নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাজ্জাদ হোসেন

সাজ্জাদ হোসেন বাংলাদেশ

জানতে ও জানাতে আমার খুব ভাল লাগে।

সাজ্জাদ হোসেন বাংলাদেশ › বিস্তারিত পোস্টঃ

ভালবাসা - একটি অভ্যাসের নাম

২৭ শে মে, ২০১৭ সন্ধ্যা ৬:৪২




ভালবাসাকে অভ্যাসের সাথে তুলনা করায় অনেক প্রতিক্রিয়ামূলক মন্তব্য শুনেছিলাম। আজ সেটার ব্যাখ্যা বা জবাব লিখতে বসলাম। কারণ, এই "ভালবাসা" ব্যাপারটার সাথে আমরা বেশিরভাগই পরিচিত নই।
অনেকেই “ভালবাসা” কি সেটাই বুঝি না।

ভালবাসা বা ভালবাসি - কথাটা শুনলেই সবাই কেন যেন বিপরীত লিঙ্গের দুজনের কথাই চোখে ভেসে আসে। অনেকের চোখে আবার এর থেকেও বেশি কিছু ভাসে, সে যাই হোক, আপনি ভাসতে থাকুন।

আমরা প্রেম আর ভালবাসা - এ দুটোয় অনেক গুলিয়ে ফেলি। ইংরেজিতে প্রেমকে Affair, আর ভালবাসাকে Love বলা যায়। প্রেমে দৈহিক ব্যাপার থাকাটা স্বাভাবিকই নয়, আবশ্যক। আসুন, কীভাবে দেখি, বলি।

আমরা প্রায়শই শুনি বলতেঃ What you LOVE to DO?
What you love to EAT?
What you love to …….. ?
Love what you do, do what you love.

বলুনতো উপরের কোনটায় 'ভালবাসা"র ঘাটতি আছে?
কোনটার সাথে কি কামনা বা যৌনকর্মের লেশমাত্র যোগাযোগ আছে কিনা?

নিশ্চয়ই নেই। কারণ, ভালবাসা ব্যাপারটাই মহৎ ও বিশাল।

আপনি কাউকে ভালবাসলে, তাকে ভাল দেখতে চাইবেন, তার উন্নতি চাইবেন। কোন কিছুকে ভালবাসলে সেটার যত্ম নিবেন। যত্মবান হবেন। ভালবাসায় দায়িত্ববোধ, কর্তব্যবোধ – এসবের মিশ্রণ বিদ্যমান। ভালবাসার জন্য মানুষ নিজের প্রিয় প্রাণটাও দিয়ে দেয়। যেমনটা '৭১, ’৫২ – এ আমরা দেখেছি। ভাষার জন্য, মায়ের জন্য, দেশের জন্য ভালবাসা থাকায় মানুষ নির্দ্বিধায় স্বীয় প্রাণটা দিয়েছে, কুণ্ঠাবোধ করেনি, করবেও না।

আপনি আপনার সন্তানকে ভালবাসেন বলেই, তার জন্য নিজে না খেয়ে খাবার তাকে খাওয়ান। তার কষ্ট আপনার সহ্য হয় না। এই ভালবাসার জন্যই সন্তানের ভালর জন্য তাকে পড়ালেখা করান, তাকে শাসন করেন, আদর করেন। এখানে টাকা পয়সার কোন লেনদেন থাকে না।

এই মূল্যবান ভালবাসা তাই এমনি এমনি আসে না, অভ্যাস গড়ে তুলতে হয়।

আপনি আপনার পিতামাতাকে সত্যই ভালবাসলে স্কুল, অফিস থেকে এসে ফ্রেস হয়ে জামা কাপড় গুছিয়ে রাখবেন; বাসায় এসেই তাদের খবর নিবেন। নিজের ভাই-বোনদের খবর নেবেন, স্ত্রীর গালবেয়ে পড়ে যাওয়া ঘাম মুছে দিয়ে ঐ ঘর্মাক্ত কপালে একটা চুমু খাবেন। তার কাজে সাহায্য করবেন। সন্তানদের নিজে পড়াতে বসাবেন।
এই যে - এই সব কাজগুলা, এগুলা এমনি এমনিই কখনো হবে না। দিনে দিনে গড়ে তুলতে হবে।



সন্তান হিসেবে নিজের দায়িত্ব প্রথমে পালন করুন – ভাল করে পড়ালেখা করুন। আপনি ভালবাসতে শিখছেন !
অদরকারি, অন্যায্য আবদার করবেন না যেটা আপনার জন্য দরকার নয় ও আপনার মা-বাবার পক্ষেও মেটানো সম্ভব না। বন্ধুদের ওমুক তমুক আছে, ওমুক তমুক করছে - তাই আপনাকেও তাই করতে হবে - এমনটা করবেন না। আপনি আপনাকে, আপনার পরিবারকে সম্মান ও শ্রদ্ধা করতে শিখছেন, ভালবাসার ২য় ধাপে উন্নীত হচ্ছেন।
আপনি ছোট বেলা থেকেই নিজের কাজগুলোর সাথে সাথে বাবা-মাকেও সাহায্য করছেন। বাবার সাথে বাজারটা করা শিখছেন। মায়ের সাথে শপিং করছেন, শাড়ি পছন্দ করে দিচ্ছেন, গহনার ডিজাইন বেছে দিচ্ছেন, মায়ের কসমেটিক্স ভাল কোথায় পাওয়া যাবে সেটার খবর রাখছেন। এসব কাছে অবশ্য আপনার বাবা-মায়ের সাহায্যও দরকার। আপনি একটু একটু করে রান্নাকরা, কাপড় ধোয়া, মেহমান আপ্যায়ন করা - এসবে অংশগ্রহণ করছেন। আপনি সংসার করা শিখছেন !

আসুন, এখানে একটা ছবি তুলি। আপনি যে এসব করছেন, যে মেয়েকে আপনি পছন্দ করেন, তাকে বলে দেখুন তো। যদি সে এনগেজড না হয়, এবং না করে - ভাল করে জেনে রাখুন, সে গায়ে গতরে "মেয়ে", তার মানসিকতা ও মানসিক বয়স ৪-৬ বছরের বাচ্চা মেয়েই রয়ে গেছে যে বাস্তবতা বোঝে না। সে এখনও দৈহিক ক্ষণিক তৃপ্তিকারক কাওকে খুঁজছে, টাকা পয়সা খুঁজছে, সে আর যাই হউক দায়িত্ব নিতে চাচ্ছে না। এমন কেউ কখনই আপনার বাচ্চার 'মা' হবার যোগ্য না।

আপনাকেইই বলছি, হুম, আপনি মেয়ে হয়ে বলুনতো তেমন কাউকেই তো চান যে আপনার ২৪টা ঘন্টা সাথে থাকবে। এমনকি যখন সে আপনার সামনে থাকবে না, তখনও আপনি তার উপস্থিতি অনুভব করবেন, তার ছোঁয়া অনুভব করবেন। নাকি, শুধু কয়েক মিনিটের যৌনতৃপ্তিই আপনার কাছে মূখ্য? এর জন্য বহুগামি কোটিপতিও আপনার চলবে?
যদি হ্যাঁ হয় আপনার উত্তর, তবে দুঃখিত, এ লিখা আপনার জন্য নয়, আমি ক্ষমাপ্রার্থী।

আবার মূল কথায় ফিরে আসি, কারও হাত ধরে কিছুক্ষণ হাটলেন, কয়েকটা বুলি আওড়ালেন, এটা কিন্তু একটা নির্দিষ্ট সময়ের সাথে সাথে মিলিয়ে যাবে। ফলে ভালবাসাও হারিয়ে যাবে। কিন্তু এটা ভালবাসা হতেই পারে না; এটা মোহ। আমরা আসলে মোহ, ভাল লাগা, কামনা, বাসনা, সাময়িক তৃপ্তি - এসবের সাথে ভালবাসাকে গুলিয়ে ফেলি। আবার "প্রকৃত ভালবাসা" নামক অকাল্পনিক থিওরিও নিয়ে আসি। ভালবাসা মানে ভালবাসা, সেটায় প্রকৃত, অপ্রকৃত বলে কিছু নাই। সূর্য উঠেছে - এখানে নিশ্চয়ই আপনি প্রকৃত বা নকল সূর্যের কথা বলবেন না!





এভাবে জীবনের প্রতিটা ধাপে, প্রতিটা ভাঁজে ভালবাসা আছে। ভালবাসা - মমতা, দায়িত্ব, কর্তব্য, মায়া, নিষ্ঠা, সহমর্মিতা, ধৈর্য – এসবেরই অনন্য মিশ্রণের নাম। তাই এটিকে একটু একটু করে চর্চা করতে হয়, অভ্যাস করতে হয়, হুট করে হয় না, হতে পারে না, কখনও হয়নও নি।



সাজ্জাদ হোসেন
মে, ২৭, ২০১৭
সন্ধ্যা ৬ঃ৩৮

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:২৩

Pawky Kerf বলেছেন: আচ্ছা, আমরা মনে হয় গুলিয়ে ফেলছি, ব্যাপার টা ঠিক তেমন নয়, হ্যা আপনার লেখা পড়ে বুঝলাম যে আপনি আমাদের ভালোবাসা প্রকাশের দিকটাকে ইঙিত করেছেন, কিন্তু আমরা যদি টিপিক্যালি ভালোবাসার কথা টিপিক্যালি প্রকাশ না করি তবে বিষয় টা একটু অন্যরকম হয়ে গেলনা???

২৭ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪২

সাজ্জাদ হোসেন বাংলাদেশ বলেছেন: ভালবাসা মানে ভালবাসা, এর কোন ভেদ নেই; আপনি যেটা বলতে চাচ্ছেন সেটা প্রেম ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.