নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

ব্লগের বর্তমান পরিস্থিতি, এই কঠিন সময়ে ব্লগারদের অবশ্য করণীয় কাজের লিস্ট (সবার দৃষ্টি আকর্ষণ করছি)

২৭ শে মার্চ, ২০১৯ রাত ১০:৩৫

সামু নানা ধাক্কাই সহ্য করেছে জন্মলগ্ন হতে। ব্লগারেরা শক্ত, সাহসী মন ও একতার সাথে সবকিছু সামলেছেন। নানাজনের কঠোর পরিশ্রম ও আত্মত্যাগই সামুকে বাঁচিয়ে রেখেছে। এখনকার বিপদটি নিয়ে কর্তৃপক্ষ অনেক দৌড়ঝাপ করছেন আশা করি, কিন্তু তার মানে এই নয় যে আমরা ব্লগারেরা হাত গুটিয়ে বসে থাকব এবং অপেক্ষা করে থাকব কখন সব নিজে নিজেই ঠিক হবে! সামুর প্রাণ এর ব্লগারেরাই, আর ব্লগারদের প্রাণ সামু। ১২ সপ্তাহের ব্লগার হতে ১২ বছরের ব্লগার, সবারই কিছু করণীয় আছে। নিজেকে অসহায় ভাববেন না, ভাববেন না যে সবকিছু তো ওপরওয়ালাদের হাতে। নীরবে বসে দেখা ছাড়া কিইবা করার আছে? এভাবে ভাবলে নানা ব্লগের মতো সামু ব্লগও বন্ধ হয়ে যাবে। ব্লগেে এত এত বন্ধু, এত লেখা, মন্তব্য প্রতিমন্তব্য, হাজার হাজার স্মৃতি সবকিছু এক ঝটকায় বন্ধ হয়ে যাবে যদি আপনি আপনার করণীয় কাজগুলো না করেন। একবার ভেবে দেখুন, আপনি কি নীরবে এত সৃষ্টির মৃত্যু হতে দেখবেন নাকি ছোট ছোট কিছু অবদানে প্রতিরোধ গড়বেন? ভীষন সহজ কিছু পদক্ষেপের মাধ্যমে আমরা সামুতে আবারো প্রাণ ফেরাতে পারব। নিচে সেগুলোই লিখছি।

সামুর বর্তমান পরিস্থিতি: view this link
কবে থেকে সমস্যা শুরু, কি সমস্যা, কেমন সমস্যা সবকিছু আছে নোটিশবোর্ড পোস্টটিতে।
সামুতে বর্তমানে ছবি পোস্ট করার সুযোগ বন্ধ রাখা হয়েছে। কর্তৃপক্ষ নানা পদক্ষেপ নিয়ে চেষ্টা করে যাচ্ছেন সামুকে বদনাম মুক্ত রাখতে। যদিও এভাবে বেশিদিন চলবেনা। ব্লগারদের স্বাভাবিক ব্লগিং কতদিন ব্যাহত রাখা সম্ভব? কর্তৃপক্ষকে আরো উন্নত কিছু প্ল্যান করতে হবে জলদিই। আশা করছি তারা সেদিকে কাজ করে যাচ্ছেন। সার্বক্ষনিক কঠিন মডারেশনও জরুরি।

সামু ব্লগারদের করণীয় কাজগুলো:

১) সামুর "অনলাইনে আছেন" অংশটিতে এখন ২০ - ৩০ এর বেশি মানুষ দেখা যাচ্ছে না। সাধারণত ৭০ - ১০০ ব্লগার সেখানে থাকত। দেশের অনেকেই সামুতে ঢুকতে পারছেন না। যারা ঢুকতে পারছেন না তারা কিভাবে ঢুকতে হবে সেসব পোস্টও দেখতে পারছেন না। এজন্যে সামুর ফেসবুক পেইজে সামুতে কিভাবে ঢোকা যায় সেই নির্দেশাবলী দেওয়া উচিৎ। আর যারা ঢুকতে পারছেন, তারা পরিচিত ব্লগারদেরকে ফোন, ফেসবুক, ইমেইল সহ অন্যান্য সাইটে জানিয়ে দিন। প্রবাসীরা সামুতে প্রবেশে বাঁধা পাচ্ছেন না। দেশে অবস্থানরত ব্লগারদের জন্যে করণীয় নিম্নরূপ:

- dotvpn সার্চ করুন গুগল ক্রোমে। রেজাল্টের প্রথম অপশনটিতে ক্লিক করে নিচের লিংকে যেতে পারবেন।

https://chrome.google.com/webstore/detail/dotvpn-—-a-better-way-to/kpiecbcckbofpmkkkdibbllpinceiihk?hl=bn

- ওপরের লিংকটিতে যান। একটি স্ক্রিন আসবে যেখানে নিল বক্সের মধ্যে "Add to Chrome" লেখা দেখবেন। সেখানে ক্লিক করুন।
- একটা ম্যাসেজ আসবে সাথে সাথে, সেখানে সাদা বক্সে "Add extension" এ ক্লিক করুন।
- স্কিনের টপ রাইট সাইডে, একটি ছোট গোল আইকন দেখবেন। সেখানে ক্লিক করুন।
- ইমেইল এডরেস জানতে চাইবে, ইমেইল দিয়ে "Get Started" এ ক্লিক করুন।
- ইচ্ছেমতো পাসওয়ার্ড দিন।
- নানা দেশের অপশন দেখবেন, যেকোন একটা দেশে ক্লিক করুন। ব্যাস হয়ে গেল। আপনি এখন সেই দেশটি থেকে সামুতে অনায়াসে ঢুকতে পারবেন।

ভীষন সহজ উপায়। কোন সমস্যা হবার কথা নয় শিক্ষিত আধুনিক ব্লগ জনগণের জন্যে।

২) নিজের সকল পোস্ট অন্যকোন জায়গায় ব্যাকআপ করে রাখুন। এই টালমাটাল অবস্থার বলি আপনার পরিশ্রমসাধ্য পোস্টগুলো যেন না হয়।

৩) লগডইন থাকার চেষ্টা করুন যতটা সময় পারেন। প্রতি সময়ে ব্লগ না পড়লে বা লিখলেও, ল্যাপটপ ও মোবাইলের কোন একটা ট্যাবে ব্লগ পেইজ ওপেন করে রাখুন। কঠিন সময়েও যদি সামু প্রাণবন্ত থাকতে পারে, যদি ওপর মহলকে আমাদের ভালোবাসা ও ন্যায়ের জায়গাটি বোঝানো যায় তবে সমস্যার সমাধান হওয়া সম্ভব।

৪) ব্লগার "নতুন" মন্তব্যে ভালো একটি আইডিয়া শেয়ার করেছেন। ব্লগের পোস্টগুলো এবং ব্লগে কি চলছে সেসব ফেসবুকে শেয়ার করুন। সর্বোচ্চ চেষ্টা করে যান বেশি বেশি মানুষের কাছে সামুর ম্যাসেজ পৌঁছে দিতে।

৫) ভয় পাবেন না। শুধু যে "ঢোকা যাচ্ছে না" বলে ঢুকছেন না অনেকে তাই নয়, অনেকেই ভীত হয়ে পড়েছেন। যারা অন্যায় করেনি তাদের ভয় কিসের? আর ভয় পেলে ব্লগার কিসের? সামুতে সবধরণের লেখাই আসে। গল্প, উপন্যাস, ছড়া, ভ্রমণ, রান্না, অংকন, মুভি রিভিউ, অর্থনীতি, রাজনীতি, জীবনবোধ ইত্যাদি। সাধারণ মানুষেরাই ব্লগে আসে। গৃহিনী, শিক্ষক, ছাত্র, চাকুরিজীবি, ব্যাবসায়ী ইত্যাদি নানা পেশার মানুষ। সবচেয়ে বড় কথা প্রচুর প্রবাসী সামুতে আসে একটু শান্তি ও দেশীয় পরিবেশের আশায়। এটা সাধারণ মানুষদের অসাধারণ আবেগ এবং অসামান্য জ্ঞান ও প্রাণের ভাষা চর্চার জায়গা। একজন ব্লগারের কাছে সামু এমনই সরল কিছু। এর সাথে হাজারটি প্যাঁচালো, জটিল জিনিসকে জড়াবেন না প্লিজ।

সামুর বেশিরভাগ ব্লগারই শিক্ষিত ও সচেতন শ্রেণীর। কিছু কালো হাত নানা একাউন্ট খুলে আজেবাজে মন্তব্য করে সামুর বিরুদ্ধে বহুদিন ধরেই ষঢ়যন্ত্র করে আসছে। কর্তৃপক্ষ খুব জলদিই সেসব মন্তব্য এবং ব্লগারকে সরিয়ে ফেলত। অবশ্য সেসকল মানুষকে ব্লগারও বলা যায়না। কেননা তারা কখনো পোস্ট লিখতেন না। শুধু একই বাজে মন্তব্য কপি পেস্ট করতেন নানা ব্লগে। এ বিষয়ে সামুর সুস্পষ্ট নীতিমালা রয়েছে। তারপরেও সামুর ওপরে এতবড় বদনাম লেগে গেল! শয়ে শয়ে ব্লগারের সততা ও পরিশ্রমের ওপরে গুটিকয়েক কালো মানুষের হাতে ভারী হতে পারেনা। প্লিজ রুখে দিন সকল কালো শক্তিকে। এভাবে অন্য উপায়ে নয়, দেশ থেকেই সুস্থ ও সুন্দর ব্লগিং চর্চা করার সুযোগ পুনরায় ফিরে পাক সকল ব্লগার।

ঝড় তো প্রচুর এসেছে, কিন্তু তাতে সামু থেমে যায়নি। ব্লগারেরা থেমে না গেলে, সামু সামনেও থামবেনা। কঠিন সময়েই বন্ধুর পরিচয় পাওয়া যায়। সামু এতদিন আমাদের অনেক বড় একট প্ল্যাটফর্ম দিয়েছে, এবার আমাদের পালা। শান্তিপূর্ণ ভাবেই সব সমস্যা আমরাই মেটাতে পারি। সেজন্যে দয়া করে পোস্টের করণীয়গুলো করুন। প্লিজ প্লিজ প্লিজ!

মন্তব্য ৪৯ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০১৯ রাত ১১:০৮

আহমেদ জী এস বলেছেন: সামু পাগলা০০৭,




সুস্থ্য ও সুন্দর ব্লগিং করতে হবে সবাইকে , সহমত।
কেউ যদি সত্যিকারের সামু ব্লগার হন তবে কোনও অবস্থাতেই নোংরামী ঢোকাবেন না ।

লগডইন অবস্থাতেই আছি। যতোক্ষন পারছি, থাকছি। মন্তব্য করতে সময় না পেলেও থাকছি..................

২৮ শে মার্চ, ২০১৯ ভোর ৬:০৩

সামু পাগলা০০৭ বলেছেন: হেই আহমেদ জী এস!

একদম ঠিক বলেছেন। যারা নোংরামী করেছেন তারা কোনদিন কোন পোস্ট করেন না। কোন গঠনমূলক মন্তব্য করেন না। একই বাজে মন্তব্য কপি পেস্ট করে যান সকলের ব্লগে ব্লকড না হওয়া পর্যন্ত। ব্লগার মানেই তো যিনি পরিশ্রম ও মেধা দিয়ে এমনকিছু পোস্ট করবেন যা ভাষা ও জ্ঞান চর্চায় সাহায্য করবে, গঠনমূলক মন্তব্য ও প্রতিমন্তব্য করবেন। যারা এসব কিছুই করেন না তারা তো ব্লগার গোত্রে পড়েনই না। তবুও সেই গুটিকয়েক মানুষের ওপরে ভিত্তি করে আসল ব্লগারদেরকে বিচার করা হচ্ছে। বিষয়টি দুঃখজনক ও হতাশাদায়ক।

২| ২৭ শে মার্চ, ২০১৯ রাত ১১:১৫

কলাবাগান১ বলেছেন: অশিক্ষিত জব্বার সাহেব ব্লগের মর্ম বুঝবে না ....

গায়ের চামড়া মোটা করে কিভাবে প্রতিদন্ধি পক্ষকে মোকাবিলা করতে হয় এই মুক্ত বিশ্ব এর যুগে সেটা সামু থেকে বুঝেছি কিন্তু জব্বার সাহেব বুঝে না

২৮ শে মার্চ, ২০১৯ ভোর ৬:০৪

সামু পাগলা০০৭ বলেছেন: গায়ের চামড়া মোটা করে কিভাবে প্রতিদন্ধি পক্ষকে মোকাবিলা করতে হয় এই মুক্ত বিশ্ব এর যুগে সেটা সামু থেকে বুঝেছি
হুমম সামু অনেক কিছু শিখিয়েছে, এবারে সময় আবারো সেইসব শিক্ষাকে প্রয়োগের মাধ্যমে ঝালিয়ে নেবার।

৩| ২৭ শে মার্চ, ২০১৯ রাত ১১:১৯

মাহমুদুর রহমান বলেছেন: আহ!
পাষন্ড মন যে কবে গলবে।

২৮ শে মার্চ, ২০১৯ ভোর ৬:০৬

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম সেই।

আমাদেরই গলাতে হবে বিপক্ষ শক্তির মন। তার জন্যে কি কি করতে হবে তা পোস্টে দেওয়া আছে। আশা করি সকলে এসব পদক্ষেপ গ্রহণ করে শান্তিপূর্ণ ভাবে সমস্যার সমাধানে ভূমিকা রাখতে পারবে।

৪| ২৮ শে মার্চ, ২০১৯ রাত ১২:৩৩

পবন সরকার বলেছেন: কেউ সামু পাগলা হলে সমস্যা নাই তাতে সামু ব্লগের উন্নতি ছাড়া অবনতি হবে না, তবে সামুতে নোংরামি যেন কেউ না করে সেদিকে সবার খেয়াল রাখতে হবে।

২৮ শে মার্চ, ২০১৯ ভোর ৬:১১

সামু পাগলা০০৭ বলেছেন: নোংরামী করা মানুষের সংখ্যা এবং ব্লগে তাদের সময়কাল খুবই কম। কোন খারাপ মন্তব্য করার কিছুক্ষনেই তো মুছে দেওয়া হয় মডারেশনের মাধ্যমে। তার ওপরে ভিত্তি করে কেন সামুকে বিচার করা হচ্ছে, কেনইবা শত শত পরিশ্রমী মেধাবী ব্লগারকে পুরোপুরি ইগনোর করা হচ্ছে তা কোনভাবেই বোধগম্য নয়।

কর্তৃপক্ষের কঠোর মডারেশন, ব্লগারদের সাহস ও আন্তরিকতাই সামুকে পুনরায় আগের অবস্থানে আনতে পারবে।

৫| ২৮ শে মার্চ, ২০১৯ রাত ১:৩৩

সোহানী বলেছেন: এই না হলে সামু পাগলা! তোমার সমাধান অত্যন্ত কার্যকর, আশা করছি সবাই আবার প্রান খুলে ব্লগ করবে।

২৮ শে মার্চ, ২০১৯ ভোর ৬:১৫

সামু পাগলা০০৭ বলেছেন: হেই আপু!

আপনার মন্তব্য দেখার পরে কেমন যেন মনে হলো, অনেক কাছের আত্মীয়ের সাথে বহুদিন পরে আবারো যোগাযোগ হচ্ছে!

যাই হোক, আমিও আশা করছি সবাই আবার প্রান খুলে ব্লগ করবে।

ভালো থাকবেন আপু!

৬| ২৮ শে মার্চ, ২০১৯ রাত ২:৩০

নতুন বলেছেন: আমাদের সবারই প্রতিদিন ব্লগে ঢু মারতে হবে....

ব্লগের পোস্টগুলি বেশি করে ফেসবুকে সেয়ার করতে পারি.... তবে আরো ভিজিটর বাড়বে...

নিজেদের পরিচিত চ্যানেলে বিষয়টি প্রধানমন্ত্রীর নজরে আনতে পারলে কাজ হবে।

২৮ শে মার্চ, ২০১৯ ভোর ৬:২২

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার আইডিয়াটি আমার অনেক ভালো লেগেছে, সেজন্যে পোস্টে এড করে দিয়েছি।
থ্যাংকস এ লট কার্যকরী কথাগুলোর জন্যে।

৭| ২৮ শে মার্চ, ২০১৯ ভোর ৬:২৮

ঢাবিয়ান বলেছেন: সুসংবাদ । ব্লগার কলাবাগান লগ ইন করেছে।উনারা দেশের উন্নয়নের পোস্ট দেয়া জারী রাখলে একটু সুবিধা হয় ব্লগের এই দুঃসময়ে।

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: হুট করে এসে অপ্রাসংগিক ভাবে কোন ব্যক্তিকে টেনে এনে মন্তব্য করবেন না প্লিজ। এভাবে পোস্টদাতার মূল বক্তব্যের থেকে দূরে সরে গিয়ে পাঠকেরা অন্যকিছুতে মনোযোগী হয়ে পড়েন।

অবশ্যই দ্বিমত থাকবে কারো সাথে। সর্বমত নিয়েই ব্লগ। যে বিষয়ে দ্বিমত আছে সে বিষয়ে পোস্ট দিয়ে তারপরে মন্তব্য প্রতিমন্তব্যে তর্ক চালিয়ে সামুকে মুখর রাখুন। পোস্ট যে বিষয়ের সেটা বাদ দিয়ে, অন্য বিষয় ও ব্যক্তিকে টেনে এনে তর্ক জুড়ে দেওয়া স্বচ্ছ ও সুন্দর উপায় নয়।
সামুর জন্যে যেটা বেস্ট হবে সেটাই এখন আমাদের করতে হবে।
ধন্যবাদ।

৮| ২৮ শে মার্চ, ২০১৯ ভোর ৬:৪৬

কলাবাগান১ বলেছেন: @ঢাবিয়ান ,

আপনাদের মত যারা মেরিলিন মনরোর দেহের ছবির মাঝে ফোটোশপ করা মরা তেলাপোকার এক্সরে ছবিকে বাংলাদেশের সরকারী হাসপাতালের এক্সরে বলে গুজব ছড়ান, তাদের কাছে তো উন্নয়ন চোখে ই পড়বে না

এক কাজ করেন পদ্মা সেতু হলে সেটা দিয়ে যাতায়াত করিয়েন না..। আপনাদের জন্য নৌকাই সই। আপনি নিশ্চয়ই মেট্রোরেলে চড়বেন না...ও বংগবন্ধু স্যাটেলাইট দিয়ে তো দেশের সব টিভি চ্যানেল প্রচার হবে...বাংলা টিভি দেখা বন্ধ করে দিন।

সরি সামু পাগলা অপ্রাসংগিক কথার জন্য

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:২০

সামু পাগলা০০৭ বলেছেন: তিনিই শুরু করেছিলেন, এজন্যে আপনি জবাব দিতে এসেছেন। আপনার অবস্থান বুঝতে পারছি। তবুও যা ওনাকে লিখেছি তার অনেকটাই আপনার জন্যেও বলছি।
এমন কিছু করবেন না যেন পোস্টদাতার মূল বক্তব্যের থেকে দূরে সরে গিয়ে পাঠকেরা অন্যকিছুতে মনোযোগী হয়ে পড়েন।
অবশ্যই দ্বিমত থাকবে কারো সাথে। সর্বমত নিয়েই ব্লগ। যে বিষয়ে দ্বিমত আছে সে বিষয়ে পোস্ট দিয়ে তারপরে মন্তব্য প্রতিমন্তব্যে তর্ক চালিয়ে সামুকে মুখর রাখুন।
সামুর জন্যে যেটা বেস্ট হবে সেটাই এখন আমাদের করতে হবে।
ধন্যবাদ।

৯| ২৮ শে মার্চ, ২০১৯ সকাল ৭:১৪

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের নিয়ম যা এখন সামুর তাই করতে হবে।
বড় বড় লোক ধরতে হবে, দেনদরবার করতে হবে।
মন্ত্রীর কাছে যেতে হবে। তাদের সাহায্য কামনা করতে হবে।
খুব গভীরভাবে চেষ্টা চালিয়ে যেতে হবে। চেষ্টা অন্যহাত রাখতে হবে।

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: সেসব তো আমরা সাধারণ মানুষেরা করতে পারবনা। কর্তৃপক্ষ সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে আশা করি। আমরা যা করতে পারব, তা আমাদের করতেই হবে। সবার চেষ্টার মাধ্যমেই সামু পুরোন রূপ ফিরে পাবে।

মন্তব্যে ধন্যবাদ রাজীব নুর।
ভালো থাকুন।

১০| ২৮ শে মার্চ, ২০১৯ সকাল ৭:৩৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমার বিশ্বাস, সামুর জয় হবেই। এই আধুনিক তথ্যপ্রযুক্তির যুগে একটা দরজা বন্ধ হয়ে গেলে আরও দশটা দরজা খোলা থাকে। শুধু ভিপিএন নয়, আরও বিকল্প আছে। প্রাথমিক ধাক্কা সামলে ব্লগাররা আবার আগের মতো ব্লগে সরব হয়ে উঠবে।

ধন্যবাদ সামু পাগলা০০৭।

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই!

অনেক আশার কথা শুনিয়ে গেলেন। থ্যাংকস এ লট।

হুমম কোন না কোনভাবে আসা হয়ত যাবে যদি পুরোপুরি বন্ধ না করে দেয়। কিন্তু আমরা স্বাধীনভাবে ব্লগিং করতে চাই। অন্যকোন দেশের নয়, নিজ দেশের নিজ জায়গা থেকে ব্লগিং করার অধিকার আবারো ফিরিয়ে দেওয়া হোক। ব্লগ সরব ও প্রাণবন্ত হয়ে উঠুক।

মোস্ট ওয়েলকাম হেনাভাই!

১১| ২৮ শে মার্চ, ২০১৯ সকাল ৯:৩৩

ঢাবিয়ান বলেছেন: সামু পাগলা, আপনার অবস্য করণীয় কাজের লিস্টে আমিও আরো কিছু কর্তব্য যোগ করতে চাই। পদ্মা সেতু বা মেট্রো রেলে আমি চড়ি না চড়ি তাতেতো আর সরকারের উন্নয়ন থেমে থাকবে না। সুতরাং ব্লগার কলাবাগান, কালবৈশাখিকে বিশেষভাবে অনুরোধ করছি সরকারের উন্নয়নের দিকগুলো নিয়ে আপনারা পোস্ট দিন। সেই সাথে ব্লগার চাঁদ্গাজীকে অনুরোধ ''আপনি ইদানিং খালেদা জিয়াকে একেবারে ভুলে গেছেন''। খালেদা জিয়ার চৌদ্দ গুষ্টি উদ্ধার করা পোস্টও এই সময়ে বিশেষভাবে প্রয়োজন। ব্লগ কতৃপক্ষের জন্য তাহলে একটু সুবিধা হয় এটা বলতে যে এইখানে সকল মতের লোকই আছে।শুধু বিরুদ্ধ মতের ব্লগার থাকাটা ব্লগের জন্য বিপদজনক।

১২| ২৮ শে মার্চ, ২০১৯ সকাল ৯:৩৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: সারাদিনের জন্য লগ ইন করলাম।

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: থ্যাংকস থ্যাংকস থ্যাংকস থ্যাংকস এ লট! দু:সময়ের মেঘ সরে না যাওয়া পর্যন্ত তাই করুন প্লিজ।

১৩| ২৮ শে মার্চ, ২০১৯ সকাল ১০:৩১

মা.হাসান বলেছেন: @কলাবাগান১
Et tu, Brute?
আপনিও পর্ন সাইটে আসলেন!!
প্রিয় গনতান্ত্রিক সরকারের কথাটা এক বারেও চিন্তা করলেন না?

যাহোক, আপনাকে মিস করছিলাম, ৮ মার্চের পর দেখিনি।
নতুন নকিব ভাইয়ের এক পোস্টে ঢাবিয়ান ভাই প্রথম আপনার অনুপস্থিতির বিষয়টি নজরে আনেন। হাসান কালবৈশাখি ভাইয়ের একার জন্য সব উন্নয়নের কথা পোস্ট করা কষ্টকর হয়ে যাচ্ছিল।

আপনার জন্য সুখবর। সরকারের কার্যকর কিছু পদক্ষেপের কারনে দেশে শিক্ষার মানের দৃশ্যমান পরিবর্তন হয়েছে। দেশের বিশ্ববিদ্যালয় গুলো অনেক এগিয়ে গেছে এবং আরো এগিয়ে যাবে। আপনি চাইলের দেশে চলে আসতে পারেন। এব্যাপারে আমি একটা পোস্ট দিয়েছি। আপনার মতো সুন্দর করে উন্নয়নের বর্ননা দিতে পারিনি, কোন রকম হয়েছে। পোস্টের লিংক দিলাম।

কাজের কথা- ব্লগে ক্রান্তিকাল চলছে। ব্লগার-ভিউয়ার কম। এই পোস্ট এবং কালকের ভুয়া মফিজ ভাইয়ের পোস্ট থেকে দেখতে পারবেন। ইস্টার ব্রেকের আগে অ্যাকাডেমিশিয়ানদের অনেক ব্যস্ততা, চাইলেও সময় দেয়া কঠিন। পোস্ট দিতে না পারেন, অনুরোধ থাকলো উইকএন্ডে এসে দুয়েকটা পোস্টে মন্তব্য করে যান। অনেক সময় একটা মন্তব্য পোস্টের চেহারা পাল্টিয়ে দেয়। আমাদের অনেক মত পার্থক্য থাকতে পারে, তবে ব্লগে আমাদের পরিচয় আমরা সহব্লগার। ব্লগ প্রাণ ফিরে পাক সবাই চাই।

সামু পাগলা ভাই জেমস বন্ড ০০৭কে পোস্টটির জন্য ধন্যবাদ।

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩১

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার কাজের কথা অংশটুকুর সাথে পুরোপুরি একমত। যে যার জায়গা থেকে যতটুকু পারে ব্যস্ততা সামলে, সে যেন সেটুকু করে। নাহলে সামুকে বাঁচানো মুশকিল হয়ে যাবে।

আমি ভাই না রে আপু। যাই হোক মোস্ট ওয়েলকাম।

১৪| ২৮ শে মার্চ, ২০১৯ সকাল ১০:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: অত্যন্ত সুন্দর সদর্থক লাগলো পোস্টটি । কেন জানি পোষ্টটি পড়তে পড়তে কবিগুরুর সেই বিখ্যাত লাইনটির কথা মনে পড়লো,
" এবার তোর মরা গাঙে বান এসেছে
জয় মা বলে ভাসা তরী।"
বাস্তবিকই সামুর এই ক্রান্তিকালে আমাদেরকে আরো বেশি বেশি করে লগইন করতে হবে। আমাদেরকে আরো বেশি বেশি করে মিথস্ক্রিয়ায় ব্যস্ত থাকতে হবে। ব্লগিংকে আরো সুস্থ এবং ছন্দময় করে তুলতেই হবে ।
পাশাপাশি একটা বিষয় উল্লেখ না করে পারছি না, ব্লগার ঢাবিয়ানভাই ও কলাবাগানভাইয়ের বাকযুদ্ধ রীতিমতো উপভোগ করলাম ।যুক্তি-পাল্টা যুক্তির এটাই আমাদের ব্লগিং মিথস্ক্রিয়ার অন্যতম অংশ। আমরা সেই আনন্দ ষোল কলা উপভোগ করি হা হা হা .....

শুভ ব্লগিং ।


২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩৩

সামু পাগলা০০৭ বলেছেন: অত্যন্ত সুন্দর সদর্থক লাগলো পোস্টটি ।
ধন্যবাদ।

বাস্তবিকই সামুর এই ক্রান্তিকালে আমাদেরকে আরো বেশি বেশি করে লগইন করতে হবে। আমাদেরকে আরো বেশি বেশি করে মিথস্ক্রিয়ায় ব্যস্ত থাকতে হবে। ব্লগিংকে আরো সুস্থ এবং ছন্দময় করে তুলতেই হবে ।
একদম। সব কথার শেষ কথা এটাই।

আপনি উপভোগ করলেও আমি সে ব্যাপারে ভিন্নমত পোষন করি। সেটা তাদেরকে জানিয়েছি।

যাই হোক, পাঠ ও মন্তব্যে আন্তরিক কৃতজ্ঞতা।
শুভকামনা।

১৫| ২৮ শে মার্চ, ২০১৯ সকাল ১১:৪৯

জাহিদ অনিক বলেছেন: সামুর এই সংকটকালে আমাদেরকেই আমাদের পথ খুঁজে বের করতে হবে---

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩৫

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ অনিক!

যাক, বানরদের জগৎ থেকে সামুতে ঢুকতে কোন সমস্যা হচ্ছেনা দেখে ভালো লাগল। ;)

তোমার কথার সাথে পুরোপুরি একমত। পথ খুঁজে সেই পথে হাটতেও হবে। নয়ত পথটাই বন্ধ হয়ে যাবে!

১৬| ২৮ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:২০

নতুন নকিব বলেছেন:



পোস্ট এবং মন্তব্য দু'টোই উপভোগ্য। লেখককে অশেষ ধন্যবাদ।

হেই! এমন করে ভুলে গেলে কি হয়?

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩৭

সামু পাগলা০০৭ বলেছেন: হেই!

আমি ভুলিনি, ভুলিনা। ব্যাস বাস্তব জীবনের ঝুট ঝামেলা ভার্চুয়াল জীবন থেকে দূরে সরিয়ে দেয়। ব্লগের এই অবস্থা না হলে এই মুহূর্তেও হয়ত ব্লগে থাকতাম না।

যাই হোক, মন্তব্যকারীকেও অশেষ ধন্যবাদ।
ভালো থাকুন।

১৭| ২৮ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:২৬

আখেনাটেন বলেছেন:



@ঢাবিয়ান বলেছেন: সুসংবাদ । ব্লগার কলাবাগান লগ ইন করেছে। উনারা দেশের উন্নয়নের পোস্ট দেয়া জারী রাখলে একটু সুবিধা হয় ব্লগের এই দুঃসময়ে। -- :P

@কলাবাগান১ বলেছেন: @ঢাবিয়ান ,আপনাদের মত যারা মেরিলিন মনরোর দেহের ছবির মাঝে ফোটোশপ করা মরা তেলাপোকার এক্সরে ছবিকে বাংলাদেশের সরকারী হাসপাতালের এক্সরে বলে গুজব ছড়ান, তাদের কাছে তো উন্নয়ন চোখে ই পড়বে না। -- :-P


এভাবেই চাপান-উতোরে জমে উঠুক ব্লগপাড়া। ঢাবিয়ান ও কলাবাগান১ --- দুই গুরুকে পেন্নাম। :D

হয়ত এভাবেই গর্তবাসী সামুপাগলা০০১০, তুতেখামেনরাও বেরিয়ে আসবে সামুতে পদধূলী দিতে। জয় হো সামু। :D

১৮| ২৮ শে মার্চ, ২০১৯ দুপুর ১:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর বলেছেন।

+++++

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩৮

সামু পাগলা০০৭ বলেছেন: প্লাস ও মন্তব্যে আন্তরিক কৃতজ্ঞতা।
শুভকামনা!

১৯| ২৮ শে মার্চ, ২০১৯ দুপুর ২:৩০

বিবেকহীন জ্ঞানি বলেছেন: মোবাইলে "অপেরা মিনি বেটা" দিয়ে ব্লগে ডুকা যাবে,
আর ডেস্কটপ এ

২০| ২৮ শে মার্চ, ২০১৯ দুপুর ২:৩৩

বিবেকহীন জ্ঞানি বলেছেন: মোবাইলে "অপেরা মিনি বেটা" দিয়ে ব্লগে ডুকা যাবে,
আর ডেস্কটপ এ
< ক্রোম ব্রাউজার ওপেন করুন।
<সেটিং, মোর টুলস,এক্সটেনশন।
<এক্সটেনশন এর অপশন এ(বামে নিচে) ওপেন ক্রোম
ওয়েব স্টোর এ ক্লিক করুন।
<সার্চ দি স্টোর এ 'Browsec' লিখুন।
<একটা ফাইল আসবে অ্যাড টু এক্সটেনশন ওর কেন্সেল,অ্যাড করুন।
<রাইট সাইডে উপরে গোল একটা ওয়েব আসছে ওখানে ক্লিল করলে দেখবেন 'প্রোটেক মি' লিখা আছে,ক্লিক করুন আর নেদারল্যান্ডস সিলেক্ট করুন। ব্যাস এবার সব ব্লক সাইড গুলা অনায়েসে চালাতে পারবেন।

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ। আপনার মন্তব্যটি অনেককেই সাহায্য করবে।

২১| ২৮ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:১১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: হেই মিস বোকামতি, কেমন আছেন? আপনাকে কিন্তু বেশ অনেকদিন পর দেখছি। অবশ্য এই পরে দেখার কারণ কি আপনার অনিয়মিত হওয়া নাকি ব্লগে আমারই না আসা তা কিন্তু জানি না। যাই হোক, আপনাকে আর আপনার এই পোস্টটা দেখে ভালো লাগল। ভুয়া ভাইয়ের আহবান আর আপনার টোটকা মনে হয় কাজ করতে শুরু করেছে। ব্লগারের সংখ্যা কিন্তু বেশ বেড়েছে। দেখুন না, আমার মত অলসেরাও লগইন করতে শুরু করেছে। এমন একটি দরকারি পোস্টের জন্য বেশ ভারি আর মোটাসোটা একটা ধন্যবাদ দিয়েই দিলাম। আশা করি ধন্যবাদটা নিয়ে কৃতার্থ করবেন! :)

ভালো থাকুন। শুভকামনা।

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৪২

সামু পাগলা০০৭ বলেছেন: হেই মিস্টার বোকা!

সামুর এই অবস্থা দেখে যেমন থাকা উচিৎ তেমনই আছি রে। আপনার কি অবস্থা?

নাহ আমিও অনিয়মিতই ছিলাম। দুই অনিয়মিত মিলে একে অপরকে দেখিনি! হাহা।

নারে কোন প্রভাব তো দেখছিনা, বেশ কম লোকই আছে এখনো! আরো পোস্ট দেব দরকার হলে। ব্লগের অচল অবস্থা কাটাতেই হবে।
লগইন করে রাখুন সবসময়, আর পরিচিত ব্লগারদেরও জানান পুরো বিষয়টি।

ধন্যবাদ নিলাম, আপনিও ওয়েলকাম নিয়ে কৃতার্থ করুন।
শুভেচ্ছা।

২২| ২৮ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:৪৯

আমিনভাই বলেছেন: ওরা সত্যকে ভয় পায়
ওরা মিথ্যাকে শক্তি মনে করে
ওরা মিথ্যার ইতিহাস নিয়ে ঘাটে
ওরা নিজের সারথেই দেখে দেশপ্রেমিক সেজে বসে আছে
ওরা মূরখ জালেম।

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: হুমম! প্রতিবাদ, বিদ্রোহ!

ধন্যবাদ মন্তব্যে!

২৩| ২৮ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:৩৮

ব্লগার_প্রান্ত বলেছেন: ব্লগাররা পোষ্টও দিচ্ছে কম!
আমার মনে হয়, সব ব্লগারদের পারলে নিয়মিত কিছু লেখা উচিত

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: আমার মনে হয় আগে যেমন ছিল ব্যাস তেমন হলেও হবে। সবাই আগে যেভাবে লগইন করত, লিখত, মন্তব্য প্রতিমন্তব্য করত সেটুকু করলেই চলবে। বেশি কিছুর দরকার নেই। ব্লগের অচল অবস্থা অটুকুতেই কেটে যাবে।

ভালো থেকো ভাই।

২৪| ২৮ শে মার্চ, ২০১৯ রাত ৮:৩৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: একদিন এই অবস্থা কেটে যাবে ততো দিন সবার ধর্য ধরার ক্ষমতাও থাকা চাই। সবাই যদি প্রতিদিন একটু সময় করে সুস্থ মনননে ব্লগিং করে যায় তখন আমাদের জয় ঠেকায় কে? আপনি আপনার স্বরুপে সামুর এই দুর্দিনে পরামর্শ দিয়ে ব্লগারদের সচল করার প্রচেষ্টা সত্যি প্রসংশার দাবীদার।

২৮ শে মার্চ, ২০১৯ রাত ৯:৫১

সামু পাগলা০০৭ বলেছেন: সবাই যদি প্রতিদিন একটু সময় করে সুস্থ মনননে ব্লগিং করে যায় তখন আমাদের জয় ঠেকায় কে?
কোটি টাকার কথা লিখেছেন সুজন ভাই।

ধন্যবাদ। দুর্দিনকে সুদিনে ফেরানো না পর্যন্ত চেষ্টা চালাতেই থাকব ইনশাল্লাহ।

২৫| ২৯ শে মার্চ, ২০১৯ রাত ৮:৩৭

সুমন কর বলেছেন: আমি লগইন না করে থাকতে পারিনা.......যারা নিয়মিত লগইন করত, তারাই কিন্তু এখন নিয়মিত লগইন করে না !! সেটা খুব দুঃখের বিষয়। যাই হোক, সামু থেকে নোংরা ব্লগিং দূর হলে সমস্যা থাকবে না।
ভালো পোস্ট।

৩১ শে মার্চ, ২০১৯ সকাল ৯:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: কেউ কেউ সমস্যায় পড়ে লগইন করছেন না, আর বাকিরা ইচ্ছে করেই সামুর পথ মাড়াচ্ছেন না!

যাই হোক, সামু থেকে নোংরা ব্লগিং দূর হলে সমস্যা থাকবে না।
ইনশাল্লাহ তাই যেন হয়।

ধন্যবাদ।
ভালো থাকুন।

২৬| ২৯ শে মার্চ, ২০১৯ রাত ৮:৪৪

জুন বলেছেন: আপনার প্রতিটি পয়েন্টের সাথে সহমত সামু পাগলা।
আগে কাজের ঝামেলায় অনেক সময়ই অফ লাইনে সবার লেখা পড়তাম। এখন ব্লগের ক্রান্তিলগ্নে আমি সব সময় লগ ইন থাকার চেষ্টা করি।

৩১ শে মার্চ, ২০১৯ সকাল ৯:৪২

সামু পাগলা০০৭ বলেছেন: আপনাকে আমার ব্লগে দেখে অনেক খুশি হলাম জুন আপু।

আগে কাজের ঝামেলায় অনেক সময়ই অফ লাইনে সবার লেখা পড়তাম। এখন ব্লগের ক্রান্তিলগ্নে আমি সব সময় লগ ইন থাকার চেষ্টা করি।
কথাগুলো আমার সাথে পুরোপুরি মিলে গেল!

ভালো থাকবেন আপু!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.