নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

গত কিছু সময়ে সামুতে যা যা হয়েছে, ব্লগারদের ওপর দিয়ে যা গিয়েছে, সেসকল কিছু স্টেজ বাই স্টেজ বর্ণনা!

১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৮:১৪



কনফিউশন: ধুর! কি হলো! ব্লগে কেন ঢুকতে পারছিনা? কোন সমস্যা হয়েছে মনে হয়, পরের বেলায় চেক করে যাব। বেলার পর বেলা পার হলো, সামুতে ঢোকা যাচ্ছে না! কি সমস্যা! মাথার ভেতরে ঘুরঘুর করা আইডিয়াটা না লিখতে পারলে তো হারিয়ে যাবে। কিছু পোস্টের মন্তব্যও বাকি!

খবর: পেপারে পড়লাম যে সামুকে বন্ধ করে দেওয়া হয়েছে! তাও আবার অশ্লীলতার দায়ে! এটা কি করে সম্ভব? শিক্ষিত, গুণী নারী ও পুরুষেরা কত ধরণের লেখা লেখেন! ছড়া, কবিতা, গল্প, উপন্যাস, রন্ধন, ভ্রমণ, মুভি রিভিউ, মতামত! সাধারণের মনখুলে বাংলা চর্চার এ জায়গাটিকে অশ্লীল কেন বলা হচ্ছে? আরেহ যদি অশ্লীল একটি জায়গায় সুস্থ পেশার, ভদ্র পরিবারের নারী পুরুষেরা কি অংশ নিতেন? কিছুই তো বুঝতে পারছি না।

স্বস্তি: পরিচিত কিছু ব্লগারের কাছ থেকে অন্য উপায়ে ঢোকার রাস্তা জানলাম। সেই উপায়ে ঢুকে, কর্তৃপক্ষের আস্থাদায়ক পোস্টগুলো দেখে মনটা শান্ত হলো, মনে হলো সবকিছু জলদিই ঠিক হয়ে যাবে। সামুকে বন্ধ করে দেওয়া মানুষেরা যদি একবার সামু পড়েন বুঝে যাবেন সামুর সাথে অশালীনতার দূর দূরান্তে কোন সম্পর্ক নেই। সামু অবশ্যই আবার আগের মতো হবে!

রাগ/ক্ষোভ: দিনের পর দিন কেটে যাচ্ছে, সামুর মুমূর্ষ ভাব একই রকম আছে! কারো কাছ থেকে কোন নতুন খবরও পাচ্ছিনা। কর্তৃপক্ষ, ব্লগারেরা কতদূর এগোল এ বিষয়ে কে জানে! বেশ কিছুদিন কোন আপডেট নেই। ধুর! কারো কোন চিন্তা নেই নাকি সামুকে নিয়ে?

ভবিষ্যৎ এর ভয়: সামুর সাথে কেন এমন হলো?এভাবে চলতে চলতে কি সামু বন্ধ হয়ে যাবে অন্য নানা বাংলা ব্লগের মতো? তখন মানুষের ভাষা চর্চার সুস্থ পথটিও তো বন্ধ হয়ে যাবে। ফেসবুক কেন্দ্রিক সস্তা লাইক, ইমোর মধ্যে বন্দি হয়ে যাবে বাংলা চর্চা! মডারেশন বিহীন যেকেউ যা ইচ্ছে লিখে যাবে? ভ্লগিং এর মতো লেখালেখির জায়গাটিতেও অনর্থক, অশালীন কন্টেন্টের জয় জয়কার হবে? নাহ সামুকে বন্ধ হতে দেওয়া যাবে না।

প্রতিবাদ: পোস্টের পর পোস্ট দিচ্ছি সামুর বর্তমান অবস্থা নিয়ে। ব্লগে প্রতিদিনই কেউ না কেউ লিখে যাচ্ছে সামুকে নিয়ে। প্রাথমিক ধাক্কা সামলে মনকে শক্ত করে সারাক্ষন লগডইন থেকে সামুকে মাতানোর চেষ্টা করছে অনেকেই। মনটা ভরে যাচ্ছে। যাই হোক না কেন সামুর হাত ছাড়ব না, সামুর বিরুদ্ধে করা সকল অভিযোগ সমাধান করব এটাই ব্লগ পরিবারের প্রতিজ্ঞা।

অপেক্ষা: কিছু ব্লগার অনেক কষ্ট করে লগইন করে ব্লগিং করছেন। কর্তৃপক্ষও নিশ্চই চুপচাপ বসে নেই। সবকিছু ঠিক হয়ে যাবে, সময়ে ব্যাপার মাত্র!

অপেক্ষা ২য় ধাপ: জলদিই সামু আগের মতো হবে শুনলাম! অনেকেই নাকি লগইন করতে পারছেন!

অপেক্ষা ৩য় ধাপ: নাহ! সমস্যা এখনো সমাধান হয়নি। সুখবর গুলো শুধুই কি গুজব ছিল? একদিন এই গুজবই সত্যি হবে। সামু আগের মতো ভরে উঠবে মানুষে!

হতাশা: নাহ, কিছুই বোধহয় পাল্টাবে না। এটাই এখন সামুর নিয়তি! এতদিনে নিশ্চই অনেকেই হারিয়ে গেছেন, বসে গেছেন অন্যকোন মাধ্যমে। আশার প্রদীপ জ্বলতে নিভতে একদিন পুরোপুরি নিভে যাবে!

অভ্যস্ততা: যে ব্লগে পিক টাইমে ১০০ জনের বেশি এবং মধ্যরাতে ৩০ এর বেশি মানুষ থাকত, সেখানে এখন দিনের যেকোন সময়ে ৩০ - ১০ জন এর মতো ব্লগার থাকে। আচ্ছা শেষ কবে ৪০/৫০ জন দেখেছিলাম ব্লগে? নাহ নাহ এসব ভেবে মন খারাপ করবনা আর। চোখ তো সয়ে গিয়েছে দেখতে দেখতে। মনই সয় না শুধু! এভাবেই হয়ত সবাই ভুলে যাবে একসময়ে কতটা প্রাণবন্ত ছিল সামু!


লেখিকার কথা: ওপরের সকল স্টেজগুলোর মধ্যে দিয়ে আমি যাইনি, যদিও অনেকগুলোর মধ্যে দিয়ে গিয়েছি। দেশে বসবাসরত সহব্লগারদের পুরোটা সময়ের মনের অবস্থা কল্পনা করে লিখেছি। এই লেখার "আমি" শুধু আমি নই, আপনি আমি আমরা সবাই। পৃথিবীর যেকোন সমস্যা সবচেয়ে খারাপ দিকে যায় দুক্ষেত্রে - একটি ডিনাইআল বা অস্বীকার এবং আরেকটি অভ্যস্ততা। একটা সমস্যা আছে সেটা যদি কেউ মানতে না চায় তার মানে সেই সমস্যা কোনদিন সমাধান হবেনা। সামুর ক্ষেত্রে এটা খাটেনা, সামুর সমস্যা দ্বিতীয়টি। অভ্যস্ততা! আমরা সবাই ধীরে ধীরে বিষাক্ত, প্রাণহীন পরিবেশটিতে অভ্যস্ত হয়ে যাচ্ছি। আমরা ধরেই নিয়েছি সামু ব্লগ এভাবে ২০/৩০ জন মানুষ নিয়ে চলে যাবে। এভাবে চলে? এভাবে চালানো যায়? ব্লগের মতো বড় একটি পরিবার এত কম মানুষে জোড়াতালি দিয়ে চলতে পারে কিন্তু উন্নতির দিকে দৌড়াতে পারবেনা কখনোই। আপনারা এখন বলতে পারেন, "মেনে নেব না তো কি করব? কি করার আছে?" আমি সত্যিই জানিনা কি করা উচিৎ। কিন্তু এটা জানি কেউ না কেউ কিছু একটা করতে পারবে। বা আমরা সবাই মিলে একসাথে অনেককিছু করতে পারব। ব্লগারেরা নিজেদের মতো পোস্ট লিখছেন সামুর অবস্থা নিয়ে, এই যে আমি আজ লিখলাম। খুব আলোচনা হবে একদিন, তারপরে শেষ। কালকে অন্য কেউ লিখবে আর রেজাল্ট একই হবে। সবকিছু কেমন যেন ছন্নছাড়া। এ বিষয়ে নলেজেবল কেউ একটি কার্যকরী ও স্বচ্ছ প্ল্যান জানাক সবাইকে। যে প্ল্যান একটি পার্টিকিউলার সময় মানে ১ সপ্তাহ বা ১ মাসের মধ্যে সামুকে আগের মতো করতে পারবে। সামুর সব রিসোর্সেস ব্যবহার করলেও কি সমস্যা সমাধান হবেনা?
আমি বলছিনা যে কারো কোন মাথাব্যাথা নেই বিষয়টি নিয়ে। সবাই নিজের জায়গা থেকে বেস্টই হয়ত দিচ্ছে। কিন্তু সেই বেস্টটা সামুকে ঠিক করতে পারেনি। কোন উন্নতিও দেখছিনা। কবে পরিস্থিতি পাল্টাতে পারে সেটাও জানিনা। সবার "সর্বোচ্চ চেষ্টা" হয়ত রাইট জায়গায় হিট করতে পারছেনা। এখন যেভাবে সব চলছে সেভাবে চলতে থাকলে সামু সত্যিই ২০/৩০ জন ব্লগারের ব্লগ হয়ে যাবে। প্রাণ আর ফিরবেনা। দুঃখজনক, ভীষন দুঃখজনক ব্যাপারটা!

মন্তব্য ৩৮ টি রেটিং +১০/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৩৫

আরোগ্য বলেছেন: টুকটাক সমস্যা হয়েছে বটে তবে একেবারে কখনও বিচ্ছিন্ন হতে হয়নি। কিন্তু একমাস আগে যখন সামু তিন/চার দিন বন্ধ ছিল তখন বেশ শঙ্কিত হয়ে পড়েছিলাম।

সামু দ্রুত আরোগ্য লাভ করুক এবং দীর্ঘজীবী হোক এই কামনা করি।

১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৯:১২

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক ব্লগার তো বেশ কিছু মাস ধরেই ঢুকতে পারছেন না বা সমস্যা দেখে প্রবেশ করছেন না ইচ্ছে করেই। সামু কিছু দিন বন্ধ থাকলে সত্যিই অস্বস্তি হতে থাকে। তখনো একটু পরে পরে ফেভারিটস থেকে পেইজটিতে ক্লিক করেই ফেলি। অনেকদিনের অভ্যাস সামু, এই অভ্যাস ছাড়া বাঁচা কঠিন!

আমারো একই কথা: সামু দ্রুত আরোগ্য লাভ করুক এবং দীর্ঘজীবী হোক এই কামনা করি।

ধন্যবাদ প্রথম মন্তব্যে।
ভালো থাকুন।

২| ১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৪৯

আনমোনা বলেছেন: খুব সুন্দর ভাবে ব্লগারদের মনের ভাবনা তুলে ধরেছ। একমত। সামুকে মুক্ত করার জন্য কি পদক্ষেপ নেওয়া হচ্ছে, এ ব্যাপারে কি অগ্রগতি হয়েছে, এসব আপডেট নিয়মিত পেলেও সামুয়ানরা সস্তি বোধ করত।

১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৯:১৪

সামু পাগলা০০৭ বলেছেন: হেই মনা আপু!

একদম ঠিক বলেছ। কর্তৃপক্ষ কিছু বেসিক স্টেপস এর কথা জানাচ্ছেন মাঝেমধ্যে, কিন্তু তাতে কি অগ্রগতি হলো, দীর্ঘমেয়াদী প্ল্যান কি, আমরা ব্লগারেরা কোন সাহায্য করতে পারিনা সেসব বিষয়ে কিছুই বলছেন না। এভাবে চলতে থাকলে সামুর ভবিষ্যৎ অন্ধকার।

মন্তব্যে সহমত।
ভালো থেকো।

৩| ১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৫৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: হুম। শকুনি চোখ সামুতে পড়েছিলো, তাই সামুর এই হাল।
সামুকে বাংলাদেশে খুলে দেওয়া হোক।

১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৯:১৫

সামু পাগলা০০৭ বলেছেন: এক দাবী এক চাওয়া: সামুকে বাংলাদেশে খুলে দেওয়া হোক।

মন্তব্যে কৃতজ্ঞতা!
শুভেচ্ছা।

৪| ১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৯:২০

প্রবালরক বলেছেন: এর আগেও অন্য কয়েকটি সুস্থ্য ব্লগ বন্ধ করা হয়েছিল। প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া বন্ধ করা হয়েছিল। সরাসরি ক্ষতিগ্রস্তরা ছাড়া কেউ প্রতিবাদ করেনি। তাই সাহস বাড়তে বাড়তে সামুর ওপর ওরা ওদের কালো হাতের থাবা বসিয়েছে। আমরা সামু ব্লগের মু্ক্তি চাই। আমরা বাকস্বাধীনতা চাই।

১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৯:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: আমি সত্যিই বুঝতে পারিনা সাধারণের এই ব্লগটি কি এমন ক্ষতি করছে? ইউটিউব, ফেসবুকের একেকটি পোস্টে অনেক বেশি ভিউস হয়। সেগুলো তো বন্ধ করা হয়না।

আল্লাহ জলদিই সামুকে মুক্ত করে দিক।

মন্তব্যে ধন্যবাদ।
শুভকামনা।

৫| ১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৩১

বিদ্রোহী ভৃগু বলেছেন:
কারো আশার তরী হায়রে
পায় খুঁজে কিনারা
নিরাশারই আঁধার আমায়
করে শুধূ ইশারা!!!

বাংলা গানটিই মনে পড়ল পোষ্টটা পড়ে!

সামু অবস্থা শুধু একটা ব্লগের অবস্থা নয়। পুরো দেশের সার্বিক ব্যরোমিটার বলা যায়!
অনির্বাচিত, অগণতান্ত্রিক স্বৈরাচারিতা যতদিন শেষ না হবে, দেশ যেমন স্বাভাবিক হবে না। ব্লগও না।
ব্যার্থ রাষ্ট্রের সকল লক্ষন দৃশ্যমান। সেখানে ব্লগেও তার ছায়া পড়বে স্বাভাবিক!
ভিন্মতের প্রতি সরকারের জিরো টলারেন্স - এক রুদ্ধশ্বাস অবস্থায় নিয়ে গেছে রাষ্ট্রকে।
গণতন্ত্রের মুক্তিই পারে এ অচলাবস্থা কাটাতে!

আর ব্যাক্তগিত ভাবে জেনেছি- (অফ দা রেকর্ড ) শীর্ষ পর্যায়রে কারও ব্যক্তিগত ক্ষোভের স্বীকার সামু। উনি যতদিন টেকনোক্রেট কোটায় মন্ত্রী থাকবেন ততদিন কোন আশা নেই! :(

সামুর সাথে প্রেমেরে যে সম্পর্কে জড়িয়েছি আমরা, সকলেই আছি মাইনকা চিপায় ;) :P
যেন সেই গানেরই কথা- একি বাঁধনে বলো জড়ালে আমায় . . .

আর বাস্তবতায় বুঝি বসে বসে গাইতে হবে

(সামু) তুমি আরেকবার আসিয়া
যাও মোরে কান্দাইয়া
আমি মনের সুখে(দু:খে) একবার কানতে চাই
পোড়া বুকে দারুন খরা
চোক্ষের পানি চোখে নাই।।

না পারিলাম বাঁচতে (ছাড়তে) আমি
না পারিলাম মরতে (ধরতে).....
না পারিলাম পিরিতের ওই
সোনার পাখি ধরতে

আমি একুল (অপেরা) থেকে অকুল (ভিপিএন) গেলাম
ঘাটে ঘাটে চোখ রাখিলাম
আসায় আসায় ছিলাম যদি
(নরমালেতে) তোমার দেখা পাই।।

আরেকবার আসিয়া
যাও মোরে কান্দাইয়া
আমি মনের সুখে একবার কানতে চাই।।

:P

দু:খকে হালকা করতেই একটু হাস্যরস করলাম সখি :)
মুক্তির শুভদিনের প্রত্যাশায় রইলাম
আসবে সোনালী ভোর
উঠবে আশার সূর্য
মুক্তির সুবাতাস বইবে একদিন
জাগরনে, সকল প্রাণে মুক্তির গানে।।

১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৩৯

সামু পাগলা০০৭ বলেছেন: হেই সখা!

অ সা ধা র ণ মন্তব্য! গান, কবিতা, মতামত কি নেই? মন্তব্যে বিশালললল একটি লাইক।

ইউটিউব, ফেসবুক এবং টিভির কিছু শোতেও ভিন্নমত প্রকাশ করা হচ্ছে। অনেকে তো খুব অশালীন ও নোংরা ভাষায় সমালোচনা করছেন নিত্যদিন। তাদের ভিডিওতে প্রচুর ভিউস হচ্ছে। তাদের তো কিছু হচ্ছেনা। সেসব চ্যানেল এবং পেইজেস খুব স্মুদলি চলছে। সামুর সাথে কার কি এত শত্রুতা বেঁধে গেল এবং কি কারণে আল্লাহই জানেন।

হাসতে হাসতে শেষ। পারেনও আপনি।

আপনার মতো গুণী ও আন্তরিক ব্লগারদের উপস্থিতি সামুকে কখনো মরতে দেবেনা। একদিন সব ঠিক হবে।

একদিন স্বপ্নের দিন, বেদনার বর্ণবিহীন,
এ জীবনে যেন আসে এমনই স্বপ্নের দিন।
সেই ভাবনায় ভাবে মনে হয়
দু'টি নয়নেতে ঘোর বর্ষা নামে।
আসে না ফাগুন, মনেতে আগুন,
এমন বিরহ জ্বালায় স্মৃতির মেলায় কাটে না আর দিন।।

৬| ১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৪৩

তারেক ফাহিম বলেছেন: “২০/৩০ জন ব্লগারের মধ্যে সীমাবদ্ধ” হতাস হচ্ছি দিন দিন।


১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৪৭

সামু পাগলা০০৭ বলেছেন: কর্তৃপক্ষই পারে কিছু আশাদায়ক পোস্ট বা তথ্য দিয়ে বা কার্যকরী প্ল্যানিং করে আবারো ব্লগারদেরকে উজ্জীবিত করতে। নাহলে এই ৩০ জনও ব্লগ ছাড়তে শুরু করবে একদিন। :(

৭| ১৮ ই আগস্ট, ২০১৯ রাত ১০:১১

বলেছেন: সবকিছু অর্থহীন নয় -- সবাই ঠিক হয়ে যাবে -- আশাবাদী হোন।।।

১৮ ই আগস্ট, ২০১৯ রাত ১০:১৪

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার মন্তব্যটি আসলেই আশা জাগানিয়া। অনেক ধন্যবাদ, আমিও চাই আপনার কথাটিকে বিশ্বাস করতে। অনেকদিন হয়ে গেলে কোন উন্নতি দেখছিনা তাই কিছুটা দুশ্চিন্তা হচ্ছে।

শুভকামনা।

৮| ১৮ ই আগস্ট, ২০১৯ রাত ১১:৫২

জাহিদ অনিক বলেছেন:
গত কয়েক মাস ধরে
সকাল দুপুর রাত্রিরে ভয়ের মত, আতংকের মত, ভ্রমের মতন যে লেখাটা কয়েক লক্ষ বার দেখছি সেটা হচ্ছে--
This webpage has been blocked :(

১৯ শে আগস্ট, ২০১৯ ভোর ৫:৫৯

সামু পাগলা০০৭ বলেছেন: হেই অনিক বান্দর! কেমন আছ? অনেকককদিন পরে কথা হচ্ছে।

আমারো একই অবস্থা রে। এখন তো তাও কিছু ব্লগার রয়েছেন, ব্লগটা চলছে। ভয় হয়, কোনদিন এটুকুও না বন্ধ হয়ে যায়! আবার আশাও আছে, এত বড় একটি ব্লগ, সবার এত ভালোবাসার জায়গায় এত সহজে তালা পড়বে না। দেখা যাক কি হয়!

ভালো থেকো।

৯| ১৯ শে আগস্ট, ২০১৯ রাত ২:২৬

প্রামানিক বলেছেন: সামু নিয়ে দুশ্চিন্তায় আছি।

১৯ শে আগস্ট, ২০১৯ ভোর ৬:০০

সামু পাগলা০০৭ বলেছেন: আমিও দুশ্চিন্তায় আছি প্রামানিক ভাই! :(

১০| ১৯ শে আগস্ট, ২০১৯ সকাল ৭:০৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সামু কর্তৃপক্ষ আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন ব্লগটিকে মুক্ত করার জন্য। মানুষের মত প্রকাশের স্বাধীনতা অনেকাংশেই বিঘ্নিত। কিন্তু এই অবস্থা দীর্ঘদিন থাকবে না বলে মনে করি। রাত যত গভীর হয়, ভোর তত এগিয়ে আসে। সেই ভোরের প্রত্যাশায় আমরা এখনো সামুর সাথে আছি।

১৯ শে আগস্ট, ২০১৯ সকাল ৭:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: আপনার মতো অভিজ্ঞ কারো কাছ থেকে এমন আশা জাগানিয়া মন্তব্য পেয়ে মনটা ভরে গেল। কর্তৃপক্ষ নিশ্চই ১০০% চেষ্টা করছেন, কিন্তু অনেকদিন কোন পজিটিভ রেজাল্ট না দেখে মনের দুশ্চিন্তা বেড়েই চলেছে।

রাত যত গভীর হয়, ভোর তত এগিয়ে আসে। সেই ভোরের প্রত্যাশায় আমরা এখনো সামুর সাথে আছি।
এই কথার চেয়ে বড় কথা আর হতে পারে না।

সুন্দর একটি মন্তব্যে ধন্যবাদ।
ভালো থাকুন।

১১| ১৯ শে আগস্ট, ২০১৯ সকাল ৭:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সব কিছু ঠিক হয়ে যাবে ইনশাল্লাহ।

১৯ শে আগস্ট, ২০১৯ সকাল ৭:২৯

সামু পাগলা০০৭ বলেছেন: সাজ্জাদ ভাইয়া, আমিও একই কথাই বলব, সব কিছু ঠিক হয়ে যাবে ইনশাল্লাহ।
নিজের শরীরের খেয়াল রাখুন, ভালো থাকুন।

১২| ১৯ শে আগস্ট, ২০১৯ সকাল ৯:০৮

ইসিয়াক বলেছেন: সামুকে বাংলাদেশে খুলে দেওয়া হোক।

১৯ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৪২

সামু পাগলা০০৭ বলেছেন: সকল ব্লগারের এক চাওয়া, এক দাবী - সামুকে বাংলাদেশে খুলে দেওয়া হোক।

১৩| ১৯ শে আগস্ট, ২০১৯ সকাল ১০:৪৯

নাসির ইয়ামান বলেছেন: আমার ভিত্রে কিছুই ঘটেনি।

১৯ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

সামু পাগলা০০৭ বলেছেন: ওহ আচ্ছা।

আপনার একটি মন্তব্য দুবার এসে গিয়েছিল, তাই একটি মুছে দিয়েছি।

ধন্যবাদ।

১৪| ১৯ শে আগস্ট, ২০১৯ সকাল ১০:৫৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন: সামু আবার আগের মতো হয়ে উঠবে। অতি শীঘ্রই। আশা ছাড়বেন না, প্লিজ। আমি খুবই আশাবাদী। বিশেষ করে গত কয়েক দিনে ঘটে যাওয়া ঘটনাগুলো আমাকে উৎসাহ যোগাচ্ছে।

১৯ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৪৫

সামু পাগলা০০৭ বলেছেন: আমি আশা ছাড়ছি না রে। তবে আমার মনে হচ্ছে, যদি জলদি সবকিছু ঠিক না করা যায়, তাহলে এভাবেই সামুর মানটা পারমানেন্টলি পড়ে যাবে। একধরণের অভ্যস্ততা তৈরি হয়ে যাবে বর্তমান পরিস্থিতিতে। সেটাই আমার দুশ্চিন্তার জায়গা। তবে আমিও এটাই মনেপ্রাণে চাই যে সামু আবার আগের মতো হয়ে যাক।

বিশেষ করে গত কয়েক দিনে ঘটে যাওয়া ঘটনাগুলো আমাকে উৎসাহ যোগাচ্ছে।
দয়া করে জানান তো কোন ঘটনাগুলো? আমি জানিনা।

১৫| ১৯ শে আগস্ট, ২০১৯ দুপুর ১২:৪৫

আর্কিওপটেরিক্স বলেছেন: আশায় বুক বাঁধি......

হঠাৎ এক ভোরে সব কালো ধুয়েমুছে যাবে..... উদিত হবে রক্তলাল সূর্য !

১৯ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৪৭

সামু পাগলা০০৭ বলেছেন: দারূন সুন্দর মন্তব্য করেছেন। ধন্যবাদ।

১৬| ১৯ শে আগস্ট, ২০১৯ দুপুর ১:৩২

রাজীব নুর বলেছেন: ভালো লিখেছেন। আপনার পোষ্টে অনেক দরকারী কথা উঠে এসেছে।

১৯ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৪৮

সামু পাগলা০০৭ বলেছেন: ধন্যবাদ। জলদিই পরিস্থিতি পাল্টে যাক, এসব বিষয়ে পোস্ট লিখতে একটুও ভালো লাগেনা।
ভালো থাকুন।

১৭| ১৯ শে আগস্ট, ২০১৯ দুপুর ২:২৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: কবে যে আশার আলো দেখতে পাবো :)
সুন্দর লিখেছেন আপি

১৯ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: ছবি আপু! ভালো আছেন আশা করি।

ধন্যবাদ মন্তব্যে।

আমিও তাই ভেবে যাই, কবে এই অপেক্ষার শেষ হবে?

১৮| ১৯ শে আগস্ট, ২০১৯ দুপুর ২:৪০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কেন এমন হল
বল তুমি বল

ও আমার সামু
কবে তোমায় মুক্ত পামু

কেন করিল তোমায় এই হাল
ফিরে পাব কবে হারানো ঝাল।

চলে যাক অকালের দিন
থেকে যাক তোমার তরে ঋণ।

১৯ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৫০

সামু পাগলা০০৭ বলেছেন: ছড়ায় ছড়ায় মনের কথা সাজিয়ে ভালো একটি মন্তব্য করেছেন। অনেক ধন্যবাদ।
শুভেচ্ছা।

১৯| ১৯ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪

জানা বলেছেন: এই প্ল্যাটফর্মটা যদি সত্যি সত্যিই কোন অন্যায়ের সাথে জড়িত থাকার অপরাধে বন্ধ করে দেয়া হতো, তাহলে উপযুক্ত কর্তৃক্ষের কাছে প্রমাণ পত্র দাখিল করে, সুস্থ ইনভেস্টিগেশনের মাধ্যমে অনেক আগেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে যেত।

যেহেতু এই প্ল্যাটফর্মটা বিনা নোটিশে/কোন কারণ দর্শন চিঠিপত্র বা ন্যুনতম ভব্যতা প্রদর্শন ছাড়াই ব্যক্তিগত 'রোষ' মেটাতে লুকিয়ে চুরিয়ে রাতারাতি বন্ধ করা হয়েছে তাই এটা ফেরানো নানাভাবে কঠিন হয়ে উঠেছে। এখন বিষয়টি 'মাননীয়'দের গলার কাঁটা হয়ে উঠেছে। না গিলতে পারছে না উগরে দিতে পারছে। গিলে ফেললে তার বিষ তাদের জন্যে বিপদের আবার উগরে দিলে 'মাননীয়'র ইগোতে আঘাত হবে।

এদিকে, একটি সম্মানজনক কোম্পানী এবং তার কর্নধার হয়ে আমার পক্ষে শান্তিপূর্ণভাবে যতখানি করা সম্ভব তা করে যাচ্ছি।

ক) বি টি আর সি কে একেবারে প্রথম দিন থেকেই মেইল দিয়ে যাচ্ছি। এমন কি সম্প্রতি বিটিআরসি কে দেয়া একটি বিস্তারিত মেইলে 'মাননীয়' জব্বার সাহেবকে সিসি দিয়েছি। আজও কোন জবাব নেই।
খ) তার আগে একটি মেইল করেছি জনাব গওহর রিজভি এবং জনাব সজীব ওয়াজেদ জয়কে। আজও কোন জবাব নেই।
এর ছাড়া আর কী কী করা হয়েছে তার তালিকা দেয়া হয়েছে স্টিকি পোস্টে।

আমি এখনও কোন আইনত পদক্ষেপ নিইনি তার কারণ হলো, আমি যেসব গুরুত্বপূর্ণ আইনজ্ঞদের সাথে কথা বলেছি, তাঁদের প্রায় সবাই চান আমরা আরো অপেক্ষা করি। হামলাবাজের সাথে সাতপাঁচ না ভেবে মামলাবাজি করার ফল খুব সুবিধার নয় এবং সে রুচীও সবারই থাকেনা। তবে, এই বিষয়টি হাতে রেখেছি এবং যোগ্য সময়ের অপেক্ষায় আছি।

আমি আমার সবরকম প্রচেষ্টা অব্যহত রেখেছি। পাশাপাশি ব্লগারদের প্রতিও অনুরোধ থাকছে, যারযার জায়গা থেকে এই অন্যায়ের বিরুদ্ধে উপযুক্ত পরিমন্ডলে কথা বলুন, সুস্থ বিতর্ক করুন।

ধন্যবাদ।

১৯ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: জানা আপু! খুবই আনন্দিত হলাম আমার ব্লগবাড়িতে পেয়ে।

হ্যাঁ এমন একটি মন্তব্যই চাচ্ছিলাম। কিছু বিষয় ধোঁয়াটে ছিল, সেগুলো পানির মতো স্বচ্ছ হয়ে গেল আপনার অকপট মন্তব্যে।

আমি এবং আমরা জানি আপু, কর্তৃপক্ষ সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু মাসের পর মাস কোন ফল না দেখে দুশ্চিন্তা হচ্ছে।অনেক বাংলা ব্লগকে তো হারিয়েছি আমরা, এখন সামুর কিছু হলে সব শেষ হয়ে যাবে! অনেক ছোট বয়স থেকে সামুর সাথে সম্পর্ক জুড়েছে, আমি এবং আমার মতো অনেকেই ভার্চুয়াল লাইফকে সামু ছাড়া কল্পনাও করতে পারিনা! ভালোবাসার জায়গা থেকে দুশ্চিন্তা হওয়া স্বাভাবিক।

নানা সেক্টরের মানুষই তো ব্লগিং করেন। কত শত হাজার মানুষ এই ব্লগ পরিবারের অংশ হয়েছেন। কারো না কারো তো উপযুক্ত, উর্ধ্বতন কোন ব্যক্তির সাথে কানেকশন থাকার কথা। কোন ব্লগারের যদি এ বিষয়ে সাহায্য করার মতো কোন ব্যক্তির সাথে যোগাযোগ থাকে, তবে আন্তরিকভাবে অনুরোধ করব বিষয়টি নিয়ে আলোচনা করার জন্যে। সমাধানের একমাত্র পথ সম্ভবত সেটাই। ব্লগ কর্তৃপক্ষও হয়ত সেসকল ব্লগারের খোঁজ করতে পারেন যারা বিষয়টি "আসল" জায়গায় পৌঁছাতে পারবে।

সামুর বর্তমান অবস্থা আমাদের জন্যে যতটা কঠিন, তারচেয়েও অনেক বেশি কঠিন ও কষ্টের আপনার জন্য। আপনি নানা প্রতিকূল পরিস্থিতির সাথে লড়াই করে সামুকে এতদূর টেনে এনেছেন। নতুন এই ঝড়টির মোকাবিলায় আপনার ওপরে পূর্ণ আস্থা রাখছি, সকল সিদ্ধান্ত ও চেষ্টায় আমাদের ব্লগারদেরকে পাশে পাবেন। সবকিছু জলদিই ঠিক হয়ে যাবে ইনশাল্লাহ।

ভালো থাকুন আপু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.