নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাজ্জাদ হোসেন

সাজ্জাদ হোসেন বাংলাদেশ

জানতে ও জানাতে আমার খুব ভাল লাগে।

সাজ্জাদ হোসেন বাংলাদেশ › বিস্তারিত পোস্টঃ

ফরমালিন: বাঁচতে চাইলে আসুন, একসাথে করণীয় পদক্ষেপ নেই

১৪ ই জুন, ২০১৪ রাত ১০:৫১

ফরমালিন এখনের বাংলাদেশে অন্যতম একটি আলোচিত সমালোচিত বিষয়। এটা নিয়ে কমবেশি আমরা সাবই চিন্তিত, বরং আমরা মহা চিন্তিত। আমাদের মহান মহান ভাবুকেরাও চিন্তিত। কিন্তু চিন্তা করে কোন ফায়দা নাই। আমি আপনি আম জনতা, আমাদের এত ভাবনা ভাবনি দিয়া কাজ নাই। বরং আসুন, কাজের কথায় আসি।

এই ফরমালিনের সবচে বেশি ব্যবহার ও লাভজনকতা হল ফল ও সবজিতে। এর সাথে যোগ হয়েছে প্রতারণার কার্যকর ফাঁদ ফরমালিন মুক্ত ফল। আচ্ছা বলেন দেখি, আপনায় যে দামে দিচ্ছে সে দামে কি আদৌ ফরমালিন ছাড়া আম ঢাকায় আনা যায়? যদি উত্তর “না” হয় তবে কিভাবে সম্ভব?

এই যে এরা এত্ত কষ্ট করে ফরমালিন দেয় ফলে, আবার আমরা অসুস্থ্য রোগীকে দেখতে নিয়ে যাই বিষযুক্ত ফল, বাচ্চাদের উন্নতির জন্য দেই বিষযুক্ত ফল, এসব বিষ কই যায়?????

সব বিষ সাপুড়ের মতন আমি আপনি মিলে শুষে নেই, ফলে বিষযমুক্ত টাটকা টাকাটা ঐ বিষ ব্যবসায়ীদের বিশাল বড় ব্যাংকে জমা হয়। আপনার আমার লাশের উপর তারা দাঁড়িয়ে থাকে।

ব্যাপারটাকি এমন?

- কখনোই নয়।

আমি আপনি যদি এই বিষগুলো না কিনি, কষ্ট করে ২-৩ বছর যদি বিষযুক্ত ফল না কিনি তবে বাজারের সব বিষই ঐ বিষব্যবসায়ীদের পেটে যাবে। কারণ তাদের বিনিয়োগ লাটে উঠবে আর তাদের লোকসান গুনতে গুনতে পথের ভিখারী হতে হবে। আপনার যতই টাকা থাকুক না কেন, আপনি যদি ব্যবসায়ী হোন আপনি তো জানেনই যে কিভাবে কাস্টমারকে “কেনা” দামে দিয়াও দিগুণ লাভ করা যায়, ঠিক তেমনই আপনি অনেক টাকা দিলেও পুরো বাজারে যখন যে ট্রেন্ড থাকে উহারা সেটাই করে। সুতরাং সাধু সাবধান।



তাই বলি, আপনি যদি ফল না কেনেন, তবে খুচরা ব্যবসায়ী মার খাবে, সে মার খেলে পাইকার আরও বড় মার কাবে, আর পাইকার মার খাওয়া মানে উৎপাদনকারী বিশাল মার খাবে। তখন এরা সবাই বাধ্য হয়ে ফরমালিন ছাড়া আসল ও টাটকা ফল নিয়ে আসবে।

যে পণ্যের চাহিদা নাই সেটার উৎপাদনও নাই। পুনশ্চ, পুলিশের বা অন্যদের ফরমালিন অভিযানে বিশ্বাস না করাটাই ভাল। কারণ সিস্টেম মানেই সিস্টেম লস। আপনি আমি না কিনলে সবই লস, কারণ কোন সিস্টেমই থাকছে না তখন।



তাই আসুন, নিজে বিষ সাধ করে না কিনি, কাউকে বিষ উপহার না দিই, বিষ থেকে দূরে থাকি। আমরা একটু সচেতন আর সংযমী দায়িত্ববান হলেই সমস্যাটা মিটে যায়। আসুন ১টা বছর ফল কেনা বন্ধ রাখি। বাজারে এখন যেসব বিষফল আছে এগুলো আমাদের বাচ্চাদের না খাওয়ালে তাদের কোন ক্ষতি হবে না, না খেলে আমাদের কোন ক্ষতি হবে না। এই ফল খাওয়ানো মানে হচ্ছে, আপনি সন্তানদের সুস্থতার প্রতি অবিচার করছেন, তাদের জীবন নিয়ে খেলছেন। আপনি তা পারেন না।

পুলিশ যা করার করুক। আসল কাজটি নাগরিকদের দায়িত্ব।

আমরা প্রতিটি নাগরিকই জানি, এগুলো ফল নয়, বিষফল। তারপরও টাকা দিয়ে এই বিষফল কেন কিনছি? এই সামান্য দায়িত্বটুকু কি নিতে পারি না?



সাজ্জাদ হোসেন

MBA(DU), CSCA(ISCEA)

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুন, ২০১৪ রাত ১১:২৪

শ্লোগান০০৭ বলেছেন: লেখায় মেদ আছে.. / সুন্দর গঠন দিয়ে লিখতে পারেন নি....। সমাধান ও রাজনিতী বিদদের মতো দিয়েছেন যা ফলপ্রসু নয়

১৫ ই জুন, ২০১৪ বিকাল ৪:১৪

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: রাজনীতি বুঝি না। সাধারণ মানুষ আমি।
আপনার বোধের অভাব আছে।
আমি সাপ্লাই চেইন এক্সপার্ট, মাথা খাটান; যা বলছি ভাবুন মাথায় খেলবে।
সচেতনতার লিখা কেন গঠন থাকতে হবে?
এটা প্রেম পত্র নয়।

২| ১৪ ই জুন, ২০১৪ রাত ১১:৩৪

কানা দাজ্জাল বলেছেন: পুঁথিগত বিদ্যা আর পর হস্তে ধন
নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন।

১৫ ই জুন, ২০১৪ বিকাল ৪:১৫

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: কি কইতে কি কইলেন, মাথায় কিছু আছে আপনার?
সরকার ক্যান বিড়িতে বেশি কর আরোপ করে?

৩| ১৪ ই জুন, ২০১৪ রাত ১১:৫৮

ঢাকাবাসী বলেছেন: নাটকের সংলাপ!

১৫ ই জুন, ২০১৪ বিকাল ৪:১৬

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: সংলাপ নাটকেরই হয়।

৪| ১৫ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৩৬

শ্লোগান০০৭ বলেছেন: :) মনে হচ্ছে.....। সবার কমেন্ট্স গুলো ভুল হচ্ছে.../ যাকে বলে একচেটিয়া ভুল মন্তব্য..। ভালো পোস্টটি অবহেলিত ....। লেখকের জন্য শুভ কামনা

২৫ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৩

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: হুম :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.