নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জন্মিলে মরিতে হইবে

জ্যাকেল

ব্যাথার প্রকাশ শুধু কান্নাতেই যে হয় তা নহে। হাসিতেও ব্যাথা লুকিয়ে থাকিতে পারে। - ! ২০০৮

জ্যাকেল › বিস্তারিত পোস্টঃ

Plagiarism লেখাচুরি কাহাকে বলে, কত প্রকার ও কি কি ? [উদাহরণ সহ]

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১২:০৭



কপি পেস্ট নিয়ে ব্লগে যে হইচই চলতেছে তাহা নিয়ে ব্লগে এক অস্থিতিশীল পরিবেশ বিরাজ করতেছে। তাই আমি এই প্লাগিয়ারিজম নিয়ে খানিক পন্ডিতি করতে সাহস করে ফেললাম। যেহেতু বিজ্ঞ ব্লগারদের অনেকেই এই দরকারি বিষয় নিয়ে লিখতেছেন না।

তো প্লাগিয়ারিজম/প্লেজিয়রিজম কি?
আপনে গুগলে যদি plagiarism অনুবাদ করেন তবে দেখবেন সরাসরি 'চুরি' হিসাবেই ইহা অর্থ উত্তর করছে। কিন্তু একাডেমিক ভিত্তিতে গেলে-

১। অন্যের লেখা/আইডিয়া নিজের হিসাবে উপস্থাপনের চেস্টা। (আংশিক হলেও)
২। অন্যের লেখার সুত্র না দেওয়া
৩। লেখা চুরি
৪। অন্যের আইডিয়া/লেখা'কে এমনভাবে উপস্থাপন করা যে পাঠক/দর্শকেরা মনে করুক ইহা আমার নিজের লেখা অথচ সোর্স নিজের কাছেই ছিল।
সহজ বাক্যে প্লাগিয়ারিজম হচ্ছে এক প্রকার ধান্দামি(an act of fraud) যেখানে অন্যের কাজ নিজের হিসাবে চালিয়ে দেওয়া আংশিক/সম্পুর্ণরুপে নিয়ে নিজের কাজ হিসাবে জাহির করা।

এই গেল Merriam-Webster থেকে পাওয়া ডেফিনেশন।

আসলে এই প্লাগিয়ারিজম নিয়ে কথা বলার উদ্দেশ্য নয় এমন যে, আপনে অন্যের লেখা/কাজ নিয়ে কথা বলতেই পারবেন না। বরং অন্যের কাজ'কে উদৃত করে দিলেই আপনি মোটামুটি দোষমুক্ত থেকে যেতে পারবেন। বৈদেশিক বিশ্ববিদ্যালয়গুলোতে যদি কেহ প্লাগিয়ারিজম ধরা পরে তবে কিন্তু ছাত্রত্ব বাতিল হইবার রেকর্ড আছে। এটা সিরিয়াস একটা ইস্যু যা সাধারণ বাঙালিরা একদম বেখেয়াল হয়ে আছে।
সিম্পলি আপনে যদি কোটেশন দিয়ে আলাদা করেন তবে লেখাচুরির অভিযোগ থেকে আপনে সামান্য অব্যাহতি পাইবেন। এরপরে, যদি সোর্স উল্লেখ করে দেন তবে আপনে মোটামুটি পরিস্কার হইয়া গেলেন।
শতভাগ দায়মুক্তি/পরিস্কার হইবার জন্য আপনার লাইসেন্স/অনুমতি লাগবে। তার মানে বুঝতেই পারছেন, এই লেখাচুরি'র ব্যাপারটা কতখানি ভয়ানক।

আমি মূলত ৫ প্রকারের লেখাচুরি/প্লাগিয়ারিজম সম্পর্কে আপনাদের কাছে উপস্থাপন করতেছি-

সোজাসুজি কপি করা (Direct Plagiarism)
উৎস থেকে বরাবর কপি পেস্ট করা এই প্রকারের অন্তুর্ভুক্ত। উদাহরণ হিসাবে যেমন সোর্সঃ সোর্স থেকে জুয়েল সাহেব সামুতে লেখাচুরি করেছেন।


সম্পাদনার নামে লেখাচুরি (Paraphrasing Plagiarism)
এই সহজ জিনিসটা আমাদের অনেক ব্লগারই মানতে চাহেন না। তারা দাবি করেন যে সম্পাদনা করতেছেন অথচ এটা হচ্ছে জটিল পথের আশ্র‍য় নিয়ে লেখাচুরি। তবে এই জিনিসটা করতে কিছুটা খাটনিও লাগে কারন ফ্রেইজ গুলাকে নতুন করে সাজাতে হয়। নতুন করে সাজানো হলেও মোদ্দাকথা যেটা অন্যের কাজ দেখে দেখে নিজের মত সাজিয়ে নিলেও এটা অসৎ কর্ম এবং Plagiarism।

যেমন দেখেন এই নিউজ থেকে আমাদের নুরু সাহেব মেরে দিয়েছেন নিজের পোস্টে। তিনি দাবী করতেছেন ইহা সম্পাদনা। কিন্তু এটা আসলে Paraphrasing টেকনিকের লেখাচুরি। আশা করি এখন তিনি বুঝতে পারবেন, ভুলটা কোথায়।

আংশিক কপি করা (Verbatim Plagiarism)
উৎস থেকে কপি পেস্ট করে নিজের লেখায় অন্তর্ভুক্ত করা। উদাহরণ হিসাবে যেমন
সোর্স থেকে নতুন নকিব সাহেব মেরে দিয়েছেন তার
পোস্টে

জটিলভাবে সংযুক্তকরণ (Patchwork Plagiarism)
এক বা একাধিক উৎস থেকে জোড়াতালি দেওয়াকেই এই প্রকারের অন্তর্ভুক্ত গণ্য করা যায়। নিজের কিছু অংশ থাক বা না থাক আপনে যদি কয়েক জায়গা থেকে এনে নিজের হিসাবে চালিয়ে দিতে চান তবে অবশ্যি এটা Patchwork টেকনিকের চুরি।

যেমন রাজিব নুর সাহেব আনন্দবাজার থেকে চুরি করেছেন এই পোস্টে


নিজের লেখাকে নতুন দেখানো (Self Plagiarism)
এটা ক্ষেত্রভেদে ভাল/খারাপ। যেমন আপনার একটা কাজ বিক্রি করতে দিলেন এডোবি স্টকে তারপরে আপনে করলেন কি শাটারস্টকেও আপনে স্বত্ব বিক্রি করলেন। অথচ এডোবি স্টকে আপনে স্বত্ব অলরেডি সেল করে দিয়েছেন, এই কাজ আর কোথাও আপনে বিক্রি করতে পারবেন না। অতএব এই যে Plagiarism করলেন এটা খুব খারাপ একটা কাজ।
আবার সামুতে যদি নিজের পুরনো কোন লেখা আপনে দেন, সেটা খারাপ হবে না। কারণ এখানে সেল/পারচেজ এর কিছু নাই।

আশা করি আমি বোঝাতে পেরেছি প্লাগিয়ারিজম এর প্রধান প্রকারভেদ গুলো কি কি। সম্পাদনার নাম করে হোক, ধর্মের প্রচারের নামে হোক যে কোন কাজেই আপনে যদি অন্যের লেখা/কাজ নিজের হিসাবে জাহির করতে চাইবেন তখনই সমস্যা। আরা ভাই একটু উদৃতি দিতে সমস্যা কোথায়?
আরেকটা কথা এত হৈল-চৈল এর মধ্যেও এখন পর্যন্ত কোন সুপরিচিত ব্লগার প্লাগিয়ারিজম নিয়ে সুনির্দিষ্ট তথ্য দিয়ে লিখছেন না দেখে আমি অবাক। আজ(আসলে কালকে) ব্লগার নুরু সাহেব'র সংগে বাক-বিতন্ডায় সিদ্বান্ত নিয়ে ফেলেছিলাম যে এই নিয়ে লিখব। আমার আবার লিখতে মন চায় না। তাই লিখতে বসে কয়েক বারে লিখে ফেললাম। এখন মাত্র একবার চোখ বুলিয়ে পোস্ট করে দেব। আমার আবার প্রুফরিডিং অসহ্য লাগে।

সুত্রঃ
Merriam-Webster
Lindsey Wilson College
scribbr
ছবি

মন্তব্য ২২ টি রেটিং +৭/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩৬

শায়মা বলেছেন: আমি এতদিন জানতাম যত কিছুই এখান সেখান থেকে লেখো না কেনো সূত্র দিয়ে দিলেই ওম শান্তি। কেউ কিচ্ছু বলতে পারবে না।


এখন দেখছি সূত্ররও সূত্র ছিড়ে যেতে পারে বেশি পন্ডিতি করলে। :(

হায় হায় এখন থেকে নো পন্ডিতি।

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৪৭

জ্যাকেল বলেছেন: অশান্তি করার প্রয়োজন নাই আপামনি। অশান্তি হবে আর্থিক বিষয় জড়িত থাকলে। এমন তো না; আপনে আমার পোস্ট থেকে কোট করায় এখন আমি আইনি পদক্ষেপের চিন্তা করব। ব্লগিং/পোস্টিং/রাইটিং এইগুলার জন্য অনুমতির আবেদন করা হয় বাণিজ্যিকভাবে এবং ব্যাকলিংক দেওয়া হয় প্রতিদান হিসাবে। তাই এইসব নিয়ে যত গভীরে যাইবেন, ততই জটিল পথ বের হইবে। তার চাইতে সুত্র উল্লেখ করে যে শান্তি পাচ্ছেন এটাই ঢের।

২| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৪২

জটিল ভাই বলেছেন:
"মেরে দিয়েছেন" (শব্দ যুগল এই পোস্ট হতে উদ্বৃত) শব্দ যুগল পড়ে জোরে হাসতে গিয়েও এতো রাতে লোকে পাগল ভাববে ভেবে হাসি আটকে ভীষণ যন্ত্রণায় ভুগছি =p~ তবে চুরি বলার চেয়ে "মেরে দিয়েছেন" বললে হয়তো অনকে স্বস্তি পাবেন =p

তবে অনেকের আচরণে প্লাগিয়ারিজম এখন শিল্পের পর্যায়ে চলে গেছে। শাস্তি বা বিদ্রুপ নয়। এর উপর এওয়ার্ড দেওয়া এখন সময়ের দাবী বলে মনে করি =p~

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৪৮

জ্যাকেল বলেছেন: =p~ হাঃহাঃহাঃ আমিও এখন হেসে ফেললাম। আসলে লেখার ঢং আমি যেভাবে বলি/সহজ করার চেস্টা করি সেভাবেই হইয়া গেছে। আশা করি অভদ্রতা কেহ খুঁজবেন না।

৩| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৫৬

শায়মা বলেছেন: প্লাগিয়ারিজম ভুল উচ্চারণ লিখছো কেনো?????????????? X((
https://www.google.com/search?q=plagiarism+pronunciation&rlz=1C1CHBD_enBD905BD905&oq=pla&aqs=chrome.0.69i59j69i57j0i131i433i512j0i433i512j0i131i433i512l2j0i433i512j0i512j0i433i512j0i131i433.8613j1j15&sourceid=chrome&ie=UTF-8

প্লেজারিজম......।

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১:০৫

জ্যাকেল বলেছেন: প্লাগিয়ারিজম, প্লেজিয়ারিজম, প্লাগারিজম আমি এই তিন ভাবেই কিন্তু শুনেছি।

৪| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১:০৬

গরল বলেছেন: তথ্য সমৃদ্ধ পোষ্ট, এসব নিয়ে পোষ্ট সবারই কাজে লাগবে আশা করি। কারণ অনেকেই হয়ত বুঝেই না ব্যাপারটা, না বুঝেই করে ফেলেছেন। কারণ ব্লগিং ধারণাটাই নতুন আমাদের কাছে। এসব নিয়ে যত আলাপ আলোচনা হবে সবাই তত সচেতন হবে। বন্ধুভাবাপন্ন পরিবেশে সুন্দর বিষয় নিয়ে আলোচনা করলে সচেতনতা বাড়ে। ধন্যবাদ আপনাকে।

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ৩:৫৪

জ্যাকেল বলেছেন: আপনাকে ধন্যবাদ রইল।

৫| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৫৯

প্রতিদিন বাংলা বলেছেন: ভালো লেখা।
সহমত

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ৩:৫৭

জ্যাকেল বলেছেন: ধন্যবাদ।

৬| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ২:০৩

বলেছেন: হএত জটিল'স করে কি লাভ,
সহজ করেন।
সবাই কপি করে এমনকি ঠাকুরদাও!!!

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ৩:৫৯

জ্যাকেল বলেছেন: হাঃ হাঃ হাঃ সিম্পলিসিটি খুব আসল জিনিস, ইহারা যদি বুঝতো তবে চুরিকর্ম করে ধরা খেত না, খেলেও লেজে গোবরে করে ফেলত না।

৭| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ৩:১৩

মরুভূমির জলদস্যু বলেছেন: জটিলভাবে সংযুক্তকরণ (Patchwork Plagiarism) এক বা একাধিক উৎস থেকে জোড়াতালি দেওয়াকেই এই প্রকারের অন্তর্ভুক্ত গণ্য করা যায়। নিজের কিছু অংশ থাক বা না থাক আপনে যদি কয়েক জায়গা থেকে এনে নিজের হিসাবে চালিয়ে দিতে চান তবে অবশ্যি এটা Patchwork টেকনিকের চুরি।

ধর্মীয় পোস্ট গুলির ৯০%+ এই টাইপের হয়।

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ৩:৫৯

জ্যাকেল বলেছেন: বাস্তব পর্যবেক্ষণ। আমি একমত।

৮| ৩০ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:৫১

আরইউ বলেছেন:



উচ্চরণের ভিন্নতার কারণে প্লে/প্লা/প্লেই ব্যবহৃত হয় তবে কখনোই "গ" ন, হবে "জ"!

৩০ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:৫৭

জ্যাকেল বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

৯| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১০:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: বেশ তথ্যনিষ্ঠ আলোচনা।+

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৪৭

জ্যাকেল বলেছেন: ধন্যবাদ পদাতিক চৌধুরি।

১০| ০৫ ই মে, ২০২২ দুপুর ১২:১১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: প্লেইগিয়ারিজম সম্পর্কে অসম্ভব সুন্দর তথ্যসমৃদ্ধ আলোচনা ব্লগে অন্যের লেখা নিজের নামে চালানোর প্রবনতা কিছু হলেও হ্রাস করবে। একজন লেখক কতো কষ্ট করে একটি গল্প/ফিচার/কবিতা (যে কোন কিছু) লিখেন। আর কেউ কোন কষ্ট না করে হুবুহু কপি করে নিজের নামে চালিয়ে দিতে কার্পণ্য বোধ করেননা। অনেকে লেখা কপিরাইট আইন জানেন না। ব্লগের মতো একটা মেধাবী দের মিলন মেলাতে কপি করা দমন খুবই জরুরী।
আগে ব্লগার আরজুপনি বাংলা বানান নিয়ে লিখতেন। এখন মনে হয় ভদ্রমহিলা ব্লগে অনিয়মিত।

০৫ ই মে, ২০২২ দুপুর ২:৩০

জ্যাকেল বলেছেন: অনেক ধন্যবাদ রইল। ভালো থাকবেন, ঈদ সুন্দর কাটুক, দোয়া রহিল।

প্লাগিয়ারিজম নিয়ে নাড়া না দিলে ইহারা থামতেছিল না। এখন সাড়া পড়াতে পজিটিভ ইমপ্যাক্ট দেখা যাইতেছে।

১১| ০৫ ই মে, ২০২২ বিকাল ৪:৪৬

রেজাউল৯৬ বলেছেন: একাডামিক চুরি নিয়ে ব্লগার ডাব্বা একটা ভাল লিখা দিয়েছিলেন-
https://www.somewhereinblog.net/blog/blogrocks/30314934

উনি অনেকদিন অনুপস্থিত।
পোষ্টের ২ নম্বর কমেন্ট দেখে বিস্মিত হতে হয়। নির্লজ্জতার সীমা অনেকেরই নাই এটা তার প্রমান।

০৫ ই মে, ২০২২ বিকাল ৫:৪০

জ্যাকেল বলেছেন: দেখলাম, তবে উহা একাডেমিক/পিএইচডি নিয়ে আরো ডালপালা জড়িত আছে। শুধু প্লাগিয়ারিজমা নিয়ে না এই যাহ। আপনাকে ধন্যবাদ লিংক দেবার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.