নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ শুধু মানুষের জন্য না, জগতের সকলের জন্য

গরল

জগতের সকল প্রাণী শান্তি লাভ করুক

গরল › বিস্তারিত পোস্টঃ

ব্লগের গোপনীয়তা ও নৈতিকতা নিয়ে মডুদের দৃষ্টি আকর্ষণ করছি

১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:২৯

ভেবেছিলাম আর কোন কিছু লিখব না কারণ আমার লেখার মাণ মোটেও ভালো না। শুধুমাত্র মডারেটরদের দৃষ্টি আকর্ষণ করার জন্যই লেখা। আসতাম, লগ-ইন না করে শুধু পড়তাম। তবে চাঁদগাজী ভাই এর ব্যান এর প্রতিবাদ করার জন্যই কিছুদিন হল লগ-ইন করছি। তবে একটা বিষয় নিয়ে খুবি শঙ্কিত যে মডারেটরদের দৃষ্টি আকর্ষণ না করে পারছি না। ব্লগে নিরাপত্তা বা গোপনীয়তা বলে কি কিছু নেই?

জানা আপুকে করা কয়েকজন ব্লগারের কয়েকটা ইমেইল ব্যাপক ভাবে ব্যাবহার হচ্ছে বিভিন্ন মন্তব্যে। এগুলো যদি সত্যিকার ভাবেই তাদের করা ইমেইল হয়ে থাকে এবং তা যদি অন্য ব্লগারদের কাছে চলে যেয়ে থাকে তাহলে সেটা দুশ্চিন্তার বিষয় অবশ্যই। এটা কি করে সম্ভব হয় মডুদের যোগসাজশ ছাড়া। মডুদের কাছের ব্লগাররা এগুলো পেয়ে যাচ্ছে এবং সেটা রিতিমত প্রকাশ করে যাচ্ছে আর মডুরা নিশ্চুপ। এই যদি হয় ব্লগের নৈতিকতা তাহলে এই ব্লগ আর এখন নিরাপদ নেই। কারো কোন ব্যাক্তিগত তথ্য আর এই ব্লগে নিরাপদ না।

আমার আশংকা যদি সত্যে হয়ে থাকে তাহলে আমাকেও হয়ত ব্যান করা হবে বা আমার আইডি মুছে দেওয়া হবে। তাতে আসলে আমার কিছউই যায় আসে না, কারণ আমি এমনিতেও ব্লগে আর সচল না। তবে এটা কারো জন্যই শুভ না যে ব্লগে তারা নিরাপদ না বা তাদের ব্যাক্তিগত তথ্য বা যোগাযোগ মোটেও আর নিরাপদ না। ভবিশ্যতে যে কাউকেই ব্লকমেইল কর হতে পারে তার ব্যাক্তিগত তথ্য নিয়ে।

কয়েকজন ব্লগারের নাম উল্লেখ করে ব্লগার চাঁদগাজী ভাই এর করা মন্তব্য যথেষ্ঠ দৃষ্টিকটু, কিন্তু ব্যাক্তিগত ইমেইল সবার মদ্ধে ছড়িয়ে দেওয়া একটা অনৈতিক, অনাবশ্যক ও কূটকৌশল। এটা সম্পূর্ণ মডুদের ব্যার্থতা যে তারা এটা বাধা দিতে বা সতর্ক করতে ভুলে গেছে বা এটা তাদের জ্ঞানের মদ্ধেই নেই যে প্রাইভেসি কাকে বলে। সবার বিবেচনার জন্য বলে রাখলাম যদি এটা কারো কাছে গুরুত্বপূর্ণ মনে হয়।

মন্তব্য ৩৩ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:৪৬

সাসুম বলেছেন: @ কাল্পনিক ভালোবাসা- আপনাকে, জানাকে করা কিংবা ফিডব্যাক@সামু তে ইমেইল করা গোপনীয় ইমেইল কি করে ব্লগের কমেন্ট সেকশানে ঘুরে বেড়ায় - এই প্রশ্নের জবাব দিবেন আশা করি।


আমরা যারা পারসোনাল প্রাইভেসি কিংবা ইন্ডিভিজুয়াল এর সিক্রেসি নিয়া , মানুষের পারসোনাল স্বাধীনতা কিংবা বাক স্বাধীনতা নিয়ে কথা বলি- তাদের কাছে এই প্রশ্নের জবাব গুরুত্বপুর্ন। একটা কথা মনে করিয়ে দেই- হেফাজতের মামুনুল কে যখন এরেস্ট করা হইল তখন তার আর তার বউয়ের পারসোনাল কথা বাত্রা বাইরে প্রকাশের সমালোচনা করেছিলাম সবার আগে।

ইভেন হাফ যুগ আগে শেখ হাসিনা আর খালেদা জিয়ার কথোপকতন বাইরে লিক হবার ও সমালোচনা করেছিলাম সাথে সাথেই। কারো অনুমতি ছাড়া তার পারসোনাল বিষয় বাইরে পাচার করা একান্তই ফৌজদারী অপরাধ ( ইভেন বাংলাদেশের আইনেও )

আমার প্রশ্ন- আপনাদের কাছে করা ইমেইল ব্লগের কমেন্ট সেকশানে ঘুরবে কেন?? জানাকে করা ইমেইল কেন বাইরে প্রকাশ পাবে??


বিঃদ্রঃ এখানে চাদ্গাজি কিংবা শায়ান এর ইমেইলের ব্যপারে স্পেসিফিক কিছু জানতে চাই নাই। আমার একান্ত জানতে চাওয়া- মানুষের ইমেইল ওপেনলি পাব্লিশ করার মত কমনসেন্স হীন এবং একটা মারাত্মক অপরাধ কে সামহোয়ারইন ব্লগ কিভাবে দেখছে??

নাকি এটা যে একটা অপরাধ এবং চরম মানবাধিকার লংগন এটা সামু কোম্পানিতে যারা আছে তারা ভুলে গেছে??

১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৮:৫৯

গরল বলেছেন: কোন উত্তর পাবার আশা করছি না, শুধু মাত্র সবাই যদি একটু চিন্তা করে যে তাদের নিরাপত্তা কোথায় তাহলে হয়ত অনেকেরই লাভ হবে। প্রোফাইল এ মোবাইল নম্বর থাকলে এখনি মুছে দিন, সতর্ক হতে দোষ নেই। ধন্যবাদ, আপনি বুঝতে পেরেছেন যে অন্যায়টা কোথায় হয়েছে।

২| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৩৮

আরইউ বলেছেন:

অন্য আরেকটি পোস্টে যে মন্তব্যটি করেছি সেটি এখানে কপি-পেস্ট করলাম...






যার মেইল নিয়ে কথা হচ্ছে তাকে ব্লগার সামসু সরাসরি প্রশ্ন করেছেন যে ঠিক কীভাবে তার মেইল "ফাঁস" হলো। তিনি কোন সদুত্তর দেননি।

সরাসরি কোট করছি সামসুর মন্তব্যঃ

সাসুম বলেছেন: আপনার কাছে আমার এক্টাই প্রশ্নঃ ব্লগে জানাকে করা আপনার ইমেইল বাইরে প্রকাশ হয়েছে কিভাবে ?

এই প্রশ্নের উত্তর টা খুজতাছি এবং এই প্রশ্নের উত্তর আমার জানা দরকার।


কোট করছি সত্যপথিকের জবাবঃ

লেখক বলেছেন:


আমার লেখার সাবজেক্ট 'কপিবাজি' বা ক্লেপটোম্যানিয়া।

এই প্রসঙ্গে থাকুন, প্লিজ।

ধন্যবাদ নিরন্তর।


আপনার কী মনে হয়না সত্যপথিকই কোথায় ঘাপলা করেছে। নাহলে, সহজ একটা প্রশ্নের জাবাব সে এড়িয়ে যাচ্ছে কেনো?

ব্লগার সোহানী কী লিখেছিলেন দেখি...

সরাসরি কোট করছি সত্যপথিকের পোস্টে সোহানীর মন্তব্যঃ

সোহানী বলেছেন: একটু ক্যাচাল লাগাই। এ গোপন নথি প্রকাশ করতে অনেকদিন থেকেই হাত-পা নিশপিশ করছিল। কারন আমার মনে হয়েছিল চাঁদগাজী ভাই এর কাছে এ চিঠি ঠিকভাবে পৈাছায় নাই। তাই এখানে একটা স্ক্রিন সট্ দিলাম.....


সোহানীর মন্তব্যের জবাবে সত্যপথিকের জবাব সরাসরি কোট করছিঃ

@সোহানী,

চাঁদগাজী ভাইকে করা আমার মন্তব্যটা এবার আপনার বাসার ড্রইং রুমে ঝুলিয়ে রাখুন। :)

আর, আপনাদের গুরু তার ফেসবুক একাউন্ট নীরা নিরুপমা থেকে আমার কাছে বারংবার চাঁদগাজীকে অকথ্য ভাষায় গালিগালাজ করে ম্যাসেজ করেছিলেন, সেগুলোর স্ক্রিন শটও দিবেন, আমার উত্তরগুলো-সহ। তাহলে, বেরিয়ে আসবে, ব্লগে কে অন্য নিকে জঞ্জাল পোস্ট দিচ্ছে।

জানা আপাকে করা আমার ইমেইল দুটোও বাদ রাখলেন কেন! ;)


কী মনে হচ্ছে? সত্যপথিক কোথাও বলেছেন আপনি কোথা থেকে এই মেইল পেলেন? সে কি কোন প্রতিবাদ করেছে? কেনো করেনি? এমন কী হতে পারে সেই কোন ফোরামে এই স্ক্রিনশটগুলো শেয়ার করেছিলো। অথবা এমন কী হতে পারে যে সে কোন ভুল এড্রেসে মেইল পাঠিয়েছিলো!!

১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৪৫

গরল বলেছেন: মডারেটরই বলুক কোনটা ঠিক আর কোনটা বেঠিক। নিজের বানানো ইমেইল হলে সেটাও মডু বলে দিক যে সেটা তাদের ইমাইল নয়। যেহেতু অথোরিটি মডুদের হাতে তারাই এর উত্তর দিক। একমাত্র মডুরাই অথেন্টিক উত্তর দিতে পারবে তাই তাদেরকেই দৃষ্টি আকর্ষণ করছি। কোন ব্লগারের দেওয়া তথ্য আমি গ্রহণ করছি না কারণ তাদের সেই অথোরিটি নেই। আশা করি বুঝাতে পেরেছি, ধন্যবাদ।

৩| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৫০

আরইউ বলেছেন:


কিন্তু আপনার লেখার ভাষাতো বলছে আপনি ধরেই নিয়েছেন এখানে সামহোয়ারইন ব্লগ কতৃপক্ষ এট ফল্ট! আপনিতো ব্যালেন্সড কোন আর্গুমেন্ট দেননি।

অন্য ব্লগারের দেয়া তথ্য আপনাকে কে গ্রহণ করতে বলছে? যার মেইল "ফাঁস" হয়েছে সেই তো বলতে পারবে আসলে কী ঘটেছে; তার কোন দায় আছে কী নেই! অদ্ভুত রিজনিং আপনার!!

১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:২০

গরল বলেছেন: আপনি কোন জগতে বাস করেন আমার বোধগম্য হচ্ছে না। অবশ্যই যাকে মেইল করা হয়েছে তার দোষ, সে না ফাস করলে মেইল অন্যজন পেলো কিভাবে। যে ফাস করেছে সে জানে আর জানে যে মেইলটা রিসিভ করেছিল। যে মেইল দাতা সেতো নিজেই বলেছে যে তার অনুমতি না নিয়েই মেই ফাস করা হয়েছে, অতএব বাদ থাকল মেইল গ্রহীতা। আর শুধু যে একজনের মেইল ফাস হয়েছে তাতো না, আরও একজনের মেইল ফাস হয়েছে, অতএব কতৃপক্ষকেই এর দায় নিতে হবে এবং বিষয়টার ব্যাপারে একটা সিদ্ধান্ত জানাতে হবে। কতৃপক্ষকেই বের করতে হবে কে দোষী এবং তাদেরকে উপযুক্ত শাস্তি দিতে হবে।

৪| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:০৫

আরইউ বলেছেন:


ভালো বিপদে পরা গেলো দেখছি!!

দেখুন সত্যপথিক কী লিখেছে তার পোস্টে আপনার মন্তব্যের জবাবে। সরাসরি কোট করছি প্রথম লাইনঃ

কাউকে উদ্দেশ্য করে লেখা ইমেইল আমার কাছে এলে তা যদি আমি ছাপিয়ে দেই, কোনরূপ অনুমতি না নিয়ে, সেটা খুব খারাপ ব্যাপার। দোষটা যে ছাপিয়েছে তার।


কী বুঝলেন? ভেঙে বুঝাচ্ছি আপনাকে-

১. "কাউকে উদ্দেশ্য করে লেখা" মানে হচ্ছে জানাকে/কতৃপক্ষকে উদ্দেশ্য করে লেখা মেইল।
২. "আমার কাছে এলে" মানে সত্যপথিক বোঝাচ্ছেন জানার/কতৃপক্ষের কাছে না গিয়ে "অন্য কারো" কাছে মেচলে ইলটি গেলে।
৩. "আমি ছাপিয়ে দেই" মানে হয়েছে জানা/কতৃপক্ষ ছাড়া যে পেয়েছে "সে" যদি মেইলটি ছাপিয়ে দেয়।

১, ২, ৩ এ কোথাও আপনি জানার/কতৃপক্ষের কোন দোষ দেখতে পাচ্ছেন? যদি সত্যপথিক ভুলে বা অন্য কোনভাবে অন্য কারো সাথে তার প্রাইভেট কনভারসেশন শেয়ার করে, কতৃপক্ষ তার দায় কীভাবে নেবেন? এখানে মডুদের যোগসাযোশের প্রশ্ন আসছে কীভাবে।

ঠিক এজন্য সাসুম, কাছের-মানুষ, সাজিদ সহ আমি জানতে চেয়েছি সত্যপথিকের কাছে যে জানাকে করা তার ইমেইল অন্য কারো কাছে কীভাবে গেলো আর তা প্রকাশ হলো! সে কোন সদুত্তর এখনো দেয়নি।

১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০৫

গরল বলেছেন: আশা করি আপনার প্রশ্নের উত্তর পেয়ে গেছেন।

৫| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:১২

কলাবাগান১ বলেছেন: এই ব্লগে আর থাকা যাবে না..এমন কুৎসিত মন্তব্য দেখব একজন ব্লগার আরেকজন ব্লগার এর বিরূদ্ধে চিন্তাও করি নাই। সামান্য কথাতে এমন কমেন্ট, আর সামান্য কাজে এরা যে আরো ভয়ংকর রূপ দেখাবে না তা নিয়ে শংকিত।
"আচ্ছা এমন কিছু করা যায়না- এই ধরেন দুই কান কেটে দিয়ে, জুতার মালা পড়িয়ে, কুত্তার গু খাওয়ায়ে মাফটাফ চাওয়ায়ে, সকাল বিকাল জুতার বাড়ি দিয়া গলায় শিকল দিয়া রাখার সুযোগ দেওয়া......."

আবার এই 'ভদ্র লোক' পোস্টে পোস্টে নীতি কথা বাতলায়...। জাফর ইকবাল স্যারকে নিয়ে যে পোস্ট দিয়েছিলেন, তা পড়লেই এই ব্লগার এর মানসিকতা বুঝতে কস্ট হয় না...। একটা গুলি নাকরেও নিজেকে মুক্তিযোদ্ধা বলে ডাকলেও কোন প্রতিবাদ নাই, আর আসল মুক্তিযোদ্ধকে হেয় করার জন্য, সরাসরি অস্বীকার যে চাদগাজী মুক্তিযোদ্ধা না।

১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০৪

গরল বলেছেন: এই রকম মন্তব্যের ব্যাপারে কোন প্রতি মন্তব্য করার মত রুচি আমার নেই, তবে এইসব মন্তব্যে যে ব্লগের নীতিমালা লঙ্গীত হচ্ছে না বা ব্লগের পরিবাশ নষ্ট হচ্ছে না সেটা বুঝাই যাচ্ছে। অতএব পছন্দ না হলে উপেক্ষা করা ছাড়া গত্যান্তর নেই। তবে যেটা নিয়ে চিন্তিত ছিলাম সেটার ব্যাখ্যা দিয়েছেন কাল্পনিক_ভালোবাসা ভাই।

৬| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:২৭

সোনালি কাবিন বলেছেন: শাইয়ান সাহেব এ সম্পর্কিত তার পোস্টে ইমেইল ফাসের ব্যাপারে ব্লগ কর্তৃপক্ষকে দায়ী করেননি

১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০৭

গরল বলেছেন: বিষয়টি খোলাসা করে দিয়েছেন কাল্পনিক_ভালোবাসা ভাই, ধন্যবাদ।

৭| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৪১

সৈকতসৈকত বলেছেন:

১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:১৪

গরল বলেছেন: এসব নিয়ে মন্তব্য করে নিজেকে ঐ স্তরে নামাতে চাচ্ছি না, এসব মন্তব্যকারী ও সমর্থনকারী নিজেদের মত করে ব্লগিং করুক, উপেক্ষা করে যান।

৮| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৪৮

সৈকতসৈকত বলেছেন:

৯| ১৪ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @সাসুম: যে ইমেইলটির কথা বলা হচ্ছে, সেটার একমাত্র প্রাপক জানা আপা বা আমি বা শুধুমাত্র ব্লগ টিম ছিলো না বরং এই ইমেইলের সাথে যুক্ত ছিলেন ব্লগার ভুয়া মফিজ, ব্লগার সোহানী, ব্লগার শত্যপঠিক শ্যাইয়ান, ব্লগার ডঃ এম আলী, আহমেদ জি এস ভাই সহ প্রায় আরো অনেকেই। এটা মূলত সামহোয়্যারইন ব্লগকে কিভাবে স্বাবলম্বী হিসাবে টিকিয়ে রাখা যায় সেই সংক্রান্ত একটি উন্মুক্ত আলোচনা যেখানে যে কেউ চাইলেই যুক্ত হতে পারতেন, এবং কেউ মেইল করলে উক্ত গ্রুপ মেইলের সকল সদস্য সেই মেইল পেতেন এবং প্রয়োজনীয় আপডেট সম্ভবত ব্লগেও প্রকাশ করা হতো।

শাইয়্যান ভাই সেই সময়ে ব্লগার চাঁদগাজীর যে স্ক্রীণ শট ঐ ইমেইল গ্রুপে পাঠিয়েছিলেন, সেই সময়ে আমরা একটি ক্রান্তিকাল অতিক্রম করছি। সরকার পর্ণগ্রাফি ও জুয়ার প্রচারের অপরাধে সামহোয়্যারইন ব্লগ সেই সময়ে বন্ধ। সেই সময়ে দেশের প্রধানমন্ত্রীকে সমালোচনার নামে এই ধরনের নোংরা সমালোচনা করে তিনি ব্লগ ও ব্লগারদের আরো ভয়াবহ বিপদের মুখে ফেলে দেন। কারন সেই সময়ে আমরা কঠোর প্রশাসনিক নজরদারিতে ছিলাম। কিন্তু তা স্বত্তেও আমরা তার ব্লগিং বাঁধাগ্রস্থ করিনি। সাময়িক শাস্তি দিয়ে সর্তক করার চেষ্টা করেছিলাম। এটা নিঃসন্দেহে নজির বিহীন।

এখানে উল্লেখ্য যে, যে তথ্যের স্ক্রীণ শট এখানে প্রকাশ করা হয়েছে তা গোপনীয় নয় বরং এই তথ্যগুলো ব্লগেও প্রকাশিত হয়েছে। অর্থাৎ জানা আপা ও ব্লগ টিমকে অভিযোগ জানানোর প্রকাশ্যেই জানানো হয়েছে। পাশাপাশি এই তথ্যটি শুধুমাত্র নির্দিষ্ট কোন ব্যক্তিকে নয় বরং উক্ত আলোচনায় যুক্ত সকলকেই জানানো হয়েছে। তাছাড়া যেহেতু এটা একটি প্রায় গণ আলোচনা ছিলো, সেহেতু আমার জানা মতে গণ আলোচনার কোন কন্টেন্ট চুড়ান্ত কনফেডেনশিয়াল নয়। তাই এই ধরনের কোন স্ক্রীণ শট যদি কেউ প্রকাশ করে তিনি ব্যক্তিগত গোপনীয়তার কতটুকু ক্ষুন করেছেন, সেটা আমার সঠিক জানা নেই। প্রয়োজনে এই বিষয়ে সঠিক জেনে পরবর্তীতে পদক্ষেপ গ্রহন করা হতে পারে।

তবে যদি নির্দিষ্ট কাউকে পাঠানো ইমেইল বা অন্য কোন তথ্য যদি কারো মাধ্যমে প্রকাশিত হয়, সেটা অবশ্যই দুঃখজনক এবং ব্যক্তিগত তথ্য সুরক্ষার ক্ষেত্রে হুমকি। যদি কখনও এমন কোন তথ্য প্রকাশিত হয়, তখন এই বিষয়ে নীতিমালা অনুসারে ব্যবস্থা গ্রহন করা হতে পারে।

দেখুন প্রবল ঘৃণা ও বিরক্তি অনেক সময় দায়িত্বশীল মানুষদেরকেও শিশুসুলভ আচরন করতে বাধ্য করে, সেটা এই ধরনের স্ক্রীন শর্ট ফাঁসের ঘটনায় আবারও পরিষ্কার হলো। তবে যারাই অন্য কোন নিকের পেছনের পেছনের মানুষের পরিচয় জানতে চান, তারা দুঃখজনকভাবে বাকস্বাধীনতার জন্য সবচেয়ে বিপদজনক হাতিয়ার। কেন বিপদজনক - তা বুঝতে প্রয়োজন ব্যক্তিগত সঠিক আদর্শের চর্চা, নিরহংকার মানসিকতা, উপযুক্ত পারিবারিক ও সামাজিক শিক্ষা এবং সহনশীলতা। যদি কেউ এই ধরনের মানসিকতার অধিকারী হয়ে থাকেন, নিজেকে পরিবর্তনের জন্য চেষ্টা করুন - কিছুই অসম্ভব নয়।

আর একটি বিষয়, ব্লগার চাঁদগাজীর অধ্যায় সামহোয়্যারইন ব্লগ থেকে শেষ। তাঁকে চুড়ান্তভাবে ব্যান করা হয়েছে। বর্তমানে তার লেখাগুলো সরিয়ে নেয়ার জন্য তাঁকে কিছুটা সময় দেয়া হয়েছে। উক্ত সময় শেষে আবার চুড়ান্ত ভাবে ব্লগ ব্যান করা হবে। আমরা দীর্ঘসময় তাঁকে সুযোগ দিয়েছি। এটা নজিরবিহীন।

আমরা অনেকেই হয়ত তাঁকে ব্যক্তিগতভাবে মিস করব। এটা দুঃখজনক হলেও বাস্তব যে আন্দোলন, দাবী, স্মারকপত্র ইত্যাদি দিয়ে বা ব্লগ হাটহাজারীর মাদ্রাসা, শুড়িখানা ইত্যাদিতে পরিনত হয়ে গেলেও এই বিষয়ে কোন পরিবর্তন আসবে না। আশা করি যারা চাঁদগাজীর জন্য সুষ্ঠ ব্লগিং করতে পারছিলেন না, দেশ ও জাতির উন্নয়নের ভুমিকা নিতে পারছিলেন না কিংবা নিজের ব্লগিং সম্পর্কে চুড়ান্ত সত্য বা অবমাননাকর তথ্য গ্রহন করতে সমস্যা হচ্ছিলো - তারা এবার দারুন ভাবে ব্লগিং এ ফিরে আসবেন এবং পিঠ চাপড়াচাপড়ি ব্লগিং এ গুরুত্বপূর্ন ভুমিকা পালন করবেন।

চাঁদগাজী সম্পর্কে আরো একটি বিষয়, চাঁদগাজী মুক্তিযোদ্ধা ছিলেন কি না আমি জানি না, তবে তিনি মুক্তিযোদ্ধা হিসাবে কখনই আমাদের কাছে কোন বাড়তি সুবিধা চান নি। তিনি সব সময় মুক্তিযুদ্ধের পক্ষের মানুষদের জন্য কথা বলেছেন কিন্তু অনেক সময় সেই কথা বলার প্রক্রিয়া বা সমালোচনা নানা কারনে গ্রহনযোগ্য ছিলো না। আমরা চেষ্টা করলেও তিনি তাঁর এই অভ্যাসটিকে বদলে ফেলতে চান নি। তাই এই চুড়ান্ত বিদায়। সামহোয়্যারইন ব্লগ আজীবন মুক্তিযুদ্ধের পক্ষের বলা মানুষদের সম্মান করেছে এবং করে আসবে।

১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৫৪

গরল বলেছেন: অসংখ্য ধন্যবাদ বিষয়টি খোলাসা করার জন্য, তার মানে এটা একটা গ্রুপ মেইল ছিল। সবাই একটা ধোয়াসা ও আস্থাহীনতার মধ্যে ছিলাম, সেটা দুর হল।

১০| ১৪ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১:৩১

সাসুম বলেছেন: @কাভা ভাই- আপনার ব্যাখ্যা টি অত্যন্ত চমৎকার এবং সেলফ এক্সপ্লেনেটরি। আপনাকে ধন্যবাদ।


এবার আমার প্রশ্নঃ

আপনাদের ৫ জন ব্লগ নিয়ে চিন্তা করছেন, কথা বলছেন, আলোচনা করছেন। এটা একান্তই পারসোনাল না হলেও ৫ জনের মধ্যে কনফাইন্ড। ইমেল বা কমিউনিকেশান ৫ জনের সার্কেল এর মধ্যে থাকার কথা বেসিক সেন্স এ। এরপর সেই ইমেইল বা কমিউনিকেশান এর রেজাল্ট বা ফলাফল ব্লগে বা বাইরে পাব্লিশ করেন সমস্যা নাই।

এখন একজন লোক - চাদগাজির একটা মন্তব্য কি করে ব্লগের পরিস্থিতি খারাপ করবে এটা নিয়ে অভিযোগ কিংবা সাজেশান জানিয়েছে আপনাদের কাছে।

এই মুহুর্তে সেই কনফাইন্ড সার্কেল এর সাথে যুক্ত লোকেরা এখন এসে সেই ইন্টারনাল ইমেল ফাস করা আর প্রেমিক প্রেমিকার প্রেমের সময় অন্তরঙ্গ অবস্থার ছবি প্রেম ভেংগে গেলে ফাস করে দেয়ার মধ্যে পার্থক্য কোথায়?

দুইটাই ব্রিচ অফ কন্ডাক্ট। আপনি সেটাকে যতই জাস্টিফাই করার চেষ্টা করুন না কেন যে এটা ব্লগের ভালোর জন্য আলোচনার সার্কেল ছিল। এবং সেটা ব্যাক্তি গোপনীয়তা মারাত্মক ভাবে ক্ষুন্ন করে ।
অথচ যারা এই ধরণের কাজ করছে তাদের নিয়েই সমাজ ও রাস্ট্র পরিবর্তনের কাজ করছেন , ব্লগে সিস্টেমেটিক চেঞ্জ আনছে এবং যারা এই ধরনের কাজ করছে তাদের নিয়েই মুক্ত চিন্তার সামহোয়ার ইন ব্লগ কে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

আমার আপত্তির যায়গা স্ক্রিন শট ফাস পর্যন্ত ছিল। চাদ্গাজি ইসুতে আমার মাথা ব্যাথা নেই। বরং আমি খুশি তাকে ব্যান করাতে। গাধা সিন্ডিকেট দেখতে পেয়েছি এই কারনে। রাত দিন সামহোয়ারইন এর প্রথম পাতা থেকে নির্বাচিত পাতা রিসেন্ট মন্তব্য থেকে সর্বাধিক আলোচিত সব কিছুতেই গাধা সিন্ডিকেট আর গাধামি।

আপনার সাথে সুর মিলিয়ে আবারো বলতে চাই- পিট চাপড়া চাপড়ির ব্লগিং করে দেশ ও সমাজ উদ্ধার করা হোক।


আবারো ধন্যবাদ আপনার ক্লারিফিকেশান এর জন্য। ব্লগের ইন্টেগ্রিটি রক্ষায় আপনার এই ক্লারিফিকেশান জরুরি ছিল। ভাল থাকবেন।



১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:২৫

গরল বলেছেন: উনি বলে দিয়েছেন যে এটা উম্মুক্ত আলোচনার অংশ ছিল, উনা এই কয়জন অংশগ্রহণ করেছিলেন। অতএব এটা াসলে কনফাইন্ড না। তবে ইমেইল আইডিটা ব্যাক্তিগত, সেটা প্রকাশ করা উচিৎ হয় নি।

১১| ১৪ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:০৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:





@কাভা ভাই,

ধন্যবাদ। স্ক্রিন শটগুলো ফাঁস করেছে- ব্লগার ভুয়া মফিজ আর ব্লগার সোহানী। তাই, তাঁদের দুজনকে আমার পোস্টে মানসিক বিকারগ্রস্থের উদাহরণ হিসেবে উপস্থাপন করেছি। কেন? দেখুন, কিভাবে আমার ইমেইল আইডিটি উনি ব্লগে ফাঁস করেছেন-



ইমেইল সার্বজনীন হতে পারে, কিন্তু, কারো ইমেইল আইডি, ব্লগে প্রকাশ করে দেওয়াটা মানসিক দৈন্যতা।

১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:২১

গরল বলেছেন: উনি যেখানে এই মন্তব্য করেছে সেখানে কি উনাকে সতর্ক করেছিলেন? অনেকেরই এধরণের জ্ঞান থাকে না, অতএব সতর্ক করলে হ্যত উনি বুঝতে পারতেন। আপনি লেখককে বা মডারেটরকে বলতে পারেন মন্তব্যটি সরিয়ে ফেলতে।

১২| ১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ২:৪৩

সত্যপীরবাবা বলেছেন: বারবার এই পুসট রিপ্রেস কইরলাম সারাদিন, কিন্তু এখন তক All quiet on the western front.
পিঠ চাপড়াচাপড়ি/কামড়াকামড়ি সিন্ডিকেটের শুরা এ মজলিসের জরুলী আলোচনা সবা এখনো শ্যাষ হয় ন্যাই মনে লয়। শ্যাষ হইলেই পরথমে জানানো হইবো যে সধস্যগন ঘত ধুই ধিন ব্যইসততার কারনে বলগে আসেন নাই। এইরপর "উইন্নত ভিশশের" বেভেন্ন উদারন দিয়া আমাগো zনানো হইবো এই সব তোতাকতিত গোফনীয়তা ভিষয়ে আমোড়া কি পরিমান বুল দারনা রাখি (মডু সহ) আর এইসব চুল-চামড়া গোফনীয়তা ক্যামোনে "উইন্নত পরথম সেরনির" ব্লগারদের বাইক্য সাদিনতায় প্যারা দিসে। সবসেসে জটিল-কুটিল-সরল বাদের আলোকে একখান কভিতা দিয়া পরমান করা হইবো যে পিঠ চাপড়াচাপড়ি/কামড়াকামড়ি সিন্ডিকেটের কোনো ভস্তিত্বই নাই।

১৫ ই জানুয়ারি, ২০২২ সকাল ৭:৪১

গরল বলেছেন: আমার জেটা জানার সেটা জানা হ্যে গেছে, অতএব আলোচনা এখানেই শেষ। ধন্যবাদ।

১৩| ১৫ ই জানুয়ারি, ২০২২ ভোর ৬:৪৭

হাইজেনবার্গ ০৬ বলেছেন: আর একটি বিষয়, ব্লগার চাঁদগাজীর অধ্যায় সামহোয়্যারইন ব্লগ থেকে শেষ। তাঁকে চুড়ান্তভাবে ব্যান করা হয়েছে।[/sb

উনি এখন বসে বসে মুরি খাবেন। আশা করি তার সন্তানেরা ব্লগে কিছুদিন ক্যাও ম্যাও করে অফ যাবে।

১৫ ই জানুয়ারি, ২০২২ সকাল ৭:৪০

গরল বলেছেন: আপনে চাঁদগাজীর সৎ সন্তান মনে হচ্ছে, এত খেপলেন কেন?

১৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:১১

সাহাদাত উদরাজী বলেছেন: কাভা ভাইয়ের মন্তব্য পড়ে সব কিছু বুঝে গেলাম!
সামু এগিয়ে চলুক।

১০ ই এপ্রিল, ২০২২ ভোর ৫:১১

গরল বলেছেন: ধন্যবাদ, ভালো থাকবেন।

১৫| ০৯ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৫৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কাল্পনিক_ভালোবাসা-র ক্লারিফিকেশন খুবই ভালো লেগেছে।

১০ ই এপ্রিল, ২০২২ ভোর ৫:১২

গরল বলেছেন: ধন্যবাদ, ভালো থাকবেন।

১৬| ২১ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৩৮

প্রামানিক বলেছেন: আশা করি আপনার বক্তব্য এবং কাভা ভাইয়ের মন্তব্যে ভুলবোঝাবুঝির অবসান হবে। ধন্যবাদ

২১ শে এপ্রিল, ২০২২ রাত ১০:১০

গরল বলেছেন: জ্বী প্রমাণিক ভাই, সকল ভুলবুঝাবুঝির অবসান হয়েছে। অনেক ধন্যবাদ।

১৭| ২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সব ভুল বোঝাবুঝির
অবসান হোক।

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ২:১৭

গরল বলেছেন: ভুল বুঝাবুঝির অবসান হয়ে গেছে ভাই, ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.