নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রকাশিত বইয়ের সংখ্যা ১১ টি। (৮টি কবিতার বই, ২টি উপন্যাস ও একটি ছোটগল্পের বই।)

সানাউল্লাহ সাগর

সৃজনশীল লেখালেখি, গবেষণা ও সম্পাদনা

সানাউল্লাহ সাগর › বিস্তারিত পোস্টঃ

কালো হাসির জার্নাল...

০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৫০



হাসির রকমফের আছে জানতাম—অট্টহাসি বা মুচকি হাসির সঙ্গে মোটামুটি পরিচিত। হাসির যে আবার রঙ আছে, তা জানতাম না। সাদা, নীল, বেগুনি, কমলা, হলুদ, সবুজ বা গোলাপি নয়—একেবারে কালো রঙ। আনন্দের হাসি কিংবা বেদনার হাসি বাংলা সাহিত্যে আলোচিত। কেননা বেদনার সময়েও কোনো কোনো চরিত্রকে হাসতে দেখা যায়। অর্থাৎ হাসি দিয়ে কষ্টটাকে আড়াল করার চেষ্টা করে।

সানাউল্লাহ সাগর কালো হাসি দিয়ে পুরো হাসিটাকেই হয়তো আড়াল করার চেষ্টা করেছেন। কিন্তু হাসির শব্দকে আড়াল বা বন্দি করতে পারেননি। সেই হাসির শব্দটাই তার জার্নালে ঠাঁই করে নিয়েছে। তাই তো তাঁর ‘কালো হাসির জার্নাল’। নাম কবিতায় কবি বলেছেন, ‘হৃদয়ের পাসওয়ার্ড তুলে দিলাম; এবার হাওয়ায় নাচো…’ কিংবা ‘আমাদের তাজমহল খুনের পর থেকেই সুখের মড়ক লেগেছে।’ এখানে উল্লাসের আহ্বান আছে। পরক্ষণেই আছে বিষাদের সুর। তাই হাসির রঙ কালো হওয়াটা দোষের কিছু নয়। বরং নতুন এক অভিধা যুক্ত হয়েছে।

‘কালো হাসির জার্নাল’ কাব্যগ্রন্থের কবিতাগুলো ২০১৪ সালের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে রচিত। সানাউল্লাহ সাগরের আগের দু’টি গ্রন্থের চেয়ে এটি অনেকটা ব্যক্তিগত নিরীক্ষাধর্মী। আবেগ ও বাস্তবতার মিশেলে তীক্ষ্ণ অনুভূতি খেলা করে প্রতিটি কাব্যের শরীরে। এর আগে ২০১৩ সালে প্রথম প্রকাশ হয় ‘অলৌকিক স্বপ্নের যৌথ বিবৃতি’ ও ২০১৫ সালে প্রকাশ হয় ‘সাইরেন’। ‍তৃতীয় গ্রন্থ হিসেবে ‘কালো হাসির জার্নাল’ ২০১৬ সালের এপ্রিলে (পহেলা বৈশাখ উপলক্ষে) প্রকাশিত হয়। প্রথম ও দ্বিতীয় গ্রন্থের চেয়ে এটি অনেকটা পরিণত ও প্রশংসার দাবিদার।

—সালাহ উদ্দিন মাহমুদ
চিন্তাসূত্র/ ২৭ জুলাই ২০১৬

[ ‘কালো হাসির জার্নাল’ আমার তৃতীয় কবিতার বই। বইটি প্রথম বাংলাদেশের চৈতন্য প্রকাশনা থেকে ২০১৬ সালের এপ্রিল মাসে প্রকাশিত হয়। এবং পরবর্তীতে ভারতের অভিজয় প্রকাশনী থেকে ২০১৭ সালের জানুয়ারিতে প্রকাশিত হয়।]

সংগ্রহ করতে চাইলেঃ

বাংলাদেশ
১. রকমারি- https://rb.gy/vflcvs
২.সেইবই- https://bit.ly/3hW02G6

ভারত
১. অ্যামাজন- https://amzn.to/34UiLhz
২. বইঘর- https://bit.ly/2EIOYxL

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:০০

সাগর শরীফ বলেছেন: প্রেমিকা আমার একদিন হাসির রকমভেদের উপর বিস্তর ক্লাস নিয়েছিল।

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:৩৫

রাজীব নুর বলেছেন: আপনার কয়টা বই লিখেছেন?

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৩৮

সানাউল্লাহ সাগর বলেছেন: আমার প্রকাশিত বই ছয়টি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.