নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রকাশিত বইয়ের সংখ্যা ১১ টি। (৮টি কবিতার বই, ২টি উপন্যাস ও একটি ছোটগল্পের বই।)

সানাউল্লাহ সাগর

সৃজনশীল লেখালেখি, গবেষণা ও সম্পাদনা

সানাউল্লাহ সাগর › বিস্তারিত পোস্টঃ

নোয়াখালীর ঘটনা নতুন কিছু নয়...

০৫ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৫৬

নোয়াখালীর ঘটনা নতুন কিছু নয়। কিংবা বিচ্ছিন্ন কিছু নয়। যারা গ্রামে বসবাস করেন তারা এটা জানেন গ্রামে এটা নিত্য দিনের ঘটনা। বাংলাদেশের কোনো না কোনো গ্রামে প্রতিদিন এমন কিছু ঘটে। যার প্রায় ৯৯ ভাগই গ্রাম কিংবা উপজেলার বাইরে যায় না। মানুষ জানতে পারে না। জানতে দেয়া হয় না। আর এরকম ঘটনায় বেশিরভাগ সময়ই দেখা যায় সরকার দলীয় লোকজন জড়িত থাকে। এসব স্থানীয় পর্যায় শালিশ করে পুলিশ-সাংবাদিকদের সমন্বয়ে ধামাচাপা দেয়া হয়। এবং বেশির ভাগ ক্ষেত্রেই যিনি নির্যাতিতা তিনি জরিমানা দিতে বাধ্য হন। চুপচাপ এলাকা ছাড়তে বাধ্য হন।

এই ঘটনা যারা ঘটিয়েছে এরা দূর দেশের কেউ নয়। এরা আমি-আপনি কিংবা আমাদেরই ভাই-বন্ধু কিংবা পরিচিতজন। আমরা যে কোনো ঘটনায় ব্যক্তি দোষ খুঁজি। কিন্তু যে কোনো ব্যক্তি দোষের চেয়ে বড় হলো সিস্টেম। সিস্টেমই এদের তৈরি করে এবং প্রশ্রয় দেয়। এই ঘটনা বাংলাদেশের প্রচলিত ঘটনার অংশ। এর থেকে উত্তরণ ঘটাতে হলে শুধু ব্যক্তি দোষ বিবেচনায় আনলেই হবে না। যে সমাজ এইসব ভয়ংকর নিয়মে আটকে গেছে তাকে পরিশুদ্ধ করতে হবে। আর সেটাও আমাকে-আপনাকেই করতে হবে। সেটা মঙ্গল গ্রহ থেকে কেউ এসে করে দিবে না। প্রত্যেকে যার যার জায়গা থেকে নিজেকে-নিজের পরিবারকে পরিশুদ্ধ করার চেষ্টা করলেই একসময় এই বিভিৎসতা থেকে আমরা রেহাই পেতে পারি। না হলে এরকম ব্যক্তি এই সমাজে-এই দেশে একবার-বহুবার-হাজারবার তৈরি হবে।

মন্তব্য ২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০২০ সকাল ১০:৫৩

নতুন বলেছেন: ১০০% সহমত ভাই।

গ্রামে শালিশের নামে এখন টাকা খেয়ে বিচারের প্রহসন চলে। ক্ষমতাবানরা তাদের ইচ্ছামতন কাজ করে। দরিদ্র ক্ষমতাহীনেরা কিছুই করতে পারেনা।

এটার জন্য সমাজের মানুষের মন থেকে পরিবর্তন দরকার।

২| ০৫ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:৩৭

রাজীব নুর বলেছেন: আপনি বলেছেন, এরকম ঘটনা নতুন কিছু নয়!!! গ্রামে এরকম ঘটেই!!!

প্রতিটা ঘটনার যথাসময়ে বিচার হলে এরকম ঘটনা আর ঘটবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.