নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

১০ টি ধাঁধা যা নানা সময়ে নেটে ভাইরাল হয়েছে এবং উত্তর ৯০ শতাংশ মানুষই দিতে পারেন নি! আপনি পারবেন কি?

১৩ ই জুলাই, ২০১৭ রাত ৮:১২

ছোটবেলায় বন্ধু বা স্বজনদের ধাঁধা জিজ্ঞেস করার একটি চল ছিল। কেউ যদি উত্তর দিয়ে দিতে পারত তবে ভীষনই খারাপ লাগত। আর আটকে দিতে পারলে সেই ভাব! এত সহজটাও পারো না? হাহাহা! আজকের যুগেও ধাঁধার আবেদন ফুরিয়ে যায়নি। নেটে নানা সময়ে নানা ধাঁধা জনপ্রিয় হয়ে উঠছে। একেক রকম উত্তর মানুষে মানুষে ভার্চুয়াল ওয়ার বা অন্তর্জালীয় যুদ্ধ পর্যন্ত সৃষ্টি করছে! চলুন দেখে আসি তেমনই কিছু বিখ্যাত ধাঁধা যা নেট দুনিয়াকে মাতিয়ে রেখেছে!

১) একটি মাছের ট্যাংকে ১০ টি মাছ আছে। এর মধ্যে

২ টি ডুবে মারা গেল,
৩ টি অসুখে মারা গেল,
৪ টি সাঁতরে অন্যখানে চলে গেল।

শেষপর্যন্ত কটি মাছ থাকল?

এই ধাঁধাটির উত্তর বেশিরভাগ মানুষই দিতে পারছে নানাভাবে, তবে ভুলগুলো! হাহা। আপনি কি ঠিকটি পারবেন?

২) টেরেসা ধাঁধা নামে পরিচিত এই বিখ্যাত ধাঁধাটি। এটি ইন্টারনেটে ভীষনভাবে ভাইরাল হয়েছিল। একেক মানুষ একেকরকম উত্তর দিয়েছেন কিন্তু ঠিক উত্তর কেবল একটিই! ধাঁধাটি হচ্ছে:

টেরেসার মেয়ে যদি আমার মেয়ের মা হয়, আমি টেরেসার কে?

৩) আমাকে যা বলা হয় আমি তা ঠিকমতো করি। সবার অর্ডার মানি। কিন্তু অর্ডার মানার জন্যেই আমাকে বকা হয়, আমার ওপরে সবাই বিরক্ত হয়! তবুও আমি আমার কাজ ঠিকমতো করি। আমি কে?

৪) আমার বয়স যখন ২ ছিল, আমার ভাইয়ের বয়স আমার বয়সের অর্ধেক ছিল। এখন আমার বয়স ৬০, আমার ভাইয়ের বয়স কত?

৫) পৃথিবীর সবচেয়ে বড় দ্বীপ মানা হয় অস্ট্রেলিয়াকে, এটিকে ক্যাপ্টেন কুক ১৭৭০ সালে আবিষ্কার করেন। অস্ট্রেলিয়া আবিষ্কারের পূর্বে পৃথিবীর সবচেয়ে বড় দ্বীপ কোনটি ছিল?


-------------------------------------------------------------------------------------------------------------------------------------


ওপরের ৫ টি ধাঁধার কয়েকটির উত্তর নিচে দেওয়া হলো।

দাড়ান দাড়ান, উত্তর দেখার আগে আরেকবার ভেবে নিন। ধাঁধাগুলো নিয়ে ঠিকমতো ভেবেছেন তো? না ভাবলে ওপরে স্ক্রল করে যান, আর আবারো ভাবুন। ব্রেইনকে যতটা খাটানো যায় সেটা পড়াশোনাই হোক বা কোন ব্রেইন গেইম বা এমন সব ধাঁধার মাধ্যমে তা ততই শার্প হয়! ধন্যবাদ। একটু মাথা খাটালেই কিন্তু ঠিক উত্তরটা পেয়েই যাবেন। :)


-------------------------------------------------------------------------------------------------------------------------------------



১) আসলে ১০ টি মাছই ট্যাংকে আছে। প্রথমত মাছ কখনো ডুবে মরতে পারেনা। দ্বিতীয়ত যারা মারা গেল তারা তো ট্যাংকে আছেই, লাশ হয়ে হলেও। আর সাঁতরে অন্যখানে গিয়েছে মাছ তবে তারা ট্যাংকের মধ্যেই অন্যদিকে গিয়েছে। মাছের পক্ষে তো লাফিয়ে বা উড়ে এর বাইরে বের হওয়া তো সম্ভব না!

৩) এলার্ম ক্লক! প্রতি রাতে আমরা একে বলি সকালে ডেকে দাও। আর লক্ষ্মী এলার্ম ক্লক সকালে ঠিকমতো বেজে উঠে নিজের দায়িত্ব খুব ভালোভাবে পালন করে। কিন্তু এর কর্কশ শব্দে যখন আমাদের ঘুম ভাঙ্গে আমরা খুবই বিরক্ত হই! বেচারা এলার্ম ক্লক! ;)

৫) উত্তর হচ্ছে অস্ট্রেলিয়া! আবিষ্কার হোক না হোক, পৃথিবীর সবচেয়ে বড় দ্বীপ তো সেটাই ছিল! ব্যাস আমরা তখন জানতাম না এখন জানি। কোনকিছু না জানার মানে এটা তো না যে সেটা ছিলই না! হেহে!

সূত্র: অবশ্যই অন্তর্জাল!

ধাঁধার উত্তর ও বিজেতার নাম ১৫ ও ১৬ নাম্বার কমেন্টে দেওয়া হয়েছে। কৌতুহলী পাঠক চেক করে নেবেন।
:)

মন্তব্য ৪৯ টি রেটিং +৮/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০১৭ রাত ৯:২২

শাহরিয়ার কবীর বলেছেন: ধাঁধা গুলোর উত্তর দিতে গেলে একদম গাধা হয়ে যাবো ; কয়েকটা পারবো বলে আশা রাখি !! কিন্তু ফুল নাম্বার না পেলে চলে !!একারণে, জিরো নাম্বারের হিরো হয়ে চলেই যাই !! B-) :-P

১৩ ই জুলাই, ২০১৭ রাত ৯:২৬

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা, স্মার্ট কমেন্ট!

ধাঁধা গুলোর উত্তর দিতে গেলে একদম গাধা হয়ে যাবো জিরো নাম্বারের হিরো হয়ে চলেই যাই !!
এই কথাগুলো জোশ লাগল! :)

তবে আশা করি অন্যরা ট্রাই করবেন জবাব দিতে। পারা না পারা ব্যাপার না। ভেবে একটা প্রবলেম সলভ করার চেষ্টা করা এবং ব্রেইনকে খাটানোই এসব ধাঁধার মূল উদ্দেশ্য। আর পারলেতো সোনায় সোহাগা!

পাঠ ও সুন্দর মন্তব্যে অনেক ধন্যবাদ।
শুভকামনা!

২| ১৩ ই জুলাই, ২০১৭ রাত ৯:৪৮

মানিজার বলেছেন: আ মার মাথা যে ঘুরায় আন্টি । :((



১৩ ই জুলাই, ২০১৭ রাত ৯:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: আহারে! সবগুলো নিয়ে ভাবলে মাথা তো ঘুরবেই। আপনি এককাজ করুন, যেকোন একটি নিয়ে ভাবুন। তবে মাথা ঘুরবে না! ;) :)

পাঠ ও মজার মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা!

৩| ১৩ ই জুলাই, ২০১৭ রাত ১০:৫৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: দারুণ করেছেন আপু, পুরনো ধাঁধাঁ নতুন করে দিয়ে। আমি এর উত্তর জানিনা।

১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:০১

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ নয়নসাহেব! ভালো আছেন আশা করি।

এর মধ্যে কিছু কিছু একেবারে নতুন ধাঁধা এবং বর্তমানে নেট কাঁপাচ্ছে। আর কিছু কিছু ওল্ড, তবে এখনো অনেক জনপ্রিয়!

না জানলে অসুবিধে নেই। পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
আপনার ও আপনার পরিবারের জন্যে শুভেচ্ছা রইল!

৪| ১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:১৪

শক্তিমান বর্তমান বলেছেন: ধাঁধা! ওয়াও আমার অনেক পছন্দের জিনিস! আমি আগে কোনো পোষ্টে মন্তব্য করিনি ব্লগে। আজ আমার পছন্দের টপিক ধাঁধা পেয়ে বিসমিল্লাহ্‌ বলে পাগলা ভাইয়ের পোষ্টে আমার মূল্যবান মন্তব্য করে আমার ব্লগিয় মন্তব্যযাত্রা শুরু করলাম।

২। এটার দুই রকমের উত্তর হতে পারে যদি "আমি" মেয়ে হয় তবে সে টেরেসার মেয়ে আর যদি "আমি ছেলে হয় তবে সে টেরেসার মেয়ে জামাই।

৪। এইখানে ৫ আর দুই এর মাঝে পাইপ ব্লক তাই পানি ১ থেকে ৫ এ আসবে আর ৫ আসলে অন্য কোথাও যেতে পারবে না, তাই ৫ সবচেয়ে প্রথমে পানি পূর্ণ হবে।

৬। ২৪

৮। ৫৯

১০। ১৬ (প্রতি অ্যাপেল এর মান ১০ করে, কলা ৪ করে আর নারকেল ২ করে)

ভুল হলে সঠিক উত্তর জানাবেন পাগলা ভাই।

১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: প্রথমেই বলছি, আমি ভাই না আপু। নামের কারণে কনফিউশন হয়েছে, ইটস ওকে।

ও ওয়াও! আপনার প্রথম কমেন্টের সাক্ষী হয়ে রইলাম। ভীষনই আনন্দের ব্যাপার আমার জন্যে!

আপনার কিছু উত্তর একদম ঠিক হয়েছে, আর কিছু উত্তর একদম ভুল। তবে আপনাকে কয়েকদিন ওয়েট করতে হবে ঠিক জবাবগুলো জানতে। আপনার মতো অন্য অনেকেরও ট্রাই করার সুযোগ পাওয়া উচিৎ। আপনাকে ঠিক ভুল জানিয়ে দিলে অন্যরা আর ট্রাই করবেনা।

তবে আপনার আগ্রহ দেখে খুবই ভালো লাগল। ধাঁধার পোস্টে ধাঁধা পছন্দ করে এমন মানুষকে না পেলে চলে? :)
পাঠ ও সুন্দর মন্তব্যে অনেক ধন্যবাদ।
ভালো থাকুন, সুখে থাকুন।

৫| ১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:৩৯

শক্তিমান বর্তমান বলেছেন: আপা আনন্দিত হয়েছেন যেনে খুশী হলাম। কাউকে কষ্ট দেওয়া একদম ডাল-ভাত, অনেক সহজ কাজ। কিন্তু কাউকে আনন্দিত করা একদম চিকেন বিরিয়ানি :) , অনেক কঠিন কাজ।

জ্বী আপা অপেক্ষায় থাকলাম উত্তর এর।

স্টেডিয়াম ওয়েটিং, টেনশান টেনশান

ঢিং ঢিটাং ঢিং ঢিং ঢিং ঢিং ঢিং....

১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:৪৭

সামু পাগলা০০৭ বলেছেন: কাউকে কষ্ট দেওয়া একদম ডাল-ভাত, অনেক সহজ কাজ। কিন্তু কাউকে আনন্দিত করা একদম চিকেন বিরিয়ানি
হাহা আপনি খুব মজা করে কথা বলতে পারেন। একদম ঠিক বলেছেন। আসলেই তাই! তবে কিছু কিছু মানুষ অন্যরকম। তাদের খুশি করা খুব সহজ, কিন্তু তারা অনেক সহনশীল বলে সহজে কষ্ট পান না! ভেরি স্পেশাল পিপল আর লাইক দ্যাট!

অপেক্ষা করতে থাকুন। সবুরের ফল মিঠাই হয়! :)

শুভেচ্ছা!

৬| ১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:৪৭

শাহরিয়ার কবীর বলেছেন: ৩) উত্তর ১৬ !
৪) উত্তর 5 !
৬) উত্তর 9 !
১০) উত্তর ১৪ !


এ দিয়ে কি পাশ করা সম্ভব !! B-)

১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ আরেহ! কে যেন বলেছিল, ধাঁধার জবাব দিলে গাধা হয়ে যাবে তাই জিরো নাম্বারের হিরো হয়ে চলে যাবেন! কে? কে? কে? ;)
এত তাড়াতাড়ি মন পরিবর্তন হয়ে গেল? জবাব দিতে চলে এলেন? :)

ঠিক ভুল কদিন পরে বলব। সবাই ট্রাই করে নিক আগে।
শুভেচ্ছা।

৭| ১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:৫০

শাহরিয়ার কবীর বলেছেন:
৮) উত্তর ৪১ !!

১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: হুমমম! ওপরের কমেন্ট করতে গিয়ে ভাবছিলাম, এটা বাদ দিয়ে ফেলেছেন। যাক কোটা পূরন করলেন! :)

৮| ১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:৫২

Hoyto Tomari Jonno বলেছেন:
বন্ড গার্ল ০০৭,বাঘের ধাঁধা টা মিলানো সো টাফ ছিল, তবে একটা চিন্হ মিলাতে পারলাম না ৷লাল তীর চিন্হের বাঘটাকে মিলাতে পারছিনা ৷আর সবগুলা ঠিক আছে ধাঁধাটা খুব ভল লেগেছে ধন্যবাদ ৷ :)

১৪ ই জুলাই, ২০১৭ রাত ১২:০২

সামু পাগলা০০৭ বলেছেন: বন্ড গার্ল? হাহাহা। আপনার কমেন্টের প্রথমটুকু পড়েই খিলখিল করে হেসে ফেললাম। যাই হোক, আমিও দেখতে পেলাম না বাঘের ছবি সেই জায়গায়। আরেকটি উত্তর পেলাম নেট থেকে। সেটিতে ওখানে সার্কেল নেই। হয়ত সূক্ষ্ণভাবে বাঘের অর্ধেক মাথা পাতার মধ্যে আছে, যা আপনার আমার চোখে পরছে না। নিচের ছবিটিই সই! :)



পাঠ ও সুন্দর একটি মন্তব্যে ধন্যবাদ। কথাটি তুলে ঠিক করেছেন। অন্যদেরও চোখে পরবে।
অনেক ভালো থাকুন।

৯| ১৪ ই জুলাই, ২০১৭ রাত ১২:০০

শাহরিয়ার কবীর বলেছেন:
১০ নাম্বারটাতে ফেল করতে পারি !!!! যদিও মেজর এটাই সাবজেক্ট .. তবুও !!! বাকিগুলো আমি পাশ করবো !! আর ফেল না করলে কি ছাত্রত্বের স্বাদ বোঝা যায় !! এই একটার ভুল উত্তরের কারণে, আমার নাম এবার ফেলুদা হতে চলেছে ; তবে সত্যজিৎ রায়ের ফেলুদা না !! পরিক্ষায় যে ফেল করে সেই ফেলুদা !!! :( =p~

১৪ ই জুলাই, ২০১৭ রাত ১২:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: আহারে! আপনি মন খারাপ করবেন না। আপনি ফেল করেছেন তো কি হয়েছে? আপনি ফেইল করার দুঃখ ভুলতে একটা পার্টি দিন, আমাদের সবাইকে ট্রিট দিন। সবার সাথে আনন্দ করলে মনের দুঃখ ভুলে যাবেন। ফেইলের দুঃখও আর জরিনার দুঃখও! ;) :)

১০| ১৪ ই জুলাই, ২০১৭ সকাল ১১:২৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হে হে হে। এত সহজ ধাঁধার উত্তর দিতে লইজ্জা লাগে।

১৪ ই জুলাই, ২০১৭ সকাল ১১:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা! গুড ওয়ান! লইজ্জা লাগার পরেও বুড়িভাবীকে বিয়ে করে ফেলেছেন যেমন, তেমনি ধাঁধার জবাবও দিয়ে দিয়েন। ;) :P

পাঠ ও মজার মন্তব্যে অনেক ধন্যবাদ হেনাভাই।
শুভকামনা!

১১| ১৪ ই জুলাই, ২০১৭ দুপুর ১২:৫২

নিওফাইট নিটোল বলেছেন: অাজি প্রাতকাল উঠিয়া খুব করিয়া ভাবিলাম হয়তোবা কানাডা দেখিব......নাস্তার প্লেট হাতে লইয়া বড় অারাম করিয়া কেদারায় পা ছড়াইয়া যেই না বসিলাম, অমনি বিনা সংসদেই স্পীকার হইয়া গেলুম- এহেন অপেক্ষা কাঁহাতক করা যায়?? পরক্ষণে অপলক চক্ষে দেখিলাম "ধাঁধা"!! অাহা কত ভালই না বাসিতাম ইহাকে এককালে- একপ্রকার ভুলিতেই বসিয়াছি বলিতে গেলে......অানন্দের অাতিশয্যে ভাসিতে গিয়া লগ বইতে হান্দানো ব্যতীতই কমেন্টাইতে বসিয়াছিলাম অারকি :P

২) জামাতা......(শক্তিমানের সহিত অামার তফাত এই যে- অামি নিজেকে নারী হিসেবে কল্পনা করিতে ব্যর্থ হইয়াছি......অাসলে জামাই শ্বশুরালয়ে গেলে নানাপদের ভোজনে জামাই তোষনের যেই চিত্র শুনিয়াছি/দেখিয়াছি, তাহাতে লোভ সংবরণ করিতে পারি না......বলিতে গেলে সেই জন্যই জামাই হইতে বড় সাধ হয় অামার ;) )
৪) ৫
৬) ২৪
৮) ৫৯
১০) ১৬

দুই-চারিটি ধাঁধা নানান চিপায় পড়িয়াছি অতীতে.......তবে ধুম্রশলাকার কসম কাটিয়া বলিতেছি একটিরও উত্তর অামার মনে নাই- অামার "গজনি" রোগ অাাছে কিনা- সহজে কিছু মনের ভিতর থাকিতে চাহে না!!! ধাঁধা না পাড়িলে অাগে প্রশ্নকর্তার স্বর্গবাসী ১৪ পুরুষের ঘুম ভাঙ্গাইয়া তাহাদিগের যাবতীয় অর্জিত সম্মান উঠোনের ধুলায় মিশাইয়া দিতাম- বয়সের ভারে এহেন সুঅভ্যাসটাই কেবল গত হইয়াছে :#)

এবার অাপনার জন্য বান্দা একখানা ধাঁধা পেশ করিতেছে- উত্তর দিয়া বাধিত করিবেন:


ব্যারেলে কী রাখিলে উহা অধিক হালকা হইবে?

বহুকাল বাদে ধাঁধা দেখিয়া পুলকিত হইলাম.......জং ধরা নিউরণে কিঞ্চিৎ অালোড়ন তুলিবার কারণে ধইন্যা......প্রিয়তে বাক্সবন্দী করিয়া রাখিলাম :D

১৪ ই জুলাই, ২০১৭ রাত ৯:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: মাস্টারসাহেব! ভালো আছেন আশা করি।

আমি আসলে আর কানাডা সিরিজ কন্টিনিউ করতে চাইছিলাম না। সিরিজ লেখার একটা ভালো ও খারাপ দিক আছে। ভালো দিক হচ্ছে কিছু মানুষ ওয়েট করে থাকে নতুন পর্বের জন্যে। তারা খুব আনন্দ নিয়ে পড়েন, এবং সেই আনন্দ নিজের ব্লগিং এ ট্রান্সফার হয়। আর সমস্যা হচ্ছে, নতুন মানুষ খুব একটা দেখা যায়না। যারা প্রথম থেকে পড়েন নি, তারা হুট করে ঢুকতে চায়না। আর অনেকের কাছে ইন্টারেস্টিংও লাগেনা। আসলে আমার আশেপাশে বাংলাদেশী তেমন নেই তো। ব্লগে নতুন নতুন বাংলাদেশীর সাথে পরিচিত হতে আসি। নিজ ভাষায় গল্প করতে আসি। নিজ ভাষায় নানা মানুষের সাথে কথা বলা, নিজ দেশী অনেক বন্ধু থাকা অনেকের কাছে সহজ হলেও আমার জন্যে অনেক কঠিন একটি পাওয়া! সিরিজ লিখতে গেলে জানি নতুন মানুষ কম আসবে। এজন্যেই কন্টিনিউ করার ইচ্ছে নেই। দেখি, মন পরিবর্তিত হতে পারে। নিজের খুশি বা ইচ্ছে হলে অবশ্যই লিখে ফেলব।

আপনি এই পোস্টে আসবেন, এবং ধাঁধাগুলোর জবাব দেবেন তা জানতাম। তবে কিছু ভুল উত্তর দেবেন সেটা কেন যেন মনে হয়নি। আপনার বুদ্ধির ওপরে আমার আস্থা এতটাই! আমি কদিন পরে উত্তর সব দিয়ে দেব। তখন দেখে নিয়েন।

ধাঁধা না পাড়িলে অাগে প্রশ্নকর্তার স্বর্গবাসী ১৪ পুরুষের ঘুম ভাঙ্গাইয়া তাহাদিগের যাবতীয় অর্জিত সম্মান উঠোনের ধুলায় মিশাইয়া দিতাম- বয়সের ভারে এহেন সুঅভ্যাসটাই কেবল গত হইয়াছে :#)
হাহাহা। আপনার হিউমারকে স্যালুট!

হুমম গর্ত রাখিলে! :D

ইউ আর মোস্ট ওয়েলকাম!
কানাডা পর্ব লেখা হচ্ছে না বলে অনেকদিন আপনার সাথে দেখা হয়না। ধাঁধার পোস্টে আপনি আসবেন, ব্রেইন খাটাবেন সেটা মনে হচ্ছিল। মনে হওয়াটা ঠিক করায় আপনাকেও ধন্যবাদ।

পাঠ, অসাধারণ মন্তব্য, এবং প্রিয়তে নেওয়ায় কৃতজ্ঞতা।
সকল শুভেচ্ছা রইল!

১২| ১৪ ই জুলাই, ২০১৭ রাত ৮:০২

সুমন কর বলেছেন: দৌড়ের উপর আছি.....দৌড় দিলাম।

গুড পোস্ট। +।

১৪ ই জুলাই, ২০১৭ রাত ৯:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: সুমন সাহেব! নাহ! দৌড় দিলে হবেনা! উত্তর দেবার চেষ্টা করতে হবে! ফ্রি হলে উত্তরগুলো দিয়ে যাবেন আশা করি! :)

পাঠ, মন্তব্য এবং প্লাসে অনেক কৃতজ্ঞতা।
সকল শুভেচ্ছা রইল।

১৩| ১৮ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: কানাডা সিরিজের বিষয়ে মোনভাব জানিয় বড়ই কষ্ট অনুভব করিলাম।
অবশ্য নাদান পাঠকের কষ্টের কিইবা মূল্য!!
থাক কর্তার ইচ্ছায় কর্ম।

নতুনের আশ্বাসে পুরাতনের বিসর্জন নতুনতো নয় ;) জগত জুড়িয়া চলিয়া আসিতেছে আদি হইতে!
নিজেকে যিশাস ভাবিয়া যুপকাষ্ঠে ইচ্ছের বলিদান না হয় অনিচ্ছায়ই প্রদান করিলাম :)

সবার শেষে আমি উত্তর দিব ;) হা হা হা

এবং নির্ঘাত সব গুলোই অবশ্যই সঠিক হইবে :)

ভাল থাকুন সখি। সূখে থাকুন।

১৯ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: হেই সখা! কেমন আছেন? আশা করি ভালো।

নাদান পাঠক? হাহা। নাহ তা নয়! বরং আমি তো ভাবছি লিখব আবার! পুরাতনকে ফিরিয়ে আনার চেষ্টায়! ;)

হাহাহা!

পাঠ ও মজার মন্তব্যে আন্তরিক ধন্যবাদ।
অনেক শুভেচ্ছা।

১৪| ১৯ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: ২) উত্তর: মেয়ে অথবা মেয়ের জামাই!

টেরেসার মেয়ে যদি আমার মেয়ের মা হয়, আমি টেরেসার কে?
প্রথমে ভাবা যাক, আমার মেয়ের মা কি? আমার মেয়ের মা আমি।
মানে সহজভাবে বললে, টেরেসার মেয়ে যদি আমি হই, আমি টেরেসার কে?
মানে উত্তর হবে মেয়ে, আপনি টেরেসার মেয়ে!

অথবা,

টেরেসার মেয়ে যদি আমার মেয়ের মা হয়, আমি টেরেসার কে?
প্রথমে ভাবা যাক, আমার মেয়ের মা কি? আমার মেয়ের মা আমার স্ত্রীও হতে পারে।
সহজভাবে বললে, টেরেসার মেয়ে যদি আমার স্ত্রী হন, আমি টেরেসার কে?
উত্তর হবে জামাই।

৪) উত্তর: ৫।

যেহেতু ৫ থেকে ২ তে যাবার পথ ব্লকড, তাই ৫ ই সঠিক উত্তর।

৬) উত্তর: ২৪।



৮) উত্তর: ৫৯।

আমি যখন ২ ছিলাম, আমার ভাইয়ের বয়স ১ ছিল। আমার চেয়ে ১ কম। মানে আমি যখন ৬০ হলাম, আমার ভাইয়ের বয়স হবে ৫৯। অনেকে ভুল করে বলে ফেলেন ৩০, মানে ভাবেন তখনো অর্ধেকই থাকবে

১০) উত্তর: ১৪।

তিনটি আপেল = ৩০, মানে প্রতিটি আপেল ১০ করে। তো আমরা পেলাম আপেল = ১০।

একটি আপেল ও দুটি কলার থোক = ১৮, মানে একটি আপেল তো ১০। আর দুটি কলার থোক মিলে ৮ হচ্ছে। মানে একটির কলার মান ৪ পেলাম আমরা।

একটি কলা থোক ও নারকেলের বিয়োগফল = ২। মানে ৪ - ?= ২, = ২। মানে নারকেলের মান ২।

ফাইনালি নারকেল + আপেল + কলা = কি? ১৬? নাহ!

এখানেই সবাই ভুল করে। খেয়াল করে দেখবেন এখন নারকেলটি অর্ধেক মানে এর মানও অর্ধেকে নেমে ১ হয়ে যাবে। আর কলা আগে চারটি করে একটি কান্দি ছিল। এখন তিনটি আছে। যদি চারটি কলার মান ৪ হয়, তবে তিনটি কলার মান তিন। মানে উত্তর হবে,

একটি আপেল = ১০ + অর্ধেক নারকেল = ১ + তিনটি কলা = ৩ = ১৪!

১৫| ১৯ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৫৮

সামু পাগলা০০৭ বলেছেন: শক্তিমান বর্তমান এবং নিওফাইট নিটোল ২, ৪, ৬ এবং ৮ এর উত্তর ঠিক ঠিক দিয়েছেন। দুজনেই ১০ নাম্বারে ভুল করেছেন। তবে শক্তিমান বর্তমানই ট্রফি পাবেন, যেহেতু উনি প্রথমে সঠিক উত্তর দিয়েছেন।

তাকে অভিনন্দন জেতার জন্যে! :)

১৬| ২৪ শে জুলাই, ২০১৭ রাত ২:২৬

উম্মে সায়মা বলেছেন: বাহ ধাঁধাঁর প্রতিযোগিতা করে প্রাইজ দিয়ে ফেললে!
সুন্দর পোস্ট হয়েছে...

০২ রা আগস্ট, ২০১৭ সকাল ৮:০২

সামু পাগলা০০৭ বলেছেন: সায়মা আপু! অনেক ধন্যবাদ পোষ্টটিকে সুন্দর বলায়।
ভালো থেকো।

১৭| ২৪ শে জুলাই, ২০১৭ সকাল ১০:০২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমি জানতাম ! আমি জানতাম!!!
ইশ ইট্টুর জন্য ট্রফিটা ফসকে গেলু ;) হা হা হা
==

কানে কানে বলি ৬ আর ৮ এ ফেল করেছি :-/ :(( :((

অভিনন্দন বিজয়ীকে।

ধন্যবাদ উদ্যোক্তাকে :)

০২ রা আগস্ট, ২০১৭ সকাল ৮:০৩

সামু পাগলা০০৭ বলেছেন: সখা! কেমন আছেন বলুন?

কানে কানে না ওটা হবে কানে মুখে। কবি মানুষ হয়ে ভুল কথা বলেন কেমনে? ;) :D

আপনাকেও অনেক ধন্যবাদ ঢুঁ মেরে যাওয়ায়।
ভীষন ভীষন ভালো থাকুন।

১৮| ২৮ শে জুলাই, ২০১৭ রাত ৯:০৯

মোঃ জাহিদুল ইসলাম (জিহাদ) বলেছেন: সুন্দর পোষ্ট

০২ রা আগস্ট, ২০১৭ সকাল ৮:০৩

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠ ও মন্তব্যে আপনাকে অনেক ধন্যবাদ।
শুভেচ্ছা রাশি রাশি।

১৯| ০২ রা আগস্ট, ২০১৭ সকাল ৯:৫৭

নতুন নকিব বলেছেন:



আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হে হে হে। এত সহজ ধাঁধার উত্তর দিতে লইজ্জা লাগে।

-আমারও একই কথা বলতে ইচ্ছে করে!

প্রিয় পাগলা,
নিশ্চয়ই দারুন সুন্দর সময়গুলো পার করছেন দূর প্রবাসের 'শত কোলাহলে একলা আমি' র ভেতরে!
শুভকামনা অনিশেষ।

০২ রা আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

সামু পাগলা০০৭ বলেছেন: হেই! ভালো আছেন আশা করি।

'শত কোলাহলে একলা আমি'
বাহ! অসাধারণ ভাবে বললেন। আমার ভেতরের অনুভূতি বোধহয় আমিও এভাবে বলতে পারতাম না। একলা আমিতে আর দারুন সময় কিভাবে কাটবে? তবে হ্যাঁ, সময় কেটে যাচ্ছে আপনাদের দোয়ায়। :)

পাঠ ও এমন আন্তরিক মন্তব্যে অনেক ধন্যবাদ।
শুভেচ্ছা অফুরান।

২০| ০২ রা আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

এস এম মামুন অর রশীদ বলেছেন: ১ নম্বরে ভাষার প্যাঁচ দিয়েছেন। ভাষার প্যাঁচে মাছ ডুবতে পারে, লাফ দিতে পারে, উড়তেও পারে, কাজেই বিভিন্ন উত্তর আসবে; কারও যুক্তি ফেলে দেয়ার মতো নয়। ৪ নম্বরে বলা যাবে না কত নম্বরের চৌবাচ্চা আগে পূর্ণ হবে; বিষয়টি নির্ভর করবে কোন নল দিয়ে কত বেগে পানি আসছে বা যাচ্ছে।

৯ নম্বরে সম্পূরক প্রশ্ন: "পৃথিবীর সবচেয়ে বড় দ্বীপ মানা হয় অস্ট্রেলিয়াকে", এ কথা কি সত্যি?

মজার পোস্টে ভাষার প্যাঁচহীন ধন্যবাদ। :)

০২ রা আগস্ট, ২০১৭ রাত ৮:০০

সামু পাগলা০০৭ বলেছেন: ১ নাম্বারের ব্যাপারে একমত।

৪ নাম্বারটি নিয়ে বলি। ১ নাম্বার থেকে অবশ্যই পানি ৫ নাম্বারেই যাবে। অন্যকোথাও যাওয়া সম্ভব নয়। পানি ধীরে আসুক বা জোরেশোরে আসুক, ৫ নাম্বারেই আসবে। আর ৫ থেকে কোথাও যেতে পারবে না, যেহেতু ৫ থেকে ২ এর রাস্তা ব্লকড! আর হ্যাঁ নল থেকে আস্তে পানি ৫ এ গেলে ১ আগে ভরতে পারে। তবে সেভাবে ভাবতে গেলে কোন ধাঁধারই উত্তর পাওয়া যাবেনা কখনো। নলগুলো থেকে পানি যথেষ্ট গতিতে প্রবাহিত হচ্ছে ধরে নিয়ে, নলগুলো কিভাবে কানেক্টেড তা বিবেচনা করে ধাঁধার জবাব দিতে হবে। তো ৫ ই সঠিক উত্তর।

জ্বি ৯ নাম্বারের কথাটি সত্য।

আপনাকেও সুন্দর মন্তব্যে অনেক ধন্যবাদ।
ভীষন ভালো থাকুন।

২১| ০২ রা আগস্ট, ২০১৭ রাত ৮:০৮

এস এম মামুন অর রশীদ বলেছেন: যেকোনো ধাঁধা যৌক্তিকভাবে ভাবতে হবে, কাজেই চৌবাচ্চার ক্ষেত্রে দুটো উত্তরই (১ বা ৫ নং) যুক্তিগ্রাহ্য। ৯ নম্বরের কথাটি ঠিক সত্য নয়। পৃথিবীর সবচেয়ে বড় দ্বীপ মানা হয় গ্রিনল্যান্ডকে। :)

০২ রা আগস্ট, ২০১৭ রাত ৮:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: অস্ট্রেলিয়াই পৃথিবীর সবচেয়ে বড় দ্বীপ। কিন্তু এটিকে মহাদেশও মানা হয় বলে, কেউ একটি শুধু দ্বীপ বলতে চান না। সেজন্যে অনেকে গ্রিনল্যান্ডকে বড় দ্বীপ বলে থাকেন। তবে অস্ট্রেলিয়াও সবচেয়ে বড় একটি দ্বীপ অনেকের মতে। আয়তন না দ্বীপ/মহাদেশ টাইটেল কোনটি কার কাছে জরুরি সেটিই ব্যাপার।

আপনার সাথে দ্বিমত পোষন করছি ১ এর ব্যাপারে। যদি ৫ থেকে ২ তে যাবার পথ ব্লকড না থাকত, যেটা অনেক চৌবাচ্চার ধাঁধায় থাকেনা, সেখানে শুধু নলের কানেক্শন বুঝে শেষটিতে পৌঁছাতে হয়। ভাবনা সেভাবে প্রবাহিত হওয়াকেই বেশি যুক্তিযুক্ত মনে করি। বাট টু ইচ দেয়ার ওন। আপনার মত আপনার কাছে ঠিক আছে। আমারটা আমার কাছে। ব্যাস এই। :)

আবারো আগমনে কৃতজ্ঞতা অনেক।
ভালো থাকুন।

২২| ১৮ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:১৭

অ্যাপল ফ্যানবয় বলেছেন: সৃজনশীলতা নিয়ে অনেক কথা বললেও এসব ধাঁধার উত্তর দেয়ার জন্য প্রয়োজনীয় সৃজনশীল মাথা অনুপস্থিত । সরি আপু । তবে পোস্ট দেখে এবং পড়ে মজা পেলাম । ধন্যবাদ ।

১৮ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা অসুবিধে নেই ভাই। উত্তর দিতে পারো আর না পারো ধাঁধা দেখে মজা পেয়েছ জেনে খুশি হলাম। :)

অনেক অনেক ভালো থেকো।

২৩| ১৮ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:২৯

কাছের-মানুষ বলেছেন: মজাদার সব ধাঁধাঁ । মস্তিস্ককে শুধু শুধু পরিশ্রম করাতে মন চাচ্ছে না, বেচারা এমনিতেই পেরেশানির মধ্যে থাকে !
ভাল লাগা জানিয়ে গেলাম।

১৮ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা, তাহলে তো ধাঁধা ছাড়া আপনার ব্রেইন শার্প! সারাক্ষন পরিশ্রম করছেই জীবনের নানা সমস্যা সমাধানাে! :)

ভালো লাগায় আনন্দিত হলাম।
অনেক শুভেচ্ছা!

২৪| ২০ শে জুন, ২০১৮ সকাল ১০:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কপিরাইট জনিত সমস্যার কারনে, আপনার এই পোস্ট এর ছবিগুলো দ্রুত সরিয়ে নিন।

২০ শে জুন, ২০১৮ সকাল ১১:০২

সামু পাগলা০০৭ বলেছেন: হেই কাভা ভাই! আমার ব্লগে দেখে ভালো লাগল।

আমি পোষ্টের ছবিগুলো সরিয়ে নিয়েছি। সমস্যার কারণ যদিও বুঝতে পারছিনা। এসব যে নেট থেকে এসেছে তা পোষ্টে বলা হয়েছে, আর সবগুলোই ভাইরাল। নেটে জায়গায় জায়গায় শেয়ারড হয়েছে। ব্লগে দিলে সমস্যা হতে পারে ভাবিনি। যাই হোক! এখন ছবিগুলো নেই, হোপ অল গুড!

শুভেচ্ছা রইল আপনার জন্যে।

২৫| ২০ শে জুন, ২০১৮ সকাল ১১:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার সাথে অনেকাংশে সহমত। কিন্তু Digital Millennium Copyright Act থেকে আমাদেরকে মেইলের মাধ্যমে এই ব্যাপারে নোটিস পাঠানো হয়েছে। আপনি চাইলে আমরা আপনাকে মেইলের একটি কপিও পাঠাতে পারি।

ভালো থাকবেন, শুভেচ্ছা রইল।

২০ শে জুন, ২০১৮ সকাল ১১:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: বাব্বাহ! পোষ্ট লেখার এতদিন পরে কপিরাইট কর্তাব্যক্তিদের নোটিশ এলো! যাই হোক, কোন তর্কের কিছু নেই। কপিরাইট এক্ট ওয়াইজ এক্ট করাটাই ওয়াইজ হবে!

আরেহ না না, আপনাদের নোটিশ পাওয়া আর আমার পাওয়া একই ব্যাপার। কষ্ট করতে হবেনা। আশা করি আমার অন্যকোন পোষ্ট নিয়ে কখনো সমস্যা হবেনা।

আপনিও ভীষন ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.