নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ

সরোজ মেহেদী

The inspiration you seek is already within you. Be silent and listen. (Mawlana Rumi)

সরোজ মেহেদী › বিস্তারিত পোস্টঃ

এরদোয়ান, আধুনিক তুরস্ক ও ইসলামী ঐতিহ্যের স্বপ্ন

১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৪৯

যদ্দূর বুঝি তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়্যিপ এরদোয়ান তথা তার দল গণভোটে জিতে যাচ্ছেন। সন্দেহ নেই, এই নির্বাচন নিয়ে পশ্চিমাদের অযৌক্তিক ও অনাহূত চুলকানি তার অবস্থান আরও শক্তিশালী ও সংহত করেছে। আমি পড়াশোনা জানা তুর্কিদের সাথে কথা বলে দেখেছি, কী পরিবর্তন আনা হচ্ছে জানার আগ্রহটাও নেই ওদের অনেকের। ‘এরদোয়ান পরিবর্তন চাইছে, আমরাও চাই’! আবার আরেকদল হচ্ছে আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা মোস্তফা কেমাল পাশার কট্টর অনুসারী। তাদের অনেকে চোখ বন্ধ করে ‘না’ ভোট দেবে। পাশার অনুসারীরা বলছে, তুরস্ক তার ধর্মনিরপেক্ষ পশ্চিমামূল্যবোধ থেকে দিনদিন দূরে চলে যাচ্ছে। এই রেফারেন্ডামে এরদোয়ান জিতে যাওয়া মানে হচ্ছে আধুনিক তুরস্কের পতন। এদের অনেকে এরদোয়ানের ‘পতনের প্রয়োজনে’ রক্তপাতকেও সমর্থন করতে চান। পাশা যেন নিজেই একটা ধর্মের নাম আজকের তুরস্কেও।

তবে বাস্তবতা হচ্ছে, পাশার দলে, মানে এরদোয়ানের বিপক্ষে লড়ার মতো কোন ক্যারিশম্যাটিক নেতা তুরস্কে নেই। অদূর ভবিষ্যতে আসবে বলেও মনে হয় না। ফলে এরদোয়ানের আদর্শ পছন্দ করেন না বা মতাদর্শে কট্টর নন এমন মানুষরা তার কাঁধেই দেশ পরিচালনার ভার দিতে চায়। যুক্তি হিসেব ওরা বলে, আমরা স্থিতিশীলতা চাই। দেশ যখন আঞ্চলিক সমস্যায় জর্জরিত তখন অভ্যন্তরীন সমস্যা সামাল দিতে না পারলে তুরস্ক ধ্বংশ হয়ে যাবে। এই যে দোদল্যমান মানুষগুলো, ওদের একজন আমার ডর্মের পাশের এক রেস্টুরেন্টের মালিক। খেতে গিয়ে তার সাথে মাঝেমধ্যে কথা বলি। তিনি চুপচাপ, রেফারেন্ডাম নিয়ে কোনরকম উৎসাহ নেই। পাশাকে ভালোবাসেন, আবার দেশকেও ভালোবাসেন। একটা নির্বিষ হাসি দিয়ে আমার কাছে জানতে চান, তুমি কি মনে কর, কিসে তুরস্কের মঙ্গল। আমিও নিরীহের মতো হাসি।


এদিকে উসমানীয় সাম্রাজ্যের ঐতিহ্য লালন করা এক বিশাল ধর্মীয় ভাবাপন্ন জনগোষ্ঠী এরদোয়ানের চোখ দিয়ে ‘ঐতিহ্যবাহী তুরস্কের’ পুন:প্রতিষ্ঠার স্বপ্ন দেখতে চায়। তাদের ভাষায়, এরদোয়ান তুরস্ককে হারিয়ে যাওয়া ইসলামী ঐতিহ্যে ফিরিয়ে নেওয়ার পথের গোড়াপত্তন করছেন। তারা শুধু এরদোয়ানকে সমর্থনই করেন না, তুরস্কের অবতার মানেন! জীবন দেওয়া-নেওয়ার মালিক এক আল্লাহ বলে বিশ্বাস করেন, বলেন রেজেপ তাইয়িপ্যের জন্য মরে যাওয়া মানে ইসলামের জন্য শহীদ হওয়া!


এই গণভোট তুরস্কের অনেক কিছুই বদলে দেবে। যদি ''হ্যাঁ' পাশ করে তাহলে পাল্টে যাবে পুরো রাষ্ট্রব্যবস্থা। আর 'না' ভোট জয়ী হলে একটা বড়সর ধাক্কা খাবে এরদোয়ানের শাসন।। এখানে একদল স্বপ্ন দেখাচ্ছেন নতুন তুরস্ক গড়ার আর এক দল ডাক দিচ্ছেন আধুনিক তুরস্ককে রক্ষার।

যাইহোক, এই মুহূর্তে বলা মুশকিল, এই স্বপ্ন স্বপ্ন খেলা তুরস্ককে কোথায় নিয়ে যাবে। তবে আপাতত আমরা আজকের দিনে চোখ রাখতে পারি। যেখানে আপাতদৃষ্টিতে এরদোয়ানের পাল্লাই ভারী মনে হচ্ছে।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:২৮

লাবিব ফয়সাল বলেছেন: তবে ভাইয়া, লোকটাকে ব্যাক্তিগত ভাবে আমার আসলেই অনেক কারিজমাটিক মনে হয়। তুরস্ক আর আমাদের দেশের মাঝে মিল যা দেখলাম, তার অনেকটাই এই দুই দেশর প্রধানদের এক রকম হওয়ার দিক দিয়ে। এরা জনগণের ফ্যান্টাসিটা ধরতে পারে।

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:১৬

সরোজ মেহেদী বলেছেন: ভালো বলছ। তবে এরদোয়ানের স্বাতন্ত্র্য হচ্ছে সে বরাবরই জনরায় নিয়ে নিজের পছন্দ বাস্তবায়ন করেছে আমরা যেখানে পালিয়ে বাঁচতে চাই।

২| ১৬ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:


সামনের কোন এক বছরে, সিরিয়ার মতো গৃহযুদ্ধ শুরু হবে।

১৬ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:২১

সরোজ মেহেদী বলেছেন: পশ্চিমা মিডিয়ার প্রতিবেদন পড়ে তুরস্ক ও এরেদায়ানকে বিচার করা যায় না বলেই আমার মত। আমি বেশ কাছ থেকেই দেখছি তুরস্ক ও তার সমাজকে। প্রচণ্ড গোড়া (সেক্যুলার, ধর্মীয়), আবেগী, উচ্চাভিলাষী জাতীয়তাবাদী তুর্কিরা।

আমার যা মনে হয়েছে, ধর্ম-অধর্ম, হাবিজাবির পরও তুরস্ক জুড়ে এরদোয়ানের জনপ্রিয়তার মূল কারণ হচ্ছে, উন্নয়ন সফলতা। নির্বাচনের আগে-পড়ে যেসব প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে তার অধিকাংশই দেখলাম উন্নয়ন কেন্দ্রিক।

আর সিরিয়াকেন্দ্রিক আন্তর্জাতিক রাজনীতির বলি তুরস্ক হবে কি না এটার জন্য আরও অপেক্ষা করার পক্ষে আমি।

৩| ১৬ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:



এরোডেগান তুর্কি জাতিকে ভেড়ায় পরিণত করতে যাচ্ছে।

৪| ১৭ ই এপ্রিল, ২০১৭ সকাল ৯:৫১

রানার ব্লগ বলেছেন: এরোডেগান অন্যের ব্যাপারে নাক গলাতে অতি উৎসাহী এক ব্যাক্তি। তুরস্কের কি হবে জানি না , জানতেও চাই না, কিন্তু আমাদের একান্তই দেশি ব্যাপারে তার অতি উৎসাহী নাক গলানো জরুরি ভিত্তিতে বন্ধ করতে হবে।

১৯ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:০৪

সরোজ মেহেদী বলেছেন: তারে টুইটে বা ফেসবুকে ম্যানশন করে লিখতে পারেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.