নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

সহায়তামূলক পোষ্ট; সামুতে স্ট্র্যাগলিং নতুন ব্লগারদের কমন পাঁচটি প্রশ্নের উত্তর। নতুন ব্লগারদের দৃষ্টি আকর্ষন করছি।

২১ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

সামু ব্লগের বিভিন্ন সমস্যার একটা বড় সমস্যা মনে করা হয়ে থাকে নতুন ব্লগারদের মধ্যে থেকে শক্তিশালী লেখক/লেখিকা বেড়িয়ে না আসা। একটা সময়ে সামু ব্লগই ছিল সব লেখক, পাঠকের সবেধন নীলমনি। অন্যকোন ব্লগ ছিলনা, লেখালেখির প্ল্যাটফর্ম হিসেবে ফেইসবুকের মান্যতা ছিলনা। তারপরে সামু ব্লগের দেখাদেখি ব্যাংগের ছাতুর মতো ব্লগ গজাতে শুরু করল। ফেইসবুকে বিভিন্ন জনরার লেখার আলাদা পেইজ তৈরি হল। সবমিলিয়ে সামু ব্লগ একটা টাফ কম্পিটিশনে পরে গেল। এই কম্পিটিশনে টিকে থাকতে নতুন নতুন গুনী ব্লগারের প্রয়োজন। সামু পরিবারে যোগ দেওয়া নতুন ব্লগারদের সহায়তায় এই পোষ্টটি তাই লিখে ফেললাম।

যেভাবে হলো শুরু.....



অনেকদিন ধরে ব্লগ পড়তাম। হঠাৎ মনে হলো আমিও কি লিখতে পারি? আচ্ছা লিখতে না পারলেও কমেন্ট তো করতে পারব পছন্দের লেখকদের লেখায়! ঝোঁকের মাথায় খুলেই ফেললাম একটা ব্লগ একাউন্ট এই নিয়মগুলো অনুসরন করে। একটা আগমনী পোষ্ট দিলাম। কয়েকজন কমেন্ট করল। সে কি উত্তেজনা! এতদিন যারা প্রিয় লেখক ছিলেন তাদের লেখায় মুগ্ধতা প্রকাশ করতে পারছি কমেন্ট করে। বারবার মডারেশন স্ট্যাটাসে তাকাই আর ভাবি জেনারাল/সেইফ কবে হব? হঠাৎ একদিন হয়েও গেলাম এবং খুশিতে মন নেচে উঠল! এবারে তো ভালো কিছু লিখতে হয় কিন্তু....

প্রশ্ন: ১) কি লিখব? প্রত্যেক নতুন ব্লগারের বিড়ম্বনাময় সেই প্রশ্নটি! কি লেখা যায়? অনেক ব্লগার আছেন যারা ফেইসবুকে বা অন্য কোন মাধ্যমে ঝানু লেখক এবং তারা একটা জনরা ঠিক করেই ব্লগে আসেন। তারা ভালোমত জানেন কি লিখবেন। কিন্তু এমন বহু নতুন ব্লগার আছেন যারা ব্লগের মাধ্যমে লেখালেখি করতে চান। সেভাবে আগে লেখেন নি। তারা ব্লগে বিভিন্ন পোষ্ট দেখে বেড়ান এবং ভাবেন "ইশ! এভাবে যদি লিখতে পারতাম!"



উত্তর: সামু ব্লগের একটা অসাধারন ব্যাপার হচ্ছে ব্লগটি নীরবে বহু লেখক তৈরি করেছে এবং করে যাচ্ছে। একজন ফেমাস ব্লগারের একটা কমেন্টে পড়েছিলাম যে "সামুই আমাকে বানিয়েছে, আগে এক লাইন লিখতে পারতাম না, আর এখন সিরিজ লিখি!" সামু ব্লগ আনকোড়া নতুন লেখকের জন্যে পুরোপুরিভাবে প্রস্তুত থাকে।

আজকাল মাঝেমাঝে সামু ব্লগের পাতাগুলো উল্টালে কবিতার ওয়েবসাইট মনে হয়। যেটা হওয়া উচিৎ নয় একেবারেই, বিশ্বের এক নাম্বার বাংলা ব্লগে বিভিন্ন ধরনের লেখার সমাবেশ ঘটবে পাতায় পাতায়। আসলে সবারই মনে কবি হবার সুপ্ত বাসনা থাকে। ব্লগে এসে মাথা চুলকে বেশিরভাগ ব্লগারই প্রথম কাজ একটা কবিতা লিখে ফেলেন। কিছু কবিতা উচ্চমানের হচ্ছে আর কিছু ব্যাস লেখার খাতিরে লেখা! ব্লগে লেখার সময় নিজের ভালো লাগছে কিনা লিখতে সেটা ভাবা জরুরি। কবিতা লিখতে ভালো না লাগলেও শুধু পোষ্ট করতে হবে সেই খাতিরে কোন লেখা দেবার মানেই হয়না।

মনে রাখুন ব্লগে যেকোন ধরনের লেখা দেওয়া যায়। অনেক নতুন ব্লগারকেই আফসোস করে ব্লগ ঘুরে বলতে দেখি, "আমিত লিখতে পারিনা!" আপনাদেরকে বলব ব্লগে শুধু কবিতা, গল্পই নয় রম্য, বিজ্ঞান, ছবি ব্লগ, রান্না, খেলাধূলা, ধর্ম, প্রযুক্তি, ভ্রমন, সমসাময়িক আরো কতকি নিয়ে পোষ্ট দেওয়া যায়! সবারই নিজস্ব কিছু হবি থাকে। আপনার হবি যদি ফটোগ্রাফি হয় তবে ভালো কিছু ছবি তুলে ব্লগে দিন। যদি বেড়াতে পছন্দ করেন ভ্রমন কাহিনী লিখে ফেলুন। যদি মুভি দেখতে পছন্দ করেন তবে মুভি রিভিউ লিখুন। নিজেকে প্রশ্ন করুন আমার কি লিখতে ভালো লাগে? কোন টপিক নিয়ে লিখলে ঘন্টা কেটে যায় আর আমি বুঝতেও পারিনা? ব্লগে তো মানুষ মনের খোরাকের জন্যেই লেখে! যদি মনের আনন্দে না লেখেন তবে লাভ কি হবে? আপনি যেটা মনের আনন্দে পরিপূর্ণ জ্ঞান নিয়ে লিখবেন সেই লেখাটা তথ্যপূর্ন, সুখপাঠ্য হবেই হবে। কোন জনরা লিখছেন সেটা একদমই জরুরি নয়, বরং কতটা যত্ম ও আনন্দ নিয়ে লিখেছেন সেটা জরুরি। উদাহরন হিসেবে একটা ছবি ব্লগ মোবাইল থেকে কিছু ছবি আপলোড করে কোন টাইটেল, জায়গার বর্ণনা ছাড়া দেওয়া এক। আবার যত্ম করে ছবি তুলে টুকরো টুকরো অভিজ্ঞতা বর্ণনা করা আরেক ব্যাপার। যাই লিখুন এটা মাথায় রেখে লিখুন উচ্চমানের একটি ব্লগে লিখছেন। যত্ন নিয়ে পোষ্ট করলে অনেক বেশি অনুপ্রেরনা পাবেন। সামু ব্লগে সব ধরনের রুচির পাঠক রয়েছেন তাই জনরা নয় প্রেসেন্টেশন গুরুত্বপূর্ণ। এভাবে আপনার নিজের পছন্দের কোনকিছু লিখে নিজে বিনোদিত হবার সাথে সাথে ব্লগকেও আরো বৈচিত্র্যময় করতে পারবেন।

প্রশ্ন: ২) ব্লগে অনেক আশা নিয়ে এসেছিলাম কিন্তু হেল্প পাচ্ছি না কেন? হুম বেশ বেদনাময় একটা প্রশ্ন! প্রত্যেক নতুন ব্লগারই সামু ব্লগে অনেক এক্সপেকটেশন নিয়ে আসেন। এত বড় একটি ব্লগ কমিউনিটি, কত কিছু শিখতে, জানতে পারব! নতুন নতুন লিখছি, ব্লগের গুনী লেখকেরা ভুল ধরিয়ে উৎসাহ দেবেন। কিন্তু কেউ কেউ হতাশ হন কোন ধরনের কমেন্ট না পেয়ে। একা একা ঘুরে বেড়ান ব্লগের আনাচে কানাচে। ভাবেন কি আর হবে এখানে থেকে?

উত্তর: পৃথিবীর কোন জায়গাতেই নতুন গিয়েই কেউ পরিচিত হতে পারেনা। সামু ব্লগও ভিন্ন নয়। আমি কোনভাবেই বলছিনা সব দায়িত্ব নতুন ব্লগারদের। সিনিয়ার ব্লগারদেরকেও গাইড করতে হবে গঠনমূলক সমালোচনা এবং অনুপ্রেরনামূলক প্রশংসায়। কিন্তু প্রতিদিন এত নতুন সদস্য ব্লগ পরিবারে যোগ দিচ্ছেন যে সবাইকে সমানভাবে সহযোগিতা হয়ত সম্ভব হচ্ছে না। নতুন ব্লগারদের মাথায় রাখতে হবে যে ভীরের মধ্যে নিজের জায়গা ধৈর্য্য, আত্মবিশ্বাস নিয়েই তৈরি করতে হয়। যেকোন জায়গায় ততক্ষন পর্যন্ত মন বসে না যতক্ষন না কিছু আপন মানুষ হয়ে যায়। ব্লগেও ঘুরে ঘুরে বিভিন্ন ভালো লেখায় বুদ্ধিদীপ্ত কমেন্টের মাধ্যমে পরিচিতি তৈরি করুন। অন্যদের ভালো লেখায় আপনার ভালো কমেন্টগুলো তাদের উৎসাহের সাথে সাথে আপনাকেও ব্লগে পরিচিত করে তুলবে। ব্লগ একটা পরিবার। আন্তরিকতা নিয়ে সবার সাথে মিশে যান, দেখবেন লগ আউট করতেই মন চাইছে না!

প্রশ্ন ৩) ব্লগ এবং ফেইসবুকের পার্থক্য কি?: এটা অনেক বড় একটা ইস্যু। নতুন অনেক ব্লগার ব্লগ এবং ফেইসবুকের পার্থক্য বুঝতে পারেন না। ব্লগে অনেক এক লাইনের "আজ আমার মন খারাপ", "কেমন আছেন আপনারা?", "বৃষ্টি ভালো লাগে!" টাইপের পোষ্ট দেখি। এক দুই লাইনের সেই পোষ্টগুলো কেউ পড়েন তো নাই, অনেকে কমেন্টে বকাঝকাও করে যান। নতুন অনেক ব্লগার তীব্র প্রতিক্রিয়ায় ঘাবড়ে ভাবেন খারাপ কথা তো কিছু লিখিনি!



উত্তর: ব্লগ ফেইসবুক নয়! ফেইসবুকে আপনি এক দুই লাইনের স্ট্যাটাস দিলে লাইকের পরে লাইক পরবে স্বাভাবিকভাবেই। আপনার আত্মীয়, বন্ধুরা যাই পোষ্ট করবেন লাইক দিতে হাজির হয়ে যাবে। কিন্তু ব্লগে বেশিরভাগ মানুষকেই আপনি ব্যক্তিগত জীবনে চেনেন না। এরা একদমই নিরপেক্ষভাবে আপনার পোষ্ট পড়ে কমেন্ট করবেন। ব্লগ একটা প্ল্যাটফর্ম নিজের পার্টিকিউলার কোন গুনকে বিভিন্ন অপরিচিত মানুষের সামনে তুলে ধরে সমালোচনা/অনুপ্রেরনা পাবার। নিজেকে উন্নত করার! এই সুযোগকে হেলায় হারাবেন না দয়া করে।

প্রশ্ন: ৪) সমালোচনা নিয়ে ব্লগে কেন থাকব? নতুন ব্লগার এবং পুরোন ব্লগারের সবচেয়ে পার্থক্যের জায়গা এটাই। ব্লগে থাকতে থাকতে আমাদের পুরোন ব্লগাদের চামড়া অনেক মোটা হয়ে যায়। কোন সমালোচনাই গায়ে লাাগেনা। কেউ যদি অশালীন ভাষা ব্যবহার না করে সমালোচনা করেন আমরা খুশি মনে নেই। কিন্তু নতুন ব্লগারদের মন বেশ নরম, ও আবেগী হয়। তাদের অনেকে "তেমন ভালো লাগেনি" টাইপের লাইট সমালোচনাতেও ভীষন বিমর্ষ হয়ে পরেন। পোষ্টটি হয়ত ডিলিট বা ড্রাফটই করে ফেলেন অনেকে আরো সমালোচনার ভয়ে! অথবা পরে কোন পোষ্ট লিখতে নিরুৎসাহিত বোধ করেন!



উত্তর: ব্লগে যখন একটা পোষ্ট দেবেন এটা মেনে নেবেন যে বিভিন্ন পেশা, বয়স, অবস্থান সর্বোপরি বৈচিত্র্যময় রুচি ও ভাবনার অধিকারী মানুষেরা পড়বেন। তাদের আলাদা আলাদা জাজমেন্ট থাকবে এবং তারা সেটা প্রকাশও করবেন। আপনাকে প্রশংসা এবং সমালোচনা সমান উৎসাহে মাথা পেতে নিতে হবে। বরং খুশি হতে হবে এটা ভেবে যে কেউ সময় নিয়ে আপনাকে ভালো কিছু উপদেশ দিয়েছেন। ব্লগ লেখার পয়েন্টই তো নিজের লেখনীকে উন্মুক্ত করে দেওয়া আলোচনা, সমালোচনার জন্যে। সেগুলো পসিটিভলি মাথায় নিয়ে আরো ভালো লিখে যেতে হবে।
তবে হ্যা কেউ যদি অশালীন ভাষা ব্যবহার করে গালাগালি করেন এবং সমালোচনা গঠনমূলক না হয় তবে সেটা নিয়েও মন খারাপ করার কিছু নেই। কিছু খারাপ পাবলিক সব জায়গাতেই থাকে। এরা বাস্তবজীবনের ঝাল ভার্চুয়ালী বিভিন্ন মানুষের ওপরে দেখায়। তাদেরকে সিম্পলি কমেন্ট ব্লক করে দিন। ব্লক করার নিয়মাবলী এই লিংকের "মন্তব্য মডারেশন, প্রোফাইল এডিট, অনুসারিত ব্লগার এবং পাসওয়ার্ড পরিবর্তন" টাইটেলেের নিচে দেখুন।

প্রশ্ন: ৫) আমার পোষ্ট হিট কেন হয়না? নতুন অনেক ব্লগারই একটা পোষ্ট লেখার পরে একটু পরে পরে চোখ রাখেন নিজের পোষ্টটির পরিসংখ্যানের দিকে। কতবার পড়া হল? মন্তব্য এলো কিনা? লাইক পেলাম কিনা? সে এক অন্য উত্তেজনা! পোষ্ট হিট করার পাগলামীতে অনেকেই কিছু খারাপ রাস্তা অবলম্বন করেন। যেমন খুব মুখরোচক টাইটেল দিয়ে ভেতরে তেমন কিছুই না লেখা। আবার অনেক নতুন ব্লগার বেশ ভালো লেখা লিখেও আলোচিত/নির্বাচিত পাতায় জায়গা করতে পারেন না। তারা নিরুৎসাহিত হয়ে ভাবেন ব্লগ লেখার যোগ্যতা আমার নেই বা আমার কদর ব্লগারেরা করতে পারছেন না। এসব ভেবে অনেকে ব্লগ ছেড়েও চলে যান!

উত্তর: দেখুন ব্লগে একটা লেখা লিখে উৎসাহ চাওয়া খারাপ কিছু না। কিন্তু হিট সিকিং মেন্টালিটি ত্যাগ না করে সুস্থ্য ব্লগিং আসলেই সম্ভব না। আমি এই প্রশ্ন এবং অভ্যাস থেকে নতুন ব্লগারদেরকে দূরে থাকতে বলব। এক্ষেত্রে আমার অনুরোধ হচ্ছে যে ভাববেনই না কতজন পড়ল? ব্যাস মনের আনন্দে একটার পরে একটা ভালো লেখা যত্ম নিয়ে লিখে যান। নতুন থাকাকালে অনেকসময় ভালো লেখাও মানুষের চোখ এড়িয়ে যায়। যারা অনেকদিন ধরে ব্লগ লিখছেন, যাদেরকে মানুষ একনামে চেনেন সবাই তাদের পোষ্ট হুমড়ি খেয়ে আগে পড়বেন সেটাই স্বাভাবিক। তারা সেই অবস্থান অনেকদিন লিখে তৈরি করেছেন। আপনাকেও ধৈর্য্য ধরে লিখে যেতে হবে কোন কিছুর আশা না করে। অন্যদের ভালো লেখা পড়তে হবে। এভাবে সময় যেতে যেতে একদিন আপনি ব্লগে পরিচিত মুখ হয়ে যাবেন। লেখনীর উন্নতি হয়ে আপনার পোষ্টগুলো অন এ রেগুলার বেসিস নির্বাচিত পাতায় আসবে। যেকোন জায়গায় সেটা ভার্চুয়ালের ব্লগ হোক বা রিয়ালের লাইফের অফিস লেগে না থাকলে নিজের জায়গা তৈরি করা যায় না। There is no such thing as quick success! তবে ততদিনে আপনি বুঝে যাবেন যে ব্লগিং এর আসল মজা নিজের মধ্যে অন্যদের দৃষ্টিকোনে নয়। এই ম্যাচিউরিটি আসতে সময় লাগে তবে ব্লগের সাথে লেগে থাকলে অনুধাবন করতে পারবেন হিট নয় ফানটাই আসল! ব্যাস লেগে থাকুন ব্লগের সাথে যদি নিজেকে এবং ব্লগকে উন্নত করতে চান।

সবশেষে সামু ব্লগের সকল নতুন ব্লগারদের একরাশ শুভেচ্ছা। আমাদের পরিবারে আপনাদেরকে আন্তরিক স্বাগতম। ভালো ভালো পোষ্ট দিয়ে ব্লগের মান বাড়াবেন। ব্লগে আপনাদের সময় খুব ভালো কাটবে সে আশায় শেষ করছি। কমেন্ট বক্সেও যেকোন প্রশ্ন করতে পারেন, সাধ্যমতো উত্তর দেবার চেষ্টা করব আমি এবং অন্য সিনিয়ার ব্লগারেরাও। ধন্যবাদ।



ছবি সূত্র: অন্তর্জাল!
তথ্য সূত্র: অভিজ্ঞতা!

পরের পর্ব: সহায়তামূলক পোষ্ট; সামুতে স্ট্র্যাগলিং নতুন ব্লগারদের কমন পাঁচটি প্রশ্নের উত্তর । নতুন ব্লগারদের দৃষ্টি আকর্ষন করছি। (পর্ব ২)

মন্তব্য ৩০০ টি রেটিং +৪৬/-০

মন্তব্য (৩০০) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৬ রাত ৮:১৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: হুমম!

দারুন লিখেছেন!

উপস.. এটাতো নতুনদের জন্যে ;) পুরানোদের আসতে মানা নেইতো? :P

আপনি জানেন কি আপনি অনেকের কাছে আইকনিক ! বাড়িয়ে বলছি না মোটেই!
আপনার লেখনিই আপনাকে এ প্রাপ্তি দিয়েছে। কনগ্রাটস!

++++++++++++

২১ শে আগস্ট, ২০১৬ রাত ৯:০০

সামু পাগলা০০৭ বলেছেন: পোষ্ট নতুনদের হলেও সখা তো সখির ব্লগবাড়িতে কোন না কোন বাহানা করে এসেই যাবে। :P
জাস্ট কিডিং। না আমিতো নিচে বলেছিই নতুন ব্লগারদের যে কমেন্ট বক্সে প্রশ্ন করুন, আমি সহ অন্য সিনিয়ার ব্লগারেরাও উত্তর দেবেন। সিনিয়ার ব্লগারেরা আসবেন পোষ্টে সে আশা করেই বলেছি।

আপনি জানেন কি আপনি অনেকের কাছে আইকনিক!
ইহা আপনি কি বলিলেন? আমিতো হাসতে হাসতে শেষ। হায়রে সখা দেখি সখির প্রশংসায় কোনকিছুই বলিতে বাদ রাখিবে না। হুম মাথানত কৃতজ্ঞতা সকাল সকাল এমন প্রশংসায় ভাসানোর জন্যে।

পাঠ, মন্তব্যে, লাইক, প্লাসে অনেক ধন্যবাদ।
ভালো থাকুন, ভীষন ভালো থাকুন।

২| ২১ শে আগস্ট, ২০১৬ রাত ৮:২৪

আহলান বলেছেন: বহুত জ্ঞ্যনগর্ভ পোষ্ট ... আচ্ছা এখানে কি সত্যি সিন্ডিকেট ব্লগিং হয়? নতুন অনেক ব্লগারই এমন ধারণা পোষন করেন, তার হয়তো কারনও আছে .... ব্লগার বুঝে মানুষ মন্তব্য বা লাইক করে, অথচ দেখা যায় অনেক জনগুরুত্বপূর্ণ পোষ্ট ফাকাই পিছনে সরে যায় ... যেমন পাঠক তেমন লেখক না হতে পারলে লেখা ফ্লপ করবে, এটাই স্বাভাবিক ...

২১ শে আগস্ট, ২০১৬ রাত ৯:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: হুম মাঝেমাঝে আমিও দেখি নতুন ব্লগার খুব ভালো লেখা লিখলেও নজরের আড়ালে পরে যাচ্ছে। আর পুরোন ব্লগারের মোটামুটি পোষ্টও হয়ত অনেকেই পড়ে ফেলছে। সবসময় এমন হচ্ছে তা একেবারেই নয়, তবে মাঝেমাঝে হচ্ছেই। তবে এটাই স্বাভাবিক। যারা ব্লগে অনেকদিন একটা পরিচিতি তৈরি করেছেন মানুষ তাদের লেখা শুধু যে সকল পোষ্ট/নির্বাচিত পোষ্ট থেকেই পড়েন তা না। বরং অনুসন্ধান বক্সে সার্চ দেন তাদের নাম নিয়মিত, তারা প্রিয় ব্লগার ও লেখক বলে তাদের কোন লেখা মিস করতে চান না। আর নতুন ব্লগাদের যেহেতু অনেকে প্রথম প্রথম জানেনা ভরসা করে আসতে পারেন না। এজন্যে আমি পোষ্টে যা বলেছি তাই। লেগে থাকতে হবে, লিখে যেতে হবে একটার পরে একটা ভালো লেখা। পুরোন ব্লগারেরাও নতুন থাকাকালে একই পরিস্থিতির সাথে মোকাবিলা করে নিজেদের শক্ত অবস্থান তৈরি করেছেন সেটা মনে রাখতে হবে।

পাঠ ও সুন্দর মন্তব্যে আপনাকে অনেক ধন্যবাদ।
ভালো থাকুন।

৩| ২১ শে আগস্ট, ২০১৬ রাত ৯:০১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন:
ব্লগে শুধু কবিতা, গল্পই নয় রম্য, বিজ্ঞান, ছবি ব্লগ, রান্না, খেলাধূলা, ধর্ম, প্রযুক্তি, ভ্রমন, সমসাময়িক আরো কতকি নিয়ে পোষ্ট দেওয়া যায়!

পৃথিবীর কোন জায়গাতেই নতুন গিয়েই কেউ পরিচিত হতে পারেনা।

অন্যদের ভালো লেখায় আপনার ভালো কমেন্টগুলো তাদের উৎসাহের সাথে সাথে আপনাকেও ব্লগে পরিচিত করে তুলবে।

কিন্তু ব্লগে বেশিরভাগ মানুষকেই আপনি ব্যক্তিগত জীবনে চেনেন না। এরা একদমই নিরপেক্ষভাবে আপনার পোষ্ট পড়ে কমেন্ট করবেন।

আপনাকে প্রশংসা এবং সমালোচনা সমান উৎসাহে মাথা পেতে নিতে হবে।

আপনাকেও ধৈর্য্য ধরে লিখে যেতে হবে কোন কিছুর আশা না করে। অন্যদের ভালো লেখা পড়তে হবে। এভাবে সময় যেতে যেতে একদিন আপনি ব্লগে পরিচিত মুখ হয়ে যাবেন।

অনেক কিছু জানা হলো। ধন্যবাদ সামু পাগলা০০৭।

২১ শে আগস্ট, ২০১৬ রাত ৯:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: বাহ হেনাভাই!
আপনি আমার লেখার মেইন পয়েন্টগুলো কমেন্টে একত্র করে অনেক বড় হেল্প করেছেন। কেউ পোষ্ট না পড়ে আপনার কমেন্ট পড়েই আমার পোষ্টের সারমর্ম বুঝে যাবেন। আমি ভীষনভাবে কৃতজ্ঞ এত সুন্দর মন্তব্যে।

ভালো থাকুন, সুস্থ্য থাকুন।

৪| ২১ শে আগস্ট, ২০১৬ রাত ৯:২৭

ফেরদৌসা রুহী বলেছেন: এই ব্লগে আমিও নতুন। তাই এই পোস্ট আমার জন্য প্রযোজ্য।

২১ শে আগস্ট, ২০১৬ রাত ৯:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: ও ওয়াও! আশা করি আপনি সাহায্য পেয়েছেন কিছু।

হ্যাপি ব্লগিং!
ভালো থাকুন।

৫| ২১ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৪৬

মোহাম্মদ রুবেল সরকার বলেছেন: খুব ভাল লাগলো এই ভেবে যে, আমাদের অর্থাৎ নতুন ব্লগারদের নিয়ে ভাবে এরকম একজন গার্ডিয়ান পেলাম।

২১ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: সিনিয়ার ব্লগারেরা সাহায্য, পরামর্শের হাত সর্বদাই বাড়িয়ে রাখে নতুন ব্লগারদের জন্যে। এই পোষ্টটি আপনার ব্লগিং জার্নিতে কিছু সহায়তা করবে সে আশা করছি।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

৬| ২২ শে আগস্ট, ২০১৬ রাত ১২:২৯

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ । বলতে গেলে আমিও একজন নতুন ব্লগার । আমি একজন স্লো লারনার , তাই একটি লিখাকে বুঝতে হলে বেশ সময় নিয়ে পড়তে হয় , এ ক্ষেত্রেও তা হল ।
লিখাটি যখন পাঠ করি তখন লিখকের প্রোফাইলটি দেখেনি । লিখার আখ্যান ভাগটুকু দেখে প্রথমে মনে হচ্ছিল নতুন কোন ব্লগারের লিখা পড়ছি । তাই অবাক ও অভিভুত হয়েছিলাম যে, একজন নতুন ব্লগার কেমন করে এত সুন্দর অভিজ্ঞতালব্দ উপদেশ দিয়ে লিখতে পারেন । এক পর্যায়ে মনে হল এত সহজে তা হতে পারেনা, একটু লিখকের প্রোফাইটা দেখা দরকার । দেখে মনে হল যা ভেবেছি তাই , ব্যপক অভিজ্ঞতা রয়েছে লিখকের । যাহোক, অতি মুল্যবান অনেক বিষয় শিখা হল এ লিখাটি হতে । অনেক উপকারে আসবে । আপনি ঠিকই বলেছেন অনেকে মনে হয় শুধু পোস্ট সংখ্যা বাড়্নোর জন্য মাত্র কয়েক শব্দের একটি পোস্ট দেন । সেক্ষেত্রে উনার পোস্টে মন্তব্যের ঘরে বিনম্রভাবে বিস্তারিত প্রাসংগিক তথ্য বা ছবি যুক্ত করে সাধ্যমত বুঝিয়ে দিতে চাই পোস্টটিকে কিভাবে আরো আকর্ষনীয় করা যেতে পারতো । তবু ভাল লাগে সবাই লিখতে চেস্টা করেন । সামুর ভুমিকা এক্ষত্রে প্রসংসনীয় , অনেক লিখার মন্তব্যের ঘরে দেখি দু একজন সিনিয়র ব্লগার ( সম্ভবত সন্মানীত মডারেটরদের কেও হবেন) লিখাটাকে আরো কিভাবে সমৃদ্ধ করা যায় সে বিষয়ে পরামর্শ দিয়ে গেছেন । তখন মনে হত সিনিয়র ব্লগারদের মধ্যে কেও যদি পরামর্শমুলক কোন বিস্তারিত পোস্ট দিতেন তাহলে খুব ভাল হত । যাহোক, আজ দেখলাম সে অাশা পুর্ণ হয়েছে ।
শুভেচ্ছা জানবেন ।

২২ শে আগস্ট, ২০১৬ রাত ১২:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: প্রথমেই ধন্যবাদ সময় নিয়ে এত বড় ও সুন্দর মন্তব্য করার জন্যে। এবারে বিস্তারিত প্রতিউত্তর করছি।

হুম অনেকেই ফেইসবুকে স্ট্যাটাস দেবার মতো ব্লগে পোষ্ট দেন। আপনি তাদেরকে বোঝানোর জন্যে সময় ব্যায় করে উপদেশ দেন সেটা প্রশংসনীয়। নতুন অনেক ব্লগারই কিন্তু সিনিয়ার ব্লগারদের পরামর্শ, উপদেশ, সহায়তা পাচ্ছেন। কিন্তু অনেকে একদমই নজরের আড়ালে পরে আছেন। প্রতিদিনই অনেক নতুন সদস্য আমাদের ব্লগ পরিবারে যোগ হচ্ছেন। সবার প্রতি সমান নজর দেওয়া একারনে সম্ভব হয়ত হচ্ছেনা। সেজন্যেই এই পোষ্ট দিয়ে সকল নতুন ব্লগারদের সাহায্য করার চেষ্টা করছি। আশা করি অনেকে উপকার পাবেন।

পাঠ ও সুন্দর মন্তব্যে আবারো আপনাকে ধন্যবাদ।
ভালো থাকুন, সর্বদা হাসতে থাকুন।

৭| ২২ শে আগস্ট, ২০১৬ রাত ১২:৩৮

দি রিফর্মার বলেছেন: সুন্দর পরামর্শের জন্য ধন্যবাদ। আমরা যেন ভালো ব্লগ লিখতে পারি, তাই সকলের দুআ প্রার্থী।

২২ শে আগস্ট, ২০১৬ রাত ১২:৫২

সামু পাগলা০০৭ বলেছেন: অবশ্যই ভালো ভালো পোষ্ট লিখে সামু ব্লগকে আরো সমৃদ্ধ করবেন সে কামনাই করি।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

৮| ২২ শে আগস্ট, ২০১৬ রাত ১:১৭

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার লেখা!

২২ শে আগস্ট, ২০১৬ রাত ১:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ আপু।
ভালো থাকবেন।

৯| ২২ শে আগস্ট, ২০১৬ রাত ১:৫৭

নাইম রাজ বলেছেন: ভালো লাগল কথাগুলো ।

২২ শে আগস্ট, ২০১৬ ভোর ৫:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
সর্বদা ভালো থাকুন।

১০| ২২ শে আগস্ট, ২০১৬ সকাল ৭:১৩

কি করি আজ ভেবে না পাই বলেছেন: টিপস্‌ যা যা দিলে হেথা
অতি অতি মোক্ষম;
মানলে তা নয়া সবে
ব্লগার হতে সক্ষম।

মূল কথা হিট নয়
ভালোবাসো লিখারে;
সাফল্যের আগে পরে
মিলবেই দেখারে।

মেনি মেনি শোকরিয়া
শিখলুম জানলুম;
আজ থেকে তোমারেই
ব্লগে গুরু মানলুম।

কচি ব্লগারের মন
বুঝেনা সদা তত্ব;
হিট ছাড়া তেতো লাগে
ব্লগিং,জেনো সত্য।

ডাইপার পরে আসে
কভু ব্লগ শিশু;
চাঁছা-ছোলা কমেন্টে
ডরে করে ........।

এইসবি ফেস করে
ব্লগে হাঁটি পা পা;
ডরে ডরে লিখে যাই
কাঁচা হাতে কাঁপা।

২২ শে আগস্ট, ২০১৬ সকাল ৭:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: আরে আরে একি!
দেখো কে এসেছে?
ব্লগবাড়ি করে আলোকিত
কদম সে ফেলেছে!

স্বাগতম, সুস্বাগতম!
ব্লগের ছড়া গুরুকে
কি করে সে ছড়া কাটে
চোখেরই পলকে?

বিমোহিত হলাম আমি
মূল কথা পড়ে,
ধৈর্য্য ধরে নতুন ব্লগার
নেবে জায়গা গড়ে।

ডরকে করে জয়
দিয়ে মেধা, সততা
তারাই রাখবে সচল
সামু ব্লগের চাকাটা।

গুরু মেনে আমাকে
করলেন লজ্জিত
সাদামাটা ব্লগার আমি
নই এত যোগ্য তো!

শেষে বলি আপনি
গুনী এক ব্লগার!
ছড়িয়ে যান আনন্দ
এনে ছড়ার সমাহার!

হাহা আমি ভাই আপনার মতো ছড়া কাটতে পারিনা। ব্যাস আপনার প্রতিউত্তর করার জন্যে চেষ্টা করলাম। হাবিজাবি ছড়া কাটার জন্যে ক্ষমাপ্রার্থী। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর করে আমার পোষ্ট নিয়ে ছড়া কাটার জন্যে।
ভালো থাকুন, ভীষন ভালো থাকুন।

১১| ২২ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৩৩

অরুনি মায়া অনু বলেছেন: অনেক ধন্যবাদ। আমিও একজন নতুন ব্লগার, তবে আমার তেমন অভিযোগ নেই। শুধু একটা অভিযোগ আছে। আমি জানি এখানে সবাই যে যার সামর্থ্য অনুযায়ী লেখেন। কিন্তু মন্তব্যগুলো আমাকে হতাস করে। ভাল লেগেছে, ভাল লিখেছেন,বাহ,বেশ,চালিয়ে যান, মোটামুটি এই ধরণের মন্তব্য আমার দৃষ্টিতে কাম্য নয়। আলোচনার পাশাপাশি সমালোচনাও প্রয়োজন। নইলে বুঝব কি করে পাঠকরা আসলেই লেখা পড়ে তারপর মন্তব্য দিচ্ছেন।
আরেকখান আফসোস আছে। এটা কিন্তু অভিযোগ নয়। না মানে আমি আমার পোস্টে নারী ব্লগারের উপস্থিতি কম পাচ্ছি। কারণ বুঝলাম না।
এখন সবার সাথে চলতে গিয়ে আমিও তেমন মন্তব্যই করছি। ঐ যে ভাল লেগেছে, ভাল লিখেছেন, থ্রি প্লাস ইত্যাদি।
অনেক ধন্যবাদ আপনাকে :)

২২ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: আসলে এমনটা হচ্ছে। অনেকে সংক্ষিপ্ত কমেন্ট করছেন, অনেকে এমন কমেন্ট করছেন যে দেখলে বোঝা যায় পুরো পোষ্ট পড়েনইনি। ব্যাস কমেন্ট করতে হবে সেই খাতিরে করছেন! তবে এমন অনেক ব্লগার আছেন যারা বুদ্ধিদীপ্ত প্রশংসা এবং সমালোচনায় ব্লগারদের উৎসাহ দিয়ে যাচ্ছেন। খারাপ ভালো মিলিয়েই জীবন। আমার মেইন অনুরোধ থাকে নতুন ব্লগারদের প্রতি যে লেগে থাকুন ব্লগের সাথে। নিজে বুদ্ধিদীপ্ত কমেন্ট করুন।

দয়া করে সবার সাথে চলার জন্যে সংক্ষিপ্ত কমেন্ট করবেন না। সেটা ব্লগের জন্যে ভালো হবেনা। ভালো উদাহরনগুলোকে, গুনী ব্লগারদেরকে আইডল মেনে চলুন।

নারী ব্লগারই হোক আর পুরুষ ব্লগার যদি বুদ্ধিদীপ্ত কমেন্ট করেন মনে কোন অতৃপ্তি থাকেনা।

পাঠ ও সুন্দর মন্তব্যে অনেক ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

১২| ২২ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:৫৪

সম্রাট৯০ বলেছেন: এই পোস্ট আমার জন্য শতভাগ কাজের, খুবই মুল্যবান কিছু পরামর্শ,

যেই কথা বলতেই হয় আজকে- ব্লগ নিয়ে আপনার ভাবনা খুবই আপন করা, সামু ব্লগ আর কার কার কাছে ঋনী আমি জানিনা, আপনার কাছে ব্লগ ঋনী হয়ে আছে, আপনার নাম থেকে শুরু করে আপনার সামু নিয়ে ভাবনা চিন্তা সবকিছুতে, কোথায় যেন পড়েছিলাম ব্লগ আপনার পরিবারের মত, এমন করে কোন ব্লগার ব্লগ নিয়ে ভেবেছে কিনা আমার চোখে পড়েনি, এইভাবে কেউ নিজের জীবন পরিবারের মধ্যে ঠাঁই দিয়েছে কিনা আমার জানা নেই, ব্লগ আপনার জীবনে আশীর্বাদ হয়ে থাকুক, আর আপনিও হয়ে থাকুন ব্লগের জন্য আশীর্বাদ স্বরূপ এবং আপনি তাই। এই ব্লগ থেকে এমন কিছু না আসুক যা আপনাকে আহত করে, এই ব্লগ বয়ে আনুক আপনার জন্য এক মুঠো সুখ। আপনার মনের কোমলতা বা মন তরল হয়ে বয়ে যাক ব্লগে , ডুবে যাক সকল ব্লগার আপনার মনের নির্যাসে।

আপনার জন্য একটা গান :)

২২ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: না বন্ধু, ব্লগকে পরিবারের মতো দেখা আর এমন কি? নতুন থাকাকালে সিনিয়ারদের ব্লগের প্রতি মমত্ববোধ, ডেডিকেশন দেখেই এমনটা শিখেছি। এখন নতুন যারা আসছে তারাও এমনটা ভাবতে পারবে সে কামনাই করি। শুধু সামু ব্লগই নয়, যেকোন প্রতিষ্ঠানই পরিবারের মতো এক হয়ে কাজ করবে সেইতো কাম্য! এই ব্লগটার কাছে আমি ভীষন ঋনী। বিদেশে থেকেও ব্লগে কোন বিষয় নিয়ে বাংলায় আলোচনা, সমালোচনা পড়ে মনে হয় দেশেই তো আছি। একটা দেশীয় এনভায়রনমেন্ট পাই আমি এখানে। আর এখন অনেক ব্লগ, ফেইসবুক আছে, ধুমসে বাংলায় লেখালেখি চলছে। কিন্তু সামু ব্লগ অন্যতম পথিকৃৎ ভার্চুয়ালি বাংলা লেখালেখির প্রানবন্ত প্রচলনে। এমন একটা ব্লগ আমার কাছে ঋনী থাকতেই পারেনা, ইটস দা আদার ওয়ে এরাউন্ড! এত সুন্দর কথামালা এবং শুভকামনার জন্যে ধন্যবাদ। যদিও আমি এসবের যোগ্য নই কিন্তু আপনার আন্তরিকতা মাথা পেতে নিলাম।

পুতুল ও ভাবী কেমন আছে জিগ্যেস করবনা। আপনার মতো অসাধারন মানুষকে জীবনসংগী, এবং বাবা হিসেবে পেয়ে তাদের চেয়ে সুখী আর কে হতে পারে?

গান: view this link

১৩| ২২ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:২৮

পথহারা মানব বলেছেন: হুদাই আমি কইছি কিছু মানুষ অসুস্থ থাকলে অনেকেরই লাভ হয় !!!

নতুন ব্লগগারা আমনেরা হগলে আইয়েন..ম্যাডাম আবার পুরানাগোরে দেখলে কি কয় ঠিক নাই তার আগেই কাইটা পড়ি!!!

২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০২

সামু পাগলা০০৭ বলেছেন: কেন? আমি কি পুরোনদের আসতে বারন করেছি? শেষে তো বলেছিই, নতুন ব্লগারদের যে কমেন্ট বক্সে প্রশ্ন করুন, আমি সহ অন্য সিনিয়ার ব্লগারেরাও উত্তর দেবেন। সিনিয়ার ব্লগারেরা আসবেন পোষ্টে সে আশা করেই বলেছি। ভাইয়া খালি ফাজলামি করে বোনের সাথে। ভাবীইই ও ভাবীগো তুমি ভাইয়ার খাবারে বেশি করে মরিচ দিয়ে দিও। শিক্ষা হওয়া দরকার তার একটা। :D

১৪| ২২ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:০৭

মোঃ খুরশীদ আলম বলেছেন: গুরুত্বপূর্ণ ও নির্দেশনামূলক দামী তথ্য। সকলের দরকার। সাথে আমারও, ধন্যবাদ।

২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০২

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ ও সুন্দর মন্তব্যে অনেক ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!
ভালো থাকুন।

১৫| ২২ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:২৫

শামছুল ইসলাম বলেছেন: সহায়তামূলক পোস্ট - শিরোনামটার সাথে ভিতরের বক্তব্যও এক হয়ে গেছে। তবে আমার মনে হয়েছে, শুধু নতুন নয়, পুরনোদেরও হয়ত কাজে লাগবে। শেখার কোন বয়স নেই।

ভাল থাকুন। সবসময়।

২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ শামছুল ভাই।
যারা অনেকদিন টিকে আছেন তারা অভিজ্ঞতার সাহায্যে অনেককিছু শিখে গেছেন সে আশাই করি। সবসময় তা হয়না অবশ্য এবং সেজন্যে আপনার সাথে একমত। শেখার কোন বয়স নেই!

আপনিও সর্বদা হাসতে থাকুন, ভালো থাকুন।

১৬| ২২ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:২৭

দিশেহারা রাজপুত্র বলেছেন: অসংখ্য ধন্যবাদ।
অনেক উপকৃত হলাম।

২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: উপকৃত করতে পারলেই পোষ্ট সার্থক!
পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা!

১৭| ২২ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:০১

সাদা মনের মানুষ বলেছেন: ভালো ভালো পোষ্ট দিয়ে ব্লগের মান বাড়াবেন। ব্লগে আপনাদের সময় খুব ভালো কাটবে সে আশা সব ব্লগারদের প্রতি। .............শুভ ব্লগিং

২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: হুম সেটাই। সবার জন্যেই তাই কামনা করি।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা!

১৮| ২২ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:০১

সাদা মনের মানুষ বলেছেন:

২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:১৪

সামু পাগলা০০৭ বলেছেন: আমি সকালে এই কমেন্টটি পড়ছি। তো মরনিং টির জন্যে অনেক ধন্যবাদ। তবে ভাই একটা জিনিস খারাপ লাগল। আপনি বোনের বাড়িতে শুধু চা নিয়ে আসলেন? টা আনলেন না? বিসকিট ছাড়া চা যেন সাদা ভাই ছাড়া সামু!  :) আপনি যখন দিলেন না কি আর করা? আমিই বিসকিট নিয়ে চা দিয়ে খাই।

১৯| ২২ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:০৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: নতুন দের জন্য হলেও পোস্টটি থেকে অনেক কিছু জানলাম ।
একটা কথা বেশি ভাল লেগেছে - যাই লিখুন এটা মাথায় রেখে লিখুন উচ্চমানের একটি ব্লগে লিখছেন।

আমি যেটা দেখেছি , নতুনরা পড়ে কম , হুট করে কিছু লিখে লাইক,কমেনট , পাঠক আশা করে বেশি । নতুন রেজিস্ত্রেশান করে অন্তত একমাস শুধু পড়া দরকার , সাথে কমেন্ট । এতে পরিচিতি বাড়বে ।
পরিসংখ্যানের দিকে না তাকিয়ে নতুন দের দেখা দরকার , ব্লগে সর্বশেষ কারা এসেছে । তাদের লিঙ্ক ধরে তাদের ব্লগে গিয়ে পড়া উচিত , এতে তার ব্লগ ভ্রমনকারী সম্পর্কে তাঁর একটা ধারনা হবে ।
এই পোস্টে নতুনরা অনেক কিছুই পাবে , যদি তারা শিখতে চায় ।

২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:২১

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার মন্তব্যটি একদম রাইট অন দা মানি। শতভাগ ঠিক কথা বলেছেন।
নতুনদের অনেকেই তাই করছে। ভালো লেখক হতে হলে আগে ভালো পাঠক হতে হয় সে বোধ অনেকের মধ্যেই নেই! হুম সিনিয়ার ব্লগারদেরও খুঁজে খুঁজে নতুনদের সহায়তা করতে হবে।
আপনার প্রতিটি কথার সাথেই ভীষনভাবে একমত।

পাঠ ও অতি সুন্দর মন্তব্যে ধন্যবাদ ভাই।
ভালো থাকুন।

২০| ২২ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার লিখেছেন। আশা করি নতুন ব্লগারদের কাজে আসবে!!

২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: আমিও তাই আশা করি! নতুন ব্লগারেরা সাহায্য পেলেই পোষ্ট সার্থক!

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

২১| ২২ শে আগস্ট, ২০১৬ বিকাল ৩:২৭

নতুন বলেছেন: ভাল লিখেছেন... :)

২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

২২| ২২ শে আগস্ট, ২০১৬ বিকাল ৩:৩৪

মো:সাব্বির হোসাইন বলেছেন: দারুণ লিখেছেন ভাই।স্যালুট আপনাকে।

অনেক অনেক ধন্যবাদ।

২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: আমি ভাই নারে বোন! নামের জন্যে কনফিউশন হয়েছে। ইটস ওকে!

পাঠ, মন্তব্য, প্রশংসায় ধন্যবাদ।
ভালো থাকুন।

২৩| ২২ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:০১

মোঃ মেহেদী হাসান মান্না বলেছেন: লিখনিটি অত্যন্ত চমৎকার। পড়ে অনেক টিপস পেলাম।

২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: টিপসগুলো আপনার উপকারে আসলে আমি আনন্দিত হব।

পাঠ, মন্তব্য, প্রশংসায় ধন্যবাদ।
শুভকামনা!

২৪| ২২ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:০৩

রমজান আহমেদ সিয়াম বলেছেন: ভালো লাগল কথাগুলো ।

২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ, ও মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা!

২৫| ২২ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫০

খোলা মনের কথা বলেছেন: এমন একটি পোষ্ট নতুন ব্লগে রেজিস্ট্রেশন করার সময় পড়ার জন্য নির্দেশনাবলী দেওয়া যেতে পারে। এ পোষ্টটিও হতে পারে।

ধন্যবাদ সহায়তামূলক পোষ্টের জন্য

২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: আপনাকেও সুন্দর মন্তব্যে অনেক ধন্যবাদ।
ভালো থাকুন!

২৬| ২২ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:৪০

আলভী রহমান শোভন বলেছেন: বাহ ! আপুনি, সুন্দর পোস্ট লিখছো। :)

২২ নম্বর মন্তব্যটা দ্যাখো, তোমার নিকের জন্য তোমাকে ভাই বলছে, মজা পাইছি ওইটা দেখে। ;)

অনেক অনেক শুভ কামনা। আর আমার জন্য দোয়া করতে ভুলনা যেন। :D

২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩৪

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ ভাইয়ু! ভালো আছো আশা করি।

হুম প্রতি পোষ্টেই এমন কেউ না কেউ থাকে। ইটস ওকে! ব্যাপারস না!

কিসের জন্যে দোয়া করতে বলছ তাতো খুব ভালোই জানি। আচ্ছা দোয়া করে দিচ্ছি, আমার সুইট, আল্লাদি ভাইয়ুর জন্যে ততোধিক সুইট, আল্লাদি বউ এনে দাও আল্লাহ! আমিন! :)

ভালো থেকো, সুখে থেকো!

২৭| ২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৪৭

ইতল বিতল বলেছেন: সামুতে আমিও নতুন।পুরোটা পড়লাম।বেশ দরকারী লেখা।

২২ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৪৬

সামু পাগলা০০৭ বলেছেন: আশা করি লেখাটি আপনাকে সাহায্য করবে ব্লগিং এ।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

২৮| ২২ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৮

এডওয়ার্ড মায়া বলেছেন: আমি যখন ব্লগে এসেছি তখন আপনার মত লেখা দিয়ে কেউ হেল্পায় নাই ।
দারুন লেখা ।
অনেকের কাজে লাগবে।
ধন্যবাদ ।

ব্লগে আমার শুরুটা এভাবেই শুরু হয়েছিল ।
অনেকদিন ধরে ব্লগ পড়তাম। হঠাৎ মনে হলো আমিও কি লিখতে পারি? আচ্ছা লিখতে না পারলেও কমেন্ট তো করতে পারব পছন্দের লেখকদের লেখায়! ঝোঁকের মাথায় খুলেই ফেললাম একটা ব্লগ একাউন্ট

২২ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি আমি একটা এভারেজ ব্লগারের একাউন্ট খোলার কারনগুলো দিয়েই শুরু করেছিলাম। অনেকের সাথেই মিলে যাবে।

সেটাই আশা যে অনেকে সাহায্য পাবে।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

২৯| ২২ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৪৪

অপরিচিত মানব শুণ্য বলেছেন: পোস্টে ভাল লাগা রেখে গেলাম।

আমিও ব্লগে নতুন, এরকম একটি সহায়তামুলক
পোস্টই খুজছিলাম।
ধন্যবাদ সুন্দর পরামর্শের জন্য।
এখন অনেক নতুন ব্লগার হতাশায় ভুগছে,,
তাদের জন্য আশার আলো হতে পারে এই পোস্ট।


তাই আমি মনে করি এই পোস্ট স্টিকি করা উচিৎ।

২২ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: এখন অনেক নতুন ব্লগার হতাশায় ভুগছে
আমি এটা অনুভব করেছি। সেই অনুভব থেকেই এ পোষ্টের উৎপত্তি।

ভবিষ্যৎ ব্লগিং এ আপনাকে পোষ্টটি সাহায্য করবে সে কামনাই করি।

পাঠ ও সুন্দর মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

৩০| ২২ শে আগস্ট, ২০১৬ রাত ১০:১৪

শুভ_ঢাকা বলেছেন: আপনি ছবিসহ স্মার্টলি পরিপাটিভাবে লিখা পরিবেশন করেছেন যা চিত্তাকর্ষক। আপনি যেভাবে নবীন ব্লগারদের লিখার জন্য উৎসাহ ও গাইড করেছেন তা প্রশংসার যোগ্য। আপনারদের মতো প্রতিষ্ঠিত লেখক/লেখিকারা এগিয়ে আসলে নবীন ব্লগার-রা মনে সাহস ও উৎসাহ পায়। সামুর প্রতি যে একধরনের দায়বদ্ধতা বা কৃতজ্ঞতা-বোধ আছে, তাও আপনার লিখার প্রতীয়মান হয় যা প্রশংসার দাবীদার।

আপনার সুস্বাস্থ্য ও সার্বিক কল্যাণ কামনা করি।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১২:০২

সামু পাগলা০০৭ বলেছেন: আপনি অনেক সুন্দর প্রশংসামূলক একটি মন্তব্য করেছেন। এজন্যে প্রথমেই ধন্যবাদ জানাই।

হুম একদম ঠিক। সামুর প্রতি আমার দায়বদ্ধতা এবং কৃতজ্ঞতা দুটোই রয়েছে।
আশা করি নবীন ব্লগারেরা এ পোষ্টের মাধ্যমে কিছু সহায়তা, উৎসাহ, বল পাবে। সেজন্যেই তো পোষ্টটি লেখা।

অনেক ধন্যবাদ।
আমিও আপনার সুস্বাস্থ্য, সাফল্য, সমৃদ্ধি কামনা করি।

৩১| ২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৫৩

সম্রাট৯০ বলেছেন: আপনার ভাবির সুখ এই জীবনেও হবেনা, আমাকে নিয়ে সে সব সময় অসুখেই থাকে, গত বেশ কিছু সময় আমি পেরিসের একটা শো নিয়ে কাজ করতে গিয়েছিলাম, আপনার ভাবি আমাকে প্রতি মুহুর্তে সাবধান করে দিচ্ছে আমি যেন মডেলদের থেকে দুরে থাকি, আমি বললাম আমার কাজ যদিও মডেলদের সাথে জড়িত তবুও মডেলের মঞ্চ আর আমার কাজের মঞ্চের দুরত্ব অনেক, একটু পর পর আমাকে স্কাইপিতে দেখতে চাইতো, আমি যেই হোটেলে ছিলাম সেই হোটেল রুমের সব তাকে রাতে একবার দেখিয়ে ঘুমাতে যেত হতো, সে জানে তার সম্রাটএর এসব কোন সমস্যা নেই, তবুও সে আমাকে এমনি পরাধিন করে রাখতে ভালোবাসে, আর বাস্তব সত্য কথা হলো সে আমাকে সন্দেহ না করলে উল্টো আমারি ভয় হয়, আমাদের সম্পর্কটাই এমন এক অদ্ভুদ, আমরা চোখ বন্ধ করে একে অন্যকে বিশ্বাস করি, কিন্তু সন্দেহ ছুড়েই আমরা আমাদের ভালোবাসা জানান দেই, এভাবেই আমরা লেগে থাকি একে অপরের সাথে। সত্য কথা বলতে আমাকে বিশ্বাস করে ছেড়ে দেয়ায় আমি হ্যাপি থাকিনা, সেটাকে আমার উডাসীনতাই মনে হয়, বরং সে আমাকে অবিশ্বাস করে হাতে পায়ে বেড়ি লাগিয়ে দিক,তাতেই আমার শান্তি, এবং সেও তেমনি, বাসার কোন কাজে সে বাইরে গেলো, আর আমি সেই বাইরে যাওয়ার কারণ জানতে না চাইলে তুলকালাম করে।সে কেন বাইরে গেলো, কারো সাথে দেখা হলো কিনা, কিছুই জানতে চাইলামনা , তাকে নিয়ে কি আমার কোন টেনশান নেই এটাও সে মেনে নিতে পারেনা, তার কথা হলো সে যত বার বাইরে যাবে আমি তার পিছে গোয়েন্দা লাগিয়ে যেন দেই, সে চায় আমি যেন তাকে অবিশ্বাস করে সংকির্ন হয়ে তাকে বুকের মধ্যে সংকুচিত করে রাখি পুর্ন পরাধীনতায়, এবং এসবি আমরা করি,তবুও এক অলৌকিতায় আমরা শতভাগ হ্যাপি :)

গান :)

২৩ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: হুম ভাবীতো দেখছি চোখে চোখে রাখে আপনাকে। অবশ্য রাখবে নাইবা কেন? ওনার অধিকার এটা। শাসন করা, বারন করা, চিন্তা করা, নজরদারী করার অধিকার ওনারই সবচেয়ে বেশি, তাই না বন্ধু? আর আপনি কেমন যেন! এতেই সুখ খোঁজেন। পাগলের মতো ভালোবাসেন, না? আমি তো দিব্য দৃষ্টিতে দেখতে পাই, ভাবী ছলছল চোখে আপনার দিকে তাকিয়ে ভাবেন এত ভালোবাসা আমার কপালে ছিল?

আবারো বলছি স্বর্গসুখের সংসারে থাকেন আপনি।
শুভকামনা অঢেল।
গান: view this link

৩২| ২৩ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:২৯

শামছুল ইসলাম বলেছেন: পোস্টি স্টিকি করায় সামু কর্তৃপক্ষকে ধন্যবাদ !!!!

২৩ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ শামছুল ভাই।
ভালো থাকুন সর্বদা।

৩৩| ২৩ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:৩৩

প্রামানিক বলেছেন:
পোষ্টের জন্য ফুলেল শুভেচ্ছা। -- - - ছবিটি ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে তোলা।

২৩ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২০

সামু পাগলা০০৭ বলেছেন: ও ওয়াও! অনেক ধন্যবাদ প্রামানিক ভাই।
শুভকামনা রাশি রাশি!

৩৪| ২৩ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:৪৫

অ‌প্রিয় সত্য বলেছেন: পু‌রাটা পড়লাম । অ‌নেক কিছু শিখলাম ্

২৩ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২১

সামু পাগলা০০৭ বলেছেন: কেউ কিছু শিখতে জানতে পারলেই পোষ্ট সার্থক হবে।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

৩৫| ২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৩:৫১

নির্বাক স্বপ্ন বলেছেন: ধন্যবাদ জানবেন।আপনার লেখাটি বেশ ভালো লাগলো।আমিও নতুন ব্লগার।আমি মোটামুটি নির্বাক পাঠক।নিজেকে পপুলার করার জন্য ব্লগে মন্তব্য করাটা কেমন সস্তা স্ট্যান্টবাজী হয়ে গেল না? :)

২৩ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: আমি তবে আমার কথাটা আরো একটু বোঝাই। নতুন অনেক ব্লগার একবার লেখা শুরু করলে পড়া একদম বন্ধ করে দেন। আর কমেন্ট করলেও সহমত, ভালো লেগেছে টাইপের কমেন্ট করেন। হয়ত ধৈর্য্য ধরে পুরোটা পড়েনও না। কিন্তু ভালো লেখক হবার প্রথম শর্ত ভালো পাঠক হওয়া। সেজন্যে বুদ্ধিদীপ্ত কমেন্ট করতে বলেছি যেটা করতে একটা লেখাকে ভালো করে পড়ে অনুধাবন করতে হয়। আর এভাবে ব্লগে কমেন্টের মান বৃদ্ধি করে নিজেও অনেক দক্ষ লেখক হবার পথে হাটতে পারবেন নতুন ব্লগারটি।

আর এখানে আমি পরিচিতি শব্দটি পপুলার অর্থে নয় মিশে যাওয়ার অর্থে ব্যবহার করেছি। সকলের সাথে পরিচিত হবার কথা বলেছি। কেননা অনেক নতুন ব্লগারই ব্লগে একা অনুভব করেন। ফেইসবুকে এত বন্ধু আর ব্লগে কেউ চেনেও না! হতাশ হন তারা। এজন্যেই বলেছি অনেকের ব্লগে ঘুরে, ভালো লেখা পড়ে কিছু নিজে শিখতে হবে। সুন্দর কমেন্ট করে নিজের একটা ছাপ ফেলে সবার সাথে পরিচিত হবে। তখন ব্লগ পরিবারেরই সদস্য মনে হবে নিজেকে, আউটসাইডার না। ব্লগে তখন সময়টা আনন্দঘন হবে।

পাঠ ও মন্তব্যে আন্তরিক ধন্যবাদ।
অনেক ভালো থাকুন।

৩৬| ২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৩:৫৬

সাঈদ মুহাম্মাদ আশরাফুল ইসলাম বলেছেন: যাক, আমাদের মত নতুন ও আনকোরা ব্লগারদের নিয়ে চিন্তা করার ও সু-পরামর্শ দেয়ার একজন হিতৈষী বোন পাওয়া গেল (ত্রি-রত্ন আবার রাগ করবেন না যেন)। গুরুত্বপূর্ণ লিখাটির জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ।

২৩ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: ভাইয়া এমন মিষ্টি আন্তরিক মন্তব্যে অনেক ধন্যবাদ।
শুভকামনা রাশি রাশি!

৩৭| ২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:০১

আরভিন বলেছেন: পুরোটাই পড়লাম।আমার মত নতুন ব্লগারদের জন্যে অনেক কাজের পোস্ট!
লেখার জন্যে আপনাকে অনেক ধন্যবাদ!

২৩ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২৪

সামু পাগলা০০৭ বলেছেন: নতুন ব্লগারদের সহায়তা করতে পারলেই এই পোষ্টটি সার্থক হবে।

পাঠ ও মন্তব্যে আন্তরিক ধন্যবাদ।
অনেক ভালো থাকুন।
হ্যাপি ব্লগিং!

৩৮| ২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:২৮

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: অনেক ধন্যবাদ। এই পোষ্ট একদিকে যেমন নতুনদের লার্নিং প্রসেস ডেভেলপ করবে, অন্যদিকে পুরানোদেরও একটু সচেতন করবে। একটা ট্রান্সপারেন্ট পজিশনে থেকে সুন্দর করে এই ব্যাখ্যা উপস্থাপন করার জন্য মডারেশন প্যানেলকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

সবাইকে আহ্বান জানাই, প্রতিশ্রুতিশীল নতুন ব্লগারদের স্পেইস এবং উৎসাহ দেয়ার জন্য।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:০৩

সামু পাগলা০০৭ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ পোষ্টটি নিয়ে প্রশংসামূলক কমেন্ট করার জন্যে।
আমিও আশা করি পোষ্টটি ব্লগারদেরকে সহায়তা করবে।

ভালো থাকুন।
শুভেচ্ছা!

৩৯| ২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৪২

কাব্য আহমেদ বলেছেন: অসম্ভব ভালো লাগলো নিজেকে পড়ে! ব্লগে সাইন ইন করে আমিও আট দশ জন নতুন ব্লগারের মত দূরের ওই আকাশ পানে চেয়ে চেয়ে ভাবছিলাম কি লিখা যাই কিংবা কিভাবে শুরু করা যায়! ভাবতে না ভাবতেই চোখের সামান্য পেয়ে গেলাম অসাধারন এই লিখাটি! ধন্যবাদ অনেক অনেক ধন্যবাদ আপনাকে!

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:০৪

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ! আপনাদের মতো ব্লগারদের কথা চিন্তা করেই তো পোষ্টটি লেখা। খুব ভালো লাগছে ভেবে যে আপনাকে সাহায্য করবে পোষ্টটি ব্লগে আগামী পথ চলায়!

পাঠ ও সুন্দর মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

৪০| ২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫৪

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: সামু ব্লগের একটা অসাধারন ব্যাপার হচ্ছে ব্লগটি নীরবে বহু লেখক তৈরি করেছে এবং করে যাচ্ছে।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: হুম একদম তাই!

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা অফুরান!

৪১| ২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: অভিনন্দন লেখককে এবং সামুকে :)

পোষ্টটি ষ্টিকি করায়।

নতুনদের চোখে পড়বে বেশি করে। পুরানোরাও নতুন ছিলেন একদিন। মনে পড়বে অনেক কথা। চাইলে স্মৃতি কথার মতো অংশ নিয়ে নতুনদের উৎসাহিতও করতে পারবেন।

কংনগ্রেটস এগেইন! :)

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:০৯

সামু পাগলা০০৭ বলেছেন: নাও সখা আরেকটা বাহানা পেয়ে সখীর বাড়িতে হাজির! :D

একটা কথা সিরিয়াসলি বলি, আপনি আমার প্রতি এবং ব্লগের সবার প্রতিই ভীষন রকমের আন্তরিক। আল্লাহ আপনার চারপাশ সর্বদা আপনার মতোই ভালো, আন্তরিক মানুষে ভরে রাখুন সে প্রার্থনা মন থেকে করলাম।

ধন্যবাদ।
শুভকামনা!

৪২| ২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:২৫

ঢাকাবাসী বলেছেন: খুব সুন্দর করে লেখা একটা দরকারী পোস্ট কাজে লাগবে। আমি নতুন না পুরোণো জানিনা, আমার উপকার হল। শেখার কোন শেষ নেই্ । ধন্যবাদ আপনাকে।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:১৪

সামু পাগলা০০৭ বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ পাঠ ও মন্তব্যে।

কারও কাজে লাগলে, সহায়তায় আসলেই পোষ্টটি সার্থক হবে।

ভালো থাকুন।
শুভকামনা!

৪৩| ২৩ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৪৪

নাঈমুর রহমান সাগর বলেছেন: অনেক কিছু জানলাম!! (আমিও নতুন)

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: নতুনদের জন্যেই তো লেখা। আপনারা জানলেই পোষ্ট সার্থক।

অনেক শুভকামনা।
হ্যাপি ব্লগিং!

৪৪| ২৩ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৫৯

করিম বস বলেছেন: সকল ফেইসবুকার ব্লগার হওয়ার ধান্ধায় নামছে । নামের সাথে ব্লগার না হলে মানায় ? ১০/১৫ লাইন লিখলে ব্লগার হওয়া যায় না ।অনেকদিন ধরে দেখছি সামু ফেইসবুক মত হয়ে যাচ্ছে। মান স্ম্মত লিখা না থাকলে টাইমলাইনে একটা সময় সামু তার যৌলশ হারাবে পাঠক এই ব্লগ পরিদর্শন করতে অনিহা দেখাবে দেখাচ্ছে অনেকে তাই কৃতপক্ষের উচিত কোন লিখা টাইমলাইনে প্রচার করার আগে সাকুনির সিস্টেম করা এতে টাইমলাইন মানসম্মত হবে

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: হুম একদম। ব্লগ যে ফেইসবুক না অনেকেই বুঝতে পারেনা। একেকটা পোষ্ট যে যত্ন নিয়ে লিখে এডিট করে ভালোভাবে পরিবেশন করতে হয় সেই খেয়াল নেই। একদম ফেইসবুক স্ট্যাটাসের মতো করে পোষ্ট দেয় অনেকে! আশা করি এ পোষ্ট থেকে তারা নিজের ভুল বুঝতে পারবেন।
আপনার কথাগুলো ঠিক, সহমত!

পাঠ ও সুন্দর মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা!

৪৫| ২৩ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০৭

ধ্রুবক আলো বলেছেন: খুউবই ভালো লাগছে, নতুনদের জন্য খুব উৎসাহ মুলক

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি নতুনদের সাহস, সাহায্য, উৎসাহ দিতেই পোষ্টটি লেখা।
পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

৪৬| ২৩ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৪৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: লেখাটি স্টিকি হওয়া উচিৎ ছিল। ব্লগ কর্তৃপক্ষ তা' করে সঠিক কাজই করেছেন। তাদেরকে ধন্যবাদ।

সামু পাগলা০০৭ কে অভিনন্দন।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক ধন্যবাদ হেনাভাই আন্তরিক অভিনন্দনের জন্যে।
ভালো থাকুন, সুস্থ্য থাকুন।

৪৭| ২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:১৩

প্রামানিক বলেছেন: হেনা ভাই আমি এই পোষ্টের জন্য ফুলেল শুভেচ্ছা দিয়েছি। আসলেই সামু পাগলা ০০৭ সুন্দর একটি পোষ্ট উপহার দিয়েছে।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: আবারো ধন্যবাদ প্রামানিক ভাই।
ভালো থাকুন।

৪৮| ২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:১৯

হার্ড নাট বলেছেন: বেশ ভাল লেগেছে লেখাটি । ধন্যবাদ লেখককে ।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৯:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: আপনাকেও ধন্যবাদ পাঠ ও মন্তব্যে।
ভালো থাকুন।

৪৯| ২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:২৫

নতুন বিশ্লেষক বলেছেন: ব্লগে আমি নতুন, কিন্তু আমি কেমন জানি আনইজি ফিলকরছি।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৯:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি সেটাই। আনইজি ফিল করাই স্বাভাবিক। নতুন একটা জায়গায় তো মানুষ আনইজি ফিল করবেই। সেজন্যেই এই পোষ্টটি লিখেছি যে কিভাবে সেটা কাটানো যাবে? কিভাবে সবার সাথে মিশে যেতে হবে? পোষ্টটি পড়ে আমলে নিলে বিশ্বাস করি আনইজি ভাব কিছুটা হলেও কাটবে।

আপনাকে অনেক শুভকামনা জানাই।
ব্লগে আপনার পথচলা আনন্দময় হোক।
হ্যাপি ব্লগিং!

৫০| ২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:২৮

শুভ_ঢাকা বলেছেন: গুণী লেখিকার লেখার কদর (স্টিকি) করে সামু কর্তৃপক্ষ নিজেদের প্রজ্ঞার সুবিচার করেছেন।

লেখিকাকে অভিনন্দন।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৯:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠককেও আন্তরিক অভিনন্দন জানানোর জন্যে অনেক ধন্যবাদ।
শুভকামনা শুভসাহেব!

৫১| ২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১০:২৪

সুলতানা সালমা বলেছেন: নতুন ব্লগারদের মন বেশ নরম, ও আবেগী হয়। তাদের অনেকে "তেমন ভালো লাগেনি" টাইপের লাইট সমালোচনাতেও ভীষন বিমর্ষ হয়ে পরেন। পোষ্টটি হয়ত ডিলিট বা ড্রাফটই করে ফেলেন অনেকে আরো সমালোচনার ভয়ে! অথবা পরে কোন পোষ্ট লিখতে নিরুৎসাহিত বোধ করেন।
অনেকে কমেন্টে বকাঝকাও করে যান। নতুন অনেক ব্লগার তীব্র প্রতিক্রিয়ায় ঘাবড়ে ভাবেন খারাপ কথা তো কিছু লিখিনি!
আমিও তাই ভাবতাম। :(

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: মিলে গেলো না? মনে হয় প্রথমদিকের কাহিনী সবার একই আপু। তবে পোষ্টে যা বলেছি তাই ভাবতে হবে, "ব্লগে যখন একটা পোষ্ট দেবেন এটা মেনে নেবেন যে বিভিন্ন পেশা, বয়স, অবস্থান সর্বোপরি বৈচিত্র্যময় রুচি ও ভাবনার অধিকারী মানুষেরা পড়বেন। তাদের আলাদা আলাদা জাজমেন্ট থাকবে এবং তারা সেটা প্রকাশও করবেন। আপনাকে প্রশংসা এবং সমালোচনা সমান উৎসাহে মাথা পেতে নিতে হবে। বরং খুশি হতে হবে এটা ভেবে যে কেউ সময় নিয়ে আপনাকে ভালো কিছু উপদেশ দিয়েছেন।"

এভাবে সাহস, আত্মবিশ্বাস নিয়ে নতুন ব্লগারেরা সামুর এগিয়ে নেবে সে আশা করি।
পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
শুভকামনা অফুরান!

৫২| ২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৫২

সুলতানা সালমা বলেছেন: ধন্যবাদ আপু। :``>>

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: লজ্জার ইমো কেন কে জানে!

যাই হোক আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকুন।

৫৩| ২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১১:১৩

পথহারা বাউল বলেছেন: আপনার পোষ্টটি পড়ে অনেক অনুপ্রাণিত হলাম।
ধন্যবাদ ভাই

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: আমি ভাই নারে বোন! নামের জন্যে কনফিউশন হয়েছে। ইটস ওকে!

অনুপ্রানিত করতে পেরে আনন্দিত।

পাঠ, ও মন্তব্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

৫৪| ২৪ শে আগস্ট, ২০১৬ রাত ১২:১৭

পথহারা বাউল বলেছেন: :-P
‘মুসলমান মুসলমানের ভাই’ এই বিষয়টা নিয়ে ছোটবেলায় খুব কনফিউশনে ছিলাম! মনে মনে ভাবতাম তাহলে মুসলমান মেয়েরাও কি আমাদের ভাই...?
সেই ছেলেবেলার ভাবনা থেকেই হয়তো বলে ফেলেছি!
অনাকাঙ্কিত ভুলের জন্য ক্ষমাপ্রার্থী।

২৪ শে আগস্ট, ২০১৬ রাত ১২:২০

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা, মজার ভাবনা শেয়ার করার জন্যে ধন্যবাদ।

আরেহ ধুর! কিসের ক্ষমা! নামের কারনে কনফিউশন হয়েছে। নট আ বিগ ডিল।

শুভকামনা রাশি রাশি!

৫৫| ২৪ শে আগস্ট, ২০১৬ রাত ১২:৩২

পথহারা বাউল বলেছেন: ধন্যবাদ

২৪ শে আগস্ট, ২০১৬ রাত ১২:৩৪

সামু পাগলা০০৭ বলেছেন: :)

৫৬| ২৪ শে আগস্ট, ২০১৬ রাত ১২:৫১

সৈয়দ আহাম্মদ উপল বলেছেন: ধন্যবাদ ভাই।
অনেক অনুপ্রেরনামূলক কথা বলছেন।অনুপ্রানিত হলাম।

২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৩৪

সামু পাগলা০০৭ বলেছেন: আমি ভাই নারে বোন! নামের জন্যে কনফিউশন হয়েছে। ইটস ওকে!

অনুপ্রানিত করতে পেরে আনন্দিত।

পাঠ, ও মন্তব্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

৫৭| ২৪ শে আগস্ট, ২০১৬ রাত ১:৩২

শিশির জেএস৪ বলেছেন: ভাল লাগলো কথাগুলো

২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৩৪

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ, ও মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা রাশি রাশি।

৫৮| ২৪ শে আগস্ট, ২০১৬ রাত ১:৪৭

মহা সমন্বয় বলেছেন: ইদানিং ব্লগে ফেসবুক স্ট্যাটাসের মত পোস্ট আসছে এটা দুর করা প্রয়োজন। অন্তত পক্ষে একটি নির্দিষ্ট ওয়ার্ড না হলে যাতে পোস্ট না হয় সে ব্যবস্থা করা দরকার।

২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: ভালো আইডিয়া। একটা নির্দিষ্টি পরিমান শব্দ না হলে পোষ্ট প্রথম পাতায় আসবে না সে নিয়ম করা যায়। তবে কখনো কখনো ৬ লাইনের অল্প শব্দের কবিতাও খুব ভালো একটা পোষ্ট হতে পারে শব্দচয়নের ওপরে নির্ভর করে। আবার অনেক সহায়তা পোষ্ট, ছবি ব্লগ থাকে যাতে শব্দ তেমন থাকেনা। এমন সিদ্ধান্ত অনেক ব্লগারকে সমস্যায় না ফেলে দেয়! আসলে ব্লগারদেরকে নিজের তরফ থেকে সচেতন হতে হবে। ফেইসবুক ও ব্লগের পার্থক্য বুঝতে হবে!

পাঠ ও মন্তব্যে আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকুন সর্বদা।

৫৯| ২৪ শে আগস্ট, ২০১৬ রাত ৩:২৩

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ

২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: ওয়েলকাম!

৬০| ২৪ শে আগস্ট, ২০১৬ রাত ৩:২৫

অভি চৌধুরী বলেছেন: উরেববাস, তুমি দেখি আমাকে ব্লগার বানায়া ছাড়বা, ভালো বলসো। পোস্টাইতে সাহস পাইতাছি, থ্যাংকিউ

২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ আমার পাগল ভাইটা না? হুম সাহস, অনুপ্রেরনা দিতেই তো পোষ্ট দিলাম। আশা করি ভালো ভালো পোষ্ট দিতে পারবেন।

ভাইটা আমার অনেক ভালো থাকুক।
হ্যাপি ব্লগিং!

৬১| ২৪ শে আগস্ট, ২০১৬ ভোর ৪:৪৮

মিখু বলেছেন: আমিও নতুন,
যখন কিছু পোষ্ট করতে যাই তখন অনেক ভাবি কি লিখব।
আর পোষ্ট লেখার পর, বারেবারে দেখি কত বার পাঠ করা হয়েছে,

নির্বাচিত স্থানে পোষ্ট উঠাতে পারি নাই,
তাই মাঝে মাঝে খুব খারাপ লাগে "

২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ! যা বলেছি অনেককিছুই মিলে গিয়েছে না? আশা করি আমার উত্তরগুলো সুষ্ঠ ব্লগিং এ সহায়তা করবে আপনাকে।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

৬২| ২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৪৬

ডঃ এম এ আলী বলেছেন: ভুল হয়ে না থাকলে মনে হয় এখানে এর আগেও একবার আসা হয়েছিল, তবে সেটা এখন আর দেখছিনা , নতুনদের অনেক কিছু শিখার আছে এটা মনে হয় সেরকমি কিছু একটা হবে । যাহোক আবারো ধন্যবাদ।

২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি এসেছিলেন। আপনি ৬ নম্বর মন্তব্যে অনেক সুন্দর একটা কমেন্ট করেছিলেন।

আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকুন।

৬৩| ২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:৩৩

ডঃ এম এ আলী বলেছেন: আমি বলতে গেলে সামুতে একজন নতুন । অনেক কিছুই বুঝতে পারিনা । আমার প্রায় সবগুলি মন্তবই বেশ বড় সর হয়ে যায় । হয়তবা অনেক কথা লিখকের পছন্দ হয়না । একটি মন্তব্যে আলোচনা সমালোচনা দুটোই থাকে । যাহোক বুঝতে পারলাম দুই এক অক্ষরে ভাল লাগার কথা বলাটাই বেশী সমীচিন । ধন্যবাদ, শুভেচ্ছা রইল ।

২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার এই মন্তব্য পড়ে খুব কনফিউজড হয়ে গিয়েছিলাম। আমি তো বললামই সুন্দর মন্তব্য তবে এমন কথা কেন? নিচের মন্তব্যে বুঝলাম। আমি ব্যক্তিগতভাবে বেশ ডিটেইলড মন্তব্য করি। অন্যরা করলেও বেশ আপ্লুত হই। তাই আপনি সুন্দর, বিশ্লেষনী মন্তব্য অব্যাহত রাখবেন সে আশাই করি।

শুভকামনা রাশি রাশি।

৬৪| ২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:৪৮

ডঃ এম এ আলী বলেছেন: প্রথম দিককার বেশকিছু মন্তব্য হাইডিং ছিল , মন্তব্য যে হাইডিং হয়ে থাকে এ বিষয়ে নতুন হিসাবে আমার ধারণা ছিলনা । এখন ৬ নং মন্তব্য খুজতে গিয়ে ভুলটা বুজতে পারলাম । খানিকটা ক্ষোভ প্রকাশের জন্য সরি ।
ধন্যবাদ শুভেচ্ছা জানবেন ।

২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি অনেক ধন্যবাদ ব্যাপারটা ক্লিয়ার করার জন্যে। আমি পূর্বের মন্তব্যে বিভ্রান্ত হয়ে গিয়েছিলাম। ইটস ওকে! সমস্যা নেই।

আপনাকেও অসংখ্য শুভেচ্ছা!

৬৫| ২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:০৭

ক্লে ডল বলেছেন: আপনার এই পোষ্টটি সামুর নতুন লেখকদের অনুপ্রেরণা!

" যে জায়গাটায় আমি অনেকখানি সময় কাটাব, আমার ভাবনাকে প্রকাশ করব সে জায়গাটাকে আমি ভালবাসব!!" অনেক প্রশ্নের সমাধান এর মাঝেই আছে।

২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ।

হুম এক্সাক্টলি। তাই লেখো যা ভালোবাসো!

ধন্যবাদ সুন্দর কথায়, পাঠ ও মন্তব্যে!

৬৬| ২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:০৯

পথহারা মানব বলেছেন: হে হে আপুরে যে এক্কেবারে ঝুলায়া দিছে...তাও আবার সদর দরজার উপরে..হে হে!!

২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:২০

সামু পাগলা০০৭ বলেছেন: উফফ! আপনি পারেন কি করে এত মজা করতে?

তাও বেটার। আমাকে কিছুক্ষন ঝুলায়। আপনাকে তো অফিসের বস টাই পরিয়ে সবসময় ঝুলিয়ে রেখেছেন। :D

৬৭| ২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:২৭

অদৃশ্য বলেছেন:




বাহ্‌, চমৎকার পোষ্ট... পথহারাকে ঠিক-পথ দেখিয়ে দেওয়াটা সবসময়ই ভালো কাজ...

শুভকামনা...

২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ, মন্তব্য, প্রশংসায় আপনাকেও অনেক ধন্যবাদ।
শুভকামনা রাশি রাশি!

৬৮| ২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:৫৬

ব্লগারনির্ভীক বলেছেন: ধন্যবা নতুন লেখকদের বিযয়গুলো অবহিত করার জন্য। একজন ব্লগারকে কোন বিযয়ে লেখার জন্য অবশ্যই তার স্থান,কাল,পাত্র ভেদে মনোযোগ গভীরচিন্তা আন্তরিকতা বাস্তব উপলব্ধি জ্ঞান পর্যালোচনা করে সিদ্ধান্ত নিয়ে মানুষকে উপকৃত করার জন্য লিখতে হবে কলম সৈনিক হতে হবে।

২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন। একজন ব্লগারের দায়িত্ব নিয়ে বলা আপনার গোছানো কথাগুলোতে সহমত পোষন করছি।

পাঠ, ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
শুভকামনা রাশি রাশি!

৬৯| ২৪ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:২৫

মোঃ শওকত হোসেন বিপু বলেছেন: ধন্যবাদ.......আপনাকে, আপনার এই সুন্দর সুন্দর কথা বলার জন্য যা অনকে তথ্য নির্ভর এবং আমরা যারা নতুন তাদের জন্য অনেক উপকার হবে মর্মে আশা করি।

২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি নতুনদের উপকারার্থেই তো পোষ্টটি দিয়েছি। তাদের কাজে আসলেই পোষ্টটি সার্থক!

পাঠ, ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
ভালো থাকুন।

৭০| ২৪ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:৪৭

দেবজ্যোতিকাজল বলেছেন: তাই তো । ঠিক বলেছ…………:D

২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: সহমত প্রকাশে অংসখ্য ধন্যবাদ।
ভালো থাকুন।

৭১| ২৪ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:১৭

অপু দ্যা গ্রেট বলেছেন: লেখাটা অসম্ভব রকম ভাল

ভয়ংকর সুন্দর । নতুনদের জন্য আদর্শ লেখা ।

আর আমি নতুন । আমারে উৎসাহ দেন ।

হি হি হি

২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: "ভয়ংকর সুন্দর!" কথাটা আমি খুব বলি। আর আমার মা জিগ্যেস করেন সুন্দর আবার ভয়ংকর কিকরে হয়? হাহা।

উৎসাহ দিয়েছি তো, এ পোষ্ট তো উৎসাহ দিতেই লেখা। হাহা।

পাঠ, মন্তব্য, প্রশংসায় অনেক ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

৭২| ২৪ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:০৭

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ , প্রতি মহুর্তেই নতুন কিছু শিক্ষা লাভ হয় । অনেকের মুল্যবান মন্তব্য থেকেও অনেক শিক্ষনীয় থাকে । এই পোস্টের লিখকের মুল্যবান দিক নির্দেশনার আলোকে আরো কিছু Frequently Asked Question ( FAQ) তৈরী করে সামুর সাধারন প্রশ্ন উত্তর অংশটুকুকে আরো একটু আপডেট করার বিষয় ভেবে দেখার অবকাশ আছে বলে মনে হয় ।
শুভেচ্ছা রইল ।

২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: হুম সামু নতুন ব্লগারদের ওপরে একটা সার্ভে করতে পারে। তাদের মনে সামুসংক্রান্ত কোন কোন প্রশ্ন সবচেয়ে বেশি আসে? সেগুলো নিয়ে একটা Frequently Asked Question ( FAQ) তৈরী করতে পারে সামু কতৃপক্ষ! আশা করি কতৃপক্ষ এমন কিছু করার কথা ভাববেন!

আপনাকে আবারো সুন্দর মন্তব্যে আন্তরিক ধন্যবাদ।
শুভেচ্ছা অফুরান!

৭৩| ২৪ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:১৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: চমৎকার পোস্ট
মারহাবা

২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ, মন্তব্য, প্রশংসায় অনেক ধন্যবাদ।
অনেক ভালো থাকুন আপু।

৭৪| ২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:২৩

eBooks Head বলেছেন: হুম অনেক উৎসাহ পেলাম।
আমি পারি না তাতে কি হইছে ? এটা তো পারি যে আমার পছন্দের জিনিষ গুলি সবার সাথে শেয়ার করে নিতে। আমার এক্সপিরন্স গুলি শেয়ার করতে পারি তো। এক লাফে গাছে উঠা যায় না , এক এক করে সিঁড়ি বয়ে উপর উঠতে হবে।
ধন্যবাদ ভাইজান।

২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৪০

সামু পাগলা০০৭ বলেছেন: আমি ভাই নারে বোন! নামের জন্যে কনফিউশন হয়েছে। ইটস ওকে।

একদম একুরেটলি পোষ্টের সারকথা ধরেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে পোষ্টের মানে অনুধাবন করার জন্যে।

পাঠ, ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

৭৫| ২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

মোঃ মঈনুদ্দিন বলেছেন:
আপনার মহা মূল্যবান পোস্টটির জন্য আপনাকে অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। এখন মনে অনেক সাহস পাচ্ছি। নতুন উদ্যমে লিখে যাব। তবে, ভালো পোস্ট দেয়ার অভিপ্রায় নিয়েই লিখব ইন-শা-আল্লাহ। গঠনমূলক এই পোস্টের জন্য সামু পরিবাররে সবার পক্ষ হতে আপনার জন্য অনেক ভালো লাগা ও দোয়া রইলো। ভালো থাকুন।

২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: এমন সুন্দর প্রশংসামূলক মন্তব্যে প্রথমেই অনেক ধন্যবাদ জানাই।

আমি সাহস, উৎসাহ, সহায়তার জন্যেই পোষ্ট দিয়েছি। আপনি উৎসাহ পেয়েছেন দেখে মনে হচ্ছে পোষ্টের আসল উদ্দেশ্য সার্থক হয়েছে!

আবারো ধন্যবাদ মন্তব্যে।
হ্যাপি ব্লগিং!
শুভকামনা!

৭৬| ২৪ শে আগস্ট, ২০১৬ রাত ১১:১২

পরিবেশ বন্ধু বলেছেন: সাবলীল মার্জিত একটি লেখনী সুন্দর
যুক্তি , তর্ক গল্পে যেন বিভোর
নতুনের জন্য তায় রয়েছে অনুপ্রেরণা
শুভ ব্লগিং শুভকামনা ।

২৫ শে আগস্ট, ২০১৬ রাত ১২:৪২

সামু পাগলা০০৭ বলেছেন: বাহ! অনেক সুন্দর, ছন্দময় একটি মন্তব্যে অনেক ভালো লাগা!

ভালো থাকুন সর্বদা!

৭৭| ২৪ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৫৮

নির্বাসিত ঘুনেপোঁকা বলেছেন: এই মত্র একাউন্ট খুলে অনুপ্রেরণা মূলক লেখা পেয়ে গেলাম (ধন্যবাদ ভায়া শুরুতে উৎসাহ যোগানোর জন্যে)

২৫ শে আগস্ট, ২০১৬ রাত ১২:৪২

সামু পাগলা০০৭ বলেছেন: আমি ভাই নারে বোন! নামের জন্যে কনফিউশন হয়েছে। ইটস ওকে।

আপনাদের মতো ব্লগারদের জন্যেই পোষ্টটি লিখেছি। খুব ভালো লাগছে ভেবে যে যাদের জন্যে লেখা তারা পড়ে কিছু অনুপ্রেরনা, উৎসাহ পাচ্ছেন।

সামু ব্লগে আপনার যাত্রা শুভ হোক!
হ্যাপি ব্লগিং!
শুভকামনা!

৭৮| ২৫ শে আগস্ট, ২০১৬ রাত ১:৫৯

গোফরান চ.বি বলেছেন: বাহ ! অসাধারণ একটি স্টিকি পোস্ট ।

ধন্যবাদ কাল্পনিক ভাই কে ও জানা ম্যাম কে পোস্টটি স্টিকি করার জন্য।

২৫ শে আগস্ট, ২০১৬ রাত ২:০৪

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ ও মন্তব্যে আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকুন।

৭৯| ২৫ শে আগস্ট, ২০১৬ রাত ২:৪৫

নামহীন ব্যক্তি বলেছেন: এতদিন এই রকম একটা পোস্ট খোঁজ করছিলাম

২৫ শে আগস্ট, ২০১৬ ভোর ৬:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: খুবই আনন্দিত আপনাকে এমন একটা পোষ্ট উপহার দিতে পেরে যার অপেক্ষায় আপনি ছিলেন।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

৮০| ২৫ শে আগস্ট, ২০১৬ ভোর ৫:০১

SRH Robin বলেছেন: ধন্যবাদ।

২৫ শে আগস্ট, ২০১৬ ভোর ৬:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ ও মন্তব্যে আপনাকেও ধন্যবাদ।

৮১| ২৫ শে আগস্ট, ২০১৬ সকাল ৭:১৯

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আজ সকালেই দেখি
পোষ্ট হলো স্টিকি;
রামের হলো সুমতি
মডু করেছে তা ঠিকি। :P :P

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: পোষ্ট স্টিকি হবার পরে সেটা নিয়েও ছড়া গেঁথে যাবার জন্যে আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
ভালো থাকুন, এবং সবাইকে ভালো রাখুন।

৮২| ২৫ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:৪৪

বিজন রয় বলেছেন: আমি হিট ব্লগার নই, তবুও দেখি অনেকেই আমার লেখা পড়ে।
এটা আমার জন্য গর্বের।

এই পোস্টের জন্য আপনাকে ধন্যবাদ।

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:২৪

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ আপনি? লং টাইম নো সি! ভালো আছেন আশা করি।

পাঠ ও মন্তব্যে আপনাকে অনেক ধন্যবাদ।
শুভকামনা রাশি রাশি।

৮৩| ২৫ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:৫১

কলিন রড্রিক বলেছেন: লেখাটি পড়ে অনেক কিছু বুঝতে পারলাম। ধন্যবাদ।

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:২৪

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি বোঝাতে পারলেই পোষ্ট সার্থক।

পাঠ ও মন্তব্যে আপনাকে অনেক ধন্যবাদ।
শুভকামনা রাশি রাশি।

৮৪| ২৫ শে আগস্ট, ২০১৬ বিকাল ৩:৪১

মহিউদ্দিন হায়দার বলেছেন: চমৎকার গাইডলাইন হয়েছে। অশেষ ধন্যবাদ।

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ, মন্তব্য, প্রশংসায় আপনাকেও অনেক ধন্যবাদ।
ভালো থাকুন।

৮৫| ২৫ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০৩

হাইজেনবার্গ ০৬ বলেছেন: নতুন ব্লগাররা বানান যেন ভুল না করে তা খেয়াল রাখে।

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: হ্যা নতুন পুরোন সব ব্লগারেরই বানানের প্রতি দৃষ্টি দেওয়া উচিৎ। সহমত পোষন করছি।

পাঠ ও মন্তব্যে আপনাকে অনেক ধন্যবাদ।
শুভকামনা রাশি রাশি।

৮৬| ২৫ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৩১

সভ্য বলেছেন: পাগলা ভাই না বোন কে জানে, আপনি যে এত সুন্দর গুছিয়ে লিখতে পারেন তা তো জানা ছিলো না, আপনার ষ্টিকি পোষ্ট না হলে হয়তো জানতাম না, কেননা সামুতে লেখা ছাপানোর পর তা এতো তাড়াতাড়ি পরের পাতায় তারপরের পাতায় চলে যায় যে তা আর পাওয়া যায় না, এখানে প্রথম পাতায় সবাই ভিড় করে বলেই এমনটা হয়েছে, আরেকটা বিষয় হলো যে মন্তব্যের বেলায় যদি উৎসাহমূলক কোনো কিছুর প্রনোদনা থাকতো, এই যেমন ধরেন সর্বোচ্চ মন্তব্যদাতার জন্য সামু কর্তৃক একটা সার্টিফিকেট বা কিছু উপহার এইরুপ, তাহলে কিন্তু ব্লগে মন্তব্য দেওয়ার হিড়িক পরে যেতো বলে আমার বিশ্বাস, আজ আপনার পোষ্ট ষ্টিকি হয়েছে বলেই আপনি অনেক লাইক যেমন পাচ্ছেন তেমনি কমেন্টও পাচ্ছেন, তবে লেখাটাও তো মান সম্মত হয়েছে, এইরুপ লেখা নতুনদের অবশ্যই উৎসাহীত করবে সন্দেহ নেই, এমনিতে ব্লগকে জমানোর জন্য আমরা ব্লগার'রা খেটে মরি কিন্তু আমাদের হিসাবের খাতা সব সময় শূন্য থাকে, আমি একটা পোষ্ট লিখেছিলাম ব্লগারদের সন্মানীর ব্যাপারে, আপনি মনে হয় আমার সাথে সেই পোষ্টে সহমত পোষণ করে কমেন্ট দিয়েছিলেন, সবশেষে বলবো, যারা ব্লগকে তাদের লেখা দিয়ে ট্রাফিক এনে দিচ্ছে তাদের বিষয়ে ব্লগ কর্তৃপক্ষের ভাব্বার সময় এসেছে বলে মনে করি। এই বিষয়ে আপনার থেকে একটা পোষ্ট আশা করছি, আজ এই পূর্যন্তই, ভাল থাকবেন নিজের জন্য। নিরাপদে থাকবেন সবসময়। দোয়া রইলো।

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: পাগলা বোন! বা পাগলীও বলতে পারেন!

প্রথমত কমেন্টের ক্ষেত্রে পুরষ্কারের ব্যবস্থা হয়ত খুব সাহায্য করত না। কেননা তাহলে সবাই "ভালো লিখেছেন", "ধন্যবাদ" টাইপের কমেন্ট করে শুধু সংখ্যা বাড়ানোর চেষ্টা করতেন পুরষ্কারের লোভে। একটা মানসম্মত কমেন্ট করতে যে সময় ব্যায় করতে হয় সেটা করতেন না। আমি ব্যক্তিগতভাবে মনে করি ৫ মিনিট নিয়ে একটা ভালো কমেন্ট করা বেটার, একপ্রকার না পড়েই ৫ মিনিটে ৫০০ টা কমেন্ট লেখার চেয়ে! তাই এক্ষেত্রে ব্লগারদের দায়িত্ববোধ, সচেতনতা বেশি জরুরি। কর্তৃপক্ষের হয়ত কিছু করার নেই। এটা আমার ভাবনা, আপনার সাথে বিরোধ নেই!

জ্বি আমার মনে আছে। আপনি ব্লগারদের সম্মানির ব্যাপারে লিখেছিলেন, এবং আমি সহমত প্রকাশ করে কমেন্ট করেছিলাম। এখনো করি। কর্তৃপক্ষের বিভিন্ন উপায়ে গুনী লেখক, পাঠক বাড়াতে হবে। এখনই না ভাবলে ভবিষ্যৎ মেধাশুন্য ব্লগারে ভরে না যায় সে ভয় মনে থেকেই যায়!

ভাল থাকবেন নিজের জন্য।
খুব সুন্দর একটা শুভকামনা! আপনাকে অনেক ধন্যবাদ।
আপনিও অনেক ভালো থাকুন।
শুভকামনা রাশি রাশি।

৮৭| ২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৩:০৭

সচেতনহ্যাপী বলেছেন: সময়ের অভাবে অনেক দেরীতে এলাম।। লেখাটি মোবাইলে পড়েছিলাম কিন্তু ভালমতো বলার জন্য কম্পিউটারের আশ্রয় নিতে দেরী হলো।।
বাস্তবতা নিয়ে লেখায় + + দেওয়া ছাড়া পথ নেই।। নূতন অবস্থায় এমনও অনেক লেখা আছে মন্তব্যবিহীন।। পাঠক সংখ্যাও হাতে গোনা।। সেখেত্রে আপনার এই লেখাটি যে উৎসাহ যোগাবে, তা বলাই বাহুল্য।। লিখে যান এমন করে, এই কামনায়।।

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: দেরীতে হলেও এসেছেন এজন্যে ভীষন খুশি।

নূতন অবস্থায় এমনও অনেক লেখা আছে মন্তব্যবিহীন।। পাঠক সংখ্যাও হাতে গোনা।।
আমি একদম সেইসব ব্লগারদের উৎসাহ দিতেই লিখেছি। প্রথমদিকে পরিচিত না হবার কারনে অনেক লেখাই অগোচরে পরে যায়। কিন্তু ধৈর্য্য ধরে লিখে যেতে হবে। নিজের অবস্থান তৈরি করতে হবে। হতাশ হলে চলবে না। নতুন ব্লগারদের প্রতি তাই অনুরোধ ও আশা আছে সবার!

পাঠ, মন্তব্য, প্লাসে আন্তরিক ধন্যবাদ।
ভালো থাকুন।

৮৮| ২৬ শে আগস্ট, ২০১৬ ভোর ৫:২৫

কীর্তন কানাই বলেছেন: কিছু ইঙ্গিত একদম নিজের সাথে মিলে গেছে!! আমার খুব বেশীদিন হয়নি এই মঞ্চে! তবে এরকম অনুপ্রেরণা আগে পেলে ভালো হতো। যাই হোক লেখাটার জন্যে ধন্যবাদ! চেষ্টা করবো ভালো কিছু দেওয়ার এবং ভালো কিছু করার! অনুপ্রাণিত করার জন্যে আরও একবার ধন্যবাদ!

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: মিলে গেছে না? মিলবেই তো। প্রত্যেক নতুন ব্লগারের একই কাহিনী হাহা।

অবশ্যই, আপনার কাছ থেকে ভালো কিছু পাবার অপেক্ষায় থাকলাম।
অনুপ্রানতি করতে পেরে পোষ্টটি সার্থক বিবেচনা করছি।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

৮৯| ২৬ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:০৭

স্বপ্নের নীল ক্যানবাস বলেছেন: পোস্টটি পড়ে খুব ভাল লাগলো। আমিও এখানে নতুন। আপনার পোস্টটি পড়ে নতুনত্বের যে ধারনাটা তা পাল্টাবে। ধন্যবাদ!

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: হুম নতুনদের জন্যেই তো লেখা। আশা করি কিছু সহায়তা পাবেন এই পোষ্টটির কারনে।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

৯০| ২৬ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:৫৩

কামরুন নাহার বীথি বলেছেন: আপনার এই অনুপ্রেরনামূলক পোষ্টের জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই!!!!

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: আমি ভাই নারে বোন! নামের জন্যে কনফিউশন হয়েছে। ইটস ওকে!

অনুপ্রানিত করতে পেরে আনন্দিত।

পাঠ, ও মন্তব্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

৯১| ২৬ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৫৪

এপিটাফের গল্পগুচ্ছ্ বলেছেন: সাহস, অনুপ্রেরনা আর নতুন উদ্দীপনা পেলাম। ধন্যবাদ :)

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩৪

সামু পাগলা০০৭ বলেছেন: পোষ্টটি লিখেছিলাম সাহস, অনুপ্রেরনা এবং উৎসাহ দিতেই। আপনার কমেন্টে মনে হলো কিছুটা হলেও সার্থক।

পাঠ, ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

৯২| ২৬ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:৪২

গোফরান চ.বি বলেছেন: হাইজেনবার্গ ০৬ বলেছেন: নতুন ব্লগাররা বানান যেন ভুল না করে তা খেয়াল রাখে।

সভ্য বলেছেন: পাগলা ভাই না বোন কে জানে, আপনি যে এত সুন্দর গুছিয়ে লিখতে পারেন তা তো জানা ছিলো না, আপনার ষ্টিকি পোষ্ট না হলে হয়তো জানতাম না,

প্রিয় সামু পাগলা ০০৭,

আমি আপনার সাথে মিলেমিশে পরিচ্ছন্ন ব্লগ গড়ার লক্ষ্যে কাজ করতে চাই। আপনার পোস্টে কিছু বানান ভুল আছে। একটু চেক করে নিয়েন প্লিজ।

স্টিকি পোস্টে বানান ভুল হলে সমস্যা।

ধন্যবাদ পোস্টের ঝন্য সাতে আছি। পোষ্ট ফ্রিয়তে।

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: ভুলের একটা মজা কি জানেন? নিজের চোখে পড়েনা কিন্তু দুনিয়ার সবার চোখে পরে যায়। পোষ্ট করার আগে বানান চেক করেছিলাম। যেগুলো চোখে পরেছিল ঠিক করেছিলাম। এখনো কিছু বাকি আছে হয়ত। দয়া করে যেগুলো আপনার চোখে পরেছে, আমাকে বলে দেবেন? আমি অবশ্যই ঠিক করে দেব।

হ্যা, সকল সিনিয়ার, জুনিয়ার ব্লগারকে মিলেমিশে পরিচ্ছন্ন ব্লগ গড়ার লক্ষ্যে কাজ করে যেতে হবে।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা!

৯৩| ২৬ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৪৪

ডট কম ০০৯ বলেছেন: সুন্দর লেখনী। বেশ সুন্দর করে গুছিয়ে লিখেছেন। নতুনদের জন্য কাজে আসবে অবশ্যই।

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ, মন্তব্য, প্রশংসায় অনেক অনেক ধন্যবাদ।
ভালো থাকুন সর্বদা!

৯৪| ২৬ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:২৭

শাশীশ বলেছেন: অনেক ভাল লাগল। লেখার জন্য নতুন করে অনুপ্রেরণা পেলাম।

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: অনুপ্রানতি করতেই তো পোষ্টটি দিয়েছি, তাই আপনার মন্তব্যে পোষ্টটি কিছুটা হলেও সার্থক বিবেচনা করছি।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

৯৫| ২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৮:০৮

মুন্না সন্দ্বীপী বলেছেন: হুম! নতুন করে আবার পাখনা গজালো।

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা মজার মন্তব্য তো।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

৯৬| ২৬ শে আগস্ট, ২০১৬ রাত ৯:১৭

নায়না নাসরিন বলেছেন: আমিও নতুন। অনেক কাজে লাগবে ভাই। প্রিয়তে।

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: আমি ভাই নারে বোন! নামের জন্যে কনফিউশন হয়েছে। ইটস ওকে!

কাজে লাগলেই খুশি আমি।

পাঠ, মন্তব্য ও প্রিয়তে নেবার জন্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

৯৭| ২৭ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৪০

মাদিহা মৌ বলেছেন: আরো সাত মাস আগে পেলে আমার কাজে দিত … এখন তো পুরোনোই হয়ে গেলাম :P

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩৮

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা মজার মন্তব্য করেছ আপু। তোমার একটা পোষ্টে কমেন্ট রেখে এসেছি। দেখে নিও।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
অনেক ভালো থেকো।

৯৮| ২৭ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:৩৫

ছায়াহরিণ বলেছেন: চমৎকার একটি পোস্ট! ভালো লাগা জানিয়ে গেলাম।

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩৮

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ, মন্তব্য, প্রশংসায় অনেক অনেক ধন্যবাদ।
ভালো থাকুন সর্বদা!

৯৯| ২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৫১

রাশেদ বিন জাফর বলেছেন: dhonnobat

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩৮

সামু পাগলা০০৭ বলেছেন: আপনাকেও পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা!

১০০| ২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:১৪

কবি হাফেজ আহমেদ বলেছেন: দারুন একটি পোষ্ট। ধন্যবাদ।

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: আপনাকেও পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
ভালো থাকুন, সবাইকে ভালো রাখুন।

১০১| ২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:০১

গোফরান চ.বি বলেছেন: নিশ্চিত হলাম আপনি আপু ।

আপনি মন্তব্য গুলো জবাব দিন । পোস্ট ১০০ % পর্যবেক্ষণ।

হিংসুক মুক্ত সামু চাই ।

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৪১

সামু পাগলা০০৭ বলেছেন: কিছু কারনে ব্লগে কয়দিন আসিনি বলে রিপ্লাই দিতে দেরী হয়েছে। এখন সবকিছুর রিপ্লাই দিয়ে দিচ্ছি।

হুম সহমত।

ভালো থাকুন সর্বদা!

১০২| ২৭ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:১৬

OmanuSh বলেছেন: ধন্যবাদ আপু |
- আপনার কথা'গুলো অনুসরণ করে চলব :)

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৪২

সামু পাগলা০০৭ বলেছেন: আপনােকও অনেক ধন্যবাদ পাঠ ও মন্তব্যে।
কথাগুলো আপনার জন্যে হিতকর ফল বয়ে আনবে সে কামনাই করি।
ভালো থাকুন সর্বদা!

১০৩| ২৭ শে আগস্ট, ২০১৬ বিকাল ৩:০১

মিশু ইমতিয়াজ বলেছেন: "আজকাল মাঝেমাঝে সামু ব্লগের পাতাগুলো উল্টালে কবিতার ওয়েবসাইট মনে হয়।" হাচা কথা কইছেন, ভাই।

২৭ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: হুম এটা আমার ভীষনভাবে মনে হয়েছে। সহমত প্রকাশে ধন্যবাদ।

শুভকামনা রাশি রাশি।

১০৪| ২৭ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৩০

শরতের ছবি বলেছেন: নতুনদের জন্য চমৎকার গাইড লাইন ।পড়ে নিজেরও উপকার হল। ধন্যবাদ উপকারী একটা পোস্ট উপহার দেবার জন্য ।

২৭ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: নতুনদের উপকারের উদ্দেশ্য নিয়েই পোষ্টটি লিখেছিলাম। পুরোনরাও যদি উপকার পায় তবেতো সেটা বোনাস!

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা!

১০৫| ২৭ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৫৩

দৃষ্টিসীমানা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে এবং শুভ কামনা ।

২৭ শে আগস্ট, ২০১৬ রাত ৯:০১

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ ও মন্তব্যে আপনাকেও অনেক ধন্যবাদ।
শুভকামনা রাশি রাশি!

১০৬| ২৭ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৪৩

নাজমুস সাকিব রহমান বলেছেন: কবিতা লেখা খারাপ না, ভাল চর্চার একটি। কিন্তু সামুর হোমপেজে যাদের কবিতা দেখি, তাদের অনেকেই কবিতায় [ #*] ইতাদির ব্যবহার করেন, বোধ হয় যতি চিহ্নের অপ্রতুলতায়। পাঠক হিসেবে এসব দেখতে বিরক্ত লাগে।

শুভেচ্ছা নেবেন। সুন্দর পোস্ট।

২৭ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি একমত। যারা কবিতা লিখতে পছন্দ করেন, ভালো লেখেন তারা লিখবেন অবশ্যই। কিন্তু অনেকেই লেখার খাতিরে লিখছেন। হয়ত অন্যকোন বিষয়ে লিখলে আরো অনেক ভালো লিখতে পারতেন। তাই চাই সবাই নিজের ইন্টারেস্ট কে খেয়াল রেখে লিখবেন। তাই লিখবেন যা সম্পর্কে ভালো জানেন, এবং লিখে অনেক আনন্দ পাওয়া যায়।

পাঠ, ও মন্তব্যে ধন্যবাদ।
আপনাকেও শুভেচ্ছা।

১০৭| ২৭ শে আগস্ট, ২০১৬ রাত ১১:২৮

নীলসাধু বলেছেন: বেশ ভালো একটি পোষ্ট, নতুনদের জন্য দরকারী।
ধন্যবাদ আপনাকে।

২৭ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: আপনাকেও পাঠ ও মন্তব্যে ধন্যবাদ। নতুন ব্লগারেরা পড়ে লাভবান হবেন সে কামনাই করি।
শুভকামনা রাশি রাশি!

১০৮| ২৭ শে আগস্ট, ২০১৬ রাত ১১:২৮

নাসূেবষ্ট বলেছেন: ভালো লিখা ,ধন্যবাদ।

২৭ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ ও মন্তব্যে আপনাকেও অনেক ধন্যবাদ।
ভালো থাকুন।

১০৯| ২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১২:২০

কল্পদ্রুম বলেছেন: প্রায় দেড় বছর আগে সামুতে যোগ দিয়েছিলাম।তারও আগে থেকে সামুতে বিভিন্ন জনের লেখা মুগ্ধ হয়ে পড়তাম।
'কি লিখবো' 'লিখলে কেউ খারাপ মন্তব্য করবে কি না' এই চিন্তাটাই আসলে সবচেয়ে বড় বাধা হয়ে ছিলো এতদিন।

ধন্যবাদ আপনার মূল্যবান লেখার জন্য।

২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১:১১

সামু পাগলা০০৭ বলেছেন: ভাবনাগুলো মিলেছে না? হুম প্রতি নতুন ব্লগারের গল্পটা বোধহয় একই হয়।

আপনাকেও ধন্যবাদ পাঠ ও মন্তব্যে।
ভালো থাকুন সর্বদা!

১১০| ২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১২:২৫

সানি ফরায়েজি বলেছেন: ভালো লাগলো

২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১:১২

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা!

১১১| ২৮ শে আগস্ট, ২০১৬ রাত ২:২৪

মামুন রেজওয়ান বলেছেন: "আমিও সামু ব্লগের নাম শুনেই এখানে এসেছিলাম সম্ভবত আট মাস আগে। খুব নাম ডাক শুনেই এসেছিলাম। আমি মনে করতাম এখানের প্রত্যেকটা লেখকই উন্নতমানের লেখা উপহার দেন। কিন্তু কিছু লেখা পড়ে আমি খুবই হতাশ হয়েছি। নিজেও প্রচুর লিখতে ভালবাসি কিন্তু মন্তব্যের খরায় লেখার স্পৃহা হারিয়ে যাচ্ছে দিন দিন। আমার চার থেকে পাঁচটি লেখা নির্বাচিত পাতায় প্রকাশ পেয়েছে বৈকি। কিন্তু আমি তীব্র সমালোচনা এবং প্রচন্ড প্রশংসামুলক মন্তব্য আশা করি আমার প্রতিটা লেখায়।

২৮ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: আপনাদের মতো ব্লগারদের কথা চিন্তা করেই মূলত পোষ্টটি লিখেছিলাম। যারা অনুপ্রেরনার অভাবে আগ্রহ হারিয়ে ফেলছে। পোষ্টের কথাই বলব, যে কোনকিছুর পরোয়া না করে লিখে যেতে হবে। আস্তে আস্তে একটু পরিচিতি পেলে দেখবেন, অনেক বেশি অনুপ্রেরনা, সমালোচনা পাচ্ছেন। আপনার লেখা নির্বাচিত পাতায় প্রকাশ পেয়েছে মানে লেখনী গুন আপনার আছে। ব্যাস আগ্রহটা বজায় রেখে লিখে যান। একসময় প্রতিটা লেখায় অনেক ফিডব্যাক পাবেন।

পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

১১২| ২৮ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:৫১

জাহেদ আহমেদ বলেছেন: আপনার এই লিখা আমরা যারা নতুন তাদের জন্য অনেক গুরুত্বপ্যন।

২৮ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: হুম আশা করি নতুন ব্লগারেরা কিছু সাহায্য পাবেন এই পোষ্টটির মাধ্যমে।
পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
শুভকামনা!

১১৩| ২৮ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৪০

কালপুরুষ কালপুরুষ বলেছেন: আপনার এই লেখা নতুন ব্লগারদের দারুন উত্সাহ দেবে যোগ্য অগ্রজের মত কাজ করেছেন; ধন্যবাদ।

২৮ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩৪

সামু পাগলা০০৭ বলেছেন: নতুনদের উৎসাহ দিতেই তো পোষ্টটি লিখেছি। আশা করি আপনার কথামতোই তারা উৎসাহ পাবেন।
পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
শুভকামনা!

১১৪| ২৮ শে আগস্ট, ২০১৬ বিকাল ৩:০৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: খুব মনযোগ দিয়ে পুরো পোষ্ট টা পড়লাম। বেশ ভালোই লাগলো। আমার কাছে মনেহয় সবাই সবার চারপাশের অন্যায় অবিচার অনিয়ম গুলো তুলে ধরলেও দেশেরর মানুষ সচেতন হবে। অনেকেই সামুতে দায়িত্ব শীলতার সাথে করে যাচেছ। অনেক শুভ কামনা রইলো।

২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: মনযোগ দিয়ে পড়েছেন সেজন্যে কৃতজ্ঞ।
একমত পোষন করছি আপনার বক্তব্যের সাথে।

আপনাকেও শুভকামনা রাশি রাশি।

১১৫| ২৮ শে আগস্ট, ২০১৬ বিকাল ৩:৪৩

মোস্তফা সোহেল বলেছেন: নতুনদের জন্য খুব ভাল পোষ্ট আর আমাদের জন্যও

২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৫২

সামু পাগলা০০৭ বলেছেন: নতুনদের সহায়তার জন্যেই লিখেছিলাম। পুরোনরাও যদি নস্টালজিক হয়ে আনন্দ পান বা কোন হেল্প পান তবে তো বোনাস!

পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
শুভকামনা!

১১৬| ২৮ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:০৭

রিফাত ২০১০ বলেছেন: আমি একজন ৩ বছরের পুরনো ব্লগার । আমার মন্তব্য নিজের পোস্টের মন্তব্য সাম্প্রতিক মন্তব্যে দেখা যায়না। এস বাঘ সমস্যার সমাধান কি কোনদিন হবেনা ?

২৮ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: সামুকে মেইল করতে পারেন টেকনিকাল সমস্যা নিয়ে। তারা যথাসাধ্য আন্তরিকতার সাথে সমস্যা সমাধানের চেষ্টা করবেন সে আশাই রাখি।

পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
শুভকামনা!

১১৭| ২৮ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৪৬

আশাবাদী অধম বলেছেন: আমিও একজন ৩ বছরের পুরনো ব্লগার। তবে আগে শুধু পাঠ করতাম। আমাকে প্রথম পাতার সুবিধা দেয়া হয়েছে। গতকাল প্রথম পোস্ট দিয়েছি কিন্তু প্রকাশিত হয়নি। লেখার ড্রাফ্‌ট ও খুজে পাচ্ছিনা। আপনার পরামর্শ চাচ্ছি।

২৮ শে আগস্ট, ২০১৬ রাত ৮:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: হুমমম! এমন সমস্যা তো আগে শুনিনি! আমার মনে হচ্ছে একটা বিষয় হতে পারে।
আপনি নতুন ব্লগ লিখুন এর নিচে "প্রথম পাতা" বক্সে টিক করতে ভুলে গিয়েছেন। সেটা না করলে পোষ্ট প্রথম পাতায় আসবে না। সেটা করবেন দয়া করে। লেখা প্রকাশিত হলে আর ড্রাফট থাকেনা। তবে আপনি যদি নিজের ব্লগেও লেখাটি না দেখতে পান তবে কোন টেকনিকাল প্রবলেম হয়েছে। আপনি এক কাজ করুন, আবারো একটা পোষ্ট দেবার চেষ্টা করুন। যদি না হয় তবে, সামুকে মেইল করুন। মেইল এডরেস, [email protected] । নিজের ব্লগার নেইম, সমস্যা ডিটেইলে বলবেন। আর সবসময় একটা পোষ্ট লিখে অন্যকোথাও সেইভ করে রাখবেন। মাঝে মাঝে বিভিন্ন সমস্যায় যেন লেখা না হারান সেজন্যে।

আশা করি আপনার সমস্যা জলদি সলভড হবে। আর অভিনন্দন প্রথম পাতায় সুবিধা পাওয়া জন্যে।
পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

১১৮| ২৯ শে আগস্ট, ২০১৬ ভোর ৬:৩২

মাহফুজ বলেছেন: handle criticism, very little but strong enough to inspiration...

২৯ শে আগস্ট, ২০১৬ সকাল ৭:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: হ্যা আসলেই। ঠিক বলেছেন। শুধু ব্লগেই না জীবনেও মেনে চলা উচিৎ!

আপনার পরের কমেন্টের উত্তর দিতে যাই এখন। :)

১১৯| ২৯ শে আগস্ট, ২০১৬ ভোর ৬:৩৮

মাহফুজ বলেছেন: যেহেতু সহায়তামূলক পোস্ট তাই কিছু প্রশ্ন ছিলো, লেখা শেয়ার করতে না পারা এবং লেখার সাথে ও প্রফাইলে ছবি যোগ করতে না পারার কারণ কি কেউ জানালে কৃতজ্ঞ থাকতাম?

২৯ শে আগস্ট, ২০১৬ সকাল ৭:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি জ্বি আমিতো নিচে বলেছিই নতুন ব্লগারদের প্রশ্ন করতে। আমি উত্তর দেবার চেষ্টা করব, আমি না পারলে অন্য কোন সিনিয়ার ব্লগারও চেষ্টা অবশ্যই করবেন।

তো ধন্যবাদ প্রশ্ন করার জন্যে। ছবি যোগ করার প্রসেসটা ঠিকভাবে ফলো করছেন কিনা তা চেক করে নিন, এই লিংকের "কিভাবে ব্লগ লেখা যায়?" টাইটলের নিচে "আমি কি ছবি যোগ করতে পারব?" এবং "ব্লগে ছবি দেওয়ার ব্যাপারে কি কোন নিয়ম মেনে চলতে হবে?" দেখে। যদি প্রসেস ঠিক হয়, তবে টেকনিকাল কোন সমস্যা। তবে সামুকে মেইল করুন। মেইল এডরেস, [email protected] । নিজের ব্লগার নেইম, সমস্যা ডিটেইলে বলবেন। আশা করি আপনার সমস্যা জলদিই সলভড হবে।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

১২০| ২৯ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:০৩

গোফরান চ.বি বলেছেন: আমার পুরনো নিকে ওরা জেনারেল করার পর বলছে আমি মন্তব্য করতে পারবো। কিন্তু মন্তব্য করতে পারছিনা। বলে আপনার এই ব্লগে মন্তব্য করার অনুমতি নেই।

দুইবার মেইল করছি। সমস্যার সমাধান হয়নি।

নতুন নিক ও সেফ করে না।

কি করবো বুঝতেছিনা।

২৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: অদ্ভুত সমস্যা তো! এখানে শেয়ার করার জন্যে ধন্যবাদ। এখন সামুর মেইল রিপ্লাইয়ের ওয়েট করা ছাড়া তো আর কিছু করার নেই দেখছি। সামুতে অনেক মেইল যায়, অনেকে সমস্যার সমাধান করতে হয়। এজন্যে হয়ত সময় লাগে অনেকসময়। তবে তারা আপনার সমস্যা সমাধানে আন্তরিক প্রচেষ্টা করবেন সে কামনাই করি মনেপ্রানে।

ভালো থাকুন।
শুভকামনা!

১২১| ২৯ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:৩৭

রিমন সাঁই বলেছেন: আমি প্রযুক্তিপ্রেমী মানুষ। সংস্কৃতি, কবিতা-উপন্যাসও পছন্দ করি, লেখতে নয় পড়তে। কারণঃ মাথায় কিছু নাই তো..! :|

২৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

সামু পাগলা০০৭ বলেছেন: মাথায় কিছু থাকবে না কেন? চুল তো আছে? হাহা।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

১২২| ২৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০৬

কাশফুল মন (আহমদ) বলেছেন: ধন্যবাদ, অনেক কিছু সম্পর্কে জানতে পারলাম :

২৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ ও মন্তব্যে আপনাকেও অনেক ধন্যবাদ।
সর্বদা ভালো থাকুন!

১২৩| ২৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:১৬

কবীর আলমগীর বলেছেন: অনেক কিছু জানলে পারলাম। আমিও নতুন ব্লগার। আপনাদের উপদেশগুলো মেনে চলব।

২৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৪

সামু পাগলা০০৭ বলেছেন: নতুন ব্লগারদের জানানোর জন্যেই তো লেখা। আপনার উপকারে আসলেই পোষ্ট সার্থক। আশা করি উপদেশগুলো আপনার ব্লগিং যাত্রা অনেক সহজ করে দেবে।

ভালো থাকুন।
শুভকামনা রাশি রাশি!

১২৪| ২৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৫৯

গোফরান চ.বি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে ।

২৯ শে আগস্ট, ২০১৬ রাত ৮:২৬

সামু পাগলা০০৭ বলেছেন: ওয়েলকাম! :)

১২৫| ২৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০৭

অ্যালেন সাইফুল বলেছেন: ভালো কিছু লেখার জন্য সর্বোত্তম চেষ্টা থাকবে।

২৯ শে আগস্ট, ২০১৬ রাত ৮:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: আশা করি আপনার চেষ্টা সফল হবে।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
ব্লগে সর্বদা আনন্দময় সময় কাটুক। হ্যাপি ব্লগিং!
শুভকামনা!

১২৬| ৩০ শে আগস্ট, ২০১৬ রাত ১:১০

গোফরান চ.বি বলেছেন: প্রশ্ন: ৪) সমালোচনা নিয়ে ব্লগে কেন থাকব? নতুন ব্লগার এবং পুরোন ব্লগারের সবচেয়ে পার্থক্যের জায়গা এটাই। ব্লগে থাকতে থাকতে আমাদের পুরোন ব্লগাদের চামড়া অনেক মোটা হয়ে যায়। কোন সমালোচনাই গায়ে লাাগেনা। কেউ যদি অশালীন ভাষা ব্যবহার না করে সমালোচনা করেন আমরা খুশি মনে নেই। কিন্তু নতুন ব্লগারদের মন বেশ নরম, ও আবেগী হয়। তাদের অনেকে "তেমন ভালো লাগেনি" টাইপের লাইট সমালোচনাতেও ভীষন বিমর্ষ হয়ে পরেন। পোষ্টটি হয়ত ডিলিট বা ড্রাফটই করে ফেলেন অনেকে আরো সমালোচনার ভয়ে! অথবা পরে কোন পোষ্ট লিখতে নিরুৎসাহিত বোধ করেন!


সুন্দর ।

৩০ শে আগস্ট, ২০১৬ রাত ৩:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ আবারো।
শুভকামনা!

১২৭| ৩০ শে আগস্ট, ২০১৬ রাত ৩:২৪

বৃক্ষবন্ধু বলেছেন: পুস্তকে পড়েছিলাম, " মনের ভাষা জনে জনে আলাদা" কিন্তু কোন একটি পোস্ট পড়ে আবেগাপ্লুত হয়ে যখনি কমেন্ট করতে উদ্ধত হই তখনি দেখি আমার চিন্তিতাংশ অন্যের মাধ্যমে কমেন্টস গুলোতে প্রায় রচিত...!
যার ফলে লিখতে না পারা পাঠক কমেন্টস থেকেও বন্চিত হই।
DW বাংলা'র লেখা ছাড়া অন্য কোন লেখা কখনো পড়া হইনি বল্লে ভূল হবেনা।
কিন্তু কিছুদিন পূর্বে আলেকজেন্ডার'কে নিয়ে এই ব্লগেই একটি লিখা পড়ে এত বেশী মজা পেয়েছি... লিখে বোঝাতে পারবো না বলেই সেই প্রিয় লেখটির কাছে আমি অকৃতজ্ঞ। কারণ লিখতে পারিনা এই অজুহাতে তাকে নূন্যতম প্রাপ্য "ধন্যবাদ" থেকেও বন্চিত করেছি তবে তার জন্যেই হয়তো ব্লগেটির নাম আমি মনে রেখেছি।
যাই হোক, অনেক কাঠখড় পুড়ে ( নিবন্ধিত হয়ে) প্রথম কমেন্ট!

৩০ শে আগস্ট, ২০১৬ রাত ৩:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ! বাহ! দারুন ব্যাপার! আপনার প্রথম কমেন্টের সাক্ষী হয়ে থাকল আমার ব্লগবাড়ি।
আপনি সামুতে থাকতে থাকতে কমেন্ট তো অবশ্যই একদিন স্বাচ্ছন্দ্যের সাথে লিখতেও পারবেন সে কামনাই করি।
আমার নতুনদের নিয়ে লেখা এই পোষ্ট আপনার ব্লগযাত্রায় সহায়ক ভূমিকা রাখবে সে আশাই করি।

স্বাগতম আমাদের সামু পরিবারে। আপনার ব্লগযাত্রা শুভ হোক। আনন্দময় হোক।
হ্যাপি ব্লগিং!

১২৮| ৩০ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:৫৯

রুবিনা পাহলান বলেছেন: ধন্যবাদ এ রকম একটি পোস্ট দেবার জন্য। আমি একজন নতুন ব্লগার হিসেবে অবশ্যই এটিকে ইতিবাচক দুষ্টিতে দেখব। ভাল বলেছেন। হুম, আমি মনে করি ফেসবুকে ১০০ লাইক= ব্লগে ১ বার পঠিত। আমি ব্লগকে পত্রিকার সাথে তুলনা করতে চাই। পত্রিকা সবাই পড়ে। কিন্তু এখানে লাইক কমেন্টের ব্যাপার নাই। তাই বলে কিন্তু পরের দিনে পত্রিকা ছাপানো বন্ধ হয় না।

৩০ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: আমি মনে করি ফেসবুকে ১০০ লাইক = ব্লগে ১ বার পঠিত।
অসাধারন কথা বলেছেন! জবাব নেই। আমার মাথায় আগে আসলে, পোষ্টেই এড করে দিতাম!
হুম ইন্টারেস্টিং! ব্লগ পত্রিকা তুলনা!! আলোচনা করার মতো ব্যাপার কিন্তু!

আপনার কমেন্টটি খুবই পছন্দ হয়েছে। মন হয় আপনি ব্লগকে ভালো কিছুই দিতে পারবেন।
স্বাগতম আমাদের সামু পরিবারে। আপনার ব্লগযাত্রা শুভ হোক। আনন্দময় হোক।
হ্যাপি ব্লগিং!

১২৯| ৩০ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:৩১

জে আর সিকদার বলেছেন: সাহায্যকারী পোষ্ট করার জন্য লেখককে অনেক ধন্যবাদ।

৩০ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ ও মন্তব্যে আপনাকেও অনেক ধন্যবাদ।
শুভকামনা রাশি রাশি!

১৩০| ৩০ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:৩৮

জাহাজী বলেছেন: আমি আমার প্রোফাইল নেম পরিবর্তন করতে চাই। এ ব্যাপারে পরামর্শ চাইছি!

৩০ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০১

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি সামুর প্রশ্নোত্তর থেকে ডাইরেক্ট তুলে দিচ্ছি আপনার প্রশ্নের উত্তর,
"ব্লগনিক অথবা বাংলা নাম পরিবর্তন করতে আপনাকে যথার্থ কারণ উল্লেখ করে ই মেইল করতে হবে। এবং কারণটি যদি গ্রহণযোগ্য হয় তাহলে আপনার ব্লগনিকটি পরিবর্তন করে দেয়া হবে।"
সামুর মেইল এডরেস, [email protected] । নিজের ব্লগার নেইম, সমস্যা ডিটেইলে বলবেন। আশা করি সহায়তা জলদি পাবেন। পরামর্শটি আপনার কাজে লাগবে।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা!

১৩১| ৩১ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:৩৭

রিফাত মামুন বলেছেন: অনুপ্রেরণা দেয়ার জন্য ধন্যবাদ।

৩১ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:৪৭

সামু পাগলা০০৭ বলেছেন: অনুপ্রানতি করতেই তো পোষ্টটি দিয়েছি, তাই আপনার মন্তব্যে পোষ্টটি কিছুটা হলেও সার্থক বিবেচনা করছি।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

১৩২| ৩১ শে আগস্ট, ২০১৬ দুপুর ১২:৩০

নাসির নোহান বলেছেন: হুম খুবই গুরুত্বপূর্ন কথা.... মনে রাখার চেষ্টা করবো

০১ লা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ। কথাগুলো আপনাকে সহায়তা করবে সে আশাই রাখি।
শুভকামনা রাশি রাশি!

১৩৩| ০১ লা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:০৪

মসীহ্ বলেছেন: অনেক ভালো বলেছেন ভাইয়া। বেশ অনুপ্রেরণামূলক পোস্ট। ধন্যবাদ।

০১ লা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: ভাই নারে আমি আপু। নামের কারনে কনফিউশন হয়েছে। ইটস ওকে।

অনুপ্রানতি করতেই তো পোষ্টটি দিয়েছি, কেউ অনুপ্রানিত হলে পোষ্টটি কিছুটা হলেও সার্থক বিবেচনা করব।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

১৩৪| ০১ লা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:৪০

অন্তু নীল বলেছেন: উপদেশমূলক সময়োপযোগী লেখা।
এরকম লেখার প্রয়োজনীয়তা ভীষণ। অনেক ধন্যবাদ ছায়া হয়ে থাকার জন্য।

০১ লা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৪০

সামু পাগলা০০৭ বলেছেন: সুন্দর প্রশংসামূলক মন্তব্যে অনেক ধন্যবাদ। উপদেশগুলো নতুনদের পথ দেখাবে সে আশাই করি।
শুভকামনা রাশি রাশি।

১৩৫| ০১ লা সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:১৮

একটি বালুকণা বলেছেন: //আশা করি এই তথ্যগুলো নতুনদের পথ দেখাবে।

০১ লা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৪১

সামু পাগলা০০৭ বলেছেন: হুম আমিও তাই আশা করি।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা রাশি রাশি।

১৩৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৭

জেন রসি বলেছেন: নিজের ভাবনাগুলো অন্যদের সাথে শেয়ার করার মধ্যে একটা আলাদা মজা আছে। সেটা আড্ডাও হতে পারে আবার ডিবেটও হতে পারে। সেটা উপভোগ করতে পারলে ব্লগিংটাও উপভোগ্য হবে সেটা নিশ্চিত করে বলা যায়। চমৎকার পোস্ট। :)

০৬ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:১৪

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি সহমত পোষন করছি। ব্লগিং এর মূল উদ্দেশ্য অনেকের কাছে সেটাই!

পাঠ এবং চমৎকার মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা অফুরান!

১৩৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:২৯

রুবিনা পাহলান বলেছেন: প্রশ্ন করলে উত্তর দেন না কেন? আমি জানতে চাইছি আমি কিভাবে আইডি ডি একটিভেট করব? প্লিজ বলবেন কি?

০১ লা অক্টোবর, ২০১৬ বিকাল ৫:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি? আপনি কখন এই প্রশ্ন করলেন আপু? মন্তব্যে মনে হলো অনেকবার এই প্রশ্ন করেছেন আর আমি জবাব দেইনি! বুঝলাম না।

যাই হোক, আইডি ডি একটিভেট কিভাবে করে জানিনা, আপনি সামুকে মেইল করে সমস্যা জানান। তারা নিশ্চই ব্যবস্থা নেবে।

আর সহজ উপায় হলো নিজের সব পোষ্ট ড্রাফট করে ফেলুন। প্রোফাইল পিকচার, কথা সব ডিলিট করুন। অচিরেই আপনার আইডিটি লোকচক্ষুর আড়ালে পরে অতলে হারিয়ে যাবে। কিছুদিন পরে আবার লেখার ইচ্ছা হলে পুনরায় আবির্ভাব করবেন। :)
হোপ দ্যাট হেল্পস।

ভালো থাকুন, সুখে থাকুন।

১৩৮| ০৮ ই অক্টোবর, ২০১৬ রাত ৯:১২

অব্যক্ত চিরকুট বলেছেন: সামুতে লেখার কোন উদ্দেশ্য নিয়ে Account ওপেন করিনি। কিন্তু যদি কোনদিন লেখা-লেখি করি আপনার এই অনুপ্রেরণা এবং শিখিয়ে দেয়া জিনিসগুলো অনেক কাজে আসবে।

১৯ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:০৪

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে পাঠ ও মন্তব্যে।
আমিও আশা করি এই পোষ্টটি নতুনদের কিছুটা দিক নির্দেশনা দেবে।

ভালো থাকুন, সুখে থাকুন সর্বদা!

১৩৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:৩৯

নূর মোহাম্মদ প্রধান বলেছেন: নতুন হিশেবে অনেক কিছু জানলাম। এরকম একটা পোস্ট পড়ে ধন্যবাদ না দিলে কবিরা গুনাহ হয়ে যাবে।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: কবিরা গুনাহ? হাহা।

নতুন ব্লগারেরা কিছু শিখতে জানতে পারলেই পোষ্টটি সার্থক!
আপনাকেও পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
হ্যাপি ব্লগিং!

১৪০| ২৬ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:১৭

তারেক_মাহমুদ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ আপু সুন্দর পোষ্টটির জন্য। অনেক কিছুই জানতে পারলাম। আপনার আড্ডাঘর অনেক সিনিয়র ব্লগার ভাইয়া, আপুদের সাথে আমার পরিচয় করিয়ে দিয়েছে। সেজন্য আবারো ধন্যবাদ, আড্ডাঘরে আড্ডা দেওয়ার কারনে এখন অনেকেই মাঝে মাঝে আমার ব্লগবাড়িতে এসে টু মেরে যান। আমিও কিছু কমেন্ট পেয়ে যাই। ভাল থাকবেন।

০১ লা মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

সামু পাগলা০০৭ বলেছেন: আড্ডাঘর থেকে জানেনই যে ব্লগে অনেকদিন আসতে পারিনি কিছু কারণে। তাই প্রতিমন্তব্য করতে বেশ দেরী হয়ে গেল। সরি ফর দ্যাট!

ইউ আর মোস্ট ওয়েলকাম। :)

বাহ! অসাধারণ ব্যাপার যে আড্ডাঘর আপনার ব্লগীয় জীবনকে আরো সহজ করেছে, সবার সাথে পরিচিত হতে সাহায্য করেছে। খুব খুশি হলাম জেনে। ব্লগের ও আড্ডাঘরের সাথে থাকুন। আশা করি ভীষন ভালো কিছু সময় কাটাবেন এখানে আমাদের সবার সাথে।

সুন্দর মন্তব্যে অজস্র ধন্যবাদ।
ভালো থাকুন।

১৪১| ২৮ শে মে, ২০১৮ রাত ১২:১৯

কিশোর মাইনু বলেছেন: ধন্যবাদ আপু।
কম ভিঊ,কটু কথা,ব্যাক্তিগত আক্রমণ এইসবের কারণেই লেখালেখির আগ্রহটা হারিয়ে ফেলেছিলাম।
যে কারণে ২বছর পার হওয়ার পরো আমার পোস্টসংখ্যা মাত্র ১৬টি।
কিন্তু না লিখে থাকতে পারিনা বলে আবার ফিরে আসলাম।
আশা করি এবার ব্লগে লেখালেখির মাধ্যমে আপনাদের মনে জায়গায় করে নিতে পারব।

২৮ শে মে, ২০১৮ ভোর ৫:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: মোস্ট ওয়েলকাম।

আচ্ছা আচ্ছা। আপনার মতো যারা কটু কথা ও আক্রমনে ব্লগিং এ আগ্রহ হারিয়ে ফেলে বা ফেলছে তাদেরকে বলব যে আপনি উধাও হলে ক্ষতিটা আপনারই হলো। সামুতে যতক্ষন থাকবেন কিছু শিখবেন, অন্যদেরকে শেখাতে পারবেন। পরিচিতি পাবেন আস্তে আস্তে। মানুষজন অনেক প্রশংসা, ভালোবাসা, সম্মান করবে একটা পর্যায়ে যাবার পরে। এসবকিছুই হারাবে সে যে অভিমান করে ব্লগ ছাড়বে, যে ব্লগ ছাড়ালো তার কিছু যায় আসবে না। ব্লগে না থাকলে কেউ মনেও রাখবে না আপনার কথা, অন্যকেউ নিয়ে নেবে আপনার জায়গাটি। তাই কারো নেগেটিভ কথা মনে না নিয়ে একমনে ব্লগিং টা করে যেতে হবে।

কিন্তু না লিখে থাকতে পারিনা বলে আবার ফিরে আসলাম।
এ কথাটি ভীষনই ভালো লাগল। আশা করি লেখালেখির প্রতি এমন ভালোবাসার অনুভূতি সারাজীবন বয়ে বেড়াবেন।
আমিও আশা এবং বিশ্বাস করি যে আপনি ব্লগে শক্ত একটা জায়গা করে নেবেন।

ধন্যবাদ।
শুভেচ্ছা।

১৪২| ০৭ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৫৭

sedative hypnosis বলেছেন: আমার জন্যে এটা খুবই সহায়ক পোষ্ট। লেখক ভাই কে ধন্যবাদ। আমি নতুন হওয়াতে এখানকার নিয়ম কানুন এখনো শিখে উঠিনি।

১৭ ই আগস্ট, ২০১৮ রাত ১০:২১

সামু পাগলা০০৭ বলেছেন: আমি ভাই না রে আপু, নামের কারণে কনফিউশন হওয়াই স্বাভাবিক। ইটস ওকে।

ব্লগে লেগে থাকুন। নিয়ম কানুন আপনা আপনিই শিখে যাবেন। আর পথে যেসব সমস্যা ফেস করবেন সেগুলো পোস্টে কিছুটা হলেও তুলে ধরার চেষ্টা করেছি। মনে ও সাহস দিয়ে ব্লগিং করুন। আশা করি অনেক সুন্দর সময় কাটাবেন এখানে।

পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা।
হ্যাপি ব্লগিং!

১৪৩| ০৭ ই আগস্ট, ২০১৮ রাত ১১:৪৭

ভাইয়ু বলেছেন: আমি সামুর নতুন সদস্য হলেও অনেক পুরাতন একজন পাঠক৷ আমার এখানে লিখতে পেরেই বেশ আনন্দ লাগে৷ কত ঝানু ঝানু লেখকদের লেখা এই বল্গে আজ আমি লিখছি, এটাই বা কম কিসে৷ পরিশেষে অসংখ্য ধন্যবাদ জানাই পাগলা ভাইকে সুন্দর এই লেখাটি দিয়ে নতুনদের সঠিক পথ দেখানোর জন্যে...

১৭ ই আগস্ট, ২০১৮ রাত ১০:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: লেখালেখির প্রথম ধাপ হচ্ছে পড়া। আপনি বহুদিন সামুর পাঠক হয়ে ছিলেন, তখন নিশ্চই সামুর পরিবেশটা বুঝে গিয়েছেন। আশা করি সেই অভিজ্ঞতা এবং এই পোস্টটিও আপনাকে সাহায্য করবে ব্লগিং এ।

আমি ভাই না রে আপু, নামের কারণে কনফিউশন হওয়াই স্বাভাবিক। ইটস ওকে।

ব্লগের ঝানু ব্লগারদের মধ্যে আপনিও একজন হয়ে উঠবেন সেই কামনাই করি।
হ্যাপি ব্লগিং!

১৪৪| ১৪ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩৭

নাবিলা নিতু বলেছেন: অনেক ভাল লেগেছে।
যারা আমার মতো নতুন তাদের লেখার জন্য নতুন করে অনুপ্রেরণা আপনার এই ব্লগটি।

১৭ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: নিতু আপু, ভালো লাগায় উৎসাহিত করলেন।

আমিও চাই যে নতুনদের অনেক সাহায্য হবে এই পোস্টটির কারণে। সেজন্যেই তো লেখা!
হ্যাপি ব্লগিং!

১৪৫| ১৭ ই আগস্ট, ২০১৮ রাত ৯:২৮

মুরাদ মুরসাল বলেছেন: আপনার এই লেখাটা আমার জন্যে উপভোগ্য এবং শিক্ষণীয়। যেকোনো নতুন পথ চলায় একটু ধারণা আর অভিজ্ঞতা প্রয়োজন।
সেটুকু আপনার এই লেখা থেকে পেলাম।
অশেষ ধন্যবাদ আপনাকে।

১৭ ই আগস্ট, ২০১৮ রাত ১০:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার এই লেখাটা আমার জন্যে উপভোগ্য এবং শিক্ষণীয়।
ধন্যবাদ, জেনে আনন্দিত বোধ করছি।

আশা করি সামুর পথে চলতে গিয়ে সকল সমস্যার সমাধান ঠান্ডা মাথায় করতে পারবেন। অনেককিছু শিখতে ও শেখাতে পারবেন!
হ্যাপি ব্লগিং!

১৪৬| ১৯ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪৯

ভাইয়ু বলেছেন: আপনি যে আপু সেটা পরে আপনার ব্লগারদের নিয়ে লেখা কাল্পনীক প্রপোজের পোষ্টগুলোর কমেন্ট পড়ে জানতে পেরেছি ৷

ঝানু ব্লগার হওয়ার ইচ্ছে আপাতত নেই, আপাতত ঝানু পাঠক ছোটখাটো লেখক থাকার ইচ্ছে...
ভালো থাকবেন...

২০ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: আচ্ছা আচ্ছা।

ইচ্ছা আপাতত না থাকলেও পরে তো হতেই পারে। আর না হলেও সমস্যা নেই। ব্যাস ব্লগে এসে এনজয় করুন। :)
আপনিও ভালো থাকুন।

১৪৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২২

রাকু হাসান বলেছেন: আপনার এই দুটি পোস্ট লিখে অনেক উপকার করেছেন । আমি যখন প্রথম ব্লগে আসি । মানে নতুনের আমেজ তখনই লিখেছিলেন । আমি পড়ে তৃপ্তি পেয়ে ছিলাম । নতুনদের এখন পেলেই এই লিংক ধরিয়ে দেই । খুব ভালো একটি কাজ করেছেন । কৃতজ্ঞতা প্রকাশ করছি ।

১৭ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: জেনে ভীষন আনন্দিত হলাম যে আপনার নতুন সময়কালে এবং আপনার মাধ্যমে অন্য নতুনদেরও পোস্টটি সাহায্য করেছে। আমিও আপনার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার লেখার উদ্দেশ্যকে সার্থক করার জন্যে।

হ্যাপি ব্লগিং!

১৪৮| ০২ রা অক্টোবর, ২০১৮ সকাল ৯:৪৬

হাবিব স্যার বলেছেন: নতুনদের জন্য অনেক কিছু শেখার আছে এখানে। শুভকামনা রইলো।

১৭ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি ধন্যবাদ, কেউ কিছু জানতে শিখতে পারলে ধন্য হবো।
শুভেচ্ছা।

১৪৯| ১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১:০৬

স্বপ্নিল অণুকাব্য বলেছেন: অনেক ধন্যবাদ।অনেক কিছু জানা হলো ।

১৭ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৫৫

সামু পাগলা০০৭ বলেছেন: মোস্ট ওয়েলকাম।
পাঠ ও মন্তব্যে আপনাকেও ধন্যবাদ জানাই।

১৫০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:০০

ম্যানচিনেইল বলেছেন: ধন্যবাদ সামু পাগলা ০০৭

আমিও একজন নতুন ব্লগার।
রাকু হাসান ভাই, আমাকে লিংকটা দিলেন। আর বললেন, ঘুরে আসেন, ভাল লাগবে।

সত্যি ভাল লাগছে।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৫:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: প্রতিমন্তব্য করতে বেশ দেরী হলো, সরিরে। ব্যস্ত একটু।

ওহ থ্যাংকস এ লট। আশা করি ব্লগিং পথচলায় পোস্টটি আপনাকে সাহায্য করবে।

হ্যাপি ব্লগিং! ভীষন আনন্দময় সময় কাটান সামুতে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.