নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সরদার ভাই।

সরদার ভাই

সাধারণ ভাত মাছ খাওয়া বাঙালী। পড়াশোনার পাঠ চুকিয়ে চাকরি করছি। ভালোবাসি বই পড়তে, গান শুনতে, ম্যুভি দেখতে এবং ঘুরে বেড়াতে।

সরদার ভাই › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের এইডস

২৬ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৩৬

এইডস শব্দটি এখন আর আমাদের কারোর কাছেই অজানা এলিয়েন টাইপের কিছু নয়। সমসাময়িক পৃথিবীতে এইডস মরণব্যাধি নামেই খ্যাত। ভিনগ্রহ তো দূরের কথা এইডস এখন কোন ভিনদেশী রোগ নয়। আমাদের দেশেই এখন এইডস এভেলাইবেল। নেগেটিভ অর্থেই পড়ুন। আসুন জেনে নেওয়া যাক আমাদের দেশে এইডসের জীবানু কতটা রাজত্ব বিস্তারে সক্ষম হয়েছে।



প্রথম রোগী
১৯৮৯ সালে বাংলাদেশে প্রথম এইডস রোগীর সন্ধান পাওয়া যায়৷ এইচআইভি-র কারণে সৃষ্ট এই রোগটি শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়৷ ফলে একজন এইডস রোগী খুব সহজেই যে-কোনো সংক্রামক রোগে আক্রান্ত হতে পারেন – যা শেষ পর্যন্ত তাঁর মৃত্যু ঘটাতে পারে৷ সুপ্রিয় পাঠক বন্ধু, মাথায় কি প্রশ্ন জাগছে পৃথিবীর প্রথম এইডস রোগী কে? জানলে নামটি লিখে ফেলুন ঝটপট।

হাজার পেরিয়ে গেছে
বর্তমানে বাংলাদেশে এইডস রোগীর সংখ্যা ১,২৯৯৷ পরিসংখ্যানটা অবশ্য ২০১৩ সালের ৩০ নভেম্বর পর্যন্ত সংগৃহীত৷ স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম নিজেই চলতি বছরের জুনে সংসদকে এই তথ্য জানিয়েছেন৷ আরো তিন বছর পেরিয়ে গেলো। জানিনা সত্যিকারের সংখ্যা কত হবে।

এইচআইভি আক্রান্তের সংখ্যা
এইডস রোগীর সংখ্যা ১,২৯৯৷ কিন্তু এইচআইভি বা ‘হিউম্যান ইমিউনোডেফিশিয়েন্সি ভাইরাস’-এ আক্রান্তের সংখ্যা ৩,২৪১৷ ২০১৩ সালের ১লা ডিসেম্বর বিশ্ব এইডস দিবসের এক অনুষ্ঠানে এই তথ্য জানানো হয়৷

নিহতের সংখ্যা
ঐ একই অনুষ্ঠানে স্বাস্থ্যসচিব জানান এইডসে আক্রান্ত হয়ে বাংলাদেশে এখনও পর্যন্ত ৪৭২ জন মারা গেছে৷

চিকিৎসা সেবা
আশার আলো সোসাইটি, মুক্ত আকাশ বাংলাদেশ কনফিডেনশিয়াল অ্যাপ্রোচ টু এইডস প্রিভেনশন (ক্যাপ) নামের তিনটি প্রতিষ্ঠান এইডস আক্রান্তদের ‘অ্যান্টি-রেট্রোভাইরাল’ বা এআরভি ওষুধ সহ অন্যান্য সেবা দিচ্ছে৷ সরকার ও ‘দ্য গ্লোবাল ফান্ড’-এর কাছ থেকে ওষুধ কেনার অর্থ পায় এই তিন সংস্থা৷

সরকারি সেবা
স্বাস্থ্যমন্ত্রী জুন মাসে জানান আটটি সরকারি হাসপাতালে ‘সিডি-৪’ সেন্টারের মাধ্যমে এইডস রোগীদের শারীরিক অবস্থা নির্ণয় করাসহ এ সব প্রতিষ্ঠানসমূহে রোগীদের স্বাস্থ্য শিক্ষা ও ‘কাউন্সেলিং’ সেবা দেয়া হচ্ছে৷ অবশ্য সেটা ঠিক নয় বলে ডয়চে ভেলের কাছে দাবি করেন ‘মুক্ত আকাশ বাংলাদেশ’-এর নির্বাহী পরিচালক এম এস মুক্তি৷

উপসংহার
বন্ধু এইডস বাতাসে ছড়ায় না, পানিতে ছড়ায় না। এইডস ছোঁয়াচে কোন রোগ নয়। তবে এইডস যে শুধুমাত্র অনিরাপদ সেক্সের মাধ্যমে হয় তাও কিন্তু নয়। অনিরাপদ যৌন সংগমের ক্ষেত্রে সুরক্ষিত থাকতে ভুলবেন না। কোনটি নিরাপদ এবং কোনটি অনিরাপদ সে বিচার আপনার সুবিচনার হাতেই না হয় ছেড়ে দিলাম। আমার পোস্ট ভালো লাগছে কিনা জানাতে ভুলবেন না।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.