নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

ব্যবহারে বংশের পরিচয় নয় ব্যক্তিক পরিচয়।

২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৫

১ম ধাপঃ

দৈনন্দিন জীবনে চলার পথে কত মানুষের সাথে দেখা হয়। মানুষের প্রকৃত বৈশিষ্ট্য আসলেই লুকিয়ে রাখে। এভাবেই চলাফেরা করে। মানুষের আভিজাত্য বৈশিষ্ট্য তার বৈশিষ্ট্য। সময়ের সাথে সাথে কেউ কেউ সম্পূর্ণ বদলে নেয়। আমরা হয়তো এটা জানি না, কিছু মানুষ সমাজের যেখানে ভালো মানুষ সেখানে ভালো আচরণ দেখায়। সমাজের কিছু সংখ্যক মানুষ আছে, নিজের পরিচয় সেখানে উপস্থিত করতে পারে না; শুধু সুযোগের অপেক্ষায় থাকে। দুই প্রকৃতির বাঙালি রয়েছে ‌। এক প্রকৃতির একজন মানুষ তার সাথে দিন দিন যত জানবেন, মিশবেন তার প্রতি মুগ্ধ হতে থাকবেন। সমাজে আরেক প্রকৃতির মানুষ হচ্ছে যত সময় যাবে এদের আসল চরিত্র বুঝতে পারবেন না, আপনার সাথে সহমত পোষণ করে। তখন শয়তান চক্রের সাথে একমত হয়ে আপনাকে ইশারা ইঙ্গিতে উপহাস করবে। শয়তানের চক্র জোট হয়ে যায় । তাদের সমাজে মুখোশ পড়া থাকলেও একটু কথা কাটাকাটি থেকে মুখে অকথ্য শব্দ ব্যবহার করে নিজের পরিচয় টা ফুটে তুলে।

২য় ধাপঃ ব্যবহারে বংশের পরিচয় হতে পারে। ব্যবহারে নিজের পরিচয় বহন করে। আমার বাসা থেকে দুই কিলোমিটার দূরে একজন মামলা বাজ কালু হাওলাদার, তার নাম এলাকায় কেউ শুনলেই মানুষ থমকে যায়, সাধারণ মানুষের আতংকের নাম কালু হাওলাদার। কালু হাওলাদার ছিল একজন ক্রিমনাল । তার সন্তান কে শিক্ষক বানিয়েছে, তার একটাই সন্তান সে মোটামুটি খারাপ নয়। সে একজন ভালো শিক্ষক বটে। কালু হাওলাদার মারা গেছে তার ছেলে শিক্ষক। কালু হাওলাদার নাতি নাতনি মেডিকেল কলেজের ছাত্র ছাত্রী।

এমন অনেক ঘটনা আছে বাবা অনেক ভালো সন্তান খারাপ হয়েছে। এমন অনেক ঘটনা আছে সন্তান বাবা খারাপ সন্তান ভালো হয়েছে। তবে বংশধরের যদি বাজে অভ্যাস থাকে সেটার প্রভাব কিছু না কিছু আছে। বংশধর যদি সামাজিক এবং সবাই সম্মানিত হয় তাদের থেকে ভালো আচরণ যে কোনো পরিস্থিতিতে আশা করা যায়।

৩য় ধাপঃ দৈনন্দিন জীবনে একটা বিষয় লক্ষণীয়,বাঙালির চরিত্র অদ্ভুত ধরনের। বাঙালির চরিত্র বোঝা যায় না। বাঙালি বড় মাপের অভিনয়ে পাকা। আপনি ভালো মনে করে কারো সাথে মিশবেন, কিছুদিন পরে আপনাকেই সে হেনস্থা করার চেষ্টা করবে।

শেষকথাঃ
কিছু মানুষ আছে পশুর চেয়ে নিকৃষ্ট, কিছু মানুষ আছে ফেরেস্তার চেয়ে উত্তম।



মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৮

আলমগীর সরকার লিটন বলেছেন: ভাল মানুষের গুণি আলাদা এত বংশ লাগে না----------

২| ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৪০

অহরহ বলেছেন: ব্যবহারে বংশের পরিচয় নয় ব্যক্তিক পরিচয়। সহমত ভাইয়া ।

৩| ২৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪০

কাজী ফাতেমা ছবি বলেছেন: আসলেই ধুরন্ধর মানুষের সংখ্যা দিনকে দিন বাড়ছেই। ভয়ই লাগে মানুষকে এখন

ধন্যবাদ

৪| ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১৮

এম ডি মুসা বলেছেন: রাজিব নুর সাহেব এবং গাজী ভাই কে মিস করছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.