নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি বলা যায়! কিছু কথায় নিজেকে ব্যক্ত করা সম্ভব না আমার পক্ষে। তাই একটা সিরিজে কিছু কিছু করে সবই বলছি।

সামু পাগলা০০৭

আমি অতিআবেগী, আগে ব্যাপারটা লুকানোর চেষ্টা করতাম। এখন আর করিনা।

সামু পাগলা০০৭ › বিস্তারিত পোস্টঃ

ঈদ স্পেশাল রম্য - কোরবানির হাট যদি ব্লগে বসত তাহলে কোন ব্লগার কি করতেন? ;) :)

২৯ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:২১



পোস্টটি পুরোটাই মজার, সিরিয়াস কিছু নেই। কিন্তু দায়িত্ববোধ থেকে শুরুতে কিছু গুরুত্বপূর্ণ কথা বলতেই হচ্ছে। এবারের ঈদ অন্যবারের চেয়ে আলাদা সেটা আমরা সবাই জানি, কিন্তু মানতে কি পারব? ভীড় থেকে দূরে থাকা, বারবার হাত স্যানিটাইজ করা, বাইরে গেলে মাস্ক/গ্লভস এর ব্যবহার ইত্যাদি সবাইকে করতে হবে - ঈদের মধ্যেও! ধর্মীয় আচারগুলো যতটা সম্ভব সোশ্যাল ডিস্ট্যান্স রেখে পালন করতে হবে। ইসলাম সরল ও সুন্দর, জীবন বাঁচানো ফরজ আমাদের ওপরে। পরিচিত হুজুরদের সাথে কথা বলে জেনে নিন ইসলামের আলোকে কিভাবে জীবনকে নিরাপদে রেখে ধর্মপালন করা যায়?
তারচেয়েও দরকারি কথা - এবারে নাহয় ঈদ শপিংটা নাই করলেন। কিছু সেভিংস হলো টাকা ও জীবনের! আত্মীয়দের বাড়ির দাওয়াত, পার্ক/চিড়িয়াখানায় বেড়ানো, ঈদ মোবারক বলে প্রতিবেশীদের সাথে কোলাকুলি নাহয় পরের বছরের জন্যে তোলা থাক? মনে রাখবেন, আপনার ভুলে শুধু আপনিই নন, আপনার আপনজন থেকে শুরু করে আশেপাশের অনেক গরীব মানুষও আক্রান্ত হতে পারেন। তাই নিরাপদে থাকুন, নিরাপদে রাখুন - সুস্থতাই হোক এবারের ঈদের লক্ষ্য।

-----------------------------------------------------------------------------------------------------------------------------
কোরবানির হাট সামুতেই বসল, বিক্রেতারা নিজের গরু বেচার চেষ্টা করছেন নানাভাবে এবং ব্লগারেও দরদাম করছেন নিজ নিজ স্টাইলে! দেখা যাক কিভাবে? :)

প্রামানিক!

বিক্রেতা: ভাইয়া এই গরুটা দেহেন। পুরা বাজারে এমন ওজনের সাথে মিলাইয়া কম দামে আর একটা পাইবেন না। এইডা আপনেরে নিতেই হইব, আপনেরে ভাই মানসি, ঠকামু না। :D

প্রামানিক:

হাম্বা হাম্বা করে গরু
মাঝেমাঝে দেয় ঢুস
বিক্রেতারাও কম কি ভায়া
লোভে পড়ে হারায় হুশ!

তোমরা বলো কত কথা
মাংস হেভী, ওজন বেশি
দরদামে করলে নত মাথা
ঈদের বাজেট হবে শেষই!

কিনলে গরু বেশিদামে
গিন্নি মারবে খুন্তি, ঝাঁটা ;)
"গরু কিনলেন কত দিয়ে" প্রশ্নবানে
সবার সামনে নাকটা যাবে কাটা!

ওপরআলার সাথেও চলছে প্রতারণা
লোক দেখানো নিয়তে নেই ঈমানের ছটা
হারিয়ে সকল ধর্ম সাধনা,
ডিজিটাল কি হলো কোরবানিটা?

রাজীব নুর!

বিক্রেতা: ভাইজান, এই গরুটা হাটের সেরা গরু। দাম কম আর জবরদোস্ত স্বাস্থ্য! দামাদামি করুম না আপনার লগে, ভদ্দরনোকের এক জবান, এরচেয়ে সস্তায় কাউরে দিমু না। আপনে জেতবেন আমার কথা হুইনা দেহেন। কি কন?

রাজীব নুর: আমারো খুব পছন্দ হয়েছে গরুটা। কিন্তু সুরভিকে জিজ্ঞেস না করে তো আমি কিনতে পারবনা।

বিক্রেতা: সুরভি কে ভাইয়া?

রাজীব নুর: সুরভি কে? ও আমার বন্ধু, বেস্ট ফ্রেন্ড! আমার প্রেমিকা, বিবাহিতা স্ত্রী, সন্তানের মা! তোমার গরু যেমনই হোক না কেন, আমার সুরভিরর রান্নাটা হবে দশে দশ! ও অন্য বউদের মতো না, আমাকে কোনওওও কষ্ট দেয়না। অফিস থেকে আসা মাত্র জড়িয়ে ধরে। ও অনেক গোছালো, রোমান্টিক, সহজ সরল, মিষ্টি, সুন্দরী, লক্ষ্মী, নম্র, সাদামাটা, ভদ্র, মিশুকে, আন্তরিক, কেয়ারিং, আন্ডাস্ট্যান্ডিং, নিরীহ, নিষ্পাপ, কোমল, দয়ালু, অনুগত, শিক্ষিত, অমায়িক মার্জিত, অকৃত্রিম, অনিন্দ্য, অতুলনীয়....... ;) :)

এক ঘন্টা পরে!! :D বিক্রেতার ধৈর্য্যের সীমা ছাড়িয়ে যায় এবং বলে ওঠে, "ভাইসাব, তয় ভাবীরে নিয়াই আইতেন! তার কথা হুইনা কানডা পইচা গেল থুক্কু পরানডা ভইরা গেল। ;) তারে নিয়া আইলে অহনি কিইন্না লইতে পারতেন!

রাজীব নুর: তুমি যে কি বলো না! হাটে আসলে আমার সুরভির সুন্দর, কোমল স্কিন নষ্ট হয়ে যাবেনা? :``>> আর আমাকে মাঝপথে থামালে কেন? শেষই তো হয়নি সুরভির কথা বলা! X((

বিক্রেতা: কি কন? অহনো শ্যাষ হয় নাই? :-/

রাজীব নুর: নাহ, এতক্ষন শুধু গুণের কথা বলেছি, ওর মধ্যে কোন কোন দোষ নেই সেটা বলবনা? :) শোন, আমার সুরভির মনে কোন হিংসা - অহংকার নেই, বাজে খরচা করেনা, কাউকে অসম্মান করেনা, আমার কানের কাছে প্যানপ্যান ঘ্যানঘ্যান করেনা ..................................

(পাঠক, শেষ পর্যন্ত রাজীব নুরের আর গরুটি কেনা হয়নি এবং সেই বিক্রেতার কি হয়েছিল সেটাও কেউ জানেনা! কথিত আছে, তিনি পাগলের মতো রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ান আর বিড়বিড় করেন 'সুরভি ভাবী অতি ভালো, ভাবীর গরু রান্না দশে দশে.... =p~

বিদ্রোহী ভৃগু!

ওদিকে অনেক ঘুরেও বিদ্রোহী ভৃগুর কোন গরু মনে ধরছেনা। এক জায়গায় একটু পছন্দ হলো, সেখানে প্রচুর দরদাম চলছে। এক পর্যায়ে বিক্রেতা হতাশ হয়ে জানতে চাইলেন, "ফাইনাল কন, কত দিতে চান!"

বিদ্রোহী ভৃগু:

কত দাম দেবেন?
এমন প্রশ্নের মাঝে নিজেরে আজ বড় অসহায় মনে হয়!
অর্থবিত্ত, সম্পদ, অহম দিনশেষে সকলই অর্থহীন
মুখোশের আড়ালে মৃত্যু হায়েনার মতো দাড়িয়ে
দিনশেষে রবে শুধু এক অপ্রকাশিত পান্ডুলিপি!

গরুর মতোই কোরবান হচ্ছে আত্মমর্যাদাহীন জাতি
সবই মায়ার খেলা, শুভকংরের ফাঁকি
মুখ থুবড়ে পড়েছে সততা, নৈতিকতা, পরম্পরা
বেশি দাম চেয়ে শকুনীরা করছে উল্লাস!

দিনের আলোতে জেগে ওঠে
স্বৈরাচারী বিক্রেতাদের শাসন, শোষন
মুদ্রার অন্যপিঠে বলি চরে প্রকৃত গরুপ্রেমিকের ;)
মিথ্যে দামের ফেরীতে ফিকে হয় ঈদের রং!

বিক্রেতা: ভাইজান, আমারে ক্ষমা কইরা দেন, আমি আর গরু বেঁচুম না জিন্দেগীতে। ;) কসম কাটলাম, আপনে কইলে কানেও ধরুম। আপনের কথা হুইনা আমার মাথাডা ঘুরবার লাগছে, ও মা গো মা.......(বিক্রেতা অজ্ঞান)। :P

কাজী ফাতেমা ছবি!

এক লোক খুব করে ধরল ছবি আপুকে যে তার গরু নিতেই হবে। তিনি অল্প লাভেই নাকি বেঁচবেন, কিন্তু সে কথা বলেও মাত্রাতিরিক্ত দাম চেয়ে বসলেন। আপু ভদ্রভাবে এড়িয়ে যেতে বললেন....

কাজী ফাতেমা ছবি: গরুটা কিনব কিনা সেটা তো আমি এমনি এমনি বলতে পারবনা ভাইয়া। আমাকে নানা ধরণে ফটোস তুলতে হবে। প্রকৃতির মাঝে, বৃষ্টিতে, বসন্তে, গোধূলি লগ্নে ফটোশুট করব। তারপরে একটা ডিসিশন নেব। ;)

বিক্রেতা: আফা এইসব আপনে কি কন? মাথাডা আউলাইয়া যাইতাছে। আপনেরে আমি গরু ছাইড়া দেই কেমতে? আমারে টাহা দেন, গরু আপনের, আমি অন্য হিসাব বুজিনা। এই গরুডা এমন কম দামে পাইবেন না।

কত দাম বললেন যেন? এই শোনেন
শুধু সংখ্যার পাশের শূন্যর জোড়ে ক্ষতবিক্ষত হতে পারে মন
জানেন তো এক নিম করলা দাম
সততার মন্ত্র ফুঁকে একটুখানি ঠিক দাম হাঁকালে
ঝামুর ঝুমুর সুখের বৃষ্টিতে মন হবে শীতল।

কেন বন্ধ রাখেন মন জানালা?
কাস্টমারের সামর্থ্য, খুশি, বাজেট
কিছুই কি আসেনা মনে?
বিরানভূমি যেন আপনাদের বুকের প্রান্তর!
গুঁড়েবালি আশাগুলো শুন্যে গিয়ে মেশে!

একদিন মুখ ফিরিয়ে নেবে কাস্টমারেরা
গরু মালিকের দাপটে, নির্দয় হাসিতে
হাটময় তীক্ষ্ণ দরদামের জগতে
একা হয়ে পড়বেন, বর্তমান হবে ধূসর স্মৃতি
মহাপরাক্রমশালীকে ভয় করুন, সময় থাকতে।

বিক্রেতা: চুপ হয়ে গেলেন! ;)

রাকু হাসান!

নাহ, ওনাকে কোন বিক্রেতা জোর জবরদস্তি করেননি, উনি নিজে গিয়েই একজনকে বলা শুরু করে দিলেন.....

রাকু হাসান: মানছি, করোনার মধ্যে আপনাদের কঠিন সময় আসতে যাচ্ছে। কিন্তু আমি কোনভাবেই হার মানতে রাজি না। সঠিক পরিকল্পনা এবং তার বাস্তবায়নই পারে আপনাদের বেচাকেনা প্রতিবছরের মতো ধরে রাখতে। এ বিষয়ে আমি খোলাখুলি আলোচনা করি, আপনাকে ব্যাপারটা বোঝাই।
প্রথমেই ফেসবুক এর ব্যাপারে আসি। যদি আপনারা ফেসবুকে একটি পেজ খুলে নিজের গরু এবং গোবরের ছবি পোস্ট করেন তাহলে কম বাজেটের মধ্যে ভালো পাবলিসিটি হবে। তারপরে ইউটিউবের মাধ্যমে ভিডিও মার্কেটিং করতে হবে - গরুটি কিভাবে লাথি মারে, গুঁতা দেয় ইত্যাদি দেখাতে হবে কম সেকেন্ডের মধ্যে। ;) কেননা ইয়াং অডিয়েন্স লম্বা সময় নিয়ে প্রয়োজনীয় কিছু দেখতে চায়না! একটি সোশ্যাল মিডিয়া মার্কেটিং টিম গঠন করে এসব প্ল্যান বাস্তবায়িত করতে হবে। পাশাপাশি আপনাদেরকে কাস্টমারদের সেবার মান উন্নত করতে হবে - যেমন গরুর সাথে সেলফি কন্টেস্ট, দুধ দোয়ানো প্রতিযোগিতা, যেমন খুশি গরু সাজি, কে হবে লাথিপতি, গরুর হাম্বা না আমার হাম্বা? ক্লোজআপওয়ান গরুর আইডল, মারলে গরু ঢুস - কে হারাবে হুশ? :D ;) সহ নানা ধরণের কর্মসূচির মাধ্যমে আপনারা এ বছরেও পুরোন ঐতিহ্য ধরে রাখতে পারবেন! :)

বিক্রেতা: ভায়া, হক্কলে আহে, গরু কিইনা নিয়া চইলা যায়, আফনের লাহান আপন ভাইব্বা কেউ এতকিছু কয় নাই! আপনেরে আমি কি দিতাম? ৩০ টা লাইক, ৫০০ টা কমান্ড ফ্রিতে দিয়া দিমু। আপনেরে অনুসরণে লইলাম, আপনের কথা সুজা প্রিয়তে। =p~

রাকু হাসান: গদগদ হাসি। মনে মনে ভাবছেন এবারে অন্য বিক্রেতার কাছে যেতে হবে.... :D

-----------------------------------------------------------------------------------------------------------------------------

শেষ কথা: পোস্টে যাদের যাদের নাম নিয়েছি তাদের ওপরে এটুকু বিশ্বাস আছে যে তারা মজাটাকে শুধু মজা হিসেবেই দেখবেন। তারা সবার ভীষন রকম প্রিয় ও গুণী ব্লগার। সবচেয়ে বড় কথা তারা সামুকে অনেক ভালোবাসেন। যদি আমার লেখার কোন অংশে কোন ভুল ত্রুটি হয়ে যায়, দয়া করে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
আমি শুধু ঈদকে সামনে রেখে কিছু সচেতনতার এবং মজার কথা বলতে চেয়েছি। সুস্থ ও সুন্দর একটি ঈদ কাটুক সবার। :)

মন্তব্য ৪৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৩৮

মিরোরডডল বলেছেন:




পিচ্চুউউউউউউ, দারুণ !!!!!!!!!! ফাটাফাটি =p~
রাজীব সুরভিরটা সবচেয়ে ফানি :) :)


২৯ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৪১

সামু পাগলা০০৭ বলেছেন: আপু! প্রথমে মন্তব্যেই আপনাকে পেয়ে খুবই ভালো লাগল!

পিচ্চুউউউউউউ, দারুণ !!!!!!!!!! ফাটাফাটি
হাহা থ্যাংকস এ লট!

ইউ নো হোয়াই দ্যাট ওয়ান ইজ সো ফানি? বিকজ ইটস ট্রু! ললললল।

২| ২৯ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৪৭

মিরোরডডল বলেছেন:

ইয়েস ইট ইজ :)

২৯ শে জুলাই, ২০২০ রাত ৮:১৬

সামু পাগলা০০৭ বলেছেন: :)

৩| ২৯ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এই পোস্ট কি মুছে ফেলা হয়েছিল? মনে হলো হঠাৎ জিনে ধরলো নাকি পোস্টের গায় :(

সুরভির গুণের কথা পড়তে পড়তে ------ মুগ্ধ হইয়া গেছিলাম


এই যে সুরভি এসে গেছেন :)




বিঃদ্রঃ ছবি ব্যবহারের অনুমতি আছে নায়করাজ রাজীবের পক্ষ থেকে

আর লেখাটা দারুণ হয়েছে

২৯ শে জুলাই, ২০২০ রাত ৮:২২

সামু পাগলা০০৭ বলেছেন: জ্বি এই একই পোস্ট মুছে ফেলেছিলাম কেননা আমি ভেবেছিলাম প্রথম পাতা সিলেক্ট করিনি। পরে সাথে সাথে রিপোস্ট করি। জ্বিনে নয় পাগলে ধরেছিল পোস্টটাকে হাহা।

আরেহ! সুরভি ভাবী ও রাজীব ভাইয়ের কারণে তো অন্যগুলো কারো চোখেই পড়ছেনা! :)

খুব সুন্দর একটি ভিডিও শেয়ার করলেন, থ্যাংকস এ লট।

দারূণ মন্তব্যে পাশে থাকার জন্যে কৃতজ্ঞতা।
শুভকামনা।

৪| ২৯ শে জুলাই, ২০২০ রাত ৮:০২

আকন বিডি বলেছেন: চাঁদগাজী স্যারকে নিয়ে লিখলেন না যে? তিনি বুঝি ভীষন অপ্রিয়?
আমিই লেখি তিনি আমার প্রিয় তার কিছু কমেন্ট এর কারণে
তিনি হাটে গেলে বলবেন "এই কেউ ম্যাওপ্যাও করবেন না"
"এই হাটই জাতিকে এগিয়ে নেবে"
"ডোডো পাখির দল জাতির গরুকে কিভাবে পালতে হয় বুঝ না"
"এতো দাম চাইতে হয় বেকুব"
"গুহা থেকে দাম চাইলে হবে, আধুনিক হতে হবে।"
"তাজউদ্দিনের মত বেকুব হলে গরুর দামের এই দশা হবে"
বিদ্রোহী কবির কবিতাকে যেমন নূর ভাইর কবিতা বইলা ঠাহর করে তেমনি নূর ভাই গরুকে নিজের বলে চালিয়ে দিতে চাইবেন। কিন্তু শের ভাই মুরুব্বী বইলা ডাক দিয়ে বলবেন "কি কামডা করলেন মুরুব্বী।"
এরপর ব্লগারদের উদ্দেশ্যে ভবিষ্যতের হাটের গুরুত্ব বুঝিয়ে "জাতীয় হাট সমবায় সমিতি " কেন করিতে হবে তা নিয়ে ব্লগে লেখা লিখবেন।
সর্বশেষ বাকশাল থাকলে কিভাবে এই হাট সবার হতো, সবাই কেমনে গরুর লাথি খাইতো, লাথির মধ্যে ভিটামিনের উপকারীতা নিয়ে নাতিদীর্ঘ লেখা সবাইকে পাড়াইতো।

আরে মাফ করিয়েন চাঁদগাজী স্যার। একটু মজা নিলাম।

২৯ শে জুলাই, ২০২০ রাত ৮:২৬

সামু পাগলা০০৭ বলেছেন: না না, যাদের নাম নেইনি তারা অপ্রিয় সেটা ভাববেন না প্লিজ কেউ। ব্লগে এতসব গুণী ব্লগার আমি কতজনকে নিয়ে লিখতে পারি? মাত্র ৫ জনকে নিয়ে লিখেই বেশ লম্বা একটা পোস্ট হয়ে গিয়েছে, আরো কিছু মানুষকে এড করলে পাঠকেরা ঘুমিয়ে যেতেন পড়তে পড়তে। হাহা।

আর আপনিই তো সুন্দর ভাবে লিখে ফেললেন ওনাকে নিয়ে, আমি লিখলে এতটা ভালো হতোনা।

চমৎকার রম্য মন্তব্যে ধন্যবাদ।
শুভেচ্ছা।

৫| ২৯ শে জুলাই, ২০২০ রাত ৮:০৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অসাধারণ।

২৯ শে জুলাই, ২০২০ রাত ৮:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া।
করোনার মধ্যে নিরাপদে থাকুন। সুস্থ থাকুন।

৬| ২৯ শে জুলাই, ২০২০ রাত ৮:১৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:



খানসাব এক দিল দরিয়া মানুষ
শয়নে স্বপণে দেখে সহস্র ফানুস!!
সুরভীর রূপগুন বর্ননায় পঞ্চমুখ সদা
স্ত্রীর গুনকির্তনে নেই কোন বাধা।

সামু পাগলা জানিলো কেমনে?
হরিহর আত্মা তাহারা দুজনে !!
যুগ যুগ সুখে থাকে মানুষ মরুক জইল্যা
বিক্রমপুরের খান আর সুরভী বরিশাল্যা।

২৯ শে জুলাই, ২০২০ রাত ৮:২৮

সামু পাগলা০০৭ বলেছেন: বাহ বাহ! এমন মন্তব্যে আমার পোস্টের মান বেড়ে গেল।

দারূণ ভাবে পোস্টের সাথে জুড়ে যাবার জন্যে কৃতজ্ঞতা জানবেন।
আপনজনদের নিয়ে ভালো থাকুন।

৭| ২৯ শে জুলাই, ২০২০ রাত ৮:২১

মিরোরডডল বলেছেন:

@আকন বিডি

হা হা হা হা হা ....সুপার ডুপার ফানি =p~

৮| ২৯ শে জুলাই, ২০২০ রাত ৮:৩৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঃ হাঃ হাঃ। দারুন ফানি। ভালো লাগলো ম্যাডাম।

২৯ শে জুলাই, ২০২০ রাত ১০:০১

সামু পাগলা০০৭ বলেছেন: হেনাভাই! পোস্টে পেয়ে খুবই খুশি লাগছে।

আপনার মতো হিউমারাস মানুষ পোস্টটাকে ফানি বলায় রম্য লেখার প্রেরণা কয়েক গুণ বেড়ে গেল। থ্যাংকস এ লট ভাই।
বুড়ি ভাবী ও পরিবারের সবাইকে নিয়ে ভালো থাকুন।

৯| ২৯ শে জুলাই, ২০২০ রাত ৯:০৫

মৌরি হক দোলা বলেছেন: =p~ =p~ =p~

দারুণ হইছে আপুমণি!!!!!

২৯ শে জুলাই, ২০২০ রাত ১০:০২

সামু পাগলা০০৭ বলেছেন: হেই মৌরি! ভালো আছিস তো? আড্ডাঘরে আসছিস না কেন কদিন ধরে?

থ্যাংকস মন্তব্যের জন্যে।
নিজের খেয়াল রাখিস।

১০| ২৯ শে জুলাই, ২০২০ রাত ১০:১৯

পগলা জগাই বলেছেন: বেশ হয়েছে, মজা হয়েছে

২৯ শে জুলাই, ২০২০ রাত ১১:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: সত্যিই বেশ হয়েছে? :) সত্যি বললে অনেক ধন্যবাদ মন্তব্যে।
ভালো থাকবেন।

১১| ২৯ শে জুলাই, ২০২০ রাত ১০:২২

শায়মা বলেছেন: ভাইয়াদের সাথে সাথে ছবি আপুকেও হাটে পাঠায় দিলে!!!!!! হাটে যাওয়া মহিলাদের জন্য নাজায়েজ না!!!! :|


হা হা হা সত্যিই জানতে চাই ছবি আপু হাঁটে যায় কিনা বা কখনও গেছে কিনা! :)

২৯ শে জুলাই, ২০২০ রাত ১১:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: হেই শায়মা আপু! পোস্টে পেয়ে ভালো লাগল।

ওমা আমি তো কাউকেই হাটে পাঠাইনি, বরং হাটকেই সামুতে নিয়ে এসেছি। :)

ছবি আপু পোস্টে আসলে নিশ্চই আপনার প্রশ্নের জবাব দেবেন।
ভালো থাকবেন আপু।

১২| ২৯ শে জুলাই, ২০২০ রাত ১১:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের ব্লগার সাড়ে চুয়াত্তর যদি হাটে যেতেন তাহলে কেমন হতো। আসুন দেখি;
সাড়ে চুয়াত্তর – ভাই আপনার গরুটার সাথে জীন ভুত নাইত আবার। মানে জীনের আসর করা গরু আমি কিনতে চাই না। যদি জীন ভুত না থাকে তাইলে আমার কোনও কথা নাই কিন্ত যদি জীন ভুত গরুর সাথে থাকে তাইলে একখান কথা আসে।

ব্যাপারী – স্যার সত্যি কথা বলতে কি গরুটার উপর জীন একটা আসর করসিল কিন্তু গ্রামের মসজিদের ইমাম শাবরে দিয়া সুরা জীন পড়াইয়া জীন তারাইয়া তার পর হাটে আনছি।

সাড়ে চুয়াত্তরঃ কিন্ত আমার তো আরেকটা ব্যাপার জানতে হবে। সেটা হোল তুমি কি হালাল টাকা দিয়া গরুরে খাওয়াইসো নাকি হারাম টাকা দিয়া। যদি হালাল টাকা দিয়া গরুরে খাওয়াইয়া থাক তাইলে কোনও সমস্যা নাই। কিন্তু যদি হারাম টাকা দিয়া খাওয়াইয়া থাক তাইলে একখান কথা আসে।

ব্যাপারী – স্যার আমার আয়ের একটা উৎস হালাল আর একটা উৎস হালাল। ধান চাষ কইরা হালাল আয় করি আর মাঝে মাঝে মানুষের ঘরে সিঁদ কাইটটা চুরি করি। পরেরটা হারাম। তয় গরুর খাবার স্যার চাষবাসের টাকা থিকাই কিনসি, তাই হালাল।

সাড়ে চুয়াত্তর – ঠিক আছে আয় হালাল বুঝলাম। কিন্তু তুমি গরুটা কোনও ধর্মে অবিশ্বাসী কারও কাছ থেকে কেন নি তো আবার? যদি মুসলমানদের কাছে থেকে কিনে থাক তাহলে কোনও সমস্যা নাই। কিন্ত যদি কোনও জীন অবিশ্বাসী নাস্তিকের কাছ থেকে কিনে থাক তাইলে আমার একখান কথা আসে।

ব্যাপারী – স্যার আপনি কুন চিন্তা করবাইন্না। আমি গরু কেনার আগে গরুর মালিকরে কলেমা পড়াইয়া লইসি। তাই আগে নাস্তিক থাকলেও গরু বেচার পর ব্যটায় পাক্কা মুসলমান হইসে।

সাড়ে চুয়াত্তর – ঠিক আসে বুঝলাম তুমি একজন নওমুসলিমের কাছ থেকে গরুটা কিনেছ। কিন্তু আরেকটা ব্যাপার আমার জানা দরকার। সেটা হোল গরুটা কি ধার্মিক কি না এটা তো না জানলে চলছে না। যদি গরুটা ধার্মিক হয় তাহলে কোনও সমস্যায় নাই। কিন্তু যদি গরুটা ধার্মিক না হয় তাইলে একখান কথা আসে।

ব্যাপারী – স্যার, আসলে জানেন গরুটা না ভীষণ ধার্মিক। কারণ আমি খেয়াল করসি গরুটা সব সময় হাম্বা হাম্বা করে কিন্তু যখনই মুয়াজ্জিন আজান দেয় তখন একবারও হাম্বা করে না। তাইলে বুইঝা নেন গরুটা কতটা ধার্মিক।

সাড়ে চুয়াত্তর – ঠিক আছে এটাও না হয় মেনে নিলাম যে তোমার গরু খুব ধার্মিক। কিন্তু শুধু গরু একা ধার্মিক হলে তো চলবে না। আমি জানতে চাই গরুর পূর্ব পুরুষও ধার্মিক ছিল কি না। যদি তারাও ধার্মিক থাকে তাহলে কোনও সমস্যা নাই। কিন্তু যদি তারা ধার্মিক না হয় তাইলে আমার একখান কথা আসে।

এইবার গরুর ব্যাপারী আর ধৈর্য রাখতে পারল না। সে রাগ করে বলেই ফেলল। শোনেন আমার গরুর পূর্ব পুরুষের খবর নেয়ার আগে আমি আপনারে জিগাই, আপনি কি গরু কিনতে আইসেন না গরুরে আর আমারে ওয়াজ নসিহত করতে আইসেন। শোনেন এই হাটে গরু যদি বেচতে নাও পারি তবুও আপনার মত কাঠ মোল্লার কাছে আমি আমার আদরের গরু বেচমু না। এই বার আপনি রাস্তা মাপেন!

সাড়ে চুয়াত্তর - হায়রে নির্বোধ ব্যাপারী তোমাকে এত ওয়াজ নসিহত করলাম তুমি বুঝলে না। কি আর করা তুমি আর তোমার গরু দুইজনেই জাহান্নামে যাবে আমার সাথে বেয়াদবি করার জন্য। আচ্ছা চললাম। জান্নাত থেকে বাঁচানোর মত আরও কোনও পাপি ব্যাপারী পাওয়া যায় কি না দেখি। তোমার উপর শান্তি বর্ষিত হউক হে নির্বোধ ব্যাপারী।

২৯ শে জুলাই, ২০২০ রাত ১১:৪৯

সামু পাগলা০০৭ বলেছেন: উরে বাবারে! যা শুরু করেছে সব ব্লগারেরা, তাতে করে এবারে বিক্রেতারা একটা গরুও বেঁচতে পারবেন বলে মনে হচ্ছেনা! হাহাহা।

আপনার মন্তব্যে লাইক, অনেক কষ্ট করে এতকিছু টাইপ করেছেন। লম্বা মন্তব্যে পোস্ট জমে যায়। থ্যাংকস এ লট।

১৩| ২৯ শে জুলাই, ২০২০ রাত ১১:১৬

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্ট পড়ে আমি মুগ্ধ!
আমার বিষয়ে যা কল্পনা করে লিখেছেন সঠিক লিখেছেন। আপনার কল্পনা শক্তি ভালো।

আগামীকাল আমাদের গরু কেনা হবে।

২৯ শে জুলাই, ২০২০ রাত ১১:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: হাহাহা, আমি যে সঠিক লিখেছি আপনার বউ পাগলামি নিয়ে সেটা ব্লগের সবাই জানি।
যতোই মজা করিনা কেন আমরা, সত্যিই ভাই, আপনাদের জুটিটাকে দেখলে শান্তি লাগে। সবসময় এমনই ভালোবাসা থাকুক আপনাদের মধ্যে।

সত্যিকারের গরু কেনার গল্পটাও বলবেন আমাদেরকে। :)

১৪| ২৯ শে জুলাই, ২০২০ রাত ১১:১৮

রাজীব নুর বলেছেন: ৩ এবং ৪নং মন্তব্যটা ভালো লেগছে।

২৯ শে জুলাই, ২০২০ রাত ১১:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: আসলেই বেশ কিছু ভালো মন্তব্য পড়েছে পোস্টে।

১৫| ২৯ শে জুলাই, ২০২০ রাত ১১:৩২

মনিরা সুলতানা বলেছেন: নুর ভাই আর সুরভী ভাবী অলওয়েজ রকস !
দারুন রম্য !!! =p~ =p~
ঈদ মোবারাক

২৯ শে জুলাই, ২০২০ রাত ১১:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: হেই মনিরা আপু!

ঈদ মোবারক আপনাকেও। সুস্থ ও নিরাপদ একটি ঈদ কাটুক আপনার।

নুর ভাই আর সুরভী ভাবী অলওয়েজ রকস !
তার আর বলতে!? :)

মন্তব্যের জন্য থ্যাংকস।

১৬| ৩০ শে জুলাই, ২০২০ রাত ১২:৪৬

মৌরি হক দোলা বলেছেন: হেই মৌরি! ভালো আছিস তো? আড্ডাঘরে আসছিস না কেন কদিন ধরে?

এইতো আছি আপু। তুমি কেমন আছো? কয়েকদিন শরীরটা ভালো না গো, আড্ডা দেওয়ার এনার্জি পাই না :((

৩০ শে জুলাই, ২০২০ রাত ১:০৯

সামু পাগলা০০৭ বলেছেন: ওমা কেন? কি হয়েছে তোর? জ্বর টর? তাহলে আড্ডাঘর কেন ব্লগ বা কম্পিউটার/মোবাইল স্ক্রিনের সামনে থাকিস না বেশি, চোখ জ্বলবে। ঠিকমতো রেস্ট নে।

১৭| ৩০ শে জুলাই, ২০২০ রাত ১:১৩

মৌরি হক দোলা বলেছেন: নাহ! জ্বর না!!! গ্যাস্টিকের প্রবলেম!!! :P আর এই লকডাউনে যে পরিমাণ অনিয়ম হচ্ছে!!! যাই হোক ভালো থেকো আপু। দোয়া রেখো।

৩০ শে জুলাই, ২০২০ রাত ১:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: অনিয়ম করিস না রে। আমি জানি লকডাউনের মধ্যে জীবনের নিয়ম ধরে রাখা কঠিন কিন্তু সেটা তো করতেই হবে। নরমাল কোন সামার/উইন্টার ব্রেক মাসখানেকের হয় তাই অনিয়মগুলো শরীরে সয়ে যায়। কিন্তু করোনার কারণে পাওয়া এই ব্রেক মনে হয় অনেকদিনই চলবে, এতগুলো মাস অনিয়ম করলে শরীর টিকবেনা। তাই এলার্ম ক্লক লাগিয়ে টাইম মতো ঘুম থেকে ওঠ, তারপরে ব্রেকফাস্ট করে পড়তে বস। হাহাহা এটাকে বলে দিদিগিরি! ;)

অবশ্যই দোয়া করি সবসময়, তুইও ভালো থাকিস।

১৮| ৩০ শে জুলাই, ২০২০ ভোর ৪:৩১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: গরুর আছে কড়া শিং
গুতো খেলে হবে সিং

৩০ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৪৭

সামু পাগলা০০৭ বলেছেন: হাহা এ আবার কেমন মন্তব্য? প্রামানিক ভাইয়ের ছড়া স্টাইল নাকি আপনার নিজস্ব? :)
শুভকামনা রইল।

১৯| ৩০ শে জুলাই, ২০২০ ভোর ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:


@আকন বিডি,

হিউমার মোটামুটি ভালো লেগেছে।

২০| ৩০ শে জুলাই, ২০২০ সকাল ১১:৪১

বিদ্রোহী ভৃগু বলেছেন: =p~ =p~ =p~ =p~

অ মোর আল্লাহ ( অ মাই গডের দিশি ভার্সন)

মাইয়্যার পেডে এত বুদ্ধি! :P
হা হা হা

প্রামানিক'দার দারুন ছন্দ,
রাজীব নূর ভায়া স্ত্রী প্রেমে অন্ধ
ছবিপুর নানা রকম ছবির বাতিক
টেকি মার্কেটিংয়ে রাকু ভায়া ঠিক ;)


অমন করে কে আর বুঝে
সখি ছাড়া সখায়
কথাতো নয় আয়না যেন
সামনে এসে দাড়ায় :)

করোনার ঢিম, ম্যাজ ম্যাজে ঈদে দারুন রম্যে ঈদ আনন্দ যেন শতগুনে বেড়ে গেল। :)

কিশোর কালে পুরান ঢাকার এক কাজিন ঈদ কার্ড দিয়েছিল নীচের বানী লিখে
“ ঈদ ও ঈদ নেহি জিসমে তেরি দিত নেহি
দিত ও দিত নেহি জিসমে তু কারিব নেহি ”

বুঝতে বুঝতে সে হারিয়ে গেল মহাকালে, স্মৃতিটুকু রয়ে গেল।
আজো ঈদ এলে মনে পড়ে -

সেই খুশি খুশিই নয় যেখানে তুমি পাশে নাই
সে পাশে থাকা নয়, যেখানে তুমি মিশে নাই।।

:) ঈদ মোবারক :)





৩০ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৫৪

সামু পাগলা০০৭ বলেছেন: ওমা! এ কি করেছেন সখা! পোস্টের চেয়ে বেশি সুন্দর আপনার মন্তব্য! কি নেই এতে! ছড়ায় ছড়ায় পুরো পোস্টের সারমর্ম, এনালাইসিস, স্মৃতিকথন! বাহ জবাব নেই! আপনার মন্তব্যে বিশাল একটা লাইক।

"সেই খুশি খুশিই নয় যেখানে তুমি পাশে নাই
সে পাশে থাকা নয়, যেখানে তুমি মিশে নাই।।"
কথাগুলো খুব সুন্দর, মনের মাঝে গুনগুন করে গাইবার মতো। অনেকদিন পর্যন্ত মনে থাকবে আমার।

দারূণ একটি মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।
শুভকামনা!




ওমা! আসল কথাই ভুলে গেলাম তো! ;) ঈদ মোবারক! সুস্থ ও সুন্দর একটি ঈদ কাটান। খুব সাবধানে থাকবেন, পোস্টে যা যা লিখেছি করোনা নিয়ে সেগুলো মেনে চলবেন। আল্লাহ আপনার সহায় হোন।

২১| ৩০ শে জুলাই, ২০২০ দুপুর ১২:৫০

রাজীব নুর বলেছেন: গরু কিনতে যাবে আমার ছোট ভাই।
আমি এসব পারি না।

৩০ শে জুলাই, ২০২০ বিকাল ৫:৫৬

সামু পাগলা০০৭ বলেছেন: ওহ আচ্ছা। হাটে এত ভীড় থাকে বলে করোনার রিস্ক বহুগুণে বেড়ে যায়। তাই আপনার ছোট ভাইকে নিরাপদে থাকতে বলবেন।

২২| ৩০ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:১১

শুভ্রনীল শুভ্রা বলেছেন: হা হা .... নির্মল আনন্দ!

৩১ শে জুলাই, ২০২০ রাত ১০:৪৪

সামু পাগলা০০৭ বলেছেন: আরেহ শুভ্রা আপু! পোস্টে পেয়ে ভালো লাগল।

থ্যাংকস, সবাইকে হাসাতে পারলেই পোস্ট সার্থক। :)
শুভকামনা!

২৩| ৩১ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৪৪

মূর্খ বন মানুষ বলেছেন: ওরে বাবা! দুই দিন করে করে বিরতি দিয়ে দেখি টানা লেখা করেই চলছে! গুড, ভেরি গুড।

এই পোষ্ট করা হয়েছে ব্লগ এর উঁচু দরের সব ব্লগারদের নিয়ে, এতে আমাদের নব্য শ্রেণীর জায়গাই হয়নি! পোষ্টে বিরাট ডিসলাইক-------
জোকস আসাইড, রম্য কিন্তু অসাধারণ হয়েছে। কিছু কিছু মন্তব্য ও ফাটাফাটি হয়েছে। এই লেখাই সেরাদের সেরা হয়েছে রাজিব নুর ভাইয়ের অংশটুকু।

৩১ শে জুলাই, ২০২০ রাত ১০:৪৭

সামু পাগলা০০৭ বলেছেন: ওরে মা! এই ছেলে তো পুরো হিসেব রাখছে আমার পোস্টগুলোর! :)

হাহাহা, নব্যদের জায়গাও পোস্টে হয়েছে কিন্তু যাদের ব্লগবাড়ি একেবারে গড়ের মাঠ তাদের জায়গা হয়নি। ;) কেননা পোস্ট না থাকলে সেই লেখার স্টাইল নিয়ে মজা কিভাবে করব? আপনি কবে ভ্রমণ কাহিনী লেখা শুরু করবেন বলুনতো? :)

ধন্যবাদ পোস্ট ও মন্তব্যগুলো পড়ার জন্যে এবং প্রশংসার জন্যেও।
ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.