নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জন্মিলে মরিতে হইবে

জ্যাকেল

ব্যাথার প্রকাশ শুধু কান্নাতেই যে হয় তা নহে। হাসিতেও ব্যাথা লুকিয়ে থাকিতে পারে। - ! ২০০৮

জ্যাকেল › বিস্তারিত পোস্টঃ

বাকস্বাধীনতা কেন দরকার?

১৩ ই মে, ২০২২ সকাল ৯:৪৬



বাকস্বাধীনতা হচ্ছে মানুষের সভ্যতার নিদর্শন। যেখানে বাকস্বাধীনতা নেই সেখানে বিশাল অট্টালিকা থেকেও লাভ নেই, হিউম্যান রেইস সেখানে বাধাগ্রস্থই থেকে যাবে আর অন্যখানে মানুষের রেইস এগিয়ে যেতে থাকবে যা পরের সময়ে অট্টালিকাওলা রাজ্যকে মুখাপেক্ষী বানিয়ে দেবে অধিকতর অগ্রসর রাষ্ট্রের দিকে।
বাকস্বাধীনতা কেন দরকার? আরেকটু বুঝিয়ে বলি-

ধরেন এক রাষ্ট্রে বাকস্বাধীনতা আছে। নির্ভীক হয়ে মানুষ রাষ্ট্রীয় সিদ্বান্ত/সরকারি কাজের সমালোচনা করতে পারে। এখন মনে করেন কেহ ভুমি নামজারি করতে এসে ঘুষ দেওয়ার বিপদে পড়ল। সে তখন ভুমি অফিসারের বিরুদ্ধে সবার সামনে দাঁড়িয়ে প্রমাণসহ সব হাটে হাঁড়ি ভেংগে দিল। সরকারের উপরমহল নড়েচড়ে বসতে বাধ্য হবে না?
সেটাই হবে, এরপরে দেখা যাবে ঐ অফিসার এই কাজ অনেক-দিন আর করতে সাহস পাবে না। অন্যান্য সেক্টরেও সেইম ঘটনা হবে। দুর্নিতি করা সম্ভবপর হইবে না।

তো দুর্নিতি না করলে কি বালের উন্নয়ন হবে? হ্যা সেইটা আরো মজাদার।
মিয়ানমারের একটা রাস্তা টেকে ৮/১০ বৎসর আর আমাদের সোনারুপা দিয়া বানান রাস্তা কেন টেকে ২ বৎসর? কাহানি দুর্নিতি। নদী ভাংগনের ফলে যে হাজার কোটি টাকা নষ্ট হয় এর কারণ দুর্নিতি যুক্ত উন্নয়ন (খনন/ভরাট/বাঁধ)।
এই সকল সেক্টরে যদি দুর্নিতি রোধ করা সম্ভব হই তাহইলে জাতির কষ্টের টাকা/(জিডিপি/অর্থনীতি) বাড়তে থাকবে। এখন যদি রাষ্ট্রীয় অপচয় হয় ২ লক্ষ কোটি টাকা, তখন অপচয় হবে ৫০ হাজার কোটি টাকা। জিডিপি প্রবৃদ্ধি হবে ২০% এর বেশি।
সরকারের হাতে অঢেল টাকা থেকে যাবে যা দিয়ে সে ফকির থেকে শুরু করে দারিদ্র/বেকার/ভুমিহীন সকল নিম্ন আয়ের মানুষদের উন্নত শিক্ষা/ট্রেইনিং/কর্মসূচী নিতে পারবে যার ফলে দেশ উন্নত হতে সময় হবে একমাত্র বাধা।

সুত্র:
ছবি

মন্তব্য ২৬ টি রেটিং +২/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই মে, ২০২২ সকাল ৯:৪৯

বিজন রয় বলেছেন: মানুষের আর এক নাম বাকস্বাধীনতা।
তাই বাকস্বাধীনতা দরকার।

১৩ ই মে, ২০২২ সকাল ১০:১১

জ্যাকেল বলেছেন: ওকে।

২| ১৩ ই মে, ২০২২ সকাল ১০:০৬

নূর আলম হিরণ বলেছেন: বাকস্বাধীনতার কি কোনো সীমা রেখা আছে?

১৩ ই মে, ২০২২ সকাল ১০:১১

জ্যাকেল বলেছেন: আপনি নিশ্চয়ই ইহা নিয়ে অজ্ঞ নহেন। বাকস্বাধীনতা আর ব্যক্তি আক্রমণ এক জিনিস নহে। কিংবা এই স্বাধীনতার নাম করে পর্নোগ্রাফি/যৌনতা ছড়ান, অন্যের মতের অপমান/কটাক্ষ ইত্যাদি অপরাধ।

৩| ১৩ ই মে, ২০২২ সকাল ১০:২১

নতুন বলেছেন: রাস্ট কখনোই মানুষের কন্ঠ রোধের আইন করতে পারনা। রাস্টের কাজের সমালোচনা করার অধিকার সব জনগনের অধিকার।

যদি নেতারা জবাবদিহিতা পছন্দ না করে তবে রাস্টের ক্ষমতায় জাবার দরকার নাই।

আইন করে সমালোচনা বন্ধ করা অবশ্যই অন্যায় ঢেকে রাখার জন্যই করা হয়ে থাকে।

১৩ ই মে, ২০২২ বিকাল ৩:১৮

জ্যাকেল বলেছেন: আমাদের সরকারের লোকেরা ভাবতেছে কন্ঠরোধ করলে আর সমস্যা নাই। কিন্তু কন্ঠরোধের ফল হবে চরম ভয়াবহ।

৪| ১৩ ই মে, ২০২২ সকাল ১০:৫১

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাক স্বাধীনতা কিংবা যে কোন স্বাধীনতার একটা সীমা থাকে। কিন্তু আমরা মনে করি স্বাধীনতা মানে সীমাহীন স্বাধীনতা।

আবার শাসকরা নিজেদের স্বার্থে কোন রকমের স্বাধীনতাই দিতে চান না। উন্নত দেশে এই সমস্যা নাই বললেই চলে। কিন্তু অনুন্নত দেশগুলি এই সমস্যা থেকে বের হতে পাড়ছে না।

১৩ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:১১

জ্যাকেল বলেছেন: সাড়ে চুয়াত্তর বলেছেন: বাক স্বাধীনতা কিংবা যে কোন স্বাধীনতার একটা সীমা থাকে। কিন্তু আমরা মনে করি স্বাধীনতা মানে সীমাহীন স্বাধীনতা।

আমরা নয়, গুটিকয়েক লোক মনে করেন।

আবার শাসকরা নিজেদের স্বার্থে কোন রকমের স্বাধীনতাই দিতে চান না। উন্নত দেশে এই সমস্যা নাই বললেই চলে। কিন্তু অনুন্নত দেশগুলি এই সমস্যা থেকে বের হতে পাড়ছে না।

এই হইল আসল কথা। উন্নয়নের শর্ত দুর্নিতি থেকে মুক্তি। আর এর অর্জনে সততা+বাকস্বাধীনতা খুবই গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করে।

৫| ১৩ ই মে, ২০২২ দুপুর ১২:৩১

রাজীব নুর বলেছেন: বাকস্বাধীনতা আমি চাই।
তা না হলে মন খুলে লিখতে পারবো না। বলতে পারবো না।

১৩ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:১২

জ্যাকেল বলেছেন: মন খুলে লিখবেন তাই বলে অন্যকে কটাক্ষ নয়।

৬| ১৩ ই মে, ২০২২ বিকাল ৩:২৩

মরুভূমির জলদস্যু বলেছেন: মিয়ানমারের একটা রাস্তা টেকে ৮/১০ বৎসর আর আমাদের সোনারুপা দিয়া বানান রাস্তা কেন টেকে ২ বৎসর?
সবসময় তাও টেকে না।

১৩ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:১২

জ্যাকেল বলেছেন: সঠিক।

৭| ১৩ ই মে, ২০২২ বিকাল ৪:৫৪

প্রতিদিন বাংলা বলেছেন: বাকস্বাধীনতা !
দেশ জনতার ,
সরকার ইজারাদার।

১৩ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:১৩

জ্যাকেল বলেছেন: সরকার ইজারাদার কেমনে হয়? সরকার হইল বাকস্বাধীনতার হন্তারক।

৮| ১৩ ই মে, ২০২২ রাত ৯:৪৬

গরল বলেছেন: যেসব দেশে বাকস্বাধিনতা আছে সেখানে কিন্তু যিশুকে নিয়েও কার্টুন আঁকা হয়, রম্য হয়। সেরকম পুরো স্বাধিনতা চান নাকি নিয়ণ্ত্রিত স্বাধিনতা? পুরো স্বাধিনতা পেলে কিন্তু মানুষ তখন ধর্ম, নবি-রাসুল বা আল্লার সমালোচনা করার অধিকার পেয়ে যাবে।

১৩ ই মে, ২০২২ রাত ৯:৫২

জ্যাকেল বলেছেন: আপনি কি বলতে চাইছেন যে একে অন্যকে কটাক্ষ কিংবা ধর্মের গুরুত্বপুর্ণ অংশ নিয়ে বিশৃংখলা/ফাসাদ করার অধিকার থাকা উচিত?

৯| ১৩ ই মে, ২০২২ রাত ১০:১৭

নিমো বলেছেন: লেখক বলেছেন: আপনি কি বলতে চাইছেন যে একে অন্যকে কটাক্ষ কিংবা ধর্মের গুরুত্বপুর্ণ অংশ নিয়ে বিশৃংখলা/ফাসাদ করার অধিকার থাকা উচিত?
আপনার এই কুযুক্তিটাই সরকারেরও অস্ত্র, যে কোন বক্তব্যকেই কটাক্ষ কিংবা বিশৃংখলা/ফাসাদ এর অভিযোগ আরোপ করে দিতে পারবে।

১৩ ই মে, ২০২২ রাত ১০:২৩

জ্যাকেল বলেছেন: কোন উদাহরণ?

১০| ১৩ ই মে, ২০২২ রাত ১০:২৬

গরল বলেছেন: রম্য, কার্টুন বা সমালোচনা মানে কি কটাক্ষ? আর কটাক্ষ তো এখন যে কেউ করতে পারে, এর জন্য তো বাক স্বাধিনতার প্রয়োজন নেই। বাংলাদেশ কে উগান্ডা বলাও তো কটাক্ষ। পূর্ণ বাক স্বাধিনতা থাকলে মানুষ ধর্ম নিয়েও সমালোচনা করতে পারবে। সেটা যদি না চান তাহলে এখন যা আছে সেটাই তো আপনাদের জন্য ভালো তাই না।

১৩ ই মে, ২০২২ রাত ১০:৩০

জ্যাকেল বলেছেন: কোন নাস্তিক যদি ব্যাখা করে ইসলাম কি কারণে এই ২০২২ সালে এসে কেন বে-দরকারি তবে এটা বাকস্বাধীনতা। কিন্তু যদি এক নাস্তিক হুট করে বলে যে ইসলাম আমার বালের ধর্ম তবে সেটা হবে কটাক্ষ। আশা করি কিলিয়ার।

আমি বাকস্বাধীনতার পক্ষে, কটাক্ষের পক্ষে নই।

১১| ১৪ ই মে, ২০২২ সকাল ১০:২৭

জুল ভার্ন বলেছেন: এখন আর চাইনা বাক স্বাধীনতা! বাক স্বাধীনতার জন্য জীবনের অনেক কিছু হারিয়েছি- শুধু প্রাণটা এখনো টেনে নিয়ে চলছি!

১৪ ই মে, ২০২২ দুপুর ২:১৬

জ্যাকেল বলেছেন: খুবই খারাপ। আমিও বাক স্বাধীনতার জন্য আন্দোলন করতে সাহস করি না। শুধু কয়েক জন লোকের বাকস্বাধীনতার বিরুদ্ধে কচলাইতে দেখেই এই পোস্ট করা।

ধন্যবাদ।

১২| ১৪ ই মে, ২০২২ দুপুর ২:২৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সুন্দর যুক্তি নির্ভর পোস্ট।

১৪ ই মে, ২০২২ বিকাল ৪:৪৫

জ্যাকেল বলেছেন: ধন্যবাদ।

১৩| ১৪ ই মে, ২০২২ বিকাল ৪:০৩

জোবাইর বলেছেন: বাংলাদেশে বাক স্বাধীনতা নিয়ে সমস্যা নেই। সমস্যা হচ্ছে বাক স্বাধীনতার নামে ব্যক্তিবিশেষ বা দেশকে কটাক্ষ করা, গুজব ছড়িয়ে দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি করা, ধর্মের পক্ষে-বিপক্ষে উসকানি দেওয়া।

কোনটা কটাক্ষ আর কোনটা বাক স্বাধীনতা সেটা নিরুপণ করাই সমস্যা! আপনার কাছে যুক্তিসঙ্গত কারণ ছাড়াই বাংলাদেশকে উগান্ডা বলা বাক স্বাধীনতা, আমি মনে করি সেটা দেশকে নিয়ে কটাক্ষ। তসলিমা নাসরিন ইসলাম ধর্ম নিয়ে সমালোচনা করলে সেটা আমার কাছে মনে হবে বাক স্বাধীনতা, আবার অনেকের কাছে মনে হবে ইসলাম ধর্ম নিয়ে কটাক্ষ। সুইডেনে যে কোনো ধর্মগ্রন্থ পোড়ানোর সমর্থনে সমাবেশ-বক্তৃতা যে কোনো ব্যক্তি বা দলের বাক স্বাধীনতা। ইসলামিক দেশগুলোর দৃষ্টিতে এটা ইসলাম ধর্ম নিয়ে কটাক্ষ ও ধর্ম অবমাননা।

১৪| ১৪ ই মে, ২০২২ বিকাল ৪:৫৩

জ্যাকেল বলেছেন: মস্তিষ্ক বিকৃত কিছু লোক লাইকও মেরে দিয়েছে দেখছি। হাঃহাঃহাঃ করুণা।

আপনি যা বলতেছেন তাহার আগা মাথা কিছু পাওয়া যাইতেছে না। আপনি বলতে চাইতেছেন কটাক্ষ এবং সমালোচনার সীমারেখা করা যাইবে না। উপরে আমি একটা উদাহরণ দিছি ঐটা যথেষ্ট মনে হয় নি হয়ত।

ওকে, আপনার পয়েন্ট আকারেই বলি-

যুক্তিসঙ্গত কারণ ছাড়াই বাংলাদেশকে উগান্ডা বলা বাক স্বাধীনতা, আমি মনে করি সেটা দেশকে নিয়ে কটাক্ষ

এই কটাক্ষ মনে করার কুযুক্তি আছে। লজিক নাই। কু-যুক্তি হইল বাংলাদেশকে অপমান। আরে ভাই উগান্ডা কালো মানুষের দেশ বলেই সেটার সাথে তুলনায় আপনার জাত যায় না? কালো মানুষদের সাথে আপনার আজন্ম শত্রুতার ফলেই এই সমস্যা। আপনার কাছ থেকে বাকস্বাধীনতার বয়ান নেওয়া মানে তো বানরের কাছে রুটি ভাগ করতে দেওআর শামিল।

তসলিমা নাসরিন ইসলাম ধর্ম নিয়ে সমালোচনা করলে সেটা আমার কাছে মনে হবে বাক স্বাধীনতা, আবার অনেকের কাছে মনে হবে ইসলাম ধর্ম নিয়ে কটাক্ষ

তসলিমা নাসরিন ইসলামের মৌলিক বিষয় নিয়ে কটাক্ষ করেন। আজ যদি বাংলাদেশে শেখ মুজিব কিংবা শেইখ হাসিনা নিয়ে কেহ কমেন্ট করেন তবে সরকার এরেস্ট করে কেন? ২ জায়গা খিয়াল কইরা মেলায়েন।

সুইডেনে যে কোনো ধর্মগ্রন্থ পোড়ানোর সমর্থনে সমাবেশ-বক্তৃতা যে কোনো ব্যক্তি বা দলের বাক স্বাধীনতা। ইসলামিক দেশগুলোর দৃষ্টিতে এটা ইসলাম ধর্ম নিয়ে কটাক্ষ ও ধর্ম অবমাননা।

এইখানে আর বড় কু-যুক্তি দিতেছেন। সুইডেনে একটা সম্প্রদায়ের শ্রদ্ধার বই আপনি প্রকাশ্যে পোড়াবেন এবং হুমকি দিবেন, ইহার প্রতিবাদও করা যাইবে না? ইহা আবার কোন সভ্যতা রে বাবা??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.