নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

৫ টি নতুন ফিচার/সিস্টেম যা যোগ করে কর্তৃপক্ষ সামুকে উন্নততর এবং ব্লগারদের ব্লগিং জীবন সহজতর করতে পারেন

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৪০




ভেবেছিলাম ব্লগ ডে উপলক্ষ্যে কোন পোস্ট দেব ব্লগ নিয়ে। তারপরে ব্লগ ডে নিয়ে সহব্লগারদের অসাধারণ সব পোস্ট দেখে ভাবলাম, "সামুপাগলা তুই অফ যা!" :D অফই ছিলাম, কিন্তু মনের কুড়কুড়ানি! অনেকদিন আগের একটি ড্রাফট চোখে পড়ল, সেটিকে ঘষে মেজে পোস্ট করে দিলাম। সামুতে তো অনেকদিন, প্রায় বুড়িই হয়ে গেলাম। ;) সেই শুরু থেকে কিছু কিছু জিনিসে এখনো অসহজ ও অসুবিধা অনুভব করছি। সেসব শুধরে নিলে ব্লগ ও অন্যান্য ব্লগারদেরই লাভ। তাই নিয়েই পোস্ট!

-----------------------------------------------------------------------------------------------------------------------------

১) কুইক মডারেশন!

এই বিষয়টি আমি বহুবার বলেছি, সামনেও হয়ত অনেকবার বলতে হবে। আমাদের সামুর মডারেশনকে একটু জলদি কাজ করতে হবে নতুনদের ব্যাপারে। অনেকে নতুন ব্লগার কয়েক দিন তো দূরের কথা, মাস বছর পেরিয়েও জেনারেল হননি! ব্লগের নানা পোস্টে এ বিষয়ে নতুনেরা অভিযোগ করেছেন। আমার ব্লগেও অনেক সময়ে নতুন ব্লগারেরা এসে জিজ্ঞেস করেছেন তাদের কি করা উচিৎ? আমি ধৈর্য্য ধরার, উন্নত লেখা ও মন্তব্য করার সাজেশন দিয়েছি। যদিও আমি নিজে এত ধৈর্য্য ধরতে পারতাম কিনা, প্রথম পাতায় আসবে না জেনেও মাসের পর মাস পরিশ্রম করে লিখে যেতে পারতাম কিনা জানিনা। তাদের হতাশা দেখে সত্যিই খারাপ লাগে। মাসের পর মাস পর্যবেক্ষনে থাকা ব্লগারেরাই শুধু এর জ্বালা বুঝতে পারবেন। কত ব্লগার যে আমরা হারিয়েছি এই কারণে!

আবার কোন ব্লগারকে ব্যক্তিগতভাবে আক্রমণ করে বাজে ও অশালীন ভাষায় গালাগালি করলে, ছবি দিলে সেটা আটকাতে ব্লগ কর্তৃপক্ষ কিছু সময় নেন। সেই সময়ের মধ্যেই আক্রমণের শিকার হওয়া ব্লগারটি যথেষ্ট অপ্রস্তুত, অপমানিত হয়ে যান।

আমাদের শিক্ষকেরা অনেকসময় মেজর প্রজেক্ট দিলে বলে থাকেন "ডিভাইড এন্ড কনকার", মানে কাজ সুন্দর ভাবে ভাগ করে নাও। তাহলে সবার ওপরে চাপ পড়বে না এবং ভালো কাজ হবে। মডুদের দায়িত্ব এলফাবেটিক অর্ডারে ভাগ করে দেওয়া যেতে পারে, যেমন ক-ঙ নামের ব্লগারদের স্ট্যাটাস, ব্লক, ব্লগীয় কোন সমস্যা একজন দেখবেন। চ-ঞ নামের ব্লগারদের আরেকজন দেখবেন। তাহলে যেখানে প্রয়োজন তরিৎ গতিতে আমরা মডুদের সার্ভিস পাব। ব্লগে সুন্দর, শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকবে এবং আমরা নিত্য নতুন মেধাবী ব্লগার পাব।

২) লাইক লিস্ট!

এমন অনেক সময়ে হয় এমন কোন ডিভাইস থেকে ব্লগ পড়ছি যেখানে বাংলা টাইপ করা সম্ভব হচ্ছেনা। অথবা অনেকেই অফিস, ক্লাস, সাংসারিক কাজের ফাঁকে ফাঁকে ব্লগে ঢুঁ মেরে যান, এজন্যে কমেন্ট করার সুযোগ সুবিধা করতে পারেন না। সেক্ষেত্রে লাইক দিয়ে যান যেহেতু সেটি সহজ।

সামুতে যদি একটি "আমার করা সাম্প্রতিক মন্তব্য" সেকশনটির মতো "আমার দেওয়া সাম্প্রতিক লাইক" সেকশন দেওয়া যায়, তবে পরবর্তীতে সেটি ফলো করে প্রিয় পোস্টগুলোতে মন্তব্য করে আসা যায়। এখন অনেকে পোস্ট প্রিয়তে নিয়ে বা সামুর ভাষায় শোকেসে রেখে কাজটি সামলান, কিন্তু এমন বহু বহু পোস্ট আছে যা হয়ত প্রিয়তে নেবার মতো নয়, শুধু মন্তব্য এবং লাইকের যোগ্য। সেক্ষেত্রে এই ফিচারটি আমাকে অন্তত অনেক সাহায্য করবে।

৩) ব্লগে বৈচিত্র্য!

ব্লগে মাঝেমাঝেই দেখা যায় প্রথম কয়েক পাতায় কেবলই কবিতা এবং ছড়া দিয়ে পূর্ণ। কখনো কখনো রাজনীতি বিষয়ক পোস্টের ঢল নামে। এতে সমস্যা হলো যে পাঠকটি (ব্লগার অথবা ভিজিটর) কবিতা/রাজনীতি বা অন্য কোন চলতি টপিক তেমন পছন্দ করছেন না, তিনি সামুতে এসে ইন্টারেস্টিং কিছু না পেয়েই চলে গেলেন। এভাবে বেশ কবার হলে তিনি সামুর প্রতি ইন্টারেস্ট হারিয়ে ফেলবেন এবং তার বুকমার্কস থেকে সামুর নামটি হারিয়ে যাবে।
পাঠক ও ব্লগার টানার জন্যে সামু লেখনী প্রতিযোগিতার আয়োজন করতে পারে। যেমন রম্য/গল্প/থ্রিলার/সাইন্স ফিকশন/বিজ্ঞান/রান্না/ বিষয়ক সহ যেসব টপিক সামুতে কম দেখা যায় সেসব লেখার প্রতিযোগিতা! আবার ফটোগ্রাফি, অংকন প্রতিযোগিতাও সম্ভব! তাতে করে যারা লিখিয়ে নন, অন্যকোন গুনে গুনান্বিত তারাও ব্লগমুখী হবেন।
প্রতিযোগিতার জন্যে আলাদা একটি সেকশন করা যায়, যেখানে প্রতিযোগীরা সেই বিষয় নিয়ে পোস্ট আপলোড করবেন। নির্বাচক এবং ব্লগারদের ভিত্তিতে জয়ী দল পুরষ্কৃত হবে!
প্রতিযোগিত অনেকসময়ে মানুষের সেরাটা বের করে আনে। এধণের উদ্যোগ সামুতে নানা ধরণের লেখার ফ্লেভার আনার পাশাপাশি ব্লগারদেরকে গ্রো করতে অনেক সাহায্য করবে বোধ করি।

৪) কমেন্ট এডিট!

সামুতে কমেন্ট এডিট করা যায়না। নিজের প্রতিমন্তব্যে কোন ভুল থাকলে তবুও ডিলিট করে, ঠিকভাবে আবার প্রকাশিত করা যায়। কিন্তু
অন্যের ব্লগে নিজের কমেন্ট এডিট করার সুবিধা নেই। এটা একটা বড় সমস্যা মনে হয় আমার কাছে সেই শুরু থেকেই। কারো ব্লগে কমেন্ট করার পরে যদি দেখি যে কোন বানান ভুল, এক কমেন্ট কয়েকবার চলে গিয়েছে অথবা ভুল ছবি আপলোড হয়েছে তবে কিছু করার থাকেনা। সেই ব্লগারটিকে রিকোয়েস্ট করতে হয়। তিনি কখন দেখবেন, কখন মুছবেন তার ওপরে নির্ভর করে বসে থাকতে হয়।

নিজের কমেন্ট এডিট করার সুযোগ থাকলে একটিই সমস্যা হতে পারে। কোন দুজন বা তার অধিক ব্লগারের মধ্যে তর্কাতর্কি হলে পরবর্তীতে কেউ নিজস্ব মন্তব্য পাল্টে "আমি অমন কথা বলিইনি" এই দাবী করতে পারেন।
এজন্যে "এডিটেড ... মিনিট এগো" টাইপ কোন লেখা উঠলে ভালো হয়। তাহলে কেউ সুবিধাটিকে অপব্যবহার করতে পারবেন না।

৫) মাসিক সংকলন!

একসময়ে কিছু ব্লগার নিজ দায়িত্বে পুরো মাসের বেস্ট পোস্টগুলোর সংকলন পোস্ট দিতেন। সেই পোস্টগুলোতে আলাদা আলাদা বিষয়ের ওপরে সেরা লাইক, মন্তব্য, ইত্যাদির ভিত্তিতে বেস্ট পোস্টগুলোর সমাবেশ ঘটত। স্বাভাবিকভাবেই এই কাজটি কষ্টসাধ্য এবং মাসের পর মাস ব্লগারেরা কন্টিনিউ করতে পারেন নি। এধরণের পোস্ট ব্যস্ত ব্লগারদের জন্যে খুবই আরামদায়ক। অনেকেই ঘন্টায় ঘন্টায় ব্লগে আসতে পারেন না বলে উন্নত অনেক পোস্ট মিস করে ফেলেন। নির্বাচকেরা নিজে এ কাজটির দায়িত্ব নিতে পারেন, অথবা ব্লগারদের সাথে আলোচনা করে একেকজনকে তার সুবিধা অনুযায়ী একেক মাসের দায়িত্ব দেওয়া যেতে পারে। এমন মাসিক সংকলনগুলো থাকলে পাঠক যেমন উন্নত লেখা মিস করবেনা, লেখকেরাও প্রাপ্য সম্মান পাবেন।

-----------------------------------------------------------------------------------------------------------------------------

আরো অনেক পয়েন্ট আছে, এই মুহূর্তে মাথায় আসছে না। আপনারাও আপনাদের দিক বলুন। ব্লগিং এ কোন কোন ব্যাপারে বড় বা ছোট অসুবিধা বোধ করছেন?

ছবিসূত্র: গুগল মামা!

মন্তব্য ৭৫ টি রেটিং +১৮/-০

মন্তব্য (৭৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৪৩

আর্কিওপটেরিক্স বলেছেন: আমার করা সামু ভাবনার পোস্টগুলো দেখতে পারেন....

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: থ্যাংকস এ লট জানানোর জন্যে। আমি সময় করে খুঁজে পড়ে আসব পোস্টগুলো।

শুভেচ্ছা।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: ও আরেকটি ব্যাপার, বারবার আপনাকে বলব বলব করে ভুলে যাই। আপনি ব্লগে ভীষনই এক্টিভ, নিজের ও অন্যদের ব্লগবাড়িতে প্রাণবন্ত উপস্থিতিতে সামু ব্লগকেও মুখর করেছেন। এজন্যে আপনাকে ধন্যবাদ জানাই। এভাবেই সকলের পাশে থাকুন।

২| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৪৮

স্রাঞ্জি সে বলেছেন:
ব্লগে কবিতা সঙ্কলন হচ্ছে নিয়মিত। আর গল্প সঙ্কলন সাম্প্রতিক হইছিল। জানুয়ারী থেকে আবার শুরু হবে।


আপনার ভাবনা গুলোর প্রতি সহমত।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫২

সামু পাগলা০০৭ বলেছেন: নাহ নাহ, সেভাবে না, আমি যেটা বলেছি সেটা হচ্ছে একটিই পোস্টের মধ্যে, গল্প, কবিতা, ভ্রমণ, স্মৃতিকথন, উপন্যাস, থ্রিলার সহ যেকোন ধরণের লেখার সংকলন থাকবে মাসিকভাবে সর্বাধিক লাইক, প্রিয় এবং মন্তব্যের ভিত্তিতে।
এসব সংকলন কোন এক মাসে হয়তো পরের কয়েক মাস হয়না। কেননা ব্লগারেরা নিজ দায়িত্বে করে এসেছেন এতদিন, যখন সেই ব্লগার ব্যস্ত হয়ে যান, এমন পোস্টও আর আসেনা। সামু নিজে থেকে উদ্যোগ নিলে ওভারঅল ব্লগের জন্যে ভালো। প্রতিটি ভালো পোস্টই সবার (ইরেগুলার, রেগুলার) নজরে পড়বে।

সহমত পোষনে ধন্যবাদ।
ভালো থাকুন।

৩| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫১

আর্কিওপটেরিক্স বলেছেন: আপনাকেও ধন্যবাদ চমৎকার সব পোস্টের জন্য :)

আমার সামু ভাবনার পোস্টগুলো ব্লগ কতৃপক্ষের নজরে আছে......
সামুর নানা বাগ রিপোর্টও আমি করেছি...
বাগগুলো ধীরেধীরে ফিক্স করা হচ্ছে....

আপনার পোস্টটা পুরো পড়ে মন্তব্য করবো.....

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: মোস্ট ওয়েলকাম, সেসব পোস্টে আপনার সরব উপস্থিতির জন্যে আপনাকেও ধন্যবাদ। :)

বাহ, অসাধারণ কাজ করছেন আপনি। ভেরি ইমপ্রেসিভ।

জ্বি আচ্ছা, অপেক্ষায়.....।

৪| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৬

গেছো দাদা বলেছেন: ভালো লিখেছেন।একমত।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০৮

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ একমত প্রকাশে।
শুভেচ্ছা।

৫| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: নোটিফিকেশন সমস্যাটির স্থায়ী সমাধান হওয়া দরকার।


ধন্যবাদ সামু পাগলা০০৭।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১০

সামু পাগলা০০৭ বলেছেন: হেই হেনাভাই!

জ্বি ভাই, এটাও অনেকদিনের সমস্যা। আজকাল নোটিফিকেশন বার ব্যবহার না করেই কাজ চালানো শিখে গিয়েছি। এতটাই হতাশ এ ব্যাপারে।

মোস্ট ওয়েলকাম হেনাভাই। আপনাকেও মন্তব্যে ধন্যবাদ।

৬| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৭

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আমিও চিন্তে করছি এখন থেকে প্রতি বৃহঃ বার সামু সপ্তাহিক সঙ্কল শুরু করমু। আপনার এই বিষয় মতামত কি ?
আসলে কৃতপক্ষের উপর দিয়ে এত চাপ যাচ্ছে যে কারনে তারা সবদিকে মনযোগ দিতে পারছেন না।তাই আমাদের
যার যার দিক থেকে একটু করে দায়িত্ব নিলেও ব্লগের জন্য অনেক ভালো হবে। তাছাড়াও প্রতিটা ব্লগারের দায়িত্ববান
হওয়া প্রয়োজন।আপনি কি বলেন ।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১৬

সামু পাগলা০০৭ বলেছেন: খুবই সুন্দর ও মহৎ চিন্তে মামা! :)

আমার মতামত হচ্ছে সাপ্তাহিকের চেয়ে মাসিক সংকলন হয়ত বেটার হতো। তবে সাপ্তাহিকেও সমস্যা নেই। যাহা বায়ান্ন তাহাই তেপ্পান্ন। তবে ব্যাপার হচ্ছে আপনি কয়েক সপ্তাহ করার পরে কোন কারণে ভীষন ব্যস্ত হয়ে গেলে কে করবে? সেক্ষেত্রে আপনার অন্যান্য পরিচিত ব্লগারদের সাথে মিলে একটা রুটিন করে নিতে পারেন। যে এই দুই সপ্তাহ আপনি করবেন, পরের দুই সপ্তাহ অন্যকেউ। অথবা একই পোস্টের সর্বাধিক লাইকের ভাগটি কাউকে দিলেন, সর্বাধিক পঠিতর ভাগটি অন্যকাউকে দিলেন। মেইল আদান প্রদান করে একসাথে মিলেমিশে পরিকল্পনা করে কাজ করলে বিষয়টি ব্লগারেরাই সম্পাদন করতে পারবেন কর্তৃপক্ষকে চাপ না দিয়ে।

আপনার শেষ কথাগুলোর সাথে পুরোপুরি সহমত পোষন করছি।
সুন্দর মন্তব্যে কৃতজ্ঞতা।
ভালো থাকুন।

ওহ হ্যাঁ আপনার সামু সাপ্তাহিক সংকলনের অপেক্ষায় রইলাম...

৭| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০৭

আর্কিওপটেরিক্স বলেছেন: মডারেশন এর স্ট্র্যাটেজিটা জোসস....
এভাবে অতি সহজেই ভালো ভালো ব্লগার পাওয়া যাবে....

লাইক লিস্টটাও ভালো ধারণা.....

প্রতিযোগীতা শুরু হলে আরও বাজে লেখা পোস্ট হবে...
পোস্টের মান থাকবে না.... অকারণে পোস্ট হবে....

কমেন্ট এডিট করার অপশনটা ফেসবুকের মতো করা যায়...
সেক্ষেত্রে প্রত্যেক এডিটকৃত কমেন্ট জমা থাকবে এবং দেখা যাবে....
কমেন্ট এডিট মোটেও কাম্য নয় কেননা এতে কেউ কেউ গালি দিয়েও মুছতে পারে....
এক্ষেত্রে সামুর খরচ বেড়ে যাবে..... স্টোরেজ, ব্যান্ডউইথ সহ নানা বিষয় এর সাথে জড়িত...

ব্লগে সংকলন পোস্ট হয় এবং হবে.....

সর্বোপরি আপনার পোস্টটা ভালো লেগেছে :)

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩০

সামু পাগলা০০৭ বলেছেন: প্রথমেই ধন্যবাদ পুরো পোস্টটির সকল পয়েন্ট নিয়ে মতামত দেবার জন্যে।

প্রথম দুটি পয়েন্টে সহমত পোষনে কৃতজ্ঞতা।

আমি বুঝতে পারছি প্রতিযোগিতা নিয়ে কি বলছেন। জোশে এসে অকবিরাও কবিতা লিখবেন, যারা গল্প লিখতে পারেন না তারাও গল্প লিখবেন এবং কিছু নিম্নমানের লেখা আসবে। কিন্তু এর নেগেটিভ এর চেয়ে পজিটভ বেশি।

আমরা যারা অনেক আগে থেকে সামু ব্লগ পড়ি, আমরা বুঝতে পারি তখন সামুতে লেখার মান ও ভ্যারাইটি কোথায় ছিল এবং এখন কোথায় আছে। পূর্বের সোনালী দিনগুলোকে ফেরাতে পারে এমন উদ্যোগ। পুরোন ইরেগুলার ব্লগারেরাও প্রতিযোগিতার কথা জেনে নিজেদের লেখা দিয়ে যাবেন হয়ত। আর নতুনেরা কোন প্রতিযোগিতা জিতলে তাদের আত্মবিশ্বাস কোন জায়গায় যাবে সেটা সহজেই অনুমেয়। সবচেয়ে বড় কথা ব্লগ তো লেখক লেখিকাদের গ্রো করতেই সাহায্য করে। কেউ যদি প্রতিযোগিতার কথা ভেবে নিজ জনরার বাইরে কিছু লেখা ট্রাই করেন, তাতে তিনিই কিছু শিখতে পারবেন। আর কোন মানের পোস্ট ও লেখা বিজয়ী হচ্ছে সেটা দেখলে, নিম্নমানের পোস্ট প্রদানকারীরা বুঝে যাবেন তাদের ভুল কোথায়, কি করতে হবে। নানা লেখার পেইজেই মাঝেমাঝে লেখনী প্রতিযোগিতার আয়োজন হয়, তার মধ্যে শ্রেষ্ঠ ৫ টি লেখা তো অতুলনীয় হয়! আমরাও ট্রাই করে দেখতেই পারি।

কমেন্ট এডিটের যে সমস্যা বললেন সেটা আমিও লিখেছি পোস্টে। আমি একটি সমাধান দিয়েছি, আপনিও দিলেন আরেকটি সমাধান। যেটা সহজ ও সুবিধাজনক সেটিই করা হোক। কেননা কমেন্ট এডিট করতে না পারা ভীষনই অসুবিধার সৃষ্টি করে।

আমি মাসিক সংকলনের যে কথা বলছি সেটা নিয়মিত হচ্ছেনা। কেউ কেউ শুধু বিষয়ভিত্তিক সংকলন করছেন। কিন্তু একসময়ে সকল বিষয়ভিত্তিক মাসিক সংকলন হতো। কিন্তু ব্লগারদের ব্যস্ততায় নিয়মিত হতে পারেনি, নিয়মিত না হলে তো লাভ হলোনা। ব্যাস সেটিই বক্তব্য ছিল আমার।

ধন্যবাদ, ভালো লাগায় আনন্দিত হলাম।
শুভকামনা সকল!

৮| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০৯

মাহের ইসলাম বলেছেন: সহমত।
সবগুলো পয়েন্টই ভালো লেগেছে এবং সমর্থন করছি।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩২

সামু পাগলা০০৭ বলেছেন: ওহ থ্যাংকস এ লট! উৎসাহিত হলাম ভালো লাগা ও সমর্থনে।
শুভকামনা।

৯| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২৩

রাকু হাসান বলেছেন:

হাহহা দারুণ ‘‘সামু পাগলা তুই অফ যা B-) :P । পাগলদের মাথায় এত এত ভাবনা ! =p~

ব্লগের প্রতি আপনার ভাবনায় আমি মুগ্ধ না হয়ে পারলাম না । আমি এমন কিছু ভেবেছিলাম কিন্তু সময় নিয়ে কাজ করি নাই । আপনার পয়েন্টগুলোই নিয়ে কিছু মতামত রাখি ।কি বলেন :P
কুইক মড়ারেশন
খুব সুন্দর করে বলে গেলেন । বর্তমানে সামুর ব্লগারদের খুব একটা ওয়েট করতে হয় না ,প্রথম পাতায় লিখতে । বর্তমানে সামু কতৃপক্ষের উদার দৃষ্টিভঙ্গি লক্ষ্য করছি ।

এ অংশে যদিও ভালো বলেছেন তবে আমার কাছে মনে হয় তাহলে সামুর লোকবল বাড়াতে হবে । কিন্তু ভাবসাব দেখি না খুব একটা বাড়াবে বলে । আরেকটি বিষয় খেয়াল করছেন নিশ্চয় ,রির্পোট করতে গিয়ে হয় না ,বারবার চেষ্টা করতে গিয়ে ব্যর্থ হই । যদি অভিযোগ জানানোর সিস্টেমটা ব্লগে বিদ্যামান কিন্তু অকার্যকর আামার কাছে মনে হয় । তবে সামু টিম ফেসবুকে ও মেইলে খুব খুব আ্যাক্টিভ । ভালো রেসপন্স পাই । টিম ছোট হওয়ার কারণে স্বাভাবিক ভাবেই ব্যক্তি আক্রমন বা অপমানটা হয়েই যায় । অনেক সময় তারা অনলাইনের বাইরে থাকার কারণে এসব মাধ্যমের সাহায্য তাৎক্ষনিক জানা কঠিন হয় নিশ্চয় । যদি মোবাইলে নোটিফিকেশন যাওয়ার ব্যবস্থা থাকতো তাহলে মনে হয় খুব কুইক পদক্ষেপ নিতে পারতেন । সার্ব ক্ষনিক নজর রাখতে গেলে টিমের পরিধি বাড়ানো ছাড়া উপায় নেই ।
[
লাইক লিস্ট
--এই আইডিয়াটি আমার অন্যতম সেরা মনে হয়েছে,যেগুলো দিয়েছেন । এমন সমস্যায় আমি পড়েছি । যোগ হতেই পারে লাইক ,লিস্ট অথবা রিড লেটার বা পরে পড়ুন । দারুণ লাগছে । :) এই ফিচার যোগ করা হোক ।

ব্লগ বৈচিত্র

এটা এই পয়েন্ট গুলোর মধ্যে বেস্ট । আশা করি সামু ভাববে ।
কমেন্ট এডিট অপশন যোগ করতে গেলে স্বাভাবিক ভাবেই আপনার দেখানো সমস্যা হবে । তাই কত মিনিট আগে করলো সেটাও যোগ করতে হবে । তবে আরেকটি সমস্যা দেখা দিতে পারে । ধরুন আমি ধুমছে আপনাকে বকাঝকা করলাম ;) ,সাথে ব্লগের নীতিমালাও ভঙ্গ করলাম ,মানে শাস্তি স্বরুপ নিক বাতিল হতে পারে এমন । আমি উপলব্দি করে এডিট করে নিলাম । আমিও খুব ঝাড়লাম নিজের মতো করে আপনাকে ,আপনারও বদহজম শুরু =p~ ,কি করবেন তখন েএডিট করে সহনীয় কিছু লিখে দিলে । অপমান তো হয়েই যাবেন! তবে এটা করলে সামু যদি আগে কি মন্তব্য করেছিলো দেখার ব্যবস্থা রাখে ভালো হবে ।
সবগুলো দারুণ লিখছেন । অনেক লিখছোস ‘এবার রাকু তুই অফ যাহ’ ;) :P B-))

হাহাহা গত দিনও আপনার উপর ,আপনার আইডিয়া এপ্লাই করলাম ,এবার ডায়ালগ ,জাতি কি ক্ষমা করবে আমাকে ! =p~

এমন পোস্টে অভিনন্দন । ভালো থাকুন । শুভরাত্রি ।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: হেই রাকু হাসান!

আড্ডাঘরের মতো আপনার অন্য পোস্টের মন্তব্যও অনেক গোছালো।

জ্বি আমিও সুর মিলিয়ে কর্তৃপক্ষের উদারতা আশা করছি।

এক্স্যাক্টলি এটা আমারো মনে হয়েছে। আমাদের মডারেটরের সংখ্যা কত কে জানে! মাঝেমাঝে মনে হয় হাতে গোণা কয়েকজন। এত বড় ব্লগ কমিউনিটি সামলাতে তো প্রচুর লোক দরকার। রিপোর্ট করার প্রয়োজনীয়তা কখনো পড়েনি, তাই সেটা খেয়াল করিনি। আপনার কথায় জানলাম। সেটিও সামু তাহলে ভাবতে পারে।
ইমেইল অভিজ্ঞতা আমার অনেক ভালো। তিনদিনের মধ্যেই সমাধান পৌঁছে দেয়। কিন্তু আমি অনেক ব্লগারের অভিযোগ শুনেছি, তারা বারবার মেইল করে কোন উত্তর পাননি! কি জানি!
সার্ব ক্ষনিক নজর রাখতে গেলে টিমের পরিধি বাড়ানো ছাড়া উপায় নেই ।
সব কথার এক কথা! সহমত।

ধন্যবাদ লাইক লিস্ট অথবা রিড লেটার অপশনটি তো আরো ভালো বললেন! সত্যিই এমন থাকলে অসাধারণ হবে।

অনেক লিখছোস ‘এবার রাকু তুই অফ যাহ’ ;) :P B-))
যেসব ব্লগারেরা অনেক বাজে ও অশালীন কথা বলেন তাদের মান সম্মান বোধ নিচু পর্যায়ের। তারা অশালীন ও ফেক নিক ধরে সেসব কাজ করেন। তাদের আটকাতে ব্যাস ব্যান করে দিতে হবে। বেশিরভাগ ব্লগারই বেশ ভদ্র, রুচিশীল তাই এ বিষয়টি অতোটা সমস্যা তৈরি করার কথা না। তবুও নিরাপদে থাকার জন্যে, কত মিনিট আগে এডিট হলো এবং এডিটের ভার্সনটি সামুর ডাটায় থাকতে হবে।

হায়রে শয়তান, নিজের মাথায় কিছু নেই, তাই আমার থেকে কপি করে। হচ্ছে আপনার। হচ্ছে! ;) :D

আপনাকে আন্তরিক কৃতজ্ঞতা সময় নিয়ে এমন সুন্দর মন্তব্য করার জন্যে। খুবই কার্যকরী কিছু পয়েন্ট তুলে এনেছেন।
শুভকামনা রইল।

১০| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩১

জুনায়েদ বি রাহমান বলেছেন: ব্লগে লগইন করতে মাঝেমাঝে সমস্যা করে। লোডিং অনেক সময় নেয়।
আর গল্প, কবিতা, রাজনীতি.... আলাদা আলাদা বিভাগ আছে। কিন্তু ক্লিক করলে কাঙ্খিত ফলাফল পাওয়া যায় না।
কবিতায় ক্লিক করলে, ২-৩ মাসের আগের কবিতা আসে। অথচ নিয়মিত অনেক কবিতা পোস্ট হচ্ছে।

লাইক'এর সাথে 'আনলাইক' অপশনও যোগ করা যেতে পারে। বা রেন্টিং। এবং রেন্টিং এর ভিত্তিতে ভালো লেখাগুলো দিনের, সাপ্তাহের, মাসের ধারাবাহিকভাবে শো করলে পাঠকদের সুবিধে হবে।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: সেটি নেটের সমস্যা নাকি সামুর সমস্যা সেটা জানতে হবে। সামুর সমস্যা হলে সামুকে ভেবে দেখতে হবে।

বিষয়ভিত্তিক ব্লগের অবস্থা তো খুবই খারাপ। কেউ সেটিকে তেমন একটা গুরুত্ব দেয় না। সেকশনটিকে গোছাতে হবে।

একসময়ে সামুতে "মাইনাস" অপশন ছিল। কোন পোস্ট খারাপ লাগলে মানুষ বলত "কইষে মাইনাস!" হাহাহা, জ্বি ফেরানো যেতেই পারে সেই ফিচার।
হুমম আপনি যা বলেছেন সেটা করতে পারলে আর মাসিক সংকলনের দরকারই পড়বে না। যেটা সহজতর সেটি করা হোক।

ধন্যবাদ সুন্দর সব আইডিয়া দেবার জন্যে।
শুভেচ্ছা।

১১| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩২

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: সুন্দর ও যুগোপযোগী ভাবনা -সময় এসেছে এগুলো যুক্ত করার। ধন্যবাদ উন্নত পরামর্শের জন্য।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: হেই!

ভাবনাগুলোর পাশে থাকার জন্যে কৃতজ্ঞতা। সময় আসলেই এসেছে এসব নতুনত্বের মাঝে সামুকে উন্নত করার।

মোস্ট ওয়েলকাম। ধন্যবাদ আপনাকেও।
শুভকামনা!

১২| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: আর নটিফিকেশন সমস্যাটার কুইক সমাধান দরকার। কারো পোস্টে মন্তব্য করলে, প্রতিউত্তরের জন্য বার বার উকি দিয়ে নিরাশ হতে হয়৷

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৫২

সামু পাগলা০০৭ বলেছেন: আবারো ফিরে আসার জন্যে ধন্যবাদ। ওপরে হেনাভাই এ ব্যাপারে বলেছেন। বহু ব্লগার বিষয়টি নিয়ে অনেকবার লিখেছেন মন্তব্যে অথবা পোস্টে। জানিনা কেন কোন সমাধান হয়নি। হতাশ হয়ে আমি আর সে কথা তুলিইনি। আশা করি সমাধান হবে সমস্যাটি।

১৩| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৫১

আর্কিওপটেরিক্স বলেছেন: পুরোনো ব্লগার না ফিরে না আসার একটা কারন হলো মোবাইলে সামুর সাইট ব্যবহার করা টাফ....
অ্যাপ যাও আছে তা দিয়ে লগইন করার অপশন নেই.....

আমিও অচিরেই সামু ভাবনা ৩ পোস্ট করবো.....

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৫৭

সামু পাগলা০০৭ বলেছেন: আমার মনে হয় পুরোন ব্লগারদের ব্লগ ছাড়ার মেইন কয়েকটি কারণ হচ্ছে,

১) সামুর প্রতি কোন কারণে অভিমান
২) বাস্তব জীবনের ব্যস্ততা
৩) প্রচুর লেখালেখির প্ল্যাটফর্ম তৈরি হওয়া। যখন সামুই একমাত্র ব্লগ ছিল, কারো কোন অপশন ছিলনা, তখন আরো বেশি মেধাবী ব্লগার ছিল। কিন্তু এখন একেক জায়গায় ভাগ হয়ে ছড়িয়ে ছিটিয়ে গিয়েছেন সেসব ব্লগার।

মোবাইলে সুযোগ তৈরি হলে পুরোনরা ফিরবে কিনা জানিনা, তবে নতুন জেনারেশন থেকে অনেক ব্লগার পাব আমরা।

অপেক্ষায় রইলাম সেই পোস্টটির...

১৪| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:২৪

আরোগ্য বলেছেন: নোটিফিকেশন সমস্যা কি ইহকালে ঠিক হবে? মান সম্মান থাকে না।

২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১:০৯

সামু পাগলা০০৭ বলেছেন: এটা আমিও ভাবি। কতদিন ধরে বিষয়টি নিয়ে বলা হচ্ছে, কিন্তু কেউ কানেই তুলছেনা যেন।

যাই হোক, ধন্যবাদ মন্তব্যে।
শুভেচ্ছা।

১৫| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:২৯

রাজীব নুর বলেছেন: ৫ টি আমার ভীষন পছন্দ হয়েছে।

২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১:১০

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক ধন্যবাদ, প্রত্যেকটি আইডিয়াই পছন্দ করার জন্যে।
আপনজনদের নিয়ে ভালো থাকুন।

১৬| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১:৩৩

নতুন বলেছেন: ব্লগকে জনপ্রিয় করতে সবার উদ্দোগ নিতে হবে।

নতুন প্রযন্মের বেশির ভাগই ব্লগে লেখে না... পড়েনা..

এখন ৬৪ জন ব্লগার লগইন করে আছেন... আর মোবাইলে অনেক ভিজিটর...তাই মোবাইলে যাতে মন্তব্য করা সহজ হয় সেটা নিয়ে কাজ করতে হবে।

২৭ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৬:১৯

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার কথার সাথে তীব্রভাবে সহমত!

নতুন প্রজন্ম সহজ কিছু চায়, পর্যবেক্ষনের অপেক্ষা তারা সহ্য করবে কিভাবে? ব্লগটিকে অন্য নানা সোশাল সাইটের মতো সহজ করে তুলতে হবে, যেন আমরা নতুনদের আকৃষ্ট করতে পারি। তারা যদি কোন ইন্টারেস্ট না পায় ব্লগে, তাহলে ব্লগ একদিন হারিয়ে যাবে চিরতরে। এখন থেকেই কর্তৃপক্ষকে এসব নিয়ে ভাবতে হবে।

হুমম, ভালো বলেছেন। মোবাইলে ব্লগ ব্যবহার সহজতর করলে আমরা আরো অনেক বেশি ভিজিটর পাব। আশা করি সেদিকটায় নজর দেবে সামুর টেকনিক্যাল টিম।

পাঠ ও সুন্দর মন্তব্যে আন্তরিক ধন্যবাদ আপনাকে।
শুভেচ্ছা।

১৭| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১:৩৪

প্রামানিক বলেছেন: পয়েন্টগুলো যেন আমারো মনের কথা। ধন্যবাদ

২৭ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৬:২০

সামু পাগলা০০৭ বলেছেন: প্রামানিক ভাই, মোস্ট ওয়েলকাম। আপনাকেও ধন্যবাদ পোস্টটি পড়ে মন্তব্য করে যাবার জন্যে।
ভালো থাকুন।

১৮| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১:৩৯

ফয়সাল রকি বলেছেন: আইডিয়া ভাল। আগে ডিজলাইক একটা অবশন ছিল, যেটাকে মাইনাস বলা হতো, সেটা ফিরিয়ে আনা দরকার।

২৭ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৬:২০

সামু পাগলা০০৭ বলেছেন: ওপরে একটি কমেন্টে এই কথা হচ্ছিল, হুমম, ফিরিয়ে আনা যেতেই পারে মাইনাস বাটনটি!

মন্তব্যে কৃতজ্ঞতা।
শুভেচ্ছা।

১৯| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:১৬

সাদা মনের মানুষ বলেছেন: পাগলার আছে যত পাগলামী, ঠিক আছে আমি ও সূর মিলিয়ে বলতে চাই........ও আমি পাগল হবো, যাবো পাগলেরই দেশে B-)

২৭ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ এমন কোন কথা হেনাভাই একবার বলেছিলেন মনে হচ্ছে। সত্যিই আপনাদের দুটিতে যা জমে! বলার নয়!

আপনাকে নিজের ব্লগবাড়িতে পেয়ে অনেক ভালো লাগল।
শুভকামনা।

২০| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:৩২

নীল আকাশ বলেছেন: শুভ সকাল,
পোষ্ট টা পড়ে মনে হচ্ছে এখন থেকে বেশ নিয়মিতই ব্লগে থাকবেন আপনি। সেজন্য এত এত সুন্দর সব প্ল্যান জমা দিয়েছেন। বেশ কয়েকটার সাথে আমি অবশ্যই পূর্ণ সহমত।
১) কুইক মডারেশন- খুব ভালো। কিন্তু সামু তে কি সেই সংখক মডারেটর আছেন? কাজের লোড কিন্তু অনেক বেশী। আমি জানি না তবে এই ব্লগে একজন ব্লগার কে অতিরঞ্জিত প্রশয় দেয়া হয়। তার যেই ভাষা আর যে প্রকাশ ভঙ্গি, সেটা যদি অন্য কেউ করত তাকে অনেক আগেই সামু ছাড়া করত মডারেট। এই নোংরা মানষিকতার ইচ্ছাকৃতভাবে দেয়া রাজনৈতিক পোষ্ট আর একেবারেই অপ্রাসঙ্গিক মন্তব্য গুলি দেখে নতুন ব্লগার রা কি শিখবে বলুন?
২) লাইক লিস্ট- দেয়া যায় তবে আপনি যদি ব্লগে বেশি বেশি পড়েন তাহলে এই লিস্ট খুব তাড়াতাড়ি বড় হয়ে যাবে। অ্যাডের পর ডান দিকে যেই জায়গা থাকে সেখানে কি এত বড় জায়গা হবে? সামুতে এটা দিতে পারে চমৎকার হতো।
৩) ব্লগে বৈচিত্র্য আনার জন্য প্রতিযোগিতার আয়োজন কে আমি সমর্থন করি। খুবই দুর্দান্ত আইডিয়া! ধন্যবাদ!
৪) মন্তব্য দেয়ার পর অনেক সময়ই দেখা যায় বানান ভুল হয়েছে। খুব লজ্জা লাগে সেজন্য। পুরো মন্তব্য ডিলিট করার অপশন না রেখে শুধু বানান ঠিক করার সুযোগ থাকলে ভালো হতো। আর্কিওপটেরিক্স ভাইয়ের একটা একই ধরনের লেখাও আমি এটা বলেছিলাম। ধন্যবাদ আপনাকে এটা তোলার জন্য।
৫) সংকলন কবিতা আর গল্পের হয়। বিজন দা কবিতা সাপ্তাহিক আর স্রাঞ্জী সে গল্পের মাসিক সংকলন বের করে।
আরও বাকি বিষয় নিয়ে সংকলন বের হলেও খুব ভালো হতো। ধন্যবাদ।

ভালো বিষয়ে একটা পোষ্ট দেবার জন্য আপনাকে শুভ কামনা রইল!

২৭ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:১২

সামু পাগলা০০৭ বলেছেন: হেই নীল আকাশ!

নারে রেগুলার ইরেগুলার থাকার সাথে সাধ নেই। সামুকে ভালোবাসি, তাই মাঝেমাঝেই সামুর ভালোর কথা ভেবে পোস্ট দেই।

সামুর মডারেশন প্যানেলে কত লোক আছে জানিনা। তবে মাঝেমাঝে স্লো সার্ভিস দেখে মনে হয় বিষয়টির দিকে আরো গুরুত্ব ও নজর দিতে হবে। এত বড় ব্লগ কমিউনিটি গার্ডিয়ান ছাড়া চলতে পারেনা।
সে বিষয়টি নিয়ে ব্লগে অনেক কাদা ছোড়াছুড়ি হয়েছে। কিছু বলার নেই, যাদের খারাপ লাগে তারা এভয়েড করবে, যাদের ভালো লাগে তারা মাথায় তুলে নাচবে। এছাড়া আর উপায় দেখিনা।

নাহ, একজন ব্লগার যতই পোস্ট পড়ুন সবগুলো নিশ্চই পছন্দ করবেন না। যারা প্রতি পোস্টে গণহারে লাইক দিতে থাকে তারা মূলত পোস্ট না পড়েই নিজে কিছু লাইকের আশায় এমন করে থাকে। যেগুলো বেশি ভালো লাগে, সেগুলো লাইক লিস্টে দেখা গেলে, পরে সময় করে মন্তব্য করে আসতে পারবেন।

ধন্যবাদ আপনাকেও ব্লগের প্রতিযোগিতা, মন্তব্য এডিটের ব্যাপারটি সমর্থনের জন্যে।

আরও বাকি বিষয় নিয়ে সংকলন বের হলেও খুব ভালো হতো। ধন্যবাদ।

এই যে আপনি আসল বিষয়টি ধরেছেন। সব ধরণের লেখার মাসিক সংকলন এক জায়গায় রেখে পোস্টের প্রয়োজন।

আপনাকেও পোস্টটি নিয়ে সময় ব্যয় করে সুন্দর ভাবে লেখার জন্যে কৃতজ্ঞতা জানাই।
ভালো থাকুন।

২১| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:৫১

আর্কিওপটেরিক্স বলেছেন: রাগীব ভাই আর লিখেন না...
বিডিআইডল খালি অনলাইনে আসে... পোস্ট করে না....
টোকন ঠাকুরকে আর অনলাইনেও পাইনা....

নাফিস ইফতেখার কবেই ব্লগ ছেড়ে চলে গেছেন.....

এভাবেই সবাই চলে যায় ব্লগ ছেড়ে....

২৭ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:১৪

সামু পাগলা০০৭ বলেছেন: এভাবেই সবাই চলে যায় ব্লগ ছেড়ে....
কথাটি পড়ে মনের মাঝে হাহাকার সৃষ্টি হলো! আসলেই কত আপনজন চোখের সামনে দিয়ে চলে গেল! কত গুণী ব্লগার, হীরা জহরত আমাদের সামুর সিন্দুক থেকে উধাও হতে লাগল নান কারণে! যদিও প্রচুর নতুন ও মেধাবী গুণী ব্লগার এসেছে দিনে দিনে। কিন্তু
পুরানো সে দিনের কথা ভুলবি কি রে হায়......।

২২| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৪১

মোস্তফা সোহেল বলেছেন: ভাল একটি বিষয়ে লিখেছেন।
আমি মনে করি যারা ব্লগে নতুন এ্যাকাউন্ট খুলছেন তাদেরকে দ্রুত প্রথম পাতায় স্থান দিতে হবে তা না হলে তারা আগ্রহ হারিয়ে ফেলবেন।
সামু মডারেটরদের উচিত নতুন ব্লগার তৈরী করার জন্য কিছু উদ্যেগ গ্রহন করা।

২৭ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:২১

সামু পাগলা০০৭ বলেছেন: হেই মোস্তফা সোহেল! পোস্টে পেয়ে ভালো লাগল।

হ্যাঁ, দরকার হলে তাদেরকে পোস্ট লিমিট দেওয়া হোক। যেমন ৫ টি পোস্ট লিখবেন, সেগুলোর গুণ ও মান দেখে প্রথম পাতায় স্থান পাবেন। যারা একেবারেই লিখতে চাননা, তাদের জায়গা দিয়ে লাভ নেই। কিন্তু যারা গুণী ও প্যাশনেট লেখক লেখিকা, নতুন কিছু শেখার জন্যে মুখিয়ে আছেন, সামুর উচিৎ তাদেরকে দ্রুতগতিতে সুযোগ করে দেওয়া।

আপনার লাস্ট লাইনটির সাথে আমি ভীষনরকম একমত।

পাঠ ও ভালো মন্তব্যে কৃতজ্ঞতা।
শুভেচ্ছা।

২৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: নাহ্! আপনাকে আর বোকামতী বলা যাবে না। এত এত সুন্দর পয়েন্ট যার মাথা থেকে বেরোয় তাকে আর যাই হোক বোকামতী বলা যায় না; কী বলেন? ;)
খুব সুন্দর পরামর্শ দিয়েছেন। সবগুলো পয়েন্টইকেই সমর্থন দিলাম। বিশেষ করে কমেন্ট এডিটটা খুবই জরুরী। অনেকসময় কমেন্টে ভুল বানান থাকলেও কারেকশনের সুযোগ থাকে না। এই পয়েন্টটার ব্যাপারে আপনার পরামর্শের সাথে একমত। আর পাঁচ নাম্বারটার ব্যাপারে বলতে চাই- এ ব্যাপারটার দায়িত্ব আমার মত অলসরা কোনদিনই নিতে পারবে না। শুধুই গাঁইগুঁই করবে। তাই আমার মতে ব্লগে মোটামুটি সবসময় অ্যাকটিভ যাঁরা থাকেন তাঁরা এ ব্যাপারে উদ্যোগ নিলে আমার মত অলসদের যারপরনাই উপকার হত। বিনা কষ্টে প্রতিমাসের বেস্ট পোস্টগুলো পড়ার সুযোগ হত। :)

মিস বোকামতীকে মূল্যবান পরামর্শগুলোর জন্য অসংখ্য ধন্যবাদ।

এই যাহ্! আবার বোকামতী বলে ফেললাম! :P

২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৬

সামু পাগলা০০৭ বলেছেন: নাহ নাহ নাহ, মানি না, আমি বোকামতীইইই! ;)

জ্বি কমেন্ট এডিট ভীষন প্রয়োজনীয়। সহমত।

আপনার আমার মতো বোকারা এর দায়িত্ব নিতে পারবেনা আসলেই। বোকা হবার কত লাভ! ;)
না সিরিয়াসলি, একটিভ ব্লগার এবং যাদের বাস্তব জীবনের ব্যস্ততা কম তাদেরকে মিলে প্ল্যান করতে হবে।

মোস্ট ওয়েলকাম। ঠিকই করেছেন, বোকাকে বোকাই তো বলবেন। জানেন না? চালাক বললে অপমানিত বোধ করে বোকারা! ;)

বরাবরের মতো সুন্দর ও মজার মন্তব্য করেছেন। আপনাকেও তাই ধন্যবাদ জানাই।
শুভকামনা!

২৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:০২

নূর আলম হিরণ বলেছেন: চার নং পয়েন্টটি খুবই দরকারী।

২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম, কমেন্ট এডিটের ব্যবস্থা না থাকা আসলেই ছোট খাট অসুবিধার সৃষ্টি করে নিত্যদিন।

ধন্যবাদ মন্তব্যে।
ভালো থাকুন।

২৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৪৫

নজসু বলেছেন:




দারুণ আইডিয়া।
খুব ভালো হবে।

ব্লগে দেখেছি কেউ কেউ দুইদিনে নিরাপদ হয়েছেন। আমি তখন ১ মাস ১ সপ্তাহ পার করছিলাম।
এতটাই হতাশ হয়েছিলাম যে পোষ্ট করার উৎসাহ হারিয়ে ফেলেছিলাম।
তখন সর্বশেষ পোষ্টটায় এই কথা বলতেই শ্রদ্ধেয় সৈয়দ ইসলাম আমাকে প্রচন্ড রকমের সহযোগিতা করেন
আর আমি সেদিনই সেইফ হই। সেদিন নিরাপদ না হলে ব্লগ থেকে চলেই যেতাম হয়তো।

আপনার ১ নং প্রসঙ্গটার সাথে প্রচন্ড রকমের সহমত। সাথে অন্যগুলো তো আছেই।

প্রিয় ও শ্রদ্ধেয় আরোগ্য ভাইয়ের সাথে সহমত। আমি বলতে গেলে নোটিফিকেশন পাই-ই না। কোন কোন গুলো ৭ দিন পরে পাই। :-B

২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি ধন্যবাদ।

হ্যাঁরে, কোন নিয়মনীতি নেই। কেউ আসামাত্র নিরাপদ হয়, কেউ বছর পার করেও নিরাপদ হতে পারেনা! আপনি ভাগ্যবশত নিরাপদ হয়ে যান, কিন্তু যারা হন না বহু চেষ্টার পরেও তারা ব্লগ ছেড়ে চলে যেতে বাধ্য হন।

সহমত পোষনে কৃতজ্ঞতা।
উফফ! নোটিফিকেশন নিয়ে কি আর বলব? অন্য কোন পোস্টে লিখেছিলাম বিষয়টি নিয়ে। অন্য অনেক ব্লগারও এই বিষয়টি বহুবার তুলেছেন। কিন্তু কোন লাভই হচ্ছে না! :(

পাঠ ও সুন্দর মন্তব্যে কৃতজ্ঞতা।
শুভকামনা।

২৬| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৩

কি করি আজ ভেবে না পাই বলেছেন: প্রামানিক বলেছেন: পয়েন্টগুলো যেন আমারো মনের কথা। ধন্যবাদ

প্রমিদা আমার মনের কথা বলে দিয়েছেন

হেনা ভাই এবং ব্লগার নতুনের প্রস্তাবনা দুটো এ্যাড করলেই সব ঠিকঠাক আপাতত।

পোষ্টের জন্য ধন্যবাদ।
পোষ্টদাত্রীর মেধা এবং যোগ্যতায় পূর্ণ আস্থা মোর............

২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

সামু পাগলা০০৭ বলেছেন: হেই! ভালো আছেন আশা করি।

হুমম, ঠিক। এসব কার্য সম্পাদন করতে পারলে সামু ব্লগ বাংলাদেশের অন্যতম টপ সাইট হয়ে যাবে।

পোষ্টদাত্রীর মেধা এবং যোগ্যতায় পূর্ণ আস্থা মোর............
ওহ সো সুইট অফ ইউ! থ্যাংকস এ লট!

মোস্ট ওয়েলকাম, আপনাকেও মন্তব্যে ধন্যবাদ।

২৭| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১৭

শরীফ আতরাফ বলেছেন: কোথাও কমেন্ট করলে তার প্রতিউত্তর পেতে পেতে দেখা যায় সেই পোস্টটা অন্যান্য পোস্টের ভীড়ে হারিয়ে গেছে সেক্ষেত্রে খুজে খুজে বের করা বিরাট ঝামেলা।

২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০১

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি ঠিক বলেছেন। আমি অনেকসময়ে সাম্প্রতিক মন্তব্যের অংশ থেকে নিজে নিজে সেইসব পোস্টে যেয়ে খুঁজে বের করি প্রতিমন্তব্য। সত্যিই এক ঝামেলা। এই ব্যাপারটি নিয়ে সিরিয়াস হতে হবে সামুকে।

ধন্যবাদ মন্তব্যে।
শুভকামনা।

২৮| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২৪

বলেছেন: Best Ideas.

২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০১

সামু পাগলা০০৭ বলেছেন: থ্যাংকস এ লট!
সুখে থাকুন।

২৯| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: আরেব্বাহ!
সামু নিয়ে বি-শা-ল গবেষনা ! সখির!

তবে বিষয়গুলো সবই সত্যি। ভুক্তভূগি কমবেশী সকলেই।
তাইতো মন্তব্যে দ্বিমত নেই কারো। সকলেরই রয়েছে 'পূর্ণ আস্থা আর ভরসা' :)

১,৩ ৫ এ পূর্ন সহমত। বাকী গুলো কর্তৃপক্ষ ভেবে দেখতেই পারেন।
ব্লগ দিবসে ব্লগারস অব দা ইয়ার নামে কিছূ করা যায় কিনা মডু ভায়াকে বলেছিলাম কানে কানে :)
উনি আশ্বস্থ করেছেন - এমন পরিকল্পনা আছে।

সামু এগিয়ে যাক সামুরিয়ানদের সাথে নিয়ে :)

অনেক অনেক শুভেচ্ছা আর শুভকামনা




২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২৬

সামু পাগলা০০৭ বলেছেন: হেই সখা!

আবার প্রোফাইল পিক পরিবর্তন! হাহা।

যাই হোক, কোন গবেষণা নয়, একেবারে নিত্য ব্লগিং জীবনের ঝুট ঝামেলা থেকে আপনা আপনি লেখাটি এসে গিয়েছে।

আশা করি কানে কানে বলা কথাটির প্রভাব আমরা বাস্তবে দেখতে পারব।

সামুরিয়ান! ভালো তো! আই এম আ প্রাউড সামুরিয়ান! :)

আপনার জন্যেও সকল শুভেচ্ছা।

৩০| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

সুমন কর বলেছেন: সুন্দর সব চিন্তা। সহমত।
+।

২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: সহমত ও প্লাসে পাশে থাকার জন্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

৩১| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

টুনটুনি০৪ বলেছেন: ভাল লিখেছেন।আমার (বিপিপি) ইশতেহার

২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ টুনটুনি আপু।
শুভেচ্ছা।

৩২| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:০১

কাজী ফাতেমা ছবি বলেছেন: গুরুত্বপুর্ন মতামত

২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: হেই ছবি আপু!

পোস্টটির গুরুত্ব বোঝার জন্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

৩৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৪০

বিদ্রোহী ভৃগু বলেছেন: সখির নজর বলে কথা।
হুম প্রো-পিক টা বেশ কবার বদল হয়েছে বটে।
ব্লগ দিবসে যখন মূখটা সামনেই চলে এল ভাবলাম -লুকোচুরির হল শেষ!
হঠাৎ গুগলে খুঁজতে খুঁজতে সেই ছবিটা পেলাম যাতে প্রিয় কবিতার লাইন সরাসরি ফুটে উঠেছে
’ আমি বিদ্রোহী ভৃগু ভগবান বুকে এঁকে দিই পদচিহ্ণ ‘ চটজলদি বদলে ফেললাম!

পরে ভাবলাম সনাতন ভাইদের বহুবিধ অনুভব হতে পারে।তাই ফিরে এলাম স্ব-রুপে!
ইনশাল্লাহ আমৃত্যু এমনই থাকুক। এই স্কেচটা আমার খুব পছন্দ!
শ্রদ্ধেয় সৈয়দ লুৎফুল হক স্যার আমার পাশে বসে মাত্র ৫ মিনিটে এঁকেছিলেন!
অসাধারন উনার আঁকার হাত!

ধন্যবাদ অনেক অনেক
অন্তহীন শুভকামনা

২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: বাপরে বাপ কত ইতিহাস! কত ভাবনা!

আসলেই, আজকাল অনেকেই নিজের ছবি দিচ্ছেন প্রোফাইলে। সামনাসামনি দেখা তো হয়েই গিয়েছে, এখন লুকিয়ে লাভ কি এমন ভাবনায়। ভালোই, কল্পনার মানুষেরা চোখের সামনে এসেছে।

ওমা সত্যিই? উনি আপনার ছবি এঁকেছিলেন? বাহ দারূণ বিষয়তো!

মোস্ট ওয়েকলাম। আবারো এসে পুরো ইতিহাস বলে যাবার জন্যে থ্যাংকস।
শুভেচ্ছা।

৩৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৫২

কাওসার চৌধুরী বলেছেন:



"সামু পাগলা তুই অফ যা" বললেই হবে? অফ যাওয়ার কোন চান্স নেই!! এযে ছাই চাপা আগুনের ফুলকী। তুষারপাতে ঢেকে থাকা আগ্নেয়গীরি। কুড়িতেই বুড়ি; তো নাতিপতি হলে কি বলা যাবে? বলা মুশকিল!!

সবগুলো পয়েন্টে সহমত।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: কিইইই? আমাকে বুড়ি বললেন নাকি? আমি বুড়ি, না আপনি বুড়ো, মহাবুড়ো! ;) :D

আপনার মধ্যে কিছু ইন্টারেস্টিং বিষয় আছে। আপনি ব্লগ পোস্টই শুধু নয়, ব্লগারদের পড়ার চেষ্টা করে থাকেন। এটা সফল ব্লগিং এর জন্যে খুব কার্যকরী একটি গুণ। আপনার সাথে যেই ব্লগারই কথা বলুক, সে অনুভব করবে যে আপনি তাকে অনেকদিন ধরে চেনেন। এটা আপনার একটি স্মার্ট কোয়ালিটি।
আর আপনি মানুষকে প্রশংসিত করেন তাদের বর্তমান ভালো গুণগুলোর জন্যে এবং সাথে সাথে তাদের ভেতরের লুকিয়ে থাকা ভালো দিকগুলোকে পলিশিং এর ব্যাপারে উৎসাহিত করতে ভালোবাসেন! এই ব্যাপারটি পশ্চিমি দেশের মানুষজনের মধ্যে বিশেষত কাউন্সিলর, ভলান্টিয়ারদের মধ্যে ব্যাপক আকারে দেখেছি। আপনার এই ভালো দিকগুলো আপনার চারিপাশের মানুষের কল্যাণ বয়ে আনুক।


সহমত প্রকাশে কৃতজ্ঞতা।
ভীষন ভালো থাকুন।

৩৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৬:১৮

সোহানী বলেছেন: তোমার চাওয়ার সাথে সবসময়ই সহমত…...

২৯ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: হেই সোহানী আপু!

এক বাক্যে কত সুইট, আন্তরিক একটি মন্তব্য করে গেলেন! থ্যাংকস আপু! সামুও এমন ভাবলে ভালোই হতো। :)

ভালো থাকুন।

৩৬| ০৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:৪৬

আর্কিওপটেরিক্স বলেছেন: আচ্ছা আপনি কিভাবে নোটিফিকেশন সমস্যার মোকাবেলা করেন B:-)

০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৩:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: ব্লগ ইনফরমেশন প্যানেলের "অদেখা মন্তব্য সমূহ" অংশটির কারণে কোন কোন পোস্টে মন্তব্য এসেছে বুঝে যাই। সেটি ব্যবহার করে প্রতিমন্তব্য করি। আর অন্যদের প্রতিমন্তব্যগুলো অনেকসময় নোটিফিকেশন বারে দেখায় না (সমস্যা যা আমরা সবাই ফেস করি), তো "আমার করা সাম্প্রতিক মন্তব্য" থেকে চেক করে আসি প্রতিমন্তব্য এলো কিনা। ব্যাস এই। সমাধান নয়, জোড়াতালি দিয়ে কাজ চালাই বলতে পারেন। আমি নানা পোস্টে এই সমস্যাটি নিয়ে লিখেছি। অন্য ব্লগারেরাও বলেছেন। কিন্তু ফলাফল শূন্য। জানি না কেন? কর্তৃপক্ষ যেন বিষয়টি নজরে আনেন সেটাই কামনা।

৩৭| ০৮ ই জানুয়ারি, ২০১৯ ভোর ৬:২৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমার নিজের ধারণা, সামহোয়্যার টিম তত স্মার্ট নয়। অথবা বেশী স্মার্ট।

০৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: আমার মনে কর্তৃপক্ষের স্মার্টনেস ও মেধা নিয়ে সন্দেহ নেই যেহেতু তারা সবচেয়ে বড় বাংলা ব্লগ কমিউনিটি বছরের পর বছর চালিয়ে যাচ্ছেন। শুধু ছোট ছোট কিছু বিষয়ে নজর দিলে ব্লগারদের ব্লগিং জীবন আরো অনেক সহজ হয়ে উঠবে।

মন্তব্যের জন্যে থ্যাংকস সাজ্জাদ ভাই।
শুভকামনা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.