নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ শুধু মানুষের জন্য না, জগতের সকলের জন্য

গরল

জগতের সকল প্রাণী শান্তি লাভ করুক

গরল › বিস্তারিত পোস্টঃ

পুলিশ সমাজের আসল দর্পণ - নটরাজনের লেখা উপন্যাস পুলিশ সাহেব থেকে উদ্ধৃত - কতটুকু বাস্তব

২৩ শে জুলাই, ২০১৭ সকাল ১০:৩৫


পুলিশ হচ্ছে একটা দেশের জনসাধারণের আসল দর্পণ। পুলিশের সততা, কর্মনিষ্ঠার ব্যারোমিটারে একটা দেশের মানুষের চরিত্র বিশ্লেষণ করা চলে। বর্তমান সমাজে যেখানে চারিদিকেই অসততার ঢেউ, সেখানে প্রচুর সুযোগ থাকা সত্ত্বেও পুলিশকে সৎ থাকতে বলার অর্থই হল একজনের মুখে একখণ্ড মিশ্রি পুরে দিয়ে তাকে হুকুম দেয়া -- চুষবে, কিন্তু সাবধান! রস গিলতে পারবে না।

---- নটরাজনের লেখা উপন্যাস পুলিশ সাহেব থেকে উদ্ধৃত

পুলিশের মডারেট অফিসাররা প্রায়শই এই উক্তি উদ্ধৃত করে থাকে তাদের সতীর্থদের অপকর্মের সাফাই গাইতে গিয়ে। কিন্তু এটা আসলেই কতটা যুক্তিযুক্ত। ধরে নিলাম আমাদের সমাজ খুব খারাপ, সমাজের সকল পর্যায়ের মানুষের অবক্ষয়ের দিকে ধাবিত। কিন্তু তার পরেও কিছু প্রশ্ন থেকে যায়। সরকারী ব্যাংকেই শুধু চুরী হয় কেন, বেসরকারী ব্যাংকে হয় না কেন। এক সমাজের লোকইতো দুই জায়গায় কাজ করে। পুলিশতো মিশনে গেলে ঠিকই সোজা হয়ে যায় কিন্তু দেশে অাসলেই অাগের চেহারা। এই দেশের লোকেরাইতো অান্তর্জাতিক মানের পণ্য তৈরী করে রফতানী করে, কিন্তু সরকারী লোকজন দেশী মানও বজায় রাখতে পারে না। সরকারী চিনীকল, পেপার মিল, পাটকল সারাজীবন লোকসান এ চলল, অথচ সেগুলো কিনে নিয়ে মেঘনা ও বসুন্ধরা গ্রুপ দিনে দিনে শুধু লাভই করে যাচ্ছে।

সরকারী হাসপাতালে গেলে ঘৃনায় বমি আসে অবস্থা দেখে, সরকারী প্রাইমারী স্কুলে কোন ভদ্রলোক তার বাচ্চা কাচ্চাকে পড়ানোর কথা চিন্তাও করে না। সরকারী ট্রান্সপোর্ট বিআরটিসি যেখানে লোকসানের ভারে মুখ থুবরে পড়েছে, সেখানে এস এ পরিবহনের মত প্রাইভেট কোম্পানী শুধু ট্রান্সপোর্ট ব্যাবসা থেকেই আজকে টিভি, কুরিয়ার এমনকি ব্যাংকিং ব্যাবসা করে গ্রুপ অফ কোম্পানীতে পরিনত হয়েছে। বাংলাদেশ বিমান কোনদিনও লাভ করেনি, অথচ একই রুট এ একটার যায়গায় এখন চার-পাচটা বেসরকারী বিমান চলাচল করে এবং লাভও করে। এরকম ভূড়ি ভূড়ি উদাহরণ তৈরী করেছে সরকারী লোকজন। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে যে চড়ম অযোগ্য, অকর্মন্য ও অথর্ব লোকজন দিয়ে সরকার সার্ভিস পরিচালনা করে। সরকারী সেবায় নুন্যতম মানদন্ড বলে কিছু নাই। ইহকালে মানুষ চোর, বাটপার, ছিনতাইকারী, চাদাবাজ ও ডাকাতকে যত না ভয় পায় তার চেয়ে বেশি ভয় পায় সরকারী লোকজনকে।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৭ সকাল ১০:৪৩

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে পুলিশ মানুষের জন্য কাজ করে না; তাদের সব কাজই মানুষের বিপক্ষে যায়

২৩ শে জুলাই, ২০১৭ সকাল ১০:৫০

গরল বলেছেন: শুধু পুলিশ না, গোটা সরকারতন্ত্রই মানুষের বিপক্ষে কাজ করে

২| ২৩ শে জুলাই, ২০১৭ সকাল ১১:২৮

সৈয়দ হাসানুজ্জামান (নয়ন) বলেছেন: আমাদের দেশে সরকার মানেই দুর্নিতী । যখনই কোন লোক সরকারের আশে পাশে যাওয়ার সম্ভাবনা দেখে তখন আগে থেকেই মানসিক ভাবে প্রস্ততি নিয়ে নেয়, সুযোগ পেয়েছি যত দ্রুত সম্ভব আখের গুছিয়ে নাও ।

২৩ শে জুলাই, ২০১৭ দুপুর ১:৩০

গরল বলেছেন: সমস্যাটা উচ্চ পর্যায়ের, নিম্ন পর্যায়ের ন. আমিতো উদাহরণ দিয়েই বলেছি যে একই সমাজের লোক দিয়ে প্রাইভেট সেক্টর কিভাবে উন্নতি করে যাচ্ছে, আবার একই লোক দিয়ে সরকারী প্রতিষ্ঠান কিভাবে ডুবছে। মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

৩| ২৩ শে জুলাই, ২০১৭ সকাল ১১:৩৭

প্রোলার্ড বলেছেন: সরকারী চাকুরিতে দলীয় ভিত্তিতে নিয়োগ হয় বিধায় কাজে কর্মে এরা গাফিলতি করলে কেউ দেখতে যায় না এবং এজন্য কৈফিয়তও দেওয়া লাগে না ।

২৩ শে জুলাই, ২০১৭ দুপুর ১:৩৩

গরল বলেছেন: ভাই প্রাইভেট সেক্টরেও কিন্তু ব্যাবসার মালিকেরা তাদের নিজেদের আত্মীয়, বন্ধু-বান্ধব ও পরিচিতদেরকেই আগে চাকরী দেয়। তাতে কোন অসুবিধা হয় না যদি প্রসেসটা ঠিক থাকে। সরকারের গোড়ায়ই গলদ। অনেক ধন্যবাদ।

৪| ২৩ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:৩৫

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: পুলিশ কখনো ভাল কাজ করেছে বলে মনেই হয়না এরকম মনে হওয়ার কারণ তাদের বেশি ভাগ কাজই জনগনের বিপক্ষে, জনগনকে হয়রানি মূলক।

২৩ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:৪১

গরল বলেছেন: যথার্তই বলেছেন, দেশে এখন আর চোর, বাটপার, ছিনাইতাইকারী, মাস্তান, চাদাবাজ, আর্মস ক্যাডার কিছুই নাই। আছে শুধু পুলিশ, তারাই এখন ওসব দায়ীত্ব পালন করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.