নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রকাশিত বইয়ের সংখ্যা ১১ টি। (৮টি কবিতার বই, ২টি উপন্যাস ও একটি ছোটগল্পের বই।)

সানাউল্লাহ সাগর

সৃজনশীল লেখালেখি, গবেষণা ও সম্পাদনা

সানাউল্লাহ সাগর › বিস্তারিত পোস্টঃ

স্বঘোষিত পণ্ডিত...

১৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১১

স্বঘোষিত পণ্ডিতরা বলেন, অমুকেরটা কিছু হচ্ছে না। অমুক তো বাক্য গঠনই জানে না। অমুকের ছন্দে ভুল। মাত্রারও ঠিক নেই। কিন্তু তারা মাঠে খেলতে নামেন না। খেলতে না নেমে কোন বলটা ছক্কা হবে আর কোন বলটা চার করা যেতো এটা বলে বলে মুখে ফেনা তোলেন। কোন্‌ বলটা স্টাম্পে দিলে কাজ হতো দর্শক সারিতে বসে সেটার দিকনির্দেশনা দেয়া সহজ। কিন্তু যে ছেলেটার হাতে ব্যাট থাকে কিংবা যে ছেলেটা অফ স্টাম্পের বাইরে বল দেয় সে বুঝতে পারে সব কাজ ঠিকঠাক করা কেমন কঠিন। কিংবা কিভাবে করা যায়। দর্শক সারির বোদ্ধার থেকে তার চেষ্টাটাও অনেক বেশি থাকে ভালো কিছু করার জন্য।

মাঠে না নেমে সমালোচনা করা খুব সহজ। সে জন্য কি যার কোনো টেক্সট নেই সে কথা বলতে পারবে না ! না আমি সেটা বলতে চাইছি না। একজন পাঠকের ভালো মন্দ যেমন বলার অধিকার আছে তেমন তার পছন্দনীয় টেক্সট গ্রহণ এবং অপছন্দনীয় টেক্সট বর্জন করার অধিকারও আছে। কিন্তু যে জীবনে ব্যাট-বল হাতে মাঠে নামেনি তার যেমন ক্রিকেটের ভুলভাল নিয়ে তত্ত্ব কপচানো উচিত নয় তেমন যার টেক্সট নেই তারও লেখালেখি নিয়ে দিকনির্দেশনা দেয়া সাজে না।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:


ভুল ধারণা

২| ১৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২১

সানাউল্লাহ সাগর বলেছেন: সঠিকটা জানার আগ্রহ প্রকাশ করছি।

৩| ১৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫৩

রাকু হাসান বলেছেন:


ভালো বলেছেন । কেউ কে কিছু বলার আগে নিজের অভিজ্ঞতা থাকা চাই । তবে ক্ষেত্রে বিশেষ আবার ভিন্নকথা । যেমন সমালোচক ।মনে করুন আপনি একটি সিনেমার সমালোচনা করবেন ,তখন কি আপনার বাস্তব অভিজ্ঞতা কি জরুরি ? থাকলে ভালো ,থাকলেও কিন্তু সমালোচনা করা যাই । ধারভাষ্যকারদের কথাও ধরা যাই । বাংলা যারা ধারাভাষ্যদেয় তাঁদের অনেকের পাড়া মহল্লার ক্রিকেট অভিজ্ঞতা । কিন্তু তাঁদের যুক্তির জায়গা বা সমালোচনা কিন্তু যথেষ্ট ভালো হয় প্রায় সময়ই ।
কোনো বিষয়ে সমালোচনা করার জন্য অবশ্যই তার সে বিষয়ে যথেষ্ট জ্ঞান বা অভিজ্ঞতা থাকা দরকার । আরও কিছু বিষয় আছে ,পাঠক যদি কোনো লেখকের বই নিয়ে সমালোচনা করে ,আমার মনে হয় না তাঁর লেখক হতে হবে । ভালো পাঠক হওয়াটাই যথেষ্ট ।

৪| ১৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫৯

সানাউল্লাহ সাগর বলেছেন: ধন্যবাদ। সমালোচনা করাকে মোটেই আপত্তির চোখে দেখছি না। বরং ভালো কিছু সৃষ্টির ক্ষেত্রে ভালো সমালোচকদের মূখ্য অবদান থাকে। কিন্তু যাদের উদ্দেশ্যই থাকে পণ্ডিতি করা। ইচ্ছাকৃতভাবে কারো ভুল ধরে ছোট করে কথা বলা সেটাকে আমি সমর্থন করি না। এবং এটাও মনে করি যার যে বিষয়ে জানাশোনা নেই তার সে বিষয়ে কথা বলা অবশ্যই বোকামি। আমি এই বোকামি থেকে সবসময় নিজেকে রক্ষা করার চেষ্টা করি।

৫| ১৭ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০১

সনেট কবি বলেছেন: ভালো বলেছেন ।

৬| ১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:২০

রাজীব নুর বলেছেন: কিছুটা একমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.