নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রকাশিত বইয়ের সংখ্যা ১১ টি। (৮টি কবিতার বই, ২টি উপন্যাস ও একটি ছোটগল্পের বই।)

সানাউল্লাহ সাগর

সৃজনশীল লেখালেখি, গবেষণা ও সম্পাদনা

সানাউল্লাহ সাগর › বিস্তারিত পোস্টঃ

ক্রিকেটারদের ক্ষোভ- অভিমান কেন? কার সাথে?

২৬ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:৩৭



বেশ কিছু দিন থেকেই খেয়াল করছি বাংলাদেশ পুরুষ ক্রিকেট দলের কতিপয় সিনিয়র খেলোয়ার বিভিন্ন ইস্যুতে অভিমান-ক্ষোভ প্রকাশ করছেন। বিশেষ করে কোনো দলের সাথে পরাজিত হলে নিজেদের ব্যর্থতাকে আড়াল করার জন্য বিভিন্ন অজুহাত দেখাচ্ছেন। আবার এই নিয়ে প্রশ্ন করলে ক্ষিপ্ত হয়ে জবাব দিচ্ছেন। আমার প্রশ্ন হচ্ছে, কিন্তু কেন? তারা কার উপর ক্ষিপ্ত? কিংবা অভিমানটাইবা কার সাথে? পেশাদার ক্রিকেটে এসব রাগ-অভিমান-ক্ষোভের কোনো জায়গা আছে কি না?



আমার মনে হচ্ছে তারা এইসব প্রকাশ করতে গিয়ে ভুলে যান যে তারা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বেতনভুক্ত খেলোয়ার। খেলার জন্যই তাদের বেতনসহ অন্যান্য সুযোগ-সুবিধা দেয়া হয়। হুম এটা ঠিক তারা দেশের প্রতিনিধিত্ব করছেন এবং দেশের জন্য সুনাম-সুখ্যাতি নিয়ে আসছেন। কিন্তু সেটা তো ফ্রি ফ্রি কিছু নয়। যদি ফ্রি ফ্রি কিছু হতো তাহলে বুঝতাম দেশের মানুষ কিংবা বোর্ডের কেউ তাদের নিয়ে কোনো কথা বললে তারা অভিমানে গাল ফোলাতে পারতেন। কিন্তু এটা যখন পেশাদার ক্রিকেট সেখানে তো এসব অভিমানের কোনো জায়গা নেই। যেকোনো জায়গায় বেতনভুক্ত কেউ যদি তার কাজ যথাযথভাবে না করতে পারে তাহলে কিন্তু তাকে রাখা হয় না। বেতন দেয়া হয় না। এখানেও ঠিক তেমনই হবার কথা। হওয়া উচিত। তারা ভালো খেললে দলে থাকবে। আর না খেলতে পারলে বোর্ডের চুক্তি থেকে বাদ যাবে। কিন্তু ভালো না খেলায় সমালোচনা করলে তাতে তারা যেভাবে ক্ষোভ প্রকাশ করছে সেটা নিন্দনীয় এবং অগ্রহণযোগ্য। এইরকম আচরণের জন্য বোর্ডের তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত।

২৬ অক্টোবর ২০২১ খ্রি
ধানমন্ডি, ঢাকা।

মন্তব্য ১৯ টি রেটিং +১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:৫২

বিটপি বলেছেন: রাগেন কেন? তাদের কি ক্ষোভ প্রকাশের অধিকার নাই? সরকারী আমলাদের বেতনও তো আপনার করের টাকায় হয়। তাদের সামনে গেলে তো স্যার ছাড়া কথাই বলেন না। তাদের সাথে দেখা করার জন্যেও পিওনের হাতে ১০০ টাকা গুঁজে দেন। আয়না দেখুন।

২| ২৬ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:১৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কোন বোর্ড প্রধান এত খবরদারি করে না কোন দেশে...

৩| ২৬ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:১৭

ঢাবিয়ান বলেছেন: বাংলাদেশের মানুষ জিতলে ক্রিকেটারদের মাথায় তুলে নাচে আর হারলে আছাড় মেরে ফেলে দেয় । মাঝামাঝি অবস্থানে বাঙ্গালী নাই। খেলোয়ারদের আরেকটু ধৈর্যশীল হতে হবে।

৪| ২৬ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৩০

ফুয়াদের বাপ বলেছেন: পেশাদারিত্বের প্রত্যাশা করলে দেশের কোন সেক্টরেই তা পাওয়া যাবে না। শতভাগ একমত যে জনগনের টেক্সের টাকায় যারা যেই পেশাতেই চাকরী করুক আবেগ-ইগু-ক্ষোভের উর্দ্ধে সেবাকে প্রাধান্য দিবে।

তথাপি, পাপন চাচার মতো বাড়বাড়ন্ত নগ্ন হস্তক্ষেপ পৃথিবীর অন্য কোন ক্রিকেট বোর্ড প্রধান করে কিনা সন্দিহান। ব্যাক্তিগত পছন্দ-অপছন্দ প্রভাব বিস্তার করে দল নির্বাচনে, এমনকি টসে জিতে ব্যাটিং/বোলিং করবে তাও তার মত মতো হতে হয়। মাশরাফি মাইনাসের নায়কও ওনাকে অনুমান করা হয়। তামিম বিশ্বকাপে নেই, কারন ওনাকে অনুমান করা হয়। ইমরুল,নাসির, সাব্বির, বিজয় দলে নেই, কারন ওনাকে অনুমান করা হয়।

তার তির্যক সমালোচনা দলের মনোবল ভেঙে চুরমার করে দিয়েছে ইতিমধ্যেই (আপনার মতে সমালোচনা যাই হোক রোবট হতে হবে ক্রিকেট পেশায়, বাস্তবে তারাও রক্তে-মাংসে মানুষ)।

তবুও বলবো, দলের সিনিয়র খেলোয়াড় হিসাবে আরো ধৈর্য্যশীল হওয়া ভালো।

৫| ২৬ শে অক্টোবর, ২০২১ রাত ১০:২৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আর দশজন মানুষের মতো তাদেরও খোভ-অভিমান থাকতেই পারে।থাকাটাই তো স্বাভাবিক,সমাধান জরুরী।

৬| ২৭ শে অক্টোবর, ২০২১ রাত ১২:০২

নূর আলম হিরণ বলেছেন: যতই আপনি বেতনভুক্ত কর্মচারী হোন তবুও আপনাকে যদি আপনার বস, কলিগরা খোঁচাতে থাকে একসময় আপনি পেশাদারিত্ব রক্ষা করতে পারবেন না। ক্রিকেটারদের ক্ষেত্রেও তাই হয়েছে হয়তো।

৭| ২৭ শে অক্টোবর, ২০২১ রাত ১২:০৮

রাজীব নুর বলেছেন: আমি ঠিক করে ক্রিকেট খেলা আর দেখব না।

৮| ২৭ শে অক্টোবর, ২০২১ রাত ২:২২

সোহানী বলেছেন: ঢাবিয়ান বলেছেন: বাংলাদেশের মানুষ জিতলে ক্রিকেটারদের মাথায় তুলে নাচে আর হারলে আছাড় মেরে ফেলে দেয় । মাঝামাঝি অবস্থানে বাঙ্গালী নাই।.................

হাহাহাহাহাহ........ এটাই আসল কথা!

৯| ২৭ শে অক্টোবর, ২০২১ ভোর ৫:৪৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: শ্রীলংকার ম্যাচে লিটন ব্যাটিংয়ে সুবিধা করতে পারেন নি - কিন্তু সেই ব্যর্থতা তাকে ফিল্ডিংয়ে ভুগবে কেন ? কি দায়িত্বহীনভাবে তিনি ম্যাচের মোড় ঘুরিয়ে দিলেন সেটা কি তিনি উপলব্ধি করতে পারছেন ? আর গোটা টিম যদি ক্ষোভ আর অভিমানে ভুগে তবে বলতে হবে ভবিষ্যৎ খুবই অন্ধকার।

জাতিগত ভাবেই আমাদের মধ্যে পেশাদারিত্বের ও দায়িত্ববোধের অভাব খুব প্রকট। আর সেই চরিত্রেরই প্রতিফলন দেখা যায় আমাদের ক্রিকেটারদের মধ্যে।

১০| ২৭ শে অক্টোবর, ২০২১ ভোর ৬:২৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: গত সেপ্টেম্বর মাস জুড়ে আমার অফিসে বেশ সমস‍্যা গিয়েছে। সমস‍্যার মূল কারণ খুঁজে বের না করে আমরা সবাই মেইল চালাচালি করেছি। মেইলের সংখ‍্যা প্রায় ১০০০ এ গিয়ে ঠেকেছে। উপর লেভেল থেকে শুরু করে নিচের সব লেভেল পর্যন্ত দোষ খোঁজাখুজি থেকে শুরু করে আমাদের বিভিন্ন ক্ষোভ প্রকাশ চলেছে।

আমি শেষে ত‍্যাক্ত বিরক্ত হয়ে সেপ্টেম্বরের ৩০ তারিখ রাত্রে নিজে থেকে নিয়মের বাইরে কিছু এ‍্যাকশন নিয়েছি। অক্টোবরের দুপুর ২টা প‍‍র্যন্ত কাজ করে সব সমস‍্যার সমাধান। এরপর অফিসের আর একজনকে সব বুঝিয়ে দিয়ে সব কিছু দুজন মিলে নিয়মের ভিতরে এনেছি। সমস‍্যার সমাধান হওয়ার পর থেকে (আজকে ২৭ দিন চলে) কারও কোন ক্ষোভ নাই; আক্ষেপ নাই। আমরা সবাই মজা করছি; একই রেষ্টুরেন্টে খাইতে যাচ্ছি। মেইল চালাচালিও বন্ধ।

ক্রিকেটাররাও মানুষ; আমাদের মতই মানুষ। তবে তারা আমাদের থেকে ভালো বুঝে যে বাঙ্গালী এমনে না পারলে কাইন্দা জিততে চায়। তাই যখন খেলায় জিততে না পারে, তখন সবাই মিলে উল্টাপাল্টা বকে মাঠ গরম রাখে। যাতে মানুষ তাদের দোষ নিয়ে কথা বলতে গেলে অন‍্য আর একজন অন‍্য একজনের দিকেও আঙ্গুল তুলে। এই ব্লগের কমেন্টেই দেখেন না; সবাই আপনার দোষই খুঁজে পাইতেছে।

সেইবার এশিয়ান কাপে মনে হয় পাকিস্তানের কাছে হারছিলো, ঠিক মনে নাই! আরে কান্না; ধানমন্ডির এইচ২ওতে ছিলাম; মনে হইলো কোন মরাবাড়ি আছি; এক সাথে একই পরিবারের মনে হয় গোটা ২০জন মারা গেছে। সবাই সবাইরে জড়ায় ধরে কানতেছে; আর টিভিতেও দেখি ক্রিকেটাররা কানতেছে।

খেলায় জিততে পারস নাই ভালো কথা; হার-জিত আছে; মাগার হ‍্যাতারা বুঝে যে কানলে বাঙ্গালী আর কিছু কইবো না। সো আবেগে কাইন্দালাইছে!

২৭ শে অক্টোবর, ২০২১ সকাল ১০:০৪

সানাউল্লাহ সাগর বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালোবাসা জানবেন।

১১| ২৭ শে অক্টোবর, ২০২১ ভোর ৬:৫০

ইফতেখার ভূইয়া বলেছেন: আমাদের মধ্যে প্রফেশনালিজম এর অভাব ভয়াবহ রকম।

২৭ শে অক্টোবর, ২০২১ সকাল ১০:০৩

সানাউল্লাহ সাগর বলেছেন: একদম ঠিক। মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালোবাসা জানবেন।

১২| ২৭ শে অক্টোবর, ২০২১ সকাল ৭:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: যে কোন পেশার মানুষের ক্ষোভ, অভিমান থাকতে পারে।

২৭ শে অক্টোবর, ২০২১ সকাল ১০:০২

সানাউল্লাহ সাগর বলেছেন: অবশ্যই থাকতে পারে । তবে সেটার রফাদফা বোর্ডের সাথেই করা উচিত। পাবলিকলি নয়।

১৩| ২৭ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:০৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মান অভিমান থাকবে তাই বলে দায়িত্ব কর্তব্য ভুলে গেলে চলবেনা।

১৪| ২৭ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:১৭

জুল ভার্ন বলেছেন: ক্ষোভ প্রকাশ করতেই পারেন তবে তা হতে হবে মার্জিত। মুশফিকের ক্ষোভ প্রকাশে অডাসিটি ছিলো।

১৫| ২৭ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: হারলে সমালোচনা হবে এবং সেটা সইতেও হবে।

১৬| ২৭ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:১৩

রানার ব্লগ বলেছেন: একটা প্রতিষ্ঠিত দল কে পরিচালনা করার মতো দক্ষতা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নাই। এখানে অনেক বেশি ব্যাক্তিগত ইস্যু নিয়ে নাড়াচাড়া হয়। ইমরুল,নাসির, সাব্বির, বিজয় এবং আর বেশ কিছু ক্রিকেটার এরা সবাই ব্যাক্তিগত ইস্যুতে ক্রিকেট থেকে দূরে আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.