নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Dr. Fahim Ahasan Al Rashid, MBBS

আমি সাজিদ

Dr Fahim Ahasan Al Rashid blog

আমি সাজিদ › বিস্তারিত পোস্টঃ

ইনটেনশান, দ্যা আলটিমেট পাওয়ারফুল টুল ও সাময়িক বিরতি ....

০৬ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:৫৪


যে দুটি বিষয় নিয়ে লিখতে যাচ্ছি, তার প্রথমটি ইনটেনশান বা অভিপ্রায়। ইনটেনশান বা অভিপ্রায় কি? সহজ উত্তর, আমি আপনি সজ্ঞানে বা অজ্ঞাতসারে প্রতিদিনই যা করছি তা। আরেকটু ভেঙ্গে বলি, যদি নিজেকে অবলোকন করেন তাহলে বুঝতে পারবেন, মনের ভেতর ও বাইরে থেকে আসা নানা প্রসঙ্গ আমাদের সবসময় এনগেজড করে রাখে। দিনের পর দিন, বছরের পর ধরে চলা এসব চিন্তাভাবনা মস্তিষ্কে আপন সার্কিট তৈরী করে। এটাই অভ্যাস হয়ে দাঁড়ায়। শুধু অভ্যাস? না, বরং পুরো জীবন যাপন রীতির নিয়ন্ত্রক হয়ে দাঁড়ায়। আপনি আমি তো সেই মানুষ, যে মানব বৈশিষ্ট্য আমরা একাকী মনের ভেতর ধারন করি।

স্বচ্ছ অভিপ্রায় জীবনের চলার পথকে সহজ করে দেয়। সাফল্য তখন বাইপ্রোডাক্ট। আবার অস্বচ্ছ অভিপ্রায় ধারন করা মানুষের সাফল্য সাময়িক হলেও সেটা তার ও কাছের মানুষের জীবনে সুদূরপ্রসারী প্রভাব রাখতে পারে না। মানুষ যদি নিজেকে পরিবর্তন করতে চায়, সেটা ভালো বা খারাপ যেদিকেই হোক না কেন, তাহলে সবচেয়ে বেসিক কাজ করার জায়গাটা হচ্ছে তার ইনটেনশান বা অভিপ্রায়। বিষয়টা এমন না যে আমি মনকে বললাম, আজ থেকে এই কাজ করবো, এরপর করাটা সহজ হয়ে গেল। ইনটেনশান একটা নিয়মিত চর্চার ব্যাপার। নানা প্রতিকূলতার মধ্যেও নিজেকে নিজে সাজেশন দেওয়ার মতো ব্যাপার। বেসিক এই স্কিলটার চর্চা মৃত্যুর আগে দিনেও করে যেতে হয়। সবাই নিজের প্রয়োজন অনুসারে ইনটেনশানের চর্চা করুন। এই শুভকামনা জানিয়ে প্রথম অংশ শেষ করছি।

আমার আজকের লেখার দ্বিতীয় অংশ। প্রসঙ্গটি সাময়িক বিরতি নিয়ে৷ আমার একমাত্র নিকের বয়স নয় বছর, অনেকদিন ধরেই একটিভ ছিলো না। করোনার মাঝে নিক নিয়ে রীতিমত পাসওয়ার্ড উদ্ধার করে ব্লগে কেন ফিরে আসা হলো, সেটার উত্তর আমি নিজেও জানি না। তবে মনে হয়, এই সময়ে কর্মজীবনের প্রয়োজনে আমাকে কয়েকবার কোয়ারান্টাইনে থাকতে হয়েছিল, সেখান থেকে ব্লগে ঢু মারতে গিয়েই আবার নিক সচল করার ইচ্ছেটা এলো। আমি অনিয়মিত ব্লগার, করোনার কারনেই বরং নিয়মিত হয়েছি। এবং আমি মোটেও ভালো লেখক নই। ছোট গল্প লিখতে পছন্দ করতাম, ব্লগে সেগুলোর কয়েকটি পোস্ট করেছিলাম, ব্যস এটুকুই। ব্লগারদের সাথে ইন্টারেকশন বলতে গেলে, তিন থেকে চারজনের সাথে আমার ব্যক্তিগত জীবনে দেখা হয়েছে।

আমার বিরুদ্ধে কয়েকটি অভিযোগ এসেছে। এক, আমি নারী বিদ্বেষী ( যার যুক্তিযুক্ত কোন প্রমান ব্লগে অভিযোগকারী দিতে পারেননি) , দুই, আমি ব্লগারদের বই মেলা নিয়ে গালি দিয়েছি ( মোটেও তা নয়। করোনার কেস কেমন বাড়ছে তা সবাই দেখছেন, বোধহয় কোন সহব্লগারের পোস্টে যারা করোনার মধ্যেও পাঠকদের স্টলে এসে দেখা করে আডা দিতে বলেছেন তাদের জন্য আমি এক ইতর শ্রেনীর প্রানীর নাম বলেছি, সেটা মোটেও ব্লগারদের বিরুদ্ধে দেওয়া কোন গালি নয়, যুক্তিযুক্ত প্রমান অভিযোগকারী দেখাতে পারেনি) আমার বিরুদ্ধে তিন নম্বর অভিযোগ হচ্ছে, আমি ব্যক্তিগত আক্রমন করেছি ( আমার মনে হয় আমি করে থাকতে পারি দুইএকটি ক্ষেত্রে, তবে যিনি অভিযোগ করেছেন তাকে ব্যক্তিগত আক্রমনের প্রশ্নই আসে না, কাউন্টার কমেন্ট ব্যক্তিগত আক্রমন হলে ব্লগাররা ব্লগে কমেন্টই করতে পারতো না)। আমার জানা মতে আমি ব্লগার সাজিদ আবির কে একবার ব্যক্তিগত আক্রমন করেছিলাম, সেটারও সেসময়ে কারন ছিল। পরে আমি সহব্লগার হিসেবে আমাদের দূরত্বটা কমিয়ে নিয়েছি যতটুক পারি।


আজ এক সহব্লগার পোস্ট দিয়েছেন। তিনি আমার দ্বারা ব্যক্তিগত আক্রমনের শিকার হয়েছেন ( তিনি আমাকে দায়ী করে পোস্ট আগেও দিয়েছিলেন, তার যুক্তি খন্ডন করে আমি কাউন্টার পোস্ট দিয়েছিলাম, তিনি যে ভুল অভিযোগ করেছেন তা ধরিয়ে দেওয়ার পর তিনি তার লেখা সরিয়ে নিয়েছিলেন) ।

যিনি আজ তার দুটো নিক থেকে আমাকে দায়ী করে ব্লগকে বিদায় বলছেন, তার সাথে সেই অনভিপ্রেত ঘটনার পর তারই অন্য পোস্টে গিয়ে আমি সম্পর্ক সহজ করার চেষ্টাও করেছি ( যদিও আগ বাড়িয়ে ভালো মানুষ সাজার দরকার ছিল না আমার)। কিন্তু এতোদিন পর হঠাৎ করে আজকের লেখায় যেভাবে ঢালাও ভাবে তিনি অভিযোগ করলেন, তাতে মনে হলো - ব্লগে থাকাটা নিয়ে নিজেকেই আমার আরেকবার প্রশ্ন করা দরকার।

উত্তরটা পেলাম - সাময়িক বা পূর্ণ বিরতি। আমার কারনে সত্য বা মিথ্যে হোক কেউ ব্লগ থেকে বিদায় নিবে আর অভিযোগের দায়ভার নিয়ে আমি ব্লগিং করে যাবো তা আমাকে প্রশান্তি দিবে না। এছাড়াও জীবনে একটা সময় আসে যখন ফোকাসটা একমুখী রাখতে হয়। সেরকম একটা সময় আমিও পার করছি।

আমি এই মুহুর্তে আজ সামহোয়্যারইনকে বিদায় বললাম। আমি চাই যিনি আমার কারনে ব্লগকে বিদায় বলতে যাচ্ছেন তিনি ব্লগে থাকুন। শুভকামনা সবার জন্য।


কোন দিন ব্লগের সত্যিকারের, সত্য লেখার, সত্য চরিত্রগুলোর সাথে দেখা হবে হয়তো। ততোদিন পর্যন্ত ভালো থাকুন। সুস্থ থাকুন।

আল্লাহ হাফেজ।

মন্তব্য ৫০ টি রেটিং +৬/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:১০

সাহাদাত উদরাজী বলেছেন: আরে ভাই, এটা কোন কথা হল। কিছু হলেই যদি সবাই বলেন 'চলে গেলাম' তবে থাকবে কে? কত কথা আসে যায়, কত কথা হয়, সব কথা গায়ে মাখলে কি চলে। সবাই মিলে মিশে থাকুন। বিদায় বলবেন না। শুভেচ্ছা থাকলো।

২| ০৬ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:১০

নতুন বলেছেন: কারুর সাথে খারাপ আচনর করা ম্যাচিউর ভাবনা না। যদি কারুর সাথে ভুল বোঝাবুঝি হয়ে থাকে তাকে ব্যক্তিগত আক্রমন না করে বুঝিয়ে বললে সে অভিযোগ করতে পারেনা।

হয়তো আপনি কোন বিষয় ঠিকমতন বোঝাতে পারেন নাই অথবা বুঝতে পারনাই বা তিনি আপনাকে ভুল বুঝেছে।

এই সবই সমাধান করা সম্ভব।

আর ব্লগ ছেড়ে চলে যাওয়া কোন সমাধান না। ব্লগে থাকুন লিখুন পড়ুন।

৩| ০৬ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: ধুর! আপনারা কি যে করেন। আমি আপনাকে স্পোটিং বলেই জানি। সাময়িক মনঃকষ্ট দু'দিন পর সব ঠিক হয়ে যাবে। আর এই সব চলে যাওয়াটা কখনো সমাধান নয়।হ্যাপি ব্লগিং

৪| ০৬ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:২৮

ভুয়া মফিজ বলেছেন: প্রথম অংশঃ ব্লগিংয়ের ইনটেনশান কি? একটু অবসরে কিছুটা জ্ঞান চর্চা করা, এমনি এমনি টাইম স্পেন্ড করা, মজা করা, ক্যাচাল করা, খোচাখুচি করা ইত্যাদি। যে যেভাবে আনন্দ পায়। তাতে কোনও অসুবিধা নাই, আনন্দটাই মুখ্য। সময় পেলে ব্লগে আসবো, সময়ের অভাব থাকলে আসবো না........ কিন্তু মাথা ব্যাথায় মাথা কেটে ফেলার চিন্তা একজন ডাক্তারের অসুস্থ চিন্তা বলেই আমার মনে হয়। এমন ''ধরো তক্তা, মারো পেরেক'' টাইপের ডাক্তার হতাম দেখেই সে চিন্তা বাদ দিয়েছিলাম। আপনি তেমনটা কেন হবেন?

দ্বিতীয় অংশঃ আপনার বিরুদ্ধে যে সকল অভিযোগ এসেছে, সেগুলোর মেরিট নিয়ে আমি কথা বলবো না। আমার কাছে আপনি একজন যুক্তিশীল, ম্যানার-সম্পন্ন, উদার মনের মানুষ বলেই মনে হয়েছে। প্রশ্ন হলো, আপনি নিজেকে কি মনে করেন? কিংবা একটা কমিউনিটির বেশীরভাগ মানুষ আপনার সম্পর্কে কি ধারনা করেন। জীবন চলার পথে অনেকেই অনেক কিছু বলে। সেসবকে গুরুত্ব দিলে বাড়িতে বসে থাকাই তো ভালো। নয় কি? আমার লেখাকেও তো কেউ কেউ আবর্জনা বলে......হু কেয়ার্স? কিছু মানুষ থাকেই পায়ে পাড়া দিয়ে ঝগড়া করার জন্য সব সময়ে সব ক'টা পায়ে খাড়া। এদেরকে ইগনোর করা শেখাটা কি জরুরী না? আপনার কি মনে হয়!

প্রত্যেকেরই দায়ভার বর্তায় তার নিজের কাজের। অন্যের সিদ্ধান্তের উপরে আপনার সিদ্ধান্ত কেন নির্ভরশীল হবে? আপনি বুদ্ধিমান এবং ম্যাচিউরড একজন মানুষ। ভালো করে চিন্তা করেন, স্বাধীন ভাবে চিন্তা করেন। দরকার হলে সাময়িক বিরতি নেন। আবেগ ভালো, অতি আবেগ ভালো না। ইন ফ্যাক্ট, অতিরিক্ত কোন কিছুই ভালো না।

আপনার আগের পোষ্টে একটা মন্তব্য করেছি। চলেন, বরন্চ সেটা নিয়ে কিছু গঠনমূলক আলোচনা করি। রাজি? জোড়ে বলেন........ইয়েস!!!! B-)

৫| ০৬ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: দুইজনেই থাকেন।

৬| ০৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৪৮

ঢাবিয়ান বলেছেন: এই ব্লগে মানসম্পন্ন ব্লগারের সংখ্যা খুব কম। দয়া করে অন্যের নোংরা ফাদে পা দেবেন না। অন্যের নামে আজেবাজে অপবাদ দিয়ে ব্লগ ছাড়ার ঘোষনা আসলে ওই ব্লগারকে ব্লগ থেকে বিতারনের প্রচেষ্টা। এর আগে ব্লগার অনল চৌধুরু মিরর ডডলের বিরুদ্ধে একই কাজ করেছে। ফলাফল কি হয়েছে? অনল চৌধুরি ঠিকই ব্লগে ফেরত এসেছে আর মিরর ডডল বরং অনিয়মিত হয়ে পরেছে। কিছু ব্লগার বুঝে না বুঝে এই ধরনের ভন্ড ঘোষনাকারীদের কাকুতি মিনতি করে ব্লগে থাকার জন্য। এটার সুযোগ নেয় এই ধরনের ঘোষনাকারীরা।

৭| ০৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:০৬

করুণাধারা বলেছেন: খবরদার! কোথাও যাবেন না।

আমি অফলাইনে থেকে দেখেছি আপনার পায়ে লাথি মেরে একজন ব্লগার ঝগড়া বাঁধাতে চাইছেন, আপনি পা সরিয়ে চলে যাবার পর আবারও তিনি গায়ে পড়ে অভিযোগ করছেন আপনি তাকে অপমান করছেন বলে। তিনি কোন পোস্টে পোস্টের বিষয়বস্তু নিয়ে মন্তব্য করেন না, পোস্টে মন্তব্য করেন কেবল অন্য ব্লগারদের আচরণ সম্পর্কে অভিযোগ করতে। তার অন্য নিক থেকে একজন ব্লগার নাইমুল ইসলামের নামে মিথ্যা অভিযোগ করে পোস্ট করেন, পরে অন্য ব্লগাররা তাকে উল্টা অভিযোগ করলে সেই পোস্ট উধাও হয়ে যায়, আর তিনি হন জেনারেল!! তবু তার স্বভাব যায় না ম'লে, তিনি অন্যের পোস্টের মন্তব্যে গিয়ে ভুয়া মফিজকে আচরণ শেখান :D জেনারেল অবস্থায় তিনি একটি পোস্ট দেন, যা প্রথম পাতায় না এসেই দুই ঘন্টায় একটিও মন্তব্য না পেয়ে তিনশর বেশি ভিউ হয়ে আলোচিত পাতায় উঠে আসে। প্রথম মন্তব্য করেন ভুয়া মফিজ, জানতে চান প্রথম পাতায় এক্সেস না থাকার পরেও এত ভিউ অথচ একটিও মন্তব্য নেই কেন! প্রশ্নের উত্তর না দিয়ে, ভুয়া মফিজ ব্যক্তিগত আক্রমণ করেছেন বলে তিনি ভুয়া মফিজের মন্তব্য মুছে দেন। =p~ এই প্রশ্নের জবাব দেননি কেন বলেন দেখি আমি সাজিদ?

এই নিয়ে আর লিখতে ইচ্ছা করছে না। একটা কথা বলি, আপনি একটা পোস্ট দেন attention seeking নিয়ে। মনোযোগ পাবার জন্য অনেকে উদ্ভট কান্ড, কাল্পনিক অভিযোগ করেন।

যাবেন না, একেবারেই না।

৮| ০৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:১২

ঢাবিয়ান বলেছেন: ব্লগে কারো কমেন্ট যদি আপত্তিকর বলে মনে হয় তবে রেড ফ্ল্যাগ ক্লীক করে ব্লগ কতৃপক্ষকে অভিযোগ জানানো যায়। কতৃপক্ষ কমেন্ট আপত্তিকর মনে করলে সেটা মুছে দেয়। এই সহজ রাস্তায় না গিয়ে ক্রাই বেবীর মত ব্লগ ছাড়ার ঘোষনা দেবার কারন কি? কাজেই অহেতুক অপরাধবোধে না ভুগে ব্লগিং চালু রাখুন।

৯| ০৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩২

রাজীব নুর বলেছেন: ব্লগে আপনি কাউকে আঘাত করে মন্তব্য করেন নি। কাউকে ছোট করে মন্তব্য করে নি। তার সবচেয়ে বড় প্রমান আমি।
এখন যদি কেউ এসব বলে তাহলে বলব, সে ভুল বা মিথ্যা বলছে। আর সবচেয়ে বড় কথা ব্লগে অন্যায় হলে এডমিন আছেন। এডমিন সব দেখছে। কাজেই এডমিন এর উপর সব ছেড়ে ব্লগিং চালিয়ে যান। প্লীজ।

১০| ০৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩৫

রাজীব নুর বলেছেন: আপনি কোথাও যাবেন না। আপনাকে ব্লগে দরকার আছে। আপনি নিরপেক্ষ ব্লগার। আমি কোনোদিন দেখি নাই আপনি কাউকে বাজে মন্তব্য করেছেন।
আপনি থাকবেন, সে-ও থাকবে। ব্যস। এভাবে চলে যাওয়া মানে হেরে যাওয়া। আমি চাই না আপনি হেরে যান।

১১| ০৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অন্য পোস্টে যা বলেছি, আপনাকেও তাই বলতে চাই। কোনো ব্লগার ব্লগ ছেড়ে চলে যাবেন, এটা কাম্য নয়। ব্যক্তিগত ভাবে আমি আপনার লেখার ফ্যান। আপনার পোস্ট ও মন্তব্য দুটোই ভালো লাগে। তবে, মন্তব্যে-প্রতিমন্তব্যে কেউ আহত হলে সেটা মিটিয়ে ফেলা ভালো। আপনি ব্লগ থেকে সরে গেলে আলটিমেটলি ব্লগের ঔজ্জ্বল্য হ্রাস পাবে।

ব্লগে কেউ কেউ তীব্রভাবে ব্যক্তি-আক্রমণ করেন, তাদের আচরণ খুবই আপত্তিকর, এবং আশ্চর্যের বিষয় হলো, তাদের অন্ধ ভক্তের সংখ্যাও প্রচুর। সেই ব্যক্তি-আক্রমণকারীদের উচিত ভদ্রোচিত ব্যবহার দ্বারা সৌহার্দ্য-সম্প্রীতি স্থাপন করা। আজ আছি, কাল নাই। ব্লগে আমার মন্তব্য থেকে যাবে। আমার কোনো আপত্তিকর মন্তব্য পড়ে কেউ একজন আমাকে গালি দিক, এটা আমি কস্মিনকালেও চাই না।

মন ঠান্ডা রাখুন। সাময়িক বিরতি, যদি অফিশিয়াল চাপের কারণে হয়, একটা ভালো সিদ্ধান্ত। কিন্তু চিরতরে ব্লগ থেকে 'পালিয়ে' যাওয়া সমীচীন হবে না।

১২| ০৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:০৯

ভুয়া মফিজ বলেছেন: আপনার শেষের দিকের কথাগুলোতে একমত ছিলাম না, তাই লাইক দেই নাই। তবে শিরোনামে লিখেছেন, সাময়িক বিরতি; ছবিতে লেখা Time for a break........এই দুই কথাকে উৎসাহ দেয়ার জন্য এখন লাইক দিলাম। =p~

বেশী আবেগতাড়িত হয়ে থাকলে কারো মন্তব্যের এখন উত্তর দেয়ার দরকার নাই। পরে দিয়েন। এখন বরং মনোযোগ দিয়ে রোগী দেখেন। আবার রাগ কোন রোগীর উপর ঝাড়বেন না প্লিজ! ওদের তো কোন দোষ নাই, তাই না!! অবশ্য কোন ব্লগারকে রোগী হিসাবে পেলে তার কপাল খারাপ ধরে নিতে হবে!!! :-B

আমি বিশ্বাস করি, দুষ্ট মানুষদের দুষ্ট কথায় বিভ্রান্ত হওয়ার মতো অবিবেচক আপনি নন!!!

১৩| ০৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:২৬

চাঁদগাজী বলেছেন:




আমি আগেও আপনাকে এই প্রশ্ন করেছিলাম, আপনি কি দেশে, নাকি প্রবাসে?

১৪| ০৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: মন্ত্যবের উত্তর আশা করছি।

১৫| ০৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:২৯

বিদ্রোহী সিপাহী বলেছেন: সুযোগ (লেখা/পড়ার) থাকলে ব্লগ ছেড়ে যাওয়া বোকামি

১৬| ০৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:৩৮

মিরোরডডল বলেছেন:




একটা ছোট সাময়িক বিরতি নিতেই পারে সাজিদ অস্থির মনকে শান্ত করার জন্য , তারপর আবার চলে আসবে আমাদের মাঝে , ঠিক আছে ? দুষ্ট লোকে কে কি বললো তাতে কি যায় আসে ! কোনটা ইম্পরট্যান্ট সাজিদ, একজন ব্লগারের মিথ্যা অভিযোগ নাকি এতোগুলো সহ ব্লগারের ভালোবাসা ?

ম্যান, বি কনফিডেন্ট । নিজের ওপর যদি আত্মবিশ্বাস থাকে, তাহলে বোকার মতো কেনো চলে যাবে ! আমরা সবাই দেখেছি বেশ কিছুদিন ধরে কেমন করে দুটো নিক থেকে সাজিদকে প্রতিনিয়ত উত্যক্ত করেছে । মানসিকভাবে এখন একটু ডিস্টার্ব থাকাটা স্বাভাবিক । You don’t need to feel guilty or explain. We all know what’s going on.

জনৈক ব্লগারকে আমি পছন্দ করতাম, রেস্পেক্ট করতাম । সাহসী মন্তব্য, একটু ডিফারেন্ট লেখা ভালো লাগতো । অনেক বিষয়ে জানেন । কিন্তু কিছুদিন আগে, অন্য কারো পোষ্টে আমার একটি মন্তব্যে উনি যেভাবে আক্রমন করলেন, আমি খুবই অবাক হয়েছি এই ভেবে কোনকিছু না জেনে না বুঝে উনি অনেক আজেবাজে কথা বলে ফেলেছেন । আমার কাছে ওনার একটা ইমেজ ছিলো, আই লস্ট ইট । সাজিদ, আমি কিন্তু প্রতি মন্তব্য করতে পারতাম কিন্তু আমি জাস্ট সম্পূর্ণ ইগ্নর করেছি ।
No point to talk to her, she’ll never understand.

সবার জন্য সবকিছু না সাজিদ , একেকজন মানুষ একেকরকম হয় ।
যে যেরকম তাকে সেভাবে গ্রহণ করা হোক । সবার সাথে বন্ধুত্ব নাও হতে পারে, ইটস ওকে ।
সাজিদ চেষ্টা করেছে কিন্তু হয়নি । তাই বলে চলার পথ কেনো থেমে যাবে । এখন পাশ কাটিয়ে মুভ অন ।

সাজিদের সামুতে ব্লগিং করা কেনো একজনের কিছু মন্তব্যের ওপর নির্ভর করবে !!!
নো সাজিদ । দেটস নট রাইট ।

এতক্ষণ কিন্তু ভালোভাবে বলেছি, কথা না শুনলে কিন্তু মাইর দিয়ে নিয়ে আসবো X((
আমরা কোনভাবেই আমাদের আড্ডার সঙ্গী লক্ষ্মী সুবোধ ভদ্র বালকটিকে হারাতে চাই না ।


১৭| ০৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:৪৬

স্থিতধী বলেছেন: ৭, ৮ , ৯ নং মন্তব্যের মূল ভাবের সাথে সম্পূর্ণ একমত। দূর থেকে বেশ কিছু তামাশা আমিও দেখেছি এবং পায়ে পায়ে বাজিয়ে পুরানো কোন এক কমেন্টের ইস্যু কে বারবার আরেক পোস্টে অপ্রাসঙ্গিক ভাবে টেনে এনে ঝগড়া বাজাবার অদ্ভুত প্রক্রিয়াটা খুব ভালোভাবে লক্ষ্য করেছি । ব্লগ মডারেটর এসব অভিযোগ অনেক আগে আরেকটা পোস্টে আসলে পরিষ্কার করে বলে দেন যে ব্লগে নিজের পারিবারিক, পেশাগত, সামাজিক অবস্থান নিয়ে কারো বাগাড়ম্বর না করাটাই শ্রেয় এবং নিজের পারিবারিক- সামাজিক অবস্থানের দোহাই দিয়ে ব্লগ বা ব্লগারদের থেকে বেশী খাতির পাবার ইচ্ছা বর্জন করাটা ভালো। সামু ব্লগটা এখনো যথেষ্ট রকমের গণতান্ত্রিক, বহুত্ববাদী ও যুক্তি- তর্কের কেন্দ্র, যা ব্যাক্তিগতভাবে আমি খুব পছন্দ করি । এখানে যদি কিছু ব্লগার " আমার সাথে দেখা করতে গেলে মানুষকে এপয়েন্টমেন্ট নিয়ে আসতে হয়" মার্কা কথাবার্তা বলে পা বাজিয়ে বারবার ঝামেলা পাকাতে চায় সেটা যথেষ্ট রকমের দৃষ্টিকটু । আর আপনার মন্তব্যতে ছোটখাট যেসব ভুল হয়েছিলো তাঁর জন্য আপনি নিজেই সুন্দরভাবে ক্ষমা চেয়েছেন সেটা আমরা দেখেছি । ব্যাস হয়ে গেলো! তারপরও যে বা যাহারা অহেতুক লাগাতার একি হাস্যকর রকম অভিযোগ দিচ্ছে্ন তাহাদের উদ্দেশ্য পরিষ্কার; আপনাকে সহ আরো দু একজনকে ব্লগ থেকে বিতাড়িত করে নিজের ইগো কে সন্তুষ্ট করা ।

বলার মতো অভিযোগ থাকলে ব্লগাররা সিম্পলি রেড ফ্ল্যাগ দিয়ে অভিযোগ ব্লগ কর্তৃপক্ষ কে জানিয়ে দেবে এবং সব কিছু দেখে ফাইনাল সিদ্ধান্ত কর্তৃপক্ষ নিবে। ব্যাস শেষ! আর সব কিছুকেই কলিজার উপর নিয়ে বসে থাকাটাও অপরিপক্কতা। পাঁচ - ছ মাস আগে একবার এক ব্লগারের পোস্টে সম্পূর্ণ শালীনভাবে আমি একটা কাঊন্টার যুক্তি দিয়েছিলাম ; কোন জবাব না দিয়ে সেই ব্লগার আমাকে নগদে ব্লক করে দিয়ে পাল্টা আরেকটা পোস্ট লেখে শুরুতেই নাম না নিয়ে আমাকে গাধা- গর্দভ উল্লেখ করে । আমি তাঁর কান্ড দেখে হতভম্ব হয়ে গেলেও এটাও বুঝতে পারি যে এই ব্লগার এখনো একটা বাবলের মধ্যে আছে; বাস্তব দুনিয়া খুব বেশী এখনো দেখেনাই , তাই অযথা আমি মডু কে ডিস্টার্ব করি নাই সেটা নিয়ে। অথচ এই তো মাত্র কয়েক মাস আগেই বোধ হয় সেই ব্লগার তাঁর এক ধর্মভিত্তিক পোস্টে মডু সহ আরো কয়েকজনের সাথে দেখলাম সেই লেভেলের বদ আচরণ করলো এবং শেষমেশ এমনকি মডু কেই ব্লক মেরে দিলো! হাহা.. তো মাঝে মাঝে ব্লগে কিছু পাগলামো তো আমাদের দেখতেই হয় ।

স্বল্প একটা বিরতি নিচ্ছেন তো নিন। তাই বলে হারিয়ে যাবেন না । আপনি যথেষ্ট যুক্তি- তর্ক এবং আধুনিক মনন নিয়ে ব্লগিং করার দক্ষতা রাখেন, তাই অন্য অনেকের মতো আমিও বলবো সামুতে আপনার থাকার প্রয়োজন আছে বৈ কি ।

১৮| ০৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:৪৬

নেওয়াজ আলি বলেছেন: জ্ঞানী গুণী লোকজন যদি এমন করে অন্যরা চেয়ে চেয়ে দেখা ছাড়া কী করার আছে। আসলে সব মতভেদ ভুলে একসাথে চলার ক্ষমতা আমরা এখনো অর্জন করিনি।

১৯| ০৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:৫৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাই,এই দুনিয়ায় সবচেয়ে স - হ - জ কাজ হল অভিযোগ করা আর সবচেয়ে কঠিন কাজ হলো যে কোন পরিস্থিতি কে (কঠিন কিংবা তরল যাই হোক) ধৈর্য ধারন করে মোকাবেলা করা।

আর এক্ষেত্রে নিজ নিজ স্রষ্টার উপর নিরকুংশ বিশ্বাসের সাথে সাথে পরমত সহিষ্ণুতা তথা সমালোচনা হযম (গঠনমুলক সমালোচনা / তবে বেহায়া নয়) করার মানষিকতা এবং নিজের উপর পূর্ণ বিশ্বাস রাখা জরুরী।যা শুধু ব্লগেই নয় জীবনের সবজায়গায় জরুরী।আর আপনি যদি এ গুনের কদর না করে ভাগতে থাকেন তবে কত জায়গা থেকে ভাগবেন আপনি? জীবন থেকে কি ভাগতে পারবেন?

সমালোচনা আমাদের চলার পথে সহায়তা করতে পারি যদি তা আমরা পজেটিভ ভাবে নেই এবং পরমত সহিষ্ণু হই।

২০| ০৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:২১

ঢুকিচেপা বলেছেন: ১ম অংশ পড়ে দারুণ লাগলো, ভাবলাম বেশ জ্ঞান অর্জন হচ্ছে কিন্তু ২য় অংশে গিয়ে মনটা খারাপ হয়ে গেল।
ভুয়া মফিজ ভাইয়ের মন্তব্যের একটা লাইন খুবই যুক্তিযুক্ত “ অন্যের সিদ্ধান্তের উপরে আপনার সিদ্ধান্ত কেন নির্ভরশীল হবে?”- এটা এখন আমিও বলছি।
করুণাধারা আপু আপনাকে “ খবরদার! কোথাও যাবেন না।” বলেছেন, আপনি কোথাও যাবেন না, যেমন ব্লগিং করতেন তেমন করবেন।
আপনার সাময়িক বিরতিও ক্যানসেল, আগামীকাল ভালো কোন টপিক নিয়ে পোস্ট দিবেন।
সে পর্যন্ত গান শুনুন

২১| ০৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:২৬

ওমেরা বলেছেন: আমার কথা গুলো করুনাধারা আপু বলেছেন।
মনোযোগ পাবার জন্য অনেকে উদ্ভট কান্ড কান্ড আর কাল্পনিক অভিযোগ করে ।
দাওয়াত দেয়া নেয়ার পর এরকম পোষ্ট কেউ দেয়!!
তার পোষ্ট দেখে আপনিও তাই করলেন !!



২২| ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ৯:০৮

অজ্ঞাতকুলশীল বলেছেন: এই লকডাউনে যে কোথাও যেতে সরকারের কড়াকড়ি নিষেধ আছে। আপনিও ব্লগ ছেড়ে কোথাও যেতে পারবেন না।
আমি কিন্তু লিখার চেয়ে পড়তেই বেশি পছন্দ করি এবং #আমি সাজিদ আপনি সহ এখানে যারা যারা মন্তব্য রেখে গেছেন, আরো কয়েকজন আসবে আমার ধারনা, তাদের লেখা এবং মন্তব্য পড়তেই আমি বেশি সাচ্ছ্যন্দবোধ করি।
অন্যের দূষিত বাতাস কেনো নিজের গাঁয়ে মাখছেন!

২৩| ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৩৭

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: কেউ একজন এ্যাটেনশন পাওয়ার জন্য আপনাকে দোষ দিয়ে কান্নাকাটি করলেই আপনি চলে যাবেন? আপনার মন্তব্যকে তিল থেকে তাল করে আপনার সাথে পায়ে পারা দিয়ে ঝগড়া করার চেষ্টা করা হয়েছে। এখানে তো আপনি ভুক্তভোগী।আপনি কেন যাবেন? যারা শুধু শুধু কান্নাকাটি করছে তারা যাক।

২৪| ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১০:১৪

এস এম মামুন অর রশীদ বলেছেন: একজন উন্ন্যাসিক বর্ণবাদী ব্লগার যিনি পায়ে পা দিয়ে ঝগড়া বাঁধান এবং ব্লগের খিটখিটে সাম্প্রদায়িক ভামকে গুরু মানেন, তার ছিচকাঁদুনে পোস্টে চলে যাবেন! পোস্টটি মুছে ব্লগিং করতে থাকুন। না হলে আপনার ব্যক্তিত্ব নিয়ে প্রশ্ন জাগবে।

২৫| ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১০:১৪

শায়মা বলেছেন: হায়রে!
তোমরা সব কোথাও যাও রে!!

আমার সময় নাই রে !!!


বড় ঝামেলায় আছি ভাই রে ....... :(


দাঁড়াও একটু সময় করে নেই। তারপর করুনাধারা আপুর মন্তব্যের সূত্র ধরে তদন্ত লাগাবো!! :)

২৬| ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৩৫

জুন বলেছেন: সাময়িক বিরতি নিচ্ছেন ভালো কথা, কিন্ত ভুলেও পার্মানেন্ট বিরতিতে যাবার চেষ্টা করবেন না আমি সাজিদ। আপনার লেখা আর মন্তব্য দুটোই আমার কাছে অনেক প্রিয়। তাছাড়া ইন্দিরা গান্ধীকে লেখা নেহেরুর চিঠি আজও শেষ করেন নি কিন্তু। কুল ডাউন প্লিজ। সময় থাকলে ভুয়ার সাথে অন্য পোস্টে বসে একটা জম্পেশ আড্ডা শুরু করেন দেখি :)

২৭| ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৫০

আখেনাটেন বলেছেন: এস এম মামুন অর রশীদ বলেছেন: পোস্টটি মুছে ব্লগিং করতে থাকুন। না হলে আপনার ব্যক্তিত্ব নিয়ে প্রশ্ন জাগবে। --- এর সাথে আরো একটু যোগ করি। উনি বিদায় বললেও বিদায় নিচ্ছেন না। কেন তা বলেন দেখি?

এবার তাহলে কিছু গোপন কথা শুনে নিন: ঐ দুইটা নিক এক জনেরই। আর আর আর আর ...........


...................নিক দুটোসহ আরো বেশ কিছু (বিশেষ সময়ে উদিত হন....নিকগুলোর নাম উল্লেখ করলাম না...) পেছনে আছেন আমাদের এক 'গুণী ব্লগার'। মানে নিক দুটি 'ছাইয়া' নিক। বিস্ময়করই বটে! পেছনের মানুষটি......থাক নামটি আর বললাম না.....? আমি উনাকে অপদস্ত করতে চাই না। খালি বলতে চাই, ভাইজান এসব নাটক বন্ধ করুন প্লিজ।


ছাইয়া নিকের পেছনের ভাইজানের উদ্দেশ্যে আরো কিছু কথা: আপনি যথেষ্ট ভালো লিখেন। শুধু শুধু এরকম নিকের পেছনে সময় অপচয় করছেন কেন তা আমি গত তিন বছর ধরে চিন্তা করেই যাচ্ছি। ভাইজান প্লিজ, নিকগুলোকে বিদায় দিন চিরতরে। আপনার আসল নিকটি যা ভীষণ জনপ্রিয় সেখান থেকেই লিখতে থাকুন। আপনি হয়ত মনে করছেন আপনার এই কার্যকলাপ কেউ জানে না। ভাইরে, অনেকেই জানে কিন্তু শুধু শুধু ব্লগের অশান্তি বাড়িয়ে লাভ কী? কিন্তু এভাবে ছাইয়া নিক থেকে একজন সৃষ্টিশীল ব্লগারকে আক্রমণ করা দেখে মুখ খুলতেই হল। দুই বছর আগেও আপনাকে ইঙ্গিতে সতর্ক করেছিলাম। তখন বছর খানেকের জন্য নিকদুটো হাওয়া হয়ে গিয়েছিল। এবার ফিরে এসে তুলকালাম কান্ড ঘটে যাচ্ছে। আমার ভুল হলে নিজ গুণে ক্ষমা করে দিবেন। আমি জানি আপনি উদার মানুষ। হবেনই বা কেন যাঁর এত নিক তিনিতো উদারতা দেখাবেনই।

গত লেখাটার মত এবারও আপনার থেকে জম্পেস একটি লেখা চাই। :D ভালো থাকুন।

ইতি
আপনার একজন প্রকৃত শুভাকাঙখী।


***উপরের লেখাটা আমি লিখি নাই, আমার প্রেতাত্মা লিখিয়াছে। তবুও যদি রিয়াল আত্মারা শান্তিতে থাকে। :((

২৮| ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৫৯

রাজীব নুর বলেছেন: আপনি একজন বুদ্ধিমান মানুষ।
আপনারা দুই জনই পরিচ্ছন্ন এবং ভালো ব্লগার। আমি মনে করি- ব্লগে আপনাদের থাকা দরকার। প্লীজ।

২৯| ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১১:১৩

ভুয়া মফিজ বলেছেন: @আখেনাটেনঃ আমি জানি.......আমি যা জানি, আপনেও তাই জানেন। সত্যি বলতে, আমি আর আপনি একই জিনিস জানি!! হাটে হাড়ি ভাঙ্গা আপনের একটা পুরান বদ অভ্যাস। সব কিছু নিয়া এতো খোলামেলা কথা বলেন কেন? তার চেয়ে ওই গানটা শোনেন, পার্দে মে রেহনে দো, পার্দা না উঠাও........... :P =p~

৩০| ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১১:১৫

শায়মা বলেছেন: হা হা আখেনাটেন ভাইয়া তুমি আমার আপন ভাই আগের জনমের!!!!!!!!!

আমিও জানি আসল নকল সকল নিকেরই কার্য্যকলাপ! মানে বুঝতে আধা সেকেন্ডও সময় লাগে না .......

আসল কথা কি জানো সবাই জানে। মানে একটু বুদ্ধি থাকলে বা ঝানু পুরান হয়ে গেলে কারো কোনো নিকের পিছেই কে বা কি উদ্দেশ্য বিধেয় এবং সারমর্ম সারমেয় সবই বুঝা যায়। আবার কোনো কোনো নিক হলো কোদলবাজ নিক। অকারণে কোদলবাজি। সেই কোদলবাজির জন্য কোনোই কারণ লাগেনা। লাগ ভেলকি লাগের মত লাগ কোদল লাগ ব্যাপার স্যাপার।

আমার প্রায়ই লরুজন আমার পরানের গরুজন ভাইয়াকে মনে পড়ে। আহা আহা ভাইয়াটা...... আমার ভাইয়াটা .......:(
নাই কাজ খই ভাঁজতে গিয়ে নিজেই কই যে খই হয়ে ফুটে গেলো!


সামু মালটি নিকে লেখা নিক বাতিল করে না বটে তবে মানুষের পিছে লাগা মালটিগুলাকে মাঝে মাঝেই বালতিতে ভরে ফেলে।

আমার সামু ব্লগের সবচেয়ে বিরক্তিকর জিনিসটাই মনে হয় এই মালটি বানিয়ে মারামারি ঝগড়া ঝগড়ি গালাগালি করাটা। কারনে এবং অকারনে এমনই দেখেছি।

আগে রাগ লাগতো।সে বহুযুগ আগের কথা। পরে নিজেও কোমর বেঁধে লেগে যেতাম। এখনও দরকার পড়লে নাওয়া খাওয়া ছেড়ে কোমর বাঁধবোনা তা না।

কিন্তু এখন বিরক্ত লাগে। মানে বয়স বেড়ে বিরক্ত হবার বয়সের লক্ষন!:(

৩১| ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১১:২৩

এস এম মামুন অর রশীদ বলেছেন: @আখেনাতন, ভুয়া, শায়মা, এই দুটি যে চাঁদগাজীর মাল্টি এরকম একটি সন্দেহ আমার আছে, লেখার ধরণে ধরা পড়ে। তবে আমার নিকট যেহেতু অকাট্য প্রমাণ নেই, কাজেই ধারণা ও ভুল ধারণার জন্য দুঃখ প্রকাশ করতে পারি আপাতত। তবে আপনারা সঠিক জানলে বলা উচিত।

৩২| ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১১:৩১

ভুয়া মফিজ বলেছেন: @এস এম মামুন অর রশীদঃ না ভাইজান। আপনার ধারনা ঠিক না। ইহারা গাজীভাইয়ের না। :-B

৩৩| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১২:০৪

শায়মা বলেছেন: ৩১. ০৬ ই এপ্রিল, ২০২১ রাত ১১:২৩০

এস এম মামুন অর রশীদ বলেছেন: @আখেনাতন, ভুয়া, শায়মা, এই দুটি যে চাঁদগাজীর মাল্টি এরকম একটি সন্দেহ আমার আছে, লেখার ধরণে ধরা পড়ে। তবে আমার নিকট যেহেতু অকাট্য প্রমাণ নেই, কাজেই ধারণা ও ভুল ধারণার জন্য দুঃখ প্রকাশ করতে পারি আপাতত। তবে আপনারা সঠিক জানলে বলা উচিত

ভাইয়া তুমি সঠিক। কোনোভাবেই বেঠিক না। কারণ এখন আমারও মনে হচ্ছে নিকগুলো আসলেই আমার। :)

৩৪| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১২:১৯

নূর আলম হিরণ বলেছেন: আপনার আর তাদের মধ্যে তাহলে পার্থক্য কি থাকলো?

৩৫| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১২:২৫

আখেনাটেন বলেছেন: এস এম মামুন অর রশীদ বলেছেন: @আখেনাতন, ভুয়া, শায়মা, এই দুটি যে চাঁদগাজীর মাল্টি এরকম একটি সন্দেহ আমার আছে, লেখার ধরণে ধরা পড়ে। তবে আমার নিকট যেহেতু অকাট্য প্রমাণ নেই, কাজেই ধারণা ও ভুল ধারণার জন্য দুঃখ প্রকাশ করতে পারি আপাতত। তবে আপনারা সঠিক জানলে বলা উচিত। -- না ভাইজান, ছাইয়াগুলো চাঁদগাজীর না। গাজীসাবের নানারকম বদখাসলত থাকলেও ছাইয়া বা মাল্টি নিক নিয়ে ব্লগিং করেন না বলেই মনে করি। আমার অবজারভেশন তাই বলে।
আর দু:খিত উনার নাম প্রকাশ করতে পারছি না বলে।

উনি যদি এই মন্তব্যগুলো দেখে নিজেকে শুধরে নেন তাতে ব্লগেরই লাভ হবে। মাল্টি নিক ব্যবহার করে ব্লগের পারদ উপরে উঠালে তা ব্লগের জন্য শুভ নয় মনে হয়। এখান থেকে উনি লেসন নিলে বেঁচে যাই।

৩৬| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৫১

মিরোরডডল বলেছেন:




আনা, ভুম @ যাকে গেজ করা হচ্ছে আমি জানতাম ওটা ওনার বাবা বা বড় ভাই । মেয়ের যে দুটা নিকই একজন সে বিষয়ে নো ডাউট, এইতো সেদিন আমি ধুলোকে বলছিলাম । আমি আরও ভাবলাম বাবা মেয়ে হোক আর ভাইবোন হোক একদম একইরকম স্বভাব । দুজনেই অন্যের পোষ্টে এসে আমাকে একইভাবে আক্রমন করেছিলো । আর সাজিদের ওপরও ভীষণ ক্ষ্যাপা সেই কলির পোষ্টের পর থেকে ।

এস এম মামুন অর রশীদ @ নাহ আপনি যাকে ভাবছেন তিনি মোটেও এরকম না কিন্তু এটা আরেকজন সিনিয়র ব্লগার । আমি যাকে অনেক রেস্পেক্ট করতাম কিন্তু পরবর্তীতে ওনার শকিং ব্যবহারে হতবিহ্বল হয়ে সরে আসছি । ওনার অনেক ভালো লেখা পড়লেও কমেন্ট করা থেকে বিরত থাকি । ব্লগবাসিকে ডেকে ডেকে ওনার কমপ্লেইন করার সেই স্মৃতি যতদিন না ভুলবো, ওই পথে আর যাচ্ছি না ।



৩৭| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৫৪

আখেনাটেন বলেছেন: ভুয়া মফিজ বলেছেন: @আখেনাটেনঃ আমি জানি.......আমি যা জানি, আপনেও তাই জানেন। সত্যি বলতে, আমি আর আপনি একই জিনিস জানি!! হাটে হাড়ি ভাঙ্গা আপনের একটা পুরান বদ অভ্যাস। সব কিছু নিয়া এতো খোলামেলা কথা বলেন কেন? তার চেয়ে ওই গানটা শোনেন, পার্দে মে রেহনে দো, পার্দা না উঠাও...... -- হা হা হা; বহুদিন পর ব্লগে আসার ঠিকমত ফুরসত পাইছি। এসেই একটি মনখারাপ করা খবর জানলাম (হেনা ভাইয়ের মৃত্যু)। আর পরপর দুটি ব্লগকে বিদায় জানানো পোস্ট। আর সেখানে ব্লগারদের সান্ত্বনার বাণী। বিশেষ করে ছাইয়া নিকে ব্লগারদের নানারকম সদোপদেশ দেখে হাসি পাচ্ছিল, সাথে মেজাজটাও বিগড়ে গেছে। অনেক চিন্তা ভাবনা করে মনে হল, ব্লগারদের সত্যটা জানা দরকার।

ওদিকে করুণাধারাপার পোস্টে গিয়ে আপনার করা মন্তব্যে ও আপার প্রতিমন্তব্যের সূত্র ধরে যা দেখলাম, তাতে মেজাজটা এখন তিরিক্ষি হয়ে আছে। খালি মনে হচ্ছিল, হিরো আলমও এ দেশের নায়ক। তবে ভৃগুদার জন্য খারাপ লাগছে। বেচারা। শুকনো রাস্তায় উষ্ঠা খেয়ে কোমরটা ভেঙে ফেলেছে। :(

৩৮| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১:০২

আখেনাটেন বলেছেন: শায়মা বলেছেন: হা হা আখেনাটেন ভাইয়া তুমি আমার আপন ভাই আগের জনমের!!!!!!!!!

আমিও জানি আসল নকল সকল নিকেরই কার্য্যকলাপ! মানে বুঝতে আধা সেকেন্ডও সময় লাগে না .......

আসল কথা কি জানো সবাই জানে। মানে একটু বুদ্ধি থাকলে বা ঝানু পুরান হয়ে গেলে কারো কোনো নিকের পিছেই কে বা কি উদ্দেশ্য বিধেয় এবং সারমর্ম সারমেয় সবই বুঝা যায়। আবার কোনো কোনো নিক হলো কোদলবাজ নিক। অকারণে কোদলবাজি। সেই কোদলবাজির জন্য কোনোই কারণ লাগেনা। লাগ ভেলকি লাগের মত লাগ কোদল লাগ ব্যাপার স্যাপার।
--- :D ভালোই লাগছে এক অর্থে বলতে গেলে। ব্লগে এরকম গরম হাওয়া না থাকলে কি চলে? গ্যালারীতে বসে পপকর্ন খাওয়া পার্টিরাও এসে যায়। এতে অন্যভাবে দেখলে ব্লগেরই লাভ, :P ....তবে দীর্ঘমেয়াদে...। :(

৩৯| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১:১৫

কাওসার চৌধুরী বলেছেন:


ব্লগে লিখুন। ছেড়ে যাবেন কেন? চলে যাওয়াটা মোটেও ভালো সিদ্ধান্ত নয়। আপনি যখন ব্লগে আলোচিত হবেন, ভালো লিখবেন তখন সবার নজরে পড়বেন। এতে ইতিবাচক/নেতিবাচক মন্তব্য আসবে। কোন মন্তব্যে বেশি কষ্ট পেলে এড়িয়ে যাবেন, সম্ভব হলে ঠান্ডা মাথায় যুক্তি দিয়ে প্রতিউত্তর দিন। এতে মন্তব্যকারী নিজেকে শুধরে নেওয়ার সুযোগ পাবেন। ব্লগ ছেড়ে গেলে সামুর কিছুই হবে না; ক্ষতিগ্রস্থ হবেন আপনি; আরো স্পষ্ট করে বললে আপনার লেখা। আপনার লিখনীকে আরো শানিত করতে ব্লগের গঠনমূলক কমেন্টগুলো খুবই দরকারী। আর, যদি এক-দুটি কমেন্ট ব্যক্তি আক্রমণ হয়ে থাকে তাহলে এগুলো ইগনোর করাই শ্রেয়।

৪০| ০৭ ই এপ্রিল, ২০২১ রাত ১:৪৩

শায়মা বলেছেন: কিন্তু ভাইয়া পপকর্ন খাওয়া ফ্যামিলী এখন কি খাবে?

বুঝেছি বুঝেছি মগজভূনা। কাহার মগজ কাহার মগজ!!!


নিজেদের নাকি অন্যদের!

শুনো অতি সাধুতা যেমন চোরের লক্ষন অতি পন্ডিতি তেমনই এটেনশন সিকিং এর লক্ষন।
নিজেকে বেশি পন্ডিৎ ভাবলে মানুষ ওভার কন্ফিডেন্ট হয় আবার ওভার কন্ফিডেন্ট থেকে গায়ে মানেনা আপনি মোড়ল হয় আবার গায়ে মানে আপনি মোড়ল থেকে চোখ থাকিতেও অন্ধ হয়। তখন কাক ভাবে ময়ুরের পেখম, সাপের খোলস, কাকের পালক যাই পরি না কেনো কেউ কিচ্ছু বুঝতে পারছে না।

হা হা ধরা পড়ি পড়ি করলেই আমিও আমার সকল নিকগুলিকে বাবা চাচা ফুপু খালা বানায় দেবো....... :)

৪১| ০৭ ই এপ্রিল, ২০২১ ভোর ৪:৪৪

সত্যপীরবাবা বলেছেন: যারা ব্লগার আখেনাটেন ও অন্যান্য গোয়েন্দা ব্লগারদের ইঙ্গিত ধরতে পারেন নাই ---
ঐ দুই নিক আমারই ছাইয়া নিক। "আমি সাজিদ" ও আমার নিক। চাঁদগাজীও আমিই।

৪২| ০৭ ই এপ্রিল, ২০২১ সকাল ৭:১২

ঢাবিয়ান বলেছেন: ব্লগার আখেনাটেন হাটে হাড়ি ভাঙ্গার পর সোহানাজোহার পোস্ট দেখি উধাও হয়ে গেছে =p~ =p~

৪৩| ০৭ ই এপ্রিল, ২০২১ সকাল ১০:১২

জুল ভার্ন বলেছেন: সামু ব্লগ এক কঠিন যায়গা। এখানে মান সম্মান নিয়ে ভদ্রলোকদের টিকে থাকা অত্যন্ত কঠিন। তবে খারাপ হাতেগোনা কয়েকজন।

৪৪| ০৭ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:৩০

সোনালি কাবিন বলেছেন: ঢাবিয়ান বলেছেন: ব্লগার আখেনাটেন হাটে হাড়ি ভাঙ্গার পর সোহানাজোহার পোস্ট দেখি উধাও হয়ে গেছে =p~ =p~

৪৫| ০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:২১

রাজীব নুর বলেছেন: আপনি ফিরে আসুন আল্লাহর দোহাই লাগে।

৪৬| ০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:২৯

পুলক ঢালী বলেছেন: মন্তব্য গুলো পড়ে বেশ মজা পেলাম। ছাইয়া মাল্টি কিভাবে ধরে বুঝতে পারার মত গভীর জ্ঞান নেই ট্যাকনিক্যাল কোন কায়দা আছে কিনা তাও জানিনা।
তবে আপনাদের সব জ্ঞান মাঠে মারা গেছে, কারন আপনারা ধরতে পারেন নাই যে আখেনাটেন এবং ভুয়া মফিজ আমার মাল্টি নিক হা হা হা =p~ =p~ =p~

৪৭| ০৭ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:৩৫

পুলক ঢালী বলেছেন: একটা কথা না বলে পারছি না। আখেনাটেন এবং ভুয়া মফিজ দুজনই আমার প্রিয় ব্লগার।
করুনাধারার পোষ্ট থেকে জেনে সাজিদ উল হক আবির এর পোষ্টে গেলাম পড়ে মনে হলো উইকি পড়ছি।
ওখানে আখেনাটেন ভাইয়ের মন্তব্য পড়লাম খুবই যুক্তিসঙ্গত মন্তব্য কিন্তু রিপ্লাই মুছে ফেলা।
আবার করুণাধারার আরেকটা পোষ্ট থেকে রিপ্লাই মন্তব্য পড়ে ভীষন খারাপ লাগলো, ওনাকে(আখেনাটেন ভাইকে) পোষ্টের বিষয়বস্তুর বাহিরে গিয়ে অপ্রাসঙ্গিকভাবে অমার্জনীয় ভাষায় আক্রমন করা দেখে।
এজন্য ক্যাচাল পোষ্ট আমি সযত্নে এড়িয়ে চলি।
ভাল থাকবেন সবাই। হ্যাপী ব্লগিং।

৪৮| ০৭ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:১৮

আহমেদ জী এস বলেছেন: আমি সাজিদ,




আমরা কেউই শিশু-কিশোর নই। যেহেতু আমরা পরিনত বয়সের তাই আমাদের আচরণও হওয়া উচিত পরিনত। কেউ আপনাকে অহেতুক অপবাদ দিয়েছে বলে লেখালিখিকে বিদায় জানাবেন , এমন শিশু-কিশোর আপনি নিশ্চয়ই নন। আপনি সম্ভবত একজন চিকিৎসক, রোগ সারানোই তো আপনার কাজ , তা যতো জটিল আর কঠিন রোগই হোকনা কেন!
ব্লগ আমাদের কোয়ালিটি রিফুয়েলিংয়ের জায়গা। এখানে কে কি বললো তাতে মাথা ঘামানোর সময় কি আমাদের থাকা উচিৎ ? উচিৎ নয় বলেই অনভিপ্রেত ঘটনাগুলোকে আমাদের জন্যে এড়িয়ে যাওয়াই মঙ্গলজনক । এতে নিজের খেয়ে পড়ে অন্যের সাথে
অহেতুক ক্যাচাল থেকে দূরে থাকা যায়। ব্লগও সুস্থ্য থাকে।
আপনি বুদ্ধিমান ও বিবেচক একজন মানুষ। আপনার সিদ্ধান্ত আবারও বিবেচনা করুন। ব্লগে আমরা কাউকেই , তেজী ব্লগার বা হটকারী ব্লগার কারোকেই হারাতে চাইনা।

শুভেচ্ছান্তে।









৪৯| ০৮ ই এপ্রিল, ২০২১ রাত ২:৩৯

মা.হাসান বলেছেন: এক ছাগল কয়েকদিন আগে পোস্ট বলিয়াছেন- মামুনুল হক যেহেতু মুমিন এবং যেহেতু মুমিনের দোষ ঢাকা কর্তব্য, কাজেই মামুনুল হকের বিরুদ্ধে কোনো কথা বলা যাইবেনা ।

আরেক জ্ঞানী লিখিয়াছেন- ডোনাল্ড ট্রাম্পের আগে এন্ড্রু জনসন, ক্লিনটন, এবং নিক্সন ইমপিচড হইয়াছিলেন। কেউ একজন ওনাকে বলিলো যে নিক্সন ইমপিচড হবার আগেই পদত্যাগ করিয়াছিলেন। ভদ্রলোকের এক কথা - না নিক্সন ইমপিচড হইয়াছিলেন। উনি কোনভাবেই ওনার অবস্থান বদলাইবেন না।

আরেক মদন লিখিলো- পদাতিক চৌধুরি ভারতীয় গুপ্তচর। ব্লগের জ্ঞানীগুণী লেখকদের উচিত রাষ্ট্রিয় গোপন তথ্য লইয়া ব্লগে না লেখা, কেননা ইহাতে গোপন তথ্য পাচার হইয়া যাইবে।

আরেক ছাগু লিখিলো - টু মাননীয় মডারেটর, এটেনশন মাননীয় জানা আপা। আমি দেশের উন্নয়নের জন্য এই বিষয়ে একটি চিঠি লিখিয়া অমুক অমুক জায়গায় পাঠাইতে চাই।
ছাগুর লেখা পড়িয়া আমার মনে হইলো আমি লিখি- প্রিয় মডু সার , আমি পটি করিতে চাই, পারমিশন দিন।

ছাগু ব্লগে থাকিবে। এদের মানুষ করা সম্ভব না। এই ছাগুরা ১৮০ডিগ্রি টার্ন নিতে সময় নেয় না। পোস্ট মুছিয়া ফেলে। কিন্তু যে বিনুদন ব্লগে রাখিয়া গিয়াছে তাহা স্থায়ী।
ছাগু ছিলো, আপাতত গিয়াছে, কয়দিন পর একই বা ভিন্ন নামে ফিরিয়া আসিবে। ইহাদের পাত্তা দেওয়ার প্রয়োজন নাই। আপনি স্বাভাবিক ব্লগিং করুন।

৫০| ০৯ ই এপ্রিল, ২০২১ রাত ৯:৩৩

সোনালি কাবিন বলেছেন: ফিরে আসুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.