নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রিকশাও তেল খায়...আর মানুষ তো মানুষই

চাঁপাডাঙার চান্দু

অ আ ক খ গ

চাঁপাডাঙার চান্দু › বিস্তারিত পোস্টঃ

শোন সনাতনী বন্ধু শোন

০৭ ই জুলাই, ২০১৫ রাত ১২:২৭

আগাচৌ এর কাহিনী দেখি বেশ সিরিয়াস মোড় নিচ্ছে, এমনটা আশা করি নাই। ভেবেছিলাম এই অথর্ব বুড়ার বাকোয়াজ সবাই বুড়া বয়সের ভীমরতি হিসেবে ধরে নিবে। কিন্তু গণজাগরণ মঞ্চ দেখি রীতিমতো কোমর বেঁধে এটাকে ডিফেন্ড করছে। এভাবে তারা থাবা বাবাকেও ডিফেন্ড করেছিল একসময়।

আমার মতে তারা এখন আগের চেয়ে সুবিধাজনক অবস্থায় আছে, কারণ তাদের হারাবার কিছু নেই। আগেরবার তারা অনেক কিছু হারিয়েছিল, রাজাকারের বিচারের দাবীতে জড়ো হওয়া লাখো মানুষের সমাবেশ চুপসে শ খানেকে এসে নেমেছিল। কিন্তু এখন যারা আছে, প্রায় সবাইকে হার্ডক্যোর ইসলাম বিরোধী বলা যায়। টাকা নিয়ে দ্বন্দে ইমরান সরকার, কামাল পাশা গ্রুপ আলাদা হলেও চৌধুরীর ইস্যুতে সবাই যে এক থাকবে তা নিশ্চিত।
কারণ এই মুহূর্তে বাহির থেকে যেই ফান্ডিং আসে, সেটা আর রাজাকারের বিচারের জন্য আসে না, সেটা আসে ইসলাম বিরোধী স্ট্রং হোল্ড হিসেবেই।

ইমরান এখানে কি কি মওদুদিবাদ, ওহাবি, জামাতি, পাকিস্তানী আবিষ্কার করেছে সেটা কোন ফ্যাক্ট না আমার কাছে, এরা ছিল ব্লগের চিপাগলিতে পড়ে থাকা ট্যাগবাজ। কিন্তু যেটা মজা লেগেছে তা হচ্ছে, ইমরান দাবী করেছে আগাচৌ মাদ্রাসায় পড়ার কারণে তার ইসলামী জ্ঞান বেশ টনটনে।
এরা আগামীকাল মাদ্রাসায় পড়ার সুবাদে আগাচৌকে বায়তুল মোকাররমের খতিব বানানোর দাবী পেশ করলেও অবাক হবো না, কিন্তু আমি নিশ্চিত এই ইমরান সরকার কখনোই তার বাবা মায়ের জানাজা আগাচৌকে পড়তে দিবে না।
আর যদি শিক্ষাটা মাদ্রাসারই হয়, তবে আল্লাহ'র ৯৯টা নাম কাফেরদের দেবতার এবং নবীজির হজ্বের তাওয়াফ, রাহমান, রাহিম শব্দগুলা ধার করা; এগুলো কোন মাদ্রাসায় আগাচৌকে শিক্ষা দেওয়া হয়েছিল তা জানতে চাই??

হতে পারে, এর পিছে একটা সুক্ষ রাজনীতি আছে তথাকথিত মধ্যবর্তী নির্বাচনকে ঘিরে। কিন্তু মুসলমানদের রক্ত দিয়ে শাপলা চত্বর ভাসানোর ভয় দেখিয়ে আর কতোদিন??

আরেকটা কথা,
গাফফার চৌধুরীর বক্তব্যকে সমর্থন করে ইমরান এইচ সরকার যেই পোষ্টটা দিছে তাতে প্রায় ১৩ হাজার লাইক পড়ছে। কিছুক্ষণ ধৈর্য নিয়ে লাইক লিস্টটা চেক করলাম। ইমরানের পোষ্ট

তার আগে অন্য একটা কাহিনী বলি, টাইমস অব ইন্ডিয়ার ফেসবুক পেজ দিন দুয়েক আগে রাঁচির এক অন্ধ মেয়ের গানের একটা ভিডিও আপলোড করেছে। প্রথম দুইশ কমেন্টের মাঝে একটাই মুসলমানের কমেন্ট পেলাম, যে প্রাণ ভরে মেয়েটার জন্য ইসলাম সম্মতভাবে দোয়া করেছে। বীর হিন্দু যুব সংঘ বা ইন্ডিয়ার ভোট ফর মোদী পেজেও এতোটা মুসলমানদের উপস্থিতি দেখিনি।

আমার কথা হচ্ছে, তোমরা আল্লাহর ৯৯টা নাম সম্পর্কেই জানো না, কখনো কেউ তোমাদের হজ্জের তাওয়াফ সম্পর্কে জ্ঞান দেয়নি। বছরের এক মাস বা বিশেষ কয়েকটা দিন ইসলাম ধর্মের অনুসারীরা মসজিদে বসে 'ইয়া রাহমানু, ইয়া খালিকু' বলে জিকির করে, এমন তো না যে সুধীরের দাবী মতে তোমাদের কানের পাশে এসে চিৎকার করেছে।
সৌম্য মুশফিকের সাথে বসে ইফতার করেছে সেখানেও মুসলমানেরাই সৌম্যর পক্ষে বলেছে। আমি বলেছিলাম, পুজার নাড়ু খায়নি এমন লোক এই দেশে কমই আছে। এমন কি সেখানে ধর্মীয় ব্যাখ্যাও দেখেছি তোমাদের পক্ষে।

আমার প্রশ্নগুলো হচ্ছে,
১। কেন তোমরা যেই বিষয়টা নিয়ে জানোই না, সেটা নিয়ে এতো চুলকানি?
২। দেশভাগ হয়েছে ৪৭ সালে, কেন আমাদের ৭০০ বছর আগের লক্ষণ সেনের আমলে ফিরে যেতে হবে?? এই ৭০০ বছরের চর্চা, সংস্কৃতির কি কোন মূল্য নেই?
৩। তোমাদের বাড়িতে একটা ঢিল পড়লেও অনেকে মুসলমান পাশে এসে দাঁড়ায়, কিন্তু শাপলা চত্বরে নিরস্ত্র মুসলমানদের উপর দেড় লক্ষ টিয়ার শ্যেল, রাবার বুলেট অথবা মেটাল বুলেট চালানোর পর একজনও কি প্রতিবাদ করেছিলে??
৪। গেল সপ্তাহে মুজাফফরবাদে গরু জবাইয়ের কারণে একজনকে প্রকাশ্যে মেরে রক্তাক্ত করলো, পুজা করার কারণে বাংলাদেশের কোন জেলা শহরে এমনটা কি কেউ করবে?
৫। তোমরা ঢাকা শহরের কেন্দ্রে বসে ইসলামের বিরুদ্ধে বলো, এমন কিছু কি বেনারসে সম্ভব?


ব্যাপারটা রাজনৈতিকও নয়, অনলাইনের একটা জাতীয়তাবাদী গ্রুপেও হিন্দু বিরোধী কোন পোষ্ট করা করা হয় না। বিগত ৬ বছরে তোমরা লীগের হাতে নির্যাতিত হয়েছ, যা হাতে কলমে প্রমাণিত।
তবুও কেন আমার ধর্ম নিয়ে তোমাদের এতো ক্ষোভ? কারা প্রতিক্রিয়াশীল আসলে তোমরা নাকি আমরা?? খ্রিস্টান ধর্মের নবী আমাদেরও নবী, তোমাদের দেবতারা আমাদের কিছু না হলেও তোমাদের বিশ্বাসকে আমরা শ্রদ্ধা করি। তোমাদের অনেকে অমল বোসকে চিনোও না, আমরা বিটিভিতে বিএনপি আমলে তার অভিনয় দেখেই মহিশাসুরকে চিনেছি।

আমার ধর্মের একটা বেজন্মা সেলিব্রেটি ইসলাম বিরোধী পোষ্ট দিলেই কি তোমাদের ঝাঁপিয়ে পড়তে হবে?? সত্যিই ফেড আপ। তোমাদের ধর্মের অনেক উদারমনাকে বাস্তবিক জীবনে পেয়েছি, অনলাইনে এদের খুব প্রয়োজন এই মুহূর্তে।

মন্তব্য ৩০ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ১২:৩২

চাঁদগাজী বলেছেন:

গোলাম আজম তো মরেনি, উহা জীবিত!

০৭ ই জুলাই, ২০১৫ রাত ১২:৩৯

চাঁপাডাঙার চান্দু বলেছেন: হঠাৎ তোমার বাবার নাম স্মরণ করলা কেন আমার পোষ্টে?

২| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ১২:৩৭

জুনায়েদ জুবেরী বলেছেন: ইমরান কি মুসলিম?

দোষটা সনাতনিদের না, সনাতনি ব্যবসায়ী আওয়ামীদের।

০৭ ই জুলাই, ২০১৫ রাত ১২:৪২

চাঁপাডাঙার চান্দু বলেছেন: আমিও তাই মনে করি। এই কারণে কথাগুলো সাজেশন হিসেবেই বলেছি। আর দোষ কিছু অধিক শিক্ষিত পরিষদের, এরা নিরাপদে একটা ইসলাম বিদ্বেষী কাজ করে দরিদ্র রানী বালাদের ঠেলে দেয় তোপের মুখে।

৩| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ১২:৩৯

অন্য এক আমি বলেছেন: অসাধারন কিছু কথা বলেছেন। ঝাঝা

৪| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ১২:৫০

শতদ্রু একটি নদী... বলেছেন: গাজী আঙ্কেলের রাডারে কিছু ধরা না পরলেই আঙ্কেল যা মনে আসে কমেন্ট দিয়া দেন। গো আ এইখানে ক্যামনে আইলো?

পোস্টের অনেক কথা ভাল্লাগছে। এই জাতি আসলে সাম্প্রদায়িক না, ধীরে ধোরে জোর কইরা সাম্প্রদায়িকতা ঢুকানো হইতেছে। রাজনৈতিক ফায়দাই আসল কথা, মানবতা না

০৭ ই জুলাই, ২০১৫ রাত ১২:৫৪

চাঁপাডাঙার চান্দু বলেছেন: গাজীর ঘটনা কি আসলে?
এক খলিফার কাহিনী জানি, যিনি রাস্তায় ঘুরতে বেরিয়ে প্রথম যার দেখা পেতেন তাকেই ধরে নিয়ে আসতেন একসাথে খাবেন বলে।
গাজীও কি ওই রকম অনলাইনে বেরিয়ে যাকে ভালো লাগে তাকেই বাপের নাম ধইরা ডাক দেয় নাকি?

৫| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ১২:৫৯

শতদ্রু একটি নদী... বলেছেন: না, লোক খারাপ না। জগাখিচুরী আদর্শের। মাঝে মাঝে ভালো কথাও বলেন। কিন্তু ইসলামে হাল্কা চুলকানি আছে মনে হয়। বামপন্থী নাকি ডাউট আছে

০৭ ই জুলাই, ২০১৫ রাত ১:১৮

চাঁপাডাঙার চান্দু বলেছেন: এর সাথে কয়দিন আগে ব্লগে টাইম পাস করতে এসে আলাপ হইছিল। প্রাথমিক তর্কের শেষে ভালো মতোই কথা বলছিলাম, কিন্তু এরা হইল বেজন্মা হাম্বার জাত। এদের সাথে ভালো কথা বলা বৃথা

৬| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ১:৫৪

বিদ্রোহী বাঙাল বলেছেন: চমত্কার বিশ্লেষণ। ধর্মীয় সহনশীল একটা জাতি কে ধর্মীয় উগ্রপন্থার দিকে ঠেলে দেয়ার জন্য শাহবাগী ঘরানার এই বিশেষ প্রজাতি গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে। মুখে বলে ধর্মনিরপেক্ষতা, কাজকর্মে চরম ইসলাম বিদ্বেষ (অন্য ধর্ম নিয়ে কোনো চুলকানি নেই এই প্রজাতির)।

৭| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ২:৫৫

চাঁদগাজী বলেছেন:

ক্যাচালবাজী কমে এসেছে, এখন ব্লগিং চলছে; ক্যাচালবাজদের ব্লগিং শিখার দিন এসেছে।

০৭ ই জুলাই, ২০১৫ সকাল ৯:৪৭

চাঁপাডাঙার চান্দু বলেছেন: ব্লগে নতুন তো, তাই তোর কাছ থেকে ব্লগিং শিখতে আসছি আবালের ঘরের আবাল

৮| ০৭ ই জুলাই, ২০১৫ ভোর ৪:৩২

নিয়েল হিমু বলেছেন: চাঁচা পুরো পোষ্ট পড়ি নি তাই পোষ্টের উপরে কমেন্ট করা সাজে না আবার গাফ্ফার চাচার বক্তব্যের ভিডুউ এখনো দেখি নাই তুমি দেখছো চাঁচা ? লিংক টিংক পাওয়া যাইব দেক্তাম একটু

০৭ ই জুলাই, ২০১৫ সকাল ৯:৫৪

চাঁপাডাঙার চান্দু বলেছেন: সুশান্ত আপলোড দিছে, ইমরানও তার পোষ্টের কমেন্টে দিছে। চেক দাও

৯| ০৭ ই জুলাই, ২০১৫ ভোর ৫:১২

ভয়ংকর বিশু বলেছেন: গুলাম আযমের ছেলে আবার ব্লগও লিখে নাকি? জেনুইন বেকুব

০৭ ই জুলাই, ২০১৫ সকাল ৯:৫৩

চাঁপাডাঙার চান্দু বলেছেন: এ জগতে আছে যতো তোর মতো নচ্ছার
অর্ধেক তাহার গোলামের ডিএনএ, অর্ধেক গাফফার।

১০| ০৭ ই জুলাই, ২০১৫ ভোর ৫:২৫

তাজ উদ্দীন বাবুল বলেছেন: ভালো লাগলো। + দিলাম

১১| ০৭ ই জুলাই, ২০১৫ সকাল ১০:২৩

সবুজ সাথী বলেছেন: এককথায় অসাম। ফেবুতে দেখছিলাম মনে হয়। :)
BALগাজী একখান ছুপা BAL. উষ্টাখান জব্বর হইছে। ;)

০৭ ই জুলাই, ২০১৫ সকাল ১১:৪৮

চাঁপাডাঙার চান্দু বলেছেন: প্রায় আড়াই বছর পরে ব্লগে পোষ্ট দিলাম। আমার পুরান এক একটা লেখায় যতো লাইক কমেন্ট আছে, ওদের পুরা ব্লগিং লাইফেও জুটে নাই। আর এইখানে গোলামের পুত আসছে আমারে ব্লগিং শিখাইতে

১২| ০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৩৯

আমিনুর রহমান বলেছেন:


তুই পোষ্ট দিয়েছিস অনেকদিন পর সেটা দেখে ভালো লাগছে। পোষ্ট পড়লাম।

আমার হাসি পাইছে ইমরান সরকারের গাফফার চৌধুরী সম্পর্কে যখন "আমি ব্যক্তিগত সখ্যতা থেকে যতটুকু জানি, তিনি মাদ্রাসায় পড়ার সুবাদে ধর্ম সম্বন্ধে খুব পরিস্কার জ্ঞান রাখেন" এই কথা শোনার পর।

সেই প্রেক্ষিতে তোর কথা "এরা আগামীকাল মাদ্রাসায় পড়ার সুবাদে আগাচৌকে বায়তুল মোকাররমের খতিব বানানোর দাবী পেশ করলেও অবাক হবো না, কিন্তু আমি নিশ্চিত এই ইমরান সরকার কখনোই তার বাবা মায়ের জানাজা আগাচৌকে পড়তে দিবে না।" একদম উপযুক্ত জবাব।

০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৪৭

চাঁপাডাঙার চান্দু বলেছেন: তোমার উপর মেজাজ খারাপ আছে। ফেসবুকে আনফ্রেন্ড করছ কেন? এই লাইগা ব্লকাইয়া রাখছি তোমারে।
কয়দিন আগেই সবার সাথে আলাপ করছি, ব্লগে আসতে চাই। ফেসবুকের লাইক দিয়ে মন ভরে না। অবশ্য ব্লগে এখন যা অবস্থা তাতেও মন ভরবে বলে মনে হয় না। চান্দুর ট্রেডমার্ক পোষ্ট দিয়েই ব্যাক করার ইচ্ছা ছিল। কিন্তু এইটা কালকে স্ট্যাটাস দেওয়ার পর এক ফ্রেন্ড বলল ব্লগে দে, তাই দিলাম।

১৩| ০৭ ই জুলাই, ২০১৫ বিকাল ৩:২৪

আমিনুর রহমান বলেছেন:


আমি ফেসবুকে তোরে আনফ্রেন্ড করি নাই। আমি আমার আগের ফেসবুকটাই রিমুভ করে দিয়েছি পারমানেন্টলি।
এখন যে ফেসবুক আছে সেটা নতুন। তুই ব্লক করে রেখেছিস তাই তোকে খুজে পাচ্ছিলাম না। পেলে এড দিতাম।

০৭ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:০৮

চাঁপাডাঙার চান্দু বলেছেন: চাপাবাজি, আমি তোমারে অনেকদিন খেয়াল করছি। পরে একদিন মেজাজ খারাপ হইয়া গেছে আমি কমেন্ট দিছি এমন কোন পোষ্টে তোমার কমেন্ট দেইখা। পরে কইলাম টাকুরে আর দুই চোক্ষের সামনেই রাখুম না। আচ্ছা আনব্লক করুম নে

১৪| ০৭ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:

ধর্ম নিয়ে ক্যাচাল করতে মগজের দরকার হয় না

০৭ ই জুলাই, ২০১৫ রাত ৯:২৯

চাঁপাডাঙার চান্দু বলেছেন: তাইলে তো তোমার জন্য সুবিধাই হইছে।

১৫| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ৯:৩৯

মিছা মন্ডল ব্যাক বলেছেন: পোস্টের কমেন্ট পড়ে মনে পড়লো বাংলা মুভির সেই চিরচেনা দৃশ্যের কথা।ছোট কালে হারিয়ে যাওয়া বাবাকে খুজে পেয়ে ছেলের অভিমানী আচরন।

প্রশ্ন হলো কে বাবা আর কে ছেলে?

:)

১৬| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ১১:০০

আজাদ মোল্লা বলেছেন: ভাই লেখাটি খুব সুন্দর লেগেছে ।
কিন্তু সবাই বুঝতে চায়না ।
কারণ দু কিল্লাশ পড়াশোনা করে
নিজেকে মহা মানব মনে করে ।
আপনার লেখা মাঝে মাঝে চাই ।
ভালো থাকবেন ।

০৭ ই জুলাই, ২০১৫ রাত ১১:২৫

চাঁপাডাঙার চান্দু বলেছেন: আমি ভাই মূলত এই ধরণের বিষয়গুলো লিখি না। কালকে ইমরানসহ অন্য শাহবাগীগুলোর এটা নিয়ে বাড়াবাড়ি দেখে মেজাজ খারাপ করে দুইটা স্ট্যাটাস দিয়েছিলাম, সেটাই পরে ব্লগে দিলাম। সকালে আরেক জায়গায় এই মন্তব্যটা দিয়েছিলাম, পড়ে দেখতে পারেন।

====
রাষ্ট্রপতি জিল্লুর রহমান ফাঁসীর আসামীকে ক্ষমা করেছে এবং 'তিনি পরম ক্ষমাশীল'। দুই জায়গায় একই শব্দ ক্ষমা দিয়ে কাকে কাকে বুঝানো হয়েছে? দলীয় বিবেচনায় লক্ষ্মীপুরের তাহেরের খুনি ছেলে বিপ্লবকে ক্ষমা করে দিলে কি জিল্লুর রহমানকে "পরম ক্ষমাশীল" বলা হবে??

নবীজির জন্মের আগে আরবে কেউ কাউকে দয়া দেখায়নি এমন কি কোথাও বলা আছে? রহমান শব্দ আরবিতেই ছিল কিন্তু কোন দানকারী ব্যক্তির দয়া এবং পরম দয়ালু বা আল-রহমান কি এক জিনিস হলো??
কাবা ঘরে ৩৬০টা মূর্তির ৩৬০টা নাম ছিল, ফসলের দেবতা, খেজুরের দেবতা, উটের দেবতা সবই ছিল। নবীজি যদি এডাপ্টই করতেন, তবে তো আরবের মানুষকে খুশি করার জন্য এইসব দেবতার নামই নিতেন।
আল্লাহর প্রতিটা নামই এক বা একাধিকবার কোরআনে এসেছে। এখন আগাচৌ যদি দাবী করে এইসব নাম এডাপ্ট করা, তাহলে কি সে বলতে চাচ্ছে কোরআন নবীজির বানানো?? (আস্তাগফিরুল্লাহ)

এই লিঙ্কটা দেখেন। ক্ষমা প্রদানকারী এবং পরম ক্ষমাশীলের মাঝে পার্থক্য সুন্দর করে পাবেন। আপনি কারও নাম খালিক রাখতে পারবেন, কিন্তু আল-খালিক রাখতে পারবেন না যা দিয়ে পরম সৃষ্টিকর্তাকেই বুঝায়। Click This Link


এখন আসেন মাদ্রাসায় পড়া বিশিষ্ট জ্ঞানী আগাচৌর আবু বকর, আবু হুরাইরা নামগুলো নিয়ে বলা মন্তব্য দেখি। এইসব সাহাবাদের কটুক্তি করতে গিয়ে সে শুধু ছাগলের বাবা, বিড়ালের বাবা বলেই ক্ষান্ত হয়নি, গরুর বাবাও বলেছে সে। অল্প বিদ্যা ভয়ঙ্করী শুয়োর হলে যা হয়।
শুরুতে আসি আবু বকরের নামে, এটা উনার 'কুনিয়া' নাম, উনার আবু বকর নামে কোন সন্তান ছিল না। তাহলে কি উনার নামে অর্থ কচি উটের পিতা? জী না, এই উদাহরনগুলো দেখুন-
আবু কুরশ- সরাসরি অর্থ দাঁড়ায় পাকস্থলীর পিতা, কিন্তু বুঝায় পেটুক বা মোটা কোন ব্যক্তিকে।
আবু ইসান- সরাসরি অর্থ জিহ্বার পিতা, যারা বাচাল তাদের বলা হয়।
এগুলো হচ্ছে আরবদের ব্যবহৃত সামাজিক নাম, যেমন আমার এলাকার অনেক বাবুর মাঝে এক বাবুর নাম হচ্ছে বিলাই বাবু। এর মানে কি সে বিড়াল? সে মিউ মিউ করে মাছের কাঁটা খায়? নাহ, কারণ তার চোখ ক্যাটক্যাটে বিড়ালের মতো বলে বন্ধুরা তাকে এই নামে ডাকতো।
আবু বকর তাদের বলা হতো যাদের অনেক উট আছে, কেউ উট খুব পছন্দ করে এমন ব্যক্তিকে। আবু বকর ধনী ছিলেন সবাই জানি আর আরবের লোক জোয়ান তাগড়া উট পছন্দ করবেই। এটা আরবের ঐতিহ্যে খুব সাধারণ নাম। এক জায়গায় পেলাম ইসলাম গ্রহনের পর কাফেররা উনাকে খুব বাজে একটা কুনিয়া নাম দিয়েছিল, তাই নবীজিই উনার নতুন এই কুনিয়া নামটি দেন।

আগাচৌ এতো কিছু জানে না, সে অর্থ বের করেছে আবু বকর মানে ছাগলের পিতা। কিন্তু বিশ্বে এতো মানুষ এই নামটি রাখে কেন? কারণ আবু বকর এর বর্তমান ভাবার্থ "Companion of the prophet" বা নবীজির সঙ্গী।
এখানে ফ্যাক্ট দুটো, আগাচৌ যেই অর্থ ধরে সাহাবাদের কটাক্ষ করেছে আরবেও আবু নাম দিয়ে সেটা বুঝাতো না। দ্বিতীয়ত, তার এসব জ্ঞান গুগোলে আসিফ মহিউদ্দিনের মতো ফটকাবাজদের লেখা থেকে পাওয়া। সে এই বিষয়ে পড়াশোনা করেছেই ধর্মকে ছোট করার জন্য, সুন্দর উদ্দেশ্যে করলে প্রকৃত ব্যাখ্যাগুলোও জানতো।

১৭| ০৮ ই জুলাই, ২০১৫ সকাল ৮:১৮

মুসলিম মাহমুদ বলেছেন: বিশ্লেষণ ভিত্তিক পোষ্ট খুব ভাল লাগলো
জাযাকাল্লাহ খায়ের
আল্লাহ আপনার লিখার হাতকে আরো শানিত করুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.