নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

আপনি কি এই ১০ টি উপকারী সাইটে কখনো যাননি? তবে আপনার জন্যে লিংক উইথ রিভিউ নিয়ে এলো সামুপাগলা!

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৩১

অন্তর্জালের জালেই আজকাল সবার জীবনের লম্বা সময় কেটে যায়। কে না চায় সেই সময়টি হোক একটু আনন্দদায়ক? শত শত সাইটের মধ্যে অনেক ভালো সাইট চোখের আড়ালেই থেকে যায়। তাই নানা স্বাদের সাইটের ব্যাপারে জানাতে এবং কিছু ব্লগীয় কথা বলতে লিখে ফেললাম এই পোস্টটি! আশা করি সবার ভালো লাগবে! :)

-----------------------------------------------------------------------------------------------------------------------------

১) Throw Away Mail!

আজকাল ইমেইল ব্যবহার করতে গেলে দশটি প্রয়োজনীয় ইমেইল পাবেন ইনবক্সে, এবং ৫০ টা অদরকারী ওয়েবসাইটের বিজ্ঞাপনমূলক ইমেইল পাবেন। কোন ওয়েবসাইটে কোনদিন আপনি ভুলে পা রেখেছিলেন এবং সেখানে সাইন আপ করে তথ্য পেতে নিজের ইমেইলটা দিয়েছিলেন, সেই ভুলের মাশুল আপনাকে প্রতিদিন দিয়ে যেতেই হবে!
নাহ! আর নয়! এই সাইট লিংকে যেয়ে, "Click here to show your email" এ ক্লিক করা মাত্র আপনি পেয়ে যাবেন একটি ফেক ইমেইল এডরেস। কপি করে কোন অদরকারী সাইটে সাইন ইন করুন। আপনি এই সাইটে গিয়েই নিজের ইনবক্স চেক করবেন। তখন এই সাইটটিই হয়ে যাবে আপনার ইমেইল ইনবক্স। যদি আপনি ৪৮ ঘন্টার মধ্যে সাইটটিতে না যান, তবে আপনার ইমেইল এক্সপায়ার হয়ে যাবে। যদি ৪৮ ঘন্টার মধ্যে আপনি যান তবে আপনার ইমেইল আরো ৪৮ ঘন্টার জন্যে বেঁচে থাকবে। এতে করে আপনার মেইন ইমেইলটি সবধরণের ট্র্যাশি সাইটস এন্ড মেইলস থেকে বেঁচে যাবে।

২) Little Alchemy!

বেশ মজার একটি সাইট। চারটি বেসিক এলিমেন্ট, আর্থ, ওয়াটার, এয়ার, এবং ফায়ার দিয়ে তৈরি হতে পারে শয়ে শয়ে এলিমেন্ট। প্রথমে একটি আইটেম ড্রপ করুন, তারপরে আরেকটি আইটেম এনে ড্রপ করুন প্রথম আইটেমটির ওপরে। যদি আইটেমগুলোর কানেকশন থাকে নতুন কিছু তৈরি হয়ে যাবে। তখন সেই নতুন আইটেমটিও লিস্টে যুক্ত হয়ে যাবে এবং আপনি নতুনকিছু বানাতে সেটিকে ব্যবহার করতে পারবেন। ছবিতে দেখলেই বুঝবেন কত ধরণের জিনিস আপনি শুধু চারটি বেসিক এলিমেন্ট থেকে তৈরি করতে পারেন!



৩) Space Tour!

আমাদের অনেকেরই সৌভাগ্য হয়না নিজ দেশেরই সুন্দর সব জায়গা দেখার, স্পেস তো দূরের! যারা স্পেস স্টেশনে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন, তাদের থাকার জায়গা কেমন তা জানার ইচ্ছে নিশ্চই হয়? এই সাইটটির মাধ্যমে স্পেস স্টেশনের ভার্চুয়াল রিয়ালিস্টিক ট্যুর করে সেই কৌতুহল মিটিয়ে নিন।



৪) imgur.com

এই সাইটটি নেটের সবচেয়ে ভাইরাল ছবিগুলো কালেক্ট করে এক জায়গায় এনে দেয়। আপনি স্ক্রল করবেন এবং মজার কিছু সময় কাটাবেন।



সাইটটিতে ওপরের নানা অপশন পাবেন, নিজের পছন্দমতো ক্যাটাগরি চুজ করুন। যেমন আমি মিম সিলেক্ট করে নিচের মজার ছবিটি পেয়েছি।



এই সাইটে গেলে নানা সাইটে মজার ছবি খুঁজে বেড়াতে হবেনা। আর মজার ইউনিক সব ভাইরাল ছবি শেয়ার করতে পারবেন আপনার বন্ধুদের সাথে!

৫) How Products Are Made!

সংবিধিবদ্ধ সতর্কীকরণ: ইহা অতি আঁতেলীয় সাইট। যাদের মস্তিষ্কে সর্বদা নানা প্রশ্নের উঁকি দেয়, জ্ঞান আরোহণের জন্যে সর্বদা হন্যে হয়ে ঘুরে বেড়ান, একটি প্রশ্নের উত্তর হইতে দশটি প্রশ্ন বাইর করিয়া ফেলান, এই সাইটটি শুধুমাত্র তাহাদের জন্যে। "জানার কোন শেষ নাই, জানার চেষ্টা বৃথা তাই" পাবলিকের জন্যে এই পোস্ট নহে!

হাহা, জোকস আসাইড, এই সাইটিতে গিয়ে যেকোন ভলিউমে ক্লিক করুন। এরপরে নানা ধরণের জিনিসের লিস্ট দেখতে পারবেন। সেই জিনিসগুলোর নামে ক্লিক করলে পেয়ে যাবেন সেই বস্তুটির নানা তথ্য। ভীষন ডিটেইলে সবকিছু লেখা থাকে। যা অনেকের কাছে সুবিধার, আবার অনেকের কাছে বিরক্তির। এজ আই সেইড বিফোর, দিজ সাইট ইজ নট এভরিওয়ানস কাপ অফ টি! কিন্তু ট্রাই করে দেখবেন অবশ্যই!



৬) Just Delete Me!

আজকাল নানা বিখ্যাত অখ্যাত সাইটে আমরা মাল্টিপল একাউন্ট খুলে ফেলি। অনেকসময়ে সেসব একাউন্ট প্রয়োজনীয়তা হারায়। প্রতি সাইটের একাউন্ট ডিলিট করার আলাদা আলাদা অপশন খুঁজতে গিয়ে সময় নষ্ট না করে ব্যবহার করুন justdeleteme!



এই সাইটে যাওয়া মাত্র আপনি দেখবেন প্রচুর ওয়েবসাইট। স্ক্রল করে খুঁজতে পারেন অথবা সার্চ বক্সে যেকোন সাইটের নাম টাইপ করতে পারেন। সেগুলোর একাউন্ট ডিলিট করতে আপনাকে ব্যাস ক্লিক করতে হবে সবুজ, হলুদ, লাল বক্সে লেখা সাইট নেমটির ওপরে।
যদি রং সবুজ হয় মানে আপনি সহজেই একাউন্টটি ডিলিট করতে পারবেন।
যদি রং লাল, হলুদ, অথবা কালো হয় তার মানে সাইট একাউন্টটি ডিলিট করা শর্তসাপেক্ষ। তখন "SHOW INFO" তে ক্লিক করুন। তখন তারা বলে দেবে যে একাউন্ট ডিলিট করতে আপনাকে কি করতে হবে অথবা একাউন্ট ডিলিট করার পরেও কোন ধরণের তথ্য সেই সাইটে জমা থাকবে!

৭) Two Foods!

আজকালকার দিনে সবাই কমবেশি হেলথ সচেতন। ক্যালরি মেপে মেপে খাওয়া এখন শুধু বড় বড় মডেল, খেলোয়াড়, তারকাদেরই নয়, সাধারণ মানুষেরও দৈনিন্দিন রুটিন! বিশেষত যদি আপনার বাড়িতে বাচ্চা থাকে যে কিছুই খেতে চায়না। অথবা কোন বয়স্ক মানুষ যিনি ডায়াবেটিস বা অন্যকোন রোগে আক্রান্ত যার জন্যে নানা কিছু খেতে পারেন না। যেকোন খাবারের খাদ্যগুণ জানা এজন্যেই জরুরি।

এই সাইটটি আপনাকে দুটো খাবার কমপেয়ার করে দেবে। ক্যালরি, ফ্যাট, প্রোটিন এসব তথ্য এনে দেবে।


উদাহরণ হিসেবে আমি রাইস এবং ব্রেড কমপেয়ার করেছি।



৮) noisli.com

ব্যস্ত জীবনে শরীর ও মন যখন হাঁফিয়ে ওঠে চারিদিকের ব্যস্ততায়, শহরের যান্ত্রিক শব্দে, একটু শান্তির ছোঁয়া পেতে ব্যবহার করতে পারেন এই সাইটটি। এই সাইটে বৃষ্টি, বজ্রপাত, বাতাস, জংগল, পাতা, ফায়ারপ্লেস, ইত্যাদি নানা প্রাকৃতিক শব্দ রয়েছে মনকে রিল্যাক্স করার জন্যে। অফিসে যেতে যেতে এয়ারফোন কানে লাগিয়ে চারিদিকের কোলাহলকে পাশ কাটিয়ে চলে যেতে পারেন অন্য এক জগতে!

আবার নির্জন রাতে যখন লেখালেখি, পড়াশোনা, বা অফিসের কাজে শুধু আপনিই জেগে আছেন, পুরো পৃথিবী ঘুমিয়ে আছে, আপনার দরকার কিছু এনার্জি! ঘুমের ঘোরে ক্লান্তিতে কাজ করলে কাজ অনেক ধীর গতিতে এগোয়ে। সেসব ঝামেলা এড়াতে শুনতে পারেন
কফি শপ, ফ্যান, ট্রেইনের মতো শব্দগুলো। এগুলো আপনাকে নির্জন রাতেও দিনের কোলাহলময় পরিবেশ এনে দেবে এবং আপনি তরতাজা অনুভব করবেন।



৯) Have I been pwned?

আজকাল ইমেইল সহ নানা সোশাল মিডিয়া একাউন্ট হ্যাকড হবার একটি ভয় থাকে। অনেকসময় আপনি জানতেও পারেন না এবং আপনার মেইল হ্যাকড হয়ে যায়।
এই সাইটটিতে গিয়ে নিজের মেইল এডরেস টাইপ করুন এবং "pwned" তে টাইপ করুন। ব্যাস সাইটিটি আপনাকে জানিয়ে দেবে আপনার একাউন্ট হ্যাকড হয়েছিল নাকি না?



১০) Google Trends!

এই সাইটটি নানা সময়ের গুগল ট্রেন্ডকে আপনার সামনে তুলে ধরবে।

ছবিতে গ্লোবাল অপশনটিতে ক্লিক করলে বাংলাদেশ সহ নানা দেশের নাম পাবেন, এবং সালের অপশনটিতেও নানা সাল চলে আসবে। এরপরে সে বছরে সবচেয়ে বেশি সার্চ হওয়া আইটেমগুলো দেখতে পারবেন। গ্লোবাল টাইপ করলে সাল ও কন্টেন্ট অনেক বেশি আসবে। তবুও আমি বাংলাদেশের উদাহরণটি ছবিতে দিলাম। অন্তর্জালীয় নস্টালজিকতায় ভুগতে চাইলে সাইটটি বেশ!



-----------------------------------------------------------------------------------------------------------------------------

কিছু ব্লগীয় আলোচনা: আজকে একটি বিষয় খেয়াল করলাম এই পোস্টের জন্যে পূর্বের পোস্টের লিংক দিতে গিয়ে। বিষয়টি লক্ষ্য করে ব্লগের অন্য নানা পোস্টের সাথে আমার একটি অবসারভেশন মিলে গেল। এজন্যে কিছু কথা বলা প্রয়োজন বোধ করলাম।

এমনই একটি পোস্টের পর্ব একে লাইক সংখ্যা ৩০ এবং প্রিয় সংখ্যা ৫৭, বাকি পর্বগুলোরও একই অবস্থা। এতে সমস্যা কোথায়? হুমম, একটি মানুষ দুটো কারণে পোস্ট প্রিয়তে নেয়। এক পোস্টটি প্রিয় ব্লগারের এবং বেশ লম্বা, শোকেসে রেখে দেয় পরে পড়ার জন্যে। এক্ষেত্রে লাইক দেবার ব্যাপারটি আসেনা, কেননা মানুষটি পোস্ট পড়েইনি তখনো। তো আমি বলছিনা যে কোন পোস্ট প্রিয়তে রাখলে লাইক দিতেই হবে।
তবে কিছু ক্ষেত্রে তেমন না করাটা অড। যেমন পোস্টটি তার কোন কাজে লাগবে বলে, বা তার ভালো লেগেছে বলে তিনি প্রিয়তে নিয়ে রেখেছেন। যেকোন টেকি পোস্ট মানুষ প্রিয়তে নেয় কেননা এগুলো তাদের কাজে লাগে। বারবার পোস্টটিতে এসে নানা টিপস, লিংকস এনজয় করেন। এজন্যে এসে খুব তাড়াতাড়ি করে পোস্টটি নিয়ে দৌড় দেন। একবারো এটা ভাবেন না, যে কষ্ট করে লিখেছে তার জন্যে একটি লাইক দেওয়া খুব কঠিন কিছু না! পাশেই তো লাইক বাটনটি!
এ বিষয়টি আমার আজ হুট করে মনে হয়নি। অন্য নানা ব্লগারের পোস্টেও ব্যাপারটি খেয়াল করেছি। কিন্তু কাউকে টেনে আনতে চাইনি নাম ধরে এজন্যে নিজেকে ব্যবহার করতে হচ্ছে। অনেকের পোস্টে দেখি প্রচুর পাঠক এবং মুগ্ধতার অন্ত নেই কারো, মন্তব্যে +++, লাইক এসব লিখে যান। কিন্তু লাইক দিতে আর মনে থাকেনা। লাইক দেবেন হাতে গোণা কয়েকজন। খেয়াল করলে দেখা যাবে কিছু একই মানুষ প্রায় সব পোস্টের লাইক লিস্টে আছে। কেননা তারা পোস্ট পছন্দ করলে লাইক দেওয়াকে দায়িত্ব মনে করেন। আর যারা দেবেন না তারা দেবেন না। আচ্ছা দিলেন না, কিন্তু যে পোস্টটি নিজের প্রয়োজনে প্রিয়তে নিলেন, পাশের লাইক বাটন চেপে একটু ধন্যবাদ প্রকাশ করা যায়না লেখক/লেখিকার প্রতি? ব্লগারেরা অর্থের বিনিময়ে ব্লগিং করেন না। জ্ঞানের আদান প্রদান, প্রেরণা সমালোচনা ও সম্মান ভালোবাসা পাবার জন্যে ব্লগিং করেন। কমেন্ট, লাইক, প্রিয়তে নেওয়া ভার্চুয়ালি প্রেরণা ও উৎসাহের সমান, ঠিকভাবে সেগুলো পেলে ব্লগারের মনে হয় সামনের পোস্টটি যেন আগেরটাকে ছাপিয়ে যেতে পারে! আর না পেলে কিছু দিতে কি ইচ্ছে করবে?

আর হ্যাঁ দয়া করে আমার এই লেখাগুলো পড়ে সাথে সাথে লাইক বাটন টিপবেন না। পোস্টটি ভালো লাগলে তবেই লাইক করবেন। অনেকদিন হয়ে গিয়েছে সামুতে, মায়া লেগে গেছে। লাইকের অভাবে চলে যাবনা। কিন্তু নতুনদের জন্যে একেকেটি লাইক অনেক মূল্যবান। অনেক বড় উৎসাহ। নতুনদের কোন পোস্ট কাজে লাগলে বা ভালো লাগলে লাইক দিতে ভুলবেন না। আমি বলছিনা ভালো না লাগলেও লাইক দিন, বা লাইক দেওয়াটা প্রতি পাঠকের কর্তব্য। আমি বলছি লাইক মানে পছন্দ, এবং কোন পোস্ট পছন্দ হলে লাইক দিতে ভুলবেন না। আমি জানি এই কথাগুলো অনেকেরই মনের কথা কেননা, ফর এ রাইটার, লাইক ইজ মাচ মোর দ্যান এ ক্লিক! :)

অনেক ভারী কথা বললাম, এক ব্লগারের একটি জোক মনে পড়ে গেল। শেয়ার করি, জোকটি লাইন বা লাইন মনে নেই। তবে সারমর্ম এই ছিল যে যারা পোস্ট ভালো লাগার এবং প্রিয়তে নেবার পরেও লাইক দেয়না, তারা একবার মিসড কল দিয়ে দশবার ফোন ব্যালেন্স চেক করা পাবলিকের মতো! :D

পূর্বের পোস্টের লিংক: দশটি অসাধারণ ওয়েবসাইটস যেগুলো ছাড়া ভার্চুয়াল জীবন বৃথা! তাই সামুপাগলা হাজির উইথ লিংক/রিভিউ! ট্রাই না করলে মিস! (পর্ব ৩):)

ছবিসূত্র: অন্তর্জাল!

মন্তব্য ৮৯ টি রেটিং +৩৮/-০

মন্তব্য (৮৯) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:১৯

কাইকর বলেছেন: সুন্দর পোস্ট ।++

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক ধন্যবাদ মন্তব্য এবং প্লাসে। উৎসাহিত হলাম।
শুভকামনা।

২| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:২০

রাজীব নুর বলেছেন: ১০ টি সাইটে ঢুকলাম।
দেখি কি হয় !!!

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: কি আর হবে? এখন মজাই মজা! ;)

সাইটগুলো ট্রাই করার জন্যে ধন্যবাদ ভাই।
ভালো থাকুন।

৩| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:২০

মোস্তফা সোহেল বলেছেন: এই সব সাইটে কখনও যাওয়া হয়নি।যাব কি ভাবে এসব সাইট আছে সেটাই তো জানতাম না।
আপনি শেয়ার করেছেন তার জন্য অনেক ধন্যবাদ।
যখন সময় পাব সাইট গুলো ঘুরে দেখব।
ভাল থাকুন সামুপাগলা।

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা! অজানা সব মজার সাইটের ব্যাপারে জানাতেই তো পোস্টটি দেওয়া! আপনার মন্তব্য পড়ে মনে হলো উদ্দেশ্য সফল হয়েছে!

সময় ও সুযোগ করে অবশ্যই সবগুলো ট্রাই করবেন।

মোস্ট ওয়েলকাম এবং ধন্যবাদ মন্তব্যে।
আপনিও ভালো থাকবেন।

৪| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:২১

লাবণ্য ২ বলেছেন: আপু গতকাল সন্ধ্যার পরে একটা গল্প পোষ্ট করছিলাম।পোস্টটা প্রথম পাতায় কেন প্রকাশিত হয়নি বুঝতে পারছি না।কি সমস্যার জন্য এমন হতে পারে জানালে উপকৃত হতাম।

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৪১

সামু পাগলা০০৭ বলেছেন: লাবণ্য আপু! ভালো আছেন আশা করি।

এর দুটো কারণ থাকতে পারে।

১) আপনার পোস্টটি প্রকাশিত হয়েছে, কিন্তু আপনার অন্য নানা পুরোন প্রকাশিত পোস্টের বেশ পেছনে পরে গিয়েছে। নিজের ব্লগবাড়িতে চোখ বুলিয়ে দেখুন তেমনকিছু হয়েছে কিনা। তেমন হবার কারণ আপনি বেশ আগে ড্রাফট করেছিলেন, এবং সামু পোস্ট প্রকাশের সময়ে ড্রাফট ডেটকে ধরে রাখে। এজন্যে যেকোন পোস্ট প্রকাশের মুহূর্তে নতুন একটি ব্লগ লিখুন ব্ল্যাংক পেজে কপি পেস্ট করে প্রকাশ করা সেফ।
২) আপনি কোন কারণে ছবির প্রথম পাতা অপশনটির টিক চিহ্নটি ক্লিক করেননি। সেই ভুল হয়েছে কিনা চেক করতে পোস্টের এডিট অপশনে গিয়ে লেফট সাইডে চেক করে নিন।



যদি এসব নাহয়, আর আপনি সেইফ ব্লগার হয়ে থাকেন, তার মানে ভুল আপনার নয়। সামুর কোন সমস্যা। আপনি মেইল করে সামু কর্তৃপক্ষকে সমস্যাটির ব্যাপারে জানান।

আশা করি কিছু সাহায্য করতে পেয়েছি আপু। আপনার সমস্যা যেন জলদিই সলভড হয়ে যাই।
শুভেচ্ছা।

৫| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৪২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পোস্টটি কাজে লাগবে। যদিও তথ্য প্রযুক্তিতে আমি দুর্বল, তবু সাইট গুলো নেড়ে চেড়ে দেখতে দোষ কী? তাই পোস্টটি প্রিয়তে নিয়ে রাখলাম। আর সত্যি কথা বলতে কি, দারুণ ভালো লাগা সত্ত্বেও আমি অনেক পোস্টে লাইক দিইনি। প্রথম কারণ, খেয়াল থাকে না। আর দ্বিতীয় কারণ, এই 'লাইক' শব্দটার সাথে ফেসবুকের ঘনিষ্ঠ সম্পর্ক। শব্দটা কেন জানি ব্লগের সাথে মানানসই বলে মনে হয় না। আর তুমি তো জানোই যে ফেসবুকে আমার প্রায় পৌনে তিনশো ফলোয়ার থাকা সত্ত্বেও সেখানে আমার বিচরণ খুবই সীমিত।

ধন্যবাদ সামু পাগলা০০৭।

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই! পোস্টে পেয়ে ভালো লাগল।

কাজে লাগলেই আমি খুশি। এসব সাইট ব্যবহার করা খুব সহজ। ব্যাস ক্লিক করবেন, আর তেমন কিছু জানার দরকার নেই।

লাইক, ভিউজ, কমেন্ট অনেককিছুর সাথে ফেসবুক, ব্লগ সহ নানা প্ল্যাটফর্ম একইসাথে জড়িত। যারা লেখে তারা এতে উৎসাহ পান। অন্যকিছু তো পাওয়া সম্ভব না। ব্যাস সেসবই বলতে চেয়েছি।

জ্বি জানি হেনাভাই, আমিও মনে করি ফেসবুক নয় ব্লগই লেখালেখির আদর্শ স্থান!

আন্তরিক ধন্যবাদ সুন্দর মন্তব্যে এবং প্রিয়তে নেবার জন্যে।
শুভকামনা!

৬| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৪৮

পলক শাহরিয়ার বলেছেন: লাইক করলুম। কথায় ও কাজে উভয়তেই। ১ আর ৪ নংটা বেশি কাজে লাগবে মনে হচ্ছে।

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: লাইক করলুম। কথায় ও কাজে উভয়তেই।
হাহা! বেশ বলেছেন। সবাই কথায় লাইক করে যায়, কিন্তু কাজে লাইক করতে ভুলে যায়। আমিও এটাই বোঝাতে চেয়েছি পোস্টে।

প্রত্যেকটি সাইট একেক স্বাদের, কোনটা না কোনটা কারো না কারো কাজে লাগবেই। জেনে ভালো লাগল আপনারও দুটো সাইট কাজে লাগবে।

পাঠ ও সুন্দর মন্তব্যে কৃতজ্ঞতা।
শুভকামনা।

৭| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৫০

বিদ্রোহী ভৃগু বলেছেন: সময় করে সবগুলো দেখব খন সখি!
আগে লাইক আর ধন্যবাদ দিয়ে নিই :)

ফুটনোট টা আসলেই ভাববার মতো।
অবশ্য আগে যখন প্লাস মাইনাস ছিল-তখন মনে এর এর সর্বোচ্চ ব্যবহার হতো।

দারুন সব সাইটের সন্ধান এক পোষ্টে দেয়ায় আবারো কৃতজ্ঞতা।

শুভেচ্ছা আর শুভকামনা
চিরদিন, অমলিন, অফুরান ভাবনা।

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:০১

সামু পাগলা০০৭ বলেছেন: হেই সখা!

আচ্ছা, সময় সুযোগ করে ট্রাই করে দেখবেন। ভালো লাগবে আশা করি।

সখা গো! মনে একটাই চিন্তা। মানুষজন যেন শুধু এই পোস্টটির ক্ষেত্রেই লাইকের ব্যাপার আমার কথাগুলো ফলো না করে। ব্লগের যেকোন ব্লগারের যেকোন কষ্টসাধ্য পোস্ট ভালো লাগা মাত্র লাইক বাটনটা যেন প্রেস করে। একজন মানুষ লাইনের পর লাইন লিখে যেতে পারে, তার লেখা আপনাকে আনন্দ দিচ্ছে, কিন্তু আপনি একটি বাটন প্রেস করতে আলসেমী করছেন। সে কেমন কথা?

আগে ব্লগ অনেক ভালো ছিল। সবার অন্যরকম প্যাশন ছিল। তখন অনেক বেশি প্লাস আসত। আর মাইনাস বাটন থাকার সময়ে, "পোস্টে কইষে মাইনাস" এই ডায়ালগও বেশ জনপ্রিয় ছিল। হাহা। আহারে! পুরোন সেই দিনের কথা ভুলবি কি রে হায়!

তবে এ ব্যাপারে আমার সখার জবাব নেই। আপনি ভীষন যত্নবান ব্লগার। প্রচুর কমেন্ট করেন এবং +++ কথাটি তো আপনার কমেন্টের বৈশিষ্ট্য! আসলে সখাটি কার দেখতে হবেনা? ;)

কৃতজ্ঞতা আপনাকেও মন্তব্যে।
বাহ! খুব সুন্দর কিছু লাইন!
জনম জনম সুখ বেঁধে রাখুক ভালোবেসে পরম!

৮| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৫৫

নাজিম সৌরভ বলেছেন: লাইক দেয়া কর্তব্য মনে করলাম। :)

প্রিয়তেও নিয়ে নেবো।

পোস্টের উপর মন্তব্য করার মত কিছু নেই। নিজে একজন টেকনোলোজি স্পেশালিষ্ট হওয়াতে ইন্টারনেটের জগতে কিছুটা দৌড় আছে। ভিন্ন দৃষ্টিতে দেখলে একটু অবাক হতে হয়। আমার মনে হয় আপনিও আইটিতে প্রফেশনাল অথবা শিক্ষার্থী! নয়ত খুব অন্তর্জালমুখী!
প্রয়োজনীয় সব পোস্ট একসাথে পাওয়াটা আমিসহ সবার জন্য উপকারী। ধন্যবাদ!

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:০৫

সামু পাগলা০০৭ বলেছেন: আশা করি পোস্টটি ভালো লেগেছে বলেই লাইক দিয়েছেন। শেষের কথাগুলোর জন্যে নয়।

না আইটি শিক্ষার্থী নয়, তবে পড়ার কাজে, রিসার্চ করতে গিয়ে সারাক্ষন নেট ওপেনই রাখতে হয়। তখনই মাঝেমাঝে বিরতি নিতে একটু আকটু এদিক সেদিক ঘোরাঘুরি করি আরকি। আর দু একটি পোস্টের খাতিরে খুঁজে যোগ করেছি।

মোস্ট ওয়েলকাম।
আপনাকেও ধন্যবাদ পাঠ, মন্তব্য, লাইক, ও প্রিয়তে নেবার জন্যে।
শুভকামনা!

৯| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:০১

আমি ব্লগার হইছি! বলেছেন: খুব সুন্দর পোষ্ট।

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:০৬

সামু পাগলা০০৭ বলেছেন: থ্যাংকস এ লট। উৎসাহিত হলাম।
ভালো থাকবেন ভীষন!

১০| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:০৮

সিগন্যাস বলেছেন: বাহ এমন সুন্দর পোষ্টে লাইক না দিলে চলে :P
আমার ইংরেজির অবস্থা ভীষণ খারাপ । সাবটাইটেল ছাড়া মুভি দেখতে গেলে আমার দাত ভেঙে যায় । আপনি কানাডায় যাওয়ার দুদিনে ইংলিশে বিশেষজ্ঞ হয়ে যান । আমাকে কিছু টিপস দিন :)

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: এমন সুন্দর পোষ্টে লাইক না দিলে চলে
ভেংচি!

হাহা হিহি! কি কথা! মানুষ দাঁত ভাঙ্গার কথা বলে অজানা ভাষায় কথা বলার ক্ষেত্রে, আপনি দেখতে গিয়ে কিভাবে দাঁত ভাঙ্গেন?

কে বলেছে? আমি ওখানে গিয়ে ইংলিশ নিয়ে কত স্ট্র্যাগল করেছি! সিরিজের সাথে থাকুন, বুঝবেন।

আড্ডাঘরে একজনকে এ বিষয়ে বলেছিলাম, সেই মন্তব্যটি কপি পেস্ট করে দিচ্ছি!

ব্যস্ত জীবনে ইংলিশ শেখার জন্যে বিনোদনমূলক উপায়গুলোকে ব্যবহার করতে হবে।

যেকোন ভাষা শিক্ষার চারটি অংশ থাকে। স্পিকিং, লিসেনিং, রিডিং, এন্ড রাইটিং।

যদি স্পিকিং শিখতে চান, তবে শুরু করতে হবে লিসেনিং দিয়ে। যত শুনবেন, তত শিখবেন।

প্রচুর ইংলিশ গান শুনুন এবং ইংলিশ মুভি দেখুন সাবটাইটেল সহ। পড়াশোনা করছেন তেমন ভেবে নয়, আপনার যে জনরার মুভি পছন্দ, যেটা আপনার ভালো লাগবে তেমনই দেখুন। সিরিজও দেখতে পারেন। চেষ্টা করুন নতুন যুগের ইংলিশ মুভি, সিরিজ দেখতে। তাহলে শুনতে শুনতে আধুনিক ইংলিশের নানা শব্দের ব্যবহার শিখবেন, উচ্চারণ ভালো হবে। যে শব্দ বুঝবেন না সেটা পারলে নোট করে জেনে নেবেন।

আর ইংলিশ স্পিকিং এ ফ্লুয়েনসি বাড়ানোর জন্যে যেটা করতে হবে সেটা হলো, নিজের মনে মনে তো আমরা অনেককিছু ভাবি। মানুষের ব্রেইনের একটা অংশ বিড়বিড় করতেই থাকে। আপনাকে মনের সেই ভাবনাগুলো ইংলিশে ভাবতে হবে, মানে নিজের সাথে নিজের মনের কথাগুলো ইংলিশে বলবেন। প্রথম প্রথম কঠিন মনে হবে কাজটি। প্রচুর ভুল হবে। অনেক শব্দ না জানার কারণে বলতে পারবেন না, তাই বাক্য অপূর্ণ থাকবে। বলতে বলতে প্রাণের ভাষা বাংলা চলে আসবে। কিন্তু একসময়ে কন্ট্রোল তৈরি হবে নিজের ওপরে। বেশি বেশি ইংলিশ ব্যবহার করতে শুরু করবেন এবং আপনার জড়তা কেটে যাবে।

আমরা কখনোই গোল এচিভ করতে পারিনা যদি সেটা সেট না করি। মানে হচ্ছে, আপনাকে ঠিক করতে হবে যে প্রতিদিন এইটুকু সময়ে মনে মনে ইংলিশ চর্চা করবই করব, এইটুকু সময় ইংলিশ সিরিজ দেখবই দেখব। এতগুলো নতুন শব্দ প্রতিদিন নোটখাতায় তুলতেই হবে। নিজের জন্যে এই গোলগুলো সেট করুন, নিজের সুবিধা অনুযায়ী।

অবসরে টিভি দেখা এবং একান্তে কাটানো সময়গুলোকে ব্যবহার করে ওপরে বলা দুটো কাজ ধৈর্য্য ধরে নিয়মিত করে গেলে আপনার ইংলিশে ভীষন রকম উন্নতি পাবেন আশা করছি।

১১| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৩১

সিগন্যাস বলেছেন:
আপনি গেম অব থ্রোন্স দেখেন? :)

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৪০

সামু পাগলা০০৭ বলেছেন: নাহ দেখিনা! এই পৃথিবীতে বোধহয় শুধু আমিই বাকি আছে যে এই জিনিস দেখেনা! বুঝিনা কি আছে এতে! সবাই পাগল হয়ে যায়! :(

১২| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৩৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আরে! মিস বোকামতী দেখি একের ভিতর অনেক কিছুর সমষ্টি!! মিস বোকামতীর এমন গুণ দেখে তো আমি দারুণ মুগ্ধ!!! :)
নাহ, এতকিছু যার আয়ত্তে তাকে বোকামতী বলাটা মনে হয় ঠিক হবে না। কিন্তু আবার হেনা ভাইয়ের কথাও তো ফেলনা নয়। :P তিনি যেহেতু সার্টিফাই করেছেন আর লেখিকা নিজেও স্বীকার করে নিয়েছেন তাই তাকে বোকামতী না বলেও তো উপায় নেই। :P

শুনুন মিস বোকামতী! আপনার পোস্টগুলো যেভাবে একের পর এক হিট হচ্ছে তাতে করে আপনি তো সেলিব্রেটির কাতারে পৌঁছে যেতে বেশী দেরী নেই। :) সেলিব্রেটি হয়ে গেলে আবার এই বোকাদের ভুলে যাবেন না তো? =p~ (জাস্ট ফান)

আপনার এই পোস্টটি খুবই দরকারি জিনিস! আমার মত অনেকেরই অনেক কাজে লাগবে। তাই লাইক ও প্রিয়তে নেয়া- দুটোই পেলেন।

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: হেই মিস্টার বোকা!

মুগ্ধতায় দারুণ কৃতজ্ঞ।

অবশ্যই বোকামতী বলবেন। আমি এক বোকা, দাঁতে নেই পোকা। হাহাহা।

হাহা। পোস্ট হিট হওয়াই যদি সেলিব্রেটি হবার শর্ত হয় তবে আমি অনেক বছর আগেই সেলিব্রেটি হয়ে গিয়েছি। তবে সেটা নয়, ব্লগ সেলিব্রেটি তারাই যারা বহু বছর ধরে ব্লগকে আকড়ে রেখেছেন, বিশেষত সামু ব্লগের শুরুর দিকে সামুকে গড়েছেন। যেসব ব্লগারদের পোস্ট বছরে একটা আসলেও আমরা তাদের ভুলে যাইনা, সারাবছর মনে রাখি। তারাই সেলিব্রেটি।

কাজে লাগলেই খুশি।
পাঠ, মন্তব্য, লাইক এবং প্রিয়তে নেবার জন্যে আন্তরিক ধন্যবাদ।
শুভেচ্ছা।

১৩| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৩৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ওরেএএএ.......
পাগলু আজ ক্ষেপেছে রে...
অর মাথায় পানি ঢাল।:P

উপর, উপর পড়লুম। উহা আমার কাজে আসিবে না।:(
আচ্ছা! পোস্টের কোথাও কি লেখকের নামটা পড়লাম???B:-)

পুনশ্চঃ
একটা পোস্টে লাইক দিয়ে কি করিব!!!! সামুর লেখকই তো আমার লাইকে আছে।।:P

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: আসলেই ক্ষেপেছি কিছু কারণে। মাথায় পানি ঢালতে হবে।

ওহো! সরি টু নো দ্যাট। কাজে না আসলে কি আর করা।

কি জানি পড়েছেন কিনা!

পাঠ ও মজার মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা।

১৪| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৪৮

নতুন নকিব বলেছেন:



দারুন উপকারী জিনিষ! পাগলাও উপকারীই বটে! অনেক অভিনন্দন উইথ লাইক!

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৫৫

সামু পাগলা০০৭ বলেছেন: হেই!

ভালো আছেন আশা করি।

কারো উপকারে লাগলেই আমি খুশি।

পাঠ, মন্তব্য ও লাইকে আন্তরিক ধন্যবাদ।
শুভকামনা।

১৫| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৪৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: মন্ডল ভাই হাটে হাঁড়ি ভেঙে দিলেন? আমি তো মনে করেছিলাম পাগলির নামটা আমি ছাড়া কেউ ধরতেই পারবে না। :(
কিন্তু এখন তো অনেকেই বুঝে ফেলবে। :P

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৫৫

সামু পাগলা০০৭ বলেছেন: মিস্টার বোকা, প্লিজ আমাকে জানান তো, কোথায় কি দেখেছেন?

১৬| ১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৫১

তানজীর আহমেদ সিয়াম বলেছেন: নেটফ্লিক্স এর ফ্রি একাউন্ট খোলা নিয়ে কি কোন লেখা আছে আপনার ??

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: নারে নেই! সরি!

ভালো থাকবেন।

১৭| ১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:০৪

কুঁড়ের_বাদশা বলেছেন: দরকারী পোষ্ট !!! ;) :P :)


১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:০৯

সামু পাগলা০০৭ বলেছেন: ভালো আছেন আশা করি।

থ্যাংকস এ লট মন্তব্যে।
শুভেচ্ছা।

১৮| ১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:০৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: লেখক বলেছেন: মিস্টার বোকা, প্লিজ আমাকে জানান তো, কোথায় কি দেখেছেন?

যেমন আমি .... সিলেক্ট করে নিজের মজার ছবিটি পেয়েছি।

যদিও এটা কোন প্রমাণ নয় তবুও তো একটা ক্লু বা সূত্র। অবশ্য আমার অনুমান সঠিক না-ও হতে পারে।

১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:১২

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা। মিম মানে, meme! সেই অপশনটি সার্চ করে "নিচের" ছবিটি পেয়েছি। ওটা নিজের হবেনা, নিচের হবে। টাইপো ছিল আমার।

অনুমান বেঠিক।

তবে থ্যাংকস আমাকে জানানোর জন্যে। নাহলে সবাই মজা নিত, আর আমি কনফিউজড হতাম ব্যাপারটি নিয়ে।

১৯| ১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:১২

হাসান কালবৈশাখী বলেছেন:

ইমগুর জনপ্রীয়, আগেই জানতাম।

তবে
Throw Away Mail ও Have I been pwned? আমার কাছে অপ্রয়জনিয় ও বিপদজনক মনে হয়।
আমার ইনবক্স পরিচ্ছন্ন করতে বা হ্যাক হইছে কিনা জানতে অন্যকে আমার ইনবক্সে ঢুকতে দিতে পারিনা।
হয়তো বড় কোন ক্ষতি করবেনা সুধু মার্কেটিং তথ্য হাতিয়ে অন্য পার্টির কাছে বিক্রী করবে,
জেনেশুনে থার্ডপার্টির গিনিপিগ হওয়ার কোন মানে আছে?

১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: বুঝতে পারছি আপনি কি বলছেন। দুটো সাইটেরই বেশ সুনাম আছে, যেকোন সাময়িক মেইল জেনারেটর এবং হ্যাকিং সাইট লিস্টে টপ টেনে দেখা যাবে। অন্য কেউ আপনার ইনবক্সে ঢুকছেনা সেসব সাইটের কারণে। কোন সাইন ইন বা নিজের আসল ইমেইলের পাসওয়ার্ড জানানোর প্রয়োজন নেই কোন সাইটেই। আর তারা খুব ক্লিয়ারলি বলে দেয় যে সব তথ্যের প্রাইভেসী রক্ষা করবে। আর ৪৮ ঘন্টা পরে এমনিও পুরো ব্যাপারটি গায়েব হয়ে যাবে। তবে হ্যাঁ বড় বড় সাইটও এসব প্রমিজ রাখতে পারেনি। ইন্টারনেট কিছুটা হলেও রিস্কি বটে। অন্তর্জালে নানা জালই ছড়িয়ে থাকে। আমরা ইউজারেরা শুধু রেপুটেশন ওয়াইজ ভরসা করতে পারি।

পাঠ ও মন্তব্যে অনেক ধন্যবাদ।
শুভকামনা!

২০| ১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:১৪

কুঁড়ের_বাদশা বলেছেন:


লেখক বলেছেন: ভালো আছেন আশা করি।


বালিকা, মহামান্য দার্শনিক কুঁড়ের বাদশা কোনদিন কী খারাপ ছিল !!!!! ;) =p~ মহামান্য দার্শনিক কুঁড়ের বাদশা অল টাইম ভালা থাকা পাবলিক!!!!!!!!!! ;) ;) আশা করি, আপনার অবস্থাও আমার মত ভালো আছেন!!!! :-B =p~

১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২০

সামু পাগলা০০৭ বলেছেন: আপনি কবে প্রধানমন্ত্রী, মন্ত্রী, রাষ্ট্রপতি বা স্পিকার হলেন? নামের আগে বারবার মহামান্য লাগাচ্ছেন!

জ্বি আল্লাহর রহমতে আমি বেশ আছি।

২১| ১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২৩

ধ্রুবক আলো বলেছেন: দারুন পোষ্ট +++

১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: হেই ধ্রুব সাহেব!

অনেক ধন্যবাদ প্রাসে। উৎসাহিত হলাম।

এই আমার এই পোস্টটি view this link দেখুন, আপনাকে নিয়ে লিখেছি। ;)

১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: *প্লাসে।

২২| ১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৩৩

কুঁড়ের_বাদশা বলেছেন:

তওবা!!!!!!!!!!!!! তওবা !!!!!!!!!!!!!

আপনার ধারণা ঠিক নহে ....!!! বুদ্ধিমতির বুদ্ধিকম সম্পন্ন কথা শুনিয়া বড়ই ব্যথিত হইলাম।। :P :)
ইহা সামু ব্লগের মহামান্য দার্শনিক কুঁড়ের বাদশা অর্থে বলা হয়েছে!!! ;) ;)

১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: রাজা বাদশার যুগ শেষ! আপনার তো মিউজিয়ামে থাকার কথা!

২৩| ১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ২:২৩

অচেনা হৃদি বলেছেন: হায় হায় ! ৩ নং সাইটে ঢুকে আমার ৩০ মিনিট শেষ । :(

সবগুলো দেখতে হলে তো অনেক সময় লাগবে । সাময়িকভাবে প্রিয়তে নিয়ে রাখছি । কাল ছুটির দিনে অনলাইনে আসব না । বসে বসে এই সাইটগুলো টেস্ট করবো । ;)

আপুকে অনেকগুলো ধন্যবাদ । কষ্ট করে মজার কিছু ঠিকানা দিলেন । :) +++

১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

সামু পাগলা০০৭ বলেছেন: হৃদি আপু! পোস্টে পেয়ে অনেক ভালো লাগল। কিছু কিছু মানুষের মন্তব্যে এত আন্তরিকতা, অরিজিনালিটি থাকে যে মন্তব্যের ঘরে তাদের নাম দেখলেই মন ভালো হয়ে যায়। আপনি তাদেরই একজন।

হাহা, আপু, শুধুমাত্র হাতে সময় থাকলেই সাইটটিতে এবং এই পোস্টে ঢুকবেন। এসব সাইট ভীষন এডিক্টিভ। কোথা থেকে সময় চলে যাবে টেরই পাবেন না! :)

মোস্ট ওয়েলকাম এবং আপনাকেও অনেক ধন্যবাদ পাঠ, মন্তব্য এবং প্লাসে।
শুভকামনা!

২৪| ১৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:০০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অনেকের কাজে লাগবে।

১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: কারো কাজে লাগলেই পোস্ট তৈরির সময়টি সার্থক হয়ে যাবে।

মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা সকল!

২৫| ১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

কথার ফুলঝুরি! বলেছেন: বাহ! অনেকগুলো সাইট দেখি :-B সময় করে প্রতিটি তে একবার করে একটু ঢু মেরে আসলে ভালো হতো । কিন্তু সেই সময়টা আর কই :(

সত্যি বলতে আপু, আমি না এখন পর্যন্ত কারও পোস্ট এই লাইক দেই নাই :P কেন দেই নাই তার কোন কারনও নেই আসলে :P লেখা পড়ে ভালো লাগলে মন্তব্য করতে করতে লাইক দেওয়ার কথা হয়তো মনে থাকেনা :P যান, আজকে আমার প্রথম লাইক আপনার পোস্ট এই দিলাম :#) ভালো লেগেছে বলেই কিন্তু দিয়েছি আপু :P

১৯ শে জুলাই, ২০১৮ রাত ৮:১৭

সামু পাগলা০০৭ বলেছেন: হেই কথা আপু!

হুমম, সময়েরই তো অভাব। আপনার পোস্ট থেকে আরো ভালোভাবে জানি বিষয়টি। তবুও একটু সময় করে পোস্টে মন্তব্য করেছেন সেজন্যে অনেক ধন্যবাদ।

আসলে পঠিত বিষয়টি একটা মানুষের হাতে থাকে। বারবার রিলোড করেও একজন ব্লগার পোস্ট অনেকবার পঠিত করতে পারেন। সেটা করা কোনভাবেই ঠিক নয়। তবে একজনের হাতে থাকে। আবার মন্তব্যের ক্ষেত্রেও দু একজন ব্লগার এসে যদি কথায় কথায় প্রচুর কমেন্ট করে ফেলেন তবে অনেক কমেন্ট হয়ে যাবে এবং পঠিত সংখ্যা বেড়ে যাবে। এতে অবশ্য খারাপ কিছু নেই, ব্লগ ভাব ও মনের আদান প্রদানের জন্যেই। তবে আমার পয়েন্ট হচ্ছে লাইক এবং প্রিয় এমন একটি জিনিস যা একটি নিক একবারের বেশি করতে পারেনা। এজন্যে একটি পোস্টের মান নির্ণয়ে লাইকের ভূমিকা অপরীসিম। শুধু আমার এই পোস্টেই নয়, কথাগুলো যেন মানুষজন যেকোন পোস্ট পড়ার ক্ষেত্রে মনে রাখে সেটাই আশা। পোস্ট ভালো লাগলে লাইক দিন, লেখক লেখিকাকে উৎসাহ দিন, সহজ হিসাব!

হাহা, আপনার কারো পোস্টে লাইক না দেবার রেকর্ডটি এখনো অক্ষত আছে কেননা, আমার পোস্টের লাইক লিস্টেও আপনার নাম নেই। :P

ভীষন ভালো থাকবেন আপু!

২৬| ১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

সাদা মনের মানুষ বলেছেন: অবসরে ঘুরে ঘুরে দেখবো

১৯ শে জুলাই, ২০১৮ রাত ৮:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: পোস্টে পেয়ে অনেক খুশি হলাম ভাই।

অবশ্যই, অবসর কাটানোর জন্যে এসব সাইট অনেক কার্যকরী! ট্রাই করে দেখবেন।

ধন্যবাদ মন্তব্যে।
শুভকামনা!

২৭| ১৯ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

সুমন কর বলেছেন: আমার কাছে, আগের পর্বের চেয়ে এটি তুলনামূলক কম ভালো লাগল। তবে খারাপ লাগেনি, আমি সব সময় কিন্তু নিজের মতামতটা বলি.... ;)

সবগুলো লিংকে ক্লিক করে ঘুরে আসলাম। আর হ্যাঁ, প্রিয়তে নিয়ে রাখলাম যদি পরে কাজে আসে। +।

* আমারও খুব বিরক্ত লাগে যখন, মন্তব্য করে ++++++ কিন্তু লাইক বাটনে ক্লিক করে না।

১৯ শে জুলাই, ২০১৮ রাত ৮:২৬

সামু পাগলা০০৭ বলেছেন: আমিও তাই করি। নিজের হনেস্ট মতটাই দেই, আর যদি দেখি সামনের মানুষের নেওয়ার ক্ষমতা নেই তাহলে চুপ করে থাকি।

আর অন্যগুলোর চেয়ে একটু কম ভালো লেগেছে মানে অন্যগুলোও পড়েছিলেন। সেজন্যে আন্তরিক ধন্যবাদ।

আমারও খুব বিরক্ত লাগে যখন, মন্তব্য করে ++++++ কিন্তু লাইক বাটনে ক্লিক করে না।
সেইম অনুভূতি!

প্লাস এবং প্রিয়তে নেবার জন্যে আন্তরিক কৃতজ্ঞতা।
ভালো থাকুন।

২৮| ১৯ শে জুলাই, ২০১৮ রাত ১০:০৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: পড়েছি হে মন দিয়ে
নিয়েছিও প্রিয়তে;
চাইলেই যেনো তাহা
ইজি পড়ে ভিউতে।

লিখেছ যা এই তরো
সবি প্রিয় লিস্টে;
কমেও তোমারি পোষ্ট
প্রিয়তে হে বিশটে।

তোমা পোষ্ট হবে প্রিয়
নিপাতনে সিদ্ধ;
চাই হে অমন আরো
জেনে হবো ঋদ্ধ।

জানিনেতো ছাই কিছু
পড়েই যা জেনেছি;
সাধেই কি তোমা বাপু
ব্লগে গুরু মেনেছি।

ইয়ে মানে,মনে আছে
কয়েছিলে দেববাঁশ;
কও কও মন খুশি
তাও কবো খাই .......। :P ;) :-B

২০ শে জুলাই, ২০১৮ ভোর ৫:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: খুশি হলাম জেনে
রেখেছেন প্রিয়তে
সারাক্ষন দুষ্টুমিতে না মেতে ;)
এসব সাইটে অবসর পারেন কাটাতে!

আমার পোস্টের লাইক প্রিয়
নেই এখন চিন্তায়
ভাবছি ব্লগের সব পোস্টে, সবাই
কেন লাইক দিতে কাতরায়?

আগামি লেখায় দিলেন উৎসাহ
তাইতো হবার কথা সামুর আবহ
আদান প্রদান হোক প্রেরণা এমন
নতুন কিছু জানাতে থাকব সচেতন!

জানেন না তা বেশ জানি
বুড়ো বয়সে সারাক্ষন বাদরামি ;)
গুরু টুরু নই আমি
আপনার বিনয় সীমাহীন, তা মানি!

শয়তান, বান্দর, দুষ্টু, নির্লজ্জ
সবই যায় আপনার সাথে
মিত্রতার এই পথে
না জানি কতকিছু করতে হবে সহ্য! :P

২৯| ২০ শে জুলাই, ২০১৮ রাত ৩:২৩

কাওসার চৌধুরী বলেছেন:


আপনার আজকের পোস্ট পড়ে নিজেকে প্রাগৈতিহাসিক মনে হচ্ছে। এত এত সময় গুগলে সার্চ ইঞ্জিন নিয়ে থাকি; তারপরও আপনার দেওয়া একটিও সাইটেও কখনো টু মারিনি :( এটা গুরুতর অন্যায় হয়েছেন। একজন গুণী মানুষ যখন এগুলোর বিষয়ে লেখেছেন নিশ্চয়ই খুব গুরুত্বপূর্ণ। এজন্য একটা একটা করে আগে সার্চ দিলাম আর আপুটার লেখার সাথে মেলানোর চেষ্টা করলাম। ভাল লাগলো।

এখন থেকে একটু ভিন্নধর্মী লেখা শুরু হোক; এই যেমন- গল্প, প্রবন্ধ, নাটক, ফিচার..................।))

আই নো, ইউ কেন B-) জাস্ট নীড টু পুশ ইউরসেলফ, অলসো গেইন কনফিডেন্স।

গুড লাক, ফরয়েভার।

২০ শে জুলাই, ২০১৮ ভোর ৫:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: হেই চৌধুরী সাহেববব! আপনি গরীবের বাড়িতে! কি মনে করে? (নামটি ফিল্মি করে দেয়) ;)

জোকস আসাইড, ভীষন আন্তরিক কিছু কথা বললেন। ধন্যবাদ।

আমিও জানি আমি পারি, আপনার কেন মনে হলো আমার কনফিডেন্সের অভাব তা জানিনা। আমি কানাডার যে অভিজ্ঞতা লিখি তাতে এবং নানা লেখাতে গদ্য লেখার অভিজ্ঞতা ভালোই হয়েছে। সেখান থেকে গল্প নিয়ে অতোটা ভয় হয়না। হ্যাঁ নতুন নতুন চরিত্র ও সেটিং নির্মাণ কঠিন, তবে লিখতে লিখতে ঘষে মেজে ঠিক করতে পারব মনে হয়। প্রথম ভীষন খারাপ হবে, পরে বেটার হতে থাকবে। ব্লগের অন্য গুণী লেখকদের মতো, আপনার মতো হয়ত পারবনা, তবে নিজের স্ট্যান্ডার্ড অনুযায়ী উন্নতি করব সেটা জানি। কেননা পড়ার কাজে একসময়ে ইংলিশে গল্প লিখতে হতো। বাকি যা বললেন সেগুলো নিয়ে ভাবিনি এখনো। তবে কবিতাটা এমনকিছু যা আমার জন্যে অনেক কঠিন। আমি চাই কবিতায় জড়াতে কোনদিন।

তবে আপাতত বিজ্ঞান, টেকি, রম্য, ব্লগীয়, রহস্য, অভিজ্ঞতা, ফটো ব্লগ, সচেতনতামূলক পোস্টের এত আইডিয়া মাথায় গিজগিজ করছে যে ওগুলোকে ফেলে অন্যকিছু ট্রাই করতে পারছিনা আসলে। আমার না খুব ইচ্ছে হয় নতুন নতুন টপিক এক্সপ্লোর করতে, কিছু জানতে এবং সবাইকে জানাতে। সেটাই আমার ব্লগীয় স্টাইল। নিত্যদিন নতুন নতুন বিষয় নির্বাচন করতে, ইউনিক কন্টেন্ট ক্রিয়েট করতে খুব ভালো লাগে। তবে আপনার কথার মতো আমারো ইচ্ছে করে নানা কিছু লিখতে। আর লিখেছিও। ব্লগে কিছু কবিতাও লিখেছি। আরো লিখতে চাই। দেখি সামনে আরো এক্সপ্যান্ড করতে পারি কিনা নিজেকে। তবে যাই লিখি না কেন আমার মন যেন আনন্দ পায়, পাঠক যেন পছন্দ করে সেটা মাথায় থাকে।

আমি খুব খুশি হলাম জেনে আপনার জন্যে সব সাইট নতুন ছিল। অনেক অজানা জানাতে পারলাম। গুণী মানুষ? না না আপনি ভুল করছেন, আমি লিখেছি এগুলো। ;)

পাঠ ও সুন্দর মন্তব্যে আন্তরিক ধন্যবাদ।
শুভকামনা সকল!

৩০| ২০ শে জুলাই, ২০১৮ ভোর ৪:০৪

চঞ্চল হরিণী বলেছেন: আমার তো সবগুলো সাইটে ঢোকার ইচ্ছে হয়নি। শুধু একটা সাইট পছন্দ হয়েছে। কিন্তু তুমি যে কষ্ট করে পোস্ট দিয়েছ এবং অনেকেরই এতে উপকার হয়েছে সেজন্যই লাইক দিলাম। আমি হয়তো লাইক দিয়েই চলে যেতাম, কিন্তু তোমার শেষ কথাগুলো পড়ে মনে হল বলে যাই কেন লাইক দিচ্ছি :) । ভালো থাকো পাগলা :)

২০ শে জুলাই, ২০১৮ ভোর ৫:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: তাও তো একটা সাইট পছন্দ হয়েছে! তা নাহলে সব কষ্ট জলে যেত! ;)

থ্যাংকস এ লট লাইক দেবার জন্যে এবং কারণ জানানোর জন্যে।
আপনিও ভীষন ভালো থাকবেন।

৩১| ২০ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৩২

অক্পটে বলেছেন: দারুণ পোস্ট! আমার মেইল বক্স কারা কারা যেন দখল করে নিয়েছে। এখন আমার নিজস্ব মেইল তাদের ভিরে খুজে পাওয়া মুসকিল হয়েছে। ধন্যবাদ আপনাকে বিষয়গুলো আলোচনা করার জন্য।

২৬ শে জুলাই, ২০১৮ রাত ৩:০৭

সামু পাগলা০০৭ বলেছেন: মোস্ট ওয়েলকাম! আপনাকেও আন্তরিক ধন্যবাদ সুন্দর মন্তব্য করে উৎসাহিত করায়। আশা করি পোস্টটি কাজে লাগবে আপনার।
শুভকামনা!

৩২| ২০ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৪৭

মনিরা সুলতানা বলেছেন: এক আর ছয় কাজে লাগবে অনেক,পোস্ট পছন্দ হয়েছে !!!
অনেক অনেক ধন্যবাদ :)

২৬ শে জুলাই, ২০১৮ রাত ৩:১৩

সামু পাগলা০০৭ বলেছেন: মনিরা আপু! পোস্টে পেয়ে ভালো লাগল।

খুশি হলাম জেনে যে দুটি সাইট আপনার কাজে লাগবে।
মোস্ট ওয়েলকাম এবং মন্তব্যে আপনাকেও ধন্যবাদ।

ভালো থাকবেন আপু!

৩৩| ২০ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

কথার ফুলঝুরি! বলেছেন: @লেখক বলেছেন -- আসলে পঠিত বিষয়টি একটা মানুষের হাতে থাকে। বারবার রিলোড করেও একজন ব্লগার পোস্ট অনেকবার পঠিত করতে পারেন। সেটা করা কোনভাবেই ঠিক নয়। তবে একজনের হাতে থাকে। আবার মন্তব্যের ক্ষেত্রেও দু একজন ব্লগার এসে যদি কথায় কথায় প্রচুর কমেন্ট করে ফেলেন তবে অনেক কমেন্ট হয়ে যাবে এবং পঠিত সংখ্যা বেড়ে যাব । এতে অবশ্য খারাপ কিছু নেই, ব্লগ ভাব ও মনের আদান প্রদানের জন্যেই। তবে আমার পয়েন্ট হচ্ছে লাইক এবং প্রিয় এমন একটি জিনিস যা একটি নিক একবারের বেশি করতে পারেনা। এজন্যে একটি পোস্টের মান নির্ণয়ে লাইকের ভূমিকা অপরীসিম--- আসলেইতো আপু, কথা ঠিক। কিন্তু ভেবে দেখিনি :||


@হাহা, আপনার কারো পোস্টে লাইক না দেবার রেকর্ডটি এখনো অক্ষত আছে কেননা, আমার পোস্টের লাইক লিস্টেও আপনার নাম নেই।
--- হাহাহা ! মজার কথা হচ্ছে আপু, আমি বলেছিলাম না, যে লেখা পড়ে তারপর মন্তব্য লিখতে লিখতে আর লাইক দেওয়ার কথা মনেই থাকেনা :P এবারও তাই হয়েছে । আমি অফিসে বসে মন্তব্য করেছি আর বাসায় গিয়েই হঠাৎ মনে পরল, আরে আমি কি করেছি :P লাইক এর কথা বললাম অথচ দেইনি । হাহা। কিন্তু ততক্ষণে আমার সামু পাগলা আপু যে বিষয়টি ধরে ফেলেছে। মনে পরতেই আমি লাইক দিতে ব্লগে ঢুকি আর দেখি আপনার প্রতিউত্তর । =p~

২৭ শে জুলাই, ২০১৮ রাত ২:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: কথা আপু, আগে ভাবেননি তো কি হয়েছে? আমি ভাবিয়ে দিলাম! হাহা। :)

হ্যাঁ বলেছিলেন, খুব মজা পেলাম যখন লাইক দেবার কথা বলেও একই কাজ করে বসেছিলেন। হাহা। হাসতে হাসতে শেষ! ব্যাপারস না যদিও। এমন ভুল মাঝেসাঝে হতেই পারে। বাট ফর মোস্ট পার্ট আমরা যদি এ বিষয়ে সচেতন থাকি তবে লেখক লেখিকারা অনেক বেশি উৎসাহিত হবেন বোধ করি।

অনেক ধন্যবাদ আপনাকে আবারো এসে মজা করে প্রতিমন্তব্যটি করে যাবার জন্যে।
সবসময় ভালো থাকুন।

৩৪| ২০ শে জুলাই, ২০১৮ রাত ১০:৫৭

কল্পদ্রুম বলেছেন: এত সাইটের খবর পেলেন কই!

২৭ শে জুলাই, ২০১৮ রাত ২:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: হেই কল্পসাহেব! ভালো আছেন আশা করি।

বলব নাআআ, বললে তো আমার ব্লগবাড়িতে আসবেন না, সেখান থেকেই জেনে নেবেন! হাহা। আসলে নিজের নানা প্রয়োজনে সময়ে অসময়ে এগুলো সার্চ করে পেয়েছি। সেই পছন্দের সাইটগুলো শেয়ার করে ফেললাম আপনাদের সাথে।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা অফুরান!

৩৫| ২১ শে জুলাই, ২০১৮ ভোর ৫:৫৬

সোহানী বলেছেন: আরে দারুনতো!! ছেলেকে ধরিয়ে দিলাম.... ও গভেষনা করছে ...হাহাহাহাহাহা

২৭ শে জুলাই, ২০১৮ রাত ২:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: হেই সোহানী আপু! ভালো আছেন আশা করি।

হাহাহা! এই সাইটগুলো বেশ এডিক্টিভ, ছেলেটা হয়ত ঘন্টার পর ঘন্টা পার করে ফেলবে একেকটি সাইটে! তাতে খারাপ কিছু হবেনা যদিও, সাইটগুলো থেকে অনেককিছু শেখার আছে।

মজার মন্তব্যে ধন্যবাদ আপু।
গবেষক সাহেব ও তার মায়ের প্রতি অনেক শুভকামনা রইল।

৩৬| ২১ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

ভ্রমরের ডানা বলেছেন:




আপনি দারুণ কাজের জিনিস দিয়েছেন! পাইক+ট্রিয়তে হিলুম। পিলাচ দিয়ে দিলুম!



লাইক দিলাম কমেন্ট দিলাম
আর কি দেব রে..

=p~

২৮ শে জুলাই, ২০১৮ রাত ২:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা, এতকিছু দিয়ে ফেলে এখন ধন্যবাদ ও শুভেচ্ছা নেন রে! :)

৩৭| ২২ শে জুলাই, ২০১৮ রাত ৮:৩৪

সিনথিয়া আফরিন বলেছেন: দারুণ কামের জিনিস দিছেন , আপনাকে অসংখ্য ধন্যবাদ

২৮ শে জুলাই, ২০১৮ রাত ২:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: মোস্ট ওয়েলকাম এবং আপনাকেও ধন্যবাদ জানাই পাঠ ও মন্তব্যে!

৩৮| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৮:৫৬

জাহিদ অনিক বলেছেন:

বাহ বাহ বাহ বাহ !!!


বাহ বাহ বাহ বাহ !!!



বাহ বাহ বাহ বাহ !!!

২৮ শে জুলাই, ২০১৮ রাত ২:৫২

সামু পাগলা০০৭ বলেছেন: বান্দর বান্দর বান্দর বান্দর !!!
বান্দর বান্দর বান্দর বান্দর !!!
বান্দর বান্দর বান্দর বান্দর !!!
বান্দর বান্দর বান্দর বান্দর !!! :D

হাহাহা।

থ্যাংকস অনিক মন্তব্যে, আশা করছি পোস্টটি তোমার কাজে লাগবে।
ভালো থেকো।

৩৯| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:১৮

নির্বাক শাওন বলেছেন: কিছু টিপস কাজে লাগবে।
অনেক দিন পর ফিরলাম, ভালো আছেন নিশ্চয়ই?

২৮ শে জুলাই, ২০১৮ রাত ২:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: কাজে লাগলেই পোস্টটি সার্থক হয়ে যাবে।

ওয়েলকাম ব্যাক! :)

আমি ভালোই, তবে একটু সিক হয়ে গিয়েছি। আপনি কেমন আছেন?

৪০| ২৬ শে জুলাই, ২০১৮ সকাল ১০:১৬

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: কামে লাগব। :)

প্রিয়তে নিলাম।

থ্যাংকু

২৮ শে জুলাই, ২০১৮ রাত ২:৫৭

সামু পাগলা০০৭ বলেছেন: কামে লাগলেই ভালা! :)

ভালাআসি (ওয়েলকাম), আপনেরেও থ্যাংকু।
শুভেচ্ছা।

৪১| ২৬ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩৩

ইমরাজ কবির মুন বলেছেন:
ইমগুর, একটা নোন।
গুড পোস্ট

২৮ শে জুলাই, ২০১৮ রাত ২:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: থ্যাংকস! মন্তব্যে আনন্দিত হলাম।
ভালো থাকুন।

৪২| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ১:০৮

কিশোর মাইনু বলেছেন: Lovely :-B
আপনাকে ছাড়া ব্লগটা কেমন যেন লাগে!!! B:-)

২৯ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২৪

সামু পাগলা০০৭ বলেছেন: হেই কিশোর মাইনু!

থ্যাংকস!

আমারো ব্লগ ছাড়া ভালো লাগেনা, কিন্তু শরীরটা কিছুদিন খারাপ যাচ্ছে। তাই ব্লগে সময় দিতে পারছিনা। শরীর ভালো হলে ইনশাল্লাহ ফিরব সবার মাঝে।

ভালো থাকুন।

৪৩| ৩০ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৪৯

কিশোর মাইনু বলেছেন: অফটপিকে একটু বিরক্ত করছি আপু।।।
আমার নিকটা চেঞ্জ করতে চাচ্ছিলাম। সাহায্যের পাতাতে দেখলাম আমি ই চেঞ্জ করতে পারব। কিন্তু অপশন খুজতে গেলে আর খুজে পাচ্ছিনা।

এদিকে আমার সমস্যার কথা জানাতে গেলে সেটা ও যাচ্ছেনা। ছবিসহ ই দিলাম বোঝার জন্য।

আমার লিংক-র নিক চেঞ্জ করা আসলেই খুব দরকার আপু। নিকের কারণে কেউ লিংক চাইলে দিতে অসস্তিবোধ হয়।
একটু সাহায্য করেন আপু।।।
কি করা যায়?!?!?

৩০ শে জুলাই, ২০১৮ রাত ৯:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ না, বিরক্তির কি আছে?

কোন ব্লগার নিজেই নিক পরিবর্তন করতে পারে এমন কখনো শুনিনি। সেই সুযোগ থাকলে ব্লগে অনেক সমস্যা বেঁধে যেত, একজন আরেকজনের নিক নিয়ে নিত।

এ ব্যাপারে সামুর প্রশ্নোত্তর পাতা থেকে,

"ব্লগের নাম, বিষয়বস্তু বা নিক পরিবর্তন করা যাবে?
আপনি যেকোন সময় আপনার ব্লগের নাম ও বিষয়বস্তু পরিবর্তন করতে পারেন। কিন্তু ব্লগনিক অথবা বাংলা নাম পরিবর্তন করতে আপনাকে যথার্থ কারণ উল্লেখ করে ই মেইল করতে হবে। এবং কারণটি যদি গ্রহণযোগ্য হয় তাহলে আপনার ব্লগনিকটি পরিবর্তন করে দেয়া হবে।"

অনেক ব্লগারই নিক পরিবর্তন করেন। ব্লগ পেইজের ইমেইল লিংক অনেকসময় কাজ করেনা।

তাই নিজের মেইল থেকে মেইল করুন, [email protected] এডরেসে মেইল করুন। অবশ্যই নিজের ব্লগ ইউআরএল, ইউজার নেম মেইলে ইনক্লুড করবেন, পুরো সমস্যা লিখে পাঠিয়ে দেবেন।
সাধারণত ব্লগ কর্তৃপক্ষ তিনটি কর্মদিবসের মধ্যে জবাব পাঠিয়ে দেয়। আশা করি তারা আপনার সমস্যার সমাধান জলদিই করে দেবেন।

হ্যাপি ব্লগিং!

৪৪| ০১ লা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০৪

Hoyto Tomari Jonno বলেছেন: বন্ড গার্ল আপনার এই পোস্টের জন্য একটা স্পেসাল ধন্যবাদ রইল ৷এখন কার সময়ে ওয়েব ব্রাউজিং খুবই জনপ্রিয় একটি মাধ্যম
আপনার লিংকের সাথে আরো কয়েক টা লিংক এ্যাড করে দিলাম আশাকরি ভাল লাগবে ৷
১৷ গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে যাদের সমস্যা হয় তারা রেজিস্ট্রেশন ছাড়াই ডাউনলোড করতে পারন এই লিংক থেকে ঃ-https://apkpure.com/
২৷অনলাইনে ফিল্ম দেখতে বা ডাউনলোড করেন তাদের জন্য রেজিস্ট্রেশন ছাড়াই বেস্ট ওয়েব সাইট লিংকঃ-http://hdpopcorns.com/select-movie-quality/
৩৷যারা বিদেশী ওয়েবসাইট ভিজিট করেন,ভাষা বুজতে সমস্যা হলে লিংকটি মোবাইলের নোটপ্যাডে ছেইভ কোরুন যে ওয়েব সাইট ট্রান্সলেট করতে চান সেই ওয়েব লিংকটি কপি করে পেষ্ট কোরুন নিচের লিংকে ৷ঃ- http://free-website-translation.com/
৪৷Inventory Management System ঃ-ছোট বড়এমন একটা সফটওয়্যার যেটা দিয়ে পুরো দোকান বা শপের যাবতীয় সকল কাজ সম্পূর্ণ করতে পারবেন ৷
ম্যানেজ করতে পারবেন ক্রেতা থেকে শুরু করে সেলস ম্যান।
বিক্রি শেষের হিসাব সহ ক্রেতাকে দিতে পারবেন বিলের প্রিন্ট কপি।
লিংকটি ভিজিট করে দেখতে পারেন ঃ-https://www.youtube.com/watch?v=KYun95Tz54Q&feature=youtu.be

১৭ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৫৭

সামু পাগলা০০৭ বলেছেন: বন্ড গার্ল! হাহাহা!

অনেক অনেক ধন্যবাদ। আপনার মন্তব্যে অনেকেই উপকৃত হবে।
ভীষন ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.