
কিছু সম্পর্ক থাকে নামহীন, শুধুই অনুভব আর রেস্পেক্টের। অনেক বন্ধুর চেয়েও বেশি বন্ধু, আমি এদেরকে বলি কাছের মানুষ। এই মুহূর্তে আপুর লেখা গল্পের দুটো চরিত্র মনে পড়ছে।

শায়মাপুর সাথে পরিচয় খুব অল্পদিনের করোনার মাঝে।
অল্প সময়ের অভ্জার্ভেশন থেকে বুঝেছি সর্বগুণে গুনান্নিত একজন মানুষ কিন্তু কোন অহংকার নেই।
তাই আপুকে আমার এত ভালো লাগে।
খোলা মনের প্রাণবন্ত প্রানোচ্ছল মিশুক হাসিখুশি আলোকিত সুইটহার্ট।

আমি বিশ্বাস করতাম সুন্দরী মেয়েরা মেধাবি হয়না,

ভ্রান্ত ধারণা :|

৩০ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

শায়মা বলেছেন: এই মুহূর্তে আপুর লেখা গল্পের দুটো চরিত্র মনে পড়ছে।


কোন দুইটা শুনি....... সত্যি হলে সত্যিই বলে দেবো !!!!!!! :)

শায়মাপুর সাথে পরিচয় খুব অল্পদিনের করোনার মাঝে।
অল্প সময়ের অভ্জার্ভেশন থেকে বুঝেছি সর্বগুণে গুনান্নিত একজন মানুষ কিন্তু কোন অহংকার নেই।
তাই আপুকে আমার এত ভালো লাগে।
খোলা মনের প্রাণবন্ত প্রানোচ্ছল মিশুক হাসিখুশি আলোকিত সুইটহার্ট।

থ্যাংক ইউ থ্যাংক ইউ থ্যাংক ইউ!!!!!!!! :)


আমি বিশ্বাস করতাম সুন্দরী মেয়েরা মেধাবি হয়না.......

শার্দূল জীবনে শুধু গাধা সুন্দরীদেরকে দেখেছে বুঝা গেলো। :)

১০৭| ২৫ শে জানুয়ারি, ২০২৩ সকাল ১০:১০

অদ্বিতীয়া আমি বলেছেন: কি নষ্টালজিক একটা পোস্ট !!! হুট করে চলে গেলাম সেই সময় , কত সময় যে ব্লগে থাকতাম সেই ২০০৯ -১০ । কত জন চলে গিয়েছেন !!!
ভালো থেক তুমি !!

৩০ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:১৯

শায়মা বলেছেন: কোথা থেকে এলে আপুনিমনি!!!!!!!!!!!


আবার আসো মাঝে মাঝে হলেও আসো........ সবাই আমরা বদলে গেছি। বদলে যাচ্ছি!!!! :(

১০৮| ২৫ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৪৯

মিরোরডডল বলেছেন:
আপু তুমি ঠিক আছোতো?
পাঁচদিন হলো ব্যাক করেছো কিন্তু কোনো খবর নেই :|





৩০ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২১

শায়মা বলেছেন: আমি ঠিক আছি কিন্তু আমার আশেপাশে অনেক কিছু ঠিক নেই।

একজন পরমাত্মীয়ের মৃত্যু আর আমার মাথায় হঠাৎ ঠাস করে ভেঙ্গে পড়া স্কুল এবং আমার চারিপাশের কাজের ঝামেলায় আমি নিঃশ্বাস ফেলারও সময় পাইনি।

আজ ১০ দিন পরে একটু নিঃশ্বাস ফেললাম।

১০৯| ২৬ শে জানুয়ারি, ২০২৩ রাত ২:০০

শার্দূল ২২ বলেছেন: আমি বিশ্বাস করতাম সুন্দরী মেয়েরা মেধাবি হয়না,

ভ্রান্ত ধারণা :|

নাহ আপনিও অনেক মেধাবী বুঝেছি আপনার কমেন্ট পড়ে। ধারণ ভুলের দিকেই যাচ্ছে দেখছি । হাহাহাহা

৩০ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২১

শায়মা বলেছেন: আর শুধু মেধাবীই না মিররমনি যে সুন্দরী তাহাও বুঝা গেলো। :)

১১০| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৫৫

শার্দূল ২২ বলেছেন: লেখক বলেছেন: আর শুধু মেধাবীই না মিররমনি যে সুন্দরী তাহাও বুঝা গেলো। :)

হাহাহা ওনার প্রতিবাদে তাহা বুঝিয়া ফেলিয়াছি বলিয়াই স্বীকার করিয়া নিয়াছি।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৫২

শায়মা বলেছেন: গুড গুড গুড বয়! :)

১১১| ০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:১৩

একলব্য২১ বলেছেন: শায়মা/ শায়মা আপু, B-))

এক যুগেরও বেশী সময় ধরে তুমি সামুতে লেখালেখিসহ বিভিন্নভাবে ওতপ্রোতভাবে জড়িত আছ। যে কোন কারণেই হোক সর্বোচ্চ কতদিন সামুতে অনুপস্থিত ছিলে। :)

তোমার অনুরক্তরা তোমার অনুপস্থিতিতে চিন্তায় পড়ে যায়। B-)

০২ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৫৪

শায়মা বলেছেন: তোমার কথা ভাবছিলাম।

অনেকদিন তুমিও হাওয়া হয়ে ছিলে।


আমি সর্বোচ্চ ১ মাসের মতই ছিলাম মনে হয়।

হ্যাঁ যাবেই তো....... আমি তো সব সময় একটু আধটু ঢু দেই। :)

১১২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৪

মিরোরডডল বলেছেন:




থ্যাংকস শায়মাপু/শার্দুল,
মূল বিষয় যেটা বলতে চেয়েছি, একজন মানুষ নারী অথবা পুরুষ, সুন্দরী সুদর্শন যাই হোক না কেনো বাইরের বাহ্যিক সৌন্দর্যের সাথে তার মেধা মননের কোন সম্পর্ক নেই।

মানুষ বলে থাকে সুন্দরীদের বুদ্ধি থাকে না, আবার বেশি লম্বা মানুষের বুদ্ধি হাঁটুর নিচে।
ওগুলো কথার কথা প্রচলন।

আরেকটা বিষয় হচ্ছে, বাইরের লুক কখনও হয়তো ম্যাটার কিন্তু ভিতরের সৌন্দর্য এবং প্রতিভা সবসময়ই অনেক বেশি গুরুত্বপূর্ণ।
অনেক ভালো থেকো তোমরা।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:৪৫

শায়মা বলেছেন: মিররমনি শার্দূল অনেক লম্বা কিন্তু ........ আর .......... আর তিনি সিনেমার নায়কের চাইতেও অনেক বেশি সুদর্শন...... এই কথা বলার পরে মনে হয় সে আবার ১০ বছর হাওয়া হয়ে যাবে। কারণ এটা শুনলে তিনি লজ্জা পান..... :)

আমি এই মাসে আবার পাগলা বিজি। মার্চের ৪ এর পর ইজি হবো। :)

১১৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৩

মিরোরডডল বলেছেন:
আপু কোথায় হারিয়ে যাও দুদিন পর পর।
সবকিছু ঠিকঠাক?

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪৯

শায়মা বলেছেন: ভীষন ভীষন ঝামেলা ঠাক। :)

অনেক অনেক ঝামেলায় আছি।

জীবনের এক টার্নিং টানেলে আছি। হা হা

যাইহোক পোস্ট লিখছি। ওয়েট করো। অনেক কষ্ট করে আজ টাইম ম্যানেজমেন্ট করেছি। :)

১১৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩০

মিরোরডডল বলেছেন:

জীবনের এক টার্নিং টানেলে আছি।

কি ব্যাপার আপু?
কিসের যেন আভাস পাচ্ছি :P
টানেল কোথায় কানেক্ট করছে।
পার্মানেন্টলি স্থানান্তরিত হচ্ছো মনে হয়।
সেরকম হলে জোস্ হবে।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩৭

শায়মা বলেছেন: হুম খুব জোস হবে। গোয়েন্দাগিরিতে জয়েন করবো।

তোমাকে খুঁজে বের করে তোমার সাথে ডিনার করবো। :)

১১৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩২

মিরোরডডল বলেছেন:



যাইহোক পোস্ট লিখছি।

কোথায়, এখনো দাওনিতো!

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৪৩

শায়মা বলেছেন: আরে লিখছি!!!!!!! :)

এর মাঝে এক গাদা গেস্ট এসে ঘুরে গেলো। কি যে যন্ত্রনা।

এক্কেবারে সেই গানটার মত........ যন্ত্রণা

১১৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৪৩

মিরোরডডল বলেছেন:

তারমানে আমার ধারণা ঠিক :)

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৪৪

শায়মা বলেছেন: একটু একটু ঠিক!

এখনও নিশ্চিৎ করে কি কিছু বলা যায় বলো? :)

১১৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫০

মিরোরডডল বলেছেন:
If you follow the right track, you can make it.
I believe you'll.

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০৩

শায়মা বলেছেন: ঠিক ঠিক তারপর তোমার সঙ্গে ডিনার তাইনা??? :)

শুভভাইয়ুকেও নিয়ে আসবো কিন্তু! :) :)

১১৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৬

মিরোরডডল বলেছেন:
শুভও ডুব মেরেছে।

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩১

শায়মা বলেছেন: তাকে টেনে তুলতে একটা পোস্ট দেওয়া হবে। :)

১১৯| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০৫

মিরোরডডল বলেছেন:



আপু তুমি পোষ্ট দিবে বলে আবার কোথায় ডুব মেরেছিলে?
তাই আমি প্রক্সি দিয়েছি :)
আরেকজন ডুব যে দিয়েছে আর ফেরার নাম নেই।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩২

শায়মা বলেছেন: আমি ডুবতে চাই না!!!!!!!!!!! :((

কিন্তু সবাই আমাকে ধরে ডুবাই চুবাই দিচ্ছে !!!!! :((


অনেক কষ্টে লিখে শেষ করেছি।

১২০| ০৫ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:৫২

জাহিদ অনিক বলেছেন: অনেক কথা - অনেক মানুষের নাম। আবুহেনা ভাইএর আর নয়ন ভাই ব্লগের কথা মনে পড়ে গেল। কী সহজ সরল গান গাইত নয়ন। আজ তারা নেই ---

ব্লগ এমনই মায়া লেগে থাকে

০৮ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

শায়মা বলেছেন: হুম সেই তো। এটা সেই স্মৃতির জানালা......

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.