নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Shondhi Muhid

সন্ধি মুহিদ

ভেতরে বৈরাগ্য, বাইরে সংসারী মুখোশ!

সন্ধি মুহিদ › বিস্তারিত পোস্টঃ

মুহম্মদ জাফর ইকবাল ও জনসংখ্যা সমস্যা

১৫ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:৪৭

মুহম্মদ জাফর ইকবাল স্যারের 'এনিম্যান' সায়েন্স ফিকশানে একটা মজার আইডিয়া ছিলো। বর্তমান পৃথিবীতে জনসংখ্যা সমস্যা এবং খাদ্যাভাব সমস্যা হচ্ছে মেজর দুইটা সমস্যা। এখন মানুষ যদি মানুষকেই খাওয়া শুরু করে তাহলে তো খাদ্যের অভাবও মেটে, আবার জনসংখ্যাও কমে! গতকাল রাতে একটা ওয়েবসাইটে দেখলাম McDonald's এর রহস্য উপাদান (mystery ingredient) নাকি আবিষ্কার হয়েছে আর সেটা হচ্ছে মানবশিশুর মাংস! মানবশিশুর মাংস খেতে অবশ্যই উপাদেয় হবার কথা! তারপর আমি গুগোলে সার্চ করে মানুষের মাংস খাওয়ার (eating human flesh) কিছু ছবি দেখলাম। গা কিড়কিড় করছিলো। মু.জা.ই. স্যারের প্রথম গল্পগ্রন্থ 'ছেলেমানুষি'র প্রথম গল্প 'ছেলেমানুষি'টাও ছিলো মানুষের মাংস খাওয়া বিষয়ক।



আচ্ছা, আজেবাজে কথা বাদ দেই। ভাবছিলাম জনসংখ্যা বিষয়ে। আবারও মু.জা.ই. স্যারের আইডিয়া টানি। তাঁর 'জিনোম জনম' সায়েন্স ফিকশানে পড়েছিলাম সেই সময়টাতে বাচ্চা নেওয়ার জন্য লাইসেন্স লাগে। মানে, বাচ্চাকাচ্চা যে আপনি পয়দা করছেন, সেটা লালনপালন করা এবং সেটাকে যথাযথ পরিবেশে বেড়ে ওঠার মত পরিবেশ আপনি দিতে পারবেন কি না, আপনার আর্থিক সামর্থ্য ও যোগ্যতা আছে কি না, এসব বিবেচনা করেই আপনাকে লাইসেন্স দেওয়া হবে। আমাদের যেসব দেশে জনসংখ্যা সমস্যাটা অনেক প্রকট, সেসব দেশে এই সিস্টেমটা চালু করলে মন্দ হয় না। তবে আমাদের দেশে এইটা চালু করলে ভয়াবহ ঝামেলা হয়ে যাবে। আন্দোলন- টান্দোলন করে অবস্থা খারাপ করে দিবে মানুষ। কিন্তু ফার্মগেটের ভিড়ের রাস্তায় হাঁটার সময় সত্যিই মনে হয় লোকজন আরো কম হলেই ভাল্লাগতো।



যদি কোনোভাবে এই আইন তৈরী করা যায়ও, তাহলে দেখা যাবে ব্যাটারা ঘুষ দিয়ে লাইসেন্স বের করে নিবে। আমরা কখনোই সভ্য মানুষ হবো না।



আবার, আরেকটা কাজ করা যেতে পারে। ধরুন, ছেলেদের ২১ বছর আর মেয়েদের ১৮ বছরের বিয়ের আইনটা তুলে দিলো। নতুন নিয়ম যদি করে, যে যার খুশিমতো বিয়ে করতে পারবে কিন্তু ছেলদের ৩০ এবং মেয়েদের ২৫ বছরের আগে বাচ্চা নেওয়া যাবে না। তাহলে আমাদের মত 'আবিয়াইত্তা' পুলাপাইনের জন্যেও একটু সুখের সন্ধান পাওয়া যেত!



প্রথমে যেটা লিখেছিলাম, সেটাও কিন্তু একটু ভিন্নভাবে করা যায়। যেমন -দুইটার বেশি বাচ্চা নেওয়ার জন্য লাইসেন্স লাগবে। দেখেন ভাই, মানুষ কমে গেলে, ফ্রেশ এয়ার পাওয়া যাবে, বাসস্থানের জন্য গাছ কাটা লাগবে না, গাছ লাগানো যাবে, দুনিয়াটাও বেঁচে যাবে। আমাদের সচেতন হওয়া উচিৎ। আমরা 'মাদাচ্চোদ' হয়ে যাচ্ছি দিনকে দিন। জন্মভূমিকে তো বটেই, গোটা দুনিয়া মানে মাতুল বংশকেই আমরা ধর্ষণ করে দিচ্ছি। ভেরি স্যাড, ভেরি স্যাড। :/ ভবিষ্যৎ ঘুটঘুটে অন্ধকার। আমার জীবদ্দশায় হয়তো কিছু হবে না কিন্তু আমার বাচ্চাকাচ্চা এবং নাতিপুতি এই Environment Pollution এর জন্য খুব কঠিনভাবে 'মারা' খেয়ে যাবে।



মোরাল - বেলা চলে গেলে কাঁদবে শেষে, থাকতে বেলা হও সচেতন!



সন্ধি মুহিদ ১৫/৭/১৪

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:১২

রাগিব নিযাম বলেছেন: একি পড়লাম ভাই। মাথা ঘুরে গেলো!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.