নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

সামু ব্লগে কবির প্রকারভেদ: ফাজিল মনের আশকারায় রম্য লেখার প্রচেষ্টা এবং ব্লগ বাঁচাতে সামু কর্তৃপক্ষের নিকট একটি দাবী!

২৯ শে জুন, ২০১৭ রাত ৮:০২

সামু ব্লগের প্রতি পাতায় নানা ধরণের লেখা দেখা যায়। তবে আজকাল যে টাইপের লেখা সবচেয়ে বেশি দেখা যায় তা হচ্ছে কবিতা। কোন কোন দিন খেয়াল করে দেখি প্রথম পাতার প্রায় সব লেখাই কবিতায় ভরা! কাব্য চর্চা খারাপ কিছু নয়। বরং লেখাখির ভীষন কঠিন একটি মাধ্যম হচ্ছে কবিতা। তবে ব্লগে আরো নানা বৈচিত্রপূর্ণ লেখা তো আশা করাই যায়। তা যাই হোক, ব্লগে অনেক ধরণের কবি রয়েছেন যারা কবিতায় ব্লগ মাতিয়ে রাখার চেষ্টা করছেন। তাদের নিয়ে না লিখলে অন্যায় হয়ে যাবে। সেই ভাবনা থেকেই আজকের পোস্টের উদয়! কথা না বাড়িয়ে চলে যাই কবি বিশ্লেষনে! ;) :)

১) দাঁতভাংঙ্গানি কবি: এই ধরনের কবিদের লেখা আবৃত্তি করতে গেলে আপনার ৩২ টির মধ্যে অন্তত ৩০ টি দাঁত ভেংঙ্গে পরে যাবে। এরা যে কবিতা লেখেন তা পাঠকেরা তো দূরের কবি নিজেও বুঝতে পারেন না! বাংলা অভিধান থেকে একেকটি সহজ শব্দের কঠিন সমার্থক শব্দ খুঁজে খুঁজে কবিতায় বসিয়ে দেন! কঠিন শব্দ ব্যবহার করিলেই রবি ঠাকুর হওয়া যায় এই তত্ত্ব কে আবিষ্কার করিয়াছে তা দাঁত হারানোর শোকে বিহব্বল, উত্তেজিত পাঠক জাতি জানিতে চায়। :D

মাধ্যাহ্নিক ঔজ্জ্বলের স্রোতাবেগে ভাসমান
তব প্রেম ইন্দ্রজাল রক্তকণিকায় বহমান!

ধ্যাত্তারি কি লিখলাম নিজেই তো বুঝলাম না! ঐযে বললাম কবি নিজেও বোঝে না! :D

২) অকবি: অকবি শব্দটি অনেক শোনা যায় ব্লগে আজকাল। এরা হচ্ছেন ব্লগের উঠতি কবি, পরিচিতি পেতে শুরু করেছেন এমন। অকবিরা বেশ ভালো মানের কবিতা লিখে থাকেন। কেউ কবিতা ভালো বলুন আর খারাপ নিজেই নিজেকে কবি স্বীকৃতি দিতে পারেন না। হতে পারে তা আত্মবিশ্বাসের অভাব অথবা বেশি প্রশংসার লোভ! কোন পাঠক যদি বলে, "কবিতা ভালো লেগেছে", তারা বলে উঠবেন, "ধুর এগুলো কবিতা নাকি? আমার মতো অকবি কি কবিতা লিখতে পারে?!" তখন সামনের জন বলবে, "কি যে বলেন ভাইয়া! আপনার মতো কবি হতে পারলে জীবন ধন্য হয়ে যেত! আপনি যদি কবি না হন তো কে কবি? কোথাকার কোন রবি ঠাকুর?!" ;) পাবলিক তেল দিয়ে আনন্দিত, কবি তেল মেখে!

৩) সামুর কারণে কবি: এই কবিরা, বা ব্লগারেরা সামু ব্লগে শখ করে একাউন্ট খুলে ফেলেন। লেখালেখির অভিজ্ঞতা তেমন একটা থাকেনা। ব্লগে এসে মাথা চুলকান, কি লেখা যায়? কি লেখা যায়? ইয়েস! পেয়েছি! কবিতা! অন্যকিছু লেখার অভ্যাস থাকুক না থাকুক কৈশোরে প্রেমের চিঠিতে এক আধখানা কবিতা তো সবাই লিখে থাকেন। সেসব ভেবে পরিচিত জনরায় ব্যাক করেন।
ফলাফল দু প্রকার হতে পারে। এক তারা লিখতে লিখতে অসাধারন কবি হয়ে যান। আর কিছু নিজেকে গাধা ভেবে পেটাতেই থাকেন কবি হবার জন্যে, তবে ঘোড়া থুক্কু কবি আর হননা! তাদের কবিতা এমন হয়:

রক্তলাল সূর্য উঠেছে পূর্বদিকে
আমি ভালোবাসি শুধুই তোমাকে!

৪) আঁতেল কবি: এনারা জটিল সব বিষয় নিয়ে কঠিন শব্দের ব্যবহারে এমন কবিতা লেখেন যে বারবার পড়ার পরেও পাঠক মর্মদ্ধার করতে পারেন না। পাঠক বিনয়ের সাথে বলে যান, "ভাই/আপা মাথার ওপর দিয়ে গেল। কবিতা বুঝিনা।" কিছু না বুঝে কবিকে উঁচুদরের মনে করে পাঠক শেষমেষ একটি লাইকও দিয়ে দেন। বিনয়ে কবিও কম যান না। মুখে বলেন, "না বোঝাতে পারা আমার ব্যর্থতা। ক্ষমা করে দেবেন!" আর মনে মনে ভাবেন, "আমার কবিতা বুঝতে হইলে তোদের মতো ম্যাংগো পিপলকে আবার জন্মাইতে হইবে!" লাইক, কমেন্টের বন্যায় ভেসে কবি পূর্বের চেয়ে আরো কঠিন কবিতা লেখায় মনোনিবেশ করেন। বেচারা পাঠক এক হাতে মাথা চুলকান আর অভ্যাসবশত আরেক হাতে লাইক দিতে থাকেন! :D

৫) বিজ্ঞানী কবি: একের ভেতর দুই! বিরল প্রতিভা! বাংলা ভাষার শয়ে শয়ে অভিধান খুঁজেও যে শব্দ পাবেন না, তারা তা বানিয়ে ফেলেন মনের মাধুরী মিশিয়ে। নিজের সুবিধামতো ছন্দ মেলাতে শব্দ আবিষ্কার করে ফেলেন! আর বানান জ্ঞান তো এত অসাধারণ, যে না চাইলেও একেকটি কবিতা একেকটি নতুন শব্দের ডিকশনারি হয়ে যায়! X(( ;)

সাখী পূব আকাশের রকত লাল সূর্যম
শুধু তোমাকেই বাসি ভালো প্রিয়তম!

৬) প্রতীকী কবি: এই কবিতাগুলোয় কবিতার চেয়ে লেখক পাঠকের কমেন্টগুলো বেশি বিনোদনের! কবিতায় প্রতীকীর ব্যবহার তো সাহিত্যে যুগ যুগ ধরে হয়ে এসেছে। তবে তার আধিক্য ব্লগে মাঝেমাঝেই দেখা যায়। প্রতিটি শব্দই যখন ঘুরিয়ে পেঁচিয়ে লেখা হয় পাঠকের কাজ বহুগুণে বেড়ে যায়। তারা অনেক সময় ও মেধা ব্যয় করে বিজ্ঞের মতো রচনা লিখে ফেলেন কবিতাটির প্রতি লাইন বিশ্লেষন করে। ১৬ লাইনের কবিতার জন্যে কমেন্ট করে ফেলেন ১৬০০ শব্দের! কেউ বলেন কবিতাটি প্রেমের, কেউ বলেন প্রকৃতির, কেউ বলেন ধর্মীয় তো কেউ বলেন দেশাত্মবোধক। আর কবি নিজে সবাইকেই অভিনন্দন জানান কবিতার সঠিক মর্মদ্ধারে। পাঠকের বিচার, বিশ্লেষনে নাকি তার মুগ্ধতার অন্ত নেই! মাই কিউরিয়াস মাইন্ড ওয়ান্টস টু নো, একের ভেতরে এতকিছু লিখতে পারার মতো কবি সামুতে থাকতে, সাহিত্যে প্রতি বছর ডজন খানিক নোবেল বাংলাদেশে আসা ঠেকায় কেডা? ভাইসব! এ নিশ্চই বিরোধীদলীয় চক্রান্ত! ;)

৭) বিরহী (ছ্যাকা) কবি: এই ধরণের কবিরা জীবনে প্রেমঘটিত বিষয়ে চরম ব্যর্থতার মুখোমুখি হন। প্রাক্তন ভালোবাসার মানুষটিকে মনে করে একটার পর একটা কবিতা লিখতে থাকেন এবং ব্লগে পোস্টাইতে থাকেন। আগ্রহী এবং অভিজ্ঞ ;) পাঠক তাদেরকে নানা উপদেশ দিয়ে যান বিরহ থেকে উত্তোরণের। কেউ কেউ এও বলে দেন প্রেমের জ্বালা বড় জ্বালা, এ কষ্ট থেকে পরিত্রাণের কোন উপায় নেই! এই সুবাদে নিজেদেরও প্রেমঘটিত কষ্টের স্মৃতিগুলো শেয়ার করে যান। একেকটি কমেন্ট একেকটি বিনোদন! ;) তবে যিনি আসলে বিরহের কবিতা লিখলেন তিনি সোজাসোজি বলে দেন, "পুরো কবিতাটিই কাল্পনিক। বাস্তব জীবনের সাথে কোনই মিল নেই!" তিনি সত্যি বলুন আর মিথ্যে, বিশ্বাস করার মতো পাঠক খুঁজেও পাওয়া যায় না! :P

বিরহে ডুবিয়ে একাকী করে গেলে তুমি
পেছনে যদি তাকাও কভু,
দেখবে দাড়িয়ে প্রতিক্ষায় এই আমি!

৮) চোর কবি: এই জাতীয় কবিদের চেনে না এমন ব্লগার সামুতে নেই। আসলে এদের কবি বলাও কবি শব্দের অপমান! এরা ফেইসবুক থেকে চুরি করে সেই কবিতা ব্লগে পোস্ট করে। অথবা ব্লগ থেকে ফেইসবুকে কবিতা নিয়ে যায়। যাই হোক না কেন চোর তো চোর। তবে এদের সাহস এত বেশি যে সামুর কোন ব্লগারের কবিতা বা যেকোন লেখা আবার সামু ব্লগেই প্রকাশ করে! দু একটি শব্দ পরিবর্তন করে ব্যাস। আরেহ চোর বলে কি তাদের লজ্জা নেই নাকি? যদি পরে কেউ ধরে, তখন কিছু বলতে হবে তো! তারা বলে, "দেখেন, আপনার দ্বিতীয় লাইনের তৃতীয় শব্দের পরে একটি কমা আছে, আমারটাতে কিন্তু নেই! এই দুটো কবিতার মিল কাকতাল ছাড়া আর কিছুই নয়!" কবিতার আসল কবি তখন মিলগুলো তুলে ধরেন। সে অমিল দেখায়। দুজনের ঝগড়া তো কখনো দুজনে থাকে না। কে আসল কে নকল পক্ষে বিপক্ষে অন্য ব্লগারদের মধ্যেও ভাগাভাগি হয়ে যায়। কমেন্ট চালাচালিতেই সীমাবদ্ধ থাকে না তা। পোস্ট দেওয়া দেওয়ি শুরু হয়ে যায় পক্ষে বিপক্ষে। আর কিছু হোক না হোক শেষ পর্যন্ত নকল কবিটির ভাগেও অনেক হিট ঠিকই পরে যায়! আর কষ্ট করে যিনি কবিতাটি লিখেছিলেন তিনি ব্লগে লেখা দেওয়া বন্ধ করে দেন ভয়ে। ব্যাস কমেন্ট করে ব্লগার হবার দায়িত্ব পূরণ করেন! অথবা ব্লগ ছেড়ে চলেই যান অভিমানে। ভাবেন, যেই ব্লগ আমার কবিতার বা যেকোন লেখার নিরাপত্তা দিতে পারে না সেখানে থেকে কি হবে?

সামু কর্তৃপক্ষের প্রতি দাবী: সামু ব্লগের প্রতি একটি অনুরোধ সকল ব্লগার বারবার জানিয়ে যাচ্ছেন। আজকে আবারো আমি সবার তরফ থেকে করছি। দয়া করে ব্লগ থেকে কপি পেস্ট করার অ-সুবিধাটি উঠিয়ে নিন। এই সহজ উদ্যোগটি নিলে লেখা চুরির হার অনেক কমে যাবে। এছাড়াও লেখা চোরদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণসহ একটি লেখাকে সুরক্ষিত করতে আর যা যা করা যায় তা জরুরি ভিত্তিতে করুন। আপনারা হয়ত খেয়াল করেছেন অনেক সুলেখক/লেখিকা ব্লগে নতুন লেখা প্রকাশ করছেন না ভয়ে, আর কেউ কেউ ব্লগ ছেড়ে চলেই যাচ্ছেন! ব্লগটাকে ব্লগাররাই তো কোন পারিশ্রমিক ছাড়া এতদূর এনেছেন। সামু ব্লগের প্রতিটি লেখকের লেখার সুরক্ষা, নিরাপত্তার দায়িত্ব সামু কর্তৃপক্ষের। এই দায়িত্বে যদি আপনারা অবহেলা করেন তবে ব্লগে না টিকবে গুনী ব্লগাররা আর না টিকবে সামু ব্লগ!
আর ব্লগারদের প্রতি অনুরোধ ভয়ে পিছু পা হবেন না। এতে করে চোরদেরই জয় হবে। টিকে থাকুন সংগ্রাম করে!

ব্লগের কবিগুরুরা কেউ দয়া করে মাইন্ড করবেন না। শেষের অংশটি ছাড়া লেখাটি মজা করেই লেখা হয়েছে। যেসব কবির ছোঁয়ায় সামু ব্লগ জমজমাট হয়ে ওঠে, তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শেষ করছি!

মন্তব্য ১১১ টি রেটিং +১৪/-০

মন্তব্য (১১১) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০১৭ রাত ৮:০৭

চাঁদগাজী বলেছেন:


সবার ভেতরে একজন কবি আছেন, কেহ প্রকাশ করেন, কেহ করেন না।

২৯ শে জুন, ২০১৭ রাত ৮:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: একদম ঠিক! সবার ভেতরে কবিই আছেন কিনা বলতে পারিনা, তবে সবার ভেতরেই সৃষ্টিশীলতার বাস! সেটাকে কেউ প্রকাশ করে লেখক, কবি, আঁকিয়ে সহ নানা কিছু হন। আর কেউ জীবনের টানাপোড়েনে প্রকাশ করতেই পারেন না!

পাঠ ও মন্তব্যে আপনাকে ধন্যবাদ।
শুভেচ্ছা!

২| ২৯ শে জুন, ২০১৭ রাত ৮:১৪

সুমন কর বলেছেন: কবি বিশ্লেষণ ভালোই করেছেন। ;) দেখেন, কবিরা আবার মাইন্ড করে নাকি !!

আর দাবীটি খুব যুক্তি সংঙ্গত। কবে যে, পূরণ হবে !!

২৯ শে জুন, ২০১৭ রাত ৮:২১

সামু পাগলা০০৭ বলেছেন: এমনিতেই ভয়ে ভয়ে আছি, আপনি আরো ভয় পাইয়ে দিচ্ছেন! :( ;)

তবে হ্যা, তারাই মাইন্ড করবেন যারা ওপরের কোন ক্যাটাগরির মধ্যে পরেন। মাইন্ড করার আগে এটা যেন তারা ভাবেন। হাহা।

সেটাই! জলদিই এই দাবী পূরণ নাহলে ব্লগ টিকবেনা! আশা করি সামু কর্তৃপক্ষ এদিকে নজর দেবেন!

পাঠ ও মন্তব্যে আন্তরিক ধন্যবাদ।
শুভেচ্ছা!

৩| ২৯ শে জুন, ২০১৭ রাত ৮:১৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: ও এম জি!!!!!!!

বুকে হাত চেপে বসে পড়লাম!!!
কবিকুলের প্রতি এমন সুসংগঠিত আক্রমনের আয়োজন!!!!! :-/

কোন কবি কি আপনার হৃদয় ভাঙ্গিয়া চূর্ণ করিয়াছেন- বিনয়ে যদি জানতে চাই নিশ্চয়ই অধিকার লংঘিত হইবে না :P
অকস্মাৎ কবিকুলের গুষ্ঠি উদ্ধারের এমন আয়োজনে যারপর নাই ভীত!!!! :-B

দু,চার লাইন নিজেও লেখার চেষ্টা করি কিন? ;)

হা হা হা

যাক "রম্য" বলিয়া টাইটেল দেখিয়া আপাতত দম ছাড়িবার ফুরসত পাইলাম। :)

+++

২৯ শে জুন, ২০১৭ রাত ৮:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: কোন কবি আমার হৃদয় ভাঙ্গেন নি। তবে হ্যা আমার কারণে যারা কবি হবার প্রয়াস করিয়াছিলেন তাদের হৃদয় বেশ ভালোভাবেই ভেঙ্গেছে! ;) :)

ভীত তো তারাই হবেন যারা ওপরের কোন ক্যাটাগরির মধ্যে পরেন। আপনার এত ভয় পাওয়া দেখে চোর ধরা পরেছে মনে হচ্ছে! ;)

হাহা, রম্য হলেও শেষেরটুকু ভীষনই সিরিয়াস একটি টপিক। আশা করি সামু কর্তৃপক্ষ এদিকে নজর দেবেন! আসলে এটাক নয়, ব্লগে প্রায় সবাই কবি হয়ে যাচ্ছেন। বৈচিত্র যেন না হারায় এবং যারা লিখছেন তাদের লেখার নিরাপত্তা যেন নিশ্চিত হয় সে কারণেই কবিতাটি লেখা। লাইট হিউমার ইজ দ্যা বেস্ট ওয়ে টু কনভে এনি সিরিয়াস ম্যাসেজ!

মজার মন্তব্যে আন্তরিক কৃতজ্ঞতা জানবেন।
শুভেচ্ছা!

৪| ২৯ শে জুন, ২০১৭ রাত ৮:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ব্লগে একবার একটা কবিতা পড়ে বুঝার চেষ্টা করতে গিয়ে আমার এমন মাথার যন্ত্রণা শুরু হয়েছিল যে এখন কবিতা পড়তেই ভয় লাগে। আর একবার একটা কবিতা পড়ে কী কমেন্ট লিখবো ভাবতে ভাবতে শেষে আর কোন কমেন্টই লেখা হয়নি। ঠাট্টা নয়, একদম সত্যি কথা।

শেষ কথাগুলো আমিও বহুবার বলেছি। কিন্তু সামু অথরিটি পাত্তাই দিচ্ছে না।

ধন্যবাদ সামু পাগলা০০৭।

২৯ শে জুন, ২০১৭ রাত ৮:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: আমার সাথে এমন প্রায়ই হয় হেনাভাই। নিজে বুঝতে পারি না হয়ত কঠিন কোন কবিতা। আর নিচে সবার একেক রকম বিজ্ঞের মতো আলোচনা পড়ে আরোই মাথা ঘোরে! যেমন লেখক তার তেমন পাঠক! ;) :D

সামু কেন এত সিরিয়াস বিষয় নিয়ে এত বেশি নির্লিপ্ত? আমি বুঝতেই পারছি না। রিয়েলি কনফিউজড এন্ড ফ্রাস্টেটেড।

পাঠ ও মন্তব্যে আপনাকেও অনেক ধন্যবাদ হেনাভাই।
সুস্থ থাকুন, ভালো থাকুন।

৫| ২৯ শে জুন, ২০১৭ রাত ৮:২০

পরিব্রাজক২০১৫ বলেছেন: চাঁদগাজী বলেছেন:
সবার ভেতরে একজন কবি আছেন, কেহ প্রকাশ করেন, কেহ করেন না।


সবার ভেতরে কবিভাব থাকলেও সেটা প্রকাশ করার যোগ্যতা সৃষ্টিকর্তা সবাইকে দেন না। প্রাণ খুলে লেখালেখি ঈশ্বর প্রদত্ত ।
কবিভাব নিয়ে যারা লিখতে অক্ষম তারাই অন্যের এখা চুরি করে নিজের নাম দিয়ে চালায় । এটা অন্যায় । অন্যায় ঈশর পছন্দ করেন না। অন্যায়কারী কখনো টিকে থাকেনা। কিছু দিনের ভেতরেই তার নাম নিশানা মুছে যায় । কিন্তু যে কবি প্রতিভা নিয়ে জন্মেছে সে কবিই । সে টিকে থাকবেই ।
অনেক ধন্যবাদ সময়োপযোগী লেখাটির জন্য।
আসুন সব লেখা চোর কে না বলি।

২৯ শে জুন, ২০১৭ রাত ৮:৪০

সামু পাগলা০০৭ বলেছেন: হ্যা নিজের চেষ্টার সাথে ঈশ্বরের কিছু দান তো সবকিছুতেই লাগে।

অন্যায়কারী টিকে থাকে না এটা ঠিক। তবে আজকাল সামুতে রিয়েল লেখক লেখিকারাই তাদের প্রকোপে টিকতে পারছেন না। ভীষনই খারাপ লাগার মতো ব্যাপার এটি! আশা করি সামু কর্তৃপক্ষ জরুরি ব্যবস্থা গ্রহণ করবেন এ বিষয়ে।

আপনাকেও সুন্দর মন্তব্যে আন্তরিক ধন্যবাদ।
শুভকামনা!

৬| ২৯ শে জুন, ২০১৭ রাত ৮:২৬

কাছের-মানুষ বলেছেন: দাত ভাঙ্গা কবিরা আমার কাছে এক উন্নত জাতের প্রাণী । কারন ডেনটিষ্ট না হয়েও শুধু কবিতা দিয়ে দাত ভাঙ্গা কোন সহজ কর্ম নহে! বিরল প্রতিভা দরকার।

আমার আশিরবাদ তাদের মাথার উপর সবসময় বিরাজমান আছে ।

২৯ শে জুন, ২০১৭ রাত ৮:৪১

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা। আপনার প্রিয় দাঁতভাংঙ্গানি কবিরা এ পোস্টটি পড়তে এলে আপনার মন্তব্যটি দেখবেন আশা করি। ;) :D

পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা।
ভালো থাকুন, ভীষন ভালো!

৭| ২৯ শে জুন, ২০১৭ রাত ৮:৪২

বিদ্রোহী ভৃগু বলেছেন: লেখক বলেছেন: কোন কবি আমার হৃদয় ভাঙ্গেন নি। তবে হ্যা আমার কারণে যারা কবি হবার প্রয়াস করিয়াছিলেন তাদের হৃদয় বেশ ভালোভাবেই ভেঙ্গেছে !!

সেন্স অব হিউমারের প্রশংসা করতেই হয়! কংগ্রেটস! হা হা হা

হুম শেষরটুকুর জন্য বহুবার বহুভাবে বলা হয়েছে। দেখা যাক আপনার রম্যে অবশেষে টনক নড়ে কিনা কর্তৃপেক্ষর। হলে সকল লেককদের জন্যই তা কল্যান কর।
দারুন জাকজমকপূর্ন প্রত্যাবর্তনে অভিনন্দন! ;)

২৯ শে জুন, ২০১৭ রাত ৮:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: এই কথাটির জন্যে সেন্স অফ হিউমারের প্রশংসা করতে হবেনা। সত্যি কথা বলতে কি আর হিউমার লাগে?! হাহাহা।

দেখা যাক! সকল লোকদের কথা বাদই দিন। লেখালেখির অনেক প্ল্যার্টফর্ম অনলাইনে রয়েছে। তারা নিজের একটি জায়গা খুঁজে পাবেন ঠিকই। তবে সামু ব্লগের কি হবে? ব্লগ তো ফাঁকা হয়ে যাবে আস্তে আস্তে। এজন্যেই তারা এদিকে নজর দেবেন আশা করি।

ধন্যবাদ।
শুভেচ্ছা রইল।

৮| ২৯ শে জুন, ২০১৭ রাত ৮:৪৬

শায়মা বলেছেন: আরে তুমি তো আরেক কবি দলকে বাদ দিলে.....

ছড়িতা কবি!!!!!!

দেখো দেখো আমি কালকে কয়েকশো ছড়িতার জন্ম দিয়েছি কয়েকশো তেলাপোকা নিকের জন্মদিনে!!!!!! :)


অগ্নিময়না বলেছেন: আপুমণিতা !!!!!!!!!
বাহ!!!!!!!!
মুগ্ধ মুগ্ধ মুগ্ধ!!!!!!!!
কেন মুগ্ধ জানিনা!!!!!!!!


তাহা দেখিয়া আমার যে ছড়িতা আসিয়া গেলো আমার সেই ছড়িতা---
জানি জানি জানি বাছা কেনো তুমি মুগ্ধ
কাক হয়ে ময়ূর হতে করিতেছো যুদ্ধ!
কাকা রবে কেকা স্বরে নুডুসের জিলাপী
রাঁধিতে আছাড় খাও মার ধোর গিলাপী
তবুও ছেবেলা হয়ে নিজেরেই বাহবা!
ঘেউ ঘেউ ভুলো ডাক কুই কুই মারওবা!
নাচো আরও ষেড়ো বোলে তাল হারা ধেই ধেউ
সাথে আছে দুই+দুই তাল দেওয়া গাধা ফেউ!
আহা বাছা দেখে দেখে তোমাদের দুস্ক
কলিজা ফাটিয়া গেলো, প্রাণ হলো শুস্ক!
পাখগুলো ময়ুরের খুলু খুলু খসিয়া
গেলো যে ধোলাই খেয়ে ধুলু ধুলু ধসিয়া
তবুও থামেনা নাচ আহা কি যে শখটা
ময়ুর যে হবেই সে এদো কালো কাকটা!
গাঁয়ে মাখে রং চং, ফোটো তোলে সেজে সং
ভাবে বুঝি এইবার উঠে গেলো জাঁতে
লেজ ধরে ঝুলে ঝুলে ময়ুরের সাথে।
থামে না থামেনা আশ যতক্ষন থাকে শ্বাস
কোমর যে ভেঙ্গে গেলো খেয়ে খেয়ে জালি বাঁশ।
তবুও আশায় আছে শখ হবে পূর্ণ!
বন বন শন শন মোটা মাথা ঘূর্ন! :)

এমন আরও আরও ছড়িতা বানাই আমি এবং আমরা কয়জনা তুমি মনে হয় জানোনা! :(

২৯ শে জুন, ২০১৭ রাত ৮:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: সিরিয়াসলি বলি, আমি পোস্টটি লেখার সময়ে ছড়া কবি নিয়ে কিছু লিখতে চেয়েছিলাম। তবে মনে হলো সেটা ঠিক হবে না। কেননা ছড়া যারা লেখেন তাদেরকে আমি ছড়াকার বলতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করি। আমার কাছে ছড়া ও কবিতা এক বিষয় নয়। আপনি যেমন ছড়িতা বললেন মজা করে। ব্যাস সেটাই। ছড়িতা ও কবিতা এক নয়। দুটোই বেশ কঠিন, সম্মান আছে দু প্রকারের প্রতিই। তবে যেহেতু আমি কবিদের প্রকারভেদ নিয়ে লিখেছি, তাদের এড করিনি।

আর আপনি যা শেয়ার করলেন! জোশ! সত্যিই এমন কিছু কমেন্ট নানা নিকে ব্লগে জায়গায় জায়গায় দেখা যাচ্ছে। আপনি অনেক ভালো একটা কাজ করেছেন এমন ছড়া লিখে। তাদের আর দেখা যাবেনা আশা করি। অনেককক ধন্যবাদ আপনাকে।

পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা রইল।
শুভকামনা!

৯| ২৯ শে জুন, ২০১৭ রাত ৮:৫৬

আহমেদ জী এস বলেছেন: সামু পাগলা০০৭ ,




যে ঢংয়েই পাগলা কিম্বা পাগলি কথার তুবড়ি ফোটান না কেন , সত্যটাই বলেছেন তিনি ।
যে কারনে পোস্টের সূচনা এবং সূচনায় বলা কথার রেশ ধরে পরবর্তী যা কিছু মায় "সামু কর্তৃপক্ষের প্রতি দাবী:" সহ, তা ব্লগের
বর্তমান হালচাল এর নির্যাস ।
খুব নির্মম সত্যটাই রম্যের আদলে বলে গেছেন । শেষের নিবেদনটি সামু কর্তৃপক্ষ ভেবে দেখতে পারেন ।

এই লিংকটা মনে হয় অপ্রাসঙ্গিক হবেনা এই পোষ্টটির সাথে ----
কবিতার গুষ্টি-জ্ঞাতি .....

ঈদ পরবর্তী শুভেচ্ছা ।

২৯ শে জুন, ২০১৭ রাত ৯:০৬

সামু পাগলা০০৭ বলেছেন: আহমেদ জী এস,

ভেবে দেখা নয়, ব্লগ বাঁচাতে এখন তাদেরকে দ্রুতই কাজটি করতে হবে।

আপনার কবিতাটি পড়লাম। এই লেখার সাথে ভালোভাবেই প্রাসঙ্গিক। শেয়ারে আন্তরিক কৃতজ্ঞতা। ওখানে যেয়ে মন্তব্য করে আসব একসময়।

আপনাকেও ঈদ পরবর্তী শুভেচ্ছা।

পাঠ ও সুন্দর মন্তব্যে ধন্যবাদ।
অনেক ভালো থাকুন।

১০| ২৯ শে জুন, ২০১৭ রাত ৮:৫৭

রাজীব নুর বলেছেন: আপনার বিশ্লেষন ভালো লাগল।

২৯ শে জুন, ২০১৭ রাত ৯:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: ভালো লাগায় আনন্দিত হলাম।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা রইল।

১১| ২৯ শে জুন, ২০১৭ রাত ৮:৫৮

ক্ষুদ্র_খাদেম বলেছেন: কোথায় যেন একবার পড়েছিলাম, কবিতা জিনিসটা শুধুমাত্র নাকি কবিদের জন্যেই :|| :|| , সেটা পড়ার পরেই কেমন যেন কবিতার প্রতি মায়া কমতে শুরু করল /:) /:)

রম্য ভালা পাইলাম ;) B-) :#)

২৯ শে জুন, ২০১৭ রাত ৯:০৯

সামু পাগলা০০৭ বলেছেন: কথাটির সাথে সহমত পোষন করিনা। অনেকেই আছেন যারা কবিতা লিখতে পারেন না, কিন্তু কবিতা পড়তে ভালোবাসেন। কবিতা তো তাদেরও! :)

ভালো লেগেছে জেনে আনন্দিত।
অনেক ভালো থাকুন।

১২| ২৯ শে জুন, ২০১৭ রাত ৯:০৭

শাহরিয়ার কবীর বলেছেন: আমি কোন দলের মধ্যেই পরি না ; আমি কবি না হতে পারলেও কিন্তু আমার নাম কবির !! :P না আমি কোন দলের মধ্যে পরি, একটু জানালে উপকার হতো ?

২৯ শে জুন, ২০১৭ রাত ৯:১০

সামু পাগলা০০৭ বলেছেন: আপনি নিজেই তো বলে দিলেন আপনি কোন দলের! "অকবি" দলটির সাথে আপনার ভালোই মিল পাওয়া যাচ্ছে। অকবিরা নিজেরা যে কবি না সেটা বারবার বলে আনন্দ পান। হাহাহা।

১৩| ২৯ শে জুন, ২০১৭ রাত ৯:১২

শাহরিয়ার কবীর বলেছেন: হুমম, আমি উপমহাদেশর একজন বিখ্যাত অকবি !! =p~

২৯ শে জুন, ২০১৭ রাত ৯:১৬

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা। অকবি তাও আবার বিখ্যাত! একদিন যেন পুরো পৃথিবীরই বিখ্যাত অকবি হতে পারেন সেই দোয়া রইল। ;)

১৪| ২৯ শে জুন, ২০১৭ রাত ৯:১৮

শাহরিয়ার কবীর বলেছেন: আপনার কি ক্ষতি করেছি ; এমন দোয়া করতে পারলেন !! B-) দোয়া কবুল হোক ।। =p~

২৯ শে জুন, ২০১৭ রাত ৯:২১

সামু পাগলা০০৭ বলেছেন: ক্ষতি করবেন কেন? সরল মনে সুন্দর একটা দোয়া করলাম, আর আপনি এমন কথা বললেন? আরেহ, আপনি নিজেই তো ঢাকঢোল পিটিয়ে নিজেকে বিখ্যাত অকবি বলছেন। আমি ব্যাস সেই খ্যাতি বাড়ার দোয়া করেছি। এই যা! ;) :)

হুমম, দোয়া কবুল হবে আশা করি।

১৫| ২৯ শে জুন, ২০১৭ রাত ৯:২৩

শাহরিয়ার কবীর বলেছেন: আজকাল ফ্রিতে দোয়া হয়না ; এখন বলুন আপনার হাদিয়া কত ? :( :-P

২৯ শে জুন, ২০১৭ রাত ৯:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা। যেকোন যুগেই দোয়া ফ্রিতেই হয়। এই জিনিসটাতে কোন টাকা লাগেনা। অর্থের ব্যাপার আসলে দোয়ার এফেক্ট কমে যায়। বুঝেছেন আশা করি। ;) :)

১৬| ২৯ শে জুন, ২০১৭ রাত ১০:৪৯

এ্যান্টনি ফিরিঙ্গী বলেছেন: সামু পাগলা ভাই,,, জীবনের প্রথম মনে হয় গতকাল একটা কবিতা লিখেছিলাম। আজকে সেটা পোস্ট করতে চেয়েছিলাম, যদিও জানতাম সেটা প্রথম পাতায় জায়গা পাবেনা এবং কেউ পড়েও দেখবেনা। কিন্তু আপনার লেখা পড়বার পর সেই সাহস হারিয়ে ফেলেছি।

আপনাকে ধন্যবাদ ভাই, কবি আর অকবির পার্থক্য ধরিয়ে দেবার জন্য।

৩০ শে জুন, ২০১৭ রাত ১২:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: প্রথমেই বলি, আমি ভাই না আপু। নিকনেইমের কারণে কনফিউশন হয়েছে। ইটস ওকে।

ধুর এসব কি বলেন? আমার পোস্ট পড়ে আপনি কবিতা পোস্ট করবেন না জানলে তো লিখতামই না এটা। শুনুন, আমি তো নিচেই বলেছি, "ব্লগের কবিগুরুরা কেউ দয়া করে মাইন্ড করবেন না। শেষের অংশটি ছাড়া লেখাটি মজা করেই লেখা হয়েছে। যেসব কবির ছোঁয়ায় সামু ব্লগ জমজমাট হয়ে ওঠে, তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শেষ করছি!" এটা কোন কবি অকবির পার্থক্য বোঝাতে বা কাউকে অননুপ্রাণিত করার জন্যে লেখা হয়নি। ব্যাস সামুর কাছে আবেদন করেছি যেন তারা লেখা চুরি ঠেকায়। আর কিছু না!
দয়া করে কবিতাটি পোস্ট করে ফেলুন। আর অন্য অনেক লেখাও পোস্ট করুন। অনেকের ব্লগে কমেন্ট করুন। মডারেশনের দৃষ্টিতে পরে গেলে আপনাকে প্রথম পাতায় জায়গা দেওয়া হবে দ্রুতই।

দয়া করে আমার লেখা পড়ে সাহস হারাবেন না। আমার ভীষনই খারাপ লাগবে।
হ্যাপি ব্লগিং!

১৭| ৩০ শে জুন, ২০১৭ রাত ১২:৫৪

ভ্রমরের ডানা বলেছেন:

আপনার দাবীটি যুক্তিসংগত! সহমত জানাই।



আর দুটো কথা না বললেই নয়, (যেহেতু আমিও কবিতা লেখি) কাব্য কারো কারো কাছে কয়েক লাইন হাবিজাবি কিছু আর কারো কাছে তা সাধনা! আপনার লেখাটি সাবলীল! কবিদের ইচ্ছে মত এক হাত নিয়েছেন :P কোন কবি কি আপনার জিএফ ভাগিয়ে নিয়েছে নাকি? ফান করলাম। শ্রদ্ধা জজানিয়েই মাইন্ড করবেন না। :D

৩০ শে জুন, ২০১৭ রাত ১:০১

সামু পাগলা০০৭ বলেছেন: সহমতে কৃতজ্ঞতা জানাই। আশা করি সামু কর্তৃপক্ষ বিষয়টির গুরুত্ব বুঝবে!

আমার জিএফ? হাহা, আমি মেয়ে। নিক নেইমের কারণে কনফিউশন হয়েছে, ইটস ওকে। কোন কবি আমার সাথে কিছুই খারাপ করেনি। বরং কিছু কবি মানুষ আমার বেশ ভালো বন্ধু।
আমি কবিদের এক হাত একদমই নেইনি। ব্যাস মজা করেছি। সেটা শেষে বলেছিও। তবে হ্যা, চোর কবিদের বা লেখাচোর দের বিরুদ্ধে তো বলবই! :)

ধুরও, মাইন্ড করার কিছু নেই। ওপরে একজন জিজ্ঞেস করেছেন যে কোন কবি আমার মন ভেঙ্গেছে কিনা, তখনো মাইন্ড করিনি। আই ফাইন্ড দিজ টাইপ অফ কমেন্টস ফানি। থ্যাংক্স ফর মেকিং মি লাফ! :)

পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।
অনেক ভালো থাকুন।

১৮| ৩০ শে জুন, ২০১৭ রাত ১:০২

ডঃ এম এ আলী বলেছেন: কবি ও কবিতার বিশ্লেষন চলতে থাকুক । যে যতভাবেই কবি ও কবিতাকে সংজ্ঞায়িত করিনা কেন কিছু না কিছু ঘাটতি রয়েই যাবে। অধিকাংশ কথাই গ্রহণযোগ্যতা পাবে, কিন্তু মনে হবে আরও কী যেনো বলা উচিৎ ছিলো। এই যে একধরণের আকাঙ্ক্ষা বা অপূর্ণতা, এটিও কবি ও কবিতারই চিরন্তন ধর্ম। তাই এ কথা নির্দ্বিধায় বলতে পারি কবি ও কবিতার প্রকৃতি নিরূপণ করা অনেকাংশেই অসম্ভব। এটা ঠিক কবির কবিতা বোঝার বিষয় নয়, এটাকে অনুভবে আয়ত্তে আনতে হয়। কবিতা হলো পরিতৃপ্ত এবং শ্রেষ্ঠ মনের পরিতৃপ্তি এবং শ্রেষ্ঠ কিছু মুহূর্তের বিবরণ। আবার কবিতা হল শব্দের কারুকার্য , এখন এটাকে কে কিভাবে করবেন প্রকাশ সেটা তার নীজেরই বিষয় । গদ্য সাহিত্যে শব্দকে সর্বোৎকৃষ্টভাবে সাজানো হয় আর পদ্যে সর্বোৎকৃষ্ট শব্দ সর্বোৎকৃষ্টভাবে সাজানো হয় তবে উদ্দেশ্য থাকতে হবে তা যেন সকলেই বুঝে । কবিতা কাকে কিভাবে মুগ্ধ করবে সেটা তার নিজস্ব ব্যপার । সূক্ষ্ম অপরিমেয়তায় কবিতা শুধুমাত্র একটিমাত্র ঝংকারে নয়, কবিতাটি পাঠে যখন মনে হবে এ যেন পাঠকেরই সর্বোত্তম চিন্তা যা ক্রমশ ভেসে উঠছে তার স্মৃতিতে । অনেক সময় কোন কবিতা পাঠে মনে হয় এ যেন রক্তকে কালিতে রূপান্তর করার প্রক্রিয়া , এরকম কবিতা পাঠে এর বিশ্লেশন করা যায় দিগন্ত জোড়ে । কবির যেমন থাকে ভাবনার জগত, পাঠকেরো তেমনি থাকে তার ভাল লাগা কিংবা কবি ও কবিতা সম্পর্কে বলার একটি জগত । কবিতা তো মনে হয় অনেক সময় দর্শনের চেয়ে বেশী , ইতিহাসের চেয়ে বড়ো, কবিতা পাঠে সে সময় মনে হয় কবিতাটি নিয়ে বলে যাই অনেক কথা । কবি কি মনে করে লিখেছেন কবিতা, সেটি জানার বিষয় নয়, কবিতার ভিতরে থাকা কথাগুলি পাঠকের মনের অলিতে গলিতে কি ভাবনা ছড়ায় তাই শুধু অনেক পাঠক বলে যায় । কারো প্রকাশ সহজ সরল, কেওবা করেন প্রকাশ তা আবাশে, ঈঙ্গিতে কিংবা রূপকে । সুকৌশল স্বীকারোক্তি , চিন্তা এবং বাক্য, যার মধ্যে থাকে আবেগ, পেয়ে যায় নীজের কথার প্রাধান্য। কবি তাঁর কবিতায় রচে যান শিল্প এবং শব্দকে ব্যবহার করে কল্পনার রাজ্যে জাগিয়ে দিয়ে যান এক স্বপ্ন, যা হয়ত তিনি নীজেও জানেন না । কবি কিংবা অকবি সকলের কবিতা হতেই পাওয়া যায় জ্ঞানের শ্বাস প্রশ্বাস, আর সুক্ষ্ম বিষয়ের অনুভুতি তাইতো বলা হয়ে থাকে কবিতা আসলে বোধের ব্যাপার, একে সংজ্ঞা কিংবা বিশ্লেষণ দিয়ে বোঝানো মুশকিল, তাই এটা বোঝার বিষয় নয় এটা অনুভবের ও উপলব্ধির জিনিস। কবি অকবি নতুন কিংবা পুরাতন সামুর প্রায় সকল কবিতাতেই দেখা যায় সর্বোত্তম ভাবের সর্বোত্তম শব্দের সর্বোত্তম প্রকাশ। কবিতা তো বিজ্ঞান নয় এটা হলো আবেগের ঘোর, যাকে মনন খাটিয়ে উপলব্দি করতে হয় , সামুর সকল পাঠক যারা কবিতা পাঠ করেন তারা সকলেই এ বিষয়ে বিজ্ঞ তাতে কোন সন্দেহ নাই , তা নাহলে নীজের মুল্যবান সময় ব্যয় করে কেন কবিতা করবেন পাঠ, যেখানে বিকল্প বিষয়ের কোন অভাব নাই । আবার এটাও বলা যায় কবিতায় রয়েছে কিছু চিরন্তন কৌতুহল বা রহস্য , তাই একে সেভাবেও দেখা যায় যেমনটা অনেকেই দেখে থাকেন । কবিতা শুনলে একদিকে যেমন আমাদের মধ্যে এক ধরণের আবেশ ছড়িয়ে পরে তেমনি কোন কোন কবিতা পাঠে বিরক্তিও ধরে । বিবিধ ধরনের জানা অজনা শব্দের সংমিশ্রনে মিলে মিশে বাক্যে রূপ নেয়া কবিতা যে কি রূপ ধরতে পারে তার কিছুটা দেখা গেল এ পোষ্টের উদাহরন হিসাবে তুলে ধরা কবিতার চরনে ।

কবি প্রসঙ্গে বলা যায় তিনি নতুন কিংবা পুরাতন যেই হোন না কেন, পুর্ব নির্ধারিত পটভুমিকায় তারা প্রায়শই কবিতা লিখেন না । স্থান কাল পরিবেশ বা কবির হদয়াবেগ এবং অনুভুতি তাঁর কবিতাকে শেষ পর্যন্ত কোথায় নিয়ে যাবে তা অনেক সময় কবির জানা থাকেনা । তখন পাঠকের মন্তব্যে তাঁর হুস ফিরে , তিনি বলে উঠেন তাইতো !! কিংবা আমিতো এমন করে ভাবিনাই।

মুল্যবান পোষ্টটির জন্য রইল অভিনন্দন । সামুর প্রতি দাবীর বিষয়ে রইল সহমত।

অনেক অনেক শুভেচ্ছা রইল ।

৩০ শে জুন, ২০১৭ সকাল ৭:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ কি সৌভাগ্য আমার! আপনার কমেন্ট পেলাম এই পোস্টে। সত্যিই আপনার কমেন্টগুলো এত সুন্দর হয় যে বেশ কবার পড়ি। অন্যদের ব্লগেও আপনার কমেন্ট দেখলে খুবই আগ্রহ নিয়ে পড়ি।

কবি, কবিতা এবং কবিতার পাঠক নিয়ে খুব সুন্দর সব কথা লিখেছেন। কৃতজ্ঞতা জানবেন।

হুমম, চোর ব্লগার বাদে ব্লগের সব ব্লগারই বোধহয় এ দাবীর সাথে সহমত পোষন করছেন। সামু কর্তৃপক্ষ এদিকে জরুরি ভিত্তিতে নজর দেবেন আশা করি।

আপনাকে অসম্ভব সুন্দর মন্তব্যটিতে আবারো কৃতজ্ঞতা জানাই।
অনেক ভালো থাকুন।

১৯| ৩০ শে জুন, ২০১৭ রাত ৩:১৩

স্বতু সাঁই বলেছেন: এতো কবিতা নয়!
এতো হৃদয়ের ছবি!!
কথা বলো তুমি,
লিখে যায় কবি!!
কবির কবিতায়,
পাঠক নিজেরে খুঁজে পায়!!

৩০ শে জুন, ২০১৭ সকাল ৭:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম ঠিক বলেছেন। অনেক গান, কবিতা শুনলে বা পড়লে মনে হয়, আরেহ এতো আমারই মনের কথা! আসলে মোর অল লেস সবার জীবন কাহিনীতেই কিছু মিল থাকে। এজন্যে কবি নিজের কথা লিখলেও অনেকেই রিলেট করতে পারেন।

মন্তব্যে কৃতজ্ঞতা।
শুভেচ্ছা অগণিত!

২০| ৩০ শে জুন, ২০১৭ সকাল ১০:৫৪

নতুন নকিব বলেছেন:



ঈদ শুভেচ্ছা জানানোর জন্য খুঁজে পাই নি, তাই ঈদ পরবর্তীটা দিলাম।

পোস্ট অনবদ্য যথারীতি। সহমত 'কবিধোলাই' থিউরীতে। সহমত 'কপিপেস্ট নিরোধ' বিল এর প্রতিও।
আবারও শুভকামনা।

৩০ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: হেই!

ওমা! ঈদ নিয়ে কানাডা পর্ব দিলাম সবাইকে ঈদ মোবারক জানিয়ে, তারপরে আড্ডাঘরের বর্ষপূর্তি পোস্টও দিলাম এবং সেখানেও ঈদ মোবারক জানিয়েছি সবাইকে, আর আপনি খুঁজেই পেলেন না? নিজেই হারিয়ে ছিলেন বুঝি? হাহাহা।

কবিধোলাই থিউরী ছিলনা, ব্যাস মজা করেছি। তবে হ্যা কপিপেস্ট তো ঠেকাতেই হবে সামুকে এবং বেশ দ্রতই।

ঈদ পরবর্তী শুভেচ্ছা রইল আপনার জন্যেও।
ভালো থাকুন, সুখে থাকুন।

২১| ৩০ শে জুন, ২০১৭ সকাল ১১:১৫

ভ্রমরের ডানা বলেছেন:




আপনার ফানি কথায় আমিও কিছুক্ষণ হাসছি! ভাল ভাল! কিছু ফান ইফেক্ট থাকা খুব ভাল :P! তবে আপনার দুচার ললাইনের কবিতাদিতে কিন্তু অনেক কিছুই খুজে পাচ্ছি! আচ্ছা আপনি কবিতা লিখেন না কেন? আড্ডাবাজি অনেক হল। দুচার লাইন কবিতাও দেন আমাদের!

৩০ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

সামু পাগলা০০৭ বলেছেন: যাক দুজনে দুজনাকে হাসিয়ে দিলাম। শোধবোধ। ;)

কিছু কবিতা লিখেছিলাম ব্লগে পোস্টে এবং কমেন্টের উত্তরে। সেটা ব্যাস শখ করেই। একটার পরে একটা লিখিনি কেন? কেননা যখন গদ্যরূপে কিছু লিখছি মনে যা আসে তাই লিখে যাচ্ছি। কিন্তু কবিতায় আমাকে খেয়াল রাখতে হচ্ছে সেটায় যেন কিছু ছন্দ থাকে, লাইনগুলো একটা মাপে হতে হবে ইত্যাদি। এজন্যেই ততটা আনন্দ পাইনি হয়ত। এজন্যে কবিদের প্রতি আমার ভীষন সম্মান রয়েছে। জানি তারা বেশ কঠিন একটা কাজ করেন। দু একটা কবিতা হয়ত আবারো লিখব কোনদিন। তবে পুরোদস্তুর কবি হবার ইচ্ছে নেই। বিশেষ করে প্রয়োজন নেই। ব্লগে প্রায় সবাই কবিতা লেখেন আজকাল। কিছু বৈচিত্র থাকুক! :)

আচ্ছা আপনার মতলবটা কি বলুনতো? আমাকে কথায় ভুলিয়ে কবিতা লেখাবেন, তারপরে আমি কেমন কবি সেটা নিয়ে রম্য লিখবেন? নাহ! তা হচ্ছে না বৎস। হাহাহা।

সকল শুভকামনা রইল।

২২| ৩০ শে জুন, ২০১৭ সকাল ১১:৩৪

স্পর্শ বিন্দু বলেছেন: আমি মাইন্ড করি নাই কারণ আমি কোন ক্যাটাগরিতেই পড়ি নাই। :D

৩০ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা, মজার কমেন্টে ধন্যবাদ।
ভীষন ভালো থাকুন।

২৩| ৩০ শে জুন, ২০১৭ দুপুর ১:০২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: কবিতা কবি অকবি সব বিশ্লেষণ করে সারসংক্ষেপ গুলোই প্রতিটি স্টেপে তুলে ধরেছেন। সত্যিই খুব উপভোগ করলাম লেখাগুলো।

আপু, আপনি যে একজন বড় মাপের কবি মনের অধিকারী তা ওই দুই লাইন করে উপমা দেয়াতে বুঝে ফেলেছি। খুব ভালো লাগলো আপু।

কৃতজ্ঞতা রাখছি সুন্দর দাবী'টি প্রিয় আপুর মুখ থেকে বের হবার জন্য। কর্তৃপক্ষ বুঝলেই হল সার্থক আপনার সাথে আমিও।



বোকাসোকা মানুষ আমি বুঝিসুজি কম,
লেখা পড়ে মুগ্ধ আপুর,এখন নিচ্ছি দম।
বাঁশ নাকি উচ্ছ্বাস বুঝি নাতো আর কিছু,
মন'চায় লিখতে তাই চলি কবিতার পিছু।
অকবি আর কবি শব্দেন্দ্রিয়'র ফারাক বয়,
বুঝি'যা মোটামুটি অকবি'রাই'ত কবি হয়।
কবি হওয়া সাধ নয় লিখতে লাগে ভালো,
মন্দভাল যে'যাই বলুক মুখ করিনা কালো।
মন্দভাগ্য নাহলে কি দুঃখের কথাই লিখি,
সৌভাগ্যযে এ'আগ্রহে অনেক নতুন শিখি।
সামুব্লগ আর পাঠকবর্গে কৃতজ্ঞতা জানাই,
আমার কাছে এরচেয়ে সুখ দুনিয়াতে নাই।


৩০ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: নয়নসাহেব, আপনার আন্তরিকতাময় মন্তব্যে মুগ্ধ হলাম।

হায় হায়, না বড় তো দূরের আমি ছোট মাপের কবিও না! ;) তবে আপনি এত সুইট করে বলায় ভালো লাগল।
দোয়া করেন যেন সামু কর্তৃপক্ষ এদিকে নজর দেন। নাহলে লেখাচুরির ভয়ে ব্লগাররা লেখা কমিয়ে দেবেন এবং ব্লগ বাঁচবে না!

বাহ! মনের কথা কি সুন্দর ভাবে ছন্দে বলে গেলেন। জাত কবি হয়ে উঠেছেন আপনি! আপনার কমেন্টটি আমার পোস্টের মান বাড়িয়ে দিল। অনেক ধন্যবাদ।

আপনার ও আপনার পরিবারের জন্যে আমার সকল শুভেচ্ছা রইল।

২৪| ৩০ শে জুন, ২০১৭ বিকাল ৪:০২

আলভী রহমান শোভন বলেছেন: হা হা হা ! সেই মজা পাইছি, আপুনি। =p~
যাই হোক, তুমি আরেকটা প্রকারভেদ দিতে পারতা। আর সেইটা হল, প্রেমিক কবি। যারা শুধু প্রিয়তমার প্রেমে মশগুল হয়ে প্রেমের কবিতা লেখে। :``>>
আচ্ছা, আমি কোন ভাগে পড়বো বলো তো ! আমি প্রেমের কবিতাও লিখেছি আবার বিরহের কবিতাও লিখেছি। :`>

ভালো থেকো, তুমি। :)

৩০ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: হ্যাআআ, প্রেমিক কবি মাথায় এসেছিল। তবে মনে হলো বিরহ কবির সাথে কিছু মিল আছে। আর দেইনি তাই। পরে কোন পর্বে দিয়ে দেব। :)

তুমি প্রেমিক কবি আর বিরহ কবি দুইই তবে। প্রথমে তুমি প্রেমে পরো, প্রিয়তমাকে নিয়ে লেখো, এরপরে সে তোমাকে ছ্যাকা দেয় আর তুমি বিরহ কবি হয়ে যাও। আবার প্রেমে পরো, আবার প্রেমের কবিতায় ব্যাক করো। এভাবে প্রেম বিরহের চক্র তোমার জীবনে চলতেই থাকে! আর কত ভাই? এবারে একজনে থিতু হও! হাহাহা।

তুমিও অনেক ভালো থেকো।

২৫| ৩০ শে জুন, ২০১৭ বিকাল ৪:১৭

চানাচুর বলেছেন: লুল কবি

কবিতা তারা ভালই লিখে। কিন্তু নতুন নতুন নারীদের দ্বারা অনুপ্রাণিত হয়ে তাদের কাব্যপ্রতিভা একেকটি মাস্টারপিস হয়ে দাঁড়ায়।

৩০ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা। হাসতে হাসতে শেষ আপনার কমেন্টে। পারেনও বটে! পরে কোন পর্ব লিখলে এমন কবিও যুক্ত করে দেব নাহয়! ;) :)

পাঠ ও মজার মন্তব্যে কৃতজ্ঞতা।
শুভেচ্ছা!

২৬| ৩০ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কবিতা আমিও লিখি তবে আপনার সাথে আমার আলাপ পরিচয় সামান্যই বলে মনে হয়! সে যাই হোক রম্য সুরম্য হয়েছে বলেই মনে হলো। কবিতা চোর আমার ‘জীবন সঙ্গিনী’ (কবিতা) চুরি করেছে বলে আমি নিস্তব্ধ হয়ে পড়ে ছিলাম!

৩০ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: আমি নিজে কবিতা লিখিনা তেমন। শখে কয়েকটা লিখেছিলাম। আপনার অনেক কবিতাই পড়া। সে হিসেবে পরিচয় আছে! :)

হুমম, আপনি তাহলে আমার শেষের কথাগুলোর গুরুত্ব বুঝবেন। আপনিও কবিতা চোরের ভুক্তভোগী! আপনাকে অভিনন্দন দমে না যাওয়ায় এবং এখনো পূর্ণ উৎসাহে ব্লগ মাতিয়ে যাওয়ায়। সামু কর্তৃপক্ষ চোরদের বিরুদ্ধে জরুরি পদক্ষেপ গ্রহণ করবেন এবং ব্লগাররা দমে যাবেন না সেটাই তো আশা!

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা।

২৭| ৩০ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১৯

শূন্যনীড় বলেছেন: খুব মজার পোষ্ট, ভালো লাগলো। সাথে মন্তব্য ঘর গুলোও অনেক ভালো,

কৃতজ্ঞতা রাখছি পোষ্ট ও দাবী'তে

৩০ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ। ভালো লাগায় আনন্দিত। হুমম, ওপরে অনেক সুন্দর সব মন্তব্যে এসেছে। তাদের প্রতি কৃতজ্ঞতা রইল।

সামু বাঁচাতে হলে সবার এ দাবী পূরণ করতেই হবে সামু কর্তৃপক্ষকে!

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
অনেক ভালো থাকুন।

২৮| ৩০ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৩৯

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
আপচুচ কবি হইতে পার্লাম নাহ। :(

আপনার দুইটা কবি চাই :P

৩০ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৫২

সামু পাগলা০০৭ বলেছেন: কবি চাই নাকি কবিতা চাই বলতে চেয়েছেন? :)

পাঠ ও মজার মন্তব্যে ধন্যবাদ।

২৯| ৩০ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

অয়ন নাজমুল বলেছেন: ভাই আমার ব্লগে আইসা আমি কোন প্রজাতির কবি জানাইলে কৃতজ্ঞ হইতাম। :)

৩০ শে জুন, ২০১৭ রাত ৮:০০

সামু পাগলা০০৭ বলেছেন: আমি ভাই না রে আপু। নামের কারণে কনফিউশন হয়েছে। ইটস ওকে।

আপনার দুটো কবিতা পড়ে এলাম। আপনি আঁতেল কবি। বেশ জটিল মানের কবিতা। একজন কমেন্টও করেছেন আপনার কবিতা বুঝতে তাকে তিনবার পড়তে হয়েছে। পাঠক সহজে না বুঝলে তাদের বলা হয় আঁতেল কবি। হাহা।

না সিরিয়াসলি বলি, আপনার কবিতায় গভীরতা আছে। পড়তে ভালো লাগে, পড়ে কবিতা মনে হয় এমন কবিতা লেখেন আপনি। আপনি খুব পুরোন নন বলে হয়ত এখনি অনেক পাঠক পাবেন না। যেমন আপনার ব্লগটি আমার চোখেও আগে পরেনি। তবে লিখতে থাকুন একটার পরে একটা কবিতা। মানুষের চোখে পরবেন। সেই ব্যাপারটা আছে আপনার মধ্যে। আপনি জিজ্ঞেস করেছেন বলে বলছিনা। আসলেই তাই।

আমার সকল শুভেচ্ছা রইল।
ভালো থাকুন।

৩০| ৩০ শে জুন, ২০১৭ রাত ৮:০০

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: স্যরি কবিতা হবে আপু। :``>>

৩০ শে জুন, ২০১৭ রাত ৮:০৩

সামু পাগলা০০৭ বলেছেন: আচ্ছা আচ্ছা।

কেন? কবিতা কেন চাই? আমি কবিতা লিখব, তারপরে আমাকে নিয়ে রম্য লিখবেন বলে? গাছে উঠিয়ে মই টেনে নেবার ধান্দা না? তা হচ্ছে না। তার চেয়ে অন্যরা কবিতা লিখুক, আর আমি রম্য করি। হাহাহা।

পাঠ ও মজার মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।
অনেক ভালো থাকুন।

৩১| ৩০ শে জুন, ২০১৭ রাত ৯:১৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আপু, আপনার প্রতিউত্তর পড়ে মুগ্ধতা আর শ্রদ্ধাটুকু না জানিয়ে যেতে পারলাম না।


আমার কবিতার মতো লেখাটুকু লিখছিলাম তখন মনের খেয়ালেই, মনে হচ্ছিল লিখি। কিন্তু পরক্ষণ থেকে কেমন যেন একটা ভয় লাগতেছিল, যে আপনি আবার বিরক্তিকর মনে করেন কিনা!! কিন্তু আপনার প্রতিউত্তর আমাকে ভালো শিক্ষা দিল, আমি যা ভেবেছি আপনি তারচেয়েও বড় মনের অধিকারী। শুভ হোক আপনার প্রতিক্ষণ।

শুভকামনা জানবেন সবসময়।

০২ রা জুলাই, ২০১৭ রাত ৮:২৪

সামু পাগলা০০৭ বলেছেন: ধুর কি যে বলেন! বিরক্তিকর কেন মনে করব? এধরণের ব্যতিক্রমী মন্তব্যে তো মন ভালো হয়ে যায়। আপনি নিজের মূল্যবান সময় আমার পোস্টটির জন্যে ব্যয় করেছেন সেজন্যে তো আমি কৃতজ্ঞ। শ্রদ্ধাবোধ ও মুগ্ধতা তো তাই আপনারই প্রাপ্য!

আমার সকল শুভেচ্ছা রইল।
অনেক ভালো থাকুন।

৩২| ৩০ শে জুন, ২০১৭ রাত ৯:১৭

ভ্রমরের ডানা বলেছেন:

দেখুন চাইলে আমরা কবিরাও এমনিতে আপনাকে নিয়ে রম্য কবিতা লেখতে পারি! তবে লেখব না। তবে আপনার লেখা পড়ে আমার অনুভূতি জানিয়ে গেলাম!


হাঁক ডাক পারে বেশ উঁচু তার গলা-
ব্লগের আড্ডামনি জনাবা সামু পাগলা।
হঠাৎ মারিল পাষাণী কবিকুলে বাণ
তবুও হাসির ভাই নেমেছে তুফান।
কবিদের বুকে বুকে নামিল শ্বাস,
ব্লগের পাতায় পাতায় সেকি উচ্ছ্বাস!
আড্ডা ফূর্তি হোক সামু পাগলার ঘাটে-
আমরা সবাই কবি এই ভবের হাটে!

০২ রা জুলাই, ২০১৭ রাত ৮:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: কিইই? আমাকে নিয়ে রম্য লিখবেন আপনারা? যদি তাই করেন তবে আমি আমি, আমি আপনাদেরকে ভেংচি কাটব! হাহাহা।

উঁচু গলা, পাষাণী? কার কথা বলছেন? আমি তো শান্তশিষ্ট, মিষ্ট, লেজবিশিষ্ট জনাবা! ;) :P
নাহ আপনার ছড়াটিতে হেসেই শেষ। ইউ আর সো ফানি! অনেক ধন্যবাদ!

দেখুন আমি কোন পার্টিকিউলার কবি বা ব্লগারকে এটাক করিনি। ব্যাস মজায় মজায় ব্লগে কিছু কবির টাইপ বলেছি। ব্লগের বেশিরভাগ লেখাই আজকাল কবিতা তাই। যদি ব্লগে অন্যকোন ধরণের লেখা বেশি দেখা যেত তবে সেটা নিয়েই লিখতাম। নানা রকম তো তার মধ্য থেকেই পাওয়া যাবে যার সংখ্যা বেশি!
একসময়ে ব্লগে অন্য ব্লগারদের নিয়ে রম্য লেখার একটা চল উঠেছিল। আমাকে নিয়েও লেখা হয়েছে এন্ড আই অলওয়েজ ফাউন্ড দেম ফানি। আমাকে নিয়ে মজা করা যাবে না তা একেবারেই নয়। তবে হ্যা, লিমিট ক্রস করা কিছু অবশ্যই ভালো লাগেনা। সেটা কেউ করেওনি। ব্লগের বেশিরভাগ রম্যই আমার ভালো লেগেছে।

আমি এই রম্যটি কত সিরিয়াস পয়েন্ট অফ ভিউ থেকে লিখেছি তা কেবল আমিই জানি! সামু কর্তৃপক্ষ লেখা চুরি ঠেকাতে কিছু করবেন আশা করি। নাহলে ব্লগ ব্লগারশূন্য হয়ে যাবে!

আপনার আন্তরিক কমেন্টে আন্তরিক কৃতজ্ঞতা।
অনেক ভালো থাকুন।

৩৩| ৩০ শে জুন, ২০১৭ রাত ৯:৪০

শাহরিয়ার কবীর বলেছেন: নিবোধ বলিয়া দূরে দিলে ঠেলিয়া
ওরে আমার প্ররাণের জরিনা !
হয়ে গেলো দু লাইনের কবিতা ।B-)

জীবন থেকে কবিতা হয় কিন্তু কবিতা থেকে জীবন নয় !! বিজ্ঞান মানুষকে ধংস করেছে কিন্তু কোন কাব্য মানুষকে ধংস করেনি ।।আমি কবি হলে এই পোষ্টের প্রতিবাদ করতাম ।।এই ভাবে কবিদের পঁচানো ঠিক না !!! =p~

সামু ব্লগের কবিরা কোথায় গেল !!

০২ রা জুলাই, ২০১৭ রাত ৮:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: জরিনা? হায় হায়, কবিতাকে ছেড়ে এখন জরিনাকে ধরলেন? ;)

জীবন থেকে কবিতা হয় কিন্তু কবিতা থেকে জীবন নয় !! বিজ্ঞান মানুষকে ধংস করেছে কিন্তু কোন কাব্য মানুষকে ধংস করেনি ।
অসাধারণ একটি কথা বলেছেন। আসলেই। এই বেগময় জীবনে কবিতায় এখনো আবেগের ছোঁয়া রয়ে গেছে!

আমি কবি হলে এই পোষ্টের প্রতিবাদ করতাম ।।এই ভাবে কবিদের পঁচানো ঠিক না !
হাহা। আমি ওপরের কমেন্টে এসব নিয়ে বলেছি। আপনি পড়ে দেখতে পারেন। আর আপনি হুট করে কবিদের আমার বিরুদ্ধে লাগিয়ে দিতে চাইছেন কেন? আপনাকে আমি বিখ্যাত হবার দোয়া দিলাম, আর আপনি আমার বিরুদ্ধেই দল পাকাচ্ছেন? হায়রে মানুষ কত অকৃতজ্ঞ হয়! ;) :D

৩৪| ০১ লা জুলাই, ২০১৭ ভোর ৫:৪১

উম্মে সায়মা বলেছেন: হাহাহা আপু =p~ মজা পেলাম। নয়ন ভাই আর ডানা ভাইয়ের ছড়ায় সুপার লাইক (আমিও টুকিটাকি লেখার চেষ্টা করি তো তাই ;)) আমি কোন ধরনের কবি বলেন তো? (যদিও আমি কবি না ঠিক। কবিতার মত কিছু একটা লিখি আর কি। এখন এটা বললেতো ডাইরেক্ট আমাকে 'অকবি'তে ফেলে দেবেন। তাই আপনার উপর বিচারের ভার দিলাম ;))

০২ রা জুলাই, ২০১৭ রাত ৮:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: সায়মা আপু! ভালো আছেন আশা করি।

আপনি বলেই যখন ফেলেছেন তখন অকবিই বলতে হবে। কি আর করা? ;) :)

পাঠ ও সুন্দর মন্তব্যে কৃতজ্ঞতা।
অনেক ভালো থাকুন।

৩৫| ০১ লা জুলাই, ২০১৭ সকাল ৮:০২

কি করি আজ ভেবে না পাই বলেছেন: কোন দলে পড়ি আমি
ভেবে পুরো দিশেহারা;
মাথাধরা ধরা কমাতেই
বুড়ি নার্স করি ভাড়া।

খরুস এক নার্স বেটি
হাতটা কি খসখসে;
তালু মোর যায় ছিলে
নিদ্রাকুসুম ঘষে।

একে মাথা যন্ত্রনা
তার উপড়ে ছিলা;
ভাববো কি?স্ক্রু'টা
আরো হলো ঢিলা।

এ'বেলায় তাই আপু
কমেন্টে যতি;
এভাবে পঁচালে মোরে?
কি ক্ষতি,কি ক্ষতি!! /:)


০২ রা জুলাই, ২০১৭ রাত ৮:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: আমি ছড়া আর কবিতা দুটোকে আলাদা মনে করি। তাই এই দলের কোনটার মধ্যেই পরেন না আপনি আমার মতে। তো আপনি একদমই পঁচে যাননি। ;)

পরের কমেন্টের উত্তর দিতে যাই....

৩৬| ০১ লা জুলাই, ২০১৭ সকাল ৮:২১

কি করি আজ ভেবে না পাই বলেছেন: লেখক বলেছেন: সিরিয়াসলি বলি, আমি পোস্টটি লেখার সময়ে ছড়া কবি নিয়ে কিছু লিখতে চেয়েছিলাম। তবে মনে হলো সেটা ঠিক হবে না। কেননা ছড়া যারা লেখেন তাদেরকে আমি ছড়াকার বলতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করি। আমার কাছে ছড়া ও কবিতা এক বিষয় নয়। আপনি যেমন ছড়িতা বললেন মজা করে। ব্যাস সেটাই। ছড়িতা ও কবিতা এক নয়। দুটোই বেশ কঠিন, সম্মান আছে দু প্রকারের প্রতিই। তবে যেহেতু আমি কবিদের প্রকারভেদ নিয়ে লিখেছি, তাদের এড করিনি।

সব ছড়া কবিতা হে
সব কবিতা ছড়া না;
গুণীরাই ক'ন তাহা
কথা মন গড়া না।

কাব্য ও ভাব সনে
ছন্দের গাঁথনি;
নয় সোজা,হোকনা সে
রবিদার নাতনি।

লোকে ভাবে না জানি এ
কত সোজা কম্মো;
ভুল ভুল,ভেরি হার্ড
আরো হার্ড রম্য।

ভেবোনা পেটাই ঢোল
নিজেরটা নিজে;
যা-ই লিখি জানি ঠিকি
ছড়া হার্ড কি যে?

০২ রা জুলাই, ২০১৭ রাত ৮:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: দেখুন আমি কখনোই বলিনি ছড়া লেখা কঠিন না। বরং যে মন্তব্যটি বোল্ড করেছেন তাতে আমিই বলেছি, "ছড়িতা ও কবিতা এক নয়। দুটোই বেশ কঠিন, সম্মান আছে দু প্রকারের প্রতিই।"

এখন যদি কোন ছড়াকার নিজেকে কবি ডাকতে চান বা কোন কবি নিজেকে ছড়াকার মানতে না চান বা জ্ঞানী গুনীরা একটিকে আরেকটির চেয়ে বড় করে দেখেন বা সমান দেখেন তাতে আমার কিছুই করার নেই। আই এম এন ইনডিভিজুয়াল এন্ড এনটাইটেলড টু মাই ওন ওপনিওন। ছড়া আর কবিতা দুটোকে আমার কাছে লেখালেখির দুটি সেক্টর মনে হয়। আপনি সেটা মনে না করলেও কিছু না। আপনার ভাবনার সাথে দ্বিমত পোষন করলেও সম্মান করি! আপনিও তাই করবেন আশা করি! :)

আর আপনি এই ব্লগের অন্যতম গুনী ছড়াকার। প্রতিটি কমেন্টেও ছড়া লেখা অসাধারণ একটা মেধা! আমি মুগ্ধ হয়ে যাই!

আপনার অসাধারণ ছন্দময় মন্তব্যে কৃতজ্ঞতা রইল।
হাসতে ও হাসাতে থাকুন সবাইকে!

৩৭| ০১ লা জুলাই, ২০১৭ সকাল ৯:২৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহা....

০২ রা জুলাই, ২০১৭ রাত ৮:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: হিহিহি! ;)

হাসাতে পেরে আনন্দিত।
অনেক ভালো থাকুন!

৩৮| ০২ রা জুলাই, ২০১৭ দুপুর ১২:৫১

ঘুড্ডির পাইলট বলেছেন: @মাঈনউদ্দিন মইনুল ভাই কবি আর কবিতা দেখলেই আমার গায় জ্বর চলে আসে।

৩৯| ০২ রা জুলাই, ২০১৭ দুপুর ১:০৪

অন্য পথিক বলেছেন: আরো একটি দাবি আছে। পুরো মাসব্যাপী অর্থহীন আড্ডা পোস্টও বন্ধ হওয়া দরকার।

০২ রা জুলাই, ২০১৭ রাত ৮:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: মাসব্যাপী নয় আড্ডাঘর পুরো এক বছর ব্যাপী চলেছে এবং সামনেও চলবে ইনশাল্লাহ। অর্থহীন? মাফ চাইছি, আমি দ্বিমত পোষন করছি। আড্ডাবাজেরা সবাই শিক্ষক, লেকচারার, ব্যবাসায়ী, চাকুরিজীবি এবং ছাত্র। সবাই গুরুত্বপূর্ণ ও সম্মানীয় পেশায় নিয়োজিত। কেউই অলস বসে নেই, এবং এসব উচ্চশিক্ষিত মানুষদের পক্ষে অর্থহীন কিছু বলা সম্ভবও নয়! আমরা হাসি ঠাট্টা করি, কেননা দৈনন্দিন ব্যস্ত জীবনে সিরিয়াস থাকতে থাকতে ক্লান্ত হয়ে পরি। আড্ডাঘরে এসে কিছু সময় কাটিয়ে স্ট্রেস দূর করি। আর এসব মজার মধ্যেও অনেক শিক্ষনীয় জিনিস লুকিয়ে থাকে!

ওহ, একটি পেশার মানুষের কথা তো ভুলেই গিয়েছি। একজন প্রবীণ এবং ভীষন অভিজ্ঞতাসম্পন্ন লেখক হেনাভাই আমাদের আড্ডার গুরু! তার অনুপ্রেরণা এবং তার হাত মাথায় আছে বলেই আড্ডাটা এতদিন চলেছে। ভীষন গুনী এই ব্যক্তির কথা নিশ্চই অর্থহীন হতে পারে না!

আপনার কথা মানতাম যদি বছর বা মাসের প্রত্যেকটি দিন নতুন করে একটি আড্ডাপোস্ট দেওয়া হতো! সেটা অন্যকোন জরুরি লেখা প্রথম পাতায় ও আলোচিত ব্লগে জায়গা করে জরুরি পোস্টকে পেছনে ফেলে দিত। এজন্যে প্রতিদিন আড্ডাপোস্ট দেওয়া হয়নি, একটি লোড হওয়া বন্ধ হলে আরেকটি দেওয়া হয়েছে।
আর আপনি আরেকটি তথ্য জেনে রাখুন। আমি শুধু প্রথম আড্ডাপোস্টটি প্রথম পাতায় দিয়েছিলাম। এরপরের গুলো নয়। আড্ডাপোস্টের কারণে জরুরি পোস্ট চোখের আড়ালে পরুক তা আমি চাইনি। এতে একশো দেড়শো টি কমেন্ট কম পড়বে জেনেও, ব্লগের স্বার্থে আমি কাজটি করি। তো পুরো ব্যাপারটিতে দাবী জানানোর মতো কিছু তো নেইই!

নিচেও কজন ব্যাপারটি নিয়ে বলেছেন আপনাকে। চেক করে নেবেন তাদের মন্তব্যও।

মন্তব্য এবং মতামত দানে আন্তরিক কৃতজ্ঞতা জানবেন।
ভীষন ভালো থাকুন।

৪০| ০২ রা জুলাই, ২০১৭ দুপুর ১:৫০

আলী আজম গওহর বলেছেন: নিজেকে জানা কংবা নিজের কাজ মূল্যায়ন করা সবসময় কঠিন হয়ে যায়।সবাইতো প্রথমে অনেক আবেগ নিয়ে কোনোকাজ ভালোভাবে করতে চায়। বাজে কিছু করে হতাশ আর অনুতপ্ত হওয়ার সময় থেকে সম্ভবত মানুষের নিজেকে মূল্যায়ন করার ক্ষমতা জন্মাতে থাকে।
কবিরা লেখকদেরকে নিয়ে মনে মনে এমন নানা বিশ্লেষণ করে কিনা?
@অন্য পথিক ভাই,স্বল্পকালীন আড্ডা দেওয়ার অভিজ্ঞতা থেকে বলছি,আপনি যদি কিছু কমেন্ট পড়ে দেখেন তাহলে হয়তো আড্ডাঘরকে একেবারেই অর্থহীন বলবেন না।প্রবীণ লেখক আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম সেখানে থাকেন বলেই এটা মাসের পর মাস গড়াই।

০২ রা জুলাই, ২০১৭ রাত ৮:৫২

সামু পাগলা০০৭ বলেছেন: একদম ঠিক বলেছেন। নিজেই নিজের ভুলগুলো অনেকসময়েই দেখা যায়না। কাজ করতে করতে অন্যদের আলোচনা সমালোচনা শুনতে শুনতে কাজ বেটার হয়!

আপনি আড্ডাঘরকে সাপোর্ট করে সুন্দর কিছু কথা বলেছেন এজন্য আন্তরিক কৃতজ্ঞতা। স্বল্পকালীন অভিজ্ঞতাতেও আড্ডাঘরের প্রতি আন্তরিক ভাবনা পোষণ করেন দেখে মুগ্ধ হয়ে গেলাম!

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
অনেক ভালো থাকুন।

৪১| ০২ রা জুলাই, ২০১৭ দুপুর ২:১৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ৩৯ নং মন্তব্যে আপত্তি করে গেলাম অন্য পথিক ভাই।

মাস কি, পুরো বছর জুড়ে চলেছে আড্ডা পোষ্ট, চলবেও। আপনার অর্থহীন আড্ডা পোষ্ট বলাতে ঘোর আপত্তি আমার।
আড্ডা পোষ্ট কোনভাবেই অর্থহীন হতে পারেনা।

দরকার মনে করি ব্লগে আড্ডা পোষ্ট। এখন আপু কি ভাববেন তার নিজস্ব ব্যাপার।

০২ রা জুলাই, ২০১৭ রাত ৮:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: আমি যা বলার বলে দিয়েছি। আপনার সাথে সহমত পোষণ করি। আপনি খেয়াল করে আপত্তি জানিয়ে গিয়েছেন দেখে ভীষনই খুশি হয়েছি! অনেক ধন্যবাদ।

শুভেচ্ছা!

৪২| ০৩ রা জুলাই, ২০১৭ সকাল ১১:১৭

মোস্তফা সোহেল বলেছেন: লেখা পড়ে ভাল লাগল,সাথে কমেন্ট গুলো পড়তেও ভাল লাগছিল কিন্তু প্রচন্ড মাথা ধরেছে।
ভাল থাকুন। পরে আবার আসব।

০৪ ঠা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: ভালো লাগায় আনন্দিত!

মাথা ধরল কেন হুট করে? আমার লেখার কারণে নয়তো? হাহা।

আশা করি জলদিই ঠিক হয়ে যাবেন। আবার আসার অপেক্ষায়...... :)

৪৩| ০৩ রা জুলাই, ২০১৭ সকাল ১১:২৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: হাহাহাহাহাহ পাগলা আপি আমি কত নম্বরে আছি কি জানি হাহাহাহ তবে মজা পেয়েছি অনেক

০৪ ঠা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৪৭

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ ছবি আপু! ভালো আছেন আশা করি।

ভাবুন আপু কত নাম্বার আছেন, ভাবলে পেয়েই যাবেন! ;)

পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা।
অনেক ভালো থাকুন।

৪৪| ০৪ ঠা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:১৪

শাহরিয়ার কবীর বলেছেন: জরিনা? হায় হায়, কবিতাকে ছেড়ে এখন জরিনাকে ধরলেন? ;)
প্রথমে মানুষ স্বপ্নে আকাশে উড়ে তার একটু পরে ডাঙ্গা অতঃপর ডুব দেয় জলে !! :-P
আপনি হুট করে কবিদের আমার বিরুদ্ধে লাগিয়ে দিতে চাইছেন কেন?

দোয়ার কাযকারিতা শেষ তাই, এই ষড়যন্ত্রেরি নীলনকশা ...... =p~

তা সার্কিট কেমন আছেন ? আমার সার্কিট মাঝে মাঝে নষ্ট হয়ে যায়...... মাথা গরম । :-P

০৪ ঠা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: হাহাহা গুড ওয়ান! তো জলে ডুব দেবার পরে কি হয়? সেটাও বলুন! ;)

আমার নাম সার্কিট নাআআ! পচা নাম আমি নেইনা। ;) :)

ভালো আছি!
আপনি? মাথা গরম হবার কারণ কি?

৪৫| ০৪ ঠা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬

শাহরিয়ার কবীর বলেছেন: গজনী ছবির নায়কের নাম কি ??? তার মত অবস্থা আমার !! হুট করে রাগ হয়, আবার ঠান্ডা , এবার মনে হয় পাবনায় আমার সরকারি ব্যবস্থায় থাকা- খাওয়া ফ্রি হবে।। =p~

জলে ডুব দিলে যে কি হয় তাও জানি না ।।। বলেন না কি হয়, খুব জানতে ইচ্ছে করচ্ছে .... :-P

তাহলে, কি নামে ডাকমু ???? আমি এক পাগল, একারণে আমি আর পাগল-ছাগল ডাকতে পারবো না।। =p~

০৪ ঠা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:০১

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা। আপনি পাগল হয়ে গিয়েছেন? ভালো হলো। এখন অকবি থেকে কবি হতে পারবেন। একটু আকটু পাগলামি না থাকলে কবি হওয়া যায় না! ;)

আমি কি করে বলব? আমি তো এখনো আকাশ উড়ছি আর তাসকিন (ক্রিকেটার) কে নিয়ে স্বপ্ন দেখছি! পরের স্টেইজের অভিজ্ঞতা নেই। আপনি অভিজ্ঞতা অর্জন করে আমাকে বলবেন। ওকে? ;)

পাগল কেন ডাকবেন? পাগলি ডাকবেন! ;) সেটা না ভালো লাগলে সুন্দর দেখে একটা নাম দিন! ভাবুন ভাবুন। সার্কিট ইজ সোওও রোবটিক এন্ড বোরিং! ওরকম কোন নাম নয় কিন্তু! :)

৪৬| ০৪ ঠা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:২৩

শাহরিয়ার কবীর বলেছেন:
হা, হা, হা ..... ঠিক আছে, সরি!! B-) তাহলে, তলে তলে এ জল খাচ্ছেন, উড়েন সমস্যা নেই !! শুভ কামনা ।। B-) আমি আর নাম গবেষনায় নাই যাই ..... ;)
একটু বাহিরে যাব .... পরে কথা হবে ।।

০৪ ঠা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

সামু পাগলা০০৭ বলেছেন: জলের কোন ব্যাপারই নেই। আমি ব্যাস মেঘে মেঘে স্বপ্নের ভেলা ভাসিয়ে উড়ে বেড়াচ্ছি! ;)

আচ্ছা যান, জলদিই কথা হবে! :)

৪৭| ০৪ ঠা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

শাহরিয়ার কবীর বলেছেন:
হুমম, বুঝলাম !! আমার কবিতার কি হবে............ কবি আর হওয়া গেল না !!! B-)



যাই......... বেঁচে থাকলে নিশ্চয় কথা হবে ।।

০৪ ঠা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: আমার কবিতা! আপনার কবিতা আপনার নাও তো হতে পারে! দেখুন গিয়ে কোন ছড়ার সাথে প্রেম করছে! হাহাহা।

একদম শান্তিতে, নিরাপদে ফিরে আসুন ব্লগে। অবশ্যই কথা হবে জলদিই!

৪৮| ০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:১৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: আপনার পোস্টটি পড়ার পর অনেকেই কবিতা লিখতে এবার একটু ভাববে।

০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম আশা করি সেই ভাবনা তাদের কবিতাকে উন্নত করবে। সামান্য একটা রম্য তাদেরকে অনাগ্রহী করে তুলবে না।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা!

৪৯| ০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:২৩

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আমি কোনোটাই হতে পারনি :((

খালি ঝামেলা লাগে। |-)

০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:২৬

সামু পাগলা০০৭ বলেছেন: হাহাহা। কোনটা হলে মানুষজন অভিমান করছে আর না হলে দুঃখ পাচ্ছে! আমি এখন কোনদিকে যাই! ;) :)

ঝামেলা কেন লাগে? বের করেছেন ভেবে?

৫০| ০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:২৯

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: সমস্যা হলো, লোকে বলে আমি নাকি ঝামেলা মার্কা মানুষ :(

০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: হাহাহা।

লোকে বললে বলুক! যত মুখ তত কথা। তাতে আপনি কেন মন খারাপ করবেন? আর সব মানুষেরই কিছু বন্ধু ও শত্রু থাকে। এই পৃথিবীর সবচেয়ে ভালো মানুষেরও শত্রু আছে, আর সবচেয়ে খারাপ মানুষেরও বন্ধু আছে। তাই এসব ম্যাটার করেইনা! :)

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা!

৫১| ০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:৪২

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: পোস্ট পড়ে সত্যি খুব ভালো লেগেছে।

কবিদের যন্ত্রণায় কবি হতে পারিনি। ইস!

০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:৪৬

সামু পাগলা০০৭ বলেছেন: ভালো লাগায় ভীষনই আনন্দিত।

কবিদের যন্ত্রণায় কবি হতে পারিনি।
হোয়াট আ লাইন! অসাম!

৫২| ০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:৫০

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: এখন আমি কী বলব আমি জানি না।

সত্যি মনটা ভালো হয়েছে। আপনার মঙ্গল কামনা করি।

০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: মন ভালো হয়েছে? হুমম, মনটাকে সবসময় ভালো রাখবেন! :)

আপনারও সার্বিক মঙ্গল কামনা করি।

৫৩| ০৫ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৩৬

মোস্তফা সোহেল বলেছেন: আমি নিজে কবিতা লিখলেও কবিতা কমই বুঝি। কিছু কিছু কবি কঠিন শব্দে কবিতা লেখেন তাদের লেখা আমি কম বুঝি।
কিছু কবির কবিতা আতেল মার্কা মনে হয় ( আমিও মাঝে মাঝে মনে হয় আতেল মার্কা কবিতা লিখি।)
তবে আমি মনে করি, একটা লেখা যখন লিখতে হবে তখন খেয়াল রাখতে হবে সব পাঠক তা যেন সহজেই বুঝতে পারে।
যদি সবাই না বুঝতে পারল তবে লেখাটি লিখে লাভ কি?
আমার ওয়ালে কবিতা পড়ে দেখতে পারেন। আপনি পড়েছেন মনে হয় কিছু। কোন কবিতায় কঠিন ভাষায় নয়। আর আমি কঠিন করে লিখতেও পারিনা। কারন আমার ভাষাগত জ্ঞানও কম।
যায় হোক কবিতা দেখলেই পড়ি বুঝি আর না বুঝি। কয়েক লাইন পড়ে যদি ভাল লাগে তবে পুরাটাই পড়ি। ভাল না লাগলে পড়া বাদ দেই।
কবিতার মাধ্যমে মনের কথা যত সহজে বলা যায় অন্য কোন মাধ্যমে আমার মনে হয় তা যায় না।
শরীরটা সপ্তাজুড়েই খারাপ ছিল ,জ্বর ছিল । এখনও কিছুটা খারাপ।
ভাল থাকুন।

০৫ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: আহারে ছেলেটা! আশা করি জলদিই সুস্থ্য হয়ে যাবেন পুরোপুরি। শরীর খারাপ নিয়েও লম্বা ও সুন্দর মন্তব্য করেছেন বলে আন্তরিক কৃতজ্ঞতা।

যদি সবাই না বুঝতে পারল তবে লেখাটি লিখে লাভ কি?
একদম মনের কথা বলেছেন। অনেক কবি ভাবেন কেউ আমার কবিতা বুঝতে না পারা মানে আমি মহান কিছু একটা সৃষ্টি করে ফেলেছি। কিন্তু মহান তো সেই সৃষ্টি যা সরলতার সাথে সবার মনে বাস করবে বহুদিন, সবাই যা পড়ে রিলেট করতে পারবে! গায়ক বাপ্পা মজুমদার একটা ইন্টারভিউতে কদিন আগেই বললেন, "সহজ একটা সুর সবার মনে গেঁথে যায়। কিন্তু সহজটা সৃষ্টি করাই কঠিন!" একদম ঠিক বলেছেন উনি।

জ্বি আপনার অনেক কবিতাই আমার পড়া। ভালো লেখেন আপনি। সরল ও সাবলীল!

যায় হোক কবিতা দেখলেই পড়ি বুঝি আর না বুঝি। কয়েক লাইন পড়ে যদি ভাল লাগে তবে পুরাটাই পড়ি। ভাল না লাগলে পড়া বাদ দেই।
আমিও একদম তাই করি! প্রথম ক লাইনে আমাকে টানতে পারলে ভালো, নাহলে আমি নাই! হাহা।

পাঠ, ও সুন্দর মন্তব্যে অনেক ধন্যবাদ।
সুস্থ ও সুখী থাকুন সর্বদা।

৫৪| ০৬ ই জুলাই, ২০১৭ সকাল ৯:৪৫

মোস্তফা সোহেল বলেছেন: সুন্দর প্রতি মন্তব্যের জন্য আপনাকে আরও একবার ধন্যবাদ সামু পাগলা।

০৬ ই জুলাই, ২০১৭ সকাল ৯:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: ইউ আর মোস্ট ওয়েলকাম! :)

এখন শরীর কেমন আপনার? আশা করি পুরোপুরি ফিট!
শুভেচ্ছা রইল।

৫৫| ০৬ ই জুলাই, ২০১৭ রাত ১১:৪১

জাহিদ অনিক বলেছেন: হুম্মম্মম্মম ।। শহরে শহরে কাকের সংখ্যা কমে যাচ্ছে ।

০৭ ই জুলাই, ২০১৭ রাত ৩:৩৮

সামু পাগলা০০৭ বলেছেন: প্রথমে ভাবলাম কিসের মধ্যে কি? পরে মনে হলো কবির বাড়ন্ত সংখ্যা নিয়ে বলেছ বোধহয়।

যাই হোক, পাঠ ও মন্তব্যে কৃতজ্ঞতা।
ভালো থেকো।

৫৬| ১১ ই জুলাই, ২০১৭ রাত ৯:০৮

জাহিদ অনিক বলেছেন: মাঝে মাঝে সত্যিই মনে হয় কবির সংখ্যাটাই কেবল বেড়েছে, গুনগত কবিতার সংখ্যাটা বাড়েনি । আবার মনে হয় কবিতা পড়েই বা কয়জন ! অবস্থা যদি এমন হয় পাঠকের থেকে লেখক বেশি তাতেও ক্ষতি নেই । যনি কবি তিনি নিজেও তো একজন পাঠক । ঈ করে যুগপৎ পাঠক ও লেখকের সংখ্যাই বাড়বে ।

আমি ভাল আছি। তুমি ভাল আছ নিশ্চয়ই আশা করছি ।

১১ ই জুলাই, ২০১৭ রাত ৯:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: তোমার পুরো কমেন্টের সাথেই আমি একমত। আজকাল সবাই কবি হয়ে যাচ্ছেন। আসলে গল্প বা উপন্যাস তো অনেক শব্দের লেখা। কবিতা তো ব্যাস ক লাইনের! এটা ভেবেই সবাই ঝাঁপ দিচ্ছেন! কিন্তু একটি গভীর কবিতা লেখা কত কঠিন তা অনেকেই বোঝেন না। এজন্যে কবির সংখ্যা বাড়লেও গুণগত কবিতার সংখ্যা বাড়ছেনা, আর নাইবা বাড়ছে পাঠক সংখ্যা!

অনেক সুন্দর কমেন্ট করেছ। ঠিক কথা বলেছ, এজন্যে কৃতজ্ঞতা।
হুমম ভালোই। তুমি ভালো থেকো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.