নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাজ্জাদ হোসেন

সাজ্জাদ হোসেন বাংলাদেশ

জানতে ও জানাতে আমার খুব ভাল লাগে।

সাজ্জাদ হোসেন বাংলাদেশ › বিস্তারিত পোস্টঃ

এক ক্লিকে ফেসবুক হ্যাক!

২৭ শে মে, ২০১৭ সকাল ১১:২৯




“find out who has been looking at your profile” / “I can’t believe you are in this video” / “OMG! You’ve to watch this”
“father raped his own daughter,Don’t miss it” / “hack your friends password in a few easy steps”

অনলাইনে উপরের লাইনগুলো দেখেন নাই এমন মানুষজন কমই আছেন । সেই মানুষগুলোর মাঝে আরো অনেক কম মানুষই জানেন , এইগুলা একধরনের স্ক্যাম/স্প্যাম । তাদের মাঝেও আরো কম মানুষ বুঝেন , এইসব আজাইরা জিনিসে ক্লিক করার দরকার নাই । না ভাই ও বোনটি , মনে মনে কলা খাওয়া বাদ দেন... কেউ এসে প্রোফাইল ঘুরে গেছে আপনি সেটা জেনে যাবেন ...ভাবতে থাকবেন সে আপনার প্রেমে পড়েছে...অতঃপর ডেটিং,এই রেস্টুরেন্ট সেই রেস্টুরেন্ট ...তারপর বিয়ে ...তারপর সন্তান (একটি হলে ভাল হয় , দুটির বেশি কখনো নয়) ...একে অপরকে ময়নার মা/বাপ ডাকা শুরু করবেন (পারলে এই মুহুর্ত থেকেই, ফেসবুকেই !)... সন্তানকে ইংলিশ মিডিয়াম না বাংলা মিডিয়াম স্কুলে ভর্তি করাবেন ......আহ কাম অন !! থামেন ...অনেক স্বপ্ন দেখা হইছে । ফেসবুকে কোন এপ্লিকেশন নাই যা দিয়া আপনি ব্লগের মতন আপনার প্রোফাইলে আপনারে কে কে ভিজিট করলো – তা দেখবেন । নো ওয়ে ।

এই ভিডিও আপনাকে দেখতেই হবে কেননা এইখানে বাবা তাঁর মেয়েকে ধর্ষন করছে অথবা বয়ফ্রেন্ড তাঁর গার্লফ্রেন্ডকে । আর ইউ অ্যা ফ্রিক অর ইনসেইন ? এই হেডলাইন দেখার পরও ক্লিক করার রুচি হয় কেমনে ? তবুও ক্লিক করবেন এবং মুহুর্তেই আপনার রুচি মানুষ জেনে যাবে স্প্যাম ট্যাগ/ম্যাসেজের আকারে । গুড ফর ইউ । “ওহ নো সখিনা , আই ডোন্ট আন্ডারস্ট্যান্ড...কিভাবে হইল” বইলা লাভ নাই , নিজে নিজে কোন একাউন্ট স্প্যাম ছড়ায় না , আপনি অবশ্যই এলাউ করছেন ।

ফ্রেন্ডের একাউন্ট হ্যাক করবেন মাত্র কয়েক ধাপে ! সো ইজি ম্যান , আব্বে নসরু , দুইটা সিঙ্গারা দে ... এর মাঝে তিন স্টেপে খসরুর একাউন্ট হ্যাক করতেছি !! ফ্রেন্ড ব্যাটা কার সাথে সারাদিন লটরপটর করে আমার জানা দরকার । গার্লফ্রেন্ড এক্স হয়ে গেছে , তো কি – নজর রাখা দরকার । এই ব্যাটা লীগ/দল করে , এর একাউন্টের দখল নেয়া দরকার । মাত্র কয়েকধাপে হইলে তো দারুন ! ইয়েস , আপনার মতন অনেকগুলা গাধার জন্যই তো ফেসবুকে এইসব স্ক্যাম/স্প্যাম এখনো টিকে আছে । শুরুতেই আপনাকে বলা হবে একটা স্ক্রিপ্ট কপি করতে -যেই স্ক্রিপ্টে আপনার সকল বন্ধুদের ট্যাগ ও নিজের লাইক করার কমান্ড থাকবে (কিন্তু আপনি আবুল ভাবতেছেন , ইয়াহ ! পাইছি মহৌষধ ! ভুপেন তোর একাউন্ট খাইছি আজ !!) তারপর ব্রাউজারে জায়গা মত পেস্ট করতে ( পেস্ট করতে না বললেও CTRL+V এর চালাকি কম্বিনেশান করে দিবে, আপনি বুঝবেনও না আপনি আসলে পেস্টই করলেন) । এবং আপনি “দ্যা আবুল” হ্যাক করতে গিয়ে “আসো হ্যাক শিখি” পেইজে একটা লাইক বাড়াইলেন এবং আপনার সব বন্ধুদের ট্যাগ কইরা দেখাইলেন – আপনি নিনিষ স্কেলে রাগিনী থ্রি-এক্স মাত্রার আবুল । এই ট্যাগ করাদের মাঝে আরো কিছু আবুল থাকলে তারাও একইভাবে একই আকাম করবে এবং চেইন রিয়েকশান চলতে থাকবে ।

যাই হোক । যদি অকর্মগুলো করেই থাকেন , তাইলে আর প্যানিক হইয়েন না (অস্বীকারও কইরেন না ফর গড’স সেক ) । পেইজ/পোস্টগুলাতে লাইক মাইরা দিলে Activity Log এ যান , সেইখানে আপনার ঐ পেইজের like কে unlike করে আসেন । আর যদি অন্যদের ইনবক্সে আপনার একাউন্ট থেকে গনহারে মেসেজ যায় , তাহলে যেই এপ্লিকেশানের স্প্যাম মেসেজের জন্য দায়ী , via অমুক profile viewer লেখা দেখেই বুঝবেন । তখন settings>apps>apps you use এ গিয়া সেই শয়তান চৌধুরী সাহেব অ্যাপটাকে x (ক্রস) করে দেন ।

আমাদের একটু শান্তি মত ফেসবুক চালাইতে দেন ভাই/বোনেরা । হ্যাপি ফেসবুকিং ।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০১৭ সকাল ১১:৩৯

দ্যা ফয়েজ ভাই বলেছেন: শুরুটা বেশ ছিলো।শেষটা নিজের প্রোফাইলের ফ্রেন্ডের দিকে না টানলে আরো ভালো লাগতো।
বাস্তব যে,এখন সচেতন ফেসবুকার ৩০%ও নাই।
খানিকটা রম্য হিসেবে লিখা ভালো লাগলো। :)

২৭ শে মে, ২০১৭ সকাল ১১:৫৭

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: ধন্যবাদ।
আপনার নামটা ভাই সেই জোস। "ফয়েজ" - নামটা কিন্তু অনেকের কাছে বিভীষিকাময় !

২| ২৭ শে মে, ২০১৭ দুপুর ১২:১৭

দ্যা ফয়েজ ভাই বলেছেন: হায় হায়,কি বলেন???কিন্তু কেনো রে ভাই???ঘটনা বেশি গুরুতর হলে নামই পাল্টাইয়া ফেলবো। :((

২৭ শে মে, ২০১৭ বিকাল ৪:৩১

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: ঘটনা "পাবলিকলি" বললে সমস্যা আছে !

৩| ২৭ শে মে, ২০১৭ দুপুর ১২:১৭

lostsinner বলেছেন: লেখায় উত্তেজনা দেখে মনে হচ্ছে কোন এককালে আপনিও ধড়া খেয়েছেন :D

২৭ শে মে, ২০১৭ বিকাল ৫:০৬

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: আজ অবধি খাইনি

৪| ২৭ শে মে, ২০১৭ দুপুর ১২:৩৮

দেলাওয়ার জাহান বলেছেন: অটো কিছু ভিডিও আসে যেগুলো আপত্তিকর মনে হয়। কখনো ক্লিক করি না কখনো, বাট পরের পোস্টে এগিয়ে যাওয়াও মুশকিল হয়ে পড়ে। আমি জানতে চাচ্ছি, ঐ ফালতু জিনিসগুলো যাতে সামনে না আসতে পারে সেজন্য কি কিছু করা যায়? আমার দিল্লীর একবন্ধুর কাছ থেকে একটা মেসেজ পেলাম। খুশি হয়ে ক্লিক করলাম। সঙ্গে সঙ্গে আমার বন্ধুদের কাছে যেতে থাকলো। দ্রুত আরেকবন্ধু সহযোগিতা করাই সে যাত্রা অল্পে বেঁচে গেলাম। ওইটা দেখাচ্ছিল যেন একটা ভিডিও। ক্লিক করতেই ছড়াতে থাকলো। আমাকে অনেকেই জিজ্ঞেস করলো কি পাঠালাম? আমি ফ্যাক্ট ছাড়া কিছু বলতে পারিনি তাদের। অবশ্য কোন নোংরা কিছু ছিল না বলে তারা জানায়। এই অভিজ্ঞতাটা আমার হয়েছে।

২৭ শে মে, ২০১৭ বিকাল ৫:০৯

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: আসলে সতর্কতা ছাড়া তেমন কিছু কাজে আসে না। এমন কিছু অটো তেমন আটকানো যায় না। কিছু সন্দেহ হলে লিংকটা ফেবু লগআউট দিয়ে প্রাইভেট বা ইনকগনিটোতে দেখতে পারেন।

৫| ২৭ শে মে, ২০১৭ রাত ১০:১৫

ধ্রুবক আলো বলেছেন: সুন্দর পোষ্ট ভালো কথা লিখেছেন +

৩০ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:০৪

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.